নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

নদী আটকে চীনের বাঁধ ও শত বছরের ধ্বংসযজ্ঞ

২০ শে জুন, ২০২১ রাত ৮:২৭



ব্রহ্ম চেলানির লেখাটি আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক কারনে । যারা রাজনীতি , আঞ্চলিকতা বোঝেন তাদের জন্য লেখাটি উপকার করবে। প্রথম আলোতে এই লেখাটি ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করে ছাপা হয়েছে। আমি বাংলাদেশকে নিয়ে খুব আশাবাদী ছিলাম যেহেতু চৈনিক কর্মকাণ্ডের সাথে আমি পরিচিত । আমাদের ব্রিজের একটি খাম্বা গাড়লেই বাচ্চালোগ তালিয়া বাজায় - আমি তখন খুব লজ্জা পাই । এই লেখা পড়লে কেন চীন উন্নত আর কেনইবা আমরা রিজার্ভ নিয়ে বসে থাকি তার মাজেজা বোঝা যাবে । আমার কাছে লেখাটি বুদ্ধিবৃত্তিক মনে হয়েছে । ছবি শিনহুয়া সাইট থেকে নেওয়া।

#চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি অব চায়না (সিপিসি) ১ জুলাই তার শততম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপন করবে। এক শ বছরের বড় বড় অর্জনকে তুলে ধরবে। এসব অর্জনের একটি হলো তিব্বত মালভূমির দক্ষিণ–পূর্ব প্রান্তের জিনশা নদীর ওপর নির্মিত বাইহেতান জলবিদ্যুৎ বাঁধ নির্মাণ। ওই দিন বাঁধের কার্যক্রম চালু হবে।

চীনের সিপিসি সরকার বরাবরই ‘সবচেয়ে বড়’ অভিধা পছন্দ করে। তারা বিশ্বের সবচেয়ে বৃহত্তম পণ্য উৎপাদনকারী ও রপ্তানিকারক। তাদের হাতে বিশ্বের সবচেয়ে বড় বৈদেশিক রিজার্ভ। তারা বিশ্বের সবচেয়ে উঁচু স্থানে রেলওয়ে স্থাপন ও সবচেয়ে উঁচু ও দীর্ঘতম সেতু বানানোর রেকর্ড অর্জনকারী দেশ। চীনেই যতসংখ্যক বাঁধ আছে, তা বাকি বিশ্বের সব বাঁধের সংখ্যার চেয়ে বেশি। বিশ্বের সবচেয়ে বড় পানি সরবরাহকারী ক্যানাল সিস্টেম নিয়েও তাদের গৌরব আছে। বিদ্যুৎ উৎপাদন ক্ষমতার দিক থেকে তাদের থ্রি জর্জেজ ড্যাম নামের বাঁধ প্রকল্প আগে থেকেই বিশ্বের সবচেয়ে বড় বিদ্যুৎকেন্দ্র। আর বাইহেতান ড্যাম নামের যে বাঁধটি উদ্বোধন করা হতে যাচ্ছে, সেটি বিশ্বের সবচেয়ে বড় ফটকওয়ালা বাঁধ। শুধু তাই নয়, এটিই হতে যাচ্ছে বিশ্বের প্রথম কোনো বাঁধ প্রকল্প, যেখানে এক গিগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম দানবাকৃতির হাইড্রো টারবাইন ব্যবহৃত হবে। এ রকমের ১৬টি জেনারেটর থাকবে এ বাঁধে, যা এটিকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হাইড্রোইলেকট্রিক ড্যাম হিসেবে দাঁড় করাবে। বিদ্যুৎ উৎপাদনের দিক থেকে প্রথম স্থানে আছে থ্রি জর্জেজ ড্যাম, যার বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সাড়ে ২২ গিগাওয়াট।

