নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

সিনেমা হল কি নিরাপদ হবে ??

২৫ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৪২





অক্টোবর মাসে সিনেমা হল খুলে দেওয়া হবে বলে খবর পড়লাম । যে কটি বিপজ্জনক জায়গা চিহ্নিত করেছে উন্নত দেশগুলো তার মধ্যে সিনেমা হল , সেলুন , বার-রেস্টুরেন্ট , পার্টি , বদ্ধ রুম , ভিড়কে বিবেচনা করা হয়েছে । এ সি রুমকে সাংঘাতিক ভয়াবহ বলা হয়েছে কারন একজন মানুষও যদি করোনা আক্রান্ত থাকে তবে তার আশপাশের অনেক মানুষ আক্রান্ত হবে । সেলুনে নাপিত আপনার এক ফিট দূরত্বে থেকে চুল কাটছে বা শেভ করছে । পার্টি আরেক জায়গা চিহ্নিত হয়েছে যেখানে সহজেই ভাইরাস বহনকারী অন্যদের মাঝে ছড়িয়ে দিতে পারে । খোলামেলা জায়গায় পার্টির উপদেশ দেওয়া হয়েছে । সিনেমা হল এ সি যুক্ত বদ্ধ কক্ষ । তিন ঘণ্টায় একজন থেকে অন্যরা আক্রান্ত হবেন । সেকেন্ড ওয়েভ বা দ্বিতীয় দফার সংক্রমণের আশঙ্কা প্রকাশ করে প্রতিরোধের ব্যাবস্থা নিতে বলা হচ্ছে । সিনেমা হল এক্ষেত্রে বিপদজনক বলেই মনে হয় । বিয়েবাড়ি নিয়ে উপদেশ দেব না কারন এখানে কোন আইন কেউই মানবে না । নাপিতকে বাড়ির ছাদে নিয়ে প্যাক করে চুল কাটুন । প্রথম বারের মত মেশিন দিয়ে একাই নিজের চুল কাটলাম । বেশ সহজ কিন্তু কৌশল নিতে হয় । নেট থাকলে সিনেমা নেটেই দেখুন । আজকাল স্মার্ট ফোন খুব ভাল এসব কাজে । যাদের কোন উপায় নেই তারা দোয়া পড়তে পড়তে মাস্ক পরে কাজে যাবেন । সরকার বদ্ধ বাজারকে ফুটপাতে নামাতে পারেন খোলামেলা পরিবেশের জন্য । ক্রেতা বিক্রেতা মাস্ক মাস্ট । বাসে উঠছে এমন যাত্রীর মাস্ক না থাকলে মাস্ক পরিয়ে দিন প্লিজ , মারবেন না কাউকে । ৩০ লক্ষ ফ্রি মাস্ক বিলি করুন বাস স্ট্যান্ডে আর বাজারে , কঠিন হয়ে নয় , নরম স্বরে । বস্তির মানুষদের মাস্ক দরকার নেই দেখছি । তবুও তারা যখন ভিড়ের মধ্যে যাচ্ছে ধরিয়ে দিন ফ্রি মাস্ক । এন জি ও গুলো এগিয়ে আসুন ।
জাতিসংঘের অধিবেশনে দুই শীর্ষ নেতার ভাষণের পর , মানে ভারচুয়াল ভাষণ, তাদের উপস্থিত প্রতিনিধিরা তাদের হয়ে ঝগড়া ঝাটি করেন । ট্রাম্প শিকে দায়ী করেছেন ভাইরাস ছড়ানোর দায়ে । যাক হাতাহাতি হয়নি কারন ট্রাম্পের গেটিস রেগে বেরিয়ে গেছেন । কথা সত্য যে শি’র প্রশাসন এড়িয়ে গেছে এই ভাইরাস সম্পর্কে । রোমে সদ্য যাওয়া মানে করোনা ছড়ানোর শুরুতে , চীনারা প্ল্যাকার্ড নিয়ে বসেছিল যে আই অ্যাম নট ভাইরাস , হাগ মি । তাদের পরে খুজে পাওয়া যায়নি । এই হাগেই কাজ দিয়েছে । বাংলাদেশের ভাইরাস এই হাগ ওয়ালাদের মাধ্যমে ইটালিয়ান ভায়া বাংলাদেশ পৌঁছে ৫ হাজার প্লাস জীবন নিয়েছে ।
ভাল থাকুন , মাস্ক পড়ুন ।
আপনিই হয়ত একমাত্র কর্মক্ষম মানুষ পরিবারের । আপনার কিছু হলে ----------- , আল্লাহ মাফ করুক।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৫ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৫৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: এক বছর সিনেমা হলে না গেলে কোনও সমস্যা হওয়ার কথা না। সমস্যা হবে সিনেমা হল মালিকদের। তবে হল মালিকরা অনেক বড় লোক। এদের নিয়ে সরকারের দুশ্চিন্তা করার দরকার নাই। আর মানুষ আর কয়েক মাস বা ১ বছর একটু নিয়ম মেনে চললে আল্লাহ চাহে তো বিপদ কেটে যাবে।

