নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

দুই সপ্তাহের মধ্যে বাজারে রাশিয়ার ভ্যাকসিন

১৬ ই আগস্ট, ২০২০ রাত ৮:১০


রাশিয়ার তৈরি করোনা প্রতিরোধক ভ্যাকসিন ‘স্পুটনিক-ভি’ দুই সপ্তাহের মধ্যে রাশিয়ার বাজারে ছাড়া হচ্ছে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ঘোষণা দিয়েছে। এই ভ্যাকসিন নিয়ে বিশ্বের বিভিন্ন দেশে ব্যাপক আগ্রহ তৈরি হয়েছে। গত শুক্রবার ভিয়েতনামও এ ভ্যাকসিন কেনার জন্য নাম নিবন্ধন করেছে। এদিকে বিশ্ববাসীকে স্বস্তি দিতে চীনের ফার্মাসিউটিক্যাল জায়ান্ট সিনোফার্মের ভ্যাকসিনও সাফল্যের চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে জানানো হয়েছে। দুই সপ্তাহের মধ্যেই এ ভ্যাকসিন বাজারজাত করা হবে। ভ্যাকসিন প্রদানের ক্ষেত্রে প্রত্যাশিতভাবেই রাশিয়া তার নাগরিকদের আগে প্রাধান্য দিতে চলেছে। এরপর অভ্যন্তরীণ বাজারের চাহিদা মিটিয়ে ভ্যাকসিন বিদেশে পাঠানো হবে। বাংলাদেশে ভ্যাক্সিনের টেস্ট ঠিক কি পর্যায়ে আছে জানা যাচ্ছে না । আমরা মস্কোর দিকে হাত বাড়াতে পারি তবে এটুকু পড়ার পর জানে পানি থাকছে নাঃকরোনার টিকা তৈরিতে চিকিৎসাবিজ্ঞানের নৈতিকতার ‘গুরুতর লঙ্ঘন’ হওয়ার অভিযোগ তুলে এনে অধ্যাপক আলেকজান্ডার চুচালিন নামে এক রুশ শীর্ষ চিকিৎসা কর্মকর্তা পদত্যাগ করেছেন। তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের নৈতিকতাবিষয়ক পরিষদ থেকে পদত্যাগ করেন। তিনি দাবি করেছেন, ‘স্পুটনিক ৫’ তৈরিতে গুরুতর সব অনিয়ম হয়েছে ।

মন্তব্য ৫৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৫৩) মন্তব্য লিখুন

১| ১৬ ই আগস্ট, ২০২০ রাত ৮:১৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: অনিয়মটি ঠিক কি ধরনের, সে সম্পর্কে কিছু জানা গেছে কী?

১৬ ই আগস্ট, ২০২০ রাত ৮:২৫

শাহ আজিজ বলেছেন: ওটা ছাড়াই নিউজ হয়েছে । মিডিয়ার যুদ্ধ আর কি । রাশিয়াকে ঠেকাতে নানা ফন্দি ।

২| ১৬ ই আগস্ট, ২০২০ রাত ৮:২২

শেরজা তপন বলেছেন: রাশিয়ায় একটু আধটু অনিয়ম হবেই- তবে তারা নিজের দেশের নাগরিকদের ভয়ঙ্কর অবস্থার মধ্যে ফেলবেনা বলে আশা করি। পশ্চিমা বিশ্বের সবসময় রাশিয়ার নামেই চুলকানি ওঠে!

১৬ ই আগস্ট, ২০২০ রাত ৮:২৬

শাহ আজিজ বলেছেন: ফেললেও সমস্যা নেই । ভ্যাক্সিন নিয়ে মাতামাতি তুঙ্গে , আমরা গ্যালারিতে বসে ।

৩| ১৬ ই আগস্ট, ২০২০ রাত ৮:৪০

সাড়ে চুয়াত্তর বলেছেন: বাংলাদেশের কোম্পানি গ্লোব বায়েওটেকের করোনার টিকার হালনাগাদ খবর

১৬ ই আগস্ট, ২০২০ রাত ৯:০৫

শাহ আজিজ বলেছেন: লিঙ্ক বন্ধ । এখানেই পেস্ট করে দিন

৪| ১৬ ই আগস্ট, ২০২০ রাত ৮:৪৪

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " (রাশিয়ার নাগরিকদের ভয়ংর অবস্হায়) ফেললেও সমস্যা নেই । ভ্যাক্সিন নিয়ে মাতামাতি তুঙ্গে , আমরা গ্যালারিতে বসে । "

- আপনার "আমরা" শব্দটার মাঝে কি বাংলাদেশ সরকারও আছে?