চীনের এই বড় বড় বাঁধ শুধু যে দেশটির অভ্যন্তরীণ পানি সুরক্ষা নিশ্চিত করার উদ্দেশ্যে করা হয়েছে তা নয়, বরং ভাটির দেশগুলোর ওপর খবরদারি করার ক্ষেত্রে এ বাঁধগুলোকে যাতে ব্যবহার করা যায়, সেটিও তারা নিশ্চিত করছে। পানিসমৃদ্ধ তিব্বত মালভূমিতে সিপিসি ১৯৫১ সালে দখলদারি প্রতিষ্ঠা করার পরই এশিয়ার পানি মানচিত্রে চীন প্রবল ক্ষমতাধর হয়ে ওঠে। পানিসম্পদে চীনের প্রবল ক্ষমতাশালী হয়ে ওঠার সেটিই ছিল স্টার্টিং পয়েন্ট। মেকং নদী দক্ষিণ–পূর্ব এশিয়ায় যে পয়েন্ট দিয়ে ঢুকেছে, ঠিক তার আগে চীন ১১টি বিশাল বিশাল বাঁধ দিয়ে পানির প্রবাহ ঘুরিয়ে দিয়েছে। তাদের এ কাজের খেসারত দিতে হয়েছে এশিয়ার বহু নদীকে। বহু নদীর প্রবাহ দুর্বল হয়ে পড়েছে। এমনকি চীনের ভেতরে থাকা ইয়েলো এবং ইয়াংজি নদীও এ প্রকল্পের কারণে পানিপ্রবাহ হারিয়েছে।বৃহৎ বাঁধ প্রকল্প পুরো ইকোসিস্টেমের ক্ষতি করে। স্বাদুপানির জীবকে ধ্বংস করে দেয়, বদ্বীপগুলোকে ক্ষয় করে। এটি জীবাশ্ম জ্বালানির চেয়ে বেশি গ্রিনহাউস গ্যাস নির্গমন করে। এসব বাঁধের কারণে চীনের ভেতরেই সাড়ে তিন শর বেশি হ্রদ শুকিয়ে মরে গেছে এবং বহু নদীর পানিপ্রবাহ কমে গেছে।

শুরুতে বানানো বাঁধ দুর্বল সরঞ্জাম দিয়ে বানানো হয়েছিল। নির্মাণগত ত্রুটিও ছিল। এতে বাঁধ ভেঙে পানি বন্যা হয়ে লোকালয়ে ঢুকে অগণিত মানুষের প্রাণহানি ঘটিয়েছে। ১৯৮১ সাল পর্যন্ত তাদের ৩ হাজার ২০০ বাঁধ ভেঙেছে। ১৯৭৫ সালে শুধু বানকিয়াও বাঁধ ভেঙেই ২ লাখ ৩০ হাজার মানুষের মৃত্যু হয়েছিল। এ ধরনের বাঁধ প্রকল্প করতে গিয়ে অগণিত মানুষকে ভিটেবাড়ি থেকে সরিয়ে নিতে হয়। ২০০৭ সালে কয়েকটি বাঁধ প্রকল্পের জন্য ২ কোটি ২৯ লাখ মানুষকে তৎকালীন ওয়েন জিয়াবাও সরকার এক জায়গা থেকে সরিয়ে অন্যত্র পুনর্বাসন করেছিল। থ্রি জর্জেজ ড্যাম ১৪ লাখ লোককে বাস্তুচ্যুত করেছিল।চীন এখন তাদের ভূখণ্ডে ইয়ারলাং জাংবো নদীতে (ভারতে পড়া এই নদীর নাম ব্রহ্মপুত্র) বিশ্বের প্রথম সুপার ড্যাম নির্মাণ করতে চাইছে। ব্রহ্মপুত্র হিমালয়ের গা বেয়ে ইউটার্ন নিয়ে প্রবাহিত হয়েছে এবং এটি এই গ্রহের দীর্ঘতম এবং গভীরতম পার্বত্য নদী। সমুদ্র সমতল থেকে ৯ হাজার ২০০ মিটার উঁচু থেকে নিচের দিকে ধেয়ে এ নদী চীনের মধ্য দিয়ে হয়ে ভারতে পড়েছে। এ নদীর গতিপথে বাঁধ দিয়ে যে সুপার ড্যাম বানানো হবে, তার বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ৬০ গিগাওয়াট, অর্থাৎ সবচেয়ে বেশি উৎপাদন সক্ষম থ্রি জর্জেজ ড্যামের চেয়ে এর উৎপাদনক্ষমতা তিন গুণ।

