নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সেলিনা জাহান প্রিয়া , জন্ম পুরান ঢাকা, নাজিরা বাজার , নানা বাড়িতে ।বাবার বাড়ি মুন্সী গঞ্জ , বড় হয়েছি ঢাকা ।স্বামীর বাড়ি কিশোর গঞ্জ ।ভাল লাগে ঘুরে বেড়াতে , কবিতা , গল্প , উপন্যাস পড়তে অজানাকে জানতে । ধর্ম বিশ্বাস করি কিন্তু ধর্ম অন্ধ না ।

সেলিনা জাহান প্রিয়া

পৃথিবির প্রতিটি গল্পের শুরু আছে শেষ নাই শুধু। আমার লিখা কবিতার সাথে গল্পের সাথে আমার জিবনের কোন মিল নেই , আমি লিখি লিখিকা হবার জন্য নয় । ভাল লাগে তাই । অনেকই মনে করে আমি ব্যক্তি জীবনে খুব কষ্টে আছি । আসলে সুখ দুঃখ নিয়েই জীবন ।, অন্য ১০ জন মানুষের মতেই আমার জীবন ।

সেলিনা জাহান প্রিয়া › বিস্তারিত পোস্টঃ

দাদীর সাদা শাড়ী ও কোন রকম মেকআপ ছাড়াই বিয়ে !

১১ ই আগস্ট, ২০১৭ রাত ৯:৫১



নববধূ বলতেই চোখের সামনে ভেসে ওঠে ভারী মেকআপ, অনেক গহনা ও দামী শাড়িতে মোড়ানো একটি মুখ। কিন্তু স্রোতের বিপরীতে হেঁটে সেই ধারণার পরিবর্তন করেছেন পেশায় ডাক্তার ও ‘আরোগ্য’ নামক সংগঠনের প্রেসিডেন্ট তাসনিম জারা। দাদীর সাদা শাড়ী পরে কোন রকম মেকআপ ও গহনা ছাড়াই বিয়ে করেন তিনি।

এই সিদ্ধান্ত সহজ ছিল না। পরিবার ও আত্মীয়-স্বজনের বাধা ও সমালোচনা কাটিয়ে নিজের মনোবলে অটুট ছিলেন ‘জারা’। তার এই সিদ্ধান্তে পাশে থেকেছেন বর খালেদ সাইফুল্লাহ। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতক খালেদ ‘বাংলাদেশ ইয়ুথ লিডারশীল এসোসিয়েশন’র নির্বাহী পরিচালক।

৯ আগষ্ট ফেসবুকের নিজের বিয়ের ছবি পোস্ট করে ‘জারা’ তার স্ট্যাটাসে বলেন, ‘‘বিয়ের দিন আমি আমার দাদীর কটনের সাদা শাড়ী পরার আর কোন রকম মেকআপ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম। অনেকেই আমাকে জিজ্ঞাসা করেছিল কেন। কারণটা হল, আমাদের সমাজে নববধূ মানেই অনেক টন মেকআপ, ভারি পোশাক ও গহনা। যা অনেকের বা তার পরিবারের সামর্থ্যে থাকে না। অনেক সময় ইচ্ছের বিরুদ্ধেও বিয়ের কনের এটি করতে হয়।

অমি এই পর্যন্ত যতগুলো বিয়েতে অংশ নিয়েছি বেশিরভাগ সময় মানুষের আলোচনার বিষয়বস্তু ছিল, বউকে সুন্দর লাগছে কি না, সে কি পরিমাণ সোনা পরেছে, তার পোশাকের দাম কত। এই সব প্রশ্ন শুনতে শুনতে নববধূ অনেক চাপ অনুভব করে। সে অনেক টাকা, সময় ও শক্তি খরচ করে সেরা মেকআপ নিয়ে নিজেকে সুন্দর দেখাতে চায়। সবশেষে তাকে আর তার মত দেখা যায় না। কারণ আমাদের সমাজ মনে করে নববধূর গায়ের রং তাদের নিজের বিয়ের জন্য যথেষ্ঠ নয়।

সে তার পরিবার, আত্মীয়স্বজন ও সঙ্গীদের থেকে শুনে গহনা ছাড়া বউয়ের সাজ অসম্পূর্ণ। এবং তার ওপর তার নিজের পরিবারের সক্ষমতার ওপর সে কি পরিমাণ সোনা পড়বে তা নির্ভর করে। সে বাধ্য। কারণ সমাজ তাকে বলবে, তুমি একটি মেয়ে, কেন তোমার বিয়েতে তুমি সোনা পর নি?