১৬ ই আগস্ট, ২০২০ রাত ৯:০০

শাহ আজিজ বলেছেন: না না এর মধ্যে ওরা থাকবে কেন ? আমি হবে-----------

৫| ১৬ ই আগস্ট, ২০২০ রাত ৮:৪৫

চাঁদগাজী বলেছেন:


কোন দেশের ভ্যাকসিন কি বাংলাদেশে টেষ্ট করা হচ্ছে?

১৬ ই আগস্ট, ২০২০ রাত ৯:০২

শাহ আজিজ বলেছেন: তাইই তো জানি না । আবার শুনছি টিকা নাকি দরকার নেই -------------

কি যে হবে

৬| ১৬ ই আগস্ট, ২০২০ রাত ৯:০০

কলাবাগান১ বলেছেন: সমস্যা যদি থাকে, ঠিকই বের হয়ে আসবে ভ্যাকসিন কাজ করে কিনা..এটা লুকিয়ে রাখার বিষয় না...সময়ই বলে দিবে কে সঠিক আর কে বেঠিক

১৬ ই আগস্ট, ২০২০ রাত ৯:০৩

শাহ আজিজ বলেছেন: আমরাও তাই মনে করি ।

৭| ১৬ ই আগস্ট, ২০২০ রাত ৯:২২

সাড়ে চুয়াত্তর বলেছেন: ডিসেম্বরেই আসতে পারে দেশীয় করোনা ভ্যাকসিন
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:০০, আগস্ট ১২, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:৩২, আগস্ট ১২, ২০২০
ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্লোব ফার্মাসিউটিক্যালস গ্রুপ অব কোম্পানিজ লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেডের করোনার ভ্যাকসিন আগামী ডিসেম্বর নাগাদ বাজারে আসবে। আর সে লক্ষ্যেই কাজ চলছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির রিসার্স অ্যান্ড ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের প্রধান ডা. আসিফ মাহমুদ। বুধবার (১২ আগস্ট) বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, ‘সবকিছু ঠিক থাকলে আগামী ডিসেম্বর মাস নাগাদ ভ্যাকসিন বাজারজাত করতে পারবো বলে আশা করছি।’

গত ২ জুলাই প্রতিষ্ঠানটি দেশে প্রথম ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দেয়। সেদিন তারা জানায়, গত ৮ মার্চ তারা এই টিকা আবিষ্কারের কাজ শুরু করেন এবং সব পর্যায়ের কাজ শেষ করতে পারলে আগামী ৬ থেকে ৭ মাসের মধ্যে এই টিকা বাজারজাত করা যাবে।গ্লোবের ঘোষণা দেওয়া করোনার ভ্যাকসিনের কী অবস্থা, কাজ কতদূর এগিয়েছে সে বিষয়ে জানতেই কথা হয় ডা. আসিফ মাহমুদের সঙ্গে। বাংলা ট্রিবিউনকে তিনি জানান, তারা এখনও অ্যানিমেল ট্রায়ালে রয়েছেন, সেটা এখনও শেষ হয়নি। অ্যানিমেল ট্রায়াল শেষ করে সেপ্টেম্বরের মধ্যে হিউম্যান ট্রায়ালের (মানুষের মধ্যে প্রয়োগ) জন্য আবেদন করবেন। হিউম্যান ট্রায়ালের তিন ধাপ শেষ করে ডিসেম্বর নাগাদ বাজারে আসবে ভ্যাকসিন।

