নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাঝে মাঝে মনে হয় জীবনটা অন্যরকম হবার কথা ছিল!

শেরজা তপন

অনেক সুখের গল্প হল-এবার কিছু কষ্টের কথা শুনি...

শেরজা তপন › বিস্তারিত পোস্টঃ

সামু\'র অসুস্থ্য ব্লগিং এর ধারা কিংবা ব্লগ র‍্যাগিং-১

২৪ শে মে, ২০২১ রাত ১১:১৪


শুধু সামু ব্লগ নয় বাংলা ভাষার সবগুলো ব্লগের স্বর্ণ যুগ ধরা হয় সম্ভবতঃ ২০০৮-২০১৩ সাল পর্যন্ত!
এর মাঝে রাজাকার-মুক্তিযোদ্ধা, জামাত শিবির জঙ্গী যুদ্ধাপরাধী, আস্তিক নাস্তিক ইস্যু নিয়ে ব্লগের মাঠ এত গরম হয়ে ওঠে যে, এক সময় ব্লগের বৃত্ত ছাড়িয়ে সারা দেশে সেটা সংক্রামিত হয়ে যায়। ব্লগার হত্যা, সরকারী নজরদারী, স্বাধীনতা খর্ব, ব্লগের নিয়ন্ত্রন সহ অতি কট্টর কিছু ব্লগারের ভয়াবহ আক্রমনের স্বীকার হয়ে মানসন্মান রাখতে,মত প্রকাশের স্বাধীনতা খর্ব হওয়ায়, রাজনৈতিক ও ধর্মীয় হয়রানীর স্বীকার হয়ে, কেউ ভয় পেয়ে- জান বাঁচাতে ব্লগের দরজা চিরতরে বন্ধ করে দেয়(- ব্লগের বর্তমান হাল হকিকতে এইটেই মুল গল্প হওয়ার কথা ছিল)

কিন্তু আসলেই কি শুধু তাই? আমি বিশ্বাস করি সামু ব্লগের সুচনা লগ্নেই একঝাঁক বুদ্ধিদীপ্ত উদীয়মান তরুন লেখক, কবি সামু ব্লগের প্লাটফর্ম মাতিয়েছেন। তাদের সাহিত্য, প্রবন্ধ, ছড়া কবিতা, ভ্রমন গল্প, বিজ্ঞান কল্প কাহিনী, দর্শন চিন্তা সহ অনেক ধারার লেখাই সহ ব্লগারদের দৃষ্টি কেড়েছে- ব্লগের মাঠ গরম করেছে। হাস্য রসে গল্পে মেতেছে সবাই।
তবে বাক স্বাধীনতার চরম অপব্যাবহার ও হয়েছে- পাশাপাশি ব্লগে সব সময়ই ভীষনভাবে দলাদলি চলেছে। অশ্লীল ব্লগিং এর পাশাপাশি চলেছে ব্লগ র‍্যাগিং। কোন একজনকে ছাগু ট্যাগ দিয়ে তার উপরে দল বেধে ঝাঁপিয়ে পড়া!
কত প্রতিভাবান প্রমিজিং ব্লগার এদের অত্যাচারে চোখের জলে ব্লগ ছেড়েছে তার ইয়ত্তা কি আছে??( আমার লেখায় কিংবা ব্লগ নিয়ে তৎকালীন আলোচনায় আমার ভুল হতে পারে- পুরনো ব্লগাররা আমাকে দয়া করে আমার ভুল ধরিয়ে দেবেন)
ছাগু, শিবির, নাস্তিক বিভিন্ন উপাধি দিয়ে একেকজনকে টার্গেট করা হোত- অবশ্য কেউ কেউ সত্যিই ব্লগের জঞ্জাল ছিল। তবে বরাবরই নারী ব্লগারদের জন্য ব্লগের প্লাটফর্ম বেশ মসৃন ছিল বলে আমি মনে করি( এ ব্যাপারে নারী ব্লগাররা ভাল বলতে পারবে)। তারা এসব থেকে দুরেও থেকেছেন পুরুষ ব্লগারররাও তাদেরকে বিশেষ একটা ঘাটেননি। আমার ধারনা অনেকেই সে জন্য নারী নিক নিয়ে ব্লগিং করত।(এখনো আছে কিছু হয়তো)
ব্লগে গত পাঁচ বছর বা তার কিছু অল্প বেশী কিছু আগে পরে এসেছে-তারা বেশ অল্পতেই হতাশ হয়ে পড়ে, কষ্টে ব্যাথায় ভেঙ্গে পড়ে, উত্তেজিত হয়ে যায়, মারমুখী হয়ে ওঠে, কেউবা নিরবে ব্লগ ছেড়ে চলে যায়। তাদের উদ্দেশ্যে আমি ব্লগের তথাকতিথ সেই স্বর্ণ যুগের ব্লগ র‍্যাগিং এর কিছু নমুনা পেশ করছি। আমার ধারনা এর পরে আর তেমন করে অতি অল্পতেই কেউ কড়া প্রতিক্রিয়া দেখাবেন না।

মামো যার পুরো নাম ছিল মাহবুব মোর্শেদ! প্রথম আলো ব্লগের মডারেটর। চেহারা ভাবে কথায় বেশ আঁতেল একটা ভাব ছিল। কণ্ঠে একটু মেয়েলী টোন ছিল। তবে সমকালীন সময়ের সার্বিক বিষয়াদি নিয়ে তার জ্ঞান গরিমা বেশ ভালই ছিল।
সামুর তখন রমরমা দিন। প্রথম আলো সামুকে দেখে মাঠে নেমেছে। কিন্তু সামুর বেশ কিছু ব্লগার( সবাই না কিছু- সবসময় এই কিছুরাই সবকিছু অস্থিতিশীল করে তোলে) দৃঢ় প্রতিজ্ঞ প্রথম আলোকে মাঠে টিকতে না দেয়ার ব্যাপারে।
প্রথমেই তারা সেই ব্লগের ট্যাগ দিয়ে ফেলল ‘আলু ব্লগ’ বলে। প্রথুম আলো ব্লগের কোন ব্লগার( বেশীরভাগ) সামুতে একটা পোস্ট দিলেই অনেকেই ‘আলু ব্লগের ছাগু’ ট্যাগ দিয়ে তাকে নাস্তানাবুদ করত। তার মাঝেও কেউ কেউ সামুতে টিকে গেছে হাতে পায়ে ধরে, ফাঁক ফোঁকরে ঢুকে পড়ে- কেউ নিক পাল্টে।
মামো( মাহবুব মোর্শেদ) মাঝে মধ্যে প্রথম আলো ব্লগের মডারেটরের খোলস ছেড়ে সামুতে একটা পোষ্ট দিলেই হোল- ব্যস আর যাবে কোথায়। কোন ক্যাচালের পোষ্ট নয়। কোন সাধারন, গল্প কবিতা বা প্রবন্ধ। বেচারা বহুভাবে চেষ্টা করেছে তার আসল নাম দিয়ে কিন্তু টিকতে পারেনি।
আসুন তার হাস্য রসে খোঁচা দেয়ার একটা নমুনা দেখি( আমি চেষ্টা করি বেশ ডিসেন্ট ভাষার একটা খোঁচা মারা পোষ্ট আনতে);
• বধিউর হলেন প্রথম আলোর মতিউর রহমান।
মামোর গল্পু ০৩
২৩ শে ডিসেম্বর, ২০০৮ রাত ৮:১৫
যুদ্দাপরাদির বিছার লই বলগে পছুর হাদুমপাদুমের সুযুগ লই আমাদের সগলের নয়নমনি মামো চিপা দি আসি ভাড়ি ভাড়ি কতা পুশ্ঠ করি আবার লাইনে উটিতে ছাইতেছে। ইহা শাবাবিক। কারন আলুবলগে তাহাকে কর্পুরেঠ পথ্যঙ্গ মুকে দি বসি থাকিতে হই, শুদু ঢুক গিলা ছারা সেইকানে আর করার কিচু নাই, মুক কুলিলেই বিপধ, একাদিক পথ্যঙ্গ মুকে ডুখি যাইথে পারে। তাই মুক কুলিতে গেলে মামোকে নিজের পাড়া অথিকৃম করি সামুতে আসিয়াই মুক কুলিতে হইভেক।
কিন্থুক কাগু কতা দিয়াছিল যে মামো সামুবলগে কিচু লিকিলেই এক্ট করি মামোর গল্পু লিকিবে। কাগু কতা দিয়া কতা রাকে।

গল্পু ০৩
বধিউর বাই মামোকে ডাকি বইল্লেন,"আচ্চা মামো বলগে কি তাখিবে না তাখিবে,নিয়মকানুন সব টিক করিথে হইভেক। তুমি কি তাহা করিথে পারিবেক নাকি লুগ্জন লাগিবেক?"


মামো মিরিদু মিরিদু হাসি মারি কহিলু,"হে বধিউর বাই আপুনি নিশছিন্থে তাকুন। সব কিচু আমার বেরেনে সমরক্কিত আচে। আলুবলগ ত আমারই বেরেন ছাইল্ঢ!"
বদিউর বাই বলিলেন,"গুঢ! তুমার ত অনেক বেরেন।"

মামো উটিয়া নিজের পুন্দ থাব্রাইড়া কহিলু, "এর নাম বেরেন!"

বদিউর বাই বলিলেন, "তাহইলে একন যাউ, আমার জন্য কড়া লিখারের একখাপ ছা বানাই লইয়া আইস।"

তাহার পর মামোর বেরেন হইথে বাহিড় হইলু আলুবলগ। তাই সেইকানে এত দুর্গন্দ।
---------------------------------------------------------------------------------------------
মন্তব্যঃ
... বলেছেন: মামো উটিয়া নিজের পুন্দ থাব্রাইড়া কহিলু, "এর নাম বেরেন!"
তাহার পর মামোর বেরেন হইথে বাহিড় হইলু আলুবলগ। তাই সেইকানে এত দুর্গন্দ।

ছি..ছি...পাবলিকে মাইন্ড খাইবো না?
একটু রয়ে সয়ে কাগু।
ব্যাপক মজা পাইছি।

ছাগল আর ছাগু কিন্তু সমার্থক শব্দ নয় (বাংলা অভিধান দেখুন দয়া করে)। ছাগল একটি নিরিহ প্রাণী, আর ছাগু..........................

