নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

ব্যাটারি চালিত রিকশা বন্ধ করে সরকারের কি লাভ ??

২১ শে জুন, ২০২১ দুপুর ১২:২৭


ছবিঃ জাগো নিউজ




রাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী সারা দেশে ব্যাটারি চালিত রিকশা বন্ধের সিদ্ধান্ত ঘোষণা করেছেন । মনে হচ্ছে তারা এক বিশাল কর্মযজ্ঞ সাধন করে ফেলেছেন । আমার এলাকায় আংশিক পঙ্গু এবং অতি বৃদ্ধ লোকেরা এই ব্যাটারি চালিত রিকশা চালান এবং তাতে তাদের পুরো পরিবারের অন্ন সংস্থান হয় । কদিন আগে একটি মেয়ে আমাদের বাসায় গৃহকর্মী হিসাবে আসে এবং তার স্বামী ব্যাটারি চালিত রিকশা চালায় । আয় ভাল বলে সে কিছুদিন বাদে আমাদের বাসার কাজ ছেড়ে দেয় । সারা দেশে অসংখ্য মানুষ এই জীবিকার ওপর নির্ভরশীল । একজন পঙ্গু কাজ হারাবে , একটি পরিবারের অন্ন কেড়ে নেওয়া হবে । কয়েক বছর আগে বিদ্যুৎ বেশি খরচ হচ্ছে বলে ব্যাটারি চালিত রিকশা বা স্কুটার বন্ধের সিদ্ধান্ত নেয়া হয় , পরে তা বাতিল করা হয় । রাষ্ট্র এই মুহূর্তে বাড়তি বিদ্যুৎ উৎপাদন করছে কিন্তু দেশের অনেক অঞ্চলে বিদ্যুৎ থাকে । আমি বিদ্যুৎ ব্যাবহার করব ইচ্ছামত এবং তার জন্য রাষ্ট্রকে টাকা দিচ্ছি । না তা হবে না । কি অদ্ভুত তাইনা ? রাষ্ট্র তার বিবিধ বিষয় সম্প্রসারন করে রাষ্ট্রের আয়ের জন্য কিন্তু সরকার তা মানছে না , উল্টো পথে হাঁটছে তারা । দুর্ঘটনা বেশি ঘটে বলে ব্যাটারি চালিত যান বন্ধ করবেন ? বাস , ট্রাক প্রতিনিয়ত যে লাশের পাহাড় বানাচ্ছে তা সরকারের জন্য স্বাভাবিক । ইঞ্জিন রিকশার মালিকানা ব্যাক্তিগত বলেই কি এই সিদ্ধান্ত ? তা যদি মধ্যস্বত্ব ভোগীদের হাতে থাকতো তাহলে সরকারের কি উপকার হতো তা জানা দরকার । রাষ্ট্র আমাদের , তার অনেক বিষয়ে নাক গলানো আমাদের জন্য অপরিহার্য । আপনারা কি বলেন ? পরিবেশ বান্ধব এই যান বন্ধ করা উচিত না গ্যাস তেল চালানো পরিবেশ দূষণের যান বৃদ্ধি করা উচিত । এক বৃদ্ধ চালক আমায় বলেছিলেন তিনি দুই ছেলেকে পড়াশোনা শেখাচ্ছেন এই আয় থেকে । এদের কে দেখবে ?

মন্তব্য ৩২ টি রেটিং +১/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ২১ শে জুন, ২০২১ দুপুর ১২:৪১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ব্যাটারি চালিত রিকসা দ্রুত বন্ধ করা উচিত কেননা , এর ফলে নানা দূরর্ঘটনা ঘটছে, রাস্তায় জ্যামের সৃষ্টি হচ্ছে । উল্টো চাদাবাজি বেড়ে গেছে । প্রতিটি রিকসার জন্য ১০০০ টাকা করে মাসে চাদা দিতে হয় ।

