নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার পুরো নাম শাইয়্যান মোহাম্মদ ফাছিহ-উল ইসলাম। অন্যদের সেভাবেই দেখি, নিজেকে যেভাবে দেখতে চাই। যারা জীবনকে উপভোগ করতে চান, আমি তাঁদের একজন। সহজ-সরল চিন্তা-ভাবনা করার চেষ্টা করি। আর, খুব ভালো আইডিয়া দিতে পারি।

সত্যপথিক শাইয়্যান

আমার পোস্ট সংখ্যা এক সময়ে ৩০০টিতে গিয়ে ঠেকেছিলো। আগে অনেক বিষয় নিয়ে লিখলেও এখন আমার ভাবনার বিষয় শুধুই চীন। তবে, পোস্টগুলো বেশিরভাগই ভাবানুবাদ হবে।

সত্যপথিক শাইয়্যান › বিস্তারিত পোস্টঃ

কোটা শুধু মুক্তিযোদ্ধাদের জন্যে নয়, শ্রমিক আর কৃষকদের জন্যেও প্রয়োজন

১০ ই এপ্রিল, ২০১৮ দুপুর ২:১২


আমাদের রাষ্ট্রে শ্রমিক, কৃষক আর একজন মুক্তিযোদ্ধা/বুদ্ধিজীবী একটি সাবানের যে মূল্য পরিশোধ করেন আর একজন ধনী ব্যবসায়ী সেই সাবানের জন্যে ঐ একই মূল্য পরিশোধ করেন, তা কি খুব অবাক করা বিষয় নয়!

এটা না হয়ে যদি এমন যদি হতো, প্রত্যেক শ্রেণীর মানুষদের জন্যে আলাদা মূল্য তালিকা থাকবে প্রতিটি দোকানে, তাহলে শ্রমিক, কৃষক আর বুদ্ধিজীবীরা সমাজে এক বিশেষ স্থান পেতেন না?

আমাদের দেশে এক্ষণ যেভাবে একজন মানুষকে রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা দেওয়া হয়, তা একটু পাল্টে দিয়ে সরকার যদি সিদ্ধান্ত নেয় যে, এখন থেকে শ্রমিক, কৃষক আর বুদ্ধিজীবীরাই হবেন রাষ্ট্রীয় সুবিধা পাওয়ার প্রথম দাবীদার!

সেই মোতাবেক সকল পণ্যের মূল্য, যাতায়াত ভাড়া, খাবারের দাম সবই এই তিন শ্রেণীর মানুষদের জন্যে আলাদা করে দেওয়া হলো, তখন তো রাষ্ট্রে শরীর এবং বুদ্ধিভিত্তিক কর্মের প্রতি মানুষের আগ্রহ বেড়ে যাওয়ারই কথা।



এটা কিভাবে করা যাবে?
প্রথমেই একটি জরিপ চালিয়ে এই তিন শ্রেণী'র ন্যাশনাল আই,ডি-তে উল্লেখ করে দেওয়া হবে 'বিশেষ সুবিধাপ্রাপ্ত' শ্রেণী হিসেবে। যেখানেই তা দেখানো হবে, উনারা রাষ্ট্রের অন্যান্য নাগরিকদের চেয়ে বেশি সম্মান ও সুবিধা পাবেন। ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোকে এই তিন শ্রেণী'র মানুষদের জন্যে বিশেষ কোয়ালিটি'র পণ্য অথবা কোন পণ্যের জন্যে বিশেষ দাম রাখার ব্যাপারে উৎসাহিত করা হবে সরকারের পক্ষ থেকে।

এই সুবিধা কেন দেওয়া প্রয়োজন?
মনে রাখতে হবে যে, শ্রমিক আর কৃষকেরা একটি রাষ্ট্রের প্রাণ। মুক্তিযোদ্ধারাও। তাঁরা ঠিক ভাবে বাঁচলেই, একটি দেশের সামগ্রিক অবস্থা'র উন্নতি ঘটবে। যাদের দেশের উন্নয়নে কোন ভূমিকা নেই, তাদের রাষ্ট্রীয় সুবিধা দেওয়ার কোন মানে নেই।

