নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সাধারণ মানুষ ৷দশের সাথে চলতে চাই ৷

শাহিন-৯৯

সত্যের পরাজয় বলতে কিছু নেই, পরাজিত বলতে যা দেখি তা হল কুচক্রিদের সাময়কি সাফল্য, সত্যের জয় চিরন্তন

শাহিন-৯৯ › বিস্তারিত পোস্টঃ

এদেশে দিন-মজুর মানুষ গুলো যা একটু সৎ, বাকিরা চরম অর্থলোভী।

১৫ ই নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:১০




আজ সংবাদ পত্রগুলোর অনলাইনে কিছু নিউজ দেখলাম, নিউজগুলো দেখে ভাবলাম এদেশে দিন-মজুর মানুূষগুলো এখনো অনেক সৎ, স্বাভাবিকভাবে বেঁচে থাকার চেষ্টা করে, অন্তত অন্যের সম্পদের প্রতি তাদের লোভ অনেক কম।

রিকশায় ফেলে যাওয়া ২০ লাখ টাকা ফেরত পেলেন ব্যবসায়ী।
উপরের এই শিরোনামের মত প্রায় শিরোনাম হয়, রিকশাচালক টাকা ফেরত দিয়ে গেছে থানায়। একবার ভাবুনতো কত কষ্ট করে তাঁরা টাকা আয় করে!! অথচ চাইলে এই টাকাগুলো দিব্যি সে নিজের করে নিতে পারত। বৃষ্টি দিনের তারা দুইটাকা ভাড়া বেশি চাইলে কত সমালোচনা করি কিন্তু কখনো ভেবে দেখেছেন বৃষ্টি অবস্থায় রিকশা চালানো কত কষ্ট? কত রিস্ক? বলছি না- অসৎ নেই তাদের মধ্যে তবে তা খুবই নগন্য।

চিংড়ির মাথায় জেল, বোয়ালের পেটে পানি।
উপরের যে শিরোনাম দেখছেন, এটি বাংলাদেশের সব ব্যবসায়ীদের কর্ম (হাতে গোনা কিছু সৎ ব্যবসায়ী এখনো আছে)। টাকা, আরো টাকা চাই, দেশের সবচেয়ে ধনী হতে চাই এই হল আমাদের দেশের ব্যবসায়ীদের উদ্দেশ্য, কখনো তাদের মধ্যে সেবা নিয়ে চিন্তা ছিল না, এখনো নেই।

একটি পেঁয়াজের দাম ৪০ থেকে ৭০ টাকা।
আপনি কি মনে করেন দেশের পেঁয়াজবাজার এত সংকটে রয়েছে? কখনো না। আমাদের অতি মুনাফাখোর ব্যবসায়ীরা পুরোপুরি সিন্টিকেট করে এই অবস্থা তৈরী করেছে। আপনি মনে করেন আমাদের ব্যবসায়ীরা জানত না ভারতে এবার পেঁয়াজ উৎপাদন কম হয়েছে? বন্যায় ক্ষতি হয়েছে? তারা সব জানত কিন্তু ঐযে সেবা উদ্দেশ্য করে তাঁরা ব্যবসা করে না এই জন্য অগ্রীম কোন ব্যবস্থা তাঁরা নেইনি কারণ তাঁরা খুব ভাল করে জানে দেশে পেঁয়াজ এক হাজার টাকা কেজি হলেও তাঁদের সমস্যা নেই বরং লাভে লালে লাল।

এখন হয়তো বলবেন- সরকার কি করছে? রাতের ভোটে নির্বচিত সরকার জনগনের কাছে দায়বদ্ধ নয়, অতএব এই বিষয় তাদের কে অযথা দোষ দিয়ে লাভ নেই।

ছবি- গুগল, শিরোনামগুলো প্রথম আলোর অন-লাইন থেকে।

মন্তব্য ১৩ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ১৫ ই নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:২২

ঢাবিয়ান বলেছেন: এই দেশের সাধারন মানুষেরা বেশিরভাগই সৎ এবং নির্লোভ। খুব বেশি চাওয়া পাওয়া তাদের নেই। দিন শেষে দুই বেলা দুই মুঠো খেতে পারলেই তারা খুশী। কিন্ত এটাও যেন সোনার হরিন অনেকের কাছে

১৫ ই নভেম্বর, ২০১৯ রাত ৮:৫৮

শাহিন-৯৯ বলেছেন:



সহমত।
সুন্দর মন্তব্যটির জন্য আমার আন্তরিক ধন্যবাদ।

২| ১৫ ই নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৪১

সাইন বোর্ড বলেছেন: তাহলে এখন উপায় ?

১৫ ই নভেম্বর, ২০১৯ রাত ৯:০০

শাহিন-৯৯ বলেছেন:



দূর্নীতিমুক্ত দেশ গড়ার চেষ্টা করা তাহলে আমাদের পরবর্তী প্রজন্ম অন্তত আমাদের মত আফসোস নিয়ে বাস করবে না।

৩| ১৫ ই নভেম্বর, ২০১৯ রাত ৮:৪৩

রাজীব নুর বলেছেন: সুবল যারে বৃন্দাবন
দেখে আয়গে রাধারানী আছেরে কেমন ।
মথুরাতে আছি আমি পাগল আমার মন
রাধার জন্য সদা আমার প্রাণ উচাটন ।

১৫ ই নভেম্বর, ২০১৯ রাত ৯:০১

শাহিন-৯৯ বলেছেন:



ভারতে গিয়ে কি রাধার দর্শন পেয়েছেন?