শুরু থেকে ভ্যাকসিন প্রক্রিয়ার পরিক্রমায় কোনও ধরনের সমস্যার মুখোমুখি হয়েছেন কিনা জানতে চাইলে ডা. আসিফ মাহমুদ বলেন, ‘আমাদের জিওগ্রাফিক লোকেশনে রি-এজেন্ট প্রকিউরমেন্ট একটা সমস্যা, কাস্টমস ক্লিয়ারেন্সও একটা সমস্যা। এই সমস্যাগুলো আগেও ছিল, এখনও আছে। কার্গো ফ্লাইটগুলো নিয়মিত আসছে না। অ্যানিমেল ট্রায়ালের জন্য যে জিনিসগুলো প্রয়োজন সেগুলোর কিছু কিছু এখনও পুরোপুরি এসে পৌঁছায়নি।’

অ্যানিমেল ট্রায়ালের জন্য ভ্যাকসিন দেওয়ার পর কিছু অ্যানালাইসিস রয়েছে, যার কিছু রি-এজেন্ট দরকার হয়। সব জিনিস এখনও হাতে না এলেও চেষ্টা করে যাচ্ছেন বলে জানিয়েছেন ডা. আসিফ। তিনি আশা করছেন, খুব দ্রুতই সেগুলো চলে আসবে।

জানা গেলো নারায়ণগঞ্জের রূপগঞ্জে প্রতিষ্ঠানটির গবেষণা কেন্দ্রে প্রাণীর ওপর ট্রায়াল চলছে, বাকি কাজ চলছে তাদের ল্যাবে।

গ্লোব কি প্রকৃত অর্থেই কোনও ভ্যাকসিন আনতে পারবে? এমন প্রশ্নে ডা. আসিফ মাহমুদ বলেন, ‘বিশ্বে এখন অনেকেই ভ্যাকসিনের জন্য চেষ্টা করছে। রাশিয়া ইতোমধ্যে ঘোষণা দিয়েছে। আরও বেশ কিছু ঘোষণা শিগগিরই আসবে। বাংলাদেশে ভ্যাকসিন নিয়ে কেউ কাজ করছে এমনটা আমার জানা নেই। তাই দেশে কেউ যদি পারে তাহলে আমরাই পারবো। কারণ, কাজটা তো শুরু করেছি আমরা। গ্লোব এতদূর এসেছে থেমে যাওয়ার জন্য নয়। অবশ্যই এর শেষ দেখতে চাই আমরা। আমার মনে হয়, কেউ যদি পারে বাংলাদেশে গ্লোবই পারবে।’

বর্তমানে যে অ্যানিমেল ট্রায়াল চলছে সেখানে ভ্যাকসিনটি নিরাপদ ও কার্যকর কিনা সেটা দেখা হচ্ছে। হিউম্যান ট্রায়ালের আগে এই দুটি বিষয় অ্যানিমেল ট্রায়ালে অবশ্যই কনফার্ম করতে হয়। এই অ্যানিমেল ট্রায়াল শেষ করেই নিয়ম অনুযায়ী তারা পরবর্তী ধাপে যাবে। ভ্যাকসিনটাকে এমনভাবে তৈরি করতে হচ্ছে যাতে সরাসরি মানুষের শরীরে দেওয়ার উপযোগী হয়। এসব কারণে সময় একটু বেশি লাগছে বলে জানান ডা. আসিফ মাহমুদ।
ওষুধ প্রশাসন অধিদফতর থেকে অনুমতি নেওয়া হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘অ্যানিমেল ট্রায়ালের জন্য ওষুধ প্রশাসন অধিদফতর থেকে অনুমতি নেওয়ার প্রয়োজন হয় না। আন-অফিসিয়ালি আমরা অবশ্য কথা বলে নিয়েছি। তাদের কাছ থেকে কোনও অ্যাপ্রুভালের প্রয়োজন এখন নেই। অ্যানিমেল ট্রায়ালের তথ্য-উপাত্ত নিয়ে বিএমআরসি এবং ওষুধ প্রশাসন অধিদফতরের অনুমোদন নেওয়া হবে।’

১৬ ই আগস্ট, ২০২০ রাত ৯:৫৪

শাহ আজিজ বলেছেন: থ্যাংকস

৮| ১৬ ই আগস্ট, ২০২০ রাত ৯:২৪

আকন বিডি বলেছেন: এই ভ্যাকসিন নিয়ে কী এক তেলেসমাতি কারবার। ডার্টি পলেটিক্স, জাতীয়তাবাদ, ব্যবসা দখল, প্রতিপক্ষকে হারানো, সাইবার এটাক, কিছুদিন পর গুম খুন না হইলেই হয়।

