নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

রক্ষণশীল আরবে বিবাহবিহীন বসবাস ও মদ্যপান আইন পরিবর্তন

০৭ ই নভেম্বর, ২০২০ রাত ৮:২৪




ইউনাইটেড আরব আমিরাত পৃথিবীর অন্যতম টুরিস্ট ভেন্যু হিসাবে পপুলার ছিল খোলামেলা আয়োজনে । এবার এই আইনে বিবাহ বহির্ভূত বসবাস এবং অ্যালকোহল ব্যাবহারে বড় ধরনের পরিবর্তন আসছে । মুসলিম দেশ বলে পরিচিত দেশটি তাদের ইসলামি আইনকে ঢেলে সাজানোর পরিকল্পনা করছে বলে জানানো হয়েছে। ব্যক্তিগত স্বাধীনতার সীমারেখা বর্ধিত করার জন্য ইসলামি আইনে শিথিলতা আনা হচ্ছে বলে জানিয়েছে দেশটি। বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকদের অন্যতম জায়গা সংযুক্ত আরব আমিরাত। অবকাশ যাপনের জন্য সারা বিশ্বের লোকজন এখানে আসে। কিন্তু পর্যটকদের জন্য অ্যালকোহল পান ও অবকাশ যাপনের যাবতীয় আয়োজনের ব্যবস্থা থাকলেও দেশটির নাগরিকদের এসবের মধ্যে জড়িয়ে যাওয়াকে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করা হতো।
মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে দেশটির সম্পর্ক স্থাপিত হওয়ার পরই এমন ঘোষণা এলো। ধারণা করা হচ্ছে, ইসরায়েলি বিনিয়োগ ও পর্যটকদের আকৃষ্ট করার জন্যই দেশটি এমন উদ্যোগ নিচ্ছে।
অ্যালকোহল পান করা, সংগ্রহ করা কিংবা বাজারজাত করার অপরাধে ২২ বছর বা তারও বেশি শাস্তির বিধানটি এখন পরিবর্তন হবে। এর আগে লাইসেন্সের ম্যাধ্যমে অ্যালকোহল পানের অনুমতি ছিল। কিন্তু নতুন আইনে এ ধরনের কোনো বিধিনিষেধ থাকছে না। খুলে গেল দুবাইয়ের বাজার । একটি প্রবাদ হচ্ছে সবাই লাইনে আসবে কেউ আগে কেউ দেরিতে । ইউ এ ই’র শাসকরা বরাবর দিলখোলা । দুবাই এমন এক নগরী যার আলোকিত ভুবন সবাইকে আচ্ছন্ন করে । অর্থ কড়ি ইতালি বা স্পেনে খরচ না করে ইউ এ ই তে করুক । আহলান !!

সূত্র: ডব্লিউএএম নিউজ এজেন্সি, দ্য ন্যাশনাল, ইকোনমিকস টাইমস।

মন্তব্য ৩৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ০৭ ই নভেম্বর, ২০২০ রাত ৮:৪৭

চাঁদগাজী বলেছেন:



এমনিতে আরবী মেয়েদের বিয়ে কম হয়, এবার বিয়ে বন্ধ হবে।

০৭ ই নভেম্বর, ২০২০ রাত ৮:৫৪

শাহ আজিজ বলেছেন: হা হা হা

মেয়ের বাপের ইনকাম এমনিতেই কমে গেছিল এবার বন্ধ হবে।

২| ০৭ ই নভেম্বর, ২০২০ রাত ৮:৫৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: Excellent.

০৭ ই নভেম্বর, ২০২০ রাত ৯:০৯

শাহ আজিজ বলেছেন: সবাই আয় ইনকাম বাড়াতে চায় । আমাদের পার্বত্য চট্টগ্রাম আর কক্সবাজার যে বিশাল সুবিধা দিতে পারত তা আর সম্ভব হবেনা ।

৩| ০৭ ই নভেম্বর, ২০২০ রাত ৯:১৫

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " সবাই আয় ইনকাম বাড়াতে চায় । আমাদের পার্বত্য চট্টগ্রাম আর কক্সবাজার যে বিশাল সুবিধা দিতে পারত তা আর সম্ভব হবেনা । "

