নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

পুলিশের প্রথম কৃতিত্ব

১৬ ই নভেম্বর, ২০২০ রাত ১১:২৮



আখাঊড়া ছেড়ে ঢাকার উদ্দেশ্যে আসা মহানগর গোধূলি ট্রেনটির দিকে ঢিল ছূড়ে মারার মুহূর্তেই রেল পুলিশ হাতেনাতে ধরে ফেললো দুই যুবককে । সন্ধ্যা ৭ টায় ট্রেন ছেড়ে রওয়ানা হতেই দুই যুবক ঢিল ছুড়ে মারে ট্রেনের দিকে । হয়ত পুলিশি নজরদারি বেড়েছে । অবশেষে কেউ ধরা পড়লো পুলিশের হাতে । ঢিল উপদ্রবে প্রথম সাক্সেস রেল পুলিশের । আখাউড়া - চট্টগ্রাম লাইনেই সবচে বেশি ঢিল ছোড়ার ঘটনা ঘটে । পাবনা - দিনাজপুর লাইনে কচিত ঘটে এই অমানবিক ঘটনা । গেল ত্রিশ বছরে ২ জন নিহত এবং আহত শত খানিক যাত্রী । একজন চোখ বাধা রক্তাক্ত শিশুর ছবি ছেপেছিলাম এই ব্লগে । কেন এরা ঢিল মারে এবার এই রহস্য উদ্ঘাটন হবে । আলাউদ্দিন ও জাবেদ মিয়া আখাউড়া এলাকার বাসিন্দা । এদের বিরুদ্ধে কি ধরনের মামলা দায়ের হবে তা জানতে আগ্রহ ভরে অপেক্ষা করছি ।

আশাকরি নির্মম এই খেলা বন্ধ হবে।

মন্তব্য ৩০ টি রেটিং +০/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ১৬ ই নভেম্বর, ২০২০ রাত ১১:৩৫

চাঁদগাজী বলেছেন:



এদের মাথায় মগজ কম হতে পারে।

১৬ ই নভেম্বর, ২০২০ রাত ১১:৩৮

শাহ আজিজ বলেছেন: হয়ত বাস মালিকদের ইন্ধন আছে নাহয় মাগ্না নেয় নাই । মগজ আমগো চাইতে বেশি ।

২| ১৬ ই নভেম্বর, ২০২০ রাত ১১:৪৪

অধীতি বলেছেন: আমি যে বাসায় পড়াতাম ওই গৃহ কর্তাও আহত হয়েছিল।

১৭ ই নভেম্বর, ২০২০ সকাল ৭:১২

শাহ আজিজ বলেছেন: অনেকের পরিচিতজন আহত হবার খবর আছে আমাদের কাছে ।

৩| ১৬ ই নভেম্বর, ২০২০ রাত ১১:৪৮

খায়রুল আহসান বলেছেন: আমি একবার ভাগ্যের জোড়ে অল্পের জন্য রক্ষা পেয়েছিলাম। আশির দশকের মাঝামাঝি সময়ের কথা। রংপুর থেকে ঢাকা আসছিলাম, ঘটনাটি ঘটেছিল যমুনার এ পাড়ে। জামালপুর এবং ময়মননসিংহ এর মধ্যবর্তী কোন জায়গায়। পড়ন্ত বিকেলে চোখটা ঘুমে বুঁজে এসেছিল। হঠাৎ বিকট একটা শব্দে ঘুম ভেঙে গেল। দেখি জানালা ভেদ করে একটা ভারি পাথরের টুকরা আমাদের কামরায় এসে আছড়ে পড়লো। হাতে নিয়ে দেখি পাথরের ওজন বেশ। ওটা যদি কোন যাত্রীর মাথায় আঘাত করতো, তাকে সেদিন বাঁচানো সম্ভব হতো না।
এসব করে ওরা একটা পৈশাচিক আনন্দ অনুভব করে। এটা এক ধরণের স্যাডিস্ট মনোভাবের বহিঃপ্রকাশ।

১৭ ই নভেম্বর, ২০২০ সকাল ৭:১৫

শাহ আজিজ বলেছেন: সমাজে মানুষের ব্যাপক অর্থনৈতিক সামাজিক পার্থক্য থেকে এরকম ঘৃণার উদ্রেক হয়েই একধরনের ক্রোধ থেকে এই খেলার উৎপত্তি ।

৪| ১৭ ই নভেম্বর, ২০২০ রাত ১২:৩১

কবিতা পড়ার প্রহর বলেছেন: কি ভয়ংকর।

১৭ ই নভেম্বর, ২০২০ সকাল ৭:১৬

শাহ আজিজ বলেছেন: নির্মম ।

৫| ১৭ ই নভেম্বর, ২০২০ রাত ১২:৫৪

ওমেরা বলেছেন: আচ্ছা এরা এটা কেন করে ?