নববধূর দিকে ভাল করে তাকালে দেখা যায়, সে অনেক দামী কাপড় পরে আছে , যা পরে সে ঠিকমত হাঁটতে পারছে না এবং সে এই পোশাক আর কোন বিয়েতেও পরতে পারবে না। কিন্তু এই সমাজ তাকে এই পোশাক ছাড়া অন্য কোন উপায়ে গ্রহণ করবে না।

তার মানে এই নয় যে আমি বিয়েতে সাজসজ্জার বিরোধী। কোন মেয়ে যদি মেকআপ, গহনা ও দামী পোশাকে সজ্জিত হতে চায় তাহলে সেটি অবশ্যই করবে। কিন্তু সমস্যাটা হল তার বিয়ের দিনের সাজসজ্জাকে কেন্দ্র করে সে তার অনেক সময় নষ্ট করে। সমাজ যখন তাকে বিয়ের দিন পুতুলের মত দেখতে চায় তার মানে হলে সে নিজে দেখতে যা, তা তার বিয়ের জন্য যথেষ্ট নয়।

ব্যক্তিগতভাবে আমি মনে করি আমাদের মানসিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন দরকার। বিয়ের দিন আত্মবিশ্বাসী থাকার জন্য একটি মেয়ের রং ফর্সাকারী ক্রিম, সোনার গহনা কিংবা দামি শাড়ীর কোন প্রয়োজন থাকা উচিত নয়। তাই আমি আমার বিয়েতে আমার দাদীর শাড়ি বেছে নিয়েছি, কোন মেকআপ নিই কি কিংবা কোন গহনাও পরি নি। মানুষ এটিকে সাধারণ বলেছে, কিন্তু আমার কাছে এটিই অনেক বিশেষ কিছু, কারণ আমি জানি এটি আমার কাছে কি।

যদিও এই সিদ্ধান্ত নিতে আমাকে অনেক কিছুর সম্মুখীন হতে হয়েছে। আমার পরিবারের অনেক সদস্য বলেছে তারা আমার সঙ্গে কোন ছবি তুলবে না কারণ আমাকে দেখতে নববধূর মত ( তারা ভাবে) লাগছে না। আমার পরিবারের কিছু সদস্য আমাকে সমর্থন করেছে। বিশেষ করে খালিদ। সে শুধু আমাকে সমর্থনই করে নি বরং গৎবাধাঁ নিয়মের বাহিরে গিয়ে গর্ববোধ করার জন্য আমাকে অভিযোগ ও করেছে।’’

সূত্র: তাসনিম জারার ফেসবুক থেকে নেয়া।

মন্তব্য ১২ টি রেটিং +৩/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১১ ই আগস্ট, ২০১৭ রাত ১০:০১

চিটাগং এক্সপ্রেস বলেছেন: উনাকে তো ভালই লাগছে। সমাজ পরিবর্তনশীল । এর রীতিও পরিবর্তনশীল। এখন উনার এই সিদ্ধান্ত একটা ট্রেন্ড হিসেবে দাঁড়িয়ে যাবে। আরো একটা জিনিস খুবই বিরক্তিকর । সেটা হল ঘন্টার পর ঘন্টা স্টপেজে বসে হাসিমুখে পোজ দেওয়া ।

