নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

কোভিড - কোয়াড - সেরাম- ইউ এস - ইন্ডিয়া - অস্ট্রেলিয়া- জাপান

১৪ ই মে, ২০২১ রাত ৯:৫৮


একটি সাংঘাতিক প্যচে পড়তে যাচ্ছে বাংলাদেশ । চীনা রাষ্ট্রদূত তার অযাচিত বক্তব্যের জন্য দুঃখ প্রকাশ করলেও বেইজিং তার জায়গা থেকে নড়ছেনা । অর্থাৎ বাংলাদেশ কোয়াডে যুক্ত হতে পারেনা । কোরিয়া জাপান তাইওয়ান চীন থেকে পুঁজি প্রত্যাহার করছে গেল বছরের মার্চ থেকে । তারা আর চীনকে বিশ্বাস করছে না বিশেষ করে কোভিড ১৯ এর আঙ্গুল যখন চীনের দিকে । হংকঙ্গের অবস্থা আরও খারাপ । এখানকার পুঁজি সরে গেলে চীনকে খারাপ অবস্থার দিকে যেতে হবে । হংকং চীনের স্বর্ণ হংস । তাবৎ পৃথিবী হংকঙ্গের চীনাদের বিশ্বাস করে ব্যাবসায়ে । রাষ্ট্রীয় নিরাপত্তা আইন বলবত নিয়ে বেইজিং হংকং হাতাহাতি চলছে কয়েক বছর । কয়েক মাস আগে মিডিয়া টাইকুন জিমি লাই গ্রেফতার ও দুবছরের দণ্ডে অভিযুক্ত হলে হংকং আন্দোলনে ভাটা পড়ে । কাজেই কোয়াডের দিকে নজর দিলে বাংলাদেশ খুব গুরুত্তপুরন স্পট মার্কিনীদের জন্য । আমি জেনেছি কয়েকটা কোরিয়ান কোম্পানি বাংলাদেশে কারখানা গড়তে চাইছে । ব্যাংকক , ভিয়েতনাম , মালয়শিয়া হট স্পট ভেগে আসা বিনিয়োগকারিদের জন্য । দুর্বল প্রতিবেশী বাংলাদেশ অনেক কিছুতেই চীনের মুখাপেক্ষি । বাইডেন ভ্যাক্সিন বীজ আটকে দিয়ে সেরামকে বেকায়দায় ফেলেছে । সেরাম বেকায়দায় ফেলেছে বাংলাদেশকে । মোদী কাকু গো মল মাখছে তো মাখছেই । বাংলাদেশ বানিজ্যের দিক দিয়ে সম্ভাব্য উদিয়মান রাষ্ট্র যে চীনের পোশাক খাতের দ্বিতীয় স্থান দখল করেছে । অন্যান্য রাষ্ট্র যদি এক আনা বিনিয়োগ নিয়ে আসে তাও বাংলাদেশের অনেক সৌভাগ্য। উত্তর কোরিয়া রণভঙ্গ দিয়েছে । তারা কি বিশ্বশক্তির বিনিয়োগ চাইছে না ? জাপান সাগর থেকে পাকিস্তান পর্যন্ত নৌ পথ আটকে দিতে পারলে চীনের মহা ক্ষতি । আমার তো মনে হয় সেন্ট মারটিন একটা বড় ইস্যু । এখান থেকে চীন বেশ কাছে । বার্মার উপর দিয়ে রেল সড়ক এই মহাশক্তির জন্য মাথাব্যাথা । দ্বিতীয় স্থানে আছে ভ্যাক্সিন ব্যাবসা । সেরাম আমাদের আটকেছে , আমেরিকা সেরামকে , এবার চীন আমাদের আটকে দিলে অবস্থা ভয়াবহ হবে । টেবিলে বসে বিয়ার পান আর ব্যাবসা এবং অতি মুনাফাজনিত ব্যাবসা এক নয় । এখানে কেউ স্থায়ী বন্ধু হয়না । বাংলাদেশ সংগঠনের যুদ্ধে পশ্চিম পাকিস্তানকে চীন অস্ত্র সরবরাহ করে গেছে । বঙ্গবন্ধু হত্যার দ্বিতীয় দিনে চীন বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছে । আসলে আমাদের বন্ধুত্ব strategic স্থায়ী নয় । লেজ যদি ধরতে হয় সবচে ক্ষমতাবানের ধর ।
আমি কোয়াডে থাকার পক্ষপাতি কারন রাষ্ট্র আমার সিন্ধান্তটাও আমার ।