১৬ ই আগস্ট, ২০২০ রাত ৯:৫১

শাহ আজিজ বলেছেন: আমার মনে হয় বা আমি কোথাও পড়েছি ভ্যাক্সিন মাস দুই শরীরে অ্যান্টিবডি উৎপাদন করে , তাহলে বাকি জীবন ভ্যাক্সিনের উপর কাটবে ? এটাই বিশাল ব্যাবসা । প্রথমটা ফ্রি তারপর বাচার তরে ঘটি বাটি বেচা শুরু হবে । বেটার আমরা বস্তিবাসিগো লগে থাকা শুরু কইরা দেই । দেখা যাইব মাদক ছাইড়া সবাই ভ্যাক্সিনের চালান শুরু করছে ।

৯| ১৬ ই আগস্ট, ২০২০ রাত ৯:৪২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: রাশিয়ার সক্ষমতা বছরে ৪ কোটি ইউনিট উৎপাদনের।তাদের দেশের লোকদের জন্যই লাগবে ৩/৪ বছরের উৎপাদন।

১৬ ই আগস্ট, ২০২০ রাত ৯:৫২

শাহ আজিজ বলেছেন: দেশি লোকেদের কিছু দিব আর বাকি বাইরে নগদে বেচব

১০| ১৬ ই আগস্ট, ২০২০ রাত ১০:০১

নেওয়াজ আলি বলেছেন: বাংলাদেশের মানুষ বলতেছে করোনা এমনি চলে যাবে । অতএব ভ্যাকসিন নিয়ে ভাবছে না মনে হয়।

১৬ ই আগস্ট, ২০২০ রাত ১০:২০

শাহ আজিজ বলেছেন: হ্যা , শুনছি । ওয়াজ শুরু করলে হয় ।

১১| ১৬ ই আগস্ট, ২০২০ রাত ১০:৪২

রাজীব নুর বলেছেন: দুই সপ্তাহে পারবে না। আরো সময় লাগবে।

১৬ ই আগস্ট, ২০২০ রাত ১০:৪৬

শাহ আজিজ বলেছেন: আমি যা পড়ি তাতেই বিশ্বাস করি । ভুল করলে মানে দেরি করলে অনুতপ্ত হই ।

১২| ১৬ ই আগস্ট, ২০২০ রাত ১০:৫০

ঊণকৌটী বলেছেন: সব দিক খতিয়ে মনে হচ্ছে, এই বছর কিছুই হবে না, কষ্ট করে হলেও সামনের বছরের আশায় বেঁচে থাকতে হবে

১৭ ই আগস্ট, ২০২০ সকাল ১০:১৪

শাহ আজিজ বলেছেন: ঢাকার বস্তিতে নিন্মআয়ের মানুষের সাথে থাকুন এখন থেকে , দেখবেন করোনা পালিয়েছে ।

১৩| ১৬ ই আগস্ট, ২০২০ রাত ১১:৫০

সাড়ে চুয়াত্তর বলেছেন: রুশ চিকিৎসা কর্মকর্তার অনেক সাহস দেখা যাচ্ছে। বাংলাদেশে হলে গুম হয়ে যেত। নাকি ওনাকে আমেরিকা কিনে ফেলেছে পুতিনকে শিক্ষা দেয়ার জন্য! আল্লাহ মালুম।

১৭ ই আগস্ট, ২০২০ সকাল ১০:১৭

শাহ আজিজ বলেছেন: বাজার ধরার জন্য পুতিন আগেভাগেই সিরিঞ্জ নিয়ে নেমেছে । পুতিন শক্ত মাল এত সহজে মচকাবে না ।