২| ১১ ই আগস্ট, ২০১৭ রাত ১০:২৪

পবন সরকার বলেছেন: এরকম সিদ্ধান্ত নেয়ে খুব শক্ত মনের হতে হয়।

৩| ১১ ই আগস্ট, ২০১৭ রাত ১০:৫৮

আহমেদ জী এস বলেছেন: সেলিনা জাহান প্রিয়া ,




একটি অনন্য দৃষ্টান্তের কাহিনী শেয়ার করেছেন । ধন্যবাদ ।

"জারা' কে এই সাহসী ও প্রত্যয়ী সিদ্ধান্তের জন্যে ধন্যবাদ । তাসনিম জারা যেন জীবনের প্রতিটি ক্ষেত্র এমন আত্মবিশ্বাসী ও দৃঢ় হয়ে থাকতে পারেন ।
বর-কনে দীর্ঘজীবি হোক ।

৪| ১১ ই আগস্ট, ২০১৭ রাত ১১:১৬

ধুতরার ফুল বলেছেন: মেকআপ ছাড়া বিবাহ শুদ্ধ হতে পারে না। এই বিয়ে আবার হওয়া উচিত। X(( X(

৫| ১১ ই আগস্ট, ২০১৭ রাত ১১:৩৭

সুমন কর বলেছেন: ব্যক্তিগতভাবে আমিও মনে করি আমাদের মানসিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন দরকার।

একটি অনন্য দৃষ্টান্তের কাহিনী শেয়ার করার জন্য ধন্যবাদ । +।

৬| ১২ ই আগস্ট, ২০১৭ রাত ১২:১২

মোটা ফ্রেমের চশমা বলেছেন: উফ! জাস্টিস ফর উওম্যান গ্রুপে এটা নিয়ে তুলকালাম কান্ড ঘটে যাচ্ছে। কেউ প্রশংসা করছে আর কেউ পেছনের দামী স্টেজের জন্য ধুয়ে দিচ্ছে শো-অফ বলে!

৭| ১২ ই আগস্ট, ২০১৭ রাত ১২:৩৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ভালো কথা। তো, এখন কি আমরা জানতে পারি যে, উনার পরিবার বা পিতা দেনমোহরটা ঠিক মত(ছেলে পরিশোধ করার মত) লিখেছেন নাকি গতানুগতিক ভাবে বিশাল অংক বসিয়েছেন?

৮| ১২ ই আগস্ট, ২০১৭ রাত ১২:৪৯

সচেতনহ্যাপী বলেছেন: কেন যেন হুমায়ূন ফরিদী/ সুবর্নার বিয়ের কথা মনে পড়ে গেল!!

৯| ১২ ই আগস্ট, ২০১৭ সকাল ৯:৪৫

কথাকথিকেথিকথন বলেছেন: বিয়ে এমনি হওয়া উচিত । তারা সাহসী ।

শেয়ারে অনেক ধন্যবাদ ।

১০| ১২ ই আগস্ট, ২০১৭ সকাল ৯:৪৯

রাজীব নুর বলেছেন: সুন্দর। খুব ভালো। ভেরি গুড।

১১| ১২ ই আগস্ট, ২০১৭ দুপুর ১২:০২

মাঘের নীল আকাশ বলেছেন: বিয়ের সমগ্র আয়োজনের তুলনায় মেকআপের খরচ/সময় খুবই নগন্য! অহেতুক এইসব বিষয়ে আবেগ না দেখিয়ে কিভাবে সামগ্রিক খরচ কমানো যায় তা নিয়ে ভাবা উচিত! সহজে পরিশোধযোগ্য দেনমোহর নির্ধারণ এবং কাবিন-বিয়েতে অপ্রয়োজনীয় উপঢৌকন পরিহার করা প্রয়োজন।
আর বিয়ের দিন সবাই সুন্দর সাজতে চায়- এখানে শো-অফের কিছু আছে বলে মনে হয় না!

১২| ১২ ই আগস্ট, ২০১৭ রাত ৮:৩৬

এডওয়ার্ড মায়া বলেছেন: চেনা বামনের পৈতা লাগে না

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.