নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সহজ মানুষ। পড়া এবং জানা আমার নেশা।[email protected]

মোহাম্মদ সাখাওয়াত হোসেন

সহজে জেতার আনন্দ কোথায়? বাধা যত বিশাল, বিজয়ের আনন্দও ততোই বাঁধভাঙ্গা!

মোহাম্মদ সাখাওয়াত হোসেন › বিস্তারিত পোস্টঃ

প্রেম-ভালোবাসার সমীকরণ

২৫ শে ডিসেম্বর, ২০২০ রাত ১২:১৯


প্রেম মানুষকে স্বার্থপরতা, উৎপীড়ন, সংকীর্ণতা, কুটিল ভেদাভেদ ও জটিল হিংস্রতা দূর করে উর্ধ্বে উঠিয়ে আত্মনিবেদনে উদ্বুদ্ধ হতে সতত সহায়তা করে। মানুষের প্রতি মানুষের শ্রদ্ধা ও বিনম্র নমনীয়তার মাঝেই লুকায়িত রহিয়াছে অনুপম ভালবাসা। ভালবাসা হল একটু হাসি, একটু কান্না, অভিমান আর নিজেদের মধ্যে বুঝাপড়ার উদার সমঝোতা।
অনুভূতি, বিশ্বাস আর একে-অপরের প্রতি অপার সম্মানের ফলশ্রুতিতেই দু'টি মন এক হয়ে উদ্দীপ্ত লাভ করে।
আর তখনই ভোঁতা কলম, জাং ধরা খাতা, ছেঁড়া পান্ডুলিপি জীবন্ত হয় শোণিতধারায়। রমণীয় আঙ্গিকে ধরা দেয় বৈশাখের দ্বিপ্রহর রৌদ্রের ঝাঁঝাল খরতাপ। যারা প্রেমে ব্রতী হয়ে দু'হাত প্রসারিত করে হৃদয়-সাগরে পুলকে ঝাপিয়ে পরেন তাদের পৃথিবীর সমস্ত সুখ পরিতোষ হয়ে আলিঙ্গন করে।
ভাল আমরা সবাই বাসি, সবকিছুকেই। কিন্তু প্রেম করি নির্দিষ্ট একজনের সঙ্গে। প্রেমে যেমন পরম ভালবাসা নিবিড় ভাবে জড়িয়ে রয়েছে আবার তেমনই প্রবল ঘৃণাও ছড়িয়ে রয়েছে তার উল্টো পিঠে। প্রেম শুধু লাইলীর পোষা কুকুরকে আবেগে জরিয়ে চুমু খাওয়া নয়, প্রেম হইলো লাইলীর চুলের খোঁপায় আটকে গিয়ে উদাস হয়ে অজানায় হারিয়ে যাওয়া।

আমরা সম্পর্ক তৈরী করতে এত কঠোর পরিশ্রম করি যেন ভাবি এরই লাগি প্রতীক্ষায় ছিলাম এতদিন। তবে একটি পর্যায় আর তেমন পরিশ্রম করিনা সম্পর্কটাকে টিকিয়ে রাখতে।
বৈবাহিক সম্পর্ক হোক কিংবা প্রেম-ভালোবাসার সম্পর্ক হোক যত্ন না নিলে একটু একটু করে পানসে হয়ে যায়। যেমন যত্ন না নিলে একসময় শখের গাছটিও শুকিয়ে কাঠ হয়ে যায়। এতে শুধু একজনের নয়, দুজনকেই যত্নশীল হতে হবে। সম্পর্কের মাঝে ভালোবাসার ঘাটতি হলে বাকিসব চাহিদা ফিকে হয়ে যায়। ভালবাসা হলো একটি মানুষিক চাহিদা। টাকাপয়সা, জৈবিক চাহিদা সবই প্রয়োজনের তাগিদে।

একটি গল্প মনে পড়ে গেল-
জীবনের ভোরবেলায় বিয়ে হয়েছিল নন্দীনির, বিকেল না-হতেই ঝরে পরতে থাকে গাছের মরা পাতা। এরইমধ্যে তিন সন্তানের মা হয়েছেন। রূপের দৌড়ে পাল্লা দিতে পারেন এখনো যেকোনো তরুণীর সাথে। স্বামী গফুর কখনো বাসায় ফিরেন, কখনোবা ফিরেন না। কখনোবা ছুটিরদিনেও নানা অজুহাতে বাহিরে যাচ্ছে, কেন যাচ্ছে তাও বলছেনা, যখন ফিরছে খাচ্ছে ও না, শার্টে থাকছে অপরিচিত পারফিউমের গন্ধ।
সম্পর্কের মাঝে ভালোবাসার ঘাটতি হলে তার কোনো মূল্য নেই। ঠিক তখনই একটু ক্ষনিকের সুখের আশায় মুখোশের আড়ালে লুকিয়ে নতুন কোনো আশ্রয়স্থল খুঁজে। ধোঁকা দেয় নিজেকে, পা বাড়ায় পাপের জগতে। কিছু সুন্দর পবিত্র সম্পর্ক নষ্ট হয়ে যায় শুধুমাত্র যত্নের অভাবে।
একটি সম্পর্ক তৈরী করতে যতটা পরিশ্রম করি তারচেয়ে বেশী পরিশ্রম ও যত্নবান হতে হবে। সেটা বৈবাহিক সম্পর্ক হোক কিংবা প্রেম-ভালোবাসার সম্পর্ক হোক।
আমার এ গল্পটি নির্ভেজাল সত্যি, জীবন থেকে নেয়া। শুধুমাত্র নামগুলো বদলে দেয়া।