১৪| ১৬ ই আগস্ট, ২০২০ রাত ১১:৫৭

বিপ্লব06 বলেছেন: ভ্যাক্সিন এপ্রুভ হইতে ম্যালা ট্রায়াল করা লাগে। সায়েন্টিস্টরা চেষ্টা করেন যাতে ভ্যাক্সিনের মেজর কোন আন-ইণ্টেন্ডেড কন্সিকোয়েন্স থাকলে ওইগুলা যেন আগে থেকেই জানা যায়। নাইলে কোটি কোটি মানুষের অপূরণীয় ক্ষতি হইইয়া যাইতে পারে। আর এইগুলা করতে অনেক সময় লাগে।

তাড়াহুড়া করে ভ্যাক্সিন এপ্রুভ করাটা একটা ভয়াবহ রিস্ক।

রাশিয়ার ভ্যাক্সিন ক্লেইমের নিউজটাকে আমি পারসোনালি সতর্কতার সাথে নিব। আর সলিড ভ্যাক্সিন হইলে তো ভালোই।

১৭ ই আগস্ট, ২০২০ সকাল ১০:২১

শাহ আজিজ বলেছেন: রাশিয়ান বিজ্ঞানীদের গবেষণা একদম ফেলে দিতে রাজি নই । প্রথমে মস্কোয় ছাড়বে , দেখা যাক কোন অঘটন ঘটে কিনা । এক বিপুল ব্যাবসা চলবে যুগ ধরে ।

১৫| ১৭ ই আগস্ট, ২০২০ রাত ১:১২

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আপনি করোনা নিয়ে এতো উদ্বিগ্ন কেন রে ভাই ? বাংলাদেশ থেকে তো করোনা পালিয়ে যাচ্ছে শিগগিরই। তাকে আন্দামানে পাঠানোর ব্যবস্থা নাকি করে ফেলেছে কোন স্বাস্থ্যবান উজির। রোগের অস্তিত্বই যখন থাকবে না আজাইরা প্রজাদের পয়সা নষ্ট করে পুতিন-মূতিনের কাছ থেকে ফালতু ভেকসিন কেনার কোনো প্রয়োজনই নেই।

১৭ ই আগস্ট, ২০২০ সকাল ১০:২৪

শাহ আজিজ বলেছেন: হ , তাই ই হবে , উজিরের গ্যাটিস কইছে স্যার মাল এক্তু বেশি টানছে তো তাই বকবক করতাসে । মাফ কইরা দিয়েন বদ্দা ।

১৬| ১৭ ই আগস্ট, ২০২০ রাত ২:২৩

অনল চৌধুরী বলেছেন: গ্লোবের এক লোক কয়েকমাস আগে টিভিতে কেদে-কেটে এমন ন্যাকামি করলো যেনো সে ওষুধ বানিয়ে পৃথিবীকে করোনামুক্ত করেে ফেলেছে !!!!!!

সেই ন্যাকার ওষুধের খবর কি?

১৭ ই আগস্ট, ২০২০ সকাল ১০:২৭

শাহ আজিজ বলেছেন: গ্লোবের সেই লোক পরে কয় আমি কি ডাক্তার নাকি ? গবেষক ও না , আমি টেবিল মুছতে আইছিলাম , বস আমারে কইল তুমি এই চাপাটা মাইরা যাও -------------------------

১৭| ১৭ ই আগস্ট, ২০২০ রাত ২:৩২

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: বিপ্লব06 বলেছেন: সায়েন্টিস্টরা চেষ্টা করেন যাতে ভ্যাক্সিনের মেজর কোন আন-ইণ্টেন্ডেড কন্সিকোয়েন্স থাকলে ওইগুলা যেন আগে থেকেই জানা যায়।

আসলেই তাড়াহুড়া করে ভ্যাক্সিন অনুমোদন করাটা খুবই ঝুঁকিপূর্ণ ।

১৭ ই আগস্ট, ২০২০ সকাল ১০:২৭

শাহ আজিজ বলেছেন: ঢাকার বস্তিতে নিন্মআয়ের মানুষের সাথে থাকুন এখন থেকে , দেখবেন করোনা পালিয়েছে ।

১৮| ১৭ ই আগস্ট, ২০২০ রাত ২:৫৩

ঘরহীন বলেছেন: ভ্যাক্সিন বানানো ব্লেন্ডারে লাচ্ছি বানানোর মতন সোজা ব্যাপার হলে ভালোই হতো।