... বলেছেন: সে জন্যই মহাকবি আলিফ দেওয়ান বলেছেন,কি বলেছেন?
মামোর কোলে ছাগু
করে দিলো হাগু

( অল্প কিছুসংখ্যক ব্লগার অনেক সময়ই ব্লগকে বিতর্কিত করেছে- কলুষিত করেছে। তাদের অনেকেই এক সময় হারিয়ে গেছে কেউ কেউ ফিরে এসেছে সুস্থ্য ধারার ব্লগিং এ। তবে এদের অনেকেই বুদ্ধিমান সু-সাহিত্যক ছিলেন বা আছেন। সামু ব্লগে আসুন আমরা সবাই মিলে একটা পরিবারের মত থাকি- কাউকে ভাল না বাসতে পারি অন্তত তুচ্ছ তাচ্ছিল্য কিংবা ঘৃনা না করি। আসুন আমরা গঠনমুলক সমালোচনা করি।)
* গত দুইদিন ধরে ভাবছিলাম এই লেখাটা ব্লগে দিব কি-না। শেষমেষ আমি আবার কোন ফ্যাসাদে না জড়িয়ে পড়ি- দয়া করে আমাকে কেউ বেশি মাতবর ভাববেন না। অতীতে দায় এড়িয়ে গেছি। এখন কিছুএকটা করার চেষ্টা করছি।

মন্তব্য ৬৪ টি রেটিং +১০/-০

মন্তব্য (৬৪) মন্তব্য লিখুন

১| ২৪ শে মে, ২০২১ রাত ১১:২৯

খায়রুল আহসান বলেছেন: সে সময়ের ব্লগিং এর এক ঝলক যেন দেখতে পেলাম। শেষের আহবানটার জন্য সাধুবাদ।

২৪ শে মে, ২০২১ রাত ১১:৩২

শেরজা তপন বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। জানিনা আমার এই আবেদনে কোন কাজ হবে কিনা- তবুও আহ্বান করলাম যদি একটু কিছু হয়

আপনি ভাল থাকুন সবসময়- সুস্থ্য থাকুন

২| ২৪ শে মে, ২০২১ রাত ১১:৪৩

জটিল ভাই বলেছেন:
অল্প কিছুসংখ্যক ব্লগার অনেক সময়ই ব্লগকে বিতর্কিত করেছে- কলুষিত করেছে। তাদের অনেকেই এক সময় হারিয়ে গেছে কেউ কেউ ফিরে এসেছে সুস্থ্য ধারার ব্লগিং এ। তবে এদের অনেকেই বুদ্ধিমান সু-সাহিত্যক ছিলেন বা আছেন। সামু ব্লগে আসুন আমরা সবাই মিলে একটা পরিবারের মত থাকি- কাউকে ভাল না বাসতে পারি অন্তত তুচ্ছ তাচ্ছিল্য কিংবা ঘৃনা না করি। আসুন আমরা গঠনমুলক সমালোচনা করি।

আহ্বানের জন্য আন্তরিক ধন্যবাদ। সিনিয়র ব্লগারের নিকট হতে এমন পোস্ট মাঝে-মধ্যেই কাম্য। তবেই ব্লগের নতুনেরা সঠিক দিকনির্দেশনা লাভ করতে পারবে। ব্লগ হবে নির্মল। সবাই আহ্বানে সাড়া দেবে বলে আশাবাদী।

২৫ শে মে, ২০২১ সকাল ৭:২৯

শেরজা তপন বলেছেন: আপনাকেও ধন্যবাদ সাথে থাকবার জন্য ও সামুর সুস্থ্য ব্লগিং ধারায় ফিরে আসার আহ্বানের জন্য।

আশা করি খুব শিঘ্রী আমরা নতুন সুর্যের দেখা পাব। সামু'র ব্লগাররা জ্বলে উঠবে আপন মহিমায়

৩| ২৪ শে মে, ২০২১ রাত ১১:৪৫

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের ১৭ জন ব্লগারকে হত্যা করা হয়েছে, কারা করেছে?

রাজিব হায়দার ও আসিফ মহিউদ্দিন এই সামুর ব্লগার ছিলো, সে ব্লগে কি লিখেছে, উহা কে বা কাহারা হেফাজত-জামাত-শিবিরের কাছে নালিশ করেছে?

২৫ শে মে, ২০২১ সকাল ৭:৩০

শেরজা তপন বলেছেন: আপনি কি জানেন কে বা কারা করেছিল?
আমার কোন ধারনা নেই।

৪| ২৪ শে মে, ২০২১ রাত ১১:৪৮

চাঁদগাজী বলেছেন:



রাজিব হায়দারকে হত্যা করার পর, অনেক ব্লগার ভয়ে পালিয়ে গিয়েছিলো, কিছু ব্লগার গা-ঢাকা দিয়েছিলো; যারা গা-ঢাকা দিয়েছিলো, তারা মাঝে মাঝে সরাসরি নিজে, কিংবা মালটি নিকে আসে!

২৫ শে মে, ২০২১ সকাল ৭:৩২

শেরজা তপন বলেছেন: সঠিক- এই কথা আমিও বলতে চেয়েছি।
অল্প কিছু মাত্র আছেন বর্তমান বেশীরভাগেরই হদিস নাই।
আমিচেষ্টা করেছি দু'চারজনকে ফিরিয়ে আনতে।

৫| ২৪ শে মে, ২০২১ রাত ১১:৪৯

চাঁদগাজী বলেছেন:



রাজিব হায়দারকে হত্যা করার পর, অনেক ব্লগার ভয়ে পালিয়ে গিয়েছিলো, কিছু ব্লগার গা-ঢাকা দিয়েছিলো; যারা গা-ঢাকা দিয়েছিলো, তারা মাঝে মাঝে সরাসরি *নিকে, কিংবা মালটি নিকে আসে!

২৫ শে মে, ২০২১ সকাল ৭:৩৩

শেরজা তপন বলেছেন: একই মন্তব্য দু'বার এসেছে- এটা কি মুছে দেব?

৬| ২৪ শে মে, ২০২১ রাত ১১:৫৯

রাজীব নুর বলেছেন: অতীতের ভালো ব্লগারগন ফিরে এলেই ভালো হবে। ভালো ভালো লেখা পাওয়া যাবে। আড্ডা হবে। জমবে। তবে অতীতেও দুষ্ট ব্লগার কম ছিলো না। বহু দুষ্ট ব্লগার সামুতে ক্যাচাল করতে সুযোগ পায় নি। চাঁদগাজী তাদের থামাতেন। বহু দুষ্ট ব্লগারকে চাঁদগাজী লাইনে এনেছেন। এমন কি পিয়াল ভাইকেও চাঁদগাজী কোনো ছাড় দেন নি।

২৫ শে মে, ২০২১ সকাল ৭:৩৬

শেরজা তপন বলেছেন: আপনি নিরেট ভদ্রলোক ও সজ্জন মানুষ বলে আমার ধারনা- তাইতো এমন ভাল কিছু আশা করেন।
চাঁছাছোলা ও মাঝে মধ্যে উদ্ভট মন্তব্য ছাড়া আমি আর কোন সমস্যা তার মধ্যে দেখিনা।
তিনি একজন গুণী ব্লগার সন্দেহ নেই!

৭| ২৫ শে মে, ২০২১ রাত ১২:০২

চাঁদগাজী বলেছেন:



রাজিব হায়দারের ও আসিফ মহিউদ্দিনের তথ্য সামু থেকে কি করে হেফাজত, জামাত-শিবিরের জংগীরা পেলো?

৮| ২৫ শে মে, ২০২১ রাত ১২:২৯

সোনালী ঈগল২৭৪ বলেছেন: ২০০৮ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত আসলেই সামু ব্লগের স্বর্ণযুগ ছিল। অনেক প্রতিভাবান ব্লগার আমরা পেয়েছি সেই সময়। কিন্তু , সাথে সাথে এটাও সত্য যে সেই সময় বেশ কিছু ব্লগার তাদের বাচনভঙ্গি ও এটি আক্রমণাত্মক মনোভঙ্গির দরুন ব্লগে একটা অস্বস্তিকর অবস্থার সৃষ্টি করেছিল। মত প্রকাশের স্বাধীনতা সবারই থাকে কিন্তু সেটা ব্যবহার করে যদি কেউ ব্লগের পরিবেশ ও কারো মতের উপর নগ্ন হামলা চালায় তাহলে সেটা একপ্রকার সন্ত্রাসেই রূপ নেয়।

বিনয়ের সাথেই বলতে চাই যে , বেশ কিছু মুক্তমনা পরিচয়দানকারী ব্লগারের এ ধরণের আচরণের কারণে সাধারণ মানুষের কাছে ব্লগার মানেই ধর্মীয় মূল্যবোধ থেকে বিচ্যুত এক ধরণের গোষ্ঠীর পরিচয় ফুটে ওঠেছিল যার কিঞ্চিৎ আজ বিদ্যমান। অথচ , বাংলা ব্লগ সব মত ও পথের একটা সুন্দর মিলনমেলা হতে পারতো। একসময় সচলায়তন , ইস্টিশন , আমার ব্লগ সহ বেশকিছু ব্লগ থাকলেও সময়ের সাথে সাথে ইষ্টিশন , সচলায়তন , আমার ব্লগ এগুলোর অস্তিত্ব একরকম বিলীয়মান। মুক্তমনা ব্লগকে শুধু চরমভাবে মুক্তমনা লোকদের জন্যই সীমাবদ্ধ করে রাখা হৈছে। এখন শুধু সামু ব্লগই মোটামুটি ভাবে তার মান বজায় রেখে চলছে।