১৭ ই নভেম্বর, ২০২০ সকাল ৭:১৫

শাহ আজিজ বলেছেন: সমাজে মানুষের ব্যাপক অর্থনৈতিক সামাজিক পার্থক্য থেকে এরকম ঘৃণার উদ্রেক হয়েই একধরনের ক্রোধ থেকে এই খেলার উৎপত্তি ।

৬| ১৭ ই নভেম্বর, ২০২০ রাত ১:৫৪

রাজীব নুর বলেছেন: এরা ঢিল মারে বহু বছর হয়ে গেছে।

কয়েকদিন আগে পুলিশ আরো তিনজনকে ধরেছে।

সিলেট বা চিটাগাং এলাকা সুন্দর। পাহাড় আছে, চা বাগান আছে। যাত্রীরা জানালা দিয়ে প্রকিতির ছবি তুলে। তখন বাইরে ওত পেতে থাকা দুষ্টলোকেরা রেলের লাইনে থাকা পাথর উড়িয়ে মারে। তখন যারা ছবি তুলে তাদের হাতের মোবাইল পড়ে যায়। চলন্ত ট্রেন চলতেই থাকে। তখন মোবাইল কুড়িয়ে নিয়ে যায়। মোবাইলের জন্য তারা পাথর ছুড়ে।

এরকম ঘটনা নিজের চোখে বেশ কয়েকবার দেখেছি।

১৭ ই নভেম্বর, ২০২০ সকাল ৭:১৭

শাহ আজিজ বলেছেন: এমনি এমনিও মারে একটা নিয়মের মাঝে ।

৭| ১৭ ই নভেম্বর, ২০২০ রাত ২:২২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ট্রেন লাইনের পাশের লোকদের সচেতন হতে হবে।এতবড় নাইন পাহারা দেয়া সমঙব না।

১৭ ই নভেম্বর, ২০২০ সকাল ৭:১১

শাহ আজিজ বলেছেন: লাইনের পাশের মানুষদের চেতনা বিলুপ্ত হয়ে গেছে । কিছু সামাজিক রাজনৈতিক মানুষদের কার্যক্রম থাকা উচিত কিন্তু সবাই ক্যাসিনো নিয়ে ব্যাস্ত । কার সময় আছে এসব বন্ধ করার ।

৮| ১৭ ই নভেম্বর, ২০২০ সকাল ৯:১১

স্থিতধী বলেছেন: বাইরের দেশে দেখেছি ট্রাম- ট্রেন গেলে বাইরে থেকে অনেক বাবা – মা তাঁদের ছোট সন্তানদের ট্রেনের যাত্রীদের উদ্দেশ্যে হাত নেড়ে টাটা দেওয়া শেখাচ্ছেন । আর আমাদের দেশে পাড়া প্রতিবেশী বড় ভাইরা শেখাচ্ছেন ঢিল মারার ঐতিহ্য । আমার কাছে এর একটা ব্যাখ্যা মনস্তাত্ত্বিক বলে মনে হয়। আমাদের প্রবল বৈষম্য, শিক্ষাহীনতা আর ন্যায়বিচার হীনতার সমাজে আমাদের অনেক অংশের ভেতরেই জমে থাকে ঘৃণা, বিদ্বেষ, পারস্পরিক বিশ্বাসহীনতার বিষ বাস্প , আর এ সমস্ত কিছুর বিকৃত অসুস্থ আক্রমনাত্মক একটা প্রকাশ দেখি এ জাতীয় আচরণে। ১নং মন্তব্যের প্রতি উত্তরে আপনি যে ধারণা টি করলেন সেটাও আরেক বাস্তবতা হতে পারে । আমাদের বাস মালিকেরা বহু বছর ধরেই এদেশের ট্রেন ব্যবস্থা কে স্যাবোটেজ করার উদ্দেশ্যে সঙ্ঘ বদ্ধ আছে বৈকি!

