নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কোন এক সময় লেখালেখি শুরু করবো। এখন যা লিখছি তা সেই সময়ের জন্যে প্রস্তুতি আসলে। আর লেখার জন্যে নতুন নতুন তথ্য যোগাড় করছি আপাতত।

ফায়েজুর রহমান সৈকত

মুক্ত সকল চিন্তা করি, নিজের সাথে নিজেই লড়ি।

ফায়েজুর রহমান সৈকত › বিস্তারিত পোস্টঃ

পৃথিবী একটা মুক্ত আকাশ, প্রজাপতি হইয়া সব জাতি যেন সেই আকাশে উড়বার পারে

১০ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৪২

কি মনে করো, একটি জাতির কখন স্বাধীনতার প্রয়োজন হয়?

যখন তারা পর্যাপ্ত সম্পত্তি দিয়ে নিজেদেরকে সঠিক নিরাপত্তা দিতে পারবে

আমার প্রশ্নের এমন উত্তর দিয়েছিলো দিয়েগো । আমি কইলাম, কি কও মিয়া? যেইখানে জাতির অস্তিত্ব নিয়া প্রশ্ন সেইখানে তুমি নিরাপদ স্বাধীনতার লাইগা বইসা থাকবা?

দিয়েগো উত্তর দিলো, তাছাড়া আর কিই বা করার আছে? এই যে দেখো রোহিঙ্গারা মায়ানমারের কাছ থিকা স্বাধীনতা চাইলো কিন্তু এটি পাইলে তারা কি একটা নতুন রাষ্ট্র হিসাবে চলতে পারবে? নতুন নতুন অফিস, আদালত, শিক্ষা প্রতিষ্ঠান, ব্যাংক, শপিং মল ইত্যাদি বানাইতে পারবে? এইসব ভার তারা বইতে পারবে? তাদের কি কোন প্রতিবেশী দেশের সরাসরি সমর্থন রয়েছে? এত অর্থ আর এত যোগ্য লোক আছে তাদের?

আমি কইলাম, অত ভাল করে জানিনা তবে আমাদের দেশে আশ্রিত রোহিঙ্গা পিপলদের অবস্থা দেখে একটু আধটু মনে হইছে তারা সম্ভবত কেপাবল না। কিন্তু তারা তো সব একজোট হয়ে নিজেদের অবস্থার পরিবর্তনও করতে পারে। তাছাড়া স্বাধীনতার লাইগা যেসব জাতি চিল্লাইতেছে তাদের সবাই তো আর ইনকেপাবল না।

দিয়েগো কইল, হ এই কথাটা তুমি ঠিক কইছো। যেমন তোমাদের এইখানে আসার আগে আমি কাশ্মীরে গেছিলাম।

কাশ্মীরের কথা শুনতেই আমি মুচকি হেসে কইলাম, ওহ মাই ড্রিমি প্লেইস কাশ্মীর। জীবনে অন্তত একবার হইলেও তার সৌন্দর্য আমি উপভোগ করবার চাই। সাধ আছে বিয়ার পরে লক্ষ্মী বঁধুরে লইয়া কাশ্মীরে হানিমুন করুম। হিহিহি।

দিয়েগো জোরে হাইসা উঠলো। তারপর সিরিয়াস হইয়া কইল, সেইখানের মানুষের স্বাধীনতার সংগ্রামরে আমি শ্রদ্ধা করি আর যুক্তিযুক্ত মনে করি। তারা বারেবারে কইতাছে যে তারা না ইন্ডিয়ান হইতে চায় আর না পাকিস্তানী হইতে চায়। তারা শুধু চায় কাশ্মীরী হইতে। তারা স্বাধীন হইতে চায়। কিন্তু ইন্ডিয়ান আর পাকিস্তানী সরকার কেউই তাদের স্বাধীনতা দিতে রাজি না। তারা নিজের স্বার্থ বুঝে। তারা কাশ্মীররে দখল করবার চায়।

আমি কইলাম, একটা স্বাধীন রাষ্ট্র চালাইবার লাইগা কাশ্মীর কি পর্যাপ্ত নিরাপদ?

দিয়েগো কইল, ইয়েস দে হেভ এনাফ প্রপার্টিজ। দে অনলি নিড ফ্রিডম টু ফিল দিস বাই দেমসেল্ভস।

তখন আমার স্কটিশদের কথা মনে পড়লো। ২০১৪ সালে দখলবাজ ইংল্যান্ড তাগোরে ফ্রিতে স্বাধীন হইবার সুযোগ দিছিলো। কিন্তু ৫৫ শতাংশ স্কটিশরা স্বাধীনতা নিতে রাজি হইল না। তখন রাগে ক্ষোভে তারারে আমি গোলামজাত কইয়া গালিও দিছিলাম। কিন্তু এখন মনে হইতেছে সেই ৫৫ শতাংশ হয়তো ভবিষ্যৎ নিরাপত্তার কথা ভাইবা না করছিলো। আধুনিক পৃথিবীতে তারা হয়ত নিজেগোর দেশরে অত নিরাপদ ভাবতে পারতেছিলনা। শুধু দেশ স্বাধীন করলেই ত হইত না। নিজেদের প্রটেকশনেরও তো দরকার আছে।

আজকে খবরের কাগজে পড়লাম, কাতালানরা স্পেন থিকা স্বাধীনতা চাইতেছে। তারা আর স্পেনের অধিনে থাকবার চায়না। কিন্তু এ ব্যাপারে স্পেন অনড়, তারা কাতালানদের স্বাধীনতা দেবে না। এমনকি নানান হুমকি ধামকিও দিতেছে। আমি জানিনা কাতালানরা একটা স্বাধীন রাষ্ট্র হিসাবে নিরাপদ কিনা কিন্তু তবুও কেউ স্বাধীনতা চাইলে আমার অবচেতন মন তারেই সমর্থন দেয়। তাই কাতালানরা স্বাধীন হোক তাই আমি চাই। এবং পাকিস্তান থিকা আলাদা হইয়া বেলুচিস্তানও স্বাধীন হোক। কাশ্মীর স্বাধীন হোক। আরাকান এবং স্কটল্যান্ডও স্বাধীন হোক। এই পৃথিবীতে কোন পরাধীন জাতি যেন না থাকে। পৃথিবী একটা মুক্ত আকাশ, প্রজাপতি হইয়া সব জাতি যেন সেই আকাশে উড়বার পারে।

(দিয়েগো কথন)

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১০ ই অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৭:৪৮

নয়ন বিন বাহার বলেছেন: অক্ষমের স্বাধীনতা অধ:পতনের নামান্তর।

১৪ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৫২

ফায়েজুর রহমান সৈকত বলেছেন: আবেগের বিবেচনায় পরাধীন জাতিকে অক্ষম বলতে নারাজ আমি।

২| ১০ ই অক্টোবর, ২০১৭ রাত ৯:৪৩

জেন রসি বলেছেন: উড়তে গেলেই পাখা কেটে দেওয়ার চেষ্টা করা হয়। ইন দ্যা নেম অব মুক্ত বাজার অর্থনীতি এ্যান্ড পলিটিক্স।





১৪ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৫৩

ফায়েজুর রহমান সৈকত বলেছেন: ঠিক বলেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.