২১ শে জুন, ২০২১ দুপুর ১২:৫৬

শাহ আজিজ বলেছেন: চাদাবাজি সরকার বন্ধ করুক । এখন চাদাবাজি করলে লীগের ক্যাডাররা করছে নিশ্চিত । দুর্ঘটনা একটি স্বাভাবিক বিষয় । মোড়ের ট্র্যাফিক বাড়াতে এত অনীহা কেন ঠিক বোধগম্য নয় ।

২| ২১ শে জুন, ২০২১ দুপুর ১২:৫৩

সাসুম বলেছেন: রাস্ট্র যখন পরিবহন ব্যবসায়ী রা চালায় তখন এমন হবেই।

আপনার রাস্ট্র ব্যবস্থায় কতজন পরিবেশ বিজ্ঞানী , কতজন পরিবহন স্পেশালিস্ট বা সমাজ বিজ্ঞানী আছেন?

সংসদে কারা আছেন?? পরিবহন মাফিয়া - এনা , ট্রান্সফোর্ট টেরোরিস্ট- শাহাজাহান।

আপনি কি আশা করেন এদের থেকে দাদা?? জীবনে কোনদিন দেখেছেন ছাগল দিয়ে হাল চাষ হতে ? আমাদের দেশে মুরগি দিয়ে হালচাষ করার চেস্টা হচ্ছে তাই এমন হবেই।

দেশের বাইরে আছি, থেকেছি ঘুরেছি। এরকম বহু গতি বিশিষ্ট যান দেখি সমান তালে চলে। কেউ কাউকে ডিস্টাপ দেয় না, কেউ কাউকে পিষে মারে না।

যতদিন মাফিয়া পরিবহন নেতা থেকে দেশ মুক্ত করতে পারবেন না ততদিন সহ্য করতেই হবে। এটাই আমাদের নিয়তি।

বিঃদ্রঃ দেশের সবচেয়ে বড় খাদ্য মাফিয়া , মজুতদার এবং চোরাকারবারি কোন এক উগান্ডা দেশের খাদ্যমন্ত্রী। সেই দেশের কৃষক না খেয়ে মরে , চাল ধান বেচতে পারেনা , বরং আমদানি করে অন্য দেশ থেকে।

২১ শে জুন, ২০২১ দুপুর ১২:৫৮

শাহ আজিজ বলেছেন: যতদিন মাফিয়া পরিবহন নেতা থেকে দেশ মুক্ত করতে পারবেন না ততদিন সহ্য করতেই হবে।







আপনার প্রতিটি পয়েন্টের সাথে একমত ।

৩| ২১ শে জুন, ২০২১ দুপুর ১২:৫৬

ফুয়াদের বাপ বলেছেন: ব্যাটারি চালিত রিক্সা বন্ধের পক্ষে যুক্তি -
১) বিদ্যুতের অপচয় রোধ হবে (অধিকাংশ ব্যাটারি বৈধভাবে বিদ্যুত চার্জ করে না)
২) আমি কি হনুরে ভাব নিয়ে ব্যাটারি চালিত রিক্সাগুলো চলে যা দূর্ঘটনা বৃদ্ধির জন্য দায়ী (এলাকার অলিগলিতেও এখন শিশু/বৃদ্ধ পথচারী নিরাপদে হাটতে পারেনা ওদের জ্বালায়)
৩) প্রায়ই দেখা যায় ব্যাটারিচালিত রিক্সাগুলো বাস/ট্রাক/গাড়ী সাথে টক্কর দিয়ে চলতে চায় এতে মৃত্যু দূর্ঘটনার সম্ভ্যাবনা থাকে