২৫ শে মে, ২০২১ সকাল ৭:৪২

শেরজা তপন বলেছেন: ধন্যবাদ ভাই, সুদীর্ঘ, সাবলীল ও সুন্দর মন্তব্য করার জন্য।
সামু ব্লগের সামগ্রিক হাল চাল ও ব্লগ কিভাবে সুস্থ্য ধারায় ফিরে আসতে পারবে এই নিয়ে পুরনো ব্লগাররা যদি নিয়মিত পর্যবেক্ষন করেন আর মতামত দেন তবে ব্লগ তার নির্দিষ্ট লক্ষে এহিয়ে যাবে নিশ্চিত! আবার আমরা ফিরে পাব সেই স্বরনালী দিন।
* নাগরিক ব্লগের কথা হয়তো ভুলে গেছেন- ভাল মানের একটা ব্লগ ছিল।

আপনার মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

৯| ২৫ শে মে, ২০২১ রাত ১২:৩৯

নেওয়াজ আলি বলেছেন: সামু সুস্থ এবং স্বাভাবিকভাবে চলবে তবে লোক হারিয়ে যাবে। জয়তু সামু

২৫ শে মে, ২০২১ সকাল ৭:৪৩

শেরজা তপন বলেছেন: 'জয়তু সামু'-
ধন্যবাদ আপনাকে সামুর সুদিন কামনা করার জন্য
ও সব সময়ে সামুর সাথে থাকার জন্য।

১০| ২৫ শে মে, ২০২১ সকাল ৮:৪১

রোবোট বলেছেন: আহা কি সব দিন ছিলো। ২০০৮ থেকে ২০১০ পর্যন্ত এখানে নিয়মিত ছিলাম। সমস্যা অনেক ছিলো, তবে ভালো ব্লগিং, ভালো কমেন্টেরও অভাব ছিলোনা। সব ব্লগেই একটা মরা মরা ভাব এসেছে। সব ফেইসবুকের দোষ।

২৫ শে মে, ২০২১ সকাল ১০:৪০

শেরজা তপন বলেছেন: ফের আপনারা এসেছেন- ফের জমে উঠবে সামু।
সবার মনে রাখা উচিত- এখনো বাংলাদেশের সবচাইতে স্বাধীন মিডিয়া ব্লগ। ফেসবুকের চমক আর বেশিদিন থাকবে না

ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

১১| ২৫ শে মে, ২০২১ সকাল ১০:০৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: শিরোনাম দেখে মনে হচ্ছে, এটা ধারাবাহিকভাবে লিখবেন। আশা করি খুব গঠনমূলক হবে লেখাটা।

আমি ২০০৮ সালের মাঝামাঝি যোগ দিই এই ব্লগে, যদিও আমার ব্লগিঙের শুরু ২০০০ সাল থেকে। ২০০৭/৮-এ যতগুলো বাংলা ব্লগ ছিল, আমি সবগুলোতেই নিক ওপেন করেছিলাম। সামহোয়্যারইন ব্লগের বাইরে আমার ব্লগ ও প্রথম আলো ব্লগেই বেশি সময় দিতাম। তবে, অন্য ব্লগে তেমন মজা পেতাম না, এবং ব্লগগুলোর ফিচার ও অ্যাপেয়ারেন্স আমার ভালো লাগতো না। ব্লগিং ছিল একটা নেশার মতো, সেই নেশায় ঘুম, নাওয়া খাওয়া সব হারাম হয়ে গিয়েছিল।

আমার পোস্টের তালিকা থেকে অনুমান করছি, ব্লগের স্বর্ণযুগটা মনে হয় ২০১৫-এর মাঝামাঝি পর্যন্ত বর্ধিত হবে। কারণ, ব্লগ ভাটা পড়ার সাথে সাথে আমার নেশাও কমতে শুরু করেছিল, যদিও পরের দিকে নিজের অসুস্থতার জন্যও এমনিতেই অনেক ইন-অ্যাক্টিভ ছিলাম।

সর্বকালের সেরা ব্লগার ফিউশন ফাইভ ব্লগ ছেড়ে চলে যাওয়ার পরই ব্লগের আকর্ষণ কমতে থাকে বলে আমার মনে হয়েছে। ঐ সময়ে মূল পোস্টের পাশাপাশি কমেন্ট আদান-প্রদানে ব্লগ/আড্ডা আরো বেশি প্রাণবন্ত হয়ে উঠতো। ঐ সব কমেন্ট থেকে ব্লগারদের উচ্চমানের প্রজ্ঞার মাত্রা স্পষ্ট হয়ে উঠতো। প্রিন্ট মিডিয়ার অনেক লেখক স্বনামে-ছদ্মনামে ব্লগে লিখতেন, লেখার মানও খুব ভালো ছিল।

ভালো মানের ব্লগার এখনো আছেন। তাদের দু-একটা পোস্ট, কমেন্ট দেখেই তাদের স্ট্যান্ডার্ড আঁচ করা যায়। কিন্তু, তারপরও ব্লগ সেই 'আগের মতো' প্রাণবন্ত হয়ে ওঠে না কেন? কারণ, আমার কাছে মনে হয় এবং আমার নিজের সম্পৃক্ততা থেকেই বুঝি, আগে ছিল শুধু ব্লগ, আর এখন সেরা মাধ্যম হয়ে উঠেছে ফেইসবুক, সাথে আছে টুইটার, ইউটিউবসহ আরো নানান মিডিয়া। আগের ১০০০ জন ব্লগার এখন এসব মাধ্যমে ভাগ হয়ে যাচ্ছেন, তাদের সময় ও এফোর্টও এসব মাধ্যমে ভাগ হয়ে যাচ্ছে। যাদের ফেইসবুক সম্পর্কে কোনো আইডিয়া নেই, তারা কখনো বুঝবেন না, মানুষ কেন ফেইসবুক ছেড়ে ব্লগে আসছেন না। আনিসুল হক একটা কবিতা বা গল্প লিখে ফেইসবুক বা অনলাইন পত্রিকায় ছেড়ে দিলে সেখানে পাঠক হুমড়ি খেয়ে পড়ে, মুহম্মদ জাফর ইকবাল ফেইসবুকে একটা আর্টিকেল লিখলে সেটা মুহূর্তের মধ্যে হাজার খানেক শেয়ার হয়ে যায়, বিভিন্ন ব্লগে কপি-পেস্ট হয়। ঐ মজা ও এক্সপোজারের সুযোগ ব্লগে নেই। ফেইসবুকের যেমন কিছু বাই-ডিফল্ট সুবিধা আছে, ব্লগেরও তেমনি কিছু ডিফিকাল্টিজ আছে, ফলে ব্লগ যাচ্ছে পিছনে পড়ে। আর আমরা অতটা প্রাণবন্ত হতে পারছি না।

ব্লগের সুস্থ পরিবেশও ব্লগার ধরে রাখার জন্য অনেক প্রয়োজনীয় একটা অনুষঙ্গ। এ ব্লগে স্বনামে-বেনামে আমার পরিচিত লোকজন আছেন, যাদের কাছে আমি 'বিশেষ সম্মানিত' বা ভদ্রলোক। তারা যদি কখনো দেখেন কেউ আমাকে অসম্মান করে কথা বলছেন, তাতে তারা যেমন বিস্মিত ও লজ্জিত হবেন, আমিও তাতে অনেক লজ্জিত হব। এটা এড়ানোর জন্য আমাকে বেছে বেছে পোস্ট পড়তে হয়, সতর্কতার সাথে কমেন্ট করতে হয়। অনেকে, এসব এড়ানোর জন্য হয়ত ব্লগেই আর আসেন না। ধরুন, আমার মেয়ে, ছেলে, স্ত্রী কিংবা আমার কোনো ছাত্রছাত্রী বা কলিগ কারো লিংক পেয়ে আমার কোনো পোস্ট পড়া শুরু করলো, আর দেখতে পেলো, সেখানে কেউ আমাকে অযাচিতভাবে কটু কথা বলেছেন, তাদের কেমন লাগবে? আর আমি যদি জানতে পারি, তারা সেটা দেখে ফেলেছেন, আমার তখন কেমন লাগবে? এই মানবিক দিকটা আমাদের ভাবা উচিত। এমন আক্রমণের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য অনেক ব্লগার সসম্মানে ব্লগ ছেড়ে চলে যাচ্ছেন, বা দূরে থাকছেন।

আক্রমণ, ব্যক্তি-আক্রমণ, গালি-গালাজ আগে আরো বেশি ছিল। কিন্তু, অন্যান্য মাধ্যম কম থাকায় বা না থাকায়, কিছু ব্লগার ব্লগ ছাড়ার পরও যারা থাকতেন, তাদের সংখ্যা এখনকার চাইতে অনেক গুণ বেশি ছিল।

কিন্তু, যারা ব্যক্তি-আক্রমণ করেন, অপরকে হেয়, তুচ্ছ, অপমান করে কথা বলেন, তাদের সংখ্যা খুবই কম। আমি মনে করি না যে, বংশগতভাবেই তারা এই 'কদর্যতা' পরিগ্রহণ করেছেন, বরং, তারাও মানবিক হৃদয়ের অধিকারী বলেই আমি মনে করি। কাজেই, ব্লগের স্বার্থে, পারস্পরিক সৌহার্দ, সম্প্রীতি প্রতিষ্ঠা ও বজায় রাখার স্বার্থে তাদের উচিত নিজেজের খারাপ গুণগুলো পরিহার করে সবার সাথে সদাচরণ করা। এমনও তো ঘটে যেতে পারে, তাদের স্ত্রী, কিংবা ছেলেমেয়েরা বা ঘনিষ্ঠ কেউ একদিন ব্লগে ঢুকে দেখতে পেলেন, তাদের বাবা/স্বামীকে অন্য ব্লগাররা তাদের অপকর্মের জন্য যাচ্ছেতাই বলে তাদেরকে বকছেন, তাদের কেমন লাগবে? নিশ্চয়ই খুব খারাপ লাগবে।

