নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

শেকড়ে ফেরার টান

২৭ শে এপ্রিল, ২০২২ বিকাল ৫:৫৪




এবার ইদ পূর্ব ছুটি আগেই শুরু হয়েছে আর তাই বাড়ি ফেরার ইচ্ছেটা খুব বেশি । এপ্রিল - মে মাসের এই সময়টা বেদম গরম । কষ্ট হবে তার পরও বাড়ি ফেরা বলে কথা । ঢাকা শহরের আধা মানুষ দেশের বাড়ি যাবে , কি আনন্দ । রাস্তা ঘাট ফাকা হতে শুরু করেছে , আমি এরকম ফাকা ঢাকাই পছন্দ করি । ফুর ফুর করে ঘুরে বেড়ানোতে কি যে আনন্দ । আমাদের গৃহ কর্মী ৯ দিনের ছুটি নিয়েছে । গেলবার ছোট এক টুকরো জমি কিনেছে । এবার ঘরের দেওয়াল তুলে তারপর আসবে ফিরে কাজে । আগামি বছরে টিন দিয়ে ছেয়ে ফেলবে । আমাদের কাছে যে বেতন পেত তা আমাদের কাছেই জমা রাখত । আমাদের বাড়ি যাওয়া হবে না , বাড়ি অন্যের কাছে গচ্ছা দিয়ে এসেছি । বাড়ি যাব না এ দুঃখ নেই আমার , এতিম হয়েছি আগেই । পিছ টান নেই আর তাই ঢাকার ভাড়া বাড়িতেই আনন্দ হবে । ছাত্র জীবনে বাড়ি যেতাম মায়ের কাছে , পরে অন্যদের পাল্লায় পড়ে বিদ্রোহী হয়ে উঠলাম , বাড়ি না গিয়ে ঢাকায় আরও কজন বিদ্রোহী মিলে ঘুরতাম , যে বাড়িতে ভাল খাবার মানে পোলাও কোরমা হতো সেখানে হাজির হয়ে সুন্নত আদায় করতাম । খেতেও পারতাম সে সময় , পেট পূরে । রাতে অন্য কারো বাড়ি , সকালে কারো বাসায় নাস্তা । আমার কৃপণ সহপাঠীদের দেখতে পারতাম না কারন ওরা দাওয়াত দিত না বরং ধানাই পানাই করত।

মা কাঁদতেন আমার অনুপস্থিতিতে , আমারও খারাপ লাগত । যারা মায়ের কাছে ফিরছে তাদের জন্য দোয়া । আমিও কারো বাবা তো ইদ তাদের সাথে করব ।
দুই হাত তুলে দোয়া মাঙ্গি এবারে সড়ক দুর্ঘটনা যেন না হয় , মায়ের কাছে যাওয়া সন্তানরা যেন নিরাপদ থাকে । সকল ব্লগারদের ইদের শুভেচ্ছা।।

ছবিঃগুগল

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৭ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৬:০৯

সোনাগাজী বলেছেন:



কারো কারো ফেরা হবে না, হয়তো! দোয়া কাজ করে ইউরোপে।

২৭ শে এপ্রিল, ২০২২ সন্ধ্যা ৬:১৪

শাহ আজিজ বলেছেন: হুম , তা করে বটে ।

২| ২৭ শে এপ্রিল, ২০২২ রাত ৮:২৬

আশিকি ৪ বলেছেন: ছুটি কি শুক্রবার থেকে?

২৭ শে এপ্রিল, ২০২২ রাত ৯:০৪

শাহ আজিজ বলেছেন: হ্যা এই শুক্রবার থেকে ।

৩| ২৭ শে এপ্রিল, ২০২২ রাত ১০:৫৫

গরল বলেছেন: মানুষে যে কি ভোগান্তি এই সময়টায় ভাবলেই কষ্ট লাগে বিশেষ করে গরিব মানুষের। তিন দিনের ছুটির ২ দিন চলে যায় রাস্তায়, অন্তত একটা ঈদের ছুটি ৭ দিন করা উচিৎ।

২৮ শে এপ্রিল, ২০২২ সকাল ৯:৩৯

শাহ আজিজ বলেছেন: চীনারা অক্টোবরে ১৫ দিনের ছুটি ভোগ করে জাতীয় দিবস উপলক্ষে । আমরাও শুধু ইদে দুই সপ্তাহর ছুটি দিতে পারি । বাকি ছুটিগুলো অল্পতেই সেরে ওঠা যায় । ব্রিজ সম্পন্ন হলে যোগাযোগ ব্যাবস্থার হিল্লে হবে একটা কিন্তু সায়দাবাদ টার্নিং এ ভয়াবহ যানজট হবে । জানিনা কি পরিকল্পনা আছে সরকারের ।

৪| ২৮ শে এপ্রিল, ২০২২ সকাল ৯:৫৮

জুল ভার্ন বলেছেন: য়ামি বুঝিনা ঈদের সময় বাড়ি ফেরার জন্য এমন ক্রেজি কেনো হতে হবে! শেকড়তো আর হারিয়ে যাচ্ছেনা যে সবাইকেই চরম ভোগান্তি পোহায়ে জীবনের ঝুঁকি নিয়ে ঈদের সময়ই শিকড়ের উৎসে ফিরে যেতে হবে।

২৮ শে এপ্রিল, ২০২২ সকাল ১০:৩৩

শাহ আজিজ বলেছেন: ফেরত যাবার অধিকাংশের বাবা মা জেলা শহরে বা গ্রামে থাকেন । তো সেই টানেই তারা শেকড়মুখী হন । গেল করোনা সময়ে অনেক পরিবার গ্রামে চলে গেছেন আয়ের উৎস মানুষকে শহরে রেখে । তারাও ফিরছে ।

৫| ২৮ শে এপ্রিল, ২০২২ সকাল ১১:১৯

রানার ব্লগ বলেছেন: ঈদ উৎসব এমনি যে মা বাবার সাথে করতে না পারলে অসম্পুর্ন মনে হয় !!! আমার বাবা নেই ১৪ বছর আগে গতো হয়েছেন, এইবার ঠিক ঈদের দিনই পরছে তার মৃত্যুবার্ষিকিতে !! ৩ মে !!!

২৮ শে এপ্রিল, ২০২২ সকাল ১১:৪৪

শাহ আজিজ বলেছেন: আমার বাবাকে হারিয়েছি ৫২ বছর , মাকে ২১ বছর , বাড়িটা ভাড়া দেওয়া । অন্যদের সাথে ইদ পালন আমি খুব সাচ্ছন্দ্য বোধ করিনা । ছেলে মেয়ে পূর্ণ বয়স্ক , তাদের ঢাকাতে নিজস্ব সার্কেল আছে । আপনার বাবার জন্য দোয়া । আমার স্ত্রীর মৃত্যু ২ মে । গোরস্থানে যাব জিয়ারত করতে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.