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৪ ই মে, ২০২১ রাত ১০:১০

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের চোর প্রশাসনের সাথে মিলেমিশে চুরি করে আনন্দ পেয়ে গেছে চীন।

১৪ ই মে, ২০২১ রাত ১০:১৪

শাহ আজিজ বলেছেন: সেতো জানিই । আজকের বেইজিঙ্গের হুমকি ভাল লাগেনি আমার।

২| ১৪ ই মে, ২০২১ রাত ১০:২৪

চাঁদগাজী বলেছেন:



বার্মা মোটামুটি দখল করে নিয়েছে চীন; আগামী ১৫/২০ বছর পর, চীন বলবে যে, বার্মা বৃহত্তর চীনের সাথে যোগ দিতে চায়।

১৪ ই মে, ২০২১ রাত ১০:৩০

শাহ আজিজ বলেছেন: ইউনান বর্ডারে বর্মী চীনা ভাই আছে কয়েক লাখ। তারা চীনের বর্ডারে রিফিউজি হিসাবে আছে । চীন বার্মা কেউই তাদের নেয়না । জমি দখলের নেশা পেয়েছে চীনকে ।

৩| ১৪ ই মে, ২০২১ রাত ১০:৩১

কামাল১৮ বলেছেন: নিরপেক্ষ থাকাই হবে বাংলাদেশের জন্য উত্তম পথ।ভারত নিজের বিপদ নিজেই ডেকে আনছে।অনেক এলাকাই বেহাত হয়ে গেছে,আরো অনেক এলাকা বেহাত হবে।যেটা চীন তার নিজের এলাকা বলে দাবি করছে।একটা চোর আরেকটা ডাকাত।

১৪ ই মে, ২০২১ রাত ১০:৩৫

শাহ আজিজ বলেছেন: দুর্বলের মুশকিলাত তো বলেছি । আমেরিকা যার পেছনে লাগে তারে হাগাইয়া ছাড়ে ।

৪| ১৪ ই মে, ২০২১ রাত ১০:৫৫

নেওয়াজ আলি বলেছেন: চীনারা আমাদের দেশে অলিগলি চিনে গিয়েছে তাই মজা পেয়েছে

১৪ ই মে, ২০২১ রাত ১০:৫৯

শাহ আজিজ বলেছেন: আমাদের পররাষ্ট্র নীতি বলিষ্ঠ নয় ।

৫| ১৪ ই মে, ২০২১ রাত ১১:৪১

ইমরান আশফাক বলেছেন: আমাদের পররাষ্ট্রনীতি ঠিক দূর্বল নয়, তবে এতদিন বলিষ্ঠ অবস্হানে যেতে পারছিল না বাংলাদেশের আর্থিক, সামরিক ও রাজনৈতিকভাবে দূর্বল অবস্হানের জন্য। সেই অবস্হানের অনেক পরিবর্তন হয়েছে বিগত কয়েক বৎসরের মধ্য। আমরা আমাদের সামগ্রিক অবস্হানটা এবং এর শক্তি ও দূর্বলতা মুটামুটি চিন্হিত করতে পেরেছি। আমরা বুঝে গেছি যে প্রকৃতপক্ষে আমাদের মিত্র বলতে কেউ নেই। সবাই নিজেদের স্বার্থ বুঝে এবং আমাদেরও সেটা বুঝতে হবে। এখন আমরা দেখতে পাই যে আমরা ও চোখের দিকে চোখ রেখে কথাবার্তা বলতে পারি। আমরা আমাদের স্বার্থ বুঝে নেয়ার যোগ্যতা রাখি এবং আগামীতে সেটা আরও প্রকট হয়ে উঠবে। এখন তারা বুঝবে যে বাংলাদেশকে তারা চেনতো এই বাংলাদেশ সেটা থেকে আলাদা। তবে এটাও ঠিক যে আমাদেরকে আরও দূরদর্শিতার পরিচয় দিতে হবে।

১৫ ই মে, ২০২১ সকাল ১০:০৬

শাহ আজিজ বলেছেন: সহমত । চমৎকার ব্যাখ্যা দিয়েছেন ।

ধন্যবাদ ।

৬| ১৫ ই মে, ২০২১ রাত ১২:০১

শেরজা তপন বলেছেন: আমিও কোয়াডে থাকার পক্ষে
চীনের এমন হুমকির পরে মধ্যপন্থা অবলম্বন করার সুযোগ নেই

১৫ ই মে, ২০২১ সকাল ১০:০৯

শাহ আজিজ বলেছেন: সজলা সুফলা দেশ , একদম না খেয়ে থাকব না। দৌড়াইলে বড় মাস্তানের পিছেই দৌড়াব ।

