নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাঝে মাঝে মনে হয় জীবনটা অন্যরকম হবার কথা ছিল!

শেরজা তপন

অনেক সুখের গল্প হল-এবার কিছু কষ্টের কথা শুনি...

শেরজা তপন › বিস্তারিত পোস্টঃ

চৌদ্দ-তে ১৪

১৩ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:৫৮


১৪ই ডিসেম্বর ব্লগে আমার ১৪তম বর্ষপুর্তি নিয়ে বিশেষ ভাবনার ৩ পর্বের প্রথম পর্বঃ

মানুষ আমি আমার যেন পাখির মত মন; তাইরে নারে নারে গেল সারাটা জীবন!
কিছুদিন আগে এক সাক্ষাতকারে বিখ্যাত বোহেমিয়ান কবি হেলাল হাফিজ বলেছিলেন, একটা জীবন মনে হয় তিনি অপচয় করেছেন। তার অনেক কিছু করার ছিল দেবার ছিল কিন্তু তিনি অবহেলা করে সময়টা শুধু অপচয় করেছেন।
আফসোস; হ্যাঁ আমি এই আফসোস নিয়ে মরতে চাই না

সঞ্জীব চট্টোপাধ্যায় তার জনপ্রিয় উপন্যাস ‘লোটা কম্বলে’ সম্ভবত মাস্টার মশাইয়ের জবানীতে বলেছিলেন,
পৃথিবীতে এসেছিস যখন- একটা আঁচড় কেটে যা।

সারাবিশ্বের লক্ষ কোটি মানুষ অনবরত আঁচড় কেটে যাবার চেষ্টায় আছেন। সেখানে আমার মত অর্বাচীনের খামচা খামচি করে কোন লাভ নেই জেনে বুঝেও অতি ক্ষুদ্র সামর্থ্য দিয়ে চেষ্টা করে যাচ্ছি- কিছুই না হবার সম্ভাবনা শতভাগ; তবুও আমি আফসোস নিয়ে মরতে চাই না।
লেখালেখি করে একজন বা একাধিক মানুষের মানসিক অবস্থার হয়তো সাময়িক পরিবর্তন ঘটানো যায় কিন্তু এসব করে কোন বৃহত্তর উদ্দেশ্য সাধিত হয় না!
মৃত্যুর সাথে সাথেই আমার সব কারিকুরি জারিজুরি শেষ! কত বড় বড় হাতি ঘোড়া মেরে গেলাম আর কত শত লোক আমাকে নিয়ে শোকে মাতম করল তাতে আমার কোনকিছুই আসবে যাবে না। মৃত্যু মানেই চিরতরে ব্লাক আউট- পৃথিবীর সব লেন দেন চুকে যাবে। সেখানে আমার কোন শত্রুতা মিত্রতাই কাজে লাগবে না। সারা বিশ্বজুড়ে কত মানুষ আমাকে মহান বলল কিংবা কজন আমাকে 'শয়তানের অবতার' বলল তাতে আর কিছুই আসবে যাবে না। নিজের সৃষ্টি দিয়ে কত সহস্র মানুষের হৃদয়ে গেঁথে থাকলাম, কত মানুষ আমার জন্ম মৃত্যুদিনে হাট বাজারে হাপুস নয়নে হেসে কেঁদে সারা হলেন তাতে আমার বিন্দুমাত্র ক্ষতিবৃদ্ধি সাধন হবে না।
মাঝে মাঝে হতাশ হয়ে পড়ি- চরমভাবে! কি হবে এসব ছাইপাশ লিখে। এ উপলব্ধি থেকেই হয়তোবা পৃথিবীর বহু কবি সাহিত্যিক শিল্পী শেষ জীবনে তাদের সব শিল্পকর্ম সব সৃষ্টি ধ্বংস করে রেখে গেছেন!
********
প্রথমদিকে ব্লগের ক্যাচাল দেখে হতবাক হয়েছি, মুষড়ে পড়েছি। ভেবেছি এরা জীবনটাকে কতটাই না সিরিয়াস-ভাবে নিয়েছেন। কিছু মানুষ সামান্য খুচরো পয়সার হিসেব নিয়ে দাঙ্গা বাধায়। এরা হয়তো একদিন উপলব্ধি করবে কিংবা হয়তো উপলব্ধিও করবে না; কিভাবে অতি ক্ষুদ্র স্বার্থ নিয়ে ভয়াবহ কোন্দল বাঁধিয়ে সর্বোপরি নিজের ও চারপাশের মানুষের সময়ের ভীষণ অপচয়টাই না করেছে।
********
একজন গুলশান আরা জানা – যাকে ব্লগ মাতা বা বাংলা ব্লগের পথিকৃৎ বলা হয়। আমি জানিনা ক’জন জানেন চেনেন তাকে। যেই জানা আপাকে আমি জেনেছি, দেশের প্রতি বাঙলা ভাষার প্রতি মমত্ববোধের কথা জেনেছি। যার ত্যাগের কথায় আমি শিহরিত হয়েছি- তার সন্মন্ধে ব্লগারেরা একটুখানি জানলে এই ভয়ঙ্কর অনর্থ বাঁধিয়ে বাঙলা ব্লগ আর ব্লগের পেছনের মানুষদের ভয়ঙ্কর দুরবস্থা ও পরিস্থিতির মধ্যে ফেলে দিতেন না।
একটা মানুষ শত বাধা বিপত্তি তার কঠিন কোমল পায়ে দলে সিংহ হৃদয় নিয়ে ব্লগকে যেভাবে মমতার বাঁধনে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে রেখেছেন আজ অব্দি- নিজের বিলাস ব্যাসন জলাঞ্জলি দিয়ে শেষ কপর্দকটুকু ব্লগের পেছনে ব্যয় করেছেন,সেই মহীয়সী নারীকে আমরা আমরা তার নুন্যতম যোগ্য সম্মান দিতে পারিনি।
অথচ ব্লগের পাতায় নিজের একখানা কবিতা কিংবা সাহিত্য প্রচার করে আহ্লাদে তৃপ্তির ঢেকুর তুলে ভেবেছি; ব্লগটাকে-তো আমি ঋণী করে দিলাম! ব্লগ কখনো কট্টর মৌলবাদের প্রচারে মুখর হয়েছে কখনোবা হয়েছে আগ্রাসী নাস্তিকদের আখরা। দিনের পর দিন চলেছে ভিন্নমতকