নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সাধারণ মানুষ ৷দশের সাথে চলতে চাই ৷

শাহিন-৯৯

সত্যের পরাজয় বলতে কিছু নেই, পরাজিত বলতে যা দেখি তা হল কুচক্রিদের সাময়কি সাফল্য, সত্যের জয় চিরন্তন

শাহিন-৯৯ › বিস্তারিত পোস্টঃ

ব্লগ কেন ফেসবুকের মত জনপ্রিয় নয়?

১৮ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:১৪

২০০৯ এ প্রথম ফেসবুকে একাউন্ট খুলি, ভাল না বুঝলেও - কোনভাবে অন্যদের দেখে নকল করে চালিয়ে নিতাম, নতুন নতুন বন্ধু বানতাম, হাই-হ্যালো করতে পারা তখন আমার কাছে মহা কিছু প্রাপ্তি মত লাগত। দিন যেতে লাগল আর আমার ফেসবুকে একাউন্টের সংখ্যা বাড়তে লাগল। সঠিক সংখ্যা আমার মনে নেই, তবে আনুমানিক ৫০ টা তো হবে। কিন্তু যখন এর গুরুত্ব বুঝলাম তখন আর নতুন একাউন্ট খুলিনি, আমার বর্তমান একাউন্টের বয়স প্রায় ৫ বছর।

আমার মনে একটা প্রশ্ন সব সময় ঘুরপাক খায়, ফেসবুকের মত কেন ব্লগ এত জনপ্রিয় নয়? এই ধরুন আমার অফিসে আমরা মোটামুটি প্রযুক্তি বুঝি এমন লোকের সংখ্যা ২৫ জন, সবার ফেসবুক একাউন্ট আছে কিন্তু ব্লগে একাউন্ট আছে শুধুমাত্র আমার। আমি ঘনিষ্ট ৪-৫ জনের কাছে জানতে চাইলাম তারা ব্লগে আসতে চায় কিনা, উত্তরগুলো শুনলে আপনারা বেশ অবাক হবেন কারণ শিক্ষিত মানুষের কাছে এরকম উত্তর কেউ আশা করে না। আমার এক কলিগ বলল- এগুলো নাস্তিকরা চালায়, আমি বললাম-দু'একজন নাস্তিক থাকতে পারে কিন্তু সবায়তো নাস্তিক না, তাছাড়া এখানে প্রচুর ইসলামিক বিষয় লেখা হয়, তবে তার সোজাসাপ্টা উত্তর খারাপের কাছে না যাওয়াই ভাল, আমি কিছুতেই তাকে বিষয়টা বুঝাতে পারিনি যে ওখানে ভাল মানুষের সংখ্যা অনেক বেশি। আমার অফিসের সবার মোটামুটি ধারণা ব্লগার মানে ইসলামের বিরুদ্ধে অবস্থান,

ফেসবুকে হয়তো খুব সংক্ষেপে status দেওয়া যায়- যা হয়তো ব্লগে সম্বভ নয়, কিন্তু আমার ফেসবুকে অন্তত ৮-১০ জন বন্ধু আছে যারা নিয়মিত তাদের ভ্রমণ কাহিনি লেখে, আমি তাদেরকেও ব্লগে লেখার কথা বলেছিলাম, কিন্তু কেউ আমাকে তাদের ব্লগে না আসার কারণ জানায়নি, আমার মনে হয় তাদের চিন্তাও আমার অফিসের কলিগদের মত।

আমি নিজে ব্লগ পড়া শুরু করি প্রায় ৪ বছর হবে, আমি এই চার বছরে ভিন্ন ব্লগ পড়ে বুঝলাম- ব্লগে নাস্তিক মাইন্ডের লোক বেশ আছে তবে তাদের সংখ্যা আমাদের মত সাধারণ ব্লগার চেয়ে খুবই কম।

( কেউ লেখাটি পড়ে বিরক্তি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন )

মন্তব্য ৪০ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ১৮ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:২৮

চাঁদগাজী বলেছেন:


দু:খের সাথে বলতে হয়, আপনার অফিসের কলিগেরা এখনো পিগমী-স্তরে আছেন।

১৮ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:৩৪

শাহিন-৯৯ বলেছেন: হয়তোবা আপনার কথা ঠিক, তবে আমি সবসময় মানুষের সিধান্তকে সম্মান করি।

