নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সেলিনা জাহান প্রিয়া , জন্ম পুরান ঢাকা, নাজিরা বাজার , নানা বাড়িতে ।বাবার বাড়ি মুন্সী গঞ্জ , বড় হয়েছি ঢাকা ।স্বামীর বাড়ি কিশোরগঞ্জ ।ভাল লাগে ঘুরে বেড়াতে , কবিতা , গল্প , উপন্যাস পড়তে অজানাকে জানতে । ধর্ম বিশ্বাস করি কিন্তু ধর্ম অন্ধ না ।

সেলিনা জাহান প্রিয়া

পৃথিবির প্রতিটি গল্পের শুরু আছে শেষ নাই শুধু। আমার লিখা কবিতার সাথে গল্পের সাথে আমার জিবনের কোন মিল নেই , আমি লিখি লিখিকা হবার জন্য নয় । ভাল লাগে তাই । অনেকই মনে করে আমি ব্যক্তি জীবনে খুব কষ্টে আছি । আসলে সুখ দুঃখ নিয়েই জীবন ।, অন্য ১০ জন মানুষের মতেই আমার জীবন ।

সেলিনা জাহান প্রিয়া › বিস্তারিত পোস্টঃ

প্রায় আড়াইশো বছর আগের ঘটনা । বাংলার প্রথম বিদ্রোহী বীরের নাম নূরুলউদ্দীন।

২০ শে এপ্রিল, ২০১৭ দুপুর ২:৪০


তোমাকে সালাম
---------------- সেলিনা জাহান প্রিয়া -------------------------------
ইংরেজদের শোষণ এবং লুণ্ঠনের সহযোগী এবং গভর্নর জেনারেল ওয়ারেন হেস্টিংস এর প্রিয়পাত্র দেবী সিংহের ভয়াবহ অত্যাচার এবং নির্যাতনে রংপুর এবং দিনাজপুর অঞ্চল মৃতপ্রায়। দেবী সিংহ ছিলেন ইংরেজ মনোনীত এই অঞ্চলের ইজারাদার। কিন্তু, তাঁর সীমাহীন লোভ লণ্ড-ভণ্ড করে দিয়েছিলো এই জনপদকে। শুধু এই অঞ্চলে নয়, ইস্ট ইন্ডিয়া কোম্পানি বাংলা ও বিহারের দেওয়ানী লাভের পর সমগ্র বাংলাদেশ ও বিহারে যে অবর্ণনীয় অরাজকতা দেখা দিয়েছিলো, তার প্রধান কারণ ছিলো দেবী সিংহের লুণ্ঠন ও উৎপীড়ন। তাঁর অপরিসীম অত্যাচার ও অন্তহীন অবাধ লুন্ঠনে রংপুর এবং দিনাজপুর অঞ্চল পরিণত হয়েছিলো শ্মশানে। চারিদিকে ভেসে বেড়াচ্ছিলো অসহায় কৃষকদের হাহাকার আর গগনভেদী দীর্ঘশ্বাস।
দেওয়ালে পিঠ ঠেকে গেলে অসহায় হরিণও ঘুরে দাঁড়ায়, এই অঞ্চলের নিরীহ এবং নির্বিবাদী কৃষকেরাও তেমনি ঘুরে দাঁড়িয়েছিলো। এমনিতেই মৃত্যু হচ্ছে মহামারীর মতো, কাজেই মৃত্যুকে নিয়ে তাদের আর কোনো ভয় ডর ছিলো না। বরং পরম পরাক্রমশালী দেবী সিংহ এবং সীমাহীন শৌর্যবান ইংরেজদের বিরুদ্ধে বিপুল বিক্রমে বিদ্রোহ ঘোষণা করে তারা।
খনির ঘন অন্ধকার থেকে যেমন করে উঠে আসে উজ্জ্বল হীরকখণ্ড, তেমনি সাধারণ কৃষকদের মধ্য থেকে উঠে আসেন এক অসামান্য মানুষ, একজন অমিতবিক্রমশালী সিংহ-হৃদয় পুরুষ। নিপীড়িত জনগণকে সংঘবদ্ধ করে দেবী সিংহের বিরুদ্ধে প্রবল তেজে রুখে দাঁড়ান তিনি।
