নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

সাহসী হতে হলে বরিসের মত , জেলেনেস্কির মত সাহসী হন

১০ ই এপ্রিল, ২০২২ সকাল ১০:৪৬






এই গতকাল ব্রিটিশ প্রধানমন্ত্রী একেবারে খোদ ইউক্রেনের যুদ্ধাঞ্চলের মধ্যে কিয়েভ ঘুরে গেলেন । কিভাবে সেখানে পৌঁছালেন তা কেউ ফাস করেনি । বেশ দুই বীর মিটিং সারলেন জেলেনেস্কির গুপ্ত মিটিং রুমে । ব্রিটেন ১০০ মিলিয়ন পাউনডের অস্ত্র শস্ত্র দেবে ইউক্রেন কে । আমি দুচারদিন আগেই জানি বরিসের এই খায়েসের কথা তাই অপেক্ষা করছিলাম সেই মাহেন্দ্রক্ষনের । বরিসই প্রথম নয় তার আগে Ursula von der Leyen, president of the European Commission, Karl Nehammer, the Austrian chancellor, and Eduard Heger, the Slovakian leader, Mr Zelenskyyর সাথে মুখোমুখি সাক্ষাৎ করেছেন এই কিয়েভে । পরশু কিয়েভের কাছেই একটি রেল ষ্টেশনে রাশান দস্যুরা মিসাইল মারলে ৫০ জনের বেশি সাধারন মানুষ মারা গেছে । ইউক্রেনিয়ান বিপ্লবীরা উনিশ হাজার রাশান সেনা হত্যা করেছে বলে দাবি করছে । ব্রিটেন কিয়েভকে বেশ কিছু আরমার্ড গাড়ি দেবে ইউক্রেন সেনাদের ব্যাবহারের জন্য । একজন সাবেক কমেডিয়ান ভলোদর জেলেনেস্কি এখন বিশ্বের চোখে অকুতোভয় বীর । স্যালুট স্যার ।

স্কাই নিউজ

মন্তব্য ৪২ টি রেটিং +১/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ১০ ই এপ্রিল, ২০২২ সকাল ১০:৫৪

গেঁয়ো ভূত বলেছেন: দুই বীর মিটিং সারলেন জেলেনেস্কির গুপ্ত মিটিং রুমে!

১০ ই এপ্রিল, ২০২২ সকাল ১০:৫৭

শাহ আজিজ বলেছেন: হুম , বিশ্বাস হচ্ছে না ?

২| ১০ ই এপ্রিল, ২০২২ সকাল ১০:৫৭

শূন্য সারমর্ম বলেছেন:


এ যুদ্ধের ইতিহাস তিনটি ভার্সনে বের হবেে ; রাশিয়া থেকে, ন্যাটো থেকে ও ৩য় বিশ্ব থেকে।

১০ ই এপ্রিল, ২০২২ সকাল ১০:৫৯

শাহ আজিজ বলেছেন: আসলেও তাই হবে । তবে যুদ্ধ দীর্ঘায়িত হবে ।

৩| ১০ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:০১

সোনাগাজী বলেছেন:



ইউক্রেনের সাধারণ মানুষের মৃত্যুর কারণ হচ্ছে এরাই। পুটিন দানব সন্দেহ নেই, তবে রাশিয়ার পাশে ন্যাটোর যাবার দরকার ছিলো না।

১০ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:০৬

শাহ আজিজ বলেছেন: কি জানি বাবা , একটি দেশের সাধারন নিরাপরাধ মানুষদের মেরে সাফ করার ধান্ধা আর যাই হোক আমাদের মিলিয়নের পছন্দ না । শুধু ন্যাটো কেন ফাটকা বাবা মানে ফ্যাটো এলেও তাকে সমর্থন দেব ।

৪| ১০ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:০২

সৈয়দ মশিউর রহমান বলেছেন: জেলেনস্কি এখন পুতুলে পরিনত হয়েছে।

১০ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:০৭

শাহ আজিজ বলেছেন: আমার তো তাকে খুব সাহসী রাষ্ট্রপ্রধান মনে হয় ।

৫| ১০ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:০২

জুল ভার্ন বলেছেন: "চাঁদের যেমন নিজস্ব আলো নাই" তেমনি জেলেনেস্কিরও নিজস্ব কোনো সাহস নাই! ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনেস্কিকে সাহসী বানিয়েছে গোটা বিশ্ব পাশে থেকে। বিদেশীদের সর্বপ্রকার সাহায্য সহযোগিতা না পেলে এতোদিনে ইউক্রেনে রুশ বাহিনী ছাড়া আর কিছুই থাকতো না।

