নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কোন এক সময় লেখালেখি শুরু করবো। এখন যা লিখছি তা সেই সময়ের জন্যে প্রস্তুতি আসলে। আর লেখার জন্যে নতুন নতুন তথ্য যোগাড় করছি আপাতত।

ফায়েজুর রহমান সৈকত

মুক্ত সকল চিন্তা করি, নিজের সাথে নিজেই লড়ি।

ফায়েজুর রহমান সৈকত › বিস্তারিত পোস্টঃ

মৃত্যু এবং প্রচলিত ধারণা

০৭ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:০৬

মৃত্যু নিয়ে একটা বহুল প্রচলিত ভবিষ্যৎ ধারণা হইল, মরণ যেখানে হইবার সেখানে হইবেই। এই ধারণাটি এতটাই নিশ্চিন্ত বিরাজমান যে মৃত্যুর যে একটা সম্ভাবনার ব্যাপার আছে সেটি অনেকে মানতেই নারাজ।

যেমন প্রচলিত ধারণা হইল, মরণ ঘরে হইবার হলে ঘরেই হইবে আর বাইরে হইবার হলে বাইরেই। এখন ধরে নিলাম একজনের মরণ ঘরে হইবার কথা কিন্তু কোন এক বিকেলে বাইরে হাঁটার কালে সাপের কামড়ে সে লোকটি মারা গেলেন। ফলে ঘরে হইবার মৃত্যুটি বাইরে হয়ে গেল। তারপর থেকে সবাই বলতে শুরু করলো আসলে তার মরণ বাইরেই হইবার ছিল। অর্থ্যাৎ মৃত্যু নিয়ে প্রচলিত ভবিষ্যৎ ধারণাটি ঘটনা ঘটার পরের সাথে সম্পর্কিত।

আবার মনে করি, পারুলের ধর্ম পরীক্ষার ফল বের হইলো। পারুল তাতে কম নম্বর পেলো। এখন পারুল যদি সবাইকে বলতে শুরু করে যে এই কম নম্বর আসলে তার হইবারই ছিল, এটি তার দোষ নয় তাহলে আমরা সবাই এমনকি পারুলের বাবা মাও বুঝতে পারেন যে পারুল অন্যসব বিষয়ে বেশি মনযোগ দিতে যেয়ে ধর্ম কম পড়েছিল তাই পরীক্ষায় কম পেয়েছে। ঠিক তেমনি মৃত্যু নিয়ে বহুল প্রচলিত ভবিষ্যৎ ধারণাটি এরকম। যেভাবে মৃত্যু হইবার কথা সেভাবেই হবে বলে যদি আপনি অসচেতন ভাবে হাইওয়েতে হাঁটেন তাহলে অসাবধানতায় গাড়ি চাপাতে আপনার মরে যাবার সম্ভাবনা বেশি।
যেমন ধর্ম বিষয় না পড়ায় পারুলের কম নম্বর পাবার সম্ভাবনা বেশি ছিল অতঃপর সে কমই পেলো। কিন্তু আপনি যদি সাবধান হয়ে হাইওয়েতে হাঁটেন তাহলে কিন্তু দূর্ঘটনা ঘটার সম্ভাবনা অনেক কম। কোন ঘটনা অথবা মৃত্যু একসময় ঘটবেই কিন্তু তাই বলে মরণ যেখানে হইবার সেখানে হইবেই বলে অসাবধান থাকার চেয়ে বরং সাবধান হইলে যেকোন দূর্ঘটনা এমনকি মৃত্যুও হ্রাস করা সম্ভব

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৭ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:২১

আটলান্টিক বলেছেন: ২০৪৫ সালের মধ্যে জেনেটিক্স ইঞ্জিনিয়ারিং এতো উন্নত হবে যে মানুষের DNA কে পর্যন্ত edit করা যাবে।মানুষের মৃত্যুর জন্য একটি বিশেষ হরমোন দায়ি।২০৪৫ সালে সেই হরমোন কে দেহ থেকে বের করে ফেলে দেওয়া হবে।তখন মানুষের মৃত্যু হবে না।আমরা হবো অমর।

০৭ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:২৫

ফায়েজুর রহমান সৈকত বলেছেন: অমর হবার সম্ভাবনা নেই। মৃত্যু না হইলে জীবন চক্রে বিঘ্ন ঘটবে। ফলে মানুষ আরো দ্রুত ধ্বংস হবে।

২| ০৭ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:৫২

নূর আলম হিরণ বলেছেন: মানুষের অমর হওয়ার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। মৃত্যুর জন্য শুধু একটি হরমোন আরো অনেক জেনেটিক্স কারন আছে। তবে মানুষের গড় আয়ু বাড়ছে সেটা ২০০-৩০০ বছর পর্যন্ত একসময় ঠেকতে পারে।

০৭ ই অক্টোবর, ২০১৭ রাত ৮:২২

ফায়েজুর রহমান সৈকত বলেছেন: সহমত।

৩| ০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৩:৪৪

দূর পাহাড়ে বলেছেন: আমি জীবন ও মৃতু্য্য সৃষ্টি করেছি তোমাদের পরীক্ষার জন্য এজন্য যে, তোমাদের মধ্যে কে ভাল কাজ করতে পারে। মুলক-২ । অতএব যারা ভাল কাজ করবে তাদের জন্য মৃতু্য ব্যাপক সম্ভাবনার বিষয়। যা তাকে পরকালে কার্যকর প্রতিদা দেবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.