নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

কাবুল আপডেট

১৮ ই আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:০৩




নেতৃত্বহীন তালেবান কার্যত অচল গেল চারদিন । প্রথমদিন ব্যাংকে ঢুকে তালেবান মহিলা ব্যাঙ্ক কর্মীদের কাল থেকে কাজে না আসার নির্দেশ দিল । একদিন বাদেই ঘোষণা এল সকল নারী পর্দা করে অফিস আদালতে আসবে । কাবুলের মহিলা মেয়র কার্যত প্রস্তুত ছিলেন মৃত্যুর জন্য । অনেক অনুরোধে তিনি পালাননি । কাবুল এয়ারপোর্ট খুলে দিয়েছে । এর আগে মানুষের হুড়োহুড়িতে রানওয়ে কার্যত অচল ছিল । একটি প্লেন উড়ে যাবার সময় চাকা ধরে বসে থাকা দুজন পড়ে গেল মাটিতে । হাজার মানুষ ভিড় করেছে কাবুল এয়ারপোর্টে । একটি পন্যবাহি বিমানে ৬৪০ জন ফ্লোরে বসে পালিয়ে গেল । সিট নেই বেল্ট নেই , তারা কেমন আছে জানার উপায় নেই । বুরকার দাম চড়া । সেলুন ওয়ালাদের মাথায় বাড়ি , কোন শেভ টেভ চলবে না । একমাত্র তালেবান অফিসিয়াল বার্তা পাঠক তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেছেন, সাবেক আফগান সরকারের হয়ে কাজ করত বলে কাউকে হেনস্থা করা যাবে না। আজ সকালে সদর রাস্তায় চার বুরকা পরা মহিলা চারটি কাগজে হাতে লেখা কিছু ধরে ছিল । জানা যায়নি কি লেখা ছিল তাতে । তালেবান সদস্যরা মহিলাদের বরং সুবিধাই করে দিচ্ছিল যাতে তারা সবাইকে দেখাতে পারে । গেল চারদিন কোন সরকার আসেনি বা তালেবান ঘোষণাও করেনি কে হচ্ছে আফগানিস্তানের নতুন শাসক বা আমির অথবা আমিরুল মুমেনিন । এদিকে আফগানিস্তানের সরকারি কর্মকর্তা-কর্মচারীদেরকে তাদের কর্মস্থলে ফিরে আসার আহ্বান জানিয়েছে তালেবান। কাতারের দোহায় তালেবানের রাজনৈতিক দপ্তরের উপপ্রধান আব্দুস সালাম হানাফি সোমবার (১৬ আগস্ট) বলেছেন, সরকারি কর্মকর্তা-কর্মচারী, বিদেশি কূটনীতিক ও সেনাবাহিনীর সদস্যসহ সরকারি কাজে নিয়োজিত সব চাকরিজীবী কোনো ধরনের শঙ্কা ছাড়াই নিজ নিজ কর্মস্থলে ফিরে যান।এমনকি তিনি নারী চাকরিজীবীদেরও কর্মস্থলে ফিরে যাওয়ার আহ্বান জানান। হানাফি বলেন, কারো প্রতি অবিচার করা হবে না এবং নারীরা তাদের হিজাব রক্ষা করে কর্মস্থলসহ সব কাজ স্বাভাবিকভাবে চালিয়ে যেতে পারবেন।
তালেবানের একজন মুখপাত্র বলেছেন, তারা নারীদের অধিকারের প্রতি সম্মান দেখাবেন।মুখপাত্রটি বলেন, নারীদেরকে একা বাড়ির বাইরে যেতে দেয়া হবে, এবং তাদের শিক্ষা ও কাজের সুযোগও বহাল থাকবে। প্রথম ঘোষণা ছিল একা নয় যে কোন আত্মীয় পুরুষ সঙ্গী সাথে থাকলেই হবে ।
অবস্থা দৃষ্টে মনে হচ্ছে কাবুল দখলের প্রস্তুতি একদমই ছিল না তালেবানদের । পালিয়ে যাওয়া প্রেসিডেনট গনি এই সুযোগ করে দিয়ে গেছেন । যাবার আগে স্টেট ব্যাঙ্কের সব ডলার চারটি গাড়িতে ভরে তাজিকিস্তানে পালিয়ে গেছেন । তালেবান কার্যত বেকায়দায় , কার কাছ থেকে ক্ষমতা নেবেন তারা । মনে হচ্ছে দোহা'ই তালেবানদের প্রবাসী রাজধানী ।

জবিউল্লাহ মুজাহিদ যা বলেছেনঃতালেবান সরকার গঠনের লক্ষ্যে সক্রিয়ভাবে কাজ করছে। “সব পক্ষ, সব গোষ্ঠী, সবার অন্তর্ভুক্তি আমরা নিশ্চিত করব, কাজ সম্পূর্ণ হলে আমরা সরকার ঘোষণা করব,” বলেছেন মি. মুজাহিদ।
তিনি বলেছেন, “নারীরা আমাদের সমাজে খুবই সক্রিয় ভূমিকা রাখবে” এবং তারা বাইরে কাজ করতে পারবে, সেটা হবে “আমাদের শরিয়া আইনের কাঠামোর মধ্যে,”। তিনি সেই কাজের ধরন সম্পর্কে বিস্তারিত কিছু ব্যাখ্যা করেননি।
যেসব চুক্তি-ভিত্তিক কর্মী বা দোভাষী বিদেশিদের হয়ে কাজ করেছিল, তাদের ভবিষ্যত সম্পর্কে প্রশ্ন করা হলে মি. মুজাহিদ বলেছেন “কারোর বিরুদ্ধে কোনরকম প্রতিশোধ নেয়া হবে না” এবং তালেবান “আফগানিস্তানের স্থিতিশীলতা ও শান্তির কথা মাথায় রেখে সবাইকে ক্ষমা করেছে।”
তিনি বলেন তালেবান সংবাদমাধ্যমের ভূমিকাকে সম্মান প্রদর্শনের প্রতিশ্রুতি দিচ্ছে এবং অঙ্গীকার করেছে “বেসরকারি মিডিয়া স্বাধীন ও নিরপেক্ষভাবে কাজ করতে পারবে।”
কিন্তু মি. মুজাহিদ সতর্ক করে দিয়েছেন যে “মিডিয়া আমাদের বিরুদ্ধে কাজ করতে পারবে না।”
তালেবান শাসনের অধীনে আফগানিস্তান আল-কায়দা বা অন্য চরমপন্থী যোদ্ধাদের নিরাপদ আশ্রয়স্থল হয়ে উঠবে কিনা- এই ঝুঁকি সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মি. মুজাহিদ বলেছেন যে “আফগানিস্তানের মাটি কারোর বিরুদ্ধে ব্যবহার করতে দেয়া হবে না।”
তিনি আরও দাবি করেন যে তালেবান তাদের অগ্রযাত্রা “কাবুলের প্রবেশ দ্বারগুলোতে এসে থামানোর পরিকল্পনা করেছিল, যাতে ক্ষমতার হস্তান্তর প্রক্রিয়া নির্বিঘ্নে সম্পন্ন হতে পারে,” কিন্তু তিনি বলেন পরিস্থিতি অন্য দিকে মোড় নেয়ায় “শহরের বাসিন্দাদের নিরাপত্তা নিশ্চিত করতে” তারা কাবুলে ঢুকতে বাধ্য হন।

মনে হচ্ছে ক্ষমতার রুটি ভাগাভাগির প্রক্রিয়া চলছে ।
তালেবানের রাজনৈতিক দপ্তরের প্রধান মোল্লা বারাদার তালেবান শীর্ষ নেতাদের নিয়ে আফগানিস্তানের কান্দাহারে পৌঁছেছেন।

মি. বারাদার তালেবানের সহ প্রতিষ্ঠাতা এবং দলটির অন্যতম শীর্ষ নেতাদের একজন।তারা কোথা থেকে সেখানে পৌছেছে তা স্পষ্ট জানা যায়নি। তবে বেশিরভাগ নেতাই কাতারের দোহায় ছিলেন এবং মার্কিন বাহিনী প্রত্যাহারের পর দেশ শাসনের রূপরেখা নিয়ে আমেরিকানদের সাথে আলোচনা করছিলেন।

এই সেই বারাদার যে মোল্লাহ ওমরকে মোটর সাইকেলের পেছনে বসিয়ে পালাচ্ছিল । বারাদারের বিদেশী সম্পর্ক খুব শক্ত । অন্যদিকে ওমরের ৩০ বছর পুত্র ইয়াকুব সেনাবাহিনীর নেতৃত্ব দিচ্ছে । রাষ্ট্র শাসনে তার নামও শোনা যাচ্ছে । আকুঞ্জাদা তালিবানের সর্বোচ্চ নেতা , ডেপুটি হচ্ছেন বারাদার , ইয়াকুব আর হাক্কানি ।
আমরা অপেক্ষায় কারা আফগানিস্তান শাসনে আসছেন ।


লেটেসট - জালালাবাদে তালিবানরা তাদের কলেমা খচিত পতাকা উড়ালে স্থানীয়রা ক্ষেপে গিয়ে আফগানের আগের পতাকা ওড়ায় । এ নিয়ে দুই পক্ষের তুমুল গোলমালে তালিবানের গুলিতে দুজন নিহত আজ বিকালে । জালালাবাদিরা বিক্ষোভ মিছিল বের করেছে ।






















মন্তব্য ৩৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ১৮ ই আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:২১

চাঁদগাজী বলেছেন:



কাতার, দোহা, দুবাইতে থেকে বানরগুলো মানুষ হয়ে গেলো নাকি?

১৮ ই আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:২৩

শাহ আজিজ বলেছেন: উন্নত মানের বান্দর হইছে ।

২| ১৮ ই আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:২৮

চাঁদগাজী বলেছেন:



ভয়ে আছে, আমেরিকা যদি মত বদলায়, আমেরিকা যদি কাবুল না'ছাড়ে।
এই স্পেসিস'এর বানর থেকে মানুষ হয় না।

১৮ ই আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:৪২

শাহ আজিজ বলেছেন: গত বিশ বছরে একটা আমেরিকা নির্ভর রাষ্ট্র হিসাবে গড়ে উঠেছে আফগানিস্তান । আমেরিকাও হুট করে ছেড়ে দিল রশি । এখন আবারো সেই আমেরিকা নির্ভর রাজনীতি, অর্থনীতি মায় কি সবকিছু । একটা যৌথ সরকারের সম্ভবনা দেখতে পাচ্ছি । শান্তি সুদুর পরাহত ।

৩| ১৮ ই আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:১১

জহিরুল ইসলাম সেতু বলেছেন: মার্কিনীরা দেশ ত্যাগের বহু আগেই দোহায় বসে তালেবানদের সাথে স্বার্থ সংশ্লিষ্ট লেনদেনের সকল হিসেব সম্পন্ন করেছে। আশরাফ ঘানি শেষ দিকে কেবল পুতুল রাজা সেজেই বসেছিলেন। পর্দার অন্তরালে নাটকের ক্লাইমেক্সের দৃশ্যাবলী সংঘটিত হয়েছে। আমরা যা দেখছি তা উপসংহার।
এই তালেবান, ১৯৯৬এর মাথা মোটা তালেবান নয়। এরা আগের চেয়ে অনেক মডারেট, মার্কিন দীক্ষামন্ত্রে দীক্ষিত ২০২১এর তালেবান। সুতরাং আগের মতো ভাবলে হবে না, নতুন কিছু চমক তো থাকবেই।

১৮ ই আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:২৭

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ ।


আমরা অপেক্ষায় পরবর্তী এপিসোডের ।

৪| ১৮ ই আগস্ট, ২০২১ রাত ৮:০৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: অ্যামেরিকা আর তালেবান মিলেমিশেই কোন একটা সমঝোতায় তারা এসেছে। আমাদের অপেক্ষা করতে হবে সামনে কি হয় দেখার জন্য। মানুষ অতিরিক্ত পূর্বানুমান করার চেষ্টা করছে।

১৮ ই আগস্ট, ২০২১ রাত ৮:৩২

শাহ আজিজ বলেছেন: সারা পৃথিবীর শক্তিগুলো জানে আমেরিকার ক্যারিশ্মাটিক পাওয়ার সন্মন্ধে । তালেবানকে আমেরিকার ওপরেই নির্ভর করে এগুতে হবে ।

৫| ১৮ ই আগস্ট, ২০২১ রাত ৮:১৭

সাসুম বলেছেন: বাংলার জংগি তালেবান প্রেমিক রা অর্গাজম ঘটিয়ে ফেলেছে ফেবু ব্লগ আর বাস্তব জীবনে চিন্তা করতে করতে।

দেখা গেল- প্রেম করল তালেবান আর আম্রিকা। বাচ্চা পয়দা হল বাংগাল জংগি দের পেটে।

১৮ ই আগস্ট, ২০২১ রাত ৮:৩৫

শাহ আজিজ বলেছেন: কাবুল এখন আকাশে গুলি ছোড়ার শহর , সি এন এন লাইভ দেখলাম । তালিবান পুরাতন ফর্মে ফিরেছে , বেত হাতে পেটাচ্ছে রাস্তার লোকেদের কারন ছাড়াই ।

৬| ১৮ ই আগস্ট, ২০২১ রাত ৮:২৪

শায়মা বলেছেন: ভাইয়া মনে হয় মহিলাদের জন্য অনলাইন জব করা হবে। মানে কোনো মহিলার বাড়ির বাইরে যাবারই দরকার নেই। লকডাউনের শিক্ষা কাজে লাগাতে পারে। :)

বেঁচাকেনার কাজ
স্কুল কলেজ ইউনিভার্সিটি
অফিস আদালত সবই চলতে পারে।

১৮ ই আগস্ট, ২০২১ রাত ৮:৩৬

শাহ আজিজ বলেছেন: বাসায় বসে ব্যাঙ্কের কাজ চালানো যায় না । তালেবানকে রিয়ালিটি বুঝতে হবে ।

৭| ১৮ ই আগস্ট, ২০২১ রাত ৮:৩৬

খায়রুল আহসান বলেছেন: দানবের হিংস্রতার পরিবর্তে মানবের সুশাসন আসুক দেশটিতে!

১৮ ই আগস্ট, ২০২১ রাত ৮:৩৮

শাহ আজিজ বলেছেন: সি এন এন দেখেন , তালেবান পুরাতন ফর্মে খামাকা গুলি ছুড়ছে আর বেত দিয়ে রাস্তায় মানুষ পেটাচ্ছে ।

৮| ১৮ ই আগস্ট, ২০২১ রাত ৮:৫৮

রানার ব্লগ বলেছেন: আসুন কিছু চাপ রিলিজ করি তালেবানি নৃত্য দেখে

https://www.facebook.com/100006388895910/posts/3120153338207599/?app=fbl

১৮ ই আগস্ট, ২০২১ রাত ৯:০৫

শাহ আজিজ বলেছেন: বলিউডি নাচ তবে এটা তালেবানি নয় ।

৯| ১৮ ই আগস্ট, ২০২১ রাত ১০:১৮

তানভির জুমার বলেছেন: এইএমএফ এর তথ্য অনুযায়ী এপ্রিল পর্যন্ত আফগানিস্থানের রিজার্ভ ছিল ৯.৪ বিলিয়ন এবং আফগানিস্থানেই রিজার্ভ আছে , রিজার্ভগুলো মূলত ছিল আমেরিকায় ফেডারেল রিজার্ভে এখন বাউডেন বলতেছে এগুলো আমরা আর দিব না এইগুলো দিলে তালিবানের হাতে চলে যাবে।

১৮ ই আগস্ট, ২০২১ রাত ১০:৩৪

শাহ আজিজ বলেছেন: হা হা হা , চান্স পাইছে বাইডেন । কাবুলে ক্যাশ ডলার নেই বলছিলেন স্টেট ব্যাঙ্ক কাবুলের ঊর্ধ্বতন কর্মকর্তা । জালালাবাদে পতাকা উড়ানো নিয়ে তালিবানের গুলিতে দুইজন আফগান নিহত । আফগানরা মিছিল করছে ।

১০| ১৮ ই আগস্ট, ২০২১ রাত ১১:০৭

হাসান কালবৈশাখী বলেছেন:
জালালাবাদের ঘটনা ভিন্ন।
বেত দিয়ে রাস্তায় মানুষ পেটাচ্ছে, সেটা কাবুল এয়ারপোর্টে।
সেখানে পুর্ব সমঝোতা অনুযায়ী আমেরিকান মেরিন বাহিনীকে আউটসাইড ক্রাউড কন্ট্রলে সাহায্য করছে।
তালেবান যেদিন কাবুলে ঢুকে সেদিনই ২ হাজার আমেরিকান সেনা বিমান বন্দরে নেমে পুরো বিমানবন্দর নিয়ন্ত্রন গ্রহন করে।
একটা গ্যারান্টেড পুর্ব সমঝোতা বাদে এটা সম্ভব ছিল না।
প্রথম দুদিনে কাবুল ছাড়তে চাওয়া বিপুল মানুষ ভিড় বিশৃক্ষলা করলে আরো ৪ হাজার ইউএস মেরিন সেনা কাবুলে ল্যান্ড করে। এবং তালেবানবাহিনী নিষ্ঠার সাথে বেত হাতে বিমানবন্দরের বাহিরে মানুষের জটলা নিয়ন্ত্রন করে বিমানবন্দরের রানওয়ে সচল রেখে আমেরিকান ফোর্স কে সাহায্য করছে।
ভ্যাজাল এড়াতে হবু প্রেসিডেন্ট বারাদি কাতার থেকে কাবুলে ল্যান্ড না করে কান্দাহারে ল্যান্ড করেছে।
সবকিছু পুর্ব নির্ধারিত, সমঝোতা একটা আছে। সময়ই বলে দিবে।
নইলে কট্টর তালেবান হঠাৎ অতি মর্ডারেট তালেবান হয়ে যায় কিভাবে?

১৯ শে আগস্ট, ২০২১ রাত ১২:০১

শাহ আজিজ বলেছেন: হুম , আমিও তাই ভাবছি । জালালাবাদে পতাকা ওড়ানো নিয়ে গোলযোগ , আমি লাইভ শুনছিলাম ।

১১| ১৮ ই আগস্ট, ২০২১ রাত ১১:২৭

শেরজা তপন বলেছেন: সব কিছু প্লান প্রোগ্রামের ভিতরেই আছে- সমস্যা নাই! হালাল বার খুলতে বেশী দেরি নাই

১৯ শে আগস্ট, ২০২১ রাত ১২:০২

শাহ আজিজ বলেছেন: এখনো পপি ক্ষেত আছে , চিন্তার কারন নেই ।

১২| ১৯ শে আগস্ট, ২০২১ রাত ১২:১১

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
কাবুলের পরিস্হিতি বর্ণনার জন্য আপনাকে ধন্যবাদ।

আমার মনে হয় আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই তালেবানদের কাবুলে প্রবেশের পূর্ব থেকে তালেবানদের সাথে লিয়াজো করতেছে ভবিষ্যত সরকারে থাকার জন্য। অথবা, বিপরীতক্রমে তালেবানরা চেষ্টা করতেছে হামিদ কারজাইকে সরকারে নেওয়ার জন্য। যেদিন তালেবানরা কাবুলের উপকন্ঠে পৌছালো সেদিন সকালেই হামিদ কারজাই তার ৩ কন্যাকে পাশে নিয়ে মিডিয়ার কাছে মন্তব্য করেছে সে কাবুলেই আছে; থাকবে; কোথাও পালাবে। এই মন্তব্য শুনে আমার কিছুটা সন্দেহ হয়েছে যে সে তালেবানদের সাথে ক্ষমতার অংশিদার হতে যাচ্ছে।

১৯ শে আগস্ট, ২০২১ রাত ১২:২০

শাহ আজিজ বলেছেন: আমেরিকা , চায়না , কাতার তাদের মনোনীত প্রার্থীকে রাখতে চাইবে সরকারে । এবং এসবই আলোচনা করে নেওয়া হয়েছে। তালেবান একাকী রাষ্ট্র পরিচালনায় অক্ষম । খুব প্যাচের মধ্যে আছে তালেবান ।

১৩| ১৯ শে আগস্ট, ২০২১ রাত ২:০৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
যুদ্ধের পরে কোন রাষ্ট্রেরই একক ভাবে কোন দলের সরকার গঠন করা উচিত না। এই একই কথাটা প্রযোজ্য ছিলও বাংলাদেশের ক্ষেত্রেও। ১৯৭২ সালে বাংলাদেশেও যদি সর্বদলীয় (মুক্তিযুদ্ধের পক্ষে থাকা সকল রাজনৈতিক দল) সরকার গঠিত হতো (অন্তত পক্ষে নতুন সংবিধান রচনা করে নতুন নির্বাচনের পর্যন্ত) তবে ১৯৭২-১৯৭৫ সময়ে বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনৈতিক অবস্থা ঐ রকম হতো না যার কারণে শেখ মুজিবুর রহমানকে বাকশাল গঠনে প্ররোচিত করতো ও বাংলাদেশের ইতিহাস ভিন্ন হতে পারত।

১৪| ১৯ শে আগস্ট, ২০২১ সকাল ৭:২২

সাসুম বলেছেন: তালেবান সরকার চালাবে ইরান স্টাইলে। তারা যেভাবে ২০০১ পূর্ববর্তী সরকার চালিয়েছিল। একটা শেডো গভাররেন্মেন্ট থাকবে আর সব কিছু দেখভাল করবে শরিয়া কাউন্সিল আর আমিরুল মুমিনীন হয়ে সবার মাথা হয়ে থাকবেন জংগি নেতা আখুন্দুজা। বারদার প্রেসিডেন্ট হবার পসিবিলিটি বেশি। আর হামিদ কারজাই কে ক্ষমতায় আনতে পারে কারন বারদার এর একই এলাকার লোক কারজাই এবং এর আগে তালেবান এর সাথে হামিদ কারজাই বেশ ভাল রিলেশান রাখত।

সেনাবাহিনীঃ এই যায়গা টা ইন্টারেস্টিং। এক্স আর্মি সোলজার এবং তালেবান দের মিক্স করে সেনাবাহিনী করা হবে এবং এর লিডার অবশ্যই হবে মোল্লা ওমরের পোলা মোল্লা ইয়াকুব। তবে, ইন্টারেস্টিং হল- তারা তাদের মুজাহিদীন নামে আলাদা সেনা ইউনিট রাখবে ইরানের রেভুলুশিনারি গার্ড এর মত এবং সেটা একান্তই তালেবান দের পারসোনাল ইউনিট।

কুত্তার লেজ যেমন ৪০ বছর চোংগার ভেতর রাখলেও সোজা হয়না, তেমনি জংগি তালেবান রা রাতারাতি ভাল মানুষ হয়ে যাবে এটা আশা করা বোকামি।

তবে, তারা আম্রিকার সাথে দেয়া কথা রাখছে- আম্রিকার উপর হামলা করছেনা, নিরাপদে আম্রিকায় ফিরে যেতে দিচ্ছে এবং নারীদের উপর আক্রমন করবেনা বলে ঘোষনা দিয়েছে।

আমার ধারনা এবং প্রেডিকশানঃ আম্রিকা এই অঞ্চলে তাদের তাবেদার আরেক টা সৌদি আরব তৈরি করবে। বর্বর এক শরিয়া আইন চলা জাতি, যাদের কে লাই দিবে আম্রিকা, আর এটা দিয়ে এই অঞ্চলে ক্যাচাল লাগাবে।

তবে, খেলা হবে অন্য যায়গায়ঃ ইরান, চীন আর রাশিয়া ও তালেবান কে ভালোবেসে তাদের সাথে বিছানা শেয়ার করছে। যার কারনে- তালেবান সবার বিছানায় শুইছে এবং সবাই এখন সেই সুযোগ কাজে লাগাবে।

চীন তার বি আর আই নিয়ে আগাবে রাশিয়া তার বর্ডার এলাকা সিকিউর করবে , ইরান আম্রিকারে থাপ্পর দেয়ার জন্য যা করার সব করবে। আম্রিকা টাকা দিয়ে তালিবান রে পাল্বে।

মাঝখানে- তালিবান বেত হাতে রাস্তায় বেরোবে। নারী মহিলা দেখলেই পিটাবে বোরকা নেকাব ছাড়া। চুরি করলে হাত কেটে নিবে। প্রেম করলে পাত্থর মেরে খুন করবে। শরীয়া আইনের মত কালো আইন চালু করবে। ব্লাস্ফেমির মত আদিম যুগের অসভ্য আইনে কেউ তালেবান বা সরকার বা ইসলাম নিয়ে কথা বললে কল্লা ফেলে দিবে।

কিন্তু দুনিয়ার সব দেশ সৌদি আরব কে যেমন লাই দেই, আফগান তালেবান দের কেও তেমনি লাই দিবে। আর আমাদের দেশের জংগি রা ফেসবুক আর ব্লগে তালেবান দের এই প্রেম দেখে অর্গাজম করে বেড়াবে আর স্বপ্ন দেখবে একদিন বাংলাদেশেও তালেবান এর আইন চালু হবে।

১৫| ১৯ শে আগস্ট, ২০২১ সকাল ১০:৪৯

রানার ব্লগ বলেছেন:
লেটেসট - জালালাবাদে তালিবানরা তাদের কলেমা খচিত পতাকা উড়ালে স্থানীয়রা ক্ষেপে গিয়ে আফগানের আগের পতাকা ওড়ায় । এ নিয়ে দুই পক্ষের তুমুল গোলমালে তালিবানের গুলিতে দুজন নিহত আজ বিকালে । জালালাবাদিরা বিক্ষোভ মিছিল বের করেছে ।

নিশ্চিত থাকুন ইহা কেবল শুরু। Its Sparking!!!

১৯ শে আগস্ট, ২০২১ সকাল ১০:৫৬

শাহ আজিজ বলেছেন: আমিও জানি কোথাও না কথা থেকে আগুনের স্ফুলিঙ্গ বাতাসে উড়বে । আফগানিস্তান ৭১ এ পাকিস্তান থেকে পালিয়ে যাওয়া বাঙ্গালীদের খাদ্য , আশ্রয় দিয়েছে । আমরা আফগানদের প্রতি কৃতজ্ঞ ।

১৬| ১৯ শে আগস্ট, ২০২১ সকাল ১১:০৮

আমি নই বলেছেন: আজিজ ভাই, আমার মনে সরকারের স্বীকৃতি আর সমর্থন পাওয়ার জন্যই ওরা বিভিন্ন কথা বলছে, শহরে সম্ভবত কিছুটা ছারও দিবে কিন্তু গ্রামান্চলে আগের অবষ্থাই থাকবে।

অফটপিক: এই সাসুম ছাগলটার আর কি কোনো কাজ/কাম নাই?? বেক্কলটা দিনরাত খালি একই পেচাল পারে, মুসলিমদের কেমনে বিরক্ত করা যায় সেইটাই খুজে খুজে পোষ্ট দেয়/মন্তব্য করে আর বাংলাদেশিদের "বাংগু" শব্দ ব্যবহার করে ছোট করে। আমি নিস্চিত এইটা বাংলাদেশি না।

১৯ শে আগস্ট, ২০২১ সকাল ১১:৪৩

শাহ আজিজ বলেছেন: প্রচণ্ড ধূর্ত , এই তালেবান , ঘুইরা ফিইরা আবার সেকুলার ।

১৭| ১৯ শে আগস্ট, ২০২১ সকাল ১১:৫২

জুন বলেছেন: এই যে আমেরিকান এয়ারক্রাফট ক্যারিয়ার ভর্তি আফগান এরা মনে আমেরিকা আর ন্যাটো সৈন্যদের সাহায্য করতো বিভিন্ন কাজে। প্লেন ভর্তি লোক নিয়ে কত দেশের কাছে সাহায্য চেয়েছে এদের আশ্রয় দেয়ার জন্য কেউ রাজী হয় নি। নিউজিল্যান্ডের কোন চিপায় একজনের করোনা উপসর্গ দেখা দিয়েছে, জেসিন্ডা আর্ডেন তড়িঘড়ি রাজ্যজুড়ে লক ডাউন ঘোষণা করলো পাছে ইইউ বা আমেরিকা এদের নিতে অনুরোধ করে। শেষমেষ রাজী হলো তৃতীয় বিশ্বের আরেক হতভাগ্য দেশ উগান্ডা। । আফগানিস্তানে জন্ম নিয়ে কি এই সব হতভাগ্যরা কি অপরাধী? পুরো মিডল ইষ্ট তথা মুসলিম দেশই পশ্চিমাদের লক্ষ্য।