৪| ১৫ ই নভেম্বর, ২০১৯ রাত ১০:০২

ওমেরা বলেছেন: কয়েক বছর আগে দেশে গিয়েছিলাম তখন ঢাকা এয়ারপোর্টে আমার ল্যাপটপ ফেলে গিয়েছিলাম ট্রলিতে, এয়ারপোর্টে যোগাযোগ করে এক সপ্তাহ পর ফিরত পেয়েছিলাম। আমার ধারনা দেশের বেশীর ভাগ মানুষই ভালো কিছু মানুষ খারাপ আর তারাই দেশকে কন্ট্রোল করছে।

আর একবার দেশে গিয়েছিলাম তখন ছিল লিচুর সিজন। আমার আব্বুর সাথে মার্কেটে গিয়েছিলাম। বাজারে অনেক লিচু আছে কিন্ত দামও বেশী মানুষ খুব নিচ্ছে না। আমার আব্বুর লিচু দরদাম করছে আমি পাশে থেকে দেখছি তাদের ঝুড়ির নীচে অনেক পচা লিচু ফেলে রাখছে।তখন আমি বলেছিলাম, আচ্ছা আপনারা এত লিচু পচিঁয়ে ফেলে দিচ্ছেন তবু কম দামে দিচ্ছেন না কেন? তখন দোকানদার বলেছিল , পচেঁ যাবে ফেলে দিব,তবু বাজার নষ্ট করব না। উনার কথাটা তখন আমি বুঝি নাই। বাসায় এসে আব্বুর কাছ থেকে বুঝে ছিলাম ঘটনা কি।
লিখা ভালো লাগল।

২২ শে নভেম্বর, ২০১৯ সকাল ১০:৪২

শাহিন-৯৯ বলেছেন:


আন্তরিক ধন্যবাদ চমৎকার মন্তব্যটির জন্য। আপনার স্মৃতিচারণ খুব ভাল লাগল।

৫| ১৬ ই নভেম্বর, ২০১৯ রাত ১২:০১

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: এদেশের উপর তলার মানুষরা টাউট বাটপার।

৬| ১৬ ই নভেম্বর, ২০১৯ রাত ১২:২৯

মা.হাসান বলেছেন: মানুষ বড় বদমাস। দেশ স্বাধীন হয়েছে বলেই তো দেশি নেতাদের নামে জয়ধ্বনি দিতে পারে। দেশ স্বাধীন না হলে তো পাকিস্তানিদের নামে জিন্দাবাদ বলতে হতো। এই অকৃতজ্ঞদের দেশে নেতাদেরই যা একটু ভালো মানুষ মনে হয়।

২২ শে নভেম্বর, ২০১৯ সকাল ১০:৪৩

শাহিন-৯৯ বলেছেন:


যা বলেছেন ভাই!! ধন্যবাদ মন্তব্যটির জন্য।

৭| ১৬ ই নভেম্বর, ২০১৯ সকাল ১০:৩১

মলাসইলমুইনা বলেছেন: আপনার লেখাটা খুবই মন খারাপ কর এপোড়লাম ।
প্রথম ঘটনার কথা পরে একটা কথা মনে হলো --একজন রিক্সাওয়ালা রিকশায় ফেলে যাওয়া ২০ লাখ টাকা ফেরত দিতে পারেন ব্যবসায়ীকে । এরকম ঘটনা কম হলেও আমরা কিন্তু শুনি ।কিন্তু উল্টোটা মানে যেমন ব্যাংক লোন দিয়ে ব্যবসায়ে লাভ করে বা ঋণ শিডিউলের পরে সরকারি ব্যাঙ্ককে কোনো ব্যবসায়ি লোনের চেয়ে বেশি টাকা ফেরত দিয়েছেন এমন কিন্তু একটা খবরও আমি কখনো শুনিনি । আর চিংড়ির মাথায় জেল, বোয়ালের পেটে পানি জাতীয় অভিযোগের কথা কিন্তু আমি নিজেই এক বাংলাদেশী ব্যবসায়ীর কাছে শুনেছি আমেরিকায় । এ'রকম ভেজাল মাছে তাকে দেশ থেকে গছিয়ে দেওয়ায় আর সেই মাছ কাস্টমসে চেকআপে ধরা পড়ায় সেই মাছ পুড়িয়ে ফেলতে হয়েছিল কাস্টমসের আর সেই কাজের ক্ষতিপূরণ হিসেবে তাকে ফাইন গুনতে হয়েছিল কয়েক হাজার ডলার । ব্যবসায়িক সততা কথাটা বা ধারণাটা বাংলাদেশে ধীরে ধীরে মনে হয় রূপকথা হয়ে যাচ্ছে । লেখা ভালো হয়েছে ।

২২ শে নভেম্বর, ২০১৯ সকাল ১০:৪৫

শাহিন-৯৯ বলেছেন:


সত্যিই কি আমরা কখনো মানুষ হবো না!! সততা কি দিনকে দিন রুপকথা হয়ে যাবে?
আন্তরিক ধন্যবাদ চমৎকার মন্তব্যটির জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.