-ইুরোপ ও আমেরিকার মানুষ বেড়ানোর জন্য বন্ধুত্বপুর্ণ পরিবেশ ও নম্র, ভদ্র সার্ভিস চায়; এই ২টি গুণ বাংগালী চরিত্রে নেই।

০৭ ই নভেম্বর, ২০২০ রাত ৯:২৪

শাহ আজিজ বলেছেন: নিরাপত্তার অভাব শব্দটি উচ্চারন করেছিলেন ইতালিয় এক মহিলা ট্যুর অপারেটর । আমরা পার্বত্য চট্টগ্রাম গেলাম কিন্তু কক্সবাজার যাইনি । কক্সবাজারকে পুরাদস্তুর বাজার বানিয়েছে রাজনিতিকরা , রাবিশ !!

৪| ০৭ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৪৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: সময়ের সাথে সাথে বদলাতে হয়,নয়তো পিছনে পড়ে যেতে হয়।

০৭ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৫৪

শাহ আজিজ বলেছেন: দুবাই বেশ আগেই বদলেছে এখন শুধু ঘোষণা বাকি ছিল ।

৫| ০৭ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৫২

নেওয়াজ আলি বলেছেন: সোদিতে মনে হয় মক্কা মদিনা ব্যতিত অন্যশহরে নিদিষ্ট দেশের লোক লিড টুগেদার করতে পারবে ভ্রমণকারী ।

০৭ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৫৬

শাহ আজিজ বলেছেন: আমি সউদি আরবের কথা জানিনা তবে রাজকুমারদের জন্য কিছুর অভাব নেই ।

৬| ০৭ ই নভেম্বর, ২০২০ রাত ১০:২৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: ধর্ম নিয়ে আরব আমিরাতের মত দেশগুলি বিপদে পরেছে। গিলতেও পারছে না আবার উগড়ে দিতেও পারছে না। এই ব্যাপারে পশ্চিমারা এখন তাদের সাহায্য করতে এগিয়ে এসেছে। আরব আমিরাতে মক্কা, মদিনা নেই তাই তারা বেঁচে গেছে। সৌদি আরব ভাবছে তাদের এখন কি করা উচিত। বর্তমান ক্রাউন প্রিন্স অবশ্য একটা না একটা রাস্তা বের কর ফেলবে।

০৭ ই নভেম্বর, ২০২০ রাত ১০:৪৪

শাহ আজিজ বলেছেন: আগে ধর্মীয় সীমানা ছিল রাষ্ট্রীয় সীমানায় । সবাই যেত আদ্দিস আবাবা , বোম্বে , রোম , ব্যাঙ্কক । এগুলো সঙ্কুচিত হলে বাহরাইন এগিয়ে এল । তেলহীন বাহরাইন রমরমা বানিজ্য শুরু করল । তেল ফুরিয়ে যাচ্ছে , বালকদের যাওয়ার জায়গা নেই তো দুবাইকে ঢিলে ঢোলা কাচুলি পরিয়ে আরাবিয়ান নাইট চাল্লু কর ইয়ার । ঘরের পয়সা ঘরে থাক । হ্যা ক্রাউন প্রিন্স দারুন মাল একখান । মক্কা মদিনার পবিত্রতা রক্ষা করা অবশ্য কর্তব্য । আমরা ভাসানচর গরীব আরবগো ডিস্কাউনটে দিতে পারি । রোহিঙ্গা মহিলারা ডিউটি করব ।

৭| ০৭ ই নভেম্বর, ২০২০ রাত ১০:৩৩

ঢাবিয়ান বলেছেন: ধর্মীয় রীতিনীতি মানতে অনেকের বেজায় আপত্তি। তবে যখন সামাজিক বিশৃংখলা বেড়ে যায় তখন মানুষ বুঝতে পারে এসবের যথার্থতা। ইন্ডিয়ায় এখন প্রচুর সিনেমা , নাটক তৈরী হয় লিভ টুগেদার জাতীয় সম্পর্কের তিক্ত ও নোংরা পরিনাম নিয়ে।

