নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সাধারণ মানুষ ৷দশের সাথে চলতে চাই ৷

শাহিন-৯৯

সত্যের পরাজয় বলতে কিছু নেই, পরাজিত বলতে যা দেখি তা হল কুচক্রিদের সাময়কি সাফল্য, সত্যের জয় চিরন্তন

শাহিন-৯৯ › বিস্তারিত পোস্টঃ

বর্তমান গ্রামীন অর্থনীতির দৃষ্টিতে- দেশ মধ্যম আয়ের পথে নাকি চাউলের বদলে আটা?

১০ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:৩৬


ছবি-গুগল।

খাদ্য, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা, ও শিক্ষা মানুষের মেীলিক অধিকার। মধ্যম আয়ের দেশ হতে হলে এই অধিকারগুলোর কত পারসেন্ট পূরণ করতে হয় নাকি শুধু দেশের মানুষের গড় আয় দিয়ে দরিদ্র, মধ্যম, উন্নত দেশ নির্ধারণ হয়।

যেভাবে নির্ধারণ হোক, দেশের অল্প আয়ের মানুষ, দরিদ্র মানুষের জীবন যদি একটু ভালভাবে না চলে তাহলে এই "মধ্যম আয়ের দেশ" খেতাব জাদুঘরে রাখতে হবে। বর্তমান বাজার অবস্থায় কেমন আছে গ্রামের খেটে খাওয়া মানুষগুলো? আমি সব অঞ্চলের মানুষের খবর জানিনা, তবে আমার এলাকার খবর যতটুকু রাখি তাতে খুব কষ্টে চলছে গ্রামের মানুষগুলো। প্রতিটি গ্রামে দুই-পাঁচটা পরিবার বেশ সচ্ছল থাকে বাকিরা সবাই অল্প আয়ের বা দারিদ্রতা নিয়ে বসবাস করে। গত কিছুদিন একটু বেশি খোঁচ খবর নিলাম, জানলাম অনেকে চাউলের বদলে আটা কিনে আর্থিক ব্যালেন্স করছে। আমার কথা শুনে হয়তো অনেকের হাসি পাচ্ছে, আমাদের এলাকায় অাটা খাওয়াকে দারিদ্রতার প্রতিক হিসাবে দেখা হয়, ছোট থেকে এটাই দেখে আচ্ছি।

কিন্তু গ্রামের এই কষ্টের জীবন সংগ্রাম কি আমাদের শহরের এসি রুমের মন্ত্রী কিংবা দায়িত্ব কর্তাব্যাক্তিরা জানতে পারছেন? মিডিয়া নাকি একটি দেশের দর্পণসরুপ। আমাদের মিডিয়াগুলো কি তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করছে? মনে হয় না। এদেশে নির্বাচন হতে এখনও এক বছর বাকি আর নির্বাচন আদেী হবে কি তার ঠিক নেই কিন্তু আসন ভিত্তিক গবেষনা নিয়ে ব্যাস্ত সব মিডিয়া অথচ ঐই সব এলাকার মানুষ ঠিক মত খেতে পারছে কি পারছে না তাদের আর্থিক অবস্থার মান কি রকম তার কোন নিউজ নেই এই সব মিডিয়ায়।

দেশের এই নাজুক অর্থনীতির জন্য শুধু কি শাসক দল দায়ী? আমার দৃষ্টিতে না। সব দলকে এই দায়ভার নিতে হবে। কোন সরকার আন্তরিকতা দিয়ে চেষ্টা করিনি গ্রামীন অর্থনীতির চাকা সর্বদা সচল রাখতে। সবাই শুধু শহরভিত্তিক উন্নয়ন রুপরেখা এঁকেছে কেউ গ্রামের দিকে ঠিক মত নজর দেইনি অথচ এ দেশের ৮০% মানুষ এখনও গ্রামে বাস করে। ৮০% মানুষের অর্থনীতির নিরাপত্তার বাইরে রেখে মধ্যম আয়ের দেশ নামক খেতাব কতদিন ঠিকবে তা ভাবার বিষয়।

সরকার বদল হলে এর সমাধান হবে তা নয় কারণ বি,এন,পির মরহুম অর্থমন্ত্রী একবার বলেছিলেন দেশের গরীব থাকা ভাল তাহলে বিদেশী সাহায্য পাওয়া যায়। নাজুক এই অবস্তা পরিবর্তন করতে চাইলে, যেই ক্ষমতায় আসুক আগে তাদের চিন্তা পরিবর্তন করতে হবে শুধু ৬৪ জেলা শহর নয় ৬৮০০০ গ্রাম নিয়ে ভাবতে হবে। বর্তমান সরকার একটি বাড়ি একটি খামার চালু করেছে গ্রামীন অর্থনীতি শক্তিশালী করার জন্য কিন্তু এই প্রকল্পের টাকা আদেী কি কোন গরীব পরিবার পাচ্ছে? যদি ভাগ্যগুনে দুই-একজন পায় তার আবার নিদিষ্ট পারসেন্ট রেখে দেয় প্রকল্প অফিসার।