শুভেচ্ছা রইল শেরজা তপন ভাই।

২৫ শে মে, ২০২১ সকাল ১০:৫৫

শেরজা তপন বলেছেন: ভাই, আমি বিমোহিত হলাম আপনার সুদীর্ঘ বুদ্ধিদীপ্ত ও বিশ্লেষণধর্মী মন্তব্যের জন্য।
ফিউশন ফাইভের পাশাপাশি- ব্লগার ইমন জুবায়েরের কাল প্রয়াণ ব্লগের জন্য বড় ধরনের এক ধাক্কা ছিল।
মনে পড়ে তখন অনেকেই হ্যাশট্যাগ করেছিল;
জীবন মানে শুধুই যদি প্রাণ রসায়ন/
জোছনা রাতে মুগ্ধ কেন আমার নয়ন।

প্রথম আলো ব্লগে ব্লগারদের সাথে সরাসরি মিশে আমার কিছু তিক্ত অভিজ্ঞতা হয়েছিল। তারপর থেকে আমি সামুতে থিতু হয়ে নিজেকে যথাসম্ভব
আড়ালেই রেখেছি। আমার পরিচিতজন বন্ধু আত্মীয় কাউকেই আমার ব্লগে লেখা লেখির কথা বলিনি সেভাবে। ( আপনি যা বলেছেন ওইসব কারনেই)।
তবে ফেসবুক বা অন্য মিডিয়া কখনোই ব্লগের স্থান দখল করতে পারবেনা বলে আমার মত। ব্লগে আসেন , সত্যিকারে পড়ুয়া, সাহিত্যমনা লোকজন
ব্লগে বিচরন করেন- সস্তা জনপ্রিয়তা এদের কারোই লক্ষ্য নয়।
আপনি দেখবেন ব্লগ ফের জমে গেলে- দুধের মাছিরা আবার ফিরে আসবে।

আপনার মন্তব্যে আমি সবসময়ই দারুন অনুপ্রাণিত হই- ভাই।

১২| ২৫ শে মে, ২০২১ সকাল ১০:৩৮

মোস্তফা সোহেল বলেছেন: শেষের আহবানটুকু পৌছে যাক সবার কাছে।

২৫ শে মে, ২০২১ সকাল ১০:৫৫

শেরজা তপন বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে- আপনার প্রতি শুভকামনা রইল।
ভাল থাকুন- ব্লগের সাথে থাকুন।

১৩| ২৫ শে মে, ২০২১ সকাল ১১:১৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সুন্দর পোস্ট।

২৫ শে মে, ২০২১ সকাল ১১:২১

শেরজা তপন বলেছেন: ধন্যবাদ সাজ্জাদ ভাই আপনাকে।
আপনার অভিজ্ঞতা নিয়ে কিছু কথা শেয়ার করলে উপকৃত হব।
লেখাটা কন্টিনিউ করতে হলে পুরনো ব্লগারদের আলোচনা সমালচনা যুক্ত করা উচিৎ বলে আমি মনে করি।

১৪| ২৫ শে মে, ২০২১ দুপুর ১২:৫১

পদ্মপুকুর বলেছেন: সোনাবীজ...... এর মন্তব্যের পর আর কিছু বলার থাকে না। আমারও মনে হয়- অনলাইনে অন্যান্য প্লাটফর্মের বিভিন্ন সুবিধার কাছে মার খেয়ে যাচ্ছে এই ব্লগ। কেউ যদি কোনো পোস্টে আমাকে মেনশন করে, সেটা নোটিফাইড হওয়ার সুযোগ নেই, এমনকি আমার পোস্ট কে কে প্রিয়পোস্টের তালিকায় রাখলো সেটা দেখার মত সামান্য সুযোগটুকুও নেই.... টেকনিক্যাল বিষয়গুলো ডেভেলপ করার দিকে মনোযোগী না হলে ব্লগের পুনর্জীবন সুদুর পরাহত হবে বলে মনে হচ্ছে।

আমরা যারা প্রথম থেকেই এখানে আছি, একটা মায়া জন্মে গেছে, তাই ছেড়ে যেতে পারছি না।

২৫ শে মে, ২০২১ দুপুর ১:০৪

শেরজা তপন বলেছেন: আমার মনে হয় শুধুমাত্র মোবাইল প্রোভাইডারদের ইন্টেরনেটে সামু ব্লগ চালানোর সুযোগ থাকলে ব্লগ অনেকদুর এগিয়ে যেত, অনেক বেশী জনপ্রিয় হোত।
এ বিষয়ে কার্যকারী পদক্ষেপ নেয়া জরুরী। সরকারের উচু মহল সহ বিটিআরসির সাথে আলোচনা ও উপযুক্ত মাধ্যম দিয়ে লবিং করা উচিৎ।

অন্য প্লাটফর্মের সাথে তাল মিলিয়ে সামু আপগ্রেড করার লক্ষ্য যেন ঝিমিয়ে গেছে। চলছে চলুক-যেমনে যায় যাক এমন আর কি!!!
আপনার মন্তব্যের পয়েন্টগুলো যুক্তিযুক্ত!
ধন্যবাদ ও কৃতজ্ঞতা মুল্যবান মতামতের জন্য।

১৫| ২৫ শে মে, ২০২১ দুপুর ১:১৭

পদ্মপুকুর বলেছেন: আমি অবশ্য বাংলালিংক থেকে দেখতে পারি। কিন্তু মোবাইলগুলো থেকে দেখা যাচ্ছে না এখনও, এটা বেশ অবাক ব্যাপার। দেশে কত সমস্যারই সমাধান হয়ে যাচ্ছে, শত্রু, মিত্রতে পরিবর্তিত হয়ে যাচ্ছে, অথচ সামুর এই বিষয়টা সমাধান হচ্ছে না।

২৫ শে মে, ২০২১ দুপুর ২:১৮

শেরজা তপন বলেছেন: বাংলা লিঙ্কে দেখা যায় আমার জানা ছিল না- তা ও ভাল অন্তত একটা অপারেটর কিছুটা দ্বায়িত্ববোধের পরিচয় দিয়েছে।
সমস্যার সমাধান করা মনে হয় না খুব কঠিন!
জানা আপা একটু চেষ্টা করলেই হয়তো পারেন।

ঠিক বলেছেন- কেন এমন হচ্ছে কে জানে। দরকার হলে সরকারের উন্নয়নের সপক্ষে আমরা প্রতিদিন একখানা করে পোষ্ট দিব :) :)

১৬| ২৫ শে মে, ২০২১ দুপুর ২:১২

রাজীব নুর বলেছেন: ব্লগ জগতে ''আমার ব্লগ'' সবচেয়ে বেশী ক্ষতি করেছে। এরা ব্লগারদের ক্ষতি করেছে। ভাষার বারোটা বাজিয়েছে। আজ 'আমার ব্লগ'' এর কোনো নাম ঠিকনা কোথাও নেই। যে দায়িত্বে ছিলেন সে এখন কানাডাতে আরামের জীবন যাপন করছেন। 'আমার ব্লগ' প্রতিষ্ঠা করা হয়েছিলো সামুর ক্ষতি করার জন্য। কিন্তু তারা পারে নি।

২৫ শে মে, ২০২১ দুপুর ২:২৫

শেরজা তপন বলেছেন: হায়রে আমার ব্লগের কথা ভুলেই গিয়েছিলাম!
কিছু দূষ্টু শ্রেণীর মানুষ সবসময় কারনে অকারনে অন্যের পেছনে লেগে থাকে।

ফের ধন্যবাদ আপনাকে মনে করিয়ে দেবার জন্য

১৭| ২৫ শে মে, ২০২১ দুপুর ২:২৭

আরইউ বলেছেন: বাংলা ব্লগের শুরু থেকে যতটুকু দেখেছি তার নিরিখে বিচার করলে ব্লগ বেশ কয়েকটা ধাপ পার করেছেঃ একদম শুরুতে মোটামুটি দিনের পর দিন একই পোস্ট "১ম পাতায়" থাকতো; ব্লগার ছিল অনেকটা সিংগেল ডিজিটে এবং খুব সিলেক্ট কিছু লোকজন ছিল ব্লগে। এরপর ওয়ার্ড অব মাউথের সৌজন্যে এরকাছ থেকে ও জানলো ব্লগের কথা; মানুষ বাড়লো; পোস্ট আসার গতি বাড়লো; মত ও মতের বিরোধী লোকের সংখ্যা বাড়লো; সবচেয়ে গুরুত্বপূর্ন হলো কিছু অসম্ভব মেধাবী মানুষ -- নামে বা বেনামে -- ব্লগে লেখা শুরু করলেন। এখানে বলে রাখা ভালো, বাংলা ব্লগ (সামহোয়ারইনকে মিন করছি) শুরু থেকেই "সাহিত্যিক" ও "কবি"-দের টেনেছে বেশি।

যারা লিখতে ভালোবাসতো তাদের সাথে সাথে আরো কয়েকটা গোষ্ঠি বাংলা ব্লগের পটেনশিয়ালটা বুঝতে পারে; একদম গোড়ার দিকেই জামাত-শিবিরের একটা উইং ব্লগে ঘাঁটি গাড়ে। নিরেট ভদ্রলোক যারা শুধু লিখতে এসেছেন তাদের ছাড়া আমার দেখা মতে, সামহোয়ারইনে পলিটিকাল স্পেকট্রামে মোটামুটি বড় দাগে ৬টা গোষ্ঠি ছিল - ১) সোশালিস্ট, ২) কঠিনভাবে আওয়ামীপন্থি, ৩) মডেরেট আওয়ামীপন্থি, ৪) মডারেট জাতিয়তাবাদী, ৫) কঠিনভাবে জাতিয়তাবাদী, এবং ৬) জাশি। চিন্হিত জাশিকে আমার মতে ১ থেকে ৪ সবসময়ই দৌড়ের উপরে রেখেছে। ৫ এবং ৬ এর মাঝে কোন এক ধরণের বোঝাপোড়া ছিল এবং অনেক সময় তারা ছিল হরিহর আত্মা। গ্রুপ ২ গ্রুপ ৬ এর সাথে সাথে ৪ ও ৫ কে দৌড়ের উপর রাখতো এবং মাঝে মাঝে ক্রস ফায়ারে পরতো গ্রুপ ৩! পলিটিক্যাল ক্যাচালগুলো এখান থেকেই শুরু হত। সামহোয়ারইন শুরু থেকেই মডারেট একটা অবস্থান নেয়ায় একদম চিন্হিত জাশি না হলে অনেক সময় ব্যাবস্থা নিতোনা আর তাই "ছুপা ছাগুরা" পার পেয়ে যেত এবং তা নিয়ে ব্লগে বিদ্রোহ-আন্দোলন ইত্যাদি হতো, অনেকে সুলেমানি ব্যান খেতো, অন্য নিক নিয়ে ফিরে আসতো, ক্যাচাল চলতো...

