নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মহেরা

আরেফিন৩৩৬

একটি নেতৃত্বই পারে একটি জাতিকে পরিবর্তন করতে; আমি এ কথায় বিশ্বাসী।

আরেফিন৩৩৬ › বিস্তারিত পোস্টঃ

সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনের নির্মোহ চিত্র; দীর্ঘ নির্যাতনের চূড়ান্ত পরিণতি এবং আছেন যত নির্লজ্জ

২৪ শে জুলাই, ২০২৪ রাত ৯:১৯



প্রথমেই ক্ষোভ প্রকাশ করছি এত জীবনের বিনিময়েও চালাকির রায়,নির্বাহী আদেশ এবং সেনা ব্যবহার করে কারফিউ জারি করায়। বিদেহী সকল শহীদের আত্মার মাগফিরাত কামনা করছি। ঘৃণা প্রকাশ করছি যারা এখনো হাসিনা বলে চিল্লায়, তাদের অন্ধ মোহ শীগ্রই কেটে যাবে।

ঘৃণা প্রকাশ করছি প্রতিটি বিশ্ববিদ্যালয়ের ভিসি,প্রক্টর এবং লেজুড়বৃত্তিক শিক্ষকদের প্রতি। ঘৃণা প্রকাশ করছি হাসিনা মিডিয়ার প্রতি। ঘৃণা প্রকাশ করছি যারা এ আন্দোলনে বিএনপি এবং জামাত খোঁজেন। কালের গহ্বরে এই লোকগুলো এক সময় হারিয়ে যাবে। ঘৃণা প্রকাশ করছি প্রতিটি লেজুড়বৃত্তিক প্রশাসনের উপর যারা সুস্পষ্ট স্বৈরাচার হাসিনার পক্ষের লোক, ঘৃণা প্রকাশ করছি এখনো যারা হাসিনা কারিশমা বলে প্রকাশ করছেন এ দমন-পীড়নকে, তাদেরও স্বপ্ন খুবই দ্রুত ভেঙ্গে পড়বে।


বিশেষভাবে ঘৃণা প্রকাশ করছি, ভাত খাওয়া নতুন বাহিনী বাহিনী বাংলাদেশ সেনাবাহিনীর উপর। আপনারা দুপুরে ভাত খেয়ে ফুপিয়ে ঘুমান। এ মুহূর্তে বাংলাদেশের সাধারণ মানুষের পক্ষে তেমন কেউ বলতেই নাই। তবুও লড়ে যেতে হবে এবং এটাই উত্তরণের পথ। আছে যত নির্লজ্জ ধ্বংস হোক, ভেঙ্গে পড়ুক।

প্রশ্ন ফাঁসের অন্তরালে মেধাবী শেষ, অন্যদিকে কোটা। বাংলাদেশে ভাগ্য পরিবর্তন খুবই কঠিন একটি ধারা। যদিও মানুষ প্রাণে-পণে চেষ্টা করে ভাগ্য পরিবর্তনের। কোটা একটি গলার ফাঁস। সাথে প্রতিটি ক্যাম্পাসে ছাত্রলীগ আর মাদকাসক্তদের আখড়া। নির্যাতনের একেকটি মিনি ক্যান্টেনমেন্ট হলো বিশ্ববিদ্যালয়। হলোকাস্ট তৈরির চূড়ান্ত রূপ বাংলাদেশের বর্তমান ফ্যাসিস্ট সরকার। প্রতিটি থানা একেকটি গ্যাসচেম্বার। অতীতের সরকারের ভুল-ত্রুটি কাজে লাগিয়ে প্রতিটি ক্ষেত্রে প্রতিষ্ঠা পেয়েছে একটি সিন্ডিকেট। দ্রব্য মূল্য, চাকরিতে দূর্নীতি, কিছু দালাল তৈরি,মিডিয়াবাজি এবং স্তুতিগায়ক সম্প্রদায় হাসিনার মূল হাতিয়ার।

