নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

ভ্যাক্সিন সমাচার

০৪ ঠা ডিসেম্বর, ২০২০ দুপুর ২:২৬



ফাইজার ও বায়োএনটেকের তৈরি করোনার টিকার প্রথম চালান যুক্তরাজ্যে পৌঁছেছে। টিকা বিতরণের জন্য মূলকেন্দ্র হিসেবে নির্ধারিত এক অজ্ঞাত স্থানে ওই টিকা নেওয়া হয়েছে। সেখান থেকেই যুক্তরাজ্যের বিভিন্ন হাসপাতালের টিকাদান কেন্দ্রে এসব টিকা বিতরণ করা হবে। ফাইজার ও বায়োএনটেকের টিকা বেলজিয়ামে প্রস্তুত করা হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পরের সপ্তাহে রাশিয়াজুড়ে কোভিড-১৯–এর বিরুদ্ধে একটি বড় আকারে স্বেচ্ছাসেবী টিকাদান কার্যক্রম শুরু করার নির্দেশ দিয়েছেন। তিনি বলেছেন, রাশিয়া উদ্ভাবিত স্পুটনিক-৫ টিকাটি পাওয়ার তালিকার শুরুতেই থাকবেন শিক্ষক ও চিকিৎসকেরা।

আগামি কয়েক সপ্তাহে ভারতে টিকাদান শুরু করবে সরকার । দুপুরে নরেন্দ্র মোদী লাইভে তেমনটিই বললেন । তবে তা কিভাবে হবে এর কোন দিক নির্দেশনা নেই বক্তব্যে ।

ওষুধ প্রস্তুতকারী কোম্পানি মডার্না ডিসেম্বরের মধ্যেই করোনাভাইরাসের দুই কোটি ডোজ টিকা তৈরি করবে। গতকাল সোমবার কোম্পানিটির পক্ষ থেকে এমন ঘোষণা দেওয়া হয়েছে।

প্রিয় পাঠক এখন সময় ভ্যাক্সিনের সময় । পৃথিবী জুড়ে স্বয়ং রাষ্ট্র প্রধানরা কাধে ঝুলি নিয়ে ভ্যাক্সিন বিক্রিতে নেমে পড়েছেন । পররাষ্ট্র নীতি এখন ভ্যাক্সিন ফ্রেন্ডে রুপান্তরিত হয়ে ভ্যাক্সিন নীতিতে পৌঁছেছে । আমরা এক বিশ্ব চাই যেখানে জঙ্গিরা অস্ত্র বোমা ফেলে ভ্যাক্সিন হাতে নিয়ে মানুষকে পৌঁছে দেবে । ইন্টারপোল সতর্কতা জারি করেছে ভ্যাক্সিন নিয়ে ভুয়া খবর জারির বিশেষ করে ফেসবুকে তা হবে । ফেসবুক ভ্যাক্সিন সংক্রান্ত সব পোস্ট মুছে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে । আমাদের কাছে সবকিছুই নতুন । আমরা নিত্য নতুন বিষয় জানব এবং আপনাদের জানাব ।

আপডেট চলবে ।

চীনের ভ্যাক্সিন নিয়ে গতকাল একটি বিমান ব্রাজিল পৌঁছেছে ।

করোনা ভাইরাস প্রতিরোধী টিকা সরবরাহে বিঘ্ন ঘটাতে পারে দুর্বৃত্তদের নেটওয়ার্ক, বিশ্বজুড়ে এমন সতর্কতা জারি করেছে আন্তর্জাতিক পুলিশ সংস্থা-ইন্টারপোল।

বুধবার (২ ডিসেম্বর) বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।রয়টার্স জানায়, ইন্টারপোল তার ১৯৪টি সদস্য রাষ্ট্রের আইন-শৃঙ্খলা বাহিনীকে প্রস্তুত থাকতে বলেছে। সরাসরি এবং অনলাইনের মাধ্যমে দুর্বৃত্তরা করোনার টিকা ব্যবস্থায় হানা দিতে পারে বলে সংস্থাটি সতর্ক করেছে।