ব্লগে আরেকটা ক্যাচাল ছিল ধর্ম নিয়ে -- আস্তিকতা ও নাস্তিকতা নিয়ে। "আস্তিক" ও "নাস্তিক" গ্রুপ এ ওর পিছনে লেগেই থাকতো, কিন্তু প্রথম দিকের ব্লগে ২ গ্রুপের মাঝে পারস্পরিক শ্রদ্ধার একটা জায়গা ছিল, বুদ্ধিবৃত্তিক আলোচনা হতো ধর্ম নিয়ে। পরে সেই শ্রদ্ধার জায়গাটা হারিয়ে যায় মূলত (ব্যক্তিগত মত) আসিফের মত নাস্তিকদের জন্য! মাঝে মাঝে (বলা উচিত প্রায়শই) আস্তিক-নাস্তিক ক্যাচাল আর রাজনৈতিক ক্যাচাল মিলেমিশে একটা "জগাখিচুড়ী ক্যাচাল" হতো আর তাতে ভুল ট্যাগিং হতো মাত্রাতিরিক্ত রকমের।

বাংলা ব্লগ তার স্বর্নযুগ ফেলে এসেছে (ব্যক্তিগত মতামত)। আজকের ব্লগের যে হাল তার জন্য আসিফ মহিউদ্দিন-শ্রেনীর কিছু সারমেয় নাস্তিকের ভূমিকা অনেক বেশি। ওরা বাংলা ব্লগের যে ক্ষতি করেছে তা আর পুষিয়ে ওঠা সম্ভব হয়নি, এবং আমার ধারণ হবেওনা। ধুকে ধুকে চলা এই ব্লগে সামান্য কয়েকজন আছেন যারা আজো লিখছেন, লেখার মান ধরে রেখেছেন, ব্র‌্যান্ডের সাথে সমোঝতা করেননি (উদাহরণঃ শায়মা, হাসান মাহবুব, জুন, সোনাবীজ; অথবা ধুলোবালিছাই [মাঝে মাঝে নিজের ধারার বাইরে চটুল লেখা লেখেন বৈকি] এবং গুটিকয়েক কবি [নাম উল্লেখ করছিনা])। নতুন কিছু ব্লগার এসেছেন যাদের পটেনশিয়াল তুমুল কিন্তু তারা নিয়মিত না। যেমন, আখেনাটেন বা ব্লগার ডঃ আলী ব্লগে আরো সময় দিলে বা দিতে পারলে চমৎকার হতো! আরো একদম নতুন কিছু ব্লগার চোখে পরেছে, কিন্তু তাদের লেখা আরো পড়তে হবে তাদের ঠিকমত বোঝার জন্য।

ধন্যবাদ, শেরজা, স্মৃতির অলিগলিতে ফের ঘুরে আসার সুযোগ করে দেয়ার জন্য। ভালো থাকুন সবসময়!

২৫ শে মে, ২০২১ বিকাল ৩:০৭

শেরজা তপন বলেছেন: সামুর একদম গোড়া থেকে শুরু করে বর্তমান নিয়ে আপনার বিশ্লেষোণধর্মী লেখার জন্য আপনার প্রতি রইল আমার আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ।
প্রথমে আপনাকে একটা প্রশ্ন করি; দু' বছরেরও বেশী সময় আগে আপনি 'মানহীন কবিতা, স্বমেহন ও পারষ্পরিক পিঠ চুলকাচুলকি = বর্তমান প্রজন্মের
সামহোয়ারইন ব্লগ' একটা পোষ্ট দিয়ে একদম নিরব হয়ে গেলেন কেন???? -ভাল হোক খারাপ হোক মন্তব্যের জোয়ার ছিল আপনার পোষ্টে। সেবছর
দু'খানা পোষ্ট মিলে সাকুল্যে আমি পেয়েছিলাম ২১ খানা মন্তব্য!
আর পোষ্ট না দেবার জন্য আপনার বিরুদ্ধে মার্শাল ল কোর্টে বিচার বসানো উচিৎ।
এই যে মন্তব্যের উত্তরখানা- এটাই হতে পারে একটা আস্ত পোষ্ট। আপনি
এসেছেন নতুন নিকে- কিন্তু আমার দৃঢ় বিশ্বাস আপনি সামুর একদম প্রথম দিককার ব্লগার!
কুৎসিত হাসের ছানা, হামা ভাই ( নাম বলতে চাই না)- এই নিকগুলো বাংলা ব্লগের কম ক্ষতি করেনি। বল্গাহীন স্বাধীনভাবে মর প্রকাশ করতে গিয়ে
এরা সব সীমা অতিক্রম করে ফেলেছিল!
বাংলা ব্লগ হয়তো সেই দিন আর ফিরে পাবে না কিন্তু সামু ব্লগে সুস্থ্য ধারা বা নিখাদ ব্লগিং-এর পরিবেশ ফিরিয়ে আনার জন্য আপনাদের দায় বদ্ধতা
রয়েছে।
আপনি বলেছেন, 'যেমন, আখেনাটেন বা ব্লগার ডঃ আলী ব্লগে আরো সময় দিলে বা দিতে পারলে চমৎকার হতো!' -এরত সাথে আপনি নন কেন??

১৮| ২৫ শে মে, ২০২১ দুপুর ২:৩৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আমি মাঝে মাঝে ভাবি প্রবাসী ছাড়া ৬৪ জেলার ৬৪ জন ব্লগিং করলেও সংখ্যা ৬৪ টির নীচে নামার কথা না কিন্তু দুই বছরের বেশি সময় ধরে সংখ্যা ৬৪টির ধারে কাছে নেই বেশিরভাগ সময়। খুবই হতার বিষয়। লেখা শয়ার বা পোস্ট দেয়ায় ধন্যবাদ।

২৫ শে মে, ২০২১ বিকাল ৩:১৭

শেরজা তপন বলেছেন: অনেক শহরে ব্লগ চেনে কিন্তু সামু'র নাম জানে না। ফেসবুক খেয়ে ফেলেছে সব।
ব্লগের ৪০ জন-ই ফেসবুকের হাজার জনের সমান।

আপনাকেও ধন্যবাদ মন্তবের জন্য। ভাল থাকুন ভ্রাতা।

১৯| ২৫ শে মে, ২০২১ দুপুর ২:৪০

আরইউ বলেছেন: ও আরেকটা কথা, মামো-র সূত্র ধরে- মূলধারার তথাকথিত সেলিব্রেটি অথবা যারা সেলিব্রেটি হিসেবে সুবিধা নিতে চেয়েছে বা নিজেরদের সাধারণ ব্লগারদের চেয়ে জ্ঞান ও প্রজ্ঞায় বড় মনে করেছে/প্রমান করতে চেয়েছে তাদের সামহোয়ারইন সবসময়ই রিজেক্ট করেছে। এটা সত্য মামোর জন্য, আব্দুন নূর তুষার, বা পিনাকীর জন্য! হালের অনল চৌধুরী বলে একজনের ক্ষেত্রেও একই জিনিস আমি খেয়াল করেছি। সামহোয়ারইন "সেলিব্রেটি" তৈরী করেছে নিজের ঘরে; অন্যের ঘর থেকে আসা "সেলিব্রেটি" এবং উন্নাসিক জ্ঞানপাপী-দের সামহোয়ারইন কখনোই ভালো চোখে দেখেনি।

২৫ শে মে, ২০২১ বিকাল ৩:১৫

শেরজা তপন বলেছেন: মামোর পাশাপাশি প্রথম আলো থেকে আসা 'ত্রিভুজ' এর মত হামবড়া তবে ভাল ব্লগাররাও ছিল।
অনেক সময় লোম বাছতে গিয়ে কম্বল উজাড় হয়ে গেছে!!!
বাংলা ব্লগে 'প্রথম আলো ব্লগে'র প্রয়োজন ছিল। এদের প্রভাব ছিল- খুটির জোড় ছিল( এখন যদিও এরা দৌড়ের উপর আছে- তবুও)। অনেক ঝড় ঝঞ্ঝা
ওরা সামলাতে পারত!

আরো কিছু এখনো আছে। এরাতো মন্তব্য করতে চায়-ই না বরংচ তাদের পোষ্টে গিয়ে কেউ মন্তব্য করলেও এরা উত্তর দেয় না!!

আপনার পর্যবেক্ষন ক্ষমতা দারুন!
আমরা পুরনোরা পারিনি তাতে কি হয়েছে- নতুনেরা ঠিকই এগিয়ে নিয়ে যাবে বাংলা ব্লগ তথা সামুকে সর্ব্বোচ্চ শিখরে।
বেঁচে থাকলে দেখে যাব নিশ্চিত!