০৭ ই নভেম্বর, ২০২০ রাত ১০:৪৭

শাহ আজিজ বলেছেন: দিল্লি বোম্বে কলকাতায় প্রচুর লিভিং টুগেদার হয় সিনেমা লাগবে কেন । ঘরের দাসিকে ভোগ করার অধিকার ধর্মের কিতাবেই আছে ।

৮| ০৮ ই নভেম্বর, ২০২০ রাত ১২:২২

রাজীব নুর বলেছেন: ধর্ম থেকে সরে না আসলে উপায় নাই। এটা যে দেশ যত তারাতাড়ি বুঝবে তত ভালো করবে। দুবাই আজ এত উন্নত কেন? কারন তারা ধর্মটাকে দূরে সরিয়ে রাখতে পেরেছে।

০৮ ই নভেম্বর, ২০২০ সকাল ১১:১০

শাহ আজিজ বলেছেন: ধর্ম সরায়নি । কিন্তু আরবিয়দের কিছু আইন কানুন যা অনারবদের জন্য বানানো হয়েছিল তা আর রইল না । ইউ এ ই'র শাসকরা বরাবর এগিয়ে ছিল জীবন যাপনে ।

৯| ০৮ ই নভেম্বর, ২০২০ সকাল ১০:০৭

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ওরা এখন জিং জিং খেলায় মত্ত হবে।

০৮ ই নভেম্বর, ২০২০ সকাল ১১:০৬

শাহ আজিজ বলেছেন: মত্ত ছিল এখন জোরদার হবে

১০| ০৮ ই নভেম্বর, ২০২০ সকাল ১০:৩৪

রাশিয়া বলেছেন: আপনার লেখা এমনিতে আমার অনেক ভালো লাগে, কিন্তু ৭ নম্বরে আপনি একটা ফাউল করে ফেললেন। ঘরের দাসী বলতে কি আপনি কাজের মেয়েদের বুঝালেন? তাহলে সেই অধিকার কোন ধর্মেই দেয়নি। ইসলামে আগে 'অধিকারভুক্ত; দাসীদের ভোগ করার অধিকার ছিল। কিন্তু প্রথম খলীফা হযরত আবু বকর (রা) এর সময়ে দাসপ্রথা নিষিদ্ধ হওয়ার কারণে দাসীদের সাথে যৌন সম্পর্ক করার পথও চিরতরে বন্ধ হয়ে যায়।

ধর্মের সাথে উন্নতির কোন সম্পর্ক নেই। আরব আমিরাত উন্নত হয়েছে তেলের জন্য, ধর্ম অবহেলার জন্য নয়। তুরস্কে ও মিশরে একসময় ধর্ম পালন নিষিদ্ধ ছিল - তারা উন্নত হয়নি। একসময় দুনিয়া শাসন করা রোমান, গ্রীক, পারস্য, অটোমান, আব্বাসাইড ও উমাইয়াদ খিলাফাত - এরা সবাই ধর্ম পালন করেও শক্তিশালী ও উন্নত হয়েছে - ধর্মকে দূরে সরিয়ে রেখে নয়।

০৮ ই নভেম্বর, ২০২০ সকাল ১১:০৫

শাহ আজিজ বলেছেন: কিন্তু ৭ নম্বরে আপনি একটা ফাউল করে ফেললেন। ঘরের দাসী বলতে কি আপনি কাজের মেয়েদের বুঝালেন? তাহলে সেই অধিকার কোন ধর্মেই দেয়নি। ইসলামে আগে 'অধিকারভুক্ত; দাসীদের ভোগ করার অধিকার ছিল।

আমি কুর আন শরিফেই পড়েছি কিন্তু তা পরিবর্তন হয়েছে কিনা জানা নেই । আবু বকর কি বলেছিলেন জানিনা শুনিওনি ।

আমার সঙ্গে আলাপে 'ফাউল' বা অপ্রাসঙ্গিক শব্দ ব্যাবহার করবেন না ।

১১| ০৮ ই নভেম্বর, ২০২০ সকাল ১১:৪৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: ইরান বহুত আগেই আগায়া আছে!
মোল্লারা হুদাই ’মুতা’ বিবাহ নিয়া ক্যাচাল করে ;)