নোট: শারিরিক ভাবে অক্ষম (পঙ্গু/বৃদ্ধ/মহিলা) দের কেন রিক্সা চালানোর মতো কঠিন কাজ করতে হবে? সমাজিক দ্বায় আমারা কেন এড়িয়ে যাবো? তাদের উপযোগী কোন ব্যাবসা/চাকুরী কেন সমাজ/রাষ্ট্র তাদের দেয় না? তাদের পক্ষে সচ্চার হোন এই পয়েন্টে। অর্থনৈতিক সচ্ছলতা থাকলে এবং ইচ্ছে থাকলে এমন একজন অসহায় মানুষের দায়িত্ব নিজে নিতে পারেন।

২১ শে জুন, ২০২১ দুপুর ১:০৪

শাহ আজিজ বলেছেন: অবৈধ বিদ্যুৎ লাইন সরকারি লোকজন দেয় ।


গার্জেন কমিটি করে বেত হাতে নামিয়ে দিন বেপরোয়াদের সাইজ করতে । হুজুর গ্রুপ সাইজ হয়া গেল আর রিকশাওয়ালা সাইজ হবে না ।


ইঞ্জিন রিকশা চালানো কঠিন নয় কিন্তু প্যাডেল মারা খুব কঠিন । বুঝতে হবে । রিকশার মালিক চালক নিজেই হতে হবে । মধ্যসত্ত্ব ভোগীদের উচ্ছেদ চাই ।


লীগের সুবর্ণ সময়ে চাদা ওঠায় কারা ?

৪| ২১ শে জুন, ২০২১ দুপুর ২:৫৩

শেরজা তপন বলেছেন: আমি এই নিয়ে ভাবছি কদিন ধরে; ব্যাটারি চালিত রিক্সা বা অটো বন্ধ করা অসম্ভব এই মুহুর্তে! এটা বন্ধ করার সময় ছিল পাঁচ/দশ বছর আগে।
যখন শুরুর দিক ছিল-এত লক্ষ মানুষ এর উপরে নির্ভরশীল ছিলানা। ওরা এত বেপরোয়া ছিলনা।
ব্যাটারিচালিত রিক্সার মুল সমস্যা হচ্ছে এরা সব লাইসেন্স বিহীন। চালকের ও নুন্যতম দক্ষতার প্রয়োজন হয় না। গ্রাম ও মফস্বলের হাজার হাজার ছেলে বিভিন্ন ক্রাইম করে ধাকায় এসে বা অন্য শহরে গিয়ে ছদ্মবেশে রিকসা বা ইজি বাইক চালায়।
এইসব ব্যাটারিচালিত রিকসা চালানোর অনুমতি দেয় স্থানীয় এমপি কমিশনার চেয়ারম্যান পুলিশ কর্মকর্তা ও রাজনোইতিক প্রভাবশালী মানুষ। শুধু পল্লবীতে নাকি মাসিক দু'কোটি টাকার উপরে এইসব রিক্সা থেকে চাঁদা ওঠে। স্থানীয় প্রভাবশালী ব্যাক্তিদের ছত্র ছায়ায় এরা হয়ে ওঠে সবাই উদ্ধত বেপরোয়া!
কাউকেই তোয়াক্কা করেনে। মেইন রোডে উঠলে পুলিশ ধরলে তাদেরকে ধমকায়- হুমকি দেয়। যাত্রীদের বাধ্য করে তাদেরর মন মাফিক ভাড়া দেবার জন্য।
ঢাকায় তো একটু নিয়ম শৃক্ষলা আছে ঢাকার বাইরে এরা আরো ভয়ঙ্কর! প্রায় প্রতিদিন আমার ফ্যাক্টরিতে বিরুলিয়া ব্রিজ হয়ে কাঠগরার এদিক আসতে হয়। এদের দৌরাত্মে মাঝে মধ্যে মনে হয় গাড়ি ফেলে দিয়ে ইজি বাইক কিনে ফেলি।

