নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষ

সরকার পায়েল

মানুষ যা অনুভব করে তাই জ্ঞান।

সরকার পায়েল › বিস্তারিত পোস্টঃ

নেতৃত্বহীন অভ্যুত্থান বিপ্লব প্রতিবিপ্লব

২১ শে আগস্ট, ২০২৪ বিকাল ৫:১৫

আরব বসন্ত এসেছে চলেও গেছে l লক্ষ লক্ষ লোক বিল্পব করলো কিছু পরিবর্তন হলেও তা স্থায়ী হলো না l অথচ এ ধরনের বিল্পবে পুরো আরবের চেহারাই চেঞ্জ হয়ে যাবার কথা l তেমন কিছুই হয়নি l কারন এত বড় বিপ্লবের কোন একক নেতৃত্ব ছিল না ফলে আন্দোলনের ফসল মাঠেই রয়ে গেছে কেউ ঘরে তুলতে পারেনি l

বাংলাদেশে অভ্যুত্থান হয়েছে সরকার পরেছে অন্তরবর্তী সরকার হয়েছে l যদিও এক মাস হয়নি কিন্তু সরকারের সমন্বয় নেই করার সাতদিনের মধ্যে দপ্তর পরিবর্তন এর প্রমান l কাল দুজন সমন্বয়ক বেশ নসীহত দিলো সরকারের মাত্র ১৬ দিন এখন সব সম্ভব না আপনারা নানা দাবীতে আন্দোলন করছেন এর অর্থ আপনারা ভিন্ন কিছু চান l এত তাড়াতাড়ি ধৈর্য্য হারালে সমস্যা আর এই বয়সে ধৈর্য থাকবে না এটাই স্বাভাবিক l নেতৃত্বের অভাবের এটাও একটি প্রমান যোগ্য লোক বা যোগ্য নেতৃত্ব থাকলে এদের উপদেষ্টা করার দরকার হতো না l দেখ যাক ভবিষ্যতে কি হয়!!

তবে মূল সমস্যার অন্য জায়গায় যদি শাহবাগ এখন ৫০০ লোক দাঁড়িয়ে আন্দোলন করে তা আটকানোর ক্ষমতা বা আইনশৃঙ্খলা বাহিনীর সাপোর্ট নেয়ার মত অবস্থা নাই l এই সরকার তা থামাতেও পারবে না l প্রতিবিপ্লব যদি হয় মুখে যত বড় বুলি হাক ডাক দেয়া হোক সমস্যা কিন্তু প্রকট হবে সাত সমুদ্র তেরো নদীর পার থেকে শুধু আশীর্বাদ যথেষ্ট না l এই আন্দোলন শুধু সরকার পতন করেনি পুরো আইনশৃঙ্খলা বাহিনীর সিস্টেমটাই ধ্বংস করে দিয়েছে l এই সিস্টেম আবার গড়ে তুলতে কত সময় লাগবে আল্লাহ জানে l আর এখন যেখানে খুশি সেখানেই হাত দিচ্ছে বদলি বরখাস্ত চলছে মুখের কথায় l অর্থাৎ আর কিছুদিনের মধ্যেই প্রশাসন প্রায় অকার্যকর হয়ে পরবে বলে আমার ধারণা l তাহলে প্রশাসন স্থবির আইন শৃঙ্খলা বাহিনী অগোছালো সরকার পরিচালনার সকল অঙ্গ প্রত্যঙ্গ বিকল হয়ে যাবে l সবাই বেশ তৃপ্তি নিয়ে ঘুরছে কত বড় বিপদ আসছে তা টের পাচ্ছে না l ভয়ঙ্কর পরিস্থিতি হতে পারে!!

মন্তব্য ১১ টি রেটিং +৩/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২১ শে আগস্ট, ২০২৪ বিকাল ৫:৩৩

মঈনউদ্দিন বলেছেন: আপনার লেখাটি পড়লাম। কিছু বিষয় ভালোভাবে তুলে ধরেছেন, তবে কিছু জায়গায় পর্যাপ্ত যুক্তি ও বিশ্লেষণের ঘাটতি রয়েছে বলে মনে হয়েছে।

প্রথমত, আরব বসন্তের উদাহরণটি গুরুত্বপূর্ণ হলেও আপনি শুধু নেতৃত্বের অভাবকেই মূল কারণ হিসেবে দেখিয়েছেন, যা কিছুটা সরলীকৃত বিশ্লেষণ মনে হয়েছে। আরব বসন্তে নেতৃত্বের অভাব একটি ফ্যাক্টর ছিল ঠিকই, তবে রাজনৈতিক, সামাজিক ও আন্তর্জাতিক বিভিন্ন জটিল কারণও এতে ভূমিকা রেখেছে। শুধু নেতৃত্বের অভাবে বিপ্লব ব্যর্থ হয়েছে—এভাবে বিষয়টি দেখলে পুরো চিত্রটি স্পষ্ট হয় না।

বাংলাদেশের প্রেক্ষাপটে বর্তমান পরিস্থিতি নিয়ে আপনার আশঙ্কাগুলো যুক্তিযুক্ত, তবে কিছু মন্তব্য খুবই অতিরঞ্জিত মনে হয়েছে। বিশেষ করে, প্রশাসনের স্থবিরতা বা আইনশৃঙ্খলা বাহিনীর সম্পূর্ণ ধ্বংস নিয়ে আপনার যে আশঙ্কা, তা বাস্তবতার তুলনায় কিছুটা আতঙ্কমুখী। সমস্যা আছে, তবে তা এতটা ভয়াবহ হয়ে উঠেছে, এ রকম সিদ্ধান্তে পৌঁছানোর আগে আরও গভীর বিশ্লেষণ প্রয়োজন।

