নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সেলিনা জাহান প্রিয়া , জন্ম পুরান ঢাকা, নাজিরা বাজার , নানা বাড়িতে ।বাবার বাড়ি মুন্সী গঞ্জ , বড় হয়েছি ঢাকা ।স্বামীর বাড়ি কিশোরগঞ্জ ।ভাল লাগে ঘুরে বেড়াতে , কবিতা , গল্প , উপন্যাস পড়তে অজানাকে জানতে । ধর্ম বিশ্বাস করি কিন্তু ধর্ম অন্ধ না ।

সেলিনা জাহান প্রিয়া

পৃথিবির প্রতিটি গল্পের শুরু আছে শেষ নাই শুধু। আমার লিখা কবিতার সাথে গল্পের সাথে আমার জিবনের কোন মিল নেই , আমি লিখি লিখিকা হবার জন্য নয় । ভাল লাগে তাই । অনেকই মনে করে আমি ব্যক্তি জীবনে খুব কষ্টে আছি । আসলে সুখ দুঃখ নিয়েই জীবন ।, অন্য ১০ জন মানুষের মতেই আমার জীবন ।

সেলিনা জাহান প্রিয়া › বিস্তারিত পোস্টঃ

আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না।

২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ১:২৮




আমাদের কার কি করা উচিৎ আর কি করা উচিৎ না সেটাই আমারা জানি না। আমাদের দেশে মানুষ জন্ম নেয়ার সাথেই একটি গাছ লাগানো উচিৎ । আর আমাদের প্রতিটা জন্ম দিনে একটি গাছ লাগানো উচিৎ । কেউ মারা গেলে একটি গাছ লাগানো উচিৎ । বাংলাদেশ ছাত্র লীগ এখন গাছ লাগাতে পারে । আমাদের প্রধান মন্ত্রী ছাত্র লীগ যুব লীগ একটি বার্তা দিতে পারে এই বর্ষায় কোন পথ চারপাশ থাকবে না গাছ মুক্ত । নদী পার , খালের পার , রাস্তার পার , গাছ লাগান ।।
আমাদের গাছ রুপন করার মতো যথেষ্ট জায়গা আছে ।
আমাদের লোক দেখানো কাজ গুলো ভাল করে করতে পাড়ি । আমাদের বন বিভাগ এই বছর কত চারা উৎপাদন করেছে এই জাতির জন্য কেউ কি বলতে পারবেন ।।
আমাদের হুজুর প্রতিবছরওয়াজ করে শীত কালে । মানুষ কে ভাল উপদেশ দেন । তারা কি প্রতিটা ওয়াজে মাহফিলে গাছ সবাইকে গাছের চারা নিয়ে আসতে আর উপহার দিতে লাগাতে বলতে পারে না।
আমাদের শহরের ছাদ গুলো কেন ছাদ বাগান নাই । এটা তো তিন মাসেই করা সম্ভব । আমাদের আসলে কি করা উচিৎ আর আমার কি করছি তাই জানি না।।

মন্তব্য ১৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ২৭ শে এপ্রিল, ২০২৪ সকাল ৮:০০

নজসু বলেছেন:


আস সালামু আলাইকুম আপা।
আপনার পক্ষ থেকে সামু ব্লগের আমরা সবাই একটা করে চারাগাছ উপহার পেতে চাই।
গাছ বৃদ্ধি করার দায়িত্ব শুধু মহিলা কৃষকলীগ কিংবা হুজুরদের নয়। আমাদের সবার।
আমরাও একে অপরকে গাছ উপহার দিতে পারি। মহিলা কৃষকলীগ ফটোসেশন আর হুজুররা টাকা ইনকাম করতেই ব্যস্ত। মানুষকে গাছ লাগানোর কথা বলবেন কখন?

যে হারে জনসংখ্যা বাড়ছে তাতে গাছ লাগানোর জায়গাই খুঁজে পাওয়া যাবে না। বরং পুরাতন গাছ কেটে নিজেদের আবাস মিল ফ্যাক্টরী তৈরি করছে মানুষ। সুতরাং গাছ লাগানোর উপযুক্ত জায়গা পেতে সবার আগে জনসংখ্যা নিয়ন্ত্রন করা প্রয়োজন। পরিবার পরিকল্পনার লোকেরা সবার বাড়ি বাড়ি যাবেন এবং পরিবার পরিকল্পনার পাশাপাশি গাছ লাগানোর কথা বলতে পারেন। B:-)

২| ২৭ শে এপ্রিল, ২০২৪ সকাল ৮:০৫

প্রহররাজা বলেছেন: এখন চারা গাছ লাগালে কত বছর পরে ছায়া বাতাস দিবে? ততদিনে গরম বাড়তে বাড়তে দেশ পুড়ে ছাই।

৩| ২৭ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৫৯

নাহল তরকারি বলেছেন: আসুন। গাছ লাগাই। পরিবেশ বাচাই।

৪| ২৭ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৫

শাহ আজিজ বলেছেন: তুমি অপূর্ব সুন্দরী !!