এসবের বিরুদ্ধে হঠাৎ বিস্ফোরিত হওয়া জনসম্প্রদায়ের নাম সাধারণ শিক্ষার্থী এবং সাধারণ জনগণ। যে যে দল এ আন্দোলনকে সমর্থন দিয়েছেন প্রত্যেককেই ধন্যবাদ জানাই।
যারা এ সকল দলকে নানা ছলেবলে দোষ দিতে চাচ্ছেন তারা মূলতই গণহত্যাকারী বাহিনী, এসব গণহত্যাকারীদের ঘৃণা।
এদের সামাজিকভাবে বয়কট করতে হবে। গণবয়কট করার এখনই সময়।

ছাত্র-আন্দোলনের পুরো কৃতিত্ব ছাত্রদের এবং এদের প্রতি বিএনপি যে সমর্থন দিয়েছে তা শুধুই নৈতিক সমর্থন। সাথে যারা ছিলেন সকলেই সাধারণ শিক্ষার্থীরূপেই অংশ নিয়েছেন, কেউ দলীয় পরিচয় নিয়ে যায়নি এবং যাওয়াও নিষেধ ছিলো। সুতরাং এ আন্দোলনকে কোন দলীয় রূপ দেবার সুযোগ নেই। তারেক রহমানও সুস্পষ্ট ভাবে বলেছেন, সাধারণ শিক্ষার্থীদের দাবিকে রাজনৈতিক রূপ দেবেন না। কোমলমতি শিক্ষার্থীদের সাথে নোংরা রাজনৈতিক খেলা খেলবেন না।

সুতরাং সুস্পষ্ট ভাবে বোঝা যায়, এখানে কোন রাজনৈতিক রূপ দেবার যা ইচ্ছে তা সরকারের।

জ্বালাও-পোড়াওয়ের নেপথ্যে, যখন প্রহসনের নির্বাচন শেষ হলো ডামি, উপডামি এবং হেরে যাওয়া আওয়ামী লীগ গণ বিএনপি-কে প্রস্তাব দেয়, আপনারা আন্দোলন চালিয়ে যান, আমরা পুরো আন্দোলন সফল করে দেবো, যা যা করা লাগে করবো। কিন্তু বিএনপি এসব নোংরা খেলায় রাজি না হয়ে সরাসরি আন্দোলন বন্ধ করে দেন। আমরা অনেকেই তখন একটু ক্ষুদ্ধ ছিলাম, কিন্তু এখন তা হাড়ে হাড়ে বুঝেছি।

এবার আসি, মিরপুর দুটি মেট্রোরেল স্টেশন পোড়ানোর নেপথ্যে কারা। জ্বী, বিএনপি নয় আওয়ামী বাস-মালিক সিন্ডিকেট এবং চাঁদাবাজ যুবলীগ ও কিছু ছাত্রলীগ। কারণ তাদের ব্যবসায় লালবাতি জ্বলতেছিলো। যারা মোটামুটি রাজনৈতিক সম্পর্কে জানেন, তারা অবগত যে নিখিলের মিরপুরে কোন বিএনপি নেই, তারা দীর্ঘ ১৬/১৭ বছরে রাখেনি। নিখিলের মনোনয়ন নেয়া পছন্দ করেনি মিরপুর স্থানীয় যুবলীগ ও আওয়ামী লীগ। এবং তাদের ব্যবসায় মন্দা। তারাই ঝাঁপিয়ে পড়ে ধ্বংসলীলায়।
ঠিক একই ঘটনা, গাজীপুরে। জাহাঙ্গীর বিরোধীরা হত্যা করেছে তার পিএসকে, মেরেছে জাহাঙ্গীরকে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাদ্দাম-ইনান-কে মানে না কোন ছাত্রলীগ। আন্দোলনের আন্তরারালে তারাই সুযোগ নিয়েছে। এ আন্দোলনের সবচেয়ে বীভৎস রূপ বেরিয়ে এসেছে এ সুযোগ বাহিনী। এবার বহিরাগত ছাত্রলীগ এনে যে নির্যাতন ও ধর্ষণের মতো ঘটনা ঘটিয়েছে তার খুব কমই সামনে আসবে।
শুধু নির্যাতনের কথাই আসবে। যে নেশাখোর, ধর্ষক ও হত্যাকারী বহিরাগত ছাত্রলীগ ও পুলিশ দিয়ে যা করানো হয়েছে তার অল্পই সামনে আসবে। জাহাঙ্গীরনগরেও একই চিত্র, রাজশাহীতে কেমন কল্পনা করুন।

