নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্যদের সেভাবেই দেখি, নিজেকে যেভাবে দেখতে চাই। যারা জীবনকে উপভোগ করতে চান, আমি তাঁদের একজন। সহজ-সরল চিন্তা-ভাবনা করার চেষ্টা করি। আর, খুব ভালো আইডিয়া দিতে পারি।

সত্যপথিক শাইয়্যান

আমি লেখালিখি করি, মনের মাধুরী মিশিয়ে

সত্যপথিক শাইয়্যান › বিস্তারিত পোস্টঃ

সুফিবাদীদের চোখে রুমি যে কারণে গুরুত্বপূর্ণ

২৮ শে আগস্ট, ২০২২ রাত ৯:০৫



সুফিবাদ ইসলামের একটি অতীন্দ্রিয় শাখা। রুমি এই মতবাদের অন্যতম গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব। রুমি একজন বিশিষ্ট লেখক এবং কবি ছিলেন। তাঁর রচনাগুলি আজও ব্যাপকভাবে পঠিত এবং অধ্যয়ন করা হয়।

রুমির কবিতা গভীর আধ্যাত্মিক অন্তর্দৃষ্টি, সুন্দর উপমা এবং ঈশ্বরের প্রতি গভীর ভালোবাসা দ্বারা পরিপূর্ণ। সুফিবাদ বাহ্যিক ধর্মীয় আচার-অনুষ্ঠানের চেয়ে অভ্যন্তরীণ আধ্যাত্মিকতা ও রহস্যবাদের উপর জোর দেয়। এটি শেখায় যে, ঈশ্বরের প্রকৃত পথ হৃদয়ের মধ্যে লুকিয়ে আছে, এবং ঈশ্বরের প্রত্যক্ষ অভিজ্ঞতা অন্ধ বিশ্বাস বা মতবাদের প্রতি আনুগত্যের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। সুফিদের জন্য, রুমি একজন অনুকরণীয় ব্যক্তিত্ব যিনি এই আদর্শগুলিকে মূর্ত করে তোলেন। তাঁর লেখায়, রুমি প্রায়শই ঈশ্বরের সাথে মিলনের অবস্থা অর্জনের জন্য আত্ম-সচেতনতা এবং হৃদয়ের পরিশুদ্ধির প্রয়োজনীয়তার কথা বলেছেন। তিনি মানুষের এঁকের সাথে অন্যের সম্পর্কের ক্ষেত্রে প্রেম, সহানুভূতি এবং সহনশীলতার গুরুত্বের উপর জোর দেন।

রুমি’র বই এতো বিক্রি হোয় কেন?
রুমি অনেক কারণে বেস্ট সেলিং কবি। প্রথমত, তাঁর কবিতা অবিশ্বাস্যভাবে সহজলভ্য এবং সাধারণ মানুষের সাথে সম্পর্কিত। দ্বিতীয়ত, তার বেশির ভাগ কবিতাই ছোট এবং সহজপাঠ্য হয়, যার ফলে সেগুলো পড়া এবং উপভোগ করা সহজ করে তোলে।

তৃতীয়ত, রুমির কাজগুলো বিস্তৃত বিষয় আর আবেগকে কেন্দ্র করে লেখা, যার অর্থ তাঁর কবিতায় প্রত্যেকের জন্য কিছু না কিছু আছে। এছাড়াও, রুমির কথাগুলো পাঠকদের পড়া শেষ করার অনেক পরেও তাদের মনে অনুরণন সৃষ্টি করে, ভালোবাসা আর আধ্যাত্মিকতার একটি স্থায়ী ছাপ রেখে যায়।

রুমির কবিতা অনেক ভাষায় অনূদিত হয়েছে এবং মানুষের ধর্মীয় বিশ্বাস নির্বিশেষে সারা বিশ্বের মানুষকে অনুপ্রাণিত করে চলেছে।



মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.