নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

অবশেষে রোহিঙ্গাদের অভিমান ভাঙ্গলো

০৩ রা ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০২






আজ সকালে ১০টি বাসে কুতুপালং শরণার্থী শিবির থেকে চারশ রোহিঙ্গা শরণার্থী ভাসানচরের উদ্দেশ্যে চট্টগ্রাম আসে । এতক্ষণে তারা চরের সুরম্য ভবনে অবস্থান নিয়েছে আশাকরি । বিদেশী নিউজ মিডিয়া বারবার খবর দিচ্ছিল । বোঝা গেল অনেকেই উদ্বিগ্ন এদের নিয়ে । জাতিসংঘ ভাসানচরে স্কুল নেই বলে এই স্থানান্তর কাজে কোন সহায়তা দেয়নি । সেখানে ঝড় ঝঞ্ঝা হয় বলে রোহিঙ্গাদের জীবন নিয়েও জাতিসংঘ উৎকণ্ঠা প্রকাশ করেছে। পিরোজপুর থেকে হাতিয়া সন্দ্বীপ চট্টগ্রাম কক্সবাজার উপকুলে প্রায় এক দেড় কোটি মানুষ জীবন হাতে নিয়ে রুটি রুজির ধান্ধা করে । বড় ঝড় এলে অনেক মানুষ মারা যায় । কোথায় থাকে জাতিসংঘ তখন ? রোহিঙ্গারা মিয়ানমারে ফাইভ স্টার হোটেলে থাকত না । ভাঙ্গাচুরা ঘরেই থাকত , জমি চাষ করত , মাছ , গরু , ছাগল , মুরগি পালত । ভাসানচরেও তাই করবে সুদৃশ্য ভবনে থেকে । স্কুল তো শেলটারে দুই তিনটা বানিয়ে নিলেই হবে । জাতিসংঘ নাম বাদ দিয়ে ভারত-চীন সংঘ করলেই ভাল হবে । এই দুই দেশের বিশেষজ্ঞ দিয়ে ওখানটা ভর্তি । ওরাই সিদ্ধান্ত নেয় এসব । ফালতু হয়ে গেছে সংঘ ফঙ্ঘ । আমাদের কক্সবাজারটাকে একদম শেষ করেছে এই এরা । মাদক পাচার , পতিতা ব্যাবসা সব মিলিয়ে রমরমা এতো কিছু ছেড়ে আসতে চায় মন ? সরকার চাপ দিয়ে ভালই করেছে । শুধু কুতুপালঙ্গে রেশন পেত ভাসানচরে পাবে না , করে কম্মায় খেতে হবে । এরা দেশ খেদানো রিফিউজি এটা ভুলে গেছে । ৭১ সালে আমাদের রিফিউজিরা ভারতে কি দুঃসহ জীবন কাটিয়েছে যা বলার না । তারপরও ভারত জায়গা এবং খাদ্য দিয়েছে যতটুকু পেরেছে । ১লাখ রিফিউজি রোহিঙ্গা ভাসানচরে পুনর্বাসন হবে । বাকিদের কি হবে জানিনা তবে আল জাজিরার তানভীর চৌধুরী বলছিল তারা এক ক্যাম্প থেকে আরেক ক্যাম্পে বেড়াতে যেত সেই সুবিধা ভাসানচরে থাকছে না । ওই ব্যাটাকে কশে দুটো থাপ্পড় দেওয়া দরকার ।
রোহিঙ্গা ইস্যু এখন অনেকের আয় ব্যায় আর রাজনীতিতে পরিনত হয়েছে ।
অনুরোধ করি আমাদের দেশটাকে নষ্ট করবেন না , আমাদেরও বাচার ও ভাল থাকার অধিকার আছে ।
-----------------------------------------------------------------------------------------------------------------------------


জাতিসংঘের দেওয়া বিবৃতি বি বি সি ছেপেছে
জাতিসংঘ আবাসিক সমন্বয়কারীর কার্যালয় থেকে পাঠানো বিবৃতিতে বলা হয়েছে, আগামী দিনে কক্সবাজার থেকে রোহিঙ্গা শরণার্থীদের ভাসানচরে সরিয়ে নেয়ার পরিকল্পনা সম্পর্কে জাতিসংঘ অবগত আছে। কিন্তু শরণার্থীদের স্থানান্তর প্রস্তুতি কিংবা রোহিঙ্গাদের শনাক্তকরণ প্রক্রিয়ার সঙ্গে সংস্থাটিকে যুক্ত করা হয়নি।

মন্তব্য ৩৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ০৩ রা ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২৪

চাঁদগাজী বলেছেন:



বেশীরভাগ মানুষ জাতি সংঘে চাকুরী পায় দেশীয় কোটায়, এই ইডিয়টেরা সবার টাকায় ভালো থাকে।