২| ১৮ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:৩১

চাঁদগাজী বলেছেন:


এখন বাংলাদেশে হয়তো ৫০০০ হাজার এ্যাকটিভ ব্লগার আছেন; এই ৫০০০ হাজার নতুন এক জেনারেশন, এঁরা আধুনিক বিশ্বের মানুষ। বাংলাদেশে ফেসবুক সোনালী মাছের একোয়ারিয়াম।

৩| ১৮ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:৪৯

শাহিন-৯৯ বলেছেন: এখন বাংলাদেশে হয়তো ৫০০০ হাজার এ্যাকটিভ ব্লগার আছেন তথ্যটা আমার জানা ছিল না, খুব ভাল লাগল আপনার মন্তব্য, এই ৫০০০ হাজার নতুন এক জেনারেশন, এঁরা আধুনিক বিশ্বের মানুষ। বাংলাদেশে ফেসবুক সোনালী মাছের একোয়ারিয়াম। আমি মনে প্রাণে চাই এরা সবায় এগিয়ে আসুক সমৃদ্ধ একটা বাংলাদেশ গড়তে।

৪| ১৮ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:৫১

চাঁদগাজী বলেছেন:


"লেখক বলেছেন: হয়তোবা আপনার কথা ঠিক, তবে আমি সবসময় মানুষের সিধান্তকে সম্মান করি। "

-এটা খুবই ভালো গুণ, সেজন্য মানুষের ভুল ভাংগে না; বাবরি মসজিদ ভাংগার সময় জনতার সিদ্ধান্তকে নিশ্চয় সন্মান করেছেন? আপনাদের ফার্মের নাম কি, "যথাযথ সন্মান"?

১৮ ই মে, ২০১৭ রাত ৮:০৪

শাহিন-৯৯ বলেছেন: Esquire Testing Service (BD) Limited. বাবরি মসজিদ ভাংগার সময় জনতার সিদ্ধান্তকে নিশ্চয় সন্মান করেছেন? ভাই সেখানে যতটুকু না ছিল জনতার সিধান্ত তারচেয়ে হাজার গুন বেশি ছিল- বি,জে,পির নোংরা বাজনীতি, আর জনগনের ( আপনার কথায় ধরণে হিন্দু সংখ্যাগরিষ্টতার চেতনে ) রায় কেন শুধু বাবরি মসজিদে পড়ল, ভারতে তো আরও হাজারো মুসলিম ঐতিহ্য রয়েছে।

৫| ১৮ ই মে, ২০১৭ রাত ৮:০২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ব্যক্তিগতভাবে আমার কাছে ফেসবুকের চেয়ে ব্লগের আকর্ষণ বেশি। ব্লগে সৃষ্টিশীল কাজের সুযোগ আছে, যা ফেসবুকে সম্ভব নয়। ফেসবুক মানে স্ট্যাটাস, কমেন্ট, লাইক, শেয়ার, চ্যাট এই তো? এসবের মধ্যে শেখার কী আছে? জানার কী আছে? বুঝার কী আছে? ১০০০০ লাইক পেলেই বা কী হবে? 'আজ মৌসুমের প্রথম আম খেলাম', 'আজ আমার বাবা চাকরি থেকে রিটায়ার করলেন', 'আমার নাতনি খুব দুষ্ট হয়েছে' এইসব অগা বগা স্ট্যাটাস দিয়ে বা পড়ে কী হয়? অন্যদিকে ব্লগে নানারকম স্বাদের অসংখ্য পোস্ট আসে, যা অবশ্যই একজন ব্লগারের শিক্ষা দীক্ষা জ্ঞান ও মননের সমৃদ্ধি ঘটায়। আর মানুষ কেন ব্লগের চেয়ে ফেসবুককে প্রাধান্য দেয় তা' তো আপনার এই পোস্টে আপনি নিজেই বলেছেন। আমিও এ ব্যাপারে আপনার সাথে একমত।

তবে বলে রাখা ভালো, ব্লগ ও ফেসবুক দুইয়েরই ইতিবাচক ও নেতিবাচক দিক আছে। ব্লগের ইতিবাচক দিক বেশি।