এইটা মাইনা নিলে ইউরোপও পিছে পইড়া থাকপে :P

কত সুন্দর একটা ব্যবস্থা! অথচ কাঠমোল্লারা বুঝলো না
হা হা হা

ধর্মতো আরবে বাত্তি দিয়া খুইজা্ও মেলে না! বিদায় হজে তাই মনে হয় আগেই ইশারা দিয়া গেছেন নবীজি
কোন আরবের উপর কোন অনারবের শ্রেষ্ঠত্ব নেই কোন অনারবের উপর কোন শ্রেষ্ঠত্ব নেই তাকওয়া ব্যাতিত!
তাকওয়ার হিসেবে আরবরাতো বহু আগেই ধর্মচ্যুত!

০৮ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:২১

শাহ আজিজ বলেছেন: এসব সিরিয়াস ক্যাচাল । আমি ধর্মীয় কারনে আরবদের সাথে সম্পৃক্ত , না হলে কোন পারপাস নাই এই অসভ্যদের সাথে ডিলিংসএ । জাপান কোরিয়ান , চীনাদের সাথেও একটা যুথবদ্ধতা গড়ে তোলা যেতে পারে কিন্তু আরবদের সাথে না । অনারব শব্দটিই আপত্তিকর । আমেরিকানদের কথা কেউ বলেনি তবে তারাই চলতি শ্রেষ্ঠ আরবিয়দের কাছে , লাইনে এসেছে ইহুদিরা ।

১২| ০৮ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:২১

রাশিয়া বলেছেন: কুরআন শরিফ কখনোই পরিবর্তনশীল নয়। তবে আইন পরিবর্তনশীল। কুরআনে যদি বলা থেকে, "তোমরা কর" তাহলে বিশ্বের কোন আইন, কোন সংস্কৃতি তা আপডেট করতে পারবেনা। কিন্তু যদি বলে "তোমরা করতে পার" বা "করতে আপত্তি নেই" তাহলে পরবর্তী ঘটনা প্রবাহ, হাদীস বা ইজতিহাদ দ্বারা তা সংস্কার করা যায়। দাসীদের সাথে যৌন সম্পর্কের ব্যাপারে কুরআন কি বলে সেটা জানতে এই লিঙ্কে ক্লিক করুন।

কিন্তু আপনি এই দাসী পাবেন কোথায়? হযরত আবু বকর (রা) তো দাস প্রথাই বন্ধ করে দিয়েছেন। আসলে বিদায় হজ্জের ভাষণে রাসূল (স) নিজেই এই ঘৃণ্য প্রথা বন্ধের ইঙ্গিত দিয়েছিলেন - আবু বকর তা কার্যকর করেছেন। তাই যুদ্ধবন্দী নারীদেরকেও এখন আর দাসী হিসেবে ব্যবহার করার কোন সুযোগ নেই। সেই ক্ষেত্রে তাদেরকে মোহর আদায়ের মাধ্যমে বিবাহ করা ছাড়া আর কোন উপায় নেই (সূরা নিসা আয়াত ২৪)

ফাউল শব্দটা কি খারাপ? কেউ ভুলবশত কোন অন্যায় কাজ করে ফেললে তাঁকে আমরা ফাউল বলি। তারপরেও আপনি রাগ করে থাকলে স্যরি। এখন দাসী বিষয়ক আপনার ভুল ভাঙ্গাতে পারলাম কিনা জানাবেন।

১৩| ০৮ ই নভেম্বর, ২০২০ দুপুর ১:৫৯

রাজীব নুর বলেছেন: ব্লগার রাশিয়া আপনি ধার্মিক কিন্তু উদার হতে শিখেন নি।

১৪| ০৮ ই নভেম্বর, ২০২০ দুপুর ২:২৩

ঠাকুরমাহমুদ বলেছেন:




মধ্যপ্রাচ্য দেশের খাবারের মতো এতো মজাদার খাবার পৃথিবীর আর কোনো দেশে রান্না হয় কিনা আমার জানা নেই। আরব দেশে দুই ধরনের রুটি পাওয়া যায় তমিজ আর খবুজ। অমৃতসম রুটি।

