নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্যদের সেভাবেই দেখি, নিজেকে যেভাবে দেখতে চাই। যারা জীবনকে উপভোগ করতে চান, আমি তাঁদের একজন। সহজ-সরল চিন্তা-ভাবনা করার চেষ্টা করি। আর, খুব ভালো আইডিয়া দিতে পারি।

সত্যপথিক শাইয়্যান

আমি লেখালিখি করি, মনের মাধুরী মিশিয়ে

সত্যপথিক শাইয়্যান › বিস্তারিত পোস্টঃ

৩ আগস্টঃ ভয়ংকর স্পাইমাস্টার এবং রসায়নবীদ সিডনি গটলিয়েবের জন্মদিন আজ

০৩ রা আগস্ট, ২০২২ দুপুর ১:৫৩



'প্রজেক্ট এমকেউল্ট্রা' ছিলো মার্কিন গোয়েন্দা সংস্থা সি,আই,এ-এর ভয়ংকরতম প্রকল্পগুলোর একটি। ১৯৫০ ও ১৯৬০-এর দশকে চলা হত্যা প্রচেষ্টা এবং মন-নিয়ন্ত্রণ করার এই প্রোগ্রামের প্রধান ছিলেন রসায়নবীদ সিডনি গটলিয়েব। হাঙ্গেরিয়ান ইহুদি অভিবাসী বাবা-মা'র ঘরে ১৯১৮ সালের এই দিনে জন্মগ্রহণ করেন এই বিজ্ঞানী। সি,আই,এ-তে জয়েন করার আগে সিডনি গটলিয়েব যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগে কাজ করতেন।

যত দূর জানা যায়, কিউবাতে অপারেশন মঙ্গুজ চলার সময়ে এই রসায়নবীদ সি,আই,এ-কে ফিডেল ক্যাস্ট্রোকে হত্যা করার কয়েকটি পরিকল্পনা দেন। গটলিয়েব ফিদেল কাস্ত্রোর টেলিভিশন স্টুডিওতে ভয়ংকর ড্রাগ এলএসডি স্প্রে করে এবং কাস্ত্রোর জুতা থ্যালিয়াম দিয়ে পরিপূর্ণ করার প্রস্তাব দিয়েছিলেন যাতে কাস্ত্রোর দাড়ি ঝরে পড়ে যায়। এছাড়াও, গটলিয়েব কাস্ত্রোকে বিষাক্ত সিগার, বিষাক্ত ওয়েটস্যুট, বিস্ফোরিত শঙ্খের খোল এবং বিষাক্ত ফাউন্টেন কলম ব্যবহার করে হত্যার পরিকল্পনাও তৈরি করেছিলেন। পুরস্কার বিজয়ী নন-ফিকশন লেখক, অপরাধ বিশেষজ্ঞ ও সাংবাদিক ক্রিস হলিংটনের লেখা 'Wolves, Jackals, and Foxes: The Assassins Who Changed History' নামক বইতে এই ঘটনাগুলো উঠে এসেছে। আরও শোনা যায়, কঙ্গো'র প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী প্যাট্রিস লুমুম্বাকে বিষ প্রয়োগে হত্যা চেষ্টায়েও গটলিয়েব উল্লেখযোগ্য ভূমিকা রেখেছিলেন।

আজ এই ভয়ংকর স্পাইমাস্টার ও বিজ্ঞানীর ১০৪-তম জন্মদিন।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৩ রা আগস্ট, ২০২২ দুপুর ২:১৩

মরুভূমির জলদস্যু বলেছেন: জন্মদিনের শুভেচ্ছা

০৩ রা আগস্ট, ২০২২ দুপুর ২:৩৬

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


আপনার শুভেচ্ছা পৌঁছে যাক সঠিক গন্তব্যে।

ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.