১৮ ই মে, ২০১৭ রাত ৮:১১

শাহিন-৯৯ বলেছেন: আবুহেনা মো: আশরাফুল ভাই আপনার কথার সাথে আমি ১০০% একমত, আসলে ব্লগের চেয়ে ফেসবুকের একটা সুবিধা বেশি আর তা হল- ফেসবুকে অনলাইন চ্যাট করা যায়, ব্লগে তা যায় না। বাকি সবক্ষেত্রে ব্লগ এগিয়ে।

৬| ১৮ ই মে, ২০১৭ রাত ৮:২০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ব্লগেও কিন্তু সীমিত আকারে চ্যাট করা যায় ভাই। আপনি ব্লগের আড্ডা পোস্টগুলো ফলো করে দেখুন, আমরা হর হামেশাই আমেরিকা, কানাডা, সৌদি আরব, ভারত এসব দেশে থাকা বন্ধুসহ দেশে থাকা বন্ধুদের সাথে লিখে কথা বলছি। তবে আমি স্বীকার করছি যে চ্যাট সুবিধাটা ফেসবুকের একটা বড় ইতিবাচক দিক এবং সম্ভবত এটাই ফেসবুকের একমাত্র কাজের জিনিষ।


এই যে আমার মন্তব্যের প্রেক্ষিতে আপনার উত্তর, আবার আমার প্রতিউত্তর এগুলো সবই কিন্তু চ্যাটের আওতায়ই পড়ে।

১৮ ই মে, ২০১৭ রাত ৯:১৭

শাহিন-৯৯ বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ পুনরায় মন্তব্য করার জন্য।

৭| ১৮ ই মে, ২০১৭ রাত ৮:৩৭

জেন রসি বলেছেন: ওদের যুক্তিটা হাস্যকর। ফেবুর সৃষ্টিকর্তা মার্ক জুকারবার্গ নিজেই একজন স্বঘোষিত নাস্তিক। তাই বলে কি ওরা ফেবু বর্জন করেছে?

৮| ১৮ ই মে, ২০১৭ রাত ৮:৫১

শাহিন-৯৯ বলেছেন: জেন রসি আপু আপনার কথাই ঠিক, সৃষ্টিকারির চরিত্র যাই হোক তার সৃষ্টি কেমন সেটাই দেখা ভাল।

৯| ১৮ ই মে, ২০১৭ রাত ৯:২৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমার কাছে ব্লগ মানে দ্বিতীয় ঘর।

১৮ ই মে, ২০১৭ রাত ১১:৪৯

শাহিন-৯৯ বলেছেন: হোসেন ভাই আপনাকে অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য। সত্যি কথা বলতে ব্লগ নিজের মত করে দেখলে আর কোন কিছু লাগে না বিনোদনের জন্য কারণ এখানে হাসি, কান্না, সুখ, দুঃখ সবই আছে।

১০| ১৮ ই মে, ২০১৭ রাত ৯:৫৪

জেন রসি বলেছেন: আমি আপুনা। আমি ভাই!

ধন্যবাদ আপনাকে।

১৮ ই মে, ২০১৭ রাত ১১:৫৩

শাহিন-৯৯ বলেছেন: ভাই আপনার কাছে আমি বিনীতভাবে ক্ষমা চাচ্ছি আমার অনিচ্ছাকৃত ভুলের জন্য।

১১| ১৮ ই মে, ২০১৭ রাত ১০:৪৭

সপ্নীল বলেছেন: ব্লগার আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম ভাইয়ের মতামতটি ঠিক। আসলে ফেসবুক আর ব্লগ দুটোর লক্ষ্য এবং উদ্দেশ্য এক না। ব্লগ হচ্ছে কিছুটা লেখনি চর্চার পাঠ চর্চার জায়গা। এখানে খুব কম ব্লগার ব্যক্তিগত যোগাযোগে আগ্রহী বা আছে কিন্ত ব্লগে আপনি কিছুদিন থাকলে মনে হবে অনেককেই চিনেন বা জানেন। আর ফেসবুক অনেকটা যোগযোগ রক্ষা করার মাধ্যম। তবে আমরা বাংগালীরা ব্যাবহার করছি মুলত নিজের আমিত্ব প্রচারের জন্য। কোন হোটেলে কি খেলাম, কোথায় ঘুরে আসলাম ইত্যাদি ইত্যাদি। কিছু ক্ষেত্রে ভাল কাজেও ফেসবুক ব্যবহার হচ্ছে তবে তা সীমিত এখনো।