২১ শে জুন, ২০২১ বিকাল ৪:৪১

শাহ আজিজ বলেছেন: এত মানুষ এটার ওপর নির্ভরশীল যে এখন লাইসেন্ছুস করলে পেটে লাথি মারা হবে । লাইসেন্স ব্যাবস্থাতে এমনিতেই নাকাল সরকার তারপর এই ইঞ্জিন চালিত যান । একটা সাধারন প্রোগ্রাম থাকে সরকারের সব কিছু নিয়ে , আমাদের কিছু নেই । চোখের সামনে এই গাড়ি আমদানি হয়েছে তখন কিছু বলা হয়নি । বগুড়া শহরে গ্যাস চালিত স্কুটার এতো সুন্দর নিয়ম মেনে চলে তা বোধকরি দেশে আর কোথাও নেই । নিয়ম মেনে চলার বহু তরিকা আছে লীগ এসবে ব্যারথ ।

৫| ২১ শে জুন, ২০২১ বিকাল ৩:১২

আখেনাটেন বলেছেন: মাথাব্যথার জন্য মাথা কেটে ফেলের দশা......। সরকারের লং টার্ম কোনো ভিশন রয়েছে এক্ষেত্রে....। নিশ্চয় কলকাঠি নেড়েছে হেড়েমাথারা.....

২১ শে জুন, ২০২১ বিকাল ৪:৪৭

শাহ আজিজ বলেছেন: ভিশন আর কি , ক্যাডারদের ব্যাবসা তুলে দেওয়া।



হেঁড়ে মাথারাই তো খেল দেশটাকে ।

৬| ২১ শে জুন, ২০২১ বিকাল ৪:০৫

হাবিব স্যার বলেছেন: এমন রিকসা বন্ধ করার বিপক্ষে আমি।

২১ শে জুন, ২০২১ বিকাল ৪:৫৬

শাহ আজিজ বলেছেন: একটু অন্যরকম কিছু ভাল হবে , নিচে ঢুকিচেপা প্রস্তাব করেছে , খুব ভাল লেগেছে।

৭| ২১ শে জুন, ২০২১ বিকাল ৪:৪৩

শেরজা তপন বলেছেন: স্যরি ভাই অর্ধেক লিখেছি- বাকিটা লেখার সময় পাই নাই :(

২১ শে জুন, ২০২১ বিকাল ৪:৫৪

শাহ আজিজ বলেছেন: বাকিটা পরে লিখলি চল্বেনে ।

৮| ২১ শে জুন, ২০২১ বিকাল ৪:৪৪

ঢুকিচেপা বলেছেন: উপরে আপনি যে রিক্সার ছবি দিয়েছেন এই রিক্সা বন্ধ করা উচিত, কারণ এটার নিয়ন্ত্রন চালক ঠিকভাবে করতে পারে না। তবে নিয়ন্ত্রন করা যায় এমন নির্ভরযোগ্য রিক্সার ছবি নিচে দিলাম, এগুলোর ব্রেক সিস্টেম ভালো। দামের ক্ষেত্রে তুলনামূলক একটু বেশী হলেও এটাকে বিকল্প হিসাবে অনুমোদন দেয়া উচিৎ।

আর সরকার যদি মনে করে ব্যাটারি চালিত কোন ধরনের রিক্সাই চলবে না সেটা অন্য প্রসঙ্গ, এ ব্যাপারে কিছু বলার নাই।


২১ শে জুন, ২০২১ বিকাল ৪:৫২

শাহ আজিজ বলেছেন: আমি এটাই চাইছিলাম যে কেউ নতুন নিরাপদ কিছু উপস্থাপন করুক ।



ধন্যবাদ । আসলেই তিন চাকার হাল্কা রিকশা ব্রেক করলে উলটে যাওয়ার সম্ভাবনা থাকে । সারাটা দুনিয়া এখন ইলেকট্রিক গাড়ি বাজারজাত করতে প্রস্তুত হচ্ছে আর আমরা গ্যাস তেল মুখিতা বাড়াচ্ছি ।