হত্যার চিত্র যা এসেছে তা তো কল্পনার বাইরে। সাধারণ শিক্ষার্থীদের ভেতরে দীর্ঘদিন বঞ্চিত ছাত্রলীগের ধ্বংসলীলা বলার বাইরে। সুবিধাজনক জায়গায় হলো যুবলীগ সিন্ডিকেট। সেতু ভবন পুড়িয়ে যারা দীর্ঘদিন ওবায়দুল কাদেরের বাইরে টেন্ডার পায় না। এ সকল ঘটনা জানে বলেই আওয়ামী লীগ খুব আগেভাগেই বলে বেড়াচ্ছে আন্দোলন থেমে যাবে।
সবকিছুর ঊর্ধ্বে তিনটি সত্য, এক হলো যৌক্তিক কোটা নির্যাতন দুই গণহত্যা তিন দীর্ঘদিনের নির্যাতন।
বিএনপি-সহ অন্য সরকার বিরোধী জোটকে বলবো এ তিনটি টার্মে চেপে ধরতে। মূলতই হাসিনা সমর্থনকারীদের কোন নৈতিক অবস্থান নেই। তাই বলি আছেন যত নির্লজ্জ কিছু বলে যান, আর স্বৈরাচার ছাড়েন না হলে গণপ্রতিরোধের অপেক্ষা করুন। সময় বেশি নেই, এরপর গণপ্রতিরোধ হবে আরো সুসংগঠিত এবং কার্যকর।
বিশ্বাস না হলে লিখে রাখুন। আমাকেও সিন্ডিকেট ছাত্রলীগ ও যুবলীগ প্রস্তাব দিয়েছিলো ক্যাম্পাসে মিছিল করতে, যাতে আমাদের আড়ালে একটা বড় ধ্বংসলীলা চালাতে পারে। এরা নতুন গড়ে উঠা সাদেকা হালিম বিরোধী সিন্ডিকেট।
সময় থাকতে বুঝে নিন, আওয়ামী লীগ এখন পক্ষ-বিপক্ষ একটি লুটেরা বাহিনী। আপনি তাকে না বলবেন নাকি সমর্থন দিবেন, আপনার ব্যাপার। সকল বিরোধী শেষ হলে মানে ছোট ছোট মাছ খাওয়া শেষ হলে, বড় বড় মাছ খাওয়া ধরে বড় মাছে, সেই বড় মাছের লড়াইয়ে প্রায় সাড়ে ৫০০ শত স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের প্রাণ চলে গেলো।
সত্যটা এ রকম। সত্যের আড়ালের সত্যকে জানতে হবে।

মন্তব্য ২০ টি রেটিং +২/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুলাই, ২০২৪ রাত ৯:৩৮

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



আমরা যদি শেখ হাসিনা বলে না চিল্লাই, বিকল্প একজনের নাম বলুন যার নাম দিয়ে চিল্লাইতে পারি।

২৫ শে জুলাই, ২০২৪ রাত ৩:০৩

আরেফিন৩৩৬ বলেছেন: আপনার মাকেও করা যায়, অন্তত হাসিনা থেকে ভালো চালাবে। অথবা একটা কুত্তা বসিয়ে দিতে পারেন, সেখানে কুত্তার প্রভু যদি হয় সমস্ত জনগণ তাহলে সেও ভালো চালাবে। এবার আপনি গণতান্ত্রিক দেশে বিকল্প মিলিয়ে নেন।

২| ২৪ শে জুলাই, ২০২৪ রাত ৯:৪৬

সোনাগাজী বলেছেন:



আপনি কি আন্দোলনে ছিলেন, নাকি দুর থেকে ঢোল বাজাচ্ছেন?