১৯ শে আগস্ট, ২০২১ দুপুর ১২:০৪

শাহ আজিজ বলেছেন: আমি জানতাম না কোথায় যাচ্ছে ওরা । উগান্ডা খারাপ নয় , ওখানে তালেবান নেই । কৃষি আর পপির উৎপাদন বাড়াবে । কাবুলের অবস্থা ত্রাহি ত্রাহি করে আবারো আমেরিকান নতুন আসা ৫০০০ সৈন্য থেকে যাবে । আমাদের মুসলিমদের নিয়ে হোয়াইট হাউসের একটি বিশাল গবেষণা গ্রুপ আছে । আমাদের আন্তঃ বিভক্তি ওরা জানে ।

১৮| ১৯ শে আগস্ট, ২০২১ দুপুর ১২:৫৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার মনে হয় তালেবানদের শরিয়া আইনের ধারাগুলি আগে অ্যামেরিকার কাছ থেকে পাস করিয়ে নিতে হবে। অ্যামেরিকান স্টাইলে সেকুলার শরিয়া আইন হবে মনে হচ্ছে। তালেবানদেরও এটা মেনে নেয়া ছাড়া অন্য কোন রাস্তা আছে বলে মনে হয় না। তালেবান তাদের ক্ষমতা টিকিয়ে রাখার জন্য প্রয়োজনে নারীদের যে কোন সুবিধা দেবে। কারণ নারী ইস্যু নিয়ে তালেবান বেকায়দায় আছে।

১৯ শে আগস্ট, ২০২১ দুপুর ১:২৫

শাহ আজিজ বলেছেন: হুম তাই বটে , আমেরিকা সিল ছাপ্পড় দিলে তা পাশ হয়ে যাবে ।


কার্যত মনে হয় তালেবানের দরকার ক্ষমতা সে যে ভাবেই হোক । মনে হচ্ছে রাষ্ট্র হবে দুটো , একটা তালিবান আরেকটা সেকুলার ।

১৯| ১৯ শে আগস্ট, ২০২১ দুপুর ১২:৫৯

ইফতেখার ভূইয়া বলেছেন: বিলিয়ন বিলিয়ন ডলার খরচ করে এদের অস্ত্রসস্ত্র দেয়া হলো, ট্রেনিং দেয়া হলো, দুই যুগ ধরে এদের নিজেদের পায়ে দাড়ানোর মন্ত্র শেখানো হলেও শেষ বেলায় এসে আফগান সৈন্যরা অথর্বের মতো তাদের হাত-পা ঝেঁড়ে দৌড়ে পালালো। নিজের স্বাধীনতার জন্য যদি যুদ্ধ করতে না পারো তবে পরাধীনতাই তাদের প্রাপ্য। এই জাতি নিয়ে আমার কোন আশা নেই। তারা যদি সত্যিই স্বাধীনতা চাইতো তবে আপামর জনসাধারাণ দৌড়ে এয়ারপোর্টে না গিয়ে দেশ বাচানোর জন্য অস্ত্র তুলে নিত কিন্তু সেটা হয় নি। স্বাধীন, আত্মনির্ভরশীল আর মর্যাদাসম্পন্ন জাতি হিসেবে মাথা উচুঁ করে দাঁড়াতে না পারলে সারাজীবন এই তালেবানদের শাসনই তাদের মেনে নিতে হবে। পৃথিবীর অন্যান্য দেশ তাদের কিছু সাহায্য করতে পারে কিন্তু তাদের স্বাধীনতা তাদেরই অর্জন করে নিতে হবে। এখানে তৃতীয় পক্ষ হিসেবে যখন আমেরিকাই কিছুই করতে পারলোনা সেখানে আর কি আশা করা যেতে পারে!

১৯ শে আগস্ট, ২০২১ দুপুর ১:২৮

শাহ আজিজ বলেছেন: মনে হয় আফগানদের সেরকম প্রস্তুতি ছিল না । সবাই যোদ্ধা হয়না , সৈনিক হতে পারেনা ।


আমরা আরেকটু অপেক্ষা করলে বুঝতে পারব ঘটনা প্রবাহ কোনদিকে যাচ্ছে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.