ইন্টারপোল সেক্রেটারি জেনারেল জুরগেন স্টক বলে, সরকারগুলো যেমন করোনার টিকা নিয়ে প্রস্তুতি নিচ্ছে, অপরাধী সংগঠনগুলোও পরিকল্পনা করছে এর পরিবহনে অনুপ্রবেশ করতে।

তিনি বলেন, ভুয়া ওয়েবসাইট ও ভুয়া নিরাময় ব্যবস্থা নিয়ে শনাক্তহীন মানুষদের দুর্বৃত্তরা লক্ষ্যবস্তু বানাতে পারে। এতে আরও বেশি স্বাস্থ্যঝুঁকি এবং প্রাণহানির আশঙ্কা তৈরি করতে পারে।

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:৪৬

আমি সাজিদ বলেছেন: ফাইজারের টিকার চালান শেষ পর্যন্ত অজ্ঞাত ডিপোতে নিয়ে গেল ইউকে ? এতোটাই গোপনীয় ভাবে ভ্যাক্সিনেশন শুরু করবে তারা ! তাহলে অফিশিয়ালি ভ্যাক্সিনেশনে যাওয়া প্রথম দেশ ইউকে । ডিসেম্বরের শুরু থেকে যদি বড় বড় দেশগুলো ভ্যাক্সিনেশন শুরু করে দেয়, আমাদের ভ্যাক্সিনেশন পেতে কবে পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে ?

শুভ দুপুর। সুস্থ থাকুন, নিরাপদে থাকুন, এই কামনা করি।

০৪ ঠা ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:২১

শাহ আজিজ বলেছেন: আমাদের দেশের ব্যাপার জানিনা তবে দেশের বড় ঔষধ কোম্পানিগুলো ইতিমধ্যেই যোগাযোগ শুরু করেছে বিবিধ উৎসে । ভ্যাক্সিন কেলেঙ্কারি যাতে না হয় তার জন্য এই গোপনীয়তা । আমি পুরো বিষয়টা এখনো জানিনি কিভাবে কেলেঙ্কারি হতে পারে । অপেক্ষায় ------------------------

ভাল আছি ।

২| ০৪ ঠা ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:৫২

নেওয়াজ আলি বলেছেন: যাই হোক আগামী বছর বিশ্ব করোনা হতে অনেকটা মুক্ত হতে পারবে। জয় হোক মানুষের

০৪ ঠা ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:১৮

শাহ আজিজ বলেছেন: খুব আগ্রহী আশাবাদী সবাই ।

৩| ০৪ ঠা ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:০৫

রোকসানা লেইস বলেছেন: প্রথম দফায় ভ্যাক্সিন নিতে আগ্রহী কারা।
ছোটবেলায় স্কুলে ভ্যাক্সিন দিতে আসতো আমি সব সময় পালিয়ে যেতাম

০৪ ঠা ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:১৭

শাহ আজিজ বলেছেন: যাক পাইছি আপ্নারে । এইবার পালাইয়া যাওয়ার উপায় নাই হা হা হা

৪| ০৪ ঠা ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:২৯

আমি সাজিদ বলেছেন: বলেছেন, ভ্যাক্সিন কেলেঙ্কারি যাতে না হয় তার জন্য এই গোপনীয়তা ।

হতে পারে হয়তো। তবে তথ্যের স্বচ্ছতা না থাকলে বিশ্বাসযোগ্যতা হারায় তথ্যটি। তাই নয় কি ? বড় বড় কোম্পানীগুলো কিনতে পারবে বলে আমার মনে হয় না। সমস্যাটা টাকার নয়। আপাতত ভ্যাক্সিন বানানো কোম্পানীগুলো প্রি- অর্ডারড ভ্যাক্সিন বাদ নিয়ে আমাদের মতো এই সারির দেশগুলোকে দিবে তা মনে হয় না। আশায় থাকি।

চমৎকার একটা বিষয় নিয়ে জানলাম। সাবেক আমেরিকান প্রেসিডেন্টরা জনসম্মুখে ভ্যাক্সিন নিবেন, তাদের দেশের জনগনকে আশ্বস্ত করার জন্য।