চীন ইতিমধ্যেই এ প্রকল্পের পরোক্ষ কাজ শুরু করে দিয়েছে। সম্প্রতি তারা বাঁধের জায়গা পর্যন্ত মহাসড়ক বানানোর কাজ শেষ করেছে। সেখানকার সামরিক নগরে দ্রুতগতির ট্রেনও চালুর কাজ চলছে। এটি শেষ হলেই বাঁধের সরঞ্জাম সেখানে পরিবহন করা শুরু হয়ে যাবে।

সিপিসি এ কাজকে উদ্‌যাপনের বিষয় হিসেবে দেখছে। কিন্তু তার ফলে বাকি বিশ্বের যে কী ক্ষতি হবে, তা তারা বুঝতে ব্যর্থ হচ্ছে।

ইংরেজি থেকে অনূদিত, স্বত্ব: প্রজেক্ট সিন্ডিকেট

● ব্রহ্ম চেলানি নয়াদিল্লিভিত্তিক সেন্টার ফর পলিসি রিসার্চের স্ট্র্যাটেজিক স্টাডিজের অধ্যাপক

মন্তব্য ১৯ টি রেটিং +৬/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ২০ শে জুন, ২০২১ রাত ৯:৩২

কামাল১৮ বলেছেন: আমরা ক্যাপিটালিষ্ট এক নায়ক পছন্দ করি কিন্তু কমিউনিষ্ট এক নায়ক পছন্দ করি না।ধার্মীক এক নায়ক হলে মাথায় করে নাচি।
প্রকৃতিকে জয় করাই বিজ্ঞাপনের কাজ,কিন্তু প্রকৃতিকে বড় রকমের ক্ষতি না করে।
সাত জাতি সম্মেলনের পর চীন স্পষ্ট জানিয়ে দিয়েছে পশ্চিমাদের একক নেতৃত্ব মেনে নেয়া হবে না।

২০ শে জুন, ২০২১ রাত ১০:০০

শাহ আজিজ বলেছেন: ৭ জাতি সন্মেলনে সবচে উল্লেখযোগ্য বিষয় ছিল আমেরিকা - রাশিয়া সম্পর্ক উষ্ণকরন । আমার ভাল লেগেছে এজন্য যে কারোই নিরঙ্কুশ আধিপত্য আর রইলনা । চীনকে ঠেকাতে হবে কারন বাংলাদেশের মত আরও কিছু রাষ্ট্রকে বাচতে হবে । ৭ জাতি পন্যের কোটা করে দিলে আমরা উপকৃত হব । এজন্য আমাদের পেশাদার ও পেশাজীবী নেতৃত্ব চাই , গৃহবধূ নয় । কমিউনিজম বলে কিছুই আর নেই কাজেই বাংলাদেশের গরীব পাতি কমিউনিস্ট নেতাদের গোনার মধ্যে ধরবেন না । আমি এদের চিনি ভাল করে। চীনের ওই হুমকি কাজে দেবেনা ।

২| ২০ শে জুন, ২০২১ রাত ১০:১৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: A known devil is better than an unknown god. চীনের উত্থানকে যদি আমরা বিশ্বের জন্য কল্যাণকর মনে করি তাহলে এই প্রবাদ বাক্যটাও আমাদের মনে রাখা উচিত। চীনের নৈতিকতার মান পশ্চিমের বর্তমান প্রভুদের চেয়ে অনেক নীচে।

২০ শে জুন, ২০২১ রাত ১০:২৭

শাহ আজিজ বলেছেন: গুড ভিউ এবং যথাসঙ্গত । আমাদের সাথে রেল বিষয় চুক্তি থেকে চীন স্রে গেছে , এটি বন্ধুত্তের লক্ষন নয় । তারা পুরো প্রজেক্ট গিলতে চেয়েছিল মাঝে বাদ সেধেছে জাপান । চায়না ইজ ওয়ান টাইম ফ্রেন্ড , প্রমানিত ।



ধন্যবাদ সাড়ে চুয়াত্তর ।

৩| ২০ শে জুন, ২০২১ রাত ১০:৫৮

শেরজা তপন বলেছেন: চীনারা বরাবরই নিশ্বংস ও ভয়ঙ্কর জাতি! এরা নিজেদের লাভ ছাড়া আর কিচ্ছু বোঝে না

