নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ

চারুশিল্পী , লেখক

শাহ আজিজ › বিস্তারিত পোস্টঃ

এ এক ভিন্ন গল্প

২৭ শে মে, ২০২২ সকাল ১০:৩৫





২৭ মে ২০২০ করোনার উঠতি সময় । লেখাটি লিখে ফেসবুকে পোস্ট করলাম ছবি সহ । আজ ফেসবুক আমায় জানিয়ে দিল আমার লেখা নিয়ে । এটি সামুতে পোস্ট করিনি । আজ ভাবলাম এমন সংগ্রামী জীবন নিয়ে আমার পাঠকরা জানুক ।

বিহারের মেয়ে জ্যোতি কুমারী এখন একজন বিজয়ী যোদ্ধা যে তার পঙ্গু বাবাকে দিল্লীর গুরগাও থেকে বাইসাইকেলে বসিয়ে বিহারের শিরহুল্লিতে তাদের গ্রামের বাড়িতে নিয়ে এসেছে । মোহন পাসওয়ান , জ্যোতির বাবা গুরগাওএ রিকশাচালক ছিলেন । কিছুদিন আগে এক দুর্ঘটনায় তার বা পা উরুর নিচ দিকে ভেঙ্গে যায় । এই লকডাউনের মধ্যে জ্যোতি বাবার পাশে ছুটে গেল বিহার থেকে । ২০০০ রুপি দিয়ে পুরনো বাইসাইকেল জোগাড় হল , বানিয়ে নিল বাপের বসার ব্যাক সিট , পা রাখার ব্যাবস্থা । ১৫ বছর বয়েসি এই সিংহী বালিকা তার বাবাকে নিয়ে রওনা দিল বিহারের উদ্দেশ্যে ১৬ই মেতে লক ডাউনের মধ্যে । ঠিক সাত দিনের দিন তারা গ্রামে পৌছাল । পথের কাহিনী এখনো বিবৃত হয়নি । স্থানীয় পাড়াপড়শিদের আগ্রহে সামাজিক মাধ্যমে এবং মিডিয়া হয়ে ইভাঙ্কা ট্র্যাম্প পড়ে ফেলল দুর্ধর্ষ বালিকার কাহিনী । টুইটারে জানান দিল কি দরকার তোমার বালিকা , আমায় বল । তোমার বাকি দায়িত্ব আমার এখন। পুরো ইন্ডিয়ার এলিট মিডিয়া নড়ে চড়ে বসলো । ক্লাস নাইনে পড়ত জ্যোতি । গুরগাও যাবার আগেও মানুষের বাসায় পরিচারিকা হিসাবে কাজ করেছে, পড়া আর এগোয়নি । এখন তার স্বপ্ন পুরনের পালা । বাবা মোহন ভাবেননি এমনটা হবে । জ্যোতি আসছে ম্যাট্রিকুলেশনে পরীক্ষা দেবে । ১২০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে যে মেয়ে পঙ্গু বাবাকে নিয়ে প্যাডেল মেরে গ্রামে পৌছাতে পারে সেতো মানুষ নয় দেবী , দেবী । সাইকেল ফেডারেশন জ্যোতির চাকরি দিয়েই রেখেছে প্রশিক্ষক হিসেবে । পঙ্গু বাবার চিকিৎসা হবে । ভাই বোনদের লেখাপড়া হবে , আর ঝিয়ের কাজ করে জীবন চালাতে হবে না । সার্থক জনম ।

ছবি হিন্দুস্তান টাইমস

লেখা শাহ আজিজ

মন্তব্য ১০ টি রেটিং +৩/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৭ শে মে, ২০২২ সকাল ১০:৫৩

ইমরোজ৭৫ বলেছেন: ভালো।

২৭ শে মে, ২০২২ সকাল ১১:১২

শাহ আজিজ বলেছেন: ধন্যবাদ ।

২| ২৭ শে মে, ২০২২ সকাল ১১:৩০

মোহাম্মদ গোফরান বলেছেন: এসব দেবীরা আছেন বলেন পৃথিবী এতো সুন্দর। এরা মানুষ নন মনে হয় যেন ঈশ্বরের দূত।

২৭ শে মে, ২০২২ সকাল ১১:৪৭

শাহ আজিজ বলেছেন: এত দীর্ঘ পথ সাইকেলে বাবাকে নিয়ে সত্যিকার ভালোবাসা রেস্পেকট এর বহিপ্রকাশ ।

৩| ২৭ শে মে, ২০২২ সকাল ১১:৩৬

সোনাগাজী বলেছেন:


শক্তিশালী, বুদ্ধিমতি মেয়ে।

২৭ শে মে, ২০২২ সকাল ১১:৪৮

শাহ আজিজ বলেছেন: বুকে বল আছে মেয়ের ।

৪| ২৭ শে মে, ২০২২ দুপুর ১:৫৬

প্রতিদিন বাংলা বলেছেন: দা গ্রেট

২৭ শে মে, ২০২২ বিকাল ৪:৪৯

শাহ আজিজ বলেছেন: সিম সো

৫| ২৭ শে মে, ২০২২ দুপুর ২:৩৬

ঊণকৌটী বলেছেন: আর একটি বিহারী মেয়ের কথা এসেছে গত দুইদিন আগে গরীব ঘরের ছোট্ট মেয়েটি একটি দুর্ঘটনাতে একটি পা হারায় কিন্তু তার জীবনের লক্ষ্য সে পড়াশুনা করে শিক্ষক হবে, বাড়ি থেকে স্কুল এক কিলোমিটার দূরে সে এক পায়ে দৌড়ে স্কুল যেত চিত্র তারকা সনু সৌদ এর কানে যায় ঘটনাটি সে জানায় তোমাকে আর এক পায়ে হেঁটে যেতে হবে না তার জীবনের পড়াশোনা ও নকল পায়ের সমস্ত দায়িত্ব সনু সৌদ নিয়েছেন

২৭ শে মে, ২০২২ বিকাল ৪:৪৮

শাহ আজিজ বলেছেন: অনেক আছে এমন যাদের সাহায্য করতে এগিয়ে আসে ধনীরা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.