০৪ ঠা ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৪৭

শাহ আজিজ বলেছেন: সবই মার্কেটিং কৌশল ।

ইংল্যান্ড ড্রাগস রেগুলেটরি কমিশন বলছে সব ভ্যাক্সিন পুশের সময় তা লাইভ ক্যামেরায় দেখান হোক যাতে ভীত জনগন আশ্বস্ত হতে পারে ।
আমাদের স্বাস্থ্য বিভাগ রাজি হলেই বিবিধ ভ্যাক্সিন আসবে তবে অল্প পরিমানে যেমন একটি ওষুধ কোম্পানি তার সকল কর্মী , পরিবার ও সন্তানদের জন্য এবং বাকি ভ্যাক্সিন সাধারনের জন্য বিক্রি করে দিল ।

ইংল্যান্ড বলেছে এবং মোদীও বলল ভ্যাক্সিন যে শুধু তাদের দেশে ব্যাবহার হবে তা নয় , বাইরেও তা ব্যাবহার হতে পারে , নিজের কানে শোনা । ভ্যাক্সিন পলিটিক্স শুরু হল বলে । আমি সংকেত পাচ্ছি প্রায় সব দেশেই ভ্যাক্সিন যাবে গুরুত্বপূর্ণ লোক যেমন স্বাস্থ্য কর্মী , নিরাপত্তা কর্মী , সাপোর্টিঙ স্টাফদের আগে দেয়া নিয়ে । এটা ভাল উদ্যোগ ।

৫| ০৪ ঠা ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:১৪

রাজীব নুর বলেছেন: শুনলাম, আমেরিকাতে সাবেক তিন প্রেসিডেন্ট একসাথে টীকা নেবেন। তা আবার লাইভ দেখানো হবে।

০৪ ঠা ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৪২

শাহ আজিজ বলেছেন: আমিও শুনলাম , কবে দেখায় কে জানে

৬| ০৪ ঠা ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০২

চাঁদগাজী বলেছেন:



সরকার যদি ভ্যাকসিন কিনতে চায়, কত ডলার লাগবে?

০৪ ঠা ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২০

শাহ আজিজ বলেছেন: ৪,৩০ ডলার । সরকার কিনলে আলাদা রেট কিনা বলতে পারছি না।

৭| ০৪ ঠা ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫৪

চাঁদগাজী বলেছেন:



টিকা দিতে, পুরো জা্তির জন্য সরকারের আনুমানিক কি পরিমাণ খরচ হওয়ার সম্ভাবনা?

০৪ ঠা ডিসেম্বর, ২০২০ রাত ৮:২৭

শাহ আজিজ বলেছেন: স্বাস্থ্য সহ প্রয়োজনীয় বিভাগকে বিনামুল্যে টিকা দেবে । জনগনের জন্য কত তা এখনো নিরধারিত হয়নি টিকা এলে তা হবে । পেইড আপ টেস্ট এর মত হবে ।

৮| ০৫ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:১৩

রাজীব নুর বলেছেন: খন মনে হচ্ছে মানুষ যদি করোনার ভ্যাকসিন আবিস্কার করতে পারে তাহলে 'মানুষ কোনো দিন মরে যাবে না' এই ভ্যাকসিনও আবিস্কার করতে পারবে।

০৫ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৩৩

শাহ আজিজ বলেছেন: মানুষ মরণশীল এবং এটাই চিরসত্য । এমন কি ঈশ্বর নিজেও অক্ষম তার এই নির্দেশ পাল্টাতে । সবধরনের রোগ শোকের নিরাময় পৃথিবীতে বিদ্যমান এবং তা খুজে নেওয়া মানুষের কাজ । আল কোরআনে কোন একটি সুরায় লেখা আছে- তোমাদের মধ্যেই সকল মঙ্গল নিহিত ,আরেকটি হচ্ছে - শুধু কৌশল প্রয়োগ করে উপরের আকাশ ভেদ করতে পারবে মানুষ । কৌশল এবং মঙ্গল খুজে নেওয়া মানুষের কাজ এবং মানুষ বরাবর তাই খুজে নিচ্ছে , কৌশল প্রয়োগ করে চাদে যাচ্ছে , যাচ্ছে দুরতম গ্রহে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.