নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কোন এক সময় লেখালেখি শুরু করবো। এখন যা লিখছি তা সেই সময়ের জন্যে প্রস্তুতি আসলে। আর লেখার জন্যে নতুন নতুন তথ্য যোগাড় করছি আপাতত।

ফায়েজুর রহমান সৈকত

মুক্ত সকল চিন্তা করি, নিজের সাথে নিজেই লড়ি।

ফায়েজুর রহমান সৈকত › বিস্তারিত পোস্টঃ

ঘুম আর স্বপ্নের ব্যাপারে ভাবনা

০৩ রা জুন, ২০১৮ দুপুর ১:৪৪

১) অনেকেই ঘুমাইতে পছন্দ করেন। অনেকে করেন না। যারা ঘুমাইতে পছন্দ করেন তাদের দৃশ্যমান ব্যাপারের প্রতি আগ্রহ কমে যেতে থাকে অথবা নেই, তাই। আবার যারা অত ঘুমাইতে পছন্দ করেন না তাদের দৃশ্যমান জগতের উপর বেশ আগ্রহ থাকে। বেঁচে থাকাকালীন এক মুহূর্তকেও তারা মিস করতে চায় না। ঠিক এই কারণেই শিশুরা ঘুমাইতে চায় না। দৃশ্যমান জগতের প্রতি তখন তারা এতটাই মুগ্ধ হইয়া থাকে যে একটা ঘুটঘুটে অন্ধকার অদৃশ্য অবস্থা ঘুমকে তারা চিরস্থির, অসাড়, অদরকারি এবং অনাগ্রহী ব্যাপার হিসেবে দেখে।

২) আমরা যেইটা স্বপ্নে দেখি সেইটা আমাদের জেগে থাকাকালীন সাময়িক ভাবনার দৃশ্য। যেমন, কখনো আমাদের কোন আত্মীয় বিশেষ করে পরিবারের মা অথবা বাবা মারা গেলে তার কিছুদিনের ভেতর আমরা স্বপ্নে দেখি মা এসে বলছেন, বাবা ভাল মতন চলিস। তোর ছোটরে দেইখা রাখিস। তার সকল দায়িত্ব এখন তোর। এই বলে মা কোথায় যেন চলে যান।
আবার কয়দিন ধরে বাসায় ভাইয়ার বিয়ে নিয়ে আলাপ আলোচনা চলতেছে। সেদিন স্বপ্নে দেখি আব্বা-আম্মা মিঠাই নিয়ে পাত্রীর বাড়িতে বসে আছে। আর বাড়ির বাইরে উত্তেজনা সহকারে পায়চারি করা হচ্ছে। ভাবলাম নিশ্চয়ই ভাইয়া কত টেনশনে আছে। দেখি ভাইয়া, রাহিম, শশী, রিহানও ঘরের ভিতরে বসে আছে। আমি খালি নাই। আর বাইরে পায়চারি করতেছে আমার মত দেখতে একজন। শরমে স্বপ্নই ভাইঙ্গা গেল।
তো কথা হইল, স্বপ্ন আসলে এমন একটা মানসিক ব্যাপার যেইটা আমাদের সাময়িক উত্তেজনার ফলে তৈয়ার হয়। এর সাথে জাগ্রতকালীন ভাবনার মিল আছে আবার অমিলও আছে।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুন, ২০১৮ দুপুর ১:৪৮

মোস্তফা সোহেল বলেছেন: ঘুমাইতে পছন্দ করে না এমন মানুষ আছে নাকি!

০৩ রা জুন, ২০১৮ দুপুর ১:৫০

ফায়েজুর রহমান সৈকত বলেছেন: আছে। আমি ঘুমাইতে পছন্দ করিনা।

২| ০৩ রা জুন, ২০১৮ দুপুর ২:১২

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: কি গভীর চিন্তাভাবনা!!!

৩| ০৩ রা জুন, ২০১৮ বিকাল ৩:১১

সম্রাট ইজ বেস্ট বলেছেন: ঘুমাতে পছন্দ করলেও ঘুম ইদানীং কমই হয়। কারণ- দৃশ্যমান জগতের প্রতি আগ্রহ বেড়ে যাওয়া।

৪| ০৩ রা জুন, ২০১৮ বিকাল ৩:২৫

রাজীব নুর বলেছেন: আপনার আর আমার অনেক মিল।

১৩ ই জুলাই, ২০১৮ দুপুর ১:১৫

ফায়েজুর রহমান সৈকত বলেছেন: বেশ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.