২১ শে আগস্ট, ২০২৪ বিকাল ৫:৪৪

সরকার পায়েল বলেছেন: হয়ত আমি বেশি জটিল করে দেখছি হতে পারে l তবে খুব দ্রুতই বিষয়গুলো আরও স্পষ্ট হয়ে উঠবে l কাল থেকে জাতীয় পরিচয় পত্র সেবা বন্ধ l

২| ২১ শে আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৬:৫৩

জ্যাক স্মিথ বলেছেন: আইন-আদালত, থানা-পুলিশ এসব জায়গায় মানুষ ব্যাপক হয়রানির শিকার হয় যে কারণে মানুষের আইন এবং আইনশৃংখলা বাহিনীর প্রতি আস্থা পুরোপুরি উঠে গেছে। আইন মন্ত্রাণালয়, বিচার বিভাগ, থানা-পুলিশ থেকে শুরু করে আইন রক্ষাকারী বাহিনীর প্রতিটি বিভাগ ঢেলে সাজাতে হবে, ঘুষ দূর্ণীতি চিরতরে বন্ধ করতে হবে, যদি তা না করা যায় তাহলে এই আন্দোলন ব্যর্থতায় পর্যাবেশিত হবে।

শুধুমত্র এক আইন বিভাগ ঠিক করা গেলে বাকিগুলো ধীরে ধীরে ঠিক হয়ে আসতো।

২১ শে আগস্ট, ২০২৪ রাত ৮:০৯

সরকার পায়েল বলেছেন: ঢেলে সাজাতে নিজের সোর্স থাকতে হবে l যা ইউনুস সাহেবের নেই l

৩| ২১ শে আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:২১

কামাল১৮ বলেছেন: ছাত্ররা পরীক্ষা বন্ধ করেছে,এখন ছাত্ররা অবসর।তারা যেমন করে রাস্তা সামলিয়েছে তারাই সবকিছু সামলাবে।তারা মেধাবি।তারা যেনো কি প্রজন্ম তারা সব পারে।

২১ শে আগস্ট, ২০২৪ রাত ৮:০৮

সরকার পায়েল বলেছেন: আবেগ দিয়ে বিল্পব হয় প্রেম হয় স্বপ্ন দেখা যায় দেশ চলেনা l বাস্তবতা অনেক কঠিন l

৪| ২১ শে আগস্ট, ২০২৪ সন্ধ্যা ৭:৫৯

অস্বাধীন মানুষ বলেছেন: দেখা যাক কি হয় ।

৫| ২১ শে আগস্ট, ২০২৪ রাত ১০:২৭

ঊণকৌটী বলেছেন: মজার ঘটনা হচ্ছে বাংলাদেশে, যা বুঝেছি হাসিনার আমলে গণতন্ত্রর গ ও ছিলোনা কোনদিন, ঠিকাছে কয়েক হাজার মানুষ আন্দোলন করে যেভাবেই হোক, আন্দোলন সফল করেছে, তারপরে ছাত্ররা এনজিও থেকে ইউনুস সাহেব কে প্রধান করে দিলো মানেটা যে কেউ দা কুরাল,বন্দুক নিয়ে এসে চেয়ার উল্টে দিলে সে যা খুশি করতে পারবে, তাহলে তো আগামীতে ও এমন হতে পারে, বাংলাদেশ এর জন্য ভীষণ খারাপ সংকেত এইটা অথচ বাঙালি দের কে সবাই বুদ্ধিমান বলেই জানে, ভারতের দুর্ভাগ্য এতো বিশাল গণতন্ত্রক দেশ হওয়ার পরে প্রতিবেশী দের কে দেখেন চীন একনায়ক তন্ত্র, পাকিস্তান আর্মি ওইখানে ও বাংলাদেশের মতো গণ তন্ত্রর গ ও নাই নেপালে cpim ভুটানের রাজ তন্ত্র তবু নেপালে ভুটানে ও শ্রী লঙ্কা তে শান্তি শৃঙ্খলা বজায় আছে, পাকিস্তান তো শেষ তারা ভারতের সাথে শত্রুতা করতে গিয়া দেশটাকে ধ্বংস করে দিলো এখন গির গিরায় ভারতের সাথে ব্যবসা করার জন্য আর ভারতের পেটের মধ্যে বাস করে গণতন্ত্র কে ধংস করে বাংলাদেশের শেষের শুরু হয়ে গেছে, সাথে একটা পাকিস্তানের নিউজ চ্যানেলের লিঙ্ক দিলাম

২২ শে আগস্ট, ২০২৪ রাত ১২:১০

সরকার পায়েল বলেছেন: বুঝবে কিন্তু কত দেরিতে বুঝবে আর কত মূল্য দিতে হবে সেটাই বিষয়!! অনেকের বক্তব্য ওরা অনেক মেধাবী মেধার জ্বালায় এখন অটোপাস এর জন্যে আন্দোলন হয়!! দেশ গড়তে হপ্পে পড়া পরীক্ষার সময় কই?? উপদেষ্টা হইয়া বইসা রইছে নিজের চেয়ে বড় ডায়লগের সাইজ!!

৬| ২১ শে আগস্ট, ২০২৪ রাত ১০:৩০

ঊণকৌটী বলেছেন: Click This Link

৭| ২৪ শে আগস্ট, ২০২৪ রাত ৩:৪৬

জি এইস মেহেদী বলেছেন: আরব আর বাংলাদেশ এক নয়, বাংলাদেশের নেতৃত্ব দেওয়ার জন্য যোগ্য লোক আছে বুঝছো মিয়া এসব হাওয়ার পোস্ট কেন করো?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.