১৭ ই আগস্ট, ২০২০ সকাল ১০:২৯

শাহ আজিজ বলেছেন: আঝারিরে কন কিছু ফলের নাম কইতে , ব্লেন্ডারে দিয়া ঘুইটা খাওয়া যায়

১৯| ১৭ ই আগস্ট, ২০২০ সকাল ৮:২০

কলাবাগান১ বলেছেন: "ঘরহীন বলেছেন: ভ্যাক্সিন বানানো ব্লেন্ডারে লাচ্ছি বানানোর মতন সোজা ব্যাপার হলে ভালোই হতো"

এই সময়কার কভিড ভ্যাকসিন ব্লেন্ডারে বানানোর মতই ফর্মুলা ইউজ হচ্ছে...

আগে ২-৩ বছর লাগত শুধু inactivated or attenuated strain of the live virus তৈরী করতে...কেন না কভিড এর ভাইরাস এর জন্য কভিড এর ভাইরাস ই ইউজ করার কথা ভ্যাকসিন এর জন্য। এর পর ইফেক্টিভ পরীক্ষায় পাশ করলে ফেইজ ১, ২, ৩ করতে করতে আরো ৪-৫ বছর লাগত।

আর এখন সরাসরি একটা আরএনএ (কভিড ভাইরাস এর) যেটা বানাতে (বড়জোড় ২-৩ দিন) লাগে, আর ডিজাইন, বানানো, কোয়ালিটি যাচাই এসব করতে বড় জোড় দুই সপ্তাহ লাগার বেশী না.. সেটাকে কুইকলি এনিমেলে পরীক্ষা করেই ই ভ্যাকসিন আকারে ফেইজ ১, ২, ৩ আরম্ভ করে দিচ্ছে অথবা ছোট একটা ডিএনএ (কভিড ভাইরাস এর ) কে অনেক বার ব্যবহার করা রেপলিকেশন করতে পারে না এমন এডেনো ভাইরাস (যেটা প্রায় সব মাক্রোবায়োলজি ল্যাবেই আছে) এর মধ্যে জোড়া দিয়ে (জোড়া দিতে ১ দিন ও লাগে না), সেই এডেনো ভাইরাস কে ভ্যাকসিন হিসাবে ফেইজ ১, ২, ৩ নেমে পড়ে...।

১৭ ই আগস্ট, ২০২০ সকাল ১০:৩২

শাহ আজিজ বলেছেন: ------মাথায় ঢুক্তাছে না ----------------

২০| ১৭ ই আগস্ট, ২০২০ সকাল ৯:৪৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আমার মনে হয় রাশিয় সঠিক পথেই আছে। পশ্চিমারা কখনই রাশিয়াকে ভালো চোখে দেখেনা এক্ষেত্রেও তার ব্যতিক্রম হয়নি।

১৭ ই আগস্ট, ২০২০ সকাল ১০:৩১

শাহ আজিজ বলেছেন: ঢাকার বস্তিতে নিন্মআয়ের মানুষের সাথে থাকুন এখন থেকে , দেখবেন করোনা পালিয়েছে ।

২১| ১৭ ই আগস্ট, ২০২০ সকাল ১০:৪২

নূর আলম হিরণ বলেছেন: বাংলাদেশে এখন করোনা নিয়ে কোন উৎকন্ঠা নেই। সবাই যার যার কাজে যোগ দেওয়ার চেষ্টা করছে। উৎকন্ঠা আছে কাজে এসে দেখে অনেকের নিজের চাকুরীটি আর নেই।

১৭ ই আগস্ট, ২০২০ সকাল ১১:৩১

শাহ আজিজ বলেছেন: হ্যা ওইটাই বড় সমস্যা , চাকুরি । আক্রান্ত ব্যাক্তির আর ভয় নেই । সবাই বাসায় কি করে চিকিৎসা নিতে হয় শিখে গেছে । ডাক্তার , নার্স , মন্ত্রনালয় সবাই হাফ ছেড়ে বেচেছে । কক্সবাজার আজ থেকে খুলছে ।