৭| ১৫ ই মে, ২০২১ ভোর ৫:৪৯

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: চীন অনেক আগ্রাসী, কিন্তু বাংলাদেশ চীনের সাথে সীমান্ত শেয়ার করে না তাই কিছুটা স্বস্তি আছে, তবে অর্থনৈতিক/বাণিজ্যিক সমস্যা হতে পারে। আবার কোয়াডে যোগ দিয়ে ছাগলের তিন নম্বর বাচ্চা হয়ে গেলেও মুশকিল। এর অন্তত: দুটি সদস্য (ভারত ও অস্ট্রেলিয়া) কিন্তু অনেক স্বার্থপর, বর্ণবাদী ও পাঁজি টাইপের।

শ্যাম রাখি না কুল রাখি - কঠিন প্যাচেই পড়েছে বাংলাদেশ ! চীন কি বললো না বললো তার জন্য মাথা গরম না করে সময় নিয়ে অনেক ভেবেচিন্তে সিদ্ধান্ত নেয়াটাই বোধহয় সঠিক হবে।

১৫ ই মে, ২০২১ সকাল ১০:১৬

শাহ আজিজ বলেছেন: করোনা পরবর্তী ভারতের অবস্থা ঝাকানাকা হয়ে যাবে । বর্ণবাদী কে নয় তাই বলুন । আমাদের স্বার্থ রক্ষা হলেই হবে । জাপান , ইউরোপ ইউনিয়ন আমাদের বড় অর্থদাতা ।

৮| ১৬ ই মে, ২০২১ রাত ১২:৩২

আমি সাজিদ বলেছেন: কঠিন প্যাঁচ

১৬ ই মে, ২০২১ সকাল ১০:১৫

শাহ আজিজ বলেছেন: এক্কেরে-------------------

৯| ১৬ ই মে, ২০২১ ভোর ৬:১৪

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: যুক্তরাষ্ট্র ও তার য়্যালাই রাষ্ট্রগুলো কোয়াডে এক্ষুনি যোগদান নিয়ে বাংলাদেশকে চাপ দিবে বলে মনে হয় না। তারা নিজেরাই এখনো প্যান্ডেমিক ধাক্কা নিয়ে বেসামাল। তাই এই প্যানডেমিকে কোয়াড-মোয়াড নিয়ে মাথা না ঘামিয়ে যেখান থেকে সম্ভব সেখান থেকে টিকা আনার বিষয়টি প্রাধান্য দেয়া প্রয়োজন। একবার যদি সংক্রমণের হার বাড়তে থাকে তখন প্রস্তুতি না থাকলে চরম বিপর্যয়ে পড়তে পারে বাংলাদেশ। তাই অক্সিজেন ও ঔষধপত্রের পাশাপাশি টিকার সংগ্রহ ত্বরান্বিত করা প্রয়োজন। এজন্য রাশিয়া হোক, চীন হোক বা অন্য উৎস হোক দ্রুত ভেকসিন আমদানি করা প্রয়োজন।

কানাডার প্রাদেশিক সরকারগুলো এস্ট্রোজেনকার ভেকসিন স্থগিত করেছে। এদিকে যুক্তরাষ্ট্রে বর্তমানে এস্ট্রোজেনেকার ভেকসিনের বিশাল স্টক পড়ে রয়েছে। তৃতীয় ঢেউ ঠেকাতে হলে বাংলাদেশের উচিত কূটনৈতিক তৎপরতার মাধ্যমে যুক্তরাষ্ট্রকে অনুরোধ করে এই স্টক থেকে টিকা আনার ব্যবস্থা করা।এতে বন্ধুত্বের পরীক্ষাটাও ঝালাই হয়ে যাবে।

১৬ ই মে, ২০২১ সকাল ১০:১৪

শাহ আজিজ বলেছেন: সবই বুঝলাম কিন্তু টিকা উপহার একহাতে আরেকখাতে কোয়াডের সতর্কবাণী অশোভন এবং ছোটলোক মার্কা কাজ । ভ্যাক্সিন দিয়েই বন্ধুত্ব হবে ভ্যাক্সিন নিয়েই দূরত্ব বাড়বে । বেইজিং থেকে যখন উচ্চারিত হল তখন হেলাফেলা নয় , এখানে কিছু চলছে ভেতরে ভেতরে। ছোটলোকের বাচ্চার টেকা টুকা হইয়া গেলে এরকম ছ্যাচড়া হয়ে যায়। টিকা আরও আসবে এবং বাংলাদেশেও টিকা উৎপাদন হবে । তবে চীনের ব্যাপারে সতর্ক থাকতে হবে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.