নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সেলিনা জাহান প্রিয়া , জন্ম পুরান ঢাকা, নাজিরা বাজার , নানা বাড়িতে ।বাবার বাড়ি মুন্সী গঞ্জ , বড় হয়েছি ঢাকা ।স্বামীর বাড়ি কিশোরগঞ্জ ।ভাল লাগে ঘুরে বেড়াতে , কবিতা , গল্প , উপন্যাস পড়তে অজানাকে জানতে । ধর্ম বিশ্বাস করি কিন্তু ধর্ম অন্ধ না ।

সেলিনা জাহান প্রিয়া

পৃথিবির প্রতিটি গল্পের শুরু আছে শেষ নাই শুধু। আমার লিখা কবিতার সাথে গল্পের সাথে আমার জিবনের কোন মিল নেই , আমি লিখি লিখিকা হবার জন্য নয় । ভাল লাগে তাই । অনেকই মনে করে আমি ব্যক্তি জীবনে খুব কষ্টে আছি । আসলে সুখ দুঃখ নিয়েই জীবন ।, অন্য ১০ জন মানুষের মতেই আমার জীবন ।

সেলিনা জাহান প্রিয়া › বিস্তারিত পোস্টঃ

যার মধ্যে মানবতা নেই সে শিক্ষিত হতে পারে কিন্তু মানুষ হতে পারে না !!!

২২ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:১৩


---------------------------------------------------------------------------------------------
আমাদের ধর্ম সম্পর্কে পরিস্কার ধারণা রাখতে হবে। ধর্ম হচ্ছে , কোন বস্তু বা ব্যাক্তির বৈশিষ্ট্য যার দ্বারা ঐ ব্যাক্তি বা বস্তু সম্পর্কে স্পষ্ট ধারণা পাওয়া যায়। যেমন, চুম্বকের ধর্ম লোহা জাতীয় পদার্থকে আকর্ষণ করা। আর মানুষের ধর্ম মানবতা। তাই মানুষকে মানবতার ধর্ম বা বৈশিষ্ট্য দিয়েই বিচার বা মুল্যায়ন করা উচিৎ। আর সকল ধর্মই মানুষকে মানবতা সম্পর্কে শিক্ষা দেয়। যে বা যিনি শুধুমাত্র ধর্ম দিয়ে মানুষকে মুল্যায়ন করেন, তিনি যতবড় শিক্ষিতই হোন না কেন তার ধর্ম সম্পর্কে জ্ঞান খুবই কম অথবা নেই। দুঃখের বিষয় হলেও সত্যি আমাদের দেশে এই জাতীয় শিক্ষিত(!), ভদ্র(!) মানুষই বেশী।
প্রতিটি মানুষেরই একটি মানবিক পরিচয় রয়েছে এবং তাকে সে পরিচয় দিয়েই মূল্যায়ন করা উচিত। কারণ, মানবিক পরিচয় দিয়েই একজন মানুষকে সঠিকভাবে মূল্যায়ন করা যায়, অন্যদিকে ধর্ম দিয়ে মূল্যায়ন করতে গেলে ধর্ম সংক্রান্ত বিভেদ সুস্পষ্ট হয়ে উঠে, যা সামাজিক ও রাষ্ট্রীয় বৈষম্য তৈরি করে। একসময় পৃথিবীতে ধর্মীয় বিভেদ সুস্পষ্ট ছিল এবং তা ধর্মীয় সহিংসতাকে উসকে দিত। ‘ক্রুসেড’ যুদ্ধ যার অন্যতম প্রকৃষ্ট উদাহারন। ধর্মীয় সংকীর্নতা থেকে বেরিয়ে আসতে পেরেছে বলেই মানব সভ্যতা সভ্য হতে শুরু করেছে। কেননা,মানুষ মানুষের জন্য । কেউ যদি মানুষকে মানুষ না ভেবে ধর্ম দিয়ে মূল্যায়ন করে তাহলে সেটা অন্যায় তো অবশ্যই । এ ধরণের মানুষকেই জ্ঞানপাপী বলা হয়

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২২ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:১৯

মাহমুদুর রহমান সুজন বলেছেন: সঠিক ই বলেছেন। তবে ধর্ম ব্যবসা নয় ধর্ম শিক্ষাদানে কোন বাধা তো নেই?

২| ২২ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:১৩

দেবজ্যোতিকাজল বলেছেন: মানবতা ও মনুষ্যত্ব চর্চার দ্বারা আসে , এটা এমনি এমনি আসে না ।

৩| ২৫ শে ডিসেম্বর, ২০১৫ রাত ৮:২০

প্রামানিক বলেছেন: চমৎকার কথা বলেছেন। ধন্যবাদ

৪| ০৩ রা জানুয়ারি, ২০১৬ রাত ১:১০

নবাব চৌধুরী বলেছেন: প্রতিটি মানুষেরই একটি মানবিক পরিচয় রয়েছে এবং তাকে সে পরিচয় দিয়েই মূল্যায়ন করা উচিত। শতোভাগ সত্য বলেছেন।নিরদ্বিধায় লেখাটা প্রশংসার দাবি রাখে।শুভ কামনা রইলো।

৫| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৪৬

এম.এ.জি তালুকদার বলেছেন: “এই ধরনের মানুষকে জ্ঞান পাপী বলে” আপনার কথা। ড: মুহাম্মদ শহীদুল্লাহ্ বলেছেন- যিনি অনেক কিছু যানেন তিনি পন্ঠিত,কিন্ত তাঁর মধ্যে ধর্মিয় জ্ঞান না থাকলে তিনি মূর্খ-পন্ডিত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.