নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অব্যক্ত ধ্বনি

আল-শাহ্‌রিয়ার

গুরুত্বপূর্ণ ঘটনার ভেতরের কারণগুলো জানতে এবং বিশ্লেষণ করতে চেষ্টা করি এবং সবার সাথে শেয়ার করতে পছন্দ করি। সামাজিক, রাজনৈতিক আর আন্তর্জাতিক বিষয়ে লেখালেখি করতে ভালো লাগে। তাই ব্লগে পদচারনা।

আল-শাহ্‌রিয়ার › বিস্তারিত পোস্টঃ

যে দেশের বিচারকরা পর্যন্ত ইভটিচার সে দেশের রাজনীতিকদের কাছে আমরা কি বা আশা করতে পারি ?

১৯ শে সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৯:১০

ভারতের হবু প্রধান বিচারপতির বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

ভারতের হবু বিচারপতি এইচ এল দাত্তুর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেছেন গোয়েন্দা বিভাগের এক সাবেক মহিলা কর্মকর্তা। ওই বিচারপতি যাতে কোনোভাবেই প্রধান বিচারপতির আসনে বসতে না পারেন সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার দাবি করেছেন মহিলা।

‘রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং’ (র) এর সাবেক ওই মহিলা কর্মকর্তা এ ব্যাপারে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন।

উল্লেখ্য, বিচারপতি এইচ এল দাত্তুকে পরবর্তী প্রধান বিচারপতি হিসেবে নিয়োগের প্রস্তাব করেছে সরকার। এই ব্যাপারে প্রস্তাবটি ইতিমধ্যেই কেন্দ্র সরকার দেশের প্রেসিডেন্টের কাছে পাঠিয়েও দিয়েছে।

৫১ বছর বয়সী ওই মহিলার দাবি, কেন্দ্রের ওই প্রস্তাব বাতিল করা হোক।অভিযোগকারিনী মহিলা জানান, ২০১১ সালে তিনি আইনের ছাত্রী ছিলেন। সুপ্রিম কোর্টে তিনি আইন প্র্যাকটিস করতেন। সেই সময় তাঁর মামলার শুনানি করতেন বিচারপতি দাত্তু। তখন থেকেই তাঁকে চরম এবং বারবার যৌন হেনস্থা করা হতো। অথচ সুপ্রিম কোর্টের নির্দেশিকা অনুযায়ী বিচারপতির তাঁকে রক্ষা করার কথা। এমনকি অন্য কেউও যদি এই ধরণের আচরণ করে, সেক্ষেত্রেও তাঁকে বাঁচানোর দায়িত্ব বিচারপতির।

‘র’-এর ওই সাবেক কর্মকর্তার দাবি, বিচারপতি দাত্তু তাঁর সব মামলা খারিজ করে দিয়েছিলেন। ২০০৯-এ অবসরপ্রাপ্ত ওই কর্মকর্তা পুলিশ ছাড়াও জাতীয় মহিলা কমিশনের কাছেও এর আগে এই বিষয়ে অভিযোগ করেছেন।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.