১০ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:০৯

শাহ আজিজ বলেছেন: জেলেনস্কি মোটেও যুদ্ধবাজ লোক না । এখন সেকি ব্রিটেন বা জার্মানিতে পালালে ভাল হতো । আমরা সবাই আক্রান্ত ইউক্রেনের পক্ষে ।

৬| ১০ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:২০

জুল ভার্ন বলেছেন: লেখক বলেছেন: জেলেনস্কি মোটেও যুদ্ধবাজ লোক না । এখন সেকি ব্রিটেন বা জার্মানিতে পালালে ভাল হতো । আমরা সবাই আক্রান্ত ইউক্রেনের পক্ষে ।

আমি বিশ্বাস করি- জেলেনেস্কি যুদ্ধবাজ নয়, তবে তিনি ইংগ-মার্কিন/ইউরোপীয় ইউনিয়নের হাতের খেলার পুতুল। জেলেনেস্কি বুদ্ধি দিয়েই এই যুদ্ধ এড়াতে পারতেন- এটা আমার বিশ্বাস।

১০ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:২৮

শাহ আজিজ বলেছেন: জেলেনেস্কি বুদ্ধি দিয়েই এই যুদ্ধ এড়াতে পারতেন- এটা আমার বিশ্বাস।

এটা নিয়ে যার যার অবস্থান থেকে আলাপ চালিয়ে যাওয়া যায় ।

৭| ১০ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:২১

সোনাগাজী বলেছেন:


পুটিনের জেনারেলরা সবাই মিশরের জেনারেলদের চেয়েও দুর্নীতিবাজ, ব্যবসায়ী; ওরা হিটলার কেন সোভিয়েতে পরাজিত হয়েছিলো, সেই ঘটনাকে প্রধান্য দিয়ে ঘোরতর শীতে আক্রমণ করে নিজেরা পরাজিত হয়েছে। রাশিয়ান সৈন্যরাও এই ধরণের ভুল করার কথা নয়।

১০ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:৩৫

শাহ আজিজ বলেছেন: একজন বাঙ্গালী মস্কোতে পড়াশুনা শেষে ভেঙ্গে যাওয়া সোভিয়েত ইউনিয়নের মস্কোতে ব্যাবসা শুরু করেন । তিনি আমায় বলেছিলেন কিভাবে জেনারেলদের চাদার টাকা দিতে হয় শুধু শেল্টার দেয়ার কারনে । ২৪ ঘণ্টার মধ্যে তিনি মস্কো ছেড়ে লন্ডন হয়ে ঢাকায় ফিরেছিলেন এক জেনারেলে টেলিফোনে । এখন তিনি বড় মিডিয়া ব্যাবসায়ি তবে মস্কোর অভিজ্ঞতা তাকে সাহসী হতে শিখিয়েছে । অপরাধ জগতের অনেক গল্প তিনি আমায় বলেছিলেন । তিনি আর দ্বিতীয়বার মস্কো যাননি ।

৮| ১০ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:২৪

রানার ব্লগ বলেছেন: এই অসম যুদ্ধ খুব সুন্দর ভাবে এড়ানো যেতো কিন্তু জেলেনস্কি পশ্চিমা ধোকায় পরে ও নিজের কম বুদ্ধির উপর ভরসা রেখে নিজের দেশের মানুষদের শরনার্থি করলেন ।

১০ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:৩৭

শাহ আজিজ বলেছেন: আরও কিছুদিন গেলে আরও পরিস্কার হবে কিভাবে জেলেনস্কি পশ্চিমাদের ধোঁকায় পড়েছেন । আর এসব কারনে পুতিন মানুষ খুন করার লাইসেন্স পেয়ে গেছেন ।

৯| ১০ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:২৬

ঈশ্বরকণা বলেছেন: একটা দেশ তার স্বাধীনতা রক্ষার জন্য এক পরাশক্তির বিরুদ্ধে বীরচিত্তে রুখিয়ে দাঁড়িয়েছে তার সীমিত সামর্থ্য নিয়ে তার একজন অরাজনৈতিক প্রেসিডেন্টের নেতৃত্বে তার বিরুদ্ধেও ব্লগারদের এতো কথা আশ্চর্য ! সারা পৃথিৱীকে তার পাশে সাহায্যের জন্য একসাথে করতে পারাওতো সাফল্যের ব্যাপার ।আমরাতো রোহিঙ্গা ইস্যুতে আমাদের স্বামী বা স্ত্রীর মতো ঘনিষ্ঠ সম্পর্কের প্রতিবেশি দেশকেও পাশে আনতে পারলাম না ! এইজন্য হলেওতো প্রেসিডেন্ট জেলোনস্কিকে বাহবা দিতে হয় । আর এই লোক কিন্তু ট্রাম্পের চাপের মুখেও বাইডেনের ছেলের বিরুদ্ধে অন্যায় কোনো প্রপাগান্ডা চালাতে রাজি হয়নি সেটাও মনে রাখতে হবে । এরকম একজন মানুষকে সাহসী বলতে ব্লগারদের আপত্তি কেন সেটাও বুঝলাম না । এই লোক আবারো প্রমান করেছে 'লিডার্স আর বর্ণ ক্যান্ট বি মেড' ।

১০ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:৪২

শাহ আজিজ বলেছেন: আমারও খুব আশ্চর্য লাগে এই রকম উলঙ্গপনা দেখলে । এটা শুধু বাংলাদেশেই ঘটছে , পুতিনের সাপোর্টার এতদিন কোথায় ছিল । আফগানিস্তানে আগ্রাসন সোভিয়েত ভাঙ্গনের মুল কিসসা । এবার রাশিয়া কয় টুকরো হয় তা দেখব আমরা ।

১০| ১০ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:৩৭

গেঁয়ো ভূত বলেছেন: এমনও তো শোনা যাচ্ছে জেলেনস্কিকে প্রেসিডেন্ট বানাইছে আমেরিকাই, এটা কি সত্য?

১০ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:৪৪

শাহ আজিজ বলেছেন: হতে পারে । ইমরান খান বহিষ্কৃত , এটাও কি আমেরিকার চাল ।

১১| ১০ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:৪৭

রানার ব্লগ বলেছেন: অবশ্যই !!! ইমরান খান সরাসরি আমেরিকা কে ইঙ্গিত করে ভাষন দিচ্ছিলেন এর কিছুদিন পরেই পাকিস্থানের সেনা প্রধান আমেরিকার পক্ষে সাফাই গেয়ে লম্বা চওড়া বক্তিতা দেন এবং তার কিছুদিন পরেই ইমরানের উপর খড়গ নেমে আসলো ।

১০ ই এপ্রিল, ২০২২ দুপুর ১২:০২

শাহ আজিজ বলেছেন: আজকের স্টারে পাক প্রধানমন্ত্রিদের সময় পূর্ণ হবার আগে বিদায়ের তালিকা দেওয়া আছে , পড়ে নেবেন পাকি

১২| ১০ ই এপ্রিল, ২০২২ সকাল ১১:৫২

মহাজাগতিক চিন্তা বলেছেন: ইউক্রেনের জয় হোক।

১০ ই এপ্রিল, ২০২২ দুপুর ১২:০৩

শাহ আজিজ বলেছেন: তথাস্তু ।

১৩| ১০ ই এপ্রিল, ২০২২ দুপুর ১২:৫৯

বিটপি বলেছেন: জেলেনেস্কিকে আপনার বীর মনে হবার কারণ কি? সে কি অস্ত্র হাতে যুদ্ধ করছে নাকি যুদ্ধের নেতৃত্ব দিচ্ছে? সে একটা ভীতু, ইঙ্গ-মার্কিন চাপে পড়ে সময়ে সময়ে আবোল তাবোল বকে, আবার গর্তে ঢুকে যায়।

১০ ই এপ্রিল, ২০২২ দুপুর ১:৩৪

শাহ আজিজ বলেছেন: আপনি যা ভাবছেন তার উল্টোটা আমি ভাবি । যুদ্ধের নেতৃত্ব দিলে কি অস্ত্র হাতে থাকতে হবে ? সবাইকে চে ভাবেন । জেলেনস্কি সিভিল ম্যান জনগনের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত । আফগান প্রধান মন্ত্রী টাকা পয়সা নিয়ে জনতাকে পিছনে ফেলে পালিয়ে গেলেন । প্রত্যেক দুর্বল রাষ্ট্রের প্রভু বা নির্দেশদাতা থাকে , না হলে অস্ত্র , ব্যাবসা বানিজ্য এসব পাওয়া যায় না । জেনেলস্কি উপদ্রুত এলাকাগুলো ঘুরে ক্ষতির পরিমান দেখেছেন । এসময় তার হাতে অস্ত্র ছিল এবং তিনি সেনাবাহিনীর পোশাক পরা ছিলেন । আপনাদের আর কি চাই একটু খুলে বলুন তো ।

১৪| ১০ ই এপ্রিল, ২০২২ দুপুর ১:৫৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: অন্যায়কে সবসময়ই অন্যায় বলে বিবেচনা করা উচিত যদিও বাস্তবতা ভিন্ন কথা বলে।

আজ জেলেনেস্কিকে (ইহুদি হবার কারনে) যারা হিরো বানাচছে বা ইউক্রেনে যারা রাশিয়ার আক্রমণে মায়া কান্না করছে,এই তাদেরই কোন কান্না মানুষ দেখছেনা প্যালেস্টাইনে , দেখেনি সিরিয়া-লিবিয়া-ইরাক আফগানিস্তানের বেলায়।

এ যে দ্বিচারিতা ।

১০ ই এপ্রিল, ২০২২ বিকাল ৪:৪৩

শাহ আজিজ বলেছেন: যুদ্ধ শুরুর ক'দিন বাদে জানলাম জেলেনেস্কি ইহুদি আর তাই বাংলাদেশে হজরত পুতিন আলাইহেসসালাম এর সেকি কদর । ব্যাটা কিন্তু কাফের কমিউনিস্ট , ওয়াও । আমি মানুষকে সমর্থন দেই সব বিপদ আপদ আর আনন্দে । বিভাজন আমার কাজ না কারন সবই আশরাফুল মাখলুকাত । দেখুন ইউক্রেনে ২ লাখ ইহুদি , ৪ লাখ মুসলিম আর ৪ কোটি খ্রিস্টান । এরা সবাই মিলে একজন ইহুদিকে প্রেসিডেন্ট নির্বাচিত করেছে । আমরা পুরোটা না হলেও কিছুটা তাদের অভ্যাস রপ্ত করতে পারি , নাকি?

১৫| ১০ ই এপ্রিল, ২০২২ দুপুর ২:৩৪

বিটপি বলেছেন: ঠিক আছে, জেলেনেস্কিকে অস্ত্র হাতে দেখা যায়নি, কিন্তু যুদ্ধের নেতৃত্ব সে কিভাবে দিচ্ছে? যুদ্ধ তো করছে জেনারেলেরা। সে কি জেনারেল? পালিয়ে পালিয়ে নেতৃত্ব দেওয়াটা কোন বীরত্ব নয়। প্রকৃত বীর হচ্ছে জোহার দুদায়েভ, ত্বাহা ইয়াসীন রামাদান, হাসান নাসারাল্লাহ - এরা। জেলেনেস্কিকে বীর বলতে প্রকৃত বীরত্বের অবমাননা হয়।

১০ ই এপ্রিল, ২০২২ বিকাল ৪:৪৮

শাহ আজিজ বলেছেন: ওদের সরকারের সিস্টেম দেখতে হবে যে প্রেসিডেন্ট সর্বাধিনায়ক কিনা । আমেরিকায় প্রেসিডেন্টের নির্দেশে আর্মি চলে ।



আপনি নিতান্তই কচি বালক নাহলে নাস্রাল্লাহ্র মত টেররিসটকে বীর বানাতেন না । দেখুন তো তিনি যুদ্ধের ময়দানে কিনা ।

১৬| ১০ ই এপ্রিল, ২০২২ দুপুর ২:৩৫

গেঁয়ো ভূত বলেছেন: ইউক্রেন ইস্যুতে আপনারা যারা ইউরোপ-আমেরিকায় থাকেন তারা এবং বাকি বাংলাদেশীদের অবস্থান মনে হচ্ছে বিপরীত, যদি তাই হয়ে থাকে তাহলে কারণ কি?

১০ ই এপ্রিল, ২০২২ বিকাল ৪:৫০

শাহ আজিজ বলেছেন: ইহুদি খুইজা পাওয়া গেছে তাই পুতিন এখন নবীর মত মর্যাদা পাচ্ছে ।

১৭| ১০ ই এপ্রিল, ২০২২ বিকাল ৩:৪০

আহলান বলেছেন: অস্ত্র ব্যবসা!

১০ ই এপ্রিল, ২০২২ বিকাল ৪:৩৩

শাহ আজিজ বলেছেন: অস্ত্রের ব্যাবসা রমরমা হয় যুদ্ধ সংঘাতে , ট্রিলিয়ন ডলার আসে করোনার টিকাতে ।


দুটোর পারস্পেকটিভ ও মোটিভ একই , দুটোই মানুষের জীবন হানিকর।

১৮| ১০ ই এপ্রিল, ২০২২ বিকাল ৪:১৬

সাবিনা বলেছেন: ভালো লিখেছেন

১০ ই এপ্রিল, ২০২২ বিকাল ৪:৫১

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ , সাবিনা ।

১৯| ১০ ই এপ্রিল, ২০২২ রাত ১০:১৮

সোবুজ বলেছেন: এই দুই ভাড় অনেক মৃত্যুর কারন হবে।ইউক্রেনের বিভক্তি কেউ ঠেকাতে পারবে না।

১০ ই এপ্রিল, ২০২২ রাত ১০:২০

শাহ আজিজ বলেছেন: হয়ত বা ।

২০| ১০ ই এপ্রিল, ২০২২ রাত ১১:০৫

আগন্তুক৬৯ বলেছেন: পুতিনের প্ল্যান ঠিক মতো কাজ করছে না।

চীন কি এর থেকে শিক্ষা নিবে। তারা কি তাইওয়ানের দিকে হাত বাড়াবে না স্থিতি অবস্থা বজায় রাখবে। আর ভারতের সাথে সীমান্ত সমস্যা নিয়ে নিয়ে যুদ্ধ যুদ্ধ খেলা বন্ধ করবে।

১১ ই এপ্রিল, ২০২২ সকাল ১০:৪৩

শাহ আজিজ বলেছেন: হুম , চীনের জন্য এটা খুব গুরুতর শিক্ষা । শি জিন পিং কখনই পুতিন হতে চাইবেন না কারন অর্থনীতিতে চীনারা সফল । তবে লিথিয়াম পাওয়ার জন্য তারা চুপ করে আছে ইউক্রেনের ব্যাপারে ।

২১| ১১ ই এপ্রিল, ২০২২ সকাল ৮:১৮

গরল বলেছেন: বাঙালীর চুলকানি একটাই, জিলেনস্কি ইহুদি। গুটিকয়েক হাতে গোনা ইহুদি পুরো বিশ্বটা চালাচ্ছে সেটা বাঙালীদের মাথায় ঢুকতে কয়েক প্রজন্ম লাগবে। জিলেনস্কি ইহুদি বলেই হয়ত এত সাহসি।

১১ ই এপ্রিল, ২০২২ সকাল ১০:৫১

শাহ আজিজ বলেছেন: প্রথমদিকে আমি বুঝিনাই কেন বাঙ্গাল পুতিনকে এত সমাদর করছে । জেলেনস্কি ইহুদি এবং তারা ২ লাখ মাত্র । মুসলিম ৪ লাখ , খ্রিস্টান ৪ কোটি । পৃথিবীতে প্রথম একজন নির্বাচিত প্রেসিডেন্ট যুদ্ধে নেতৃত্ব দিচ্ছেন , পালিয়ে যাননি । এইসব বাঙ্গালের মাথায় ওসব তত্ত্ব ঢুকবে না ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.