নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

দুর্দশাগ্রস্থ আফগানিস্তান

২০ শে আগস্ট, ২০২১ রাত ৮:৫৮



গত ৫ দিনে আঠারো হাজার আফগান আমেরিকান পণ্যবাহী বিমানের মেঝেতে বসে পৃথিবীর বিবিধ দেশে শরণার্থী হিসাবে গেছে । কাবুল বিমান বন্দর তিন হাজার মার্কিনী সেনার হেফাজতে । আগামি কদিনে আরও পাচ হাজার আফগান শরণার্থীকে নেওয়া হবে । তালেবান এয়ারপোর্ট আসার রাস্তা বন্ধ করেছে , সংঘর্ষ চলছে উভয় পক্ষে । একটি ছ মাসের শিশুকে তার মা তারকাটা বেড়ার উপর দিয়ে মার্কিনী সেনাদের হাতে দিল । প্লেনের ল্যান্ডিং গিয়ারের সাথে ঝুলতে থাকা যারা পড়ে গিয়ে মারা গেছে তাদের একজন আফগান জাতীয় ফুটবল দলের খেলোয়াড় । কেন তিনি এই বোকামি করলেন আমার মাথায় আসছে না ।
জালালাবাদের আগুনের ফুল্কি কাবুলেও লেগেছে । ১৯ তারিখ ছিল আফগানিস্তানের স্বাধীনতা ও জাতীয় দিবস । পিকাপে চড়ে আফগানরা তাদের পতাকা নিয়ে মিছিল করেছে কাবুলে । আফগান ভাইস প্রেসিডেন্ট পালাননি , তিনি কাবুলের আশপাশের গোপন আস্তানা থেকে তালেবানের বিরুদ্ধে রুখে দাড়াতে আহবান জানাচ্ছেন । ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ তার গোপন আস্তানা থেকে ঘোষণা করেছেন দেশের সংবিধান অনুযায়ী তিনিই এখন আফগানিস্তানের তত্ত্বাবধায়ক প্রেসিডেন্ট এবং তিনি তালেবানের সরকার মানবেন না।

মি সালেহ, যিনি একসময় আফগানিস্তানের গোয়েন্দা বিভাগের দায়িত্বে ছিলেন, তালেবানের বিরুদ্ধে জোট তৈরি করে প্রতিরোধ গড়ে তোলার হুমকি দিয়েছেন। তিনি দাবি করেছেন, তার সাথে রয়েছেন প্রয়াত তালেবান বিরোধী কিংবদন্তী তাজিক নেতা আহমেদ শাহ মাসুদের ছেলে আহমেদ মাসুদ এবং সাবেক আফগান সেনা প্রধান ইয়াসিন জিয়া। টুইটারে এক পোস্টে আমরুল্লাহ সালেহ জাতীয় পতাকা নিয়ে এসব মিছিলের প্রতি তার সমর্থন জানিয়ে লিখেছেন, ''যারা জাতীয় পতাকার মর্যাদা রক্ষায় প্রতিবাদ করছে তাদের প্রতি স্যালুট।'' পরিস্থিতি খুব গোলমেলে ।

আমেরিকান রিলিফ খাদ্য অফিস প্রচুর খাদ্য প্লেন থেকে ছুড়ে দিচ্ছে । ইউনাইটেড নেশন রিফিউজি অফিস বলছে আপনারা ভয় পাবেন না , আমরা আপনাদের ছেড়ে যাচ্ছি না । আমেরিকা , কানাডা চল্লিশ হাজার রিফিউজি নেবে বলে প্রতিশ্রুতি দিয়েছে । অস্ট্রেলিয়া তিন হাজার নেবে ।

আফগানিস্তানের ভবিষ্যৎ নিয়ে এখন সত্যিই আতঙ্কে সংশ্লিষ্টরা ।







আপডেটঃ আজ পাঞ্জশির থেকে আফগান নেতারা প্রতিরোধ শুরু করেছে । তিন জেলা তালেবান মুক্ত। আহমেদ শাহ মাসুদের পুত্র নেতৃত্ব দিচ্ছে । তারা একটি হেলিকপ্টার জোগাড় করেছে আরও আছে অত্যাধুনিক রাইফেল।

যে শিশুটিকে মা আমেরিকানদের হাতে তুলে দিয়েছে তাকে শান্ত করতে ব্যাস্ত এক আমেরিকান সেনা






বরিস জনসন বলেন, ‘আমি মানুষকে আশ্বস্ত করতে চাই, আফগানিস্তানের জন্য একটি সমাধান বের করতে আমাদের রাজনৈতিক ও কূটনৈতিক প্রচেষ্টা থাকবে। প্রয়োজন হলে অবশ্যই তালেবানের সঙ্গেও আমরা কাজ করব।’
এর আগে তিনি বলেছিলেন, তালেবানদের মূল্যায়ন করা হবে তাদের কাজের মাধ্যমে, কথার মাধ্যমে নয়।

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২০ শে আগস্ট, ২০২১ রাত ৯:০৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: অ্যামেরিকা স্বার্থপরের মতো কাজ করেছে। জাতিসংঘ তার ভুমিকা ঠিকভাবে পালন করছে কি না জানি না। ইউরোপের দুই একটি দেশের প্রধানরা সম্ভবত আমেরিকার এই সিদ্ধান্তের সমালোচনা করেছে।

কয়দিন পর হয়তো দেখা যাবে অ্যামেরিকা ভাইস প্রেসিডেন্ট সালেহ সাহেব ও তার সমর্থকদের সামরিক ও আর্থিক সাহায্য দিচ্ছে তালেবানদের বিরুদ্ধে। যেন গৃহযুদ্ধ লেগে থাকে আফগানিস্তানে।

পাকিস্তান মনে হয় তাদের ভুমিকা নিয়ে দ্বিধা দ্বন্দ্বে আছে।

২০ শে আগস্ট, ২০২১ রাত ৯:২৭

শাহ আজিজ বলেছেন: সবাই ভেবেছিল এই বুইড়া একটা বোকা । কিন্তু বুইড়া আগের দুই দফা ভি পি । আমেরিকা সহজে আফগানিস্তান ছাড়ছে না এখন বোঝা যাচ্ছে । আফগানদের কপালে দুঃখ আছে -----------------------------

২| ২০ শে আগস্ট, ২০২১ রাত ১০:০৩

রানার ব্লগ বলেছেন: নতুন একটা যুদ্ধক্ষেত্র খুলে গেল আমেরিকার জন্য!! কোন অন্যায়ই বিনা প্রতিবাদ ও প্রতিরোধে যায় না।

২০ শে আগস্ট, ২০২১ রাত ১০:৩৬

শাহ আজিজ বলেছেন: আমেরিকার টার্গেট হচ্ছে এশিয়াকে লুটেপুটে খাওয়া । এই যুদ্ধ চলতে থাকবে আমরা থাকব না ।

৩| ২০ শে আগস্ট, ২০২১ রাত ১০:২৫

আনসারী বলেছেন: ১০০ বছরে আফগানিস্তানের জাতীয় পতাকা ১২ বার পরিবর্তন করা হয়েছে। তালেবানরা এসে আবার তাদের চেতনার সাথে মিল রেখে জাতীয় পতাকা পরিবর্তন করবে দোষের কি? পট পরিবর্তন হলে ভবিষ্যতে আবার বিজয়ীরা তাদের মত করে জাতীয় পতাকা আবার পরিবর্তন করবে।

২০ শে আগস্ট, ২০২১ রাত ১০:৩৭

শাহ আজিজ বলেছেন: তাইই দেখলাম । পতাকার ভারে নুয়ে পড়েছে আফগানিস্তান ।

৪| ২০ শে আগস্ট, ২০২১ রাত ১১:২৮

জহিরুল ইসলাম সেতু বলেছেন: আমেরিকাই যতো ঘটন অঘটন পটিয়সী। ক্ষতি যা করে গেছে তা পূরণ হবার নয়। তাদের দায়িত্ব হলো সকল শরনার্থীদের নিজ দেশে নিয়ে পূনর্বাসন করা।

২১ শে আগস্ট, ২০২১ রাত ১২:২৯

শাহ আজিজ বলেছেন: এক বিশাল অঘটন ঘটিয়ে দিল বাইডেন।


আজ পাঞ্জশির থেকে আফগান নেতারা প্রতিরোধ শুরু করেছে । তিন জেলা তালেবান মুক্ত।

৫| ২১ শে আগস্ট, ২০২১ রাত ১২:৪১

জহিরুল ইসলাম সেতু বলেছেন: আপনি বলেছেন, আজ পাঞ্জশির থেকে আফগান নেতারা প্রতিরোধ শুরু করেছে । তিন জেলা তালেবান মুক্ত।
নিঃসন্দেহে একটা সুখবর। তবে এই তালেবান মুক্তি কতদিনের জন্য সফল থাকবে সেটাই দেখার বিষয়।

২১ শে আগস্ট, ২০২১ সকাল ৯:৪৬

শাহ আজিজ বলেছেন: ভাবে সাবে মনে হচ্ছে তালেবানদের জন্য আমেরিকা যে ফাঁদ গেড়েছিল তাতে তালেবান আটকেছে । এতো সব ব্লাক হক , সাঁজোয়া যান আফগান সেনারাই ভাল চালায় । সামনে এক লম্বা সংগ্রাম তালেবান আর আফগানদের । কে জেতে আর কে হারে । তবে আমেরিকা সবপক্ষকে পরিচিত করাতে পেরেছে য্র কারা তালেবানদের সমর্থনে আর কারা আফগানদের ।

৬| ২১ শে আগস্ট, ২০২১ রাত ১:১২

লেখাজোকা শামীম বলেছেন: জনগণের প্রতিনিধিত্বশীল শাসক ছাড়া আফগানিস্তানে শান্তি ফিরবে না।

২১ শে আগস্ট, ২০২১ সকাল ৯:৪৬

শাহ আজিজ বলেছেন: সহমত ।

৭| ২১ শে আগস্ট, ২০২১ সকাল ৭:৫৭

শেরজা তপন বলেছেন: আপনার আপডেট এর জন্য ধন্যবাদ।
প্রতিরোধ না আসলেই ভাল হয়- ফের গৃহযুদ্ধা লাগলে বছরের পর বছর চলতেই থাকবে। ঝামেলা না হলে কোন না কোন ভাবে একটা স্থিতিশীল অবস্থা আসবে।

২১ শে আগস্ট, ২০২১ সকাল ৯:৪৭

শাহ আজিজ বলেছেন: তালেবানদের সাথে চীনারাও এক ঘরে থাকতে পারবে না ।

৮| ২১ শে আগস্ট, ২০২১ বিকাল ৩:১২

অক্পটে বলেছেন: আমেরিকা যেই ফরমেটে আফগানিস্তান শাসন করছিল এতে লভ্যাংশ কম ছিল। ছেড়ে দিয়ে ধরার জন্যই তারা এখন আফগানিস্তান ছেড়েছে। আমাদের দেশে মোটা মাথার ইসলামী ফৌজ এটাকে ইসলামের বিজয় কেতন বলে ঢোল পিটাচ্ছে। এদের কামই হল ঢোল পিটানো। বেকুবের দল নিজেরা ইসলাম মানেনা বোঝেনা শুধুই চিল্লায়।
৯৫% মোসলমানের দেশে এখন ৯৮% অনিয়ম চালু আছে। তাহলে আমরা কয়নম্বর মোসলমান হলাম। ইসলাম সত্য কোরান সত্য, নবী সত্য। ৯৮% অনিয়ম সত্য।

তাহলে আমাদের অবস্থা কি?

২১ শে আগস্ট, ২০২১ বিকাল ৩:১৭

শাহ আজিজ বলেছেন: আমাদের অবস্থা ফেন্সিডাইল :-B

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.