নাস্তিকতার যুক্তি হাস্যকর, আমার চারপাসে কে আস্তিক কে নাস্তিক তাতে আমার খুব একটা কিছু যায় আসে না যদি না আমি নিজে প্রতিক্রিাশীল মানসিকতার হই।

ভাল থাকুন।

১৮ ই মে, ২০১৭ রাত ১১:৫৯

শাহিন-৯৯ বলেছেন: আপনার গঠনমূলক মন্তব্য খুবই ভাল লাগল। আপনাকে আমার আন্তরিক ধন্যবাদ রহিল। আর হেনা ভাইয়ের মন্তব্য উনার গল্পের মত চমৎকার।

১২| ১৮ ই মে, ২০১৭ রাত ১১:৪৯

লর্ড অফ দ্য ফ্লাইস বলেছেন: ব্লগে আসতাম না। ব্যাংকের ব্রাঞ্চে পিসির দিকে তাক করে সিসি ক্যামেরা লাগানো আছে। ব্রাঞ্চ ম্যানেজার ফেবু বুঝলেও ব্লগ বুঝে না।

১৯ শে মে, ২০১৭ রাত ১২:০৬

শাহিন-৯৯ বলেছেন: ভাই আপনাকে ধন্যবাদ মন্তব্যের জন্য। আজ আমার লেখা এটা নিয়েই। আমার অফিসে অন্তত ১০ জন টেক্সটাইল ইন্জিনিয়ার আছে তারা সবাই ফেসবুক চালায় কিন্ত ব্লগে আসতে চায় না।

১৩| ১৯ শে মে, ২০১৭ রাত ১২:২৩

সচেতনহ্যাপী বলেছেন: জেনুইন ফেসবুকারের সংখ্যা খুবই কম।। লাইক/শেয়ারবাদী দের সংখ্যাই সিংহভাগ।। ওখানে এক/দুই লাইন দিয়েই ষ্টাটাস দেয়া যায় এবং জবাবদিহিতার জন্য প্রস্তুত থাকতে হয় না, যা ব্লগে চলবে না।।

১৯ শে মে, ২০১৭ সকাল ৯:৪০

শাহিন-৯৯ বলেছেন: আপনার সাথে আমি ১০০% সহমত।

১৪| ১৯ শে মে, ২০১৭ রাত ১২:২৪

সুমন কর বলেছেন: হুম !! ব্লগ আর ফেবুর পার্থক্য বুঝতে পারলে, ঠিকই ব্লগে চলে আসতো.......

১৯ শে মে, ২০১৭ সকাল ৯:৪২

শাহিন-৯৯ বলেছেন: আপনার কথা হয়তো ঠিক।

মন্তব্যের জন্য ধন্যবাদ

১৫| ১৯ শে মে, ২০১৭ রাত ১:৩০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ফেসবুক আবেগেই চলে , আর ব্লগে চলতে হয় বিবেকবোধ নিয়ে।
সবচেয়ে বড়কথা এরা ব্লগ ফেসবুকের পার্থক্য জানেনা হয়তো, যা জানে তা সামান্যই যেটুকু খারাপ।

আপনার সহযোগীদের মতো অনেকেই ভাবে, কথা মিছা না।
ভালো লিখেছেন ভাই।

১৯ শে মে, ২০১৭ সকাল ৯:৪৪

শাহিন-৯৯ বলেছেন: নয়ন ভাই শুধু আমার অফিস কলিগ না বাহিরে অনেক বন্ধু আছে তাদেরও অবস্থা প্রায় একই।

১৬| ১৯ শে মে, ২০১৭ রাত ২:৪০

চাঁদগাজী বলেছেন:


জেন রসি আপনার সাথে জোক করেছেন (উনি আপু নন), আপনি ক্ষমা চেয়ে সিরিয়াস হয়ে গেছেন

১৯ শে মে, ২০১৭ সকাল ৯:৪৯

শাহিন-৯৯ বলেছেন: ভাই আমি এখানে এসে কিছু নাম নিয়ে খুব কনফিউসড হয়ে যায়, বুঝতে পারিনা কে ভাই আর কে আপু, হয়তো এটা আমার কম জ্ঞানের ফল। তবে আপনার নামটা আমার কাছে খুব প্রিয় কারণ আমার দাদার নাম ছিল- কাঁলাচাদ গাজী।