২৫ শে জুলাই, ২০২৪ রাত ৩:০৫

আরেফিন৩৩৬ বলেছেন: আপনার নিজের বক্তব্যটি সুস্পষ্ট করুন, আপনি কোন পক্ষে। কোন চিপাগলি মারবেন না। আপনাদের মতো স্বৈরাচার পক্ষের দুষ্ট লোকগুলো চেনা আছে।

৩| ২৪ শে জুলাই, ২০২৪ রাত ৯:৫৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:






পতাকার রং সঠিক হয়নি।

২৫ শে জুলাই, ২০২৪ রাত ৩:০৮

আরেফিন৩৩৬ বলেছেন: হ এইডা একটা গুরুত্বপূর্ণ আলোচনা।

৪| ২৪ শে জুলাই, ২০২৪ রাত ১১:৩৬

শেরজা তপন বলেছেন: চমৎকার বলেছেন- আপনি যা বলেছেন তা জেনে শুনে বুঝে বলেছেন তো? মানে আপনি এগুলো নিজে পুরোপুরি বিশ্বাস করেন?
বর্তমান সরকার যা করছে- আপনিও তাই করছেন। তারেক জিয়ারেতো আপনি দেবতা বানায় দিলেন রে ভাই।

২৫ শে জুলাই, ২০২৪ বিকাল ৩:৩৭

আরেফিন৩৩৬ বলেছেন: অযৌক্তিক ন্যারেটিভ তৈরি করবেন না। বর্তমান সরকারের চেয়ে হা*রা*ম* জা*দা আর নাই।

৫| ২৫ শে জুলাই, ২০২৪ রাত ১:০৪

সামরিন হক বলেছেন: আপনার লেখাটা পড়ে ভালো লাগলো । মনে হচ্ছে প্রতিটি মানুষের এই মগজ থাকা দরকার যদিও বি।এন।পি । বি।এন।পি। একটা গন্ধ তাও ভালো কারন এখনকার দিনের আওয়ামী লীগ একটা গালি।

যে যে পয়েন্ট বলেছেন কোনটাই অগ্রহণযোগ্য নয়। তবে দেশ চালানোর মত যোগ্য কাউকেই দেখছি না।
ছাত্রদের কোটা আন্দোলনকে যে যে দল সমর্থন দিয়েছেন তাদের সকলকেই ধন্যবাদ।
আপনাকেও ধন্যবাদ।

২৫ শে জুলাই, ২০২৪ রাত ৩:০৭

আরেফিন৩৩৬ বলেছেন: দেশ যদি হয় জনগণের তাহলে সে দেশ যে কেউ চালাতে পারে। আপনাকে এ বিশ্বাস রাখতে হবে। কোন এক ব্যাক্তি যোগ্য এ ধারণাটিই স্বৈরাচারী। এই বাংলাদেশে সবচেয়ে অযোগ্য ব্যাক্তি হাসিনা। সে চালাচ্ছে না?

৬| ২৫ শে জুলাই, ২০২৪ রাত ১:৫৫

জ্যাক স্মিথ বলেছেন: সাধারণ এক কোটা আন্দোলনের নামে জীবন দিতে হবে, শহীদ হতে হবে!! এসব কোন ধরণের চিন্তাভাবনা? সাধারণ এক আন্দোলনকে যুদ্ধক্ষেত্র বানিয়ে ফেলেছে এরা। এসবকে আমার কি বলা উচিৎ আলগা আবেগ নাকি উগ্রতা।

আমাদের এলাকায় ঠিকমত গ্যাস থাকে না, তাহলে আমাকেও কি এখন সরকারের বিরুদ্ধে আন্দোলনে নেমে শহীদ হয়ে যেতে হবে?