গ্রামের এক মুরব্বি একবার বলেছিলেন " মধ্যম আয়ের দেশ কি বাবা জানিনা তয় দু'মুটো ভাত খেয়ে বিদায় নিতে পারলেই শান্তি"।
গ্রামের মানুষগুলোর মধ্যম, উন্নত সবক না দিয়ে তাদের ডাল-ভাত নিশ্চিত করলেই সুখি দেশ পাব আমরা।

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১০ ই নভেম্বর, ২০১৭ রাত ১:১৫

সচেতনহ্যাপী বলেছেন: সুন্দর পর্যালোচনা।।

১০ ই নভেম্বর, ২০১৭ রাত ১:২৩

শাহিন-৯৯ বলেছেন: মন্তব্যের জন্য আমার আন্তরিক ধন্যবাদ।

২| ১০ ই নভেম্বর, ২০১৭ রাত ২:২১

জাহিদ হাসান বলেছেন: আগে তিন বেলা ভাত খেতাম, এখন একবেলা রুটি খাই :(

১০ ই নভেম্বর, ২০১৭ ভোর ৬:১৬

শাহিন-৯৯ বলেছেন: রুটি, আমি ভাই দুই বেলা খায় ভুঁড়ি কমানোর জন্য।

মন্তব্যের জন্য আমার আন্তরিক ধন্যবাদ।

৩| ১০ ই নভেম্বর, ২০১৭ রাত ২:৩৮

চাঁদগাজী বলেছেন:


সরকার বাংলাদেশকে মধ্য আয়ের দেশ বলেছে, সালমান রহমান, কর্ণেল ফারুক, ওরিয়ন, বসুন্ধরা, তোফায়েল আহমদ, আলম ব্রাদার্সের সাথে মুহিট সাহেব, ডা: হাছান, বেগম জিয়া, মেজর মান্নান ও মেননের টাকার গড় বের করে।

১০ ই নভেম্বর, ২০১৭ ভোর ৬:২৭

শাহিন-৯৯ বলেছেন: অর্থনীতির এই হিসাব শুভংকরের ফাঁকি।

মন্তব্যের জন্য আমার আন্তরিক ধন্যবাদ।

৪| ১০ ই নভেম্বর, ২০১৭ ভোর ৬:৫৯

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: চাঁদগাজীর সাথে একমত | বাংলাদেশকে আসলেই এরা মধ্যম আয়ের দেশ বলছে সাদা বিড়াল ওরফে দরবেশ বাবা সালমান এবং তার কিছু মুরিদদের আয়ের সাথে মোফাজ্জল মায়ার জামাতা, নুরুল ইসলাম নাহিদের জামাতার, শাজাহান খানের সাথে মেনন ভাইয়ার আয়ের যোগফলকে গড় করে | সংখ্যাগরিষ্ট জনসাধারণকে এই ক্যালকুলেশনে outlier বিবেচনা করে data set থেকে বাদ দেয়া হয়েছে |

১০ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:১৮

শাহিন-৯৯ বলেছেন: মন্তব্যের জন্য আমার আন্তরিক ধন্যবাদ।

৫| ১০ ই নভেম্বর, ২০১৭ সকাল ১০:৪৩

নিরাপদ দেশ চাই বলেছেন: সহজ- স্বচ্ছন্দ- নিরাপদ জীবনযাপনের নাম ‘উন্নয়ন’। ‘উন্নয়ন’মানে চার গুণ মূল্যে তিন তলা জ্যাম তৈরি করা নয়। ৯০ টাকা কেজি পেঁয়াজ কেনার নাম ‘উন্নয়ন’ নয়। মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে অনিরাপদ দেশ নির্মাণ ছিল না। জনগণের অধিকারহীন গণতন্ত্রহীনতা ছিল না। মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধের পক্ষ-ন্যায় এবং সত্যি বিষয়। এর সঙ্গে অন্যায়- অসত্যের কোনো সম্পর্ক নেই। - গোলাম মর্তুজা

১০ ই নভেম্বর, ২০১৭ সকাল ১১:০৫

শাহিন-৯৯ বলেছেন: সহমত। আসলে যে উন্নয়নে দারিদ্র জনগোষ্ঠির ভাগ্যের পরিবর্তন হয় না তাকে উন্নয়ন বলা যায় না।

মন্তব্যের জন্য আমার আন্তরিক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.