০৮ ই নভেম্বর, ২০২০ রাত ৯:০৬

শাহ আজিজ বলেছেন: রুটি আরব , তুর্কি , গ্রিক সহ আরও কিছু এলাকার খাবার । আরবরা ভাত খেতে শিখেছে শতাব্দী আগে । আমি জানি দুবাই , হংকং খাবারের দিক দিয়ে শ্রেষ্ঠ কারন দুনিয়ার ভাল কুকরা এইসব জায়গায় কাজ করে।

১৫| ০৮ ই নভেম্বর, ২০২০ রাত ৯:৩৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




আপনি সঠিক জানেন। দুবাই যে কুক/শেফ আছেন আসলেই তারা বিশ্ব সেরা। আমার ধারণা তুর্কি লেবানিজ সিরিয়ান ইরানী শেফরা বাই জেনেটিক রান্নাবিদ। আরব আমিরাতে (দুবাই শারজাহ আবুধাবি) শপিং মলগুলো এমনভাবে করা - মলে আপনি পাঁচ হাজার দেরহামের শপিং করলেও আপনার আফসোস থেকে যাবে মনে হবে আরোও কেনাকাটার প্রয়োজন ছিলো।

আরব আমিরাতের মানুষ ব্যবসা বুঝে। এরা জানে সময়ের প্রয়োজনে দেশ ও আইন পরিবর্তন করতে হবে।

০৮ ই নভেম্বর, ২০২০ রাত ১০:২৪

শাহ আজিজ বলেছেন: প্রয়াত আল নাহিয়ান ছিলেন বি সি সি আই এর ৭৩% শেয়ার হোল্ডার । আমি ৮৭ এ জয়েন করি বেইজিং রেপ অফিসে । এদের চীনে দুতাবাস খোলার আগে অ্যাডভানস পার্টিকে আমি প্রটোকল দিয়েছি । আল নাহিয়ান ৯০ সালে পিকিং গেলে আমাদের ম্যানেজার ব্রিফ কেসে এক লাখ ডলার ক্যাশ নিয়ে তার শপিং বিল মেটাচ্ছিল । খুব মজার গল্প সেটি । রোজার মধ্যে চার্জ ডি আফেয়ার তার বাসায় ইফতারিতে আমাকেও দাওয়াত দিতেন । দুর্দান্ত খাবার সারভ হত ।

একই অবস্থা হংকং শপিঙ্গে । শেষ হয়না শপিং ।

১৬| ০৯ ই নভেম্বর, ২০২০ রাত ২:৫৫

সোহানী বলেছেন: আমার কাছে ওদেরকে মানুষ বলে মনে হয় না। ওরা জংলী অসভ্য একটা জাতি।

০৯ ই নভেম্বর, ২০২০ সকাল ৯:৩১

শাহ আজিজ বলেছেন: মানুষ অভ্যাসের দাস আর আফ্রিকার পাশে তো !

১৭| ০৯ ই নভেম্বর, ২০২০ ভোর ৬:২৪

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: বিদ্রোহী ভৃগু বলেছেন:বিদায় হজে তাই মনে হয় আগেই ইশারা দিয়া গেছেন নবীজি
কোন আরবের উপর কোন অনারবের শ্রেষ্ঠত্ব নেই কোন অনারবের উপর কোন শ্রেষ্ঠত্ব নেই তাকওয়া ব্যাতিত!
তাকওয়ার হিসেবে আরবরাতো বহু আগেই ধর্মচ্যুত!

সহমত।
মধ্যপ্রাচ্যের বাহিরের মুসলিমরা অনেক বেশ ধর্মপরায়ণ তাই আরবদের গর্ব করার মতো কিছুই নেই যে তারাই মুসলিম হিসাবে অন্য মুসলিমদের চাইতে শ্রেষ্ঠ। কিন্তু দুর্ভাগ্যক্রমে বাংলাদেশ, পাকিস্তান সহ অনারব দেশগুলোর কিছু সংখ্যক ধর্মান্ধরার আইসিস, তালেবান ও বোকাহারামের উগ্রপন্থী নেতাদের মতবাদকে অন্তরে ধারণ করে সারা বিশ্বে হিংসা, সংঘাত, হানাহানি ও হত্যার মতো উগ্রতা ছড়িয়ে দিচ্ছে।