০৩ রা ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৪১

শাহ আজিজ বলেছেন: আমি একসময় খুব ঘনিষ্ঠ ছিলাম জাতিসংঘের লোকেদের সাথে । ওইসময় খবর ছাপল পত্রিকা বাবদ জাতিসংঘের কর্মকর্তারা কত ডলার বছরে খরচ করে । আড্ডায় কথা উঠালে খুব লজ্জা পেল ওরা । বাংলাদেশের কোটা সবচে কম ।

২| ০৩ রা ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫৩

জুন বলেছেন: জাতিসংঘের সেই আদর্শ এখন আর নেই, নেই তাদের প্রয়োজনীয়তা শাহ আজিজ। ওরা এখন মানুষের জন্য যতটুকু না করে তার চেয়ে বেশি করে নিজেদের কর্মকর্তাদের উন্নয়নে। আর রোহিঙ্গাদের পুষলেই তাদের লাভ, তাদের দেখিয়ে মিলিয়ন মিলিয়ন ডলার ফান্ড আনা বন্ধ হবে। তাদের ফিরিয়ে দেয়ার ব্যাপারে তাদের কোন কার্যকরী ভুমিকা দেখি না।
এই ব্যাপারে শেখ হাসিনার দৃঢ় পদক্ষেপ কামনা করি।

০৩ রা ডিসেম্বর, ২০২০ রাত ৮:০৫

শাহ আজিজ বলেছেন: হুম , সবার প্রজেক্ট চাই কি যুদ্ধ , সংঘাত, নিধন কিছু একটা হলেই হল । সবখানেই টাকা দরকার হয় । টাকা দিয়ে একটা নিশ্চিত আবাসন গড়ে নিরাপদ দেশে । ভাসানচরের মত আরও দশটা প্রকল্প করলে আমাদের গরু , হাস , মুরগির অভাব পূর্ণ হবে ।

৩| ০৩ রা ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫৫

চাঁদগাজী বলেছেন:



ঢাকা ইউনিভার্সিটির এক শিক্ষক খুবই সুচিন্তিত ধারাবাহিক প্রতারণার মাধ্যমে জাতি সংঘে চাকুরী পেয়েছে; তার প্রতারণার স্তর এত উঁচু ছিলো যে, সে সহজেই আমেরিকার সবচেয়ে বড় মাফিয়া দলকে চালাতে পারতো; সমস্যা, গায়ের রং সাদা নয়।

০৩ রা ডিসেম্বর, ২০২০ রাত ৮:০৬

শাহ আজিজ বলেছেন: নেশার মত চাকরি , দুঃখ বলে কিছু নেই ।

৪| ০৩ রা ডিসেম্বর, ২০২০ রাত ৮:১৫

ফটিকলাল বলেছেন: এটা একটা বড় সাফল্য। ওদের জন্য যে ইনফ্রাস্ট্রাকচার গড়ে তুলেছে এই মডেলে বাংলাদেশের গ্রামগুলো তৈরী করা গেলে অনেক চাষী জমি বাচতো। পরিবেশ আরো ভালো হতো। বাংলাদেশের এই মডেলটা ভবিষ্যতে যেকোনো দেশের উদ্বাস্ত পূনর্বাসনে মডেল হয়ে থাকবে

০৩ রা ডিসেম্বর, ২০২০ রাত ৮:১৮

শাহ আজিজ বলেছেন: আমাদের খাস জমি যত আছে তাতে বিপন্ন চাষিদের পুনর্বাসন করে এরকম বাড়ি করে দিলে চাষাবাদের জমি বেরিয়ে আসবে অনেক। দুপুরে এইটা নিয়েই ভাবছিলাম ।

৫| ০৩ রা ডিসেম্বর, ২০২০ রাত ১০:২৩

মরুভূমির জলদস্যু বলেছেন: খারাপ শোনালেও ওদের এমন জামাই আদরে রাখার বিপক্ষে আমি।

০৩ রা ডিসেম্বর, ২০২০ রাত ১০:৩৪

শাহ আজিজ বলেছেন: আমি হইলে পিটাইয়া হাটাইয়া লইয়া আইতাম ( সউদিগো ক্যাশ আবার মানে না )।

৬| ০৩ রা ডিসেম্বর, ২০২০ রাত ১০:২৩

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আপনার ভাবনাটা দেশের জন্য ভাল।এক সময় গুচ্ছ গ্রাম টাইপের কিছু একটা ছিল।সরকার পরিবর্তনের সাথে সাথে ভাল খারাপ সবকিছু পরিবর্তন হয়ে যায়।

০৩ রা ডিসেম্বর, ২০২০ রাত ১০:৩৩

শাহ আজিজ বলেছেন: কেউ কাউকে সহ্য করতে পারে না এটাই রাজনিতিকদের চরিত্র ।

৭| ০৩ রা ডিসেম্বর, ২০২০ রাত ১০:৫৫

রাজীব নুর বলেছেন: দেশে যারা ফুটপাতে থাকে তাদের জন্য কি কোনো ব্যবস্থা হবে না?