২৫ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:০৪

শাহ আজিজ বলেছেন: সিনেমা হল মালিকদের তেমন কিছুই হবে না ।

যদি সরকার তাদের প্রণোদনা দিতে চায় তবে ঐ টাকা দিয়ে ফ্রি মাস্ক বিতরন হোক । এমনি চারিদিকে যে সিনেমা চলছে তাইই দারুন লাগছে।

২| ২৫ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:০১

সাহাদাত উদরাজী বলেছেন: মরে ধরে যা থাকে, এই আর কি!

২৫ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:০৬

শাহ আজিজ বলেছেন: সরল হিসাব ।

৩| ২৫ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:৫০

রাজীব নুর বলেছেন: আমাদের দেশের লোকজন করোণাকে খুব বেশী অবহেলা করছে। এটা ঠিক না।

২৬ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১০:০২

শাহ আজিজ বলেছেন: সাধারন ছুটি কনসেপ্ট খুবই নির্বোধ একটি সিদ্ধান্ত ছিল । ইদের ছুটিতে গ্রামে যেতেই হবে এই নির্বোধ আবেগের মুল্য খুব বেশি দিতে হয়েছে । এখন মানুষ বেপরোয়া ।

৪| ২৬ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:১৯

ঠাকুরমাহমুদ বলেছেন:




শাহ আজিজ ভাই, ১৯৭১ সনের কথা চলে আসছে প্রসঙ্গে। এখন এক বছর স্কুলে পরিক্ষা না দিলে কি হবে? ১৯৭১ এ তো পরিক্ষা হয়নি। নাকি তখন মানুষ ছিলো না এখন সবাই মানুষ - এক বছরে দেশের জনগণ অশিক্ষিত হয়ে পরবেন! আর সিনেমা তো বিনোদন মাত্র। সিনেমা হল খুলে দিলে মানুষ সিনেমা দেখবেন তবে সাথে করে নিয়ে আসবেন অদৃশ্য মরণ ভাইরাস। বিষয়টি ভয়ঙ্কর হবে।

দেশের জনগণ প্রশাসন সরকার সকলে সচেতন হোক - এটাই কামনা।

২৬ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ৯:৫৮

শাহ আজিজ বলেছেন: ১৯৭২ সালে আমি অটো প্রোমোশন পেয়ে এইটে উঠি । ৭১ সালে আমরা কিছু ক্লাস করেছিলাম জীবনের ভয়ে পরে বন্ধ করেছিলাম যেহেতু ৮০ ভাগ শিক্ষক ছাত্র শহর ছেড়েছিল মার্চ এপ্রিলেই ।

কে কোথা থেকে কিভাবে ভাইরাস বহন করে আনবে এটাই বড় আতঙ্ক ।

৫| ২৬ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৩:২৪

নেওয়াজ আলি বলেছেন: মধ্যপাচ্যে নাকি যেখানে মানুষ জমায়েত বেশী হবে সেইসব প্রতিষ্ঠান বন্ধ । আমাদের দেশের মানুষ মাক্স কেন পরে না বুঝি না।

২৬ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১০:০৪

শাহ আজিজ বলেছেন: ফ্রি মাস্ক দিতে হবে ।

৬| ২৬ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ৭:৪৯

বিএম বরকতউল্লাহ বলেছেন: লেখাটি ভাল লাগল।
ধন্যবাদ।

২৬ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১০:০৫

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.