নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

.....

শূন্য সারমর্ম

কঠিন সত্য কি মানুষ বদলাতে পারে?

শূন্য সারমর্ম › বিস্তারিত পোস্টঃ

ঢাকার মানুষের মেজাজ নিয়ে গবেষণাপত্র বের করা প্রয়োজন।

০৬ ই আগস্ট, ২০২২ রাত ১১:২১





রবি ঠাকুর আজ ঢাকায় থাকলে লিখতে বসতেন কিনা জানি না,অসমাপ্ত লেখায় হাত দিতেন কিনা জানা নেই। তিনি লেখার জন্য নোবেল পেয়েছেন, আমরা অনেকেই জানি উনি কতবড় মাপের গুণী মানুষ। উনার সাথে আইনস্টাইনের কথোপকথন ছিল ভাববাদ ও বস্তুবাদের মেলবন্ধন। উনি কলোনিয়াল যুগের মানুষ,বটবৃক্ষের মত বেঁচে ছিলেন।দেশের একশ্রেনীর মানুষ রবীন্দ্রপুজা ঘৃনা করে,রবীন্দ্রচর্চার বিরোধীতা করে।রবীন্দ্রনাথ নাকি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় বাধা দিয়েছিলো? আজ বেঁচে থাকলে বলতেন " হে মুগ্ধ জননী! মানুষ তাহলে ঠিকই করোনি, যা বলেছিলাম হয়ে গেলো তো।


৩০ ডিগ্রীর সেলসিয়াসের ঢাকায় মানুষের মেজাজের উত্তাপ ছিলো আরও কয়েকগুন বেশি, জ্বালানীর । দাম হাই-জাম্পের মত লাফ দিয়েছে। ব্লগেও পোস্ট লাফ দিচ্ছে জ্বালানী সংক্রান্ত বিষয়ে।সরকার থেকে ব্যাখ্যা দিয়েছে, বৈঠক হয়েছে।আজ লোকালে উঠেছিলাম, ভাড়া নিয়ে তর্কাতর্কি দেখেছি,একজন বললো নৌকায় আরও বেশি করে সিল মারো। অন্যজন বললো- জনগনের চামড়ায় মেরে ঘা করতে এত কেন মজা পায় সরকার। অথচ বিপিসি বলে গত ছয়মাসে তাদের লস হয়েছে ৮ হাজার কোটি টাকা। ফেরার পথে, রিকশার জ্যামে পড়লাম ৪ রাস্তার মোড়ে, জ্যাম লেগে গিয়েছিলো একটা কার ইউ-টার্ন নেয়াতে।মানুষের মেজাজের নমুনা নেয়া হলে এটা বোধ হয় ভালো জায়গা হতো, একসময় সিচুয়েশন এমন হলো দূর্গার দশ হাতের মত চারপাশে একজনের সাথে অন্যজনের কথা কাটাকাটি চলছে, একজন মোটরবাইক থেকে নেমে অন্যজনকে মারতে গিয়েছে। কি অপরুপ দৃশ্য!! রিকশায় আমার জায়গার জীবনানন্দের থাকার প্রয়োজন ছিলো,রুপসী বাংলার মেকআপ তুলে নিতো হয়তো লেখায়।আচ্ছা, ট্রামের ধাক্কায় নিহত হবার পর কি সেই চালকের বিচার হয়েছে??


দেশের সরকার, প্রশাসন, সামরিকের পিরামিডের ন্যায় উপরের কয়েকটা স্টেপে আপনার পরিবারের কেউ না থাকলে হয়তো আপনি দেশকে নিয়ে সবসময় হতাশায় ভুগবেন,অভিযোগ করবেন,মানিয়ে নিবেন,ইংরেজী টেস্ট দিয়ে বিদেশ ছাড়বেন। কিন্তু যারা দেশের এলিট তাদের জবানবন্ধি কে শুনে?? বাংলার মাটি, বায়ু,খানা-পিনা ভোগ করে উনারা কি পিশাচের হাসি দেয়??

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৬ ই আগস্ট, ২০২২ রাত ১১:৪৮

মরুভূমির জলদস্যু বলেছেন: এই গবেষণা করার জন্য যারা লোকদের প্রশ্ন করতে যাবে তারা কয়েক চোট পিটুনি খাওয়ার পরে কাজ ছেড়ে দিবে। ফলে গবেষণা কখনোই শেষ হবে না।

০৭ ই আগস্ট, ২০২২ রাত ১২:০২

শূন্য সারমর্ম বলেছেন:

এখন তো অদৃশ্য পিটুনী চলছেই।

২| ০৭ ই আগস্ট, ২০২২ রাত ১২:১৮

কামাল৮০ বলেছেন: ঢাকার মানুষকে নিয়ে অনেকেই লিখেছেন।দরকার হলো পড়ার

০৭ ই আগস্ট, ২০২২ রাত ১২:৫৩

শূন্য সারমর্ম বলেছেন:


আপনি পোস্ট লিখেন,আমরা পড়বো।

৩| ০৭ ই আগস্ট, ২০২২ রাত ১২:২১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
গবেষণার কিছু নাই,
ঢাকার মানুষ অখাদ্য
কুখাদ্য খেয়ে তাদের
মানবিক গুণাবলী নষ্ট
করে ফেলেছে তাই
তাদের মেজাজ সব
সময় থাকে হট!

০৭ ই আগস্ট, ২০২২ রাত ১২:৫৪

শূন্য সারমর্ম বলেছেন:


ভেজাল খায়,ভেজাল ভাবে,ভেজাল করে।

৪| ০৭ ই আগস্ট, ২০২২ সকাল ৯:৩৮

জুল ভার্ন বলেছেন: আলোচনা-সমালোচনা জনগণের মৌলিক অধিকার। সুষ্ঠ সমালোচনা আমাদের ভুলত্রুটি দেখিয়ে দেয়। কিন্তু এখন সরকারের সমালোচনা করা মানেই দেশদ্রোহীতা! ফলাফলঃ হামলা-মামলা-গুম-রিমান্ড-জেলসহ এমন কোনো পদ্ধতি নাই, যার অপপ্রয়োগ করা হয়না! একই অবস্থা ব্যক্তির ক্ষেত্রেও। যার শারিরীক শক্তি আছে- সে শারিরীক ভাবে জবাব দেয়। যার আর্থিক-রাজনৈতিক-প্রশাসনিক ক্ষমতা আছে- সে সেটাই প্রয়োগ করে।

০৭ ই আগস্ট, ২০২২ সকাল ১০:৫৭

শূন্য সারমর্ম বলেছেন:

সঠিক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.