২১ শে জুন, ২০২১ সকাল ৯:৩২

শাহ আজিজ বলেছেন: তারপরও চীনের নতুন প্রজন্ম অনেক ভদ্র ও সুশীল । একদল ওল্ড ব্যাড গাই কম শক্তি সম্পন্ন রাষ্ট্রগুলোকে ঠকিয়ে চলেছে ।

৪| ২০ শে জুন, ২০২১ রাত ১১:২৪

জগতারন বলেছেন:
চিনা'রা পশ্চিমাদের থেকে অনেক অনেক নীচের জাতি।
ঊহাদের চোরা স্বভাব, প্রতারনা, নিন্ম মানের জীবনাচরনের পছন্দ, ও খাদ্যাভ্যাস প্রভৃতি দেখলে শুধুই ঘৃনা জাগে আমার।

২১ শে জুন, ২০২১ সকাল ৯:৩৬

শাহ আজিজ বলেছেন: স্রেফ অভাবের কারনেই কম্যুনিজম সফল হয়েছে চীনে । তবুও আমি মনে করি অতি দ্রুত সময়ে তারা অর্থনীতিকে উজ্জ্বল করেছে । কিন্তু সামন্ত কালের আবর্জনা পকেটেই রেখে।

৫| ২১ শে জুন, ২০২১ রাত ১২:২৪

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: লেখক বলেছেন: চীনের সিপিসি সরকার বরাবরই 'সবচেয়ে বড়ো' অভিধা পছন্দ করে !
সহমত !
আমি বেইজিং ওয়েস্ট রেল স্টেশন সম্প্রসারণের সময় বেইজিংয়ে মাসখানেক ছিলাম। তারা তখন এটাকে এশিয়ার বৃহত্তম স্টেশনে রূপান্তরিত করতে ব্যস্ত। পরবর্তীতে সম্ভবত বেইজিং সাউথ এবং সাংহাই স্টেশন আকারে এটিকেও ছাড়িয়ে যায়।
চীনারা উৎপাদন ও বাণিজ্য বৃদ্ধিতে ভীষণ এগ্রেসিভ এবং এর জন্য তারা পরিবেশ দূষণ নিয়ে মোটেই চিন্তিত নয়।

আমাদের দেশও পিছিয়ে নেই, যেভাবে গার্মেন্টসের রাসায়নিক রং নদীতে মিশছে প্রতিদিন আর ভূমি দস্যুরা যেভাবে নদীর গতিপথে দালান কোঠা নির্মাণ করছে আমাদেরও সামনে খবর আছে।

২১ শে জুন, ২০২১ সকাল ৯:৪৩

শাহ আজিজ বলেছেন: এই প্রবন্ধের মুল লেখক হৃদয়াঙ্গম করেছেন চীনাদের । তারা সবকিছুই বড় বড় চায় । মাঝে মধ্যেই খেয়াল করবেন লক্ষ বছর পুরাতন বিষয় আবিষ্কৃত হচ্ছে যা দিয়ে তারা বোঝাতে চাইছে আমরা মিশরিয়দের সমকক্ষ । তা শিং বিমানবন্দর আসলেই অনেক বড় করেছে । সেখানে এখন ১২০০ বিমান নামে প্রতিদিন । এইসব সাফল্য কমিউনিস্ট পার্টির । আমাদের নদীগুলোর জীর্ণ দশার জন্যও পার্টি দায়ী । ওরা চাইছে আমরা বাচি বাকিসব মরুক ।

২১ শে জুন, ২০২১ সকাল ৯:৫২

শাহ আজিজ বলেছেন: হুম । এরপরও সৌর বিদ্যুৎ উৎপাদনে চীন ব্যাপক ভুমিকা নিয়েছে । সবুজায়ন প্রকল্প সফল । আমাদের দেশে অনেকেই ভারত ও পশ্চিমা শক্তির বিপরীতে চীনকে পাশে পেতে চায় । কিন্তু পন্যের গুনগত মানে তারা সবসময়ই ঠকে ।

৬| ২১ শে জুন, ২০২১ ভোর ৪:১৯

বংগল কক বলেছেন:

২১ শে জুন, ২০২১ সকাল ৯:৫৩

শাহ আজিজ বলেছেন: গুড ইমো

৭| ২১ শে জুন, ২০২১ ভোর ৬:০১

সাসুম বলেছেন: দুনিয়াতে হোমো সেপিয়েন্স মাত্রই খুনী ও জেনোসাইডার।
নিউজিল্যান্ড এ মানুষ প্রথম পা রাখে ৮০০ বছর আগে মাত্র । এর মাত্র ২০০ বছরের মধ্যেই মানে ১৪০০ সালের মধ্যেই নিউজিল্যান্ড এর ৮৫% ফ্লোরাল ফনা ও মেগা এনিমাল স্পিসিস শেষ করে ফেলে তারা।

এ দুনিয়ার সবচেয়ে বড় ক্ষতিকর প্রাণী হিউমান। মাত্র ৭০,০০০ বছর আগে তারা এসেছে কিন্তু এই ৭০ হাজার বছরেই দুনিয়ার ৮৫% শেষ করে ফেলেছে তারা।


চীন এর এই ড্যাম আমামদের জন্য আরো বেশি ক্ষতিকর কারন আমরা ভাটির দেশ।

২১ শে জুন, ২০২১ সকাল ৯:৫৬

শাহ আজিজ বলেছেন: যমুনার ক্ষতি চীন এবং ভারতের কারনে ।

৮| ২১ শে জুন, ২০২১ সকাল ৭:৪৯

ডঃ এম এ আলী বলেছেন:



বেশ তথ্য সমৃদ্ধ পোষ্ট । চীনের বাঁধ সংক্রান্ত অনেক
গুরুত্বপুর্ণ কথা জানা গেল । চীন ইয়ারলাং জাংবো
নদীতে ড্যাম নির্মাণ কাজ শুরুর লক্ষ্যে প্রয়োজনীয়
অবকাঠামোগত নির্মাণকাজ যেরকম দ্রত গতিতে
এগিয়ে নিয়ে যাচ্ছে তাতে করে ভাটির দেশ হিসাবে
আমাদের জন্য সমুহ বিপদের সম্ভাবনা দেখা দিচ্ছে ।
চীনের এই প্রকল্পটির বিয়য়ে কিছুদিন আগে
একটি সংবাদ ভাষ্য পাঠ করেছিলাম । বিষয়টির
প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের কড়াকড়ি একটি
প্রবিবাদ কাম্য । চীনের বিষয়ে বাংলাদেশ
সরকার কৌশলী না হলে বিপদ আছে । বাংলাদেশ
জি-সেভেনের দিকে জুকে যাওয়ার প্রবনতায় চীন
ইতিমধ্যে তেরামী শুরু করে দিয়েছে । তারা
রেলওয়ের একটি প্রকল্প হতে নির্লজ্জভাবে
মুখ ফিরিয়ে নিয়েছে । এদের প্রাণপ্রিয় বন্ধু যারা
ছিল তাদেরকে চোষে মোষে ছোবরা বানিয়ে দিয়েছে।
পাকিস্তানের কারেন্সির মান বাংলাদেশের অর্ধেকে
নেমে এসেছে । চীনের সাথে বানিজ্যে বাংলাদেশের অবস্থাও
কাহিল। তাদের সাথে বাংলাদেশের বাণিজ্য
ঘাটতি রয়েছে ১২ হাজার ৮৯১ মিলিয়ন মার্কিন
ডলারের । কমদানী চাইনীজ পন্যের আমাদানির মাধ্যমে
বাংলাদেশের নিজস্ব উৎপাদনেও ধ্বস নেমেছে ।
বাংলাদেশ চীনের সাথে কৌশলী না হলে খবর
আছে।
মুল্যবান তথ্য সমৃদ্ধ পোষ্টটির জন্য ধন্যবাদ ।

শুভেচ্ছা রইল

২১ শে জুন, ২০২১ সকাল ১০:০০

শাহ আজিজ বলেছেন: এখন কি সবাই মানে চীন দিয়ে যে নদীগুলো নেমেছে সেসব দেশগুলোর একটা মোরচা দরকার ।

৯| ২১ শে জুন, ২০২১ দুপুর ২:২৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:
চীন আর চায়না মানেই অবিশ্বাস্য কর্মকান্ড।

২১ শে জুন, ২০২১ বিকাল ৪:৩৩

শাহ আজিজ বলেছেন: তাদের যা উন্নয়ন করে নিয়েছে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.