৫| ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০০

এম ডি মুসা বলেছেন: কাউকে কাজে সাহায্য করতে নারী পুরুষ ভিন্ন কে করছে সেটা দেখার বিষয় না। পুরুষ তার কাজে নারী সাহায্য করতে পারে। আবার নারীর কাজে পুরুষ সাহায্য করতে পারে এখানে , ভালোবাসা সৃষ্টি হবে

৬| ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০৫

এম ডি মুসা বলেছেন: ছাদ বাগান একটি ছায়া তৈরি করে, সবাই করতে পারেন এতে তাপমাত্রা কিছুটা কমতে পারে,, তবে দিন দিন গরম বাড়ছে। এই জন্য বিজ্ঞানীরা গবেষণা করে এমন কিছু দিয়ে ভবন করা উচিত যেখানে তাপমাত্রা শোষণ কম। আমাদের দেশে যে সব ভবন করে তার সূর্যের তাপ গ্রহণ করে। গরম করে রাখে ভবন। । অনেক সময় ধরে।

৭| ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৫

শায়মা বলেছেন: একদম ঠিক কথা।

৮| ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:০৪

অর্ক বলেছেন: প্রায় ওভারকোট আর গামছা মাফলার ঝুলিয়ে এ ত্রাহিত্রাহি গরমে কোথায় কি করলেন এগুলো, আপু! এ পোষাকে এরকম গনগনে আবহাওয়ায় পনেরো মিনিট ক্ষেতে কাজ করলে, ওখানেই একদম চিৎপটাং হয়ে পড়ে থাকবেন। কীসের শুটিং চলছে? লীগ নেত্রী? ভোট করবেন? (১ মন্তব্য দ্রষ্টব্য।) আপনার সাফল্য কামনা করি।

ধন্যবাদ। লেখার বক্তব্য ভালো। গাছ লাগানো দরকার।

৯| ২৭ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৫৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: গাছ লাগানো একটা ভালো কাজ, সন্দেহ নেই। কিন্তু গাছ লাগানোর জায়গার অভাব নাই - এ কথাটা মনে হয় ঠিক না। পারিবারিকভাবে এ দেশের প্রতিটা পরিবার যদি নিয়মিত গাছ লাগাতে চান, সবার বাড়িতে সেই জায়গা নেই। একটা লাউ গাছ বা মরিচ গাছ লাগানোর জন্য যতটুউ জায়গার দরকার, একটা গ্রামের ৯০% ভাগ বাড়িতে অতটুকু জায়গাও পাওয়া যাবে কিনা সন্দেহ আছে।

গাছ লাগানো যেতে পারে সরকারের পরিকল্পনা অনুযায়ী। প্রতিটা উপজেলায় ইউএনও ও তার কর্মকর্তাগণ গাছ লাগানোর জায়গা নির্ধারণ করে দিতে পারেন। উপজেলা চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানগণও এতে শামিল হতে পারেন। বছরের একটা নির্দিষ্ট সময়ে 'বৃক্ষরোপণ কর্মসূচি'র আওতায় স্কুল-কলেজের ছাত্রছাত্রীদের সম্পর্ক্ত করে এই উদ্যোগ বাস্তবায়ন করা যেতে পারে।

যে-সব সড়ক, মহাসড়কের পাশে এখনো খালি জায়গা পড়ে আছে, সেগুলো হবে গাছ লাগানোর উত্তম জায়গা।

দেশে বাড়িঘর, দালান-কোঠা, ইন্ডাস্ট্রি নির্মাণের জন্য ক্রমশ কমে আসছে কৃষির জমি। মাথা গোঁজার ঘর তোলারই যেখানে জায়গা নাই, সেখানে গাছ লাগাবো কোথায়? তাই বনায়নের বিপরীতে মরুনায়নই ঘটছে বেশি।

১০| ২৭ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৬

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: এই গরমে খেতে কাজ করতে গিয়ে হিট স্ট্রোকে অনেকের মৃত্যু হয়েছে।

১১| ২৭ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৩৬

ঢাকার লোক বলেছেন: ভালো উপদেশ, যার জায়গা আছে, সুযোগ আছে, তার গাছ লাগানো উচিত। ফটো গুলোর সাথে এ লেখার কতটুকু সম্পর্ক আছে জানি না, এতগুলো ছবি না দিলেও আমার মনে হয় চলতো।
লেখাটাতে বেশ কয়েকটা বানান ভুল রয়েছে, সুযোগমতো ঠিক করে দিলে ভালো হবে।

১২| ২৭ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫

জুন বলেছেন: আমি তো প্রথমে দেইখা ভাবলাম গোফরানের পোস্ট মানে এত সুন্দর মঠেলরা ক্ষেতে :-* আমাদের শায়মার মত এমন সাজুগুজু করে এরা ধানক্ষেতে করতেছে কি!! প্রচন্ড বিস্ময়ের ইমু হবে :|

১৩| ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৩

অ্যালেকজান্ডার ফ্লেমিং বলেছেন: এই ছবি গুলো অনেককে অনুপ্রেরণা যোগাবে। ব্লগে নারী বিদ্বেষী অনেক ছাগল রয়েছে। তাদের হইতে সাবধান থাকিবেন।

১৪| ২৭ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৩২

পাইকার বলেছেন: শাহ আজিজ বলেছেন: তুমি অপূর্ব সুন্দরী !!

লুলরে লুল। =p~ =p~ =p~




১৫| ০৩ রা মে, ২০২৪ দুপুর ১:০৩

আলামিন১০৪ বলেছেন: আপুনি আপনি তো বিশ্ব সুন্দরী!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.