৯| ২১ শে জুন, ২০২১ সন্ধ্যা ৬:০৩

লাল মাহমুদ বলেছেন: সরকার চাইলেও বন্ধ করতে পারবে বলে মনে হয় না। কারন এদের সংখ্যাটা এখন বিশাল। তবে বন্ধের সিদ্ধান্তের চেয়ে এদেরকে নিয়ন্ত্রণে আনার ব্যাপারে সরকারের বিচেবনা করা উচিত ছিল। এতে করে সরকারি দলের কিছু পাতি নেতারও কর্মসংস্থান সৃষ্টি হতো।

২১ শে জুন, ২০২১ সন্ধ্যা ৭:২৮

শাহ আজিজ বলেছেন: হ্যা এটাই একটা চ্যালেঞ্জ সরকারের জন্য ।




দেখা যাক সরকার কিভাবে এটাকে ম্যানেজ করে। রুটি রুজির সংগ্রাম লাঠি দিয়ে সমাধান হয় না।

১০| ২১ শে জুন, ২০২১ সন্ধ্যা ৬:৫১

নতুন বলেছেন: ঢুকিচেপা বলেছেন: উপরে আপনি যে রিক্সার ছবি দিয়েছেন এই রিক্সা বন্ধ করা উচিত, কারণ এটার নিয়ন্ত্রন চালক ঠিকভাবে করতে পারে না। তবে নিয়ন্ত্রন করা যায় এমন নির্ভরযোগ্য রিক্সার ছবি নিচে দিলাম, এগুলোর ব্রেক সিস্টেম ভালো। দামের ক্ষেত্রে তুলনামূলক একটু বেশী হলেও এটাকে বিকল্প হিসাবে অনুমোদন দেয়া উচিৎ।

আর সরকার যদি মনে করে ব্যাটারি চালিত কোন ধরনের রিক্সাই চলবে না সেটা অন্য প্রসঙ্গ, এ ব্যাপারে কিছু বলার নাই।


মানুষ টানা রিক্সা খুবই অমানবিক। তাই অবশ্যই যন্ত্র চালিত রিক্সার দরকার। কিন্তু বর্তমানের রিক্সা নিরাপদ না।

তাই লাকসই প্রযুক্তি ব্যবহার করে পায়ে চালানো এবং ব্যাটারী চালিত রিক্সার বিকল্প আনতে হবে।

এদের পেটে লাথি মারা যাবেনা। এরা খাবে কি আগামী কাল থেকে? মন্ত্রীরা কি চিন্তা ভাবনা কিছু করেনা নাকি?

২১ শে জুন, ২০২১ সন্ধ্যা ৭:২৫

শাহ আজিজ বলেছেন: সঠিক চিন্তাধারা , নতুন





আপনাকে ধন্যবাদ ।

১১| ২১ শে জুন, ২০২১ রাত ৮:১৮

কামাল১৮ বলেছেন: প্রচলিত রিকশাকে বাদ দিয়ে নতুন কোন মডেল আনতে হবে যার ব্রেক সামনে পিছনে দুই যায়গায় থাকবে।

২১ শে জুন, ২০২১ রাত ৮:২৫

শাহ আজিজ বলেছেন: হুম , তাইই করা উচিত ।

১২| ২১ শে জুন, ২০২১ রাত ৮:৩৫

আহমেদ জী এস বলেছেন: শাহ আজিজ,




কারিগরী দিক থেকে ব্যাটারি চালিত রিক্সা মোটেও নিরাপদ নয়।

সহ ব্লগার ফুয়াদের বাপ এর সাথে সহমত কারন -

বেপরোয়া গতিতে কোনও কিছুর তোয়াক্কা না করেই ব্যাটারি চালিত রিক্সাগুলো চলে যা দূর্ঘটনার সম্ভাবনা বাড়ায় এবং তা ঘটেও।। এলাকার অলিগলিতেও এখন শিশু,বৃদ্ধ সহ কোনও পথচারীই নিরাপদে হাটতে পারেননা ওদের জ্বালায়।
প্রায়ই দেখা যায় ব্যাটারিচালিত রিক্সাগুলো বাস/ট্রাক/গাড়ী সাথে টক্কর দিয়ে চলতে চায় এতে মৃত্যুর মতো দূর্ঘটনার সম্ভাবনা থাকে।
অধিকাংশ ব্যাটারি বৈধভাবে বিদ্যুত চার্জ করে না বলে বিদ্যুতের অপচয় হয়। আর রিকসা প্রতি চাঁদাবাজী তো আছেই।