১৭ ই নভেম্বর, ২০২০ সকাল ৯:২৫

শাহ আজিজ বলেছেন: হ্যা একধরনের বিকৃতি , রক্তপাতে আনন্দ আমাদের দোজখে পৌঁছে দিয়েছে । ট্রেনএর জানালা বন্ধ করে এ সি করে দিতে হবে ।

৯| ১৭ ই নভেম্বর, ২০২০ সকাল ৯:৪০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

লেখক বলেছেন: হয়ত বাস মালিকদের ইন্ধন আছে নাহয় মাগ্না নেয় নাই । মগজ আমগো চাইতে বেশি ।

কথায় যুক্তি আছে।
তবে এই সব কাজ অমানবিক।
মানুষের ক্ষতি করা উচিত নয়।
পারলে কারো উপকার করা উচিত। সেটা না পারলে বরং চুপচাপ থাকাই উচিত।

১৭ ই নভেম্বর, ২০২০ সকাল ৯:৫৪

শাহ আজিজ বলেছেন: দখলবাজি একটা সংস্কৃতি বাঙালি মুসলমানের জীবনে । বাস মালিক চিন্তা করে পুরো ব্যাবসা আমার ট্রেন কি জিনিষ ? ইটা মাইরা বন্ধ কইরা দে ট্রেন । পোলায় চিন্তা করে ট্রেনের টি টি কান ধইরা নামাইয়া দিছিল টিকেট কাটি নাই দেইখা , মার ইটা । রেলের জায়গায় ঘর উঠাইছিলাম , ভাইঙ্গা দিছে , মার ইটা ।

এভাবেই চলছে রেলপথ ।

১০| ১৭ ই নভেম্বর, ২০২০ সকাল ১১:৫৫

ঠাকুরমাহমুদ বলেছেন:




সমাজে মানুষের ব্যাপক অর্থনৈতিক সামাজিক পার্থক্য থেকে এরকম ঘৃণার উদ্রেক হয়েই একধরনের ক্রোধ থেকে এই খেলার উৎপত্তি। - একমত পোষণ করছি।

ট্রেন এসি করে জানালা বন্ধ করে দিতে হবে। নয়তো এ ধরণের দুর্ঘটনা চলতেই থাকবে।

১৭ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:৫৩

শাহ আজিজ বলেছেন: এ সি , দরজা ড্রাইভার দ্বারা নিয়ন্ত্রিত থাকলে অনেক উপকার ।

১১| ১৭ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:২৮

খায়রুল আহসান বলেছেন: ছোটবেলায় দেখতাম, আমাদের ট্রেনটা গফরগাঁও স্টেশনে আসার আগেই আম্মা তড়িঘড়ি করে ট্রেনের জানালা নামিয়ে দিতেন। তিনি কোথাও শুনেছিলেন, গফরগাঁও স্টেশনের আশে পাশে ডাকাতরা লুকিয়ে থাকে। ওরা চলন্ত ট্রেনেই উঠে ডাকাতি করতে পারে, কিংবা বাহির থেকে মহিলাদের কানের দুল ইত্যাদি ছিনিয়ে নিতে পারে। গফরগাঁওবাসী পাঠকদের কাছে ক্ষমা চেয়েই এ তথ্যটি এখানে উল্লেখ করলাম।

"বাইরের দেশে দেখেছি ট্রাম- ট্রেন গেলে বাইরে থেকে অনেক বাবা – মা তাঁদের ছোট সন্তানদের ট্রেনের যাত্রীদের উদ্দেশ্যে হাত নেড়ে টাটা দেওয়া শেখাচ্ছেন । আর আমাদের দেশে পাড়া প্রতিবেশী বড় ভাইরা শেখাচ্ছেন ঢিল মারার ঐতিহ্য" - @স্থিতধী, আমার মনে পড়ে, খুব ছোট বেলায় আমিও দূর থেকে পিপীলিকার মত চলমান ট্রেন দেখে হাত নেড়ে টাটা দিতাম, এমনকি আকাশে প্লেন দেখেও দিতাম। কেন যেন কল্পিত ওসব যাত্রীদের কথা মনে করে ভেতর থেকে একটা শুভেচ্ছার অনুভূতি আসতো। এসব স্মৃতি নিয়ে লেখা আমার কিছু কবিতাও আছে।