২৫ শে জুলাই, ২০২৪ রাত ৩:৩৬

আরেফিন৩৩৬ বলেছেন: চলেন আমি আর আপনি এক মুঠো মুড়ি খাই।

৭| ২৫ শে জুলাই, ২০২৪ সকাল ৯:২৭

আলামিন১০৪ বলেছেন: লেখক বলেছেন, “ঘৃণা প্রকাশ করছি সেনাবাহিনীর প্রতি...
সেনাবাহিনীর সাহস, দেশপ্রেম এখন আর এদের মধ্যে নেই, মায়ানমার দাবড়াানি দিলে সবার আগে পালাবে এরা, নপুংসক করে ফেলা হয়েছে এদের, অবৈধ সুযোগ-সুবিধা দিয়ে এদের নীতিবোধ বিবর্জিত, স্বার্থপর, নিবীর্য পা-চাটা রক্ষী বাহিনীতে পরিণত করা হয়েছে। এরা তাই ”সেনা-বাহিনী” নামের অযোগ্য, ভোগ-বিলাসে মত্ত পা-চাটা নপুংসক বাহিনী

২৫ শে জুলাই, ২০২৪ সকাল ১০:২৫

আরেফিন৩৩৬ বলেছেন: সেনাবাহিনীকে সংস্কার করতে হবে। বাংলাদেশে কোনকিছুই ঠিক নাই। রাষ্ট্র সংস্কার করতে হবে।

৮| ২৫ শে জুলাই, ২০২৪ দুপুর ১:২১

করুণাধারা বলেছেন: ভালো লিখেছেন। এতটা ডিস্টার্বড হয়ে আছি যে ঠিকমতো লিখতে পারছি না। আশাকরি সকল শয়তান পরাভূত হবে, যেমন ইতিহাসে অতীতে হয়েছে।

২৫ শে জুলাই, ২০২৪ বিকাল ৩:৩৪

আরেফিন৩৩৬ বলেছেন: এই অনলাইনে শ য় * তা ন বেশি মনে হচ্ছে। এখনো স্বৈরাচার সমর্থন। তাও নির্লজ্জের মতো বলে।

৯| ২৫ শে জুলাই, ২০২৪ দুপুর ২:০৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: রাস্তায় শান্তিপ্রিয় আন্দোলনে গুলি করে শতশত ছাত্র হত্যা করতে পারে অথচ জেল খানা আক্রমন করে বন্দি,অস্ত্র লুটে নেয় শসুস্ত্র পাহারাদার বিচি মুখে দিয়ে দাড়িয়ে থাকে।
বড়ই রহস্য!

২৫ শে জুলাই, ২০২৪ বিকাল ৩:৩৫

আরেফিন৩৩৬ বলেছেন: জ্বী ভাই, মানুষ হত্যার কোন বৈধতা নাই, জবাব এটা নিয়েই দিতে হবে।

১০| ২৫ শে জুলাই, ২০২৪ রাত ১১:২২

শেরজা তপন বলেছেন: "তারেক রহমানও সুস্পষ্ট ভাবে বলেছেন, সাধারণ শিক্ষার্থীদের দাবিকে রাজনৈতিক রূপ দেবেন না। কোমলমতি শিক্ষার্থীদের সাথে নোংরা রাজনৈতিক খেলা খেলবেন না।" ~এ বক্তব্যের কোন অথেনটিক সোর্স উল্লেখ করতে পারবেন? যদি পারেন তবে আপনার সব বক্তব্য মেনে নিব- কোন অযৌক্তিক ন্যারেটিভ আর তৈরি করব না।
বর্তমান সরকারের কর্মকাণ্ড নিয়ে আমার বিশেষ কোন আদিখ্যেতা নেই- এদের কিছু কর্মকাণ্ড ন্যাক্কারজনক বললেও কম বলা হয়!

১১| ২৬ শে জুলাই, ২০২৪ সকাল ১১:৩৪

আরেফিন৩৩৬ বলেছেন: দেখে নিন, আপনি জাতির জন্যে কোন কাজে আসবেন যতেষ্ট সংশয়। তবুও দেখে নিন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.