২০| ২৫ শে মে, ২০২১ দুপুর ২:৫০

নতুন নকিব বলেছেন:



অল্প কিছুসংখ্যক ব্লগার অনেক সময়ই ব্লগকে বিতর্কিত করেছে- কলুষিত করেছে। তাদের অনেকেই এক সময় হারিয়ে গেছে কেউ কেউ ফিরে এসেছে সুস্থ্য ধারার ব্লগিং এ। তবে এদের অনেকেই বুদ্ধিমান সু-সাহিত্যক ছিলেন বা আছেন। সামু ব্লগে আসুন আমরা সবাই মিলে একটা পরিবারের মত থাকি- কাউকে ভাল না বাসতে পারি অন্তত তুচ্ছ তাচ্ছিল্য কিংবা ঘৃনা না করি। আসুন আমরা গঠনমুলক সমালোচনা করি।

-পুরো পোস্ট পড়িনি। তবে শেষের এই আহবানটা আপনার চমৎকার এবং অসাধারণ। সবার অন্তর ছুঁয়ে যাক এই অনুভব-অনুভূতি। পারস্পারিক শ্রদ্ধা ভালোবাসা অটুট থাকুক ব্লগারদের মত ও পথের ভিন্নতার পরেও।

ধন্যবাদ।

২৫ শে মে, ২০২১ বিকাল ৩:২৭

শেরজা তপন বলেছেন: ধার্মিক -অধার্মিক বুঝিনা আমি মনে প্রানে চাই আপনার মত বুদ্ধিদীপ্ত, সহনশীল বা ধৈর্যশীল মানুষ।
অন্যের যেকোন মতামতকে শ্রদ্ধা করবে এবং নিজের মতকে চাপিয়ে দিতে চাইবে না।( মানুষ হিসেবে কিছু দোষ-ত্রুটিট থাকবেই)

ধন্যবাদ আপনাকে। আমার আশা আপনার মতই- পারস্পারিক শ্রদ্ধা ভালোবাসা অটুট থাকুক ব্লগারদের মত ও পথের ভিন্নতার পরে ও '

২১| ২৫ শে মে, ২০২১ বিকাল ৩:৪৩

অশুভ বলেছেন: পুরোনো দিনের কথা মনে করিয়ে দিলেন। আমার এই নিকের বয়স ১০ বছরের কিছু বেশি। কিন্তু সামুতে তারও ২-১ বছর আগে থেকেই পাঠক ছিলাম। তখনকার সময়টা আসলেই স্বর্ণযুগ ছিল।

ব্লগে গত পাঁচ বছর বা তার কিছু অল্প বেশী কিছু আগে পরে এসেছে-তারা বেশ অল্পতেই হতাশ হয়ে পড়ে, কষ্টে ব্যাথায় ভেঙ্গে পড়ে, উত্তেজিত হয়ে যায়, মারমুখী হয়ে ওঠে, কেউবা নিরবে ব্লগ ছেড়ে চলে যায়।
---আপনার কথার সূত্র ধরে বলি, নতুন ব্লগাররা না হয় একটু বেশি ইমোশোনাল হতে পারে। কিন্তু পুরোনো ব্লগাররা কি আরও বেশি দায়িত্বশিল হতে পারে না?

অল্প কিছুসংখ্যক ব্লগার অনেক সময়ই ব্লগকে বিতর্কিত করেছে- কলুষিত করেছে। তাদের অনেকেই এক সময় হারিয়ে গেছে কেউ কেউ ফিরে এসেছে সুস্থ্য ধারার ব্লগিং এ।
---যারা ছয়-সাত বছরেরও বেশি সময় ধরে ব্লগিং করছে কিন্তু এখনো সুস্থ ধারায় ফিরতে পারে নাই তাদেরকে কী বলা যায়?

সিনিয়র ব্লগারগণ অন্যের পোস্টে মন্তব্য করার ক্ষেত্রে আরেকটু সংযত হতে পারলেই বর্তমানের ব্লগ পরিবেশ সুন্দর থাকে।
এছাড়া কোন বিখ্যাত সাহিত্যকের লেখা হুবহু নকল করে নিজের নামে চালিয়ে দেওয়াটা খুবই বিরক্তির উদ্রেক করে।
এই ছোটখাট জিনিসগুলো যদি সিনিয়র ব্লগাররা একটু দেখতেন!

২৫ শে মে, ২০২১ বিকাল ৪:০৭

শেরজা তপন বলেছেন: সে হিসেবে আপনিও সিনিয়র ব্লগারের তালিকায় পড়েন।

বয়স বাড়লেই কি সবার বুদ্ধি হয়???
আমি দু'পক্ষকেই বোঝাতে চেয়েছি- সাথে সবার মতামত ও বিশ্লেষন! কি ঝামেলা বলেন' মাঝখানথেকে আমার 'বাবনিক' আটকে গেল!!!

সব কথার এক কথা; "সিনিয়র ব্লগারগণ অন্যের পোস্টে মন্তব্য করার ক্ষেত্রে আরেকটু সংযত হতে পারলেই বর্তমানের ব্লগ পরিবেশ সুন্দর থাকে।
এছাড়া কোন বিখ্যাত সাহিত্যকের লেখা হুবহু নকল করে নিজের নামে চালিয়ে দেওয়াটা খুবই বিরক্তির উদ্রেক করে।
এই ছোটখাট জিনিসগুলো যদি সিনিয়র ব্লগাররা একটু দেখতেন!"

অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা মন্তব্য ও মতামতের জন্য ভাই,

২২| ২৫ শে মে, ২০২১ বিকাল ৪:২৭

ডার্ক ম্যান বলেছেন: যে কোন সৃষ্টির একটা উদ্দেশ্য থাকে । উদ্দেশ্য সাধিত হয়ে গেলে সেই সৃষ্টির আর কোন মূল্য থাকে না। বেশিরভাগ বাংলা ব্লগগুলো তৈরি হয়েছিল একটা উদ্দেশ্যকে সামনে রেখে আর সেটা হল রাজাকারদের শাস্তির দাবীতে । গণজাগরণ মঞ্চ জন্মের পর পর ব্লগিং সাইটগুলোর চাহিদা নিমিষেই অনেকটা শেষ । এই কারণে ব্লগগুলো আর জমজমাট না এখন । এটা আমার একান্তই নিজস্ব মত।
শয়তান আর ধূর্তদের উপস্থিতি সবখানে সবসময় থাকে। এদের নিয়েই আমাদের চলতে হবে।

২৫ শে মে, ২০২১ রাত ১১:২৫

শেরজা তপন বলেছেন: আমার মনে হয় না ভাই- সামু ব্লগের উদ্দেশ্য শুধুমাত্র রাজাকারদেরশাস্তির দাবিতে হয়েছিল।
আপনি চাইলে জানা আপাকে জিজ্ঞেস করতে পারেন।
'গণজাগরণ মঞ্চ জন্মের পর পর ব্লগিং সাইটগুলোর চাহিদা নিমিষেই অনেকটা শেষ।' সাথে আরো অনেক কারন থাকলেও এটা
ব্লগের দৈন্যদশার বিশেষ একটা কারন।

শেষ লাইনের সাথে সহমত পোষন করছি।

মন্তব্যের জন্য ধন্যবাদ ও আন্তরিক কৃতজ্ঞতা।

২৩| ২৫ শে মে, ২০২১ সন্ধ্যা ৭:৪৩

মনিরা সুলতানা বলেছেন: ব্লগ হচ্ছে মায়া
ব্লগ ভালোবাসা ও !

অল্প কিছুসংখ্যক ব্লগার অনেক সময়ই ব্লগকে বিতর্কিত করেছে- কলুষিত করেছে। তাদের অনেকেই এক সময় হারিয়ে গেছে কেউ কেউ ফিরে এসেছে সুস্থ্য ধারার ব্লগিং এ। তবে এদের অনেকেই বুদ্ধিমান সু-সাহিত্যক ছিলেন বা আছেন। সামু ব্লগে আসুন আমরা সবাই মিলে একটা পরিবারের মত থাকি- কাউকে ভাল না বাসতে পারি অন্তত তুচ্ছ তাচ্ছিল্য কিংবা ঘৃনা না করি। আসুন আমরা গঠনমুলক সমালোচনা করি।)
এই চাওয়াটুকু আমাদের সবার ই ।

২৫ শে মে, ২০২১ রাত ১১:২৮

শেরজা তপন বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে।
সম্ভবত আপনিই একমাত্র নারী ব্লগার যে, এই বিষয়ের উপরে প্রথম মন্তব্য করল।
আপনার মতামতকে শ্রদ্ধা জানাই- আমাদের সবারই আন্তরিক কামনা এটুকু।

ভাল থাকুন নিরন্তর প্রিয় ব্লগার।

২৪| ২৫ শে মে, ২০২১ রাত ১০:৩০

সত্যপীরবাবা বলেছেন: @লেখক
"মামোর পাশাপাশি প্রথম আলো থেকে আসা 'ত্রিভুজ' এর মত হামবড়া তবে ভাল ব্লগাররাও ছিল।"
ব্লগের "ছাগু" খেতাবপ্রাপ্ত প্রথম ব্যাচের তিরিভূজ, সামুরই প্রডাক্ট, ব্যাপক "পুন্দানী" খেয়ে বরং আলু ব্লগে হিজরত করসিলো।

অ:ট: আপনার কাছে 'ত্রিভুজ'কে ভাল ব্লগার মনে হল কেন?