০৯ ই নভেম্বর, ২০২০ সকাল ৯:৩৫

শাহ আজিজ বলেছেন: সহমত । মধ্য এশিয়ার মুসলিম প্রধান দেশগুলো অনেক ভদ্র আর মানবিক ।

১৮| ০৯ ই নভেম্বর, ২০২০ দুপুর ২:৫৬

নতুন বলেছেন: নিজেদের ধর্ম পালন করেও অন্যদের কাজে বাধা না দেওয়ার ভালো উদাহরন আরব আমিরাত।

এখানে বিদেশীরা তাদের মতন জীবন জাপন করতে পারে। জনগনের পূর্ন নিরাপত্তা আছে, অফিসে হয়রানী নাই।

ঝামেলা করলে বা পুলিশে গেলেই তখন বিচার হয়। ঝামেলা না করলে কোন সমস্যা নাই। মত প্রকাশের স্বাধীনতা নেই। কিন্তু শাসকরা জনগনের সাথে অন্যায়ও করেনা।

গত ১২ বছরে কোন সরকারী/বেসরকারী প্রতিস্ঠানে সমস্যায় পড়তে হয় নাই। কোথাও পুলিশ নামও জিঙ্গাসা করেনাই। বরং জনগনের সাহাজ্য করতে দেখেছি।

এখানে সরকার বিদেশিদের প্রতি এলকোহল, এবং যৌনতা নিয়ে বেশ ছাড় দেয়।

আধুনিক সমাজের সাথে এগিয়ে যাচ্ছে তারা। তাদের নিজেস্ব সংস্কৃতি তেমন খারাপ হচ্ছেনা।

বিশ্ব এগিয়ে যাচ্ছে তার সাথে তাল মেলাতে না পরলে পিছিয়ে পড়তে হবে। এটা আরব আমিরাত জানে এবং এগিয়ে যাবার চেস্টা করছে। এবং তারা বেশ সফল এই কাজে।

০৯ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:৪৪

শাহ আজিজ বলেছেন: চলতি পৃথিবীর সাথে ইউ এ ই এগিয়ে যাচ্ছে এটাই ভাল বিষয় । একটা কল্যাণমুখী সরকার হিসাবেই রাজতন্ত্র হাঁটছে । আমিরাত অন্য অত্যাচারী রাজাদের পাথেয় হয়ে থাকবে । সাদ্দাম , গাদ্দাফি এত বড় ভুল করেছিল যে পুরো একটি সলিড রাষ্ট্র ব্যাবস্থা এখন বিপর্যস্ত বিধ্বস্ত মৃত প্রায় । ট্রান্সিশন অফ পাওয়ার এভাবেই সংগঠিত হয় যেমন ব্রিটেন তার রানীদের বসিয়ে রেখেই বৃহত্তম ডেমোক্রাসি চালাচ্ছে ।

সবচে খারাপ পরিস্থিতি হবে সউদি আরব আর ইরানে ।

১৯| ০৯ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:৫৪

কলিমুদ্দি দফাদার বলেছেন: এমন একটা আইন বাংলাদেশে ও করা প্রয়োজন। মুসলিম প্রধান দেশ মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ব্রুনাই তে
মদ, বার, ক্যাসিনো, লিভিং রিলেসনগুলো বৈধ্য বিদেশী পর্যটকদের জন্য। এতে সরকার বিপুল রাজস্ব আদায় করে এই খাত থেকে + পর্যটন খাতের বিস্তার ঘটে।

০৯ ই নভেম্বর, ২০২০ বিকাল ৫:০৭

শাহ আজিজ বলেছেন: আমাদের এখানে হেফাজতের বিস্তার আর মাদ্রাসার পুলাগো পুটু মারা প্রকল্প নিয়া কি অস্থির মুমিনগণ । কি বলব ভাই , আমরাও পৃথিবীর সবচে আগুয়ান দেশটিতে অনেকদিন থেকে দেখে শিখে এলাম , মাগার আমগো এইখানে কারো ইচ্ছাই নাই , সব চলবে গুপনে গুপনে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.