সেটি সতেরো শো তিরাশি সাল। এ বছরই এই অনন্য মানুষটি দেবী সিংহকে করে তোলেন নেংটি ইঁদুরের মতো ভীত এবং অসহায়। ইতর প্রাণীর মতো প্রাণভয়ে পলাতক হন দেবী সিংহ আর এই মুক্তিকামী মানুষটি কাঁপিয়ে দেন বাংলার বুকে ইস্ট ইন্ডিয়া কোম্পানির শাসনকে। একের পর এক যুদ্ধে বিজয়ী হয়ে বিপর্যস্ত করে তোলেন তাদের। তবে, শেষ রক্ষা হয় না। এরকমই এক যুদ্ধে আহত হয়ে বন্দি হন তিনি। তারপর মাত্র কয়েকদিনের মধ্যেই বন্দি দশায় মৃত্যু ঘটে তাঁর। কৃষকদের এই সর্বব্যাপী সশস্ত্র বিদ্রোহই রংপুর বিদ্রোহ নামে ইতিহাসে বিখ্যাত হয়ে আছে।
আর এই বিদ্রোহের যিনি নায়ক, জনগণের জন্য আত্মত্যাগকারী সেই বীরের নাম নূরুলউদ্দীন।
ইতিহাসে অন্ধকার পৃষ্ঠা থেকে নূরুলউদ্দিনের বিস্তারিত পরিচয় উদ্ধার করা যায় না। শুধু এইটুকুই জানা যায় যে, তিনিই প্রথম রংপুরের কৃষকদের সংঘবদ্ধ করেছিলেন। তিনি তাদের নিয়ে সশস্ত্র বিদ্রোহে ঝাঁপিয়ে পড়েছিলেন। আপ্রাণ চেষ্টা করেছিলেন নিরীহ কৃষকদের রক্তনালী থেকে রক্ত চুষে খাওয়া দূর্বৃত্তসম দেবী সিংহের হাত থেকে রক্ষা করতে।
রংপুরের বুকে নূরুলউদ্দিন যে বিপ্লবের লাল আগুন জ্বালিয়ে দিয়ে গিয়েছিলেন, তাকে নির্বাপিত করতে যথেষ্ট বেগ পেতে হয়েছিলো ইস্ট ইন্ডিয়া কোম্পানিকে। আর যাকে কেন্দ্র করে এই বিদ্রোহ, সেই দেবী সিংহকে রংপুর ছেড়ে পালাতে হয়েছিলো জান হাতে নিয়ে। জনগণের চুড়ান্ত জয় হয়তো হয় নি সেদিন, কিন্তু এই সাময়িক জয়ও ইতিহাসের পাতায় লিপিবদ্ধ হয়ে আছে সগৌরবে। আর সেটাই যুগে যুগে সাহস এবং প্রেরণা যুগিয়েছে ভবিষ্যতের গণ বিদ্রোহ এবং জন-আন্দোলনকে।

মন্তব্য ১১ টি রেটিং +৬/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২০ শে এপ্রিল, ২০১৭ দুপুর ২:৫৮

ব্লগ সার্চম্যান বলেছেন: সুন্দর ইতিহাস।

২| ২০ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৪১

অতঃপর হৃদয় বলেছেন: জানতাম-ই না আমি!!!!!

৩| ২০ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৪:৫৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: অজানা ইতিহাস পড়ে খুবই ভালো লাগলো কিন্তু দুঃখের বিষয় হলো মুসলিমদের সেই বীরত্বের ইতিহাস বইয়ের পাতায় পাতায় পাওয়া যায়না। পাওয়া যায় তাদের কথা যাদের প্রায় সিংহভাগ ইংরেজদের দালালী করেছে আর পা চেটেছে। সেই পদলেহন কারীরাই আজকের ভারতবর্ষে স্বাধীনতার গৌরবময় ইতিহাসের দাবীদার সেজেছে।







ভালো থাকুন নিরন্তর। ধন্যবাদ।

৪| ২০ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৫:০৭

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ ,অকোতভয় বিপ্লবী নূরুলউদ্দিন এর ঐতিহ্যময় ইতিহাস তুলে ধরে তাকে এই প্রজন্মের কাছে পরিচয় করিয়ে দেয়ার জন্য ।
শুভেচ্ছা রইল ।