২৫ শে মে, ২০২১ রাত ১১:২১

শেরজা তপন বলেছেন: মন্তব্যের ধরন দেখে মনে হোল আপনি সামুর অতি পুরনো ব্লগার নতুন নিকে এসেছেন!!
আমার ব্লগে মনে হয় এই প্রথম এলেন। স্বাগতম আপনাকে।
যাই হোক, আপনার চোস্ত বয়ান শুনে ধারনা হল আপনিও সামুর মহান 'ছাগু' পদবী উদ্ভাবকদের একজন।

' ত্রিভুজের সাথে ব্লগীয় পিকনিকে সাথে আমার ব্যক্তিগত সাক্ষাতের সুযোগ হয়েছিল। সে আমার ফেসবুকে কানেক্টেড। তার কিছু লেখা আমি মাঝে মধ্যে পড়ি। আমার ক্ষুদ্র জ্ঞানে মনে হয়েছে তিনি ভাল লেখেন।'
আমার জানা ছিলনা তিনি সামুর প্রোডাক্ট! আমি ব্লগের লাইনে খানিকটা জুনিয়রতো তাই হয়তোবা।
সুযোগ পেলে ফের কথা হবে ব্লগে। ভাল থাকুন সবসময়-ধন্যবাদ

২৫| ২৬ শে মে, ২০২১ রাত ৩:২৫

অনল চৌধুরী বলেছেন: আরইউ বলেছেন: ও আরেকটা কথা, মামো-র সূত্র ধরে- মূলধারার তথাকথিত সেলিব্রেটি অথবা যারা সেলিব্রেটি হিসেবে সুবিধা নিতে চেয়েছে বা নিজেরদের সাধারণ ব্লগারদের চেয়ে জ্ঞান ও প্রজ্ঞায় বড় মনে করেছে/প্রমান করতে চেয়েছে তাদের সামহোয়ারইন সবসময়ই রিজেক্ট করেছে। এটা সত্য মামোর জন্য, আব্দুন নূর তুষার, বা পিনাকীর জন্য! হালের অনল চৌধুরী বলে একজনের ক্ষেত্রেও একই জিনিস আমি খেয়াল করেছি - এধরণের উস্কানীমূলক নোংরা মন্তব্য পায়ে পা দিয়ে ঝগড়া বাধানোর দৃষ্টান্ত। এই আর ইউ কে আর সে আমার সম্পর্কে কতোটা জানে যে এরকম শিষ্টাচার আর কান্ডজ্ঞানহীন মন্তব্য করে ? বাংলাদেশের সাহিত্য, সাংবাদিকতা বা সংস্কৃতি জগতে তার ভূমিকা কি? দেশ-জাতি পরিবর্তনে কি কোনো ভূমিকা আছে? তার তো নিজের প্রকৃত একটা নামও নাই।
গায়ে মানে না আপনি মোড়ল মার্কা স্বভাব নিয়ে আসিফ মহিউদ্দিনকে -সারমেয় নাস্তিক বলছে ? এধরণের মানহানিকর শব্দ ব্যাবহার যে শাস্তিযোগ্য অপরাধ- সে তো এটাও জানে না।
আমি তো কোনোদিনও তার ব্যাপারে কিছু বলতে যাইনি। এমনকি তার কোনো লেখাও পড়িনি।
তার জানা উচিত, ব্লগের মাত্র ২০০-৫০০ জন পাঠকের জন্য লিখে কেউ সেলিব্রিটি হতে পারে না। এজন্য দেশে অন্য অনেক মাধ্যম আছে, যেগুলির সাথে আমি বহু আগে থেকে জড়িত।
লেখালেখিরও প্রায় ৩০ বছর হয়ে যাচ্ছে।
বাংলাদেশে ব্লগ চালু হওয়ারও বহু আগে থেকে লিখি এমনকি ১৯৯৯ সালে যখন প্রথম বই বের হয় তখন বাংলাদেশে ব্লগ দূরে থাক, ইন্টারনেটই সজলভ্য ছিলো না।
কে কি লিখবে, করবে বা বলবে, সেটা সম্পূর্ণ তার ব্যাক্তিগত ব্যাপার এবং সেই ঠিক করবে। কারো ইচ্ছা হলে আমার লেখা পড়াবে, না হলে নাই।
অপরিচিত এবং বাইরের কোনো লোকের এসব ঠিক করে দেয়া নোংরা রুচি ও মানসিকতার পরিচয় বহন করে

উপযাজক হয়ে কাউকে উপদেশ দেয়া একইসাথে বুদ্ধিহীনতা এবং ভদ্রতাজ্ঞানহীনতার প্রমাণ দেয়।
জনাব তপনের কাছে আমি এধরণের নোংরা মন্তব্যের প্রতিবাদ আশা করেছিলাম।

২৬ শে মে, ২০২১ সকাল ১১:২০

শেরজা তপন বলেছেন: ভাই অনল চৌধুরী,
আমি ব্যক্তিগতভাবে যে কোন ব্লগারকে নির্দিষ্ট কোন রেফারেন্স ছাড়া আক্রমনের বিরোধী।
যিনি বা যারা এই ধরেনের আক্রমন করে বা বিদ্বেষ ছরায় তাদের প্রতি আন্তরিক অনুরোধ করছি সুস্থ ব্লগিং ধারায় ফিরে আসার জন্য- আক্রমন প্রতি আক্রমন শুধুই হিংসা-দ্বেষ ছড়ায়, মানুষ মানুষের শত্রুতে পরিনত হয়, ঘৃনার জন্ম নেয়! সৃষ্টিশীল শিল্প ও চেতনার বাধার সৃষ্টি করে।

কেন কি জন্য সন্মানিত ব্লগার আরইউ এর দৃষ্টি আকর্ষন করছি; দয়া করে ব্যখ্যা দিন কেন ব্লগার অনল চৌধুরীর বিরুদ্ধে বিষেদাগার করেছেন?
* ভাই অনল চৌধুরী, আপনার ব্লগিং সন্মন্ধে আমার ধারনা বেশ কম ছিল। হয়তোবা সে কারনে প্রতিবাদ করিনি। সেজন্য আমি আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী আপনার কাছে- ভবিষ্যতে এমনটা এর হবেনা আশা করছি। আমি এখনথেকে চেষ্টা করব নিয়মিত আপনার ব্লগ পড়ার জন্য।

ভাল থাকুন

২৬| ২৬ শে মে, ২০২১ দুপুর ১:৩২

আরইউ বলেছেন: "ডার্ক ম্যান" এর মন্তব্যটা আমার পছন্দ হয়েছে (আমি একমত হই বা না হই সেটা ভিন্ন বিষয় তবে মন্তব্যটা খুবই ফিলোসফিকাল।

আমার মন্তব্যে আপনার প্রতিমন্তব্যের জবাবেঃ আমি মোটামুটি রকমের ব্যস্ত মানুষ, খুব কম সময় পাই। মাঝে মাঝে মন্তব্য করাতেই আনন্দ পাই।

অনলের মন্তব্যে আপনার প্রতিমন্তব্যের জবাবেঃ আমার কিছু বলার নেই, তার মন্তব্য আমার পয়েন্টকেই সাপোর্ট করে! ব্যাখ্যা অপ্রয়োজনীয়।

২৭| ২৬ শে মে, ২০২১ বিকাল ৫:০৪

অনল চৌধুরী বলেছেন: আপনার সাথে আমার সুসম্পর্ক বিদ্যমান।
যদি কোনো বিষয়ে কখনো মতবিরোধও হয়, তাহলে যুক্তি দিয়ে সেটা নিয়ে বিতর্ক করতে পারি।
কিন্ত এই লোক যেটা করেছে সেটা শিষ্টাচারহীন অভদ্র আচরণ। অপরাধ করে ক্ষমা না চেয়ে দ্বিতীয়বার উদ্ধত আচরণ করে প্রমাণ করেছে, সে সে ভদ্রতাজ্ঞানহীন জঙ্গী মানসিকতার লোক।
জীবনে কোন দিক দিয়েই সফল হতে না পারা লোকজন নিজেদের ব্যার্থতাবোধ থেক এসব করে, যেটা সব সফল ব্যাক্তি জানেন।

২৮| ২৬ শে মে, ২০২১ বিকাল ৫:১৭

ডার্ক ম্যান বলেছেন: সামু ব্লগের অন্য উদ্দেশ্য থাকতে পারে । আমি যেটা সন্দেহ করি কিংবা সামুর মালিকপক্ষ যে চ্যানেল মেনটেইন করেন সেটা নিয়ে বললে সামু পক্ষের খারাপ লাগবে।
সামুর মূল ফাণ্ডিং হয় দেশের বাইরে থেকে অনেকটা এনজিও'র মত।

২৯| ২৬ শে মে, ২০২১ বিকাল ৫:৫৭

আরইউ বলেছেন: @ডার্ক ম্যানঃ আপনি যদি সামহোয়ারইনের উদ্দেশ্য/ফান্ডিং ইত্যাদি নিয়ে “ডেমোনিক” কিছু ভেবে থাকেন তবে আমি বলবো ভুল ভাবছেন। “এনজিওর মত“ বলতে আপনি কি বুঝিয়েছেন আমি জানিনা। সামনে থেকে কিছু একটা বা কোন সমস্যা (দারিদ্র, উদাহরণ সরুপ) দেখিয়ে ফান্ড আনা? ফান্ডিং এর ভেতরের খবর না জানলেও মালিক পক্ষকে (কিছুটা) চেনার সুবাদে বলতে পারি সামহোয়ারইন কোন—এবং কোন—অসাধু উদ্দেশ্যে এখানে নেই। ব্লগ আমার জানামতে ভর্তুকিতে চলছে; ব্লগ চালু রাখার খচরটা আসছে সামহোয়ারইনের মুল ভেন্চার সফটওয়ার/ওয়েব ডেভেলপমেন্ট/ক্রাউডসোর্সিং বিজনেস থেকে।

৩০| ২৬ শে মে, ২০২১ রাত ৮:৩২

শেরজা তপন বলেছেন: @ সুপ্রিয় ব্লগার ডার্কম্যান
আমি নিশ্চিত আপনি মনগড়া কিছু একটা বলছেন।
নিশ্চিত না হয়ে এ ধরনের কথা বলা গর্হিত অপরাধ। দয়া করে নিজেকে সংযত করুন;
আপনার আমার ও ব্লগের সবার জন্য ভাল হয় এমন কিছু বলুন।

জনাব আরিউ কে ধন্যবাদ @ ডার্কম্যানের মন্তব্যের উত্তর অতি ভদ্রতার সাথে যুক্তিসহকারে দেবার জন্য ধন্যবাদ।
আপনি ব্যাস্ত মানুষ, তবে আমি কৃতার্থ হতাম যদি দু'চার লাইনে কোন আক্রমনাত্মক কথা না বলে ব্লগার অনল চৌধুরীর সমস্যাটা ধরিয়ে দিতেন? প্লিজ
ভাই অনল চৌধুরী আপনার শেষের বক্তব্যও আক্রমনাত্মক ছিল। দয়া করে এধরনের ভাষা পরিহার করে সুস্থ্য ব্লগিং-এর ধারায় ফিরে আসুন।
না হলে আমরা ভবিষ্যত প্রজন্মকে কি শেখাব?