০৪ ঠা ডিসেম্বর, ২০২০ সকাল ৯:১০

শাহ আজিজ বলেছেন: আরবের মেহমান বলে কথা ।

৮| ০৪ ঠা ডিসেম্বর, ২০২০ রাত ১:২৭

নেওয়াজ আলি বলেছেন: দুই মাস রান্না করা খাবার দেওয়া হবে তারপর তারা রান্না করবে।

০৪ ঠা ডিসেম্বর, ২০২০ সকাল ৯:১২

শাহ আজিজ বলেছেন: দুইমাস হোক আর দুই বছর হোক নাহয় আমৃত্যু হোক , টাকা আরবের আমাদের কি ?

৯| ০৪ ঠা ডিসেম্বর, ২০২০ ভোর ৫:০৯

কবিতা ক্থ্য বলেছেন: একটা নোবেল প্রাইজ এর জন্য একটা জাতি কে ধ্বংস করা হলো।
কেউ একটা শব্দ করলো না। আমার চিতকার করে কাদতে ইচ্ছা করে।
১৮ কোটি জনগন আছে, ১ টা মানুষ নাই।

০৪ ঠা ডিসেম্বর, ২০২০ সকাল ৯:১৩

শাহ আজিজ বলেছেন: হুম ভাল বলেছেন ।



১৮ কোটি জনগন আছে, ১ টা মানুষ নাই ।। দারুন বলেছেন ।

১০| ০৪ ঠা ডিসেম্বর, ২০২০ ভোর ৬:৪০

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: বিশ্বের মোড়লরা জাতিসংঘকে দুই পয়সারও দাম দেয় না।

০৪ ঠা ডিসেম্বর, ২০২০ সকাল ৯:১৪

শাহ আজিজ বলেছেন: ওদের টাকায় জাতিসংঘ চলে ।

১১| ০৪ ঠা ডিসেম্বর, ২০২০ সকাল ৯:৩৬

আমি সাজিদ বলেছেন: এই ভাসান চরের ফান্ড কি সরকারের একান্তই নিজের? আমার তো সুন্দরই মনে হচ্ছে সব। কিন্তু বেশ দূরে এটাই সমস্যা মনে হয়। ওদের ফিরিয়ে নিতে দৃশ্যমান কোন অগ্রগতি চোখে পড়ছে না।

০৪ ঠা ডিসেম্বর, ২০২০ সকাল ১১:১৫

শাহ আজিজ বলেছেন: আমি জানি সউদির দেয়া ফান্ড । ডিজাইন দেখেও মনে হয়না এদেশের আর্কিটেক্ট করেছে । সামর্থ্যহীন লোকেদের হাহাকার ছাড়া রাস্তা নেই ।

১২| ০৪ ঠা ডিসেম্বর, ২০২০ সকাল ১০:২০

জিকোব্লগ বলেছেন:
ভালোই রোহিঙ্গারা দেশে ছোটখাট একটা দ্বীপের মালিক হতে
চলছে। এতে জঙ্গিদের ঐখানে ট্রেনিং করতেও সুবিধা হচ্ছে।
সরকার মায়ানমারে এদেরকে পাঠানোর চিন্তা বাদ দিয়ে, ধীরে
ধীরে এদের কোলে তুলে নিয়ে জঙ্গিদের ক্যাডার ভারী করছে।

০৪ ঠা ডিসেম্বর, ২০২০ সকাল ১১:২০

শাহ আজিজ বলেছেন: অনেক আগে থেকেই এসব বিষয় মাথায় ঘুরপাক খাচ্ছে । আরবিয়রা এই গ্যালাক্সির নিকৃষ্টতম কিট পতঙ্গ । তেলের টাকা বেশিদিন থাকবে না , লুটপাট করে খাবে যারা অত্যাচারিত হয়েছে । সরকারের ব্যাপারে নিশ্চুপ রইলাম , এটা এই একক সরকারের কাজ না , ৭৭ সাল থেকে শুরু ।

১৩| ০৪ ঠা ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৩০

জুন বলেছেন: আজ পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন যথার্থ বলেছেন রোহিঙ্গাদের ভাসান চরে নেয়ার ব্যাপারে আন্তর্জাতিক সংস্থার উদ্বেগ নিয়ে।

০৪ ঠা ডিসেম্বর, ২০২০ সকাল ১১:১২

শাহ আজিজ বলেছেন: আমি এখনো পত্রিকা পড়িনি । তবে সব কিছুই খুল্লাম খুল্লা হওয়া দরকার ।

