নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্যদের সেভাবেই দেখি, নিজেকে যেভাবে দেখতে চাই। যারা জীবনকে উপভোগ করতে চান, আমি তাঁদের একজন। সহজ-সরল চিন্তা-ভাবনা করার চেষ্টা করি। আর, খুব ভালো আইডিয়া দিতে পারি।

সত্যপথিক শাইয়্যান

আমি লেখালিখি করি, মনের মাধুরী মিশিয়ে

সত্যপথিক শাইয়্যান › বিস্তারিত পোস্টঃ

অর্থনীতিতে আগ্রহী ব্লগারদের পেঁয়াজ নিয়ে একটি প্রশ্ন

২৬ শে মার্চ, ২০২৪ রাত ১২:১৬



ভারতীয় পণ্য বর্জনের ভিড়ে আজ দারাজে এখন পর্যন্ত ১৪৮ টাকা দরে ৫১০০০ কেজি ভারতীয় পেঁয়াজ বিক্রি হয়েছে। অন্য দিকে, দেশীয় বড় পেঁয়াজ বিক্রি হয়েছে ৪১০০০ কেজি, ১০২ টাকা দরে।

আমার প্রশ্ন, উচ্চ মধ্যবিত্ত বাংলাদেশীদের জন্যে এই দু ধরণের পেঁয়াজের মধ্যে কোনটা ইনফেরিয়র পণ্য, আর কোনটা নরমাল পণ্য?

সবাইকে অগ্রিম ধন্যবাদ।

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ২৬ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৩

নূর আলম হিরণ বলেছেন: সব সময় তো দেখে আসতাম ভারতীয় পেঁয়াজ, ডাল, রসুন এগুলির দাম কম হয়। দেশী গুলির দাম একটু বেশি হয়। এখন তো দেখছি ভারতীয় পেঁয়াজের দাম দেশি পেঁয়াজের থেকে বেশি। তবে আমার কাছে সবসময় বাংলাদেশী কৃষি পণ্য গুলির মান ভারতীয় কৃষি পণ্যের চেয়ে ভালো মনে হয়। স্বাদেও দেশী কৃষি পণ্য এগিয়ে।

২| ২৬ শে মার্চ, ২০২৪ রাত ১:৫২

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: আমি অর্থনীতি বুঝি না। বুঝি টাকা দিয়ে ভালো জিনিস কিনব। আমি পেয়াজ সবসময় দেশিটা কিনি, তেল কিনি রূপচাঁদা (ইদানিং যদিও সানফ্লাওয়ার অয়েল খাওয়া শুরু করেছি), কোল্ড ড্রিংক্স খাই কোক, মাউন্টেন ডিউ৷

সবজি, মাছ সবসময় দেশিটাই কিনি, কারণ সেগুলার মান ভালো৷ প্রক্রিয়াজাত জিনিসপত্রেও মান সম্মত জিনিস থাকলে, বয়কটের দরকার পড়ে না, এমনিই চলে দেশি পণ্য।

৩| ২৬ শে মার্চ, ২০২৪ ভোর ৪:১৮

রানার ব্লগ বলেছেন: ভারত পিয়াজ রপ্তানী বন্ধ করে দিয়ে এতে হায় হায় করার কি আছে? পৃথিবীর অনেক দেশ আছে পিয়াজ উতপাদন ও রপ্তানী করে।

৪| ২৬ শে মার্চ, ২০২৪ ভোর ৪:৫০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:




আজ বিকালে মোহাম্মদপুরের জাকির হোসেন রোড থেকে পেঁয়াজ কিনে নিয়ে এসেছি ৬০ টাকা কেজি দরে।
আপনি যে দুইটা উদাহরণ দিয়েছেন সেই দুইটাই তো প্রতি কেজি ১০০ টাকার উপরে।
কে কিনবে এগুলো?

৫| ২৬ শে মার্চ, ২০২৪ দুপুর ২:৫৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: এই ভুয়া তথ্য আপনি কোথায় পেলেন? বাজারে যেখানে পেয়াজ বিক্রি হচ্ছে, ৬০ টাকা বা তার কমে সেখানে কোন আবুল ১৪৮ টাকা দিয়ে ভারতের পেয়াজ কিনবে?
মাথা ঠিক আছে তো?

বাংলাদেশের মানুষ ভারতকে এবং তাদের পণ্য ও সমর্থকদের বয়কট করেছে এটাই চুড়ান্ত সত্য।

৬| ২৬ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:১১

নাহল তরকারি বলেছেন: আমি ফ্রেশ তেল, ফ্রেশ আটা ময়দা, তীরের লবন ক্রয় করি। দেশীয় শিল্প উন্নয়ন করি। দেশি পন্য, কিনে হই ধন্য। এটা ভারত কে অপমান করার জন্য না। এটা বাংলাদেশ রাষ্ট্রের শিল্পের বিকাশ নিয়ে প্রশ্ন। দরকার হলে মাসে ১০ কেজি তেল কম খাবো, তার পরেও দেশীয় কম্পনির উৎপাাদত তেল ক্রয় করবো। আমি অর্থনীতির ছাত্র না। আমি রাষ্ট্রবিজ্ঞানের ছাত্র। আপনার প্রশ্নের উত্তর আমি দিতে পারলাম না।

৭| ২৬ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৪১

রাজীব নুর বলেছেন: আমি অর্থনীতির ছাত্র নই।

৮| ২৬ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৪২

প্রামানিক বলেছেন: আমার জানা মতে ভারতীয় পিয়াজের চেয়ে সবসময় বাংলাদেশি পিয়াজের দাম বেশি থাকে এবং আমি সবসময় বাংলাদেশি পিয়াজই কিনে থাকি। তার কারণ ভারতীয় পিয়াজ মিস্টি মিস্টি লাগে খেতে সুস্বাদু নয় আর বাংলাদেশের পিয়াজ ঝাঁঝালো এবং স্বাদ অনেক গুণে বেশি।

৯| ২৬ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:১০

মোহাম্মদ গোফরান বলেছেন: বাংলাদেশের পেঁয়াজ ভালো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.