প্রেমে রহিয়াছে সর্বোচ্চ নিরুপম নৈতিকতা, একটি অলিখিত আধৃত চুক্তি। যেখানে বিন্দুমাত্র সন্দেহ ঢুকলেই প্রেম অস্ত হয়ে ঢলে পরে অসিত জহরে। আসলে প্রেমের ব্যাখ্যা করা অতীব প্রকাণ্ড কষ্টসাধ্য।

কিছুদিন আগেও প্রেম ছিল একটু হাত ধরাধরি, একটু বাঁকা চাহনি। আজ তা ব্যাপকতা লাভ করে দিনদুপুরে গলা জড়াজড়ি করে ঢলাঢলি পর্যায়ে উন্নতি লাভ করে যথেষ্ট শ্রীবৃদ্ধি ধারণ করেছে। অনেকে হয়তো একজীবনে অসংখ্য প্রেমের উদাহরণ উদ্ভাবন করে খ্যাতনামা হয়ে উঠেন সাবলীলভাবে। তাদের কাছে প্রেম হইলো একটি চুইংগাম, যতক্ষণ মিষ্টি আছে প্রানখুলে চিবাইলাম আর পানসে হলে থুক মেরে ছুড়ে ফেলে দিলাম নর্দমার কোনো এক অজ্ঞাত গর্তে।

প্রেম করতে গিয়ে নিজেদের দূর্বলতা প্রকাশ করিনা, করলেই হয়তো অবহেলা করতে শুরু করে দেয়। দূর্বলতাকে সুস্পষ্ট করে প্রকাশ কারাই হলো শ্রেষ্ঠ সবলতা। সত্য যতই নির্মম হোকনা কেন তা বলিষ্ঠ কন্ঠে প্রকাশ করাই হল সুশ্রী।
আর তাতে প্রেম আরও গভীর হয়ে মহৎ নিদর্শন রচনা করে বেঁচে থাকে মহাকাল থেকে অনন্তকাল।

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৫ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:৪৩

পদাতিক চৌধুরি বলেছেন: গল্পটা আমার পড়া। সত্যি ঘটনা অবলম্বনে খুবই প্যাথেটিক। মুখোশের আড়ালে যে মানুষের কত নগ্নতা রুপ থাকে তা কল্পনা করা যায় না। পোস্টে লাইক।
নিরন্তর শুভেচ্ছা প্রিয় হোসেন ভাইকে।

৩১ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:১৪

মোহাম্মদ সাখাওয়াত হোসেন বলেছেন: পোস্টে লাইক ও মন্তব্য সৃষ্টির জন্য অশেষ কৃতজ্ঞতা ও শুভেচ্ছা জানাই হে সুপ্রিয়।
ভালো থাকবেন ভাইয়া।

২| ০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১০:৫৩

সোহানী বলেছেন: চমৎকার কথামালা। ঠিক এমনই একটি স্টাটাস দিয়েছিলাম ক'দিন আগে। সম্পর্ক করা সহজ কিন্তু টিকিয়ে রাখা হলো ইনভেস্টমেন্ট। এ ইনভেস্টমেন্ট আপনাকে এতাে বেশী রিটার্ন দিবে প্রয়োজনে তা অবিশ্বাস্য।

বাই দা ওয়ে, ব্লগে স্বাগতম। সুন্দরহোক আপনার পথচারনা আর সমৃদ্ধ হোক এ ব্লগ আপনার লিখায়।

১০ ই জানুয়ারি, ২০২১ রাত ১:২১

মোহাম্মদ সাখাওয়াত হোসেন বলেছেন: আপু,আপনি ঠিক বলেছেন, যেকোনো সম্পর্কের ক্ষেত্রে আমরা যতটা শ্রম দিব ততটাই সুফল পাব।

আমার পোস্টে লাইক ও মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ। ভালো থাকবেন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.