১৪| ০৪ ঠা ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:২০

সন্ধ্যা প্রদীপ বলেছেন: ভাসানচরের লাল ছাদের ভবনগুলোর স্কাইভিউ বেশ লোভনীয় লাগে

এদের কি আমরা সারাজীবন কোলে নিয়ে পুষবো?
যেখানে নিজেদেরই এত সমস্যা সেখানে আগাগোড়া সমস্যাযুক্ত একটা জাতিকে অনন্তকালের জন্য আশ্রয় দেয়াটা বোকামি।এই সমস্যার একটা ভাল সমাধান দরকার ছিল।

০৪ ঠা ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫৮

শাহ আজিজ বলেছেন: এদের কি আমরা সারাজীবন কোলে নিয়ে পুষবো?


আসলেই , প্রশ্ন এরকমই এসে যায় । তিনটি সংস্থা এখন বাংলাদেশের উপর ছড়ি ঘোরাচ্ছে । এদের কোনই কার্যকর উদ্যোগ ছিল না রোহিঙ্গাদের স্বদেশে ফিরিয়ে নেবার । আমাদের সরকার কিছু একটা বিপদ আচ করতে পেরেছে এদের নিয়ে তাই পাঠিয়ে দিয়েছে হুজুরদের ভাস্কর্য ইস্যুতে লাগিয়ে রেখে । আল জাজিরার খবর শুনে মনে হচ্ছে আল রোহিঙ্গাদের টি ভি । এই কাতার মিডল ইস্টে বড় ধরনের ক্রিমিনাল । সউদির মত সেও ব্যাড জবে টাকা পয়সা দেয় । অনেকের ইচ্ছা বাংলাদেশ পরবর্তী মুসলিম ওয়ার জোন হোক কারন পরিস্থিতি অনুকুল । একটা অনির্বাচিত সরকারের যে কণ্ঠস্বর নেই এবার তা বোঝা গেল । তবু তারাই কিন্তু এদের নড়াতে পেরেছে ।

১৫| ০৫ ই ডিসেম্বর, ২০২০ সকাল ১০:০৫

কলাবাগান১ বলেছেন: আজকের আমেরিকার মেইন স্ট্রিম টিভি সিএনএন এর স্কৃলে অনেক লম্বা সময় নিয়ে বারবার রোহিংগাদের ভাষান চর এর স্হানাতর নিয়ে খবর দিচ্ছে কিছুটা নেতিবাচক পদক্ষেপ হিসাবে। আমি বুঝি না নিচের ছবির কোনটা তে রাখলে বেশী মানবিক হবে বলে বিশ্বের হর্তাকর্তা দের ভাল মনে হবে

এই যায়গায়


নাকি এই যায়গায় মানবিক হবে??? বিদেশীরা কি চোখে দেখেন না??

০৫ ই ডিসেম্বর, ২০২০ সকাল ১০:২৯

শাহ আজিজ বলেছেন: গত দুদিন ধরে রোহিঙ্গা শরণার্থীরা সব বড় নিউজ মিডিয়ার প্রাইম নিউজ ছিল । কিছু একটা স্বার্থে লেগেছে তাদের নাহলে এভাবে পাগল কুত্তার মত ঘেউ ঘেউ করত না । এবারি পরিপূর্ণ একটা চিত্র ভেসে উঠল আমাদের সামনে যে বিদেশী এই সংস্থা গুলো আদতে যুদ্ধ , শরণার্থী , খাদ্য সংকট ইত্যাদির মত মানবিক বিপর্যয় সৃষ্টির মুল হোতা । আমাদের সমস্যা আমাদেরি সমাধান করতে হবে ।

১৬| ০৫ ই ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৩২

আমি সাজিদ বলেছেন: বাইরের বিভিন্ন দেশের টাকায় প্রকল্পটি বানানো হলে দেশী মিডিয়াগুলো বারবার সরকারের নিজস্ব অর্থায়নে বানানো প্রকল্প বলে দাবী করছে কেন ভাসান চরের আশ্রয়ণকে ?

০৫ ই ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৩৬

শাহ আজিজ বলেছেন: এই বিষয়টি স্বচ্ছ নয় । মিডিয়া তার খোল নলচা অনেক আগেই বিক্রি করেছে ।

১৭| ০৫ ই ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৪১

আমি সাজিদ বলেছেন: পনের নম্বর মন্তব্যের যে প্রতিউত্তর দিয়েছেন তার সাথে একমত পোষণ করছি। বাইরের দেশগুলোর স্বার্থ পরিষ্কার বুঝতে পারছি না। কিছু একটা তো হয়েছেই।

০৫ ই ডিসেম্বর, ২০২০ সকাল ১১:৪৭

শাহ আজিজ বলেছেন: হুম , আমি খুব খেয়াল করছি ব্যাপারটি ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.