১৭| ১৯ শে মে, ২০১৭ ভোর ৪:১১

সৌমিক আহমেদ খান বলেছেন: ব্লগে শয়তানের আছর লাগসে তাই ব্লগ চলেনা।
ফেসবুকে তেতুলহুজের পেইজ আছে তাই ফেসবুক চলতেসে

১৯ শে মে, ২০১৭ সকাল ৯:৫৫

শাহিন-৯৯ বলেছেন: ভাই আপনার মন্তব্যটা বেশ মজার, তবে মজার বিষয় হল: যারা তেঁতুল হুজুর জন্ম দিয়েছিল তারাই এখন তাকে মিষ্টি হুজুর করে বুকে টেনে পাশে বসিয়েছে। একবার হুমায়ুন আহমেদ বলেছিলেন তার কোন ফেসবুক আই, ডি নেই, অথচ তার নামে ফেসবুকে একাউন্ডের অভাব নেই, তেঁতুল হুজুর পেজ এই ক্যাটাগরির।

১৮| ১৯ শে মে, ২০১৭ ভোর ৪:৫১

মাসুক আলম নোটন বলেছেন: - আমার কাছেও ব্লগ মানে দ্বিতীয় ঘর।

১৯ শে মে, ২০১৭ সকাল ৯:৫৭

শাহিন-৯৯ বলেছেন: আপনার দ্বিতীয় ঘরে আমি কিন্তু মাঝে মধ্যে উকি দেয়, কিছু মনে কইরেন না।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

১৯| ১৯ শে মে, ২০১৭ বিকাল ৫:২৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: ব্লগিং করি ২০১০ থেকে। আমাদের অফিসের কয়েকজন আছেন যারা ব্লগিং করেন লিখেন বিষয়টি খুব ভাল লাগে। আগে সব ব্লগেই ব্লগিং করতাম, সব ব্লগেই আমি এই মেঘ এই রোদ্দুর নামে আছি। শব্দনীড় আর নক্ষত্র এবং চলন্তিকা থেকে বিন্ন পুরুস্কারও পাই। ক্রেস্টগুলো বাসায় দেখার পর থেকেই কেউ কেউ আমাকে নাস্তিক উপাধি দিয়েছেন। প্রায়ই নাস্তিক কথাটি শুনি আর ভাবি শিক্ষিত মানুষরা এত বোকা ক্যান। আফসোস।

২০| ১৯ শে মে, ২০১৭ সন্ধ্যা ৭:১৫

হাতুড়ে লেখক বলেছেন:
শাহিন-৯৯ বলেছেন: জেন রসি আপু আপনার কথাই ঠিক।

কি রসি ভাই! আমি ঠিক ছিলাম না? :P

২১| ১৯ শে মে, ২০১৭ রাত ৯:৫৪

ধ্রুবক আলো বলেছেন: আসলে কিছু সংখ্যক ব্লগারের জন্য ব্লগের বদনাম হয়েছে।

২০ শে মে, ২০১৭ সকাল ৭:৫৯

শাহিন-৯৯ বলেছেন: আপনার সাথে আমি ১০০% সহমত।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

২২| ১৯ শে মে, ২০১৭ রাত ১০:০৪

উম্মু আবদুল্লাহ বলেছেন: আগে এই সামহোয়ার ব্লগ ছিল জনপ্রিয়তার শীর্ষে। কিন্তু ব্লগ কর্তৃপক্ষ ব্লগ পরিচালনায় সফল হতে পারেনি বিধায় বেশীর ভাগ ব্লগারই চলে যান। যার ফলে সামহোয়ার ব্লগ ক্ষতিগ্রস্ত হয়েছে।

২০ শে মে, ২০১৭ সকাল ৮:০৪

শাহিন-৯৯ বলেছেন: আসলে সঠিক মাঝি ছাড়া সবকিছু ঠিকঠাক চলে না, এখন এখানেও ভাল মাঝির দরকার

মন্তব্যের জন্য ধন্যবাদ।

২৩| ২২ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১৩

খায়রুল আহসান বলেছেন: আমি দুটোতেই অভ্যস্ত। দুটোর স্বাদ স্বতন্ত্র। দুটোর জনপ্রিয়তাও দু'রকমের।

২২ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১৭

শাহিন-৯৯ বলেছেন: ঠিকই বলেছেন, তবে ফেসবুকে ফাউল কিছু পাবলিক এসে পরিবেশটা বেশ নোংরা করে দিয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.