৩১| ২৬ শে মে, ২০২১ রাত ১১:৫৩

ডার্ক ম্যান বলেছেন: আপনি কিংবা আরইউ যেটা ভাবছেন আমি সেটা ইঙ্গিত করি নি।
আজ থেকে ৩০ /৪০ বছর যখন গনজাগরণ মঞ্চের ইতিহাস লেখা হবে তখন ব্লগ সৃষ্টির ঘটনাও উঠে আসবে।
আমি মনগড়া কথা বলছি কিনা সেটা ভবিষ্যত বলে দেবে। তবে আমার কিছু কথা ছাড়া যদি বাংলা ব্লগের ইতিহাস লেখা হয় সেটা হবে অসম্পূর্ণ।
ভালো থাকবেন।

৩২| ২৭ শে মে, ২০২১ ভোর ৪:২৭

অনল চৌধুরী বলেছেন: আমার মন্তব্য আক্রমনাত্মক বলে আপনি কিন্ত একটা ভদ্রতাজ্ঞানহীন লোককেই সমর্থন করলেন।
আপনার এই লেখায় আমার মন্তব্য করার কোনো দরকারই হতো না যদিনা সে সম্পূর্ণ অপ্রাসঙ্গিকভাবে সন্মানসূচক সম্বোধন ছাড়া আমার নাম উল্লেখ করে অশোভন ও মানহানিকর ব্যাক্তিগত আক্রমণ করতো।
দ্বিতীয়বারও সে ক্ষমা না চেয়ে একই কাজ করেছে।
বাংলাদেশের আইন পরিষ্কার ভাবে আত্মরক্ষার অধিকারে দেয় এবং এজন্য হত্যাও করা যায়।
আমার মন্তব্যের ক্ষেত্রেও একই ব্যাপার । কেউ ইট মারবে আর সে পাথর খাবে না-এটার কোনো আইন না।
আমি নিজে আইনে ডিগ্রিধারী এবং অপরাধীদের আইনের মাধ্যমে শাস্তি দিয়ে দেশে আইনের শাসন প্রতিষ্ঠার সংগ্রামে নিয়োজিত।
কেউ আমার লেখার ব্যাপারে যুক্তিসঙ্গত মতামত দিলে সেটা নিয়ে বিতর্ক করা যায়। কিন্ত পরশ্রীকাতরতাপূর্ণ ব্যাক্তিগত আক্রমণ পৃথিবীর সব দেশেই ঘৃণিত।
আপনি বিদেশে পড়াশোনা করে দেখেছেন, সেখানেও বড়দের সন্মান করার রীতি প্রচলিত।
বয়স,লেখক জীবন ও অন্যান্য ক্ষেত্রে প্রবীণদের সম্পর্কে অশোভন মন্তব্য করা যে অভদ্রতা -্ আরইউ সেটাও জানেনা।
তার মূলধারার তথাকথিত সেলিব্রেটি অথবা যারা সেলিব্রেটি হিসেবে সুবিধা নিতে চেয়েছে বা নিজেরদের সাধারণ ব্লগারদের চেয়ে জ্ঞান ও প্রজ্ঞায় বড় মনে করেছে/প্রমান করতে চেয়েছে তাদের সামহোয়ারইন সবসময়ই রিজেক্ট করেছে। এটা সত্য মামোর জন্য, আব্দুন নূর তুষার, বা পিনাকীর জন্য! হালের অনল চৌধুরী বলে একজনের ক্ষেত্রেও একই জিনিস আমি খেয়াল করেছি।-এসব মন্তব্য ব্যর্থতা, পরশ্রীকাতরতা এবং ঈর্ষাপরায়ণতা থেকে সৃষ্ঠ। এখানে যাদের নাম উল্লেখ করেছে, তারা সবাই সবদিক দিয়ে তার চেয়ে অনেক প্রবীণ এবং তাদের নতুন করে নিজেকে বড় প্রমাণ করার কিছু নাই। বরং এদের সম্পর্কে নোংরা কথা বলে সেই জাতে উঠতে চেয়েছে।
লেখক হিসাবে তার অর্জন কি?
সে পারলে নিজে কোনো ক্ষেত্রে সফল হোক, আমাদের চেয়ে কিছু করে বড় হোক, কে তাকে নিষেধ করেছে?

৩৩| ২৯ শে মে, ২০২১ সকাল ৯:১৯

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনি যে সময়টার কথা বলেছেন সে সময়টায় আমি ব্লগে ছিলাম না। তাই সেটা দেখার সুযোগ হয় নি।তবে বিভিন্ন সময়ে বিভিন্ন বিষয়ে ব্লগের আর্টিকেল পড়েছি। সেসময় অনেক ভালো লেখা আসতো। এখনো আসে। ব্লগের কিছু টেকনিক্যাল সমস্যা দূর করা গেলে ব্লগের রিচও বাড়বে। তবে ব্লগারগণকেও সহনশীল হতে হবে। ভালো না লাগলে মার্জিত ভাষায় বলা ভালো।যদি তা না হয় তাহলে এড়িয়ে যাওয়া ভালো।ব্লগ ভালো থাকুক।

২৯ শে মে, ২০২১ সকাল ১১:৫৭

শেরজা তপন বলেছেন: ঠিক এটাইতো আমি বলতে চেয়েছি-
এরপরেও লেগে আছে ব্লগে হরদম :(
বেশী আক্রমণাত্মক না হলে অবশ্য ব্লগে একটা গতি আসে :)

৩৪| ১৪ ই আগস্ট, ২০২১ বিকাল ৪:৪১

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: সেই সময় আমি ব্লগে রেজিস্টেসন করিনি । তবে নিয়মিত ব্লগে বিচরণ ছিল। শেখার চেষ্টা করতাম। ব্লগার ইমন জুবায়ের কে পড়তাম খুব। আরো অনেক নামী ব্লগার যাদের নাম বলবো না ( আপনার নামও বলছি না ), তাদের লেখা মিস করতাম না। তখন ব্লগে লেখার সাহস হয়নি । তবে আস্তিক নাস্তিক ইস্যু কিংবা উস্কানি আর খোঁচাখুঁচি খুব পীড়া দিত।
ইদানীং মনে হচ্ছে ব্লগ ফিরে আসবে। আপেক্ষায় আছি ।

গত বছর করোনার আগে ব্লগিং করছি খুব। ব্লগার শের শায়রীকে পেয়েছিলাম বহুদিন পর। অনেকদিন পাইনা। নিশ্চয়ই ভালো আছেন তিনি। আপনিও ভালো থাকবেন।

১৪ ই আগস্ট, ২০২১ রাত ১১:০৩

শেরজা তপন বলেছেন: আসলে বহু বছর ব্লগে অনুপস্থিতির কারনে আপনার মত অনেককে প্রায় ভুলেই গিয়েছিলাম!
আপনার প্রতিমন্তব্য পেয়েই মনে পড়ল; আরে ইনিতো আমাদের সেই পুরনো দিনের ব্লগার!!!!
ব্লগার ইম্ন জুবায়ের সত্যিকার অর্থেই ব্লগের হিরো ছিলেন- তার অকাল প্রয়াণে এখনো ব্লগারদের মন কাঁদে

ফের আসুন আমরা ব্লগের সেই সুদিন ফিরিয়ে আনি- শুধু ক্যাচালগুলো ছেটে দিয়ে :)
অনেক অনেক ভাল লাগল আমার ব্লগে ফের আপনাকে পেয়ে- ভাল থাকুন সুস্থ্য থাকুন নিরন্তর!

৩৫| ৩০ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৪৫

জুল ভার্ন বলেছেন: সামু ব্লগে এ টিম এবং তাদের সমমনা ব্লগারদের অসুস্থ্য মানষিকতার শিকার আমি যতটা হয়েছি-ততটা খুব কম জনেই হয়েছিলো।
অতীতের ভালো ব্লগারগন ফিরে এলেই ভালো হবে। ভালো ভালো লেখা পাওয়া যাবে।

৩৬| ০১ লা মে, ২০২২ সকাল ১১:৩৫

নিমো বলেছেন: আপনি যেহেতু রাশিয়া নিয়ে লেখালেখি করেন, তাই ভাবলাম ক্যাথেরিনকে খুঁজে পাই কিনা দেখি। ক্যাথেরিনের দেখা না পেলেও চমৎকার আহ্বানের এই পোস্টটারতো দেখা পেলাম। আপনি নিয়মিত লিখুন। এই ব্লগে আপনার মত মানুষের দরকার আছে।

০১ লা মে, ২০২২ বিকাল ৩:৪০

শেরজা তপন বলেছেন: চমৎকার মন্তব্যের জন্য সবিশেষ ধন্যবাদ সুপ্রিয় 'নিমো'।
কোন ক্যাথেরিনের কথা বলছেন বুঝলাম না??
ভাল থাকুন নিরন্তর

৩৭| ০২ রা মে, ২০২২ সকাল ৭:৫১

নিমো বলেছেন: আমি Catherine the Great এর কথা বলছি। আপনার কাছ থেকে কোন লেখা আসলে, তাতে হয়তো ভিন্ন কিছু থাকার সুযোগ থাকবে, সেটা ভেবেই বলা। আপনিও পরিবার-পরিজন নিয়ে ভালো থাকুন। ইদ আনন্দে কাটুক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.