যে সমাজ শ্রমিক, কৃষক আর বুদ্ধিজীবীদের বিশেষ সুযোগ-সুবিধা দেয় না, এঁদের উপর বিশাল ট্যাক্সের বোঝা চাপিয়ে দেয়, সেই সমাজ একটি জাতির শত্রু। অথচ, আমাদের দেশে দেখা যায়, ১২ ঘণ্টা কাজ করে একজন দিন-মজুর যে আয় করেন, তার চেয়ে ১০ গুণ বেশি আয় করেন একজন কম শ্রমের নাগরিক।



পরিশেষঃ
এই কথাগুলো সরকার এবং ব্যবসায়ী সবাইকেই মনে রাখতে হবে যে, পণ্য বিপনন এবং বিক্রির অসুস্থ্য প্রতিযোগিতা যেমন একটি দেশের জন্যে মঙ্গল নয়, তেমনি উচ্চ হারে ট্যাক্স আরোপও একটি জাতির জন্যে কোন ক্রমেই মঙ্গল বয়ে আনতে পারে না। একটি দেশের সম্পদকে একটি নির্দিষ্ট ক্লাসের হাতে কুক্ষিগত হতে দেওয়া জাতির জন্যে খুবই বিপদজনক। সরকারকে এই দিকে খুবই মনোযোগের সাথে লক্ষ্য রাখতে হবে।

১ম ছবিসূত্রঃ উইকিপিডিয়া

=======
২য় প্রকাশ
=======

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১০ ই এপ্রিল, ২০১৮ দুপুর ২:৩৩

কাওসার চৌধুরী বলেছেন: খুব ন্যায্য কথা। কোটা থাকলে কৃষক ও শ্রমিকদের জন্য নয় কেন? কোটা নিয়ে আমার একটি লেখা ব্লগে আছে। সময় হলে একটু পড়বেন। উৎসাহ পাব। আপনার জন্য শুভ কামনা রইল।

১০ ই এপ্রিল, ২০১৮ দুপুর ২:৪৩

সত্যপথিক শাইয়্যান বলেছেন: কোটা এই তিন শ্রেণী'র মানুষদের জন্যেই প্রয়োজন। সরকারকে সবার জন্যেই ব্যবস্থা করতে হবে।

আপনার লেখার লিংকটা এখানে দিলে আমি অবশ্যই পড়বো।

ভালো থাকুন নিরন্তর।

২| ১০ ই এপ্রিল, ২০১৮ দুপুর ২:৪৭

কাওসার চৌধুরী বলেছেন: [link||কোটার কোঠারাঘাত (পর্যালোচনা)]

১০ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৩:১৭

সত্যপথিক শাইয়্যান বলেছেন:

৩| ১০ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:১৭

রাজীব নুর বলেছেন: প্রতিবন্ধি কোটা ছাড়া বাকি সব অহেতুক এবং কষ্টকর। কোটা বন্ধ করে দেওয়া উচিত। মেধাই হতে পারে জাতির চালিকা শক্তি।

১০ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:০০

সত্যপথিক শাইয়্যান বলেছেন: কোটা ব্যবহার করে উঠে আসা মানুষগুলো মেধাবী নন, এটা আমি মনে করি না।

মন্তব্যের জন্যে অনেক ধন্যবাদ।

৪| ১০ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:৫৯

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: ভালো প্রস্তাবনা। সরকার পরীক্ষা নিরীক্ষা করে দেখতে পারে।

১০ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:১১

সত্যপথিক শাইয়্যান বলেছেন: প্রস্তাবের পক্ষে বলার জন্যে অনেক ধন্যবাদ।

ভালো থাকুন নিরন্তর।

৫| ১১ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৫৩

হাইড্রোক্লোরাইড এসিড বলেছেন: মুক্তিযোদ্ধারা কৌটার জন্য যুদ্ধ করি নি। তাদের রাজনীতির তন্ত্র একমাত্র লোভে ফেলেছে

৬| ১২ ই এপ্রিল, ২০১৮ দুপুর ২:৪০

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: প্রধান মন্ত্রী রেগে মেগে সব ছেঁটে দিয়েছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.