তবে -
রুটি রোজগারের প্রশ্নে খেটে খাওয়া মানুষের জন্যে রাষ্ট্র যেহেতু তার দায়িত্ব পালন করেনা বা সক্ষম নয় তাই শুধুমাত্র শারীরিক ভাবে অক্ষম, বয়স্ক ও নারীদের ব্যাটারী চালিত রিকসা ( ঢুকিচেপার দেয়া রিকসার মতো কিছু ) চালানোর সুযোগ দেয়া যেতে পারে । ওয়ার্ড কমিশনারগন এটা নিশ্চিত করবেন যদি ওয়ার্ড কমিশনাররা এর থেকে অনৈতিক সুবিধা আদায় না করেন।

২১ শে জুন, ২০২১ রাত ৯:১৫

শাহ আজিজ বলেছেন: কোন ওয়ার্ড কমিশনার কলঙ্কমুক্ত নয় ।


সিটিজেন ফোরাম প্রতিটি এলাকায় নিশ্চিত করবে যেমন চালক নির্বাচন , শৃঙ্খলা শিক্ষা ইত্যাদির ব্যাপারে । ২০০৭/৮ সালে কমিউনিটি পুলিশ এতো ভাল কাজ করেছে যে লীগ ক্ষমতায় এসেই তাদের বাতিল করেছে । যুবক আমার ১ বছরের ভাড়া বাকি রেখেছিল , ওরা আদায় আর উচ্ছেদ একই সঙ্গে করেছে ।

১৩| ২১ শে জুন, ২০২১ রাত ১১:০৫

স্প্যানকড বলেছেন: একটা জিনিস দীর্ঘদিন খাওয়ানো হলো এখন কইয়া দিল হারাম! কিতা আর কইতাম। এসব লোক বেকার হলে খাবে কি? সরকার সে ব্যবস্থা কি রাখছে? উন্নত বিশ্বে রিক্সা নাই কিন্তু ইলেক্ট্রিক দুই চাকার স্কুটি চলে অনেকে তাতে দাঁড়িয়ে বসে যাতায়াত করে। খুব জনপ্রিয়। একেতো এত বেকার নতুন করে বাড়াতে চাচ্ছে হাহাকার। রাস্তা ঠিক করুক, আইন ঠিকঠাক প্রয়োগ করুক। একটা নির্দিষ্ট লেন করে দেয়া হোক যাতে রিক্সা, ভ্যান, অটো চলবে। রুজিরোজগার বন্ধ কইরা কি লাভ?

২২ শে জুন, ২০২১ সকাল ৯:৩১

শাহ আজিজ বলেছেন: সঠিক উপলব্ধি । শৃঙ্খলা বজিয়ে এসব সম্ভব।

১৪| ২২ শে জুন, ২০২১ রাত ৩:৪০

হাসান কালবৈশাখী বলেছেন:
ঢাকার বিপুল জনসংখা তুলনায় ভাড়ায় চালিত যানবাহন কম। বিকল্প ব্যাবস্থা না করে রিকসা বন্ধ করা ঠিক হবে না।
এই গরমে চালকদের অমানুষিক পরিশ্রম কিছুটা লাঘব করতে গরিব কিছু রিক্সাচালক নিজস্য প্রযুক্তিতে রিক্সা মোটোরাইজড করলে গাড়ীওয়ালাদের গা জালা শুরু হয় কেন বুঝি না।
কেবল দিয়ে সাইকেলের মত ডিস্ক ব্রেক ৩ টি চাকাতেই লাগানো হলে দুর্ঘটনার সম্ভাবনা আর থাকবে না। সেটারই হুকুম দেয়া উচিত ছিল।
ঢাকা শহর থেকে রিক্সা-সাইকেল উঠিয়ে দেয়ার চিন্তা যারা করে তারা গাধা শুশিল।
কিছু গাধা শুশীল বলে ওরা দেশের সব বিদ্যুৎ খেয়ে ফেলছে, গ্রিডে চাপ পরছে।
বিদ্যুৎ বিল কি তোর বাপে দিচ্ছে হারামজাদা?

