নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

নির্ভরশীলতা

৩০ শে এপ্রিল, ২০২২ রাত ৮:১৪



আমরা প্রায় প্রতিদিন কিছু কিছু বিষয়ের উপরে নির্ভরশীল । হাপুস হুপুস করে চা খেতে লাগলেন কিন্তু এই চা অফিসেই মিলত কিন্তু সময়ের সংকট । বাসে উঠে মনে হল মোবাইল ফোন ফেলে এসেছেন । টেনশন জেগে উঠল যদি কারো কিছু হয়ে যায় তবে সংবাদ দেবেন বা নেবেন কি করে । অফিসে পৌঁছেই ফোন দিলেন নিজের নাম্বারে । বিবি সাহেব ধরে বলল যা মেগাবাইট নেটে আছে চুটিয়ে ফেসবুকিং করব । চিন্তায় পড়ে গেলেন । অফিসে এসে কখনই বাসায় ফোন দেন না । হাত টা খালি লাগছে , কি করি ।

অফিসের পি সিতে নেট নেই । তাহলে সামুতে যে লেখা কাল রাতে পোস্ট দিয়েছিলাম তার কি হবে? কটা লাইক , মন্তব্য এলো তা জানা যাবে না । দুত্তরি ছাই ।

অফিসের ব্যাগে গুলের কৌটা ভুলে এসেছেন । এখন বাথরুমে লুকিয়ে দাত মেজে মাথাটা টলে উঠত তা আজ হচ্ছে না । গুলের ব্যাপারটা কেউ জানে না । যাই নিচের টং ঘরে দাড়িয়ে বিড়ি ফুকে আসি ।

একটা লাইসেন্স করা পিস্তল আছে আপনার । তেমন কোন কাজে আসে না বা শত্রু নেই তবু বন্ধুকে ধরে মন্ত্রীকে দিয়ে একটা পারমিশন বের করে পিস্তল লুকিয়ে নিজের অফিস যান । অভ্যেস হয়ে গেছে , ওটা সাথে থাকলে ভয়হীন একটা ভাব আসে ।

মোবাইল কদ্দিন নিয়েছেন ? ২/৩ বছর ! আগে মোবাইল যখন ছিল না তখন তো এমন হতো না । পিস্তলহীন আপনি বুক চিতিয়ে রাস্তায় হেঁটেছেন । যেদিন ড্রাইভার বলল স্যার মহল্লার পুলাপাইন আপনার পিস্তলের ব্যাপারটা জেনে গেছে , তারা আপনার পিস্তলটা ধান্দা করবে , মানে এক দু দিনের জন্য নিয়ে মাল কামিয়ে আবার ফেরত দেবে । কি সাংঘাতিক , ওরা কিভাবে জানল এটার ব্যাপারে ? সুজন সাব তার বন্ধুদের কাছে গল্প করেছে । টেনশন বেড়ে গেল । এখন সুজন যদি পিস্তলটা নিয়ে ----------- চল বাসায় যাই একটা ফাইল ভুলে এসেছি । টেনশন বেড়ে গেল । মোবাইলহীন জীবনে সন্ধ্যার আগে কখনই বিবি বাচ্চাদের সাথে মুলাকাত হতো না । নেটে ফেস বুকিং আর সামু মামু কোন ব্যাপারই না থাকতে অফিসের কাগজ নিয়ে বেশ মনোযোগ দিয়ে ইলিয়াসের খোজ পরিমনির প্রেগ্ন্যান্সি কয়টা রেপ কেস আর মারামারি , অ্যাকসিডেন্ট এর খবর না পড়লে জীবনটা জীবন হতো না । এখন নিউজপেপার বাদ , মোবাইলই ভরসা । আর গুলের কাহিনী কি বলব , গুলের কৌটা ব্যাগের ভিতর পিন মেরে একটা ব্যাবস্থা করেছেন ।
একটা খেলনা মোবাইল আর রিয়াল পিস্তলের মত কিছু ড্রয়ারে রেখে দেবেন নাকি ?

আমার লাঠি আর মাস্ক ভুলে নিচে চলে এলে মনে পড়ে কি সর্বনাশ । হাঁটু ভেঙ্গে জ্ঞ্যান হয়নি তোমার আর আদর করে করোনা বাধাতে চাও ? বাধাও !!

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ৩০ শে এপ্রিল, ২০২২ রাত ৮:৫১

সোনাগাজী বলেছেন:



ঘুমের ঘোরে?

৩০ শে এপ্রিল, ২০২২ রাত ৯:১৫

শাহ আজিজ বলেছেন: বালিশের নিচে বিড়ি খুঁজি হে হে হে

২| ৩০ শে এপ্রিল, ২০২২ রাত ১০:১১

মরুভূমির জলদস্যু বলেছেন: মানি ব্যাগ, মোবাইল, টুপি ইত্যাদি ফেলে প্রায়শই বেরিয়ে পরি আমি। তারপর নিচে থেকে হাকডাক দিয়ে আনানোর চেষ্টা করি।

৩০ শে এপ্রিল, ২০২২ রাত ১০:২৫

শাহ আজিজ বলেছেন: তারপর উপর থেকে টুপ করে ছুড়ে মারে ?

৩| ৩০ শে এপ্রিল, ২০২২ রাত ১০:৩৪

মরুভূমির জলদস্যু বলেছেন: খ্যাক খ্যাক খ্যাক
ছুড়ে মারে না, নিচে পাঠিয়ে দেয়। =p~

৩০ শে এপ্রিল, ২০২২ রাত ১০:৪৪

শাহ আজিজ বলেছেন: যাক তবুও রেসপেকট করে :P

৪| ০১ লা মে, ২০২২ সকাল ৮:২৪

বিজন রয় বলেছেন: শুভসকাল।
আগে একজন মানুষ তার সাথে শুধু একটি ঘড়ি আর প্রয়োজনবোধে চশমা রাখতো।
এখন অনেক কিছু রাখতে হয় সাথে।

ঘড়ি, চশমা, মোবাইল, চার্জার, পাওয়ার ব্যাংক, ইয়ারফোন, ট্যাব, ল্যাপটপ ইত্যাদি ইত্যাদি।

নির্ভরশীলতা বাড়ছে দিন দিন।
আর মানুষ রোবট হয়ে উঠচে।

০১ লা মে, ২০২২ সকাল ১১:০২

শাহ আজিজ বলেছেন: আসলেও তাই ঘটছে । আমি মোবাইল থেকে ফেসবুক , মেসেঞ্জার সরিয়ে দিয়েছি । ঢাকার বাইরে গেলে আর নেটে বসতে ইচ্ছা করে না বা অবদমন করি । সাক্সেস , আমি পেরেছি ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.