৫| ২০ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৪৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: নূরুলউদ্দিন, নাকি নূরল দীন? প্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের নাটকে তার নাম উল্লেখ করা হয়েছে 'নূরল দীন'।
( বিখ্যাত সংলাপঃ জাগো বাহে, কুনঠে সবায় ) ।

২০ শে এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৩৭

সেলিনা জাহান প্রিয়া বলেছেন: আসলে নুরুল উদ্দিন । রংপুর মানুষ উচ্চারন গত সমস্যা ।।

৬| ২০ শে এপ্রিল, ২০১৭ রাত ৯:১৩

ধ্রুবক আলো বলেছেন: খুব সুন্দর পোষ্ট +++
আপনি শেয়ার না করলে হয়তো জানতে পারতাম না, অনেক ধন্যবাদ।

৭| ২১ শে এপ্রিল, ২০১৭ দুপুর ১২:৩৮

ফেরদাউস আল আমিন বলেছেন: প্রায় অজানা কিন্তু গৌরবোজ্জল বাংলার ইতিহাসকে নতুনভাবে ইলেকট্রনিক মিডিয়ায় প্রচারের জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

৮| ২৩ শে এপ্রিল, ২০১৭ রাত ৩:৫২

জসীম অসীম বলেছেন: সৈয়দ শামসুল হক যে লিখলেন: ‘নূরলদীনের সারাজীবন’
তাহলে কি নূরলদীন নামটি ভুল?
নাকি ওই এলাকার মানুষই বিপ্লবী নূরুলউদ্দিনকে
নূরলদীন বলে ডাকতেন?
সৈয়দ হক লিখেছিলেন:
=========================
‘নূরলদীনের কথা মনে পড়ে যায়
যখন শকুনি নেমে আসে এই সোনার বাংলায়,
নূরলদীনের কথা মনে পড়ে যায়
যখন এ দেশ ছেয়ে যায় দালালের আলখাল্লায়,
নূরলদীনের কথা মনে পড়ে যায়
যখন আমার স্বপ্ন লুট হয়ে যায়,
নূরলদীনের কথা মনে পড়ে যায়
যখন আমার কণ্ঠ বাজেয়াপ্ত হয়ে যায়,
নূরলদীনের কথা মনে পড়ে যায়
যখন আমারই দেশে আমারই দেহ থেকে
রক্ত ঝরে যায় ইতিহাসের প্রতিটি পৃষ্ঠায়,
আসুন, আসুন তবে আজ এই প্রশস্ত প্রান্তরে
যেখানে স্মৃতির দুধ জ্যোৎস্নার সাথে খেলা করে
তখন কে থাকে ঘুমে, কে থাকে ভেতরে
কে একা নিঃসঙ্গে বসে অশ্রুপাত করে?
সমস্ত নদীর অশ্রু অবশেষে ব্রহ্মপুত্রে মেশে..
নূরলদীনের কথা সারাদেশে পাহাড়ী নদীর মত নেমে আসে সমস্ত ভাষায়
অভাগা মানুষ যেন আবার জেগে উঠে এই আশায় যে-
আবার নূরলদীন একদিন আসিবে বাংলায়
আবার নূরলদীন একদিন কাল্ পূণির্মায় দিবে ডাক–
জাগো বাহে, কোনঠে সবাই।’

৯| ২৩ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৩৪

সেলিনা জাহান প্রিয়া বলেছেন: ওই এলাকার মানুষই বিপ্লবী নূরুলউদ্দিনকে
নূরলদীন বলে ডাকতেন

১০| ২৫ শে এপ্রিল, ২০১৭ দুপুর ১২:০৪

জোহেব শাহরিয়ার বলেছেন: নাম যাই হোক 'নূরুলউদ্দিন' ও 'নূরলদীন' যে একই ব্যাক্তি তাতে কোন সন্দেহ নেই। যুগে যুগে তিনি অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াবার অনুপ্রেরণা হিসেবে থেকে যাবেন।
লাল সালাম, কমরেড নূরুলউদ্দিন। Long Live Revolution.

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.