১৭ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:৪১

শাহ আজিজ বলেছেন: গফরগাঁও ডেঞ্জারাস জায়গা । ৭৮ সালে ময়মনসিং যাচ্ছি । ব্যাগ রেখেছি বাঙ্কের উপর । সিট নেই বাঙ্কের উপর একজন দাড়িওয়ালা লোক উঠে বসলো । সন্দেহ হয়নি কোন । আমরা দরজার কাছে দাড়িয়ে সিগারেট খাচ্ছি । ময়মনসিং এলে নেমে গেলাম । আত্মীয়ের বাসায় গিয়ে ব্যাগ খুলে আমার নতুন সিল্কের শার্ট পেলাম না । চিন্তায় পড়লাম । আমার বন্ধু বলল যে শালা বাঙ্কে বসছিল সেকি ছিল আমরা নামার সময় ? না । তাইলে গফরগায়ে কাম সাইরা দিছে ।

১২| ১৭ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:৩৩

মরুভূমির জলদস্যু বলেছেন: ইস্টিশনের কাছে সিগনাল খুটিতে এদের শুধু নেংটি পড়িয়ে কড়া রোদে বেঁধে রাখা দরকার ১ মাস।
গলায় শাস্তির কারণ লিখে দিতে হবে।

১৭ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:৪৩

শাহ আজিজ বলেছেন: খুনের মামলা হবে । এইটা তো তাদের প্রথম অপারেশন না ।

১৩| ১৭ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:৩৬

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ বলেছেন: আমার অভিজ্ঞতা আরো বিচ্ছিরি। মহানগর গোধুলীর সার্ভিস এমনিতে ভালো না, ট্রেনে উঠার পর অনেক কসরত করে ও জানালার গ্লাস উঠাতে পারিনি। মন খারাপ করে বসেছিলাম। আখাউড়া ক্রস করার সময় এত্তগুলা নালার দুর্গন্ধযুক্ত কাদা ছুড়ে দিছে, ভাগ্যিস অল্পের জন্য বেঁচে গেছি। সামনের এক লোকের পুরা শার্ট কাদায় ভরে গেছে।
রাতের ট্রেন গুলোতে ভয় আরো বেশি।

১৭ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:৪৪

শাহ আজিজ বলেছেন: আখাউড়া খারাপ পয়েন্ট ।

১৪| ১৭ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:৪৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




খায়রুল আহসান ভাই, বিচিত্র হলেও সত্য আমাদের বাড়ি ট্রেন লাইনের পাশে, আমার ছেলেমেয়েরা ট্রেনকে হাত নেড়ে টাটা দিয়ে বড় হয়েছেন এখন আমার বড় নাতনীও টাটা দেন।

কমলাপুর থেকে ছেড়ে আসা ট্রেনে খিলগাঁও বস্তি থেকে শুরু করে তেজগাঁও বস্তি ও মহাখালি ভয়ঙ্কর একটি জায়গা। ট্রেনের ছাদে কিছু ছেলে পুলে থাকে যারা পাথর মেরে রাস্তায় চলমান/পার্কিং করা গাড়ির কাঁচ ভেঙ্গে দেয়। এক ধরনের পৈশাচিক আনন্দ।

১৭ ই নভেম্বর, ২০২০ দুপুর ১২:৫১

শাহ আজিজ বলেছেন: এইটাতো উল্টা কেস হয়া গেল । কি আচার্য , আখাউড়ায় বিল থেকে ট্রেনে , তেজগাঁয়ে ট্রেন থকে গাড়িতে , ব্যালান্স অপারেশন ।

পোলাগুলা গাড়ির যন্ত্রপাতির দোকানের এজেন্ট হইব ।

১৫| ১৭ ই নভেম্বর, ২০২০ বিকাল ৩:০৬

নেওয়াজ আলি বলেছেন: এদের কঠোর শাস্তি হওয়া দরকার। রাস্তার পাশে অশিক্ষিত মূর্খরা এই কাজ করে

১৭ ই নভেম্বর, ২০২০ বিকাল ৪:৫০

শাহ আজিজ বলেছেন: শিক্ষিতরা পেছন থেকে তাল মারে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.