এই মামুলি ব্যাটারি চার্জ করতে হাজার মেগাওয়াট কেন, বিদ্যুৎ বাড়ানোই দরকার নেই। কারন সব ধরনের ব্যাটারি খুব ধিরে ধিরেই চার্জ হয়। আইপিএস ব্যাটারির মতই সমান ক্যাপাসিটির চারটি ব্যাটারি দিয়েই রিক্সা চালানো হয়। আইপিএস এ অবস্য দুটি বা চারটি ব্যাটারি ব্যাবহৃত হয় এবং ২৪ ঘন্টাই চার্জে লাগানো থাকে।

রিক্সার ব্যাটারি ৬ থেকে ৮ ঘন্টা মাত্র চার্জে লাগানো থাকে। রাতে এই মামুলি লোড গ্রিডে চাপ পড়ার কোন কারনই নাই।
মাত্র ১০০ওয়াটের ৩-৪টি বাল্বের সমান লোড। ৮ ঘন্টা।

কিন্তু কিছু গাড়ীওয়ালা আতেল না বুঝেই হায় হায় সুরু করে দিছে।

২২ শে জুন, ২০২১ সকাল ৯:৩৬

শাহ আজিজ বলেছেন: সহমত বাস্তব চিন্তা ধারার সাথে ।



করোনাকালিন সময়ে কয়েক লাখ মানুষের রুটি রুজির উপর আঘাত ।

১৫| ২২ শে জুন, ২০২১ সকাল ১১:৩০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আমি ও আমার ছেলে একদিন এই ব্যাটারীচালিত রিক্সায় উঠে ৫/১০ সেকেন্ডের ব্যবধানে জীবন নিয়ে বাসায় ফিরেছি সেই থেকে আর এই ভয়ংকর যানে উঠিনা। যেহেতু কারিগরী দিক থেকে ব্যাটারি চালিত রিক্সা মোটেও নিরাপদ নয় সুতরাং এগুলো বন্ধ করাই ভালো।

ব্লগার @ ফুয়াদের বাপ এর সংগে সম্পূর্ণ একমত। ধন্যবাদ।


ভালো থাকুন নিরন্তর।

২২ শে জুন, ২০২১ সকাল ১১:৫৬

শাহ আজিজ বলেছেন: আমরা চলতি রিকশাতে ইঞ্জিন লাগানো সমর্থন করি না । ঢুকিচেপা যে মডেল উপস্থাপন করেছেন তাতে সমর্থন আছে পুরোপুরি । এইসব ট্রেনিং বিহীন চালকদের ট্রেনিং দিতে কত খরচ হতে পারে ? কিশোর গ্যাং পালা যায় চালকদের ট্রেনিং দেওয়া যায় না ।

১৬| ২২ শে জুন, ২০২১ বিকাল ৪:৫০

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই দেশে আরামে চোরাকারবারি করা যায় কিন্তু গরীবের রিকশা নিয়ে যতো সমস্যা।

২২ শে জুন, ২০২১ সন্ধ্যা ৬:১৯

শাহ আজিজ বলেছেন: আরামে মাদক বেচা যায় , আরামে ট্রাক দিয়া গুতাইয়া মানুসভি মারা যায় কিন্তু ইঞ্জিনয়ালা রিকশা হইয়া গেল যত সমস্যা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.