নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

শিশুদের অসহনীয় চিৎকারে আচ্ছন্ন আমি

২১ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:০৬



মাঝে মধ্যেই আতংক বোধ হত এই ভেবে যে শিশুটিকে কেউ মারছে । বারান্দায় গিয়ে উৎস খুঁজতাম চিৎকারের । গেল কিছুদিন আগে চিৎকারের ধরনে বুঝলাম এটি মারধরের চিৎকার নয় , এ চিৎকার বন্দিত্বের , চারদেয়ালের বিরুদ্ধে প্রতিবাদ । আজ প্রায় চারমাস একুশ দিন বাদে উৎস পেলাম একদম আমার বারান্দার উল্টোদিকের জানালায়, বিছানায় শুয়ে বালিশ নিয়ে লাথি গুতা দিয়ে একাকী সংগ্রাম করছে । আমি নিশ্চিত হলাম তার অবস্থানে । হাফ প্যান্ট পরা শিশু , বছর ৬ হবে , নিশ্চয়ই স্কুলে যায় , বন্দি প্রায় ৫ মাস , আমারই মত , মুক্তি চাইছে , যেতে চাইছে স্কুলে , মাঠে খেলতে , মুক্ত জীবনে । কোরবানির আগেই পশ্চিম লাগোয়া দালানে সদ্যজাত শিশুর কিন্নর কণ্ঠ শোনা গেল । একাকী হাসলাম এই বলে সুস্বাগতম শিশু এই করোনাময় ধরিত্রীতে । ওর কণ্ঠ এর মাঝে গভীর রাতে পেয়ে উদ্বিগ্ন আমি । কান পাতলাম , পেটে ব্যাথাই হবে । ওর মা নিশ্চয়ই উল্টা পাল্টা কিছু খেয়েছে । শান্ত হও দেবদূত , সব মায়েদের ঐ একই অভ্যাস , নিষেধের কিছু খেয়ে ফেলা , আর রাতে উঠবে ব্যাথা তোমার । গ্রাইপ ওয়াটার নিষিদ্ধ হলেও গোপনে চলছে । ভাল থেক ।
খুব দুঃসংবাদ দিয়ে সকাল শুরু হল । এই ব্লগের মেজদা নামের নিক ভোরে আমায় ফোনে জানালো কাল তার শ্যালিকা করোনা আক্রান্ত হয়ে মারা গেছে । আট দিনের শিশু রেখে মা চলে গেল । শিশু এখন হাসপাতালে । পরীক্ষার জন্য রক্ত নিয়েছে । কোরবানির সময়ে আবেগতাড়িত আরেক বোন হাজির বাপের বাড়িতে বাকি সবাইকে নিয়ে । ওরাই ভাইরাস নিয়ে এসে সবাইকে ছড়িয়েছে । সবাই আক্রান্ত ঐ বাসায় । কেউ কেউ হাসপাতালে কেউ বাসায় আইসোলেশনে । বিকালে দীর্ঘক্ষণ কথা বলে মেজদা ওরফে কোহিনুরের খবর নিলাম । এভাবেই আবেগের বশে কত পরিবারে দুর্ভোগ নেমে এসেছে । শিশুটি এখনও ভাল আছে । সুস্থ খালা , নিঃসন্তান তাকে দেখাশোনা করছে । আমরা ঐক্যমতে পৌছুলাম এই খালাই শিশুটিকে দত্তক নেবে।
চারিদিকে সংক্রমনের দুঃসংবাদ । এর মধ্যেই করোনা আমাদের ছেড়ে যাচ্ছে এমন আওয়াজ পাচ্ছি । ল্যাবে পৌঁছানোর আগেই মোবাইলে নেগেটিভ রিপোর্ট পেয়ে গেছেন নমুনাদাতা । সার্কাস চলছে ।

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২১ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৩৯

চাঁদগাজী বলেছেন:



ঈদ পালনের সুযোগ অনেক আসতো যেতো; ঈদ ইত্যাদি নিয়ে মানুষের পরিস্কার ধারণা নেই।

২১ শে আগস্ট, ২০২০ রাত ৯:০৫

শাহ আজিজ বলেছেন: আাগের মন্তব্য লিখতে লিখতে নেট লাইন নেই ।

আমার কোরবানির যে অর্থ তা পরশু আমার পরিচিত ৭০ বছরের বৃদ্ধ পা পিছলে বিছানায় ট্রান্সফার করে দিয়েছি । এই মহামারিতে এমনিতেই মানসিক ভাবে বিপন্ন তার ওপর গরু খাসি ম্যানেজ জবাই খুব রিস্কি হয়ে যায় ।

২| ২১ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৫৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমরা মনে করি আমি ছাড়া বাকিদের করোনা হবে। আমার হবে না। অনেক আশাবাদী মানুষ আমরা।

২১ শে আগস্ট, ২০২০ রাত ৯:০৬

শাহ আজিজ বলেছেন: সবাই সেরকমই ভাবছে ।

৩| ২১ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৫৯

ঘরহীন বলেছেন: অস্থির এক সময় পার করছি আমরা। এখন সবার সচেতন ও সতর্ক থাকাটা খুবই জরুরী।

২১ শে আগস্ট, ২০২০ রাত ৯:০৭

শাহ আজিজ বলেছেন: সুস্থ থাকাটা জরুরি নিজের ও অপরের সবার জন্য ।

৪| ২১ শে আগস্ট, ২০২০ রাত ৮:৫১

ঠাকুরমাহমুদ বলেছেন:




ভাই দুনিয়াতে কি কিয়ামত শুরু হয়ে গেছে? বিজ্ঞান আশার কথা দিতে পারছেন না। আর ধর্মীয় গুরুরা বলে যাচ্ছেন তাদের ব্যতীত সবার হবে। Q-7 ফর্মূলা বাতলানো কি বন্ধ হয়েছে নাকি অবিরাম চলছে - - -

২১ শে আগস্ট, ২০২০ রাত ৯:১০

শাহ আজিজ বলেছেন: কোথায় কিয়ামত । করোনা চইলা যাইতাছে তাই ফেয়ার ওয়েল নিয়া ব্যাস্ত সবাই । ধর মিঃ ও গরুরা সব সময় এরকম বলে থাকে ।

৫| ২১ শে আগস্ট, ২০২০ রাত ১০:১৯

নেওয়াজ আলি বলেছেন: আমার দুইটা ছয় মাস ঘরে বন্দি থেকে মহা বিরক্ত মেজাজ একদম রূক্ষ হয়ে গিয়েছে

২১ শে আগস্ট, ২০২০ রাত ১০:২৬

শাহ আজিজ বলেছেন: ছোট বুড়ো সবার মেজাজ খারাপ ।

৬| ২২ শে আগস্ট, ২০২০ রাত ১২:৩৩

রাজীব নুর বলেছেন: ৮ দিনের শিশু রেখে মা মারা গেছেন, এটা ভীষন কষ্টের। এসব আমি সহ্য করতে পারি না।

২২ শে আগস্ট, ২০২০ সকাল ৯:২৯

শাহ আজিজ বলেছেন: খুব কষ্ট লাগছে আমার ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.