২২| ১৭ ই আগস্ট, ২০২০ দুপুর ১২:১৮

রাজীব নুর বলেছেন: কক্সবাজার খুললেও যাবো না। ইন্ডিয়া যাওয়া যাবে নাকি তাই বলেন।

১৭ ই আগস্ট, ২০২০ দুপুর ১২:৪৮

শাহ আজিজ বলেছেন: কে যেন কাইল বর্ডার পার হইল আগের পক্ষের মাইয়াটা নিয়া নতুন জামাই কলিকাতার মানুষ নামি দামি , তাগো কাছে খবর নিলে হয় ।

২৩| ১৭ ই আগস্ট, ২০২০ দুপুর ১২:৫৩

জুন বলেছেন: তৃতীয় পর্বের পরীক্ষা নিরীক্ষার আগেই বাজারে রুশ ভ্যাকসিন :|
জানি না কারা নিবে এই টিকা ।
আরেক গিনিপিগের দল সৈন্যদের উপর হয়তো জোর করে দেয়া হবে ।

১৭ ই আগস্ট, ২০২০ দুপুর ১:০৫

শাহ আজিজ বলেছেন: কি জানি , পুতিনের ধাপ্পা হতে পারে । মার্কেট পালস টেস্ট করতে হয়ত এটা চাউর করেছে । ঠিক দুই সপ্তাহ পর ৩০ আগস্ট খবর নেব আসলে কি হচ্ছে । চীন বাংলাদেশকে ভ্যাক্সিন দেওয়ার ঘোষণা দিয়েছিল । মনে হয় স্বাস্থ্য বিভাগের কেউই রাজিনা হুদা হুদি বিচিত্র রোগে আক্রান্ত হতে তাই আটকে আছে চীনা ভ্যাক্সিন ।

২৪| ১৭ ই আগস্ট, ২০২০ দুপুর ২:২৯

ঘরহীন বলেছেন: কলাবাগান ১, একটু অপেক্ষা করেন অনলাইন থেকে কেমিস্ট্রি, ভাইরোলজি, ফার্মাসিউটিক্যালের উপর ডিগ্রি নিয়া আসছি কমেন্টটা ভালো করে বুঝতে। :|

১৭ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:০২

শাহ আজিজ বলেছেন: জরা জলদি কিজিয়ে -------------------

২৫| ১৮ ই আগস্ট, ২০২০ রাত ৩:১৮

অনল চৌধুরী বলেছেন: সবাই দেথেন বাংলাদেশী মহাবিজ্ঞানীর কান্ড-কারখানা !!!!!!!
বাংলাদেশেও প্রথম করোনার টিকা (ভ্যাকসিন) আবিষ্কারের দাবি করেছে অন্যতম ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক

১৮ ই আগস্ট, ২০২০ সকাল ৯:৩৪

শাহ আজিজ বলেছেন: ঠিক কি বানাচ্ছে ক্লিয়ার না । হতে পারে এধরনের বক্তব্য বিজ্ঞাপন দিয়ে বিদেশী প্রস্তুতকারকের দৃষ্টি আকর্ষণ করা । কেউ যদি তাদের ব্রান্ড গ্লোবকে দিয়ে প্রস্তুত বা বাজারজাতকরন করতে চায় তাহলে একটা উপায় পাওয়া যাবে। বাংলাদেশে মাত্র দুটি প্রতিষ্ঠানের ভ্যাক্সিন তৈরির আয়োজন আছে । কোভিড ১৯ ভোগাবে অনেক । যারা বুঝতে পারছে তারা আগে থেকেই ব্যাবসার জন্য প্রস্তুতি নিচ্ছে ।

২৬| ১৮ ই আগস্ট, ২০২০ রাত ৩:১৯

অনল চৌধুরী বলেছেন: https://www.youtube.com/watch?v=rw2e7YvAcXE

২৭| ১৯ শে আগস্ট, ২০২০ রাত ৩:৩৭

জাওয়াত আররাজ বলেছেন: যাক, আসবে জেনেই ভালো লাগছে। এর বেশি খনন নাই বা করলাম :D

১৯ শে আগস্ট, ২০২০ সকাল ১০:২৬

শাহ আজিজ বলেছেন: অক্সফোর্ড এর বার্তা নিয়ে কাল কেউ এসেছে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.