নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

নতুন বিপদ হোয়াইট ফাঙ্গাস

২২ শে মে, ২০২১ রাত ১০:২৮



ব্লাক ফাঙ্গাস বা কালো ছত্রাকের পর নতুন বিপদ হাজির সাদা ছত্রাক । ভারতে বিহারে অল্প কয়েকজন রোগীর শরীরে এই ফাঙ্গাসের সন্ধান পাওয়া গেছে । হোয়াইট ফাঙ্গাস (White Fungus) বা ক্যানডিডা অ্যালবিকানসে কেন আক্রান্ত হচ্ছেন অনেকে? চিকিৎসকদের মতে, যাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা অত্যন্ত কম তাঁরাই মূলত নতুন এই রোগে আক্রান্ত হচ্ছেন। যাঁরা করোনা রোগী তাঁদের এই ধরনের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। এছাড়া ডায়াবেটিক, ক্যানসার রোগী, যাঁরা দীর্ঘদিন ধরে স্টেরয়েড নেন তাঁরাও আক্রান্ত হতে পারেন। সাইনাস, শ্বাসনালি, ফুসফুস, কিডনি, মূত্রনালি, জননাঙ্গে মূলত এই ছত্রাক আক্রমণ চালায়।নতুন এই রোগের উপসর্গই বা কী? উপসর্গের দিক থেকে ব্ল্যাক ফাঙ্গাসের সঙ্গে নতুন এই রোগের কিছুটা মিল রয়েছে। মাথা যন্ত্রণা, শ্বাসকষ্ট, পা ফুলে যাওয়া, জননাঙ্গে জ্বালার মতো উপসর্গ দেখা যায়। আবার অনেকের করোনার মতো উপসর্গও দেখা যায়। সেক্ষেত্রে বারবার আরটি পিসিআর টেস্টের রিপোর্ট নেগেটিভ এলেও রোগ সারে না। তবে চিকিৎসকদের মতে, সেই সময় এক্স-রে কিংবা সিটি স্ক্যানের মাধ্যমে এই রোগ ধরা পড়তে পারে।

বাংলাদেশে এই রোগের সন্ধান এখনো পাওয়া যায়নি । একজন ডাক্তার আজ টেলিফোনে আমায় বললেন দুবার দাত ব্রাশ এবং মাউথ ওয়াশ বা লবন কুসুম গরম পানিতে গারগল করলে ফাঙ্গাস আক্রমন রোধ করা যায় । আপাতত এর চিকিৎসা পদ্ধতি সম্পর্কে কিছু জানায়নি সংবাদ মাধ্যমগুলো ।

সুত্রঃ সংবাদ প্রতিদিন

মন্তব্য ২০ টি রেটিং +০/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২২ শে মে, ২০২১ রাত ১০:৩৭

চাঁদগাজী বলেছেন:



ভারতের করোনা ভেরিয়েন্ট ও অন্যান্য নতুন ভাইরাস ও জীবাণুগুলো উৎস কি ভারতে, নাকি চীন, এটা খতিয়ে দেখার সময় হয়েছে; চীন কি ভারতের বিরুদ্ধে জীবাণু যু্দ্ধ শুরু করেছে?

২২ শে মে, ২০২১ রাত ১০:৪৫

শাহ আজিজ বলেছেন: এক্স্যাক্টলি এরকম ধারনা আজ আমারও এসেছে ।

২| ২২ শে মে, ২০২১ রাত ১০:৩৮

চাঁদগাজী বলেছেন:



কোভিড ভারতীয়-ভেরিয়েন্ট কি ভারতে জন্ম নিলো, নাকি চীনের ল্যাবে জন্ম নিলো?

২২ শে মে, ২০২১ রাত ১০:৪৭

শাহ আজিজ বলেছেন: আমি যতদুর জানি মিউটেট হতে হতে একটা প্রবল শক্তিশালি ভেরিয়েন্ট জন্ম নেয় ।

৩| ২২ শে মে, ২০২১ রাত ১০:৫১

ডাব্বা বলেছেন: সাদা কালোর পর কী রঙিন কিছুর অপেক্ষায়!
চাঁদগাজীর কথায় ভাবনার খোরাক পেলাম।

২২ শে মে, ২০২১ রাত ১০:৫৯

শাহ আজিজ বলেছেন: তিনটা ব্যাসিক কালার আছে । মিশাইলে ৭ রঙ হয় । একমাত্র আল্লাই মালুম কেয়া চাহতে হ্যায় ইয়ে চিনি লোগোণে ।

৪| ২২ শে মে, ২০২১ রাত ১১:১৮

ডাব্বা বলেছেন: হা হা হা। আচ্ছা। দূর ভবিষ্যতে ভালো কিছুর লক্ষ্মণ দেখছিনা।

২৩ শে মে, ২০২১ রাত ১২:১৮

শাহ আজিজ বলেছেন: আমাদের বাকি জীবন ভ্যাক্সিন নির্ভর হবে ।

৫| ২৩ শে মে, ২০২১ রাত ১২:০৮

আগন্তুক৬৯ বলেছেন: শাহ আজিজ ভাই, এই করোনা ও তার আনুষঙ্গিক রোগ থেকে আমাদের দেশ তথা এই দখিন এশিয়া কবে মুক্তি পেতে পারি বলে আপনি মনে করেন। আমার কেন জানি মনে হয় হয়তো ২০২২ এর শেষের দিকে সার্বিক অর্থে এই সব রোগ থেকে মুক্তি পেতে পারি আমরা। এই ব্যাপারে আপনার মতামত জানতে চাই।

২৩ শে মে, ২০২১ রাত ১২:২৭

শাহ আজিজ বলেছেন: ভ্যাক্সিনেশনএর আওতায় সবাই এলে ভিন্ন রোগ আসবে । তার জন্য ভিন্ন প্রতিরোধ । বৃহৎ শক্তিগুলো ভ্যাক্সিনের রমরমা ব্যাবসার জন্য উচ্চবাচ্য করছে না । আমি প্রথম থেকে হংকং বেজ খবর পড়ে এটা বুঝতে পারলাম এটা মনুষ্য সৃষ্ট যা মানুষ এবং পশুর মাধ্যমে ছড়ায় । আমাদের আগামি একদশক লাগবে এটা থেকে মুক্ত হওয়ার জন্য । এরপর নতুন উপসর্গ । একটা বোমা লাগবে ভাইরাস ল্যাব ধ্বংস করার জন্য ।

৬| ২৩ শে মে, ২০২১ রাত ১:১৬

কামাল১৮ বলেছেন: লোক বেড়ে গেছে, প্রকৃতি তার কাজ করছে।

২৩ শে মে, ২০২১ সকাল ৯:৪৭

শাহ আজিজ বলেছেন: তাই মনে হয় কি ?

৭| ২৩ শে মে, ২০২১ রাত ১:২২

আমি সাজিদ বলেছেন: ফোনে ভালো উপদেশ দিয়েছেন। সাথে পরিষ্কার পরিচ্ছন্ন থাকুন। স্টেরয়েড জাতীয় ইনহেলার গ্রহন করলে, ব্যবহারের পরে, হালকা কুসুম গরম পানি দিয়ে গার্গল করে নিবেন।

২৩ শে মে, ২০২১ সকাল ৯:৪৫

শাহ আজিজ বলেছেন: আমি করোনার শুরু থেকেই দেখছি আমার ডায়াবেটিক ডাঃ পুরো প্রোটেকশন নিয়ে রেডি । ১৬ই মার্চ সন্ধ্যা । তিনি একটি শব্দই বলেছিলেন - খুব সাবধান এই ভাইরাস থেকে । এরা সবাই নেটে বসেন কিছুসময় এবং ইংল্যান্ড সোসাইটি অফ ডক্টরস দের ওয়েব সাইটে লেটেসট খবরাখবর নেন । কাজেই আমরা ভাল গাইড পাই , উপদেশ নেই ।

৮| ২৩ শে মে, ২০২১ সকাল ১০:১৫

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: সামু আবার কোন ফাঙ্গাসে আক্রান্ত হলো ? যেভাবে কাদা ছুড়াছুড়ি চলছে ! =p~

২৩ শে মে, ২০২১ সকাল ১১:০৩

শাহ আজিজ বলেছেন: হাচা কথা । এইখানে ইহুদি আর পাকি রাজাকার ফাঙ্গাসের খেলা চলতেছে ।

৯| ২৭ শে মে, ২০২১ দুপুর ২:২৯

আগন্তুক৬৯ বলেছেন: আমাদের আগামি একদশক লাগবে এটা থেকে মুক্ত হওয়ার জন্য ।

শাহ আজিজ ভাই,

শিক্ষা প্রতিষ্ঠান, অফিস আদালত, ব্যবসা বাণিজ্য, স্বাভাবিক ভ্রমণ, ট্যুরিজম এইগুলো আগের মত কোন সাল থেকে হবে বলে আপনি মনে করেন। সেটা কি সকলের টিকা দেওয়া হয়ে গেলে জীবন অনেকটা আগের মত হবে। আর সেটা কি ২০২২ এর শেষের দিকে হতে পারে। আপনার মতামত জানতে চাই।

২৭ শে মে, ২০২১ বিকাল ৪:৩৮

শাহ আজিজ বলেছেন: একটা স্কুলের সবাই দু ডোজ টিকা পেলে ভাইরাস ছড়ানোর পথ বন্ধ হয়ে গেল । ৭০০ কোটি মানুষকে টিকা দেওয়া চাট্টিখানি কথা নয়। এই প্রক্রিয়া চলতে থাকবে । টিকা উতপাদকরাও বলতে পারছে না তারা কি পরিমান টিকা বিভিন্ন দেশে পৌছাতে পারবে । চলতি বছরের শেষ নাগাদ আমরা কিছু একটা বলতে পারব ।

১০| ১৮ ই জুন, ২০২১ বিকাল ৩:৪২

আগন্তুক৬৯ বলেছেন: শাহ আজিজ ভাই,

কিছুদিন আগে পত্রিকায় পড়েছিলাম যাদের রেজিষ্টেশন করা আছে তারা কি আগামীকাল ১৯ তারিখে তাদের নিদিষ্ট কেন্দ্রে প্রথম করোনা ভ্যাকসিন দিতে পারবে। এই ব্যাপারে কি আপনি কিছু জানেন। জানলে জানাবেন প্লিজ।

১৮ ই জুন, ২০২১ বিকাল ৪:৫৪

শাহ আজিজ বলেছেন: ওরা আপনাকে এস এম এস করে জানাবে । টিকা কম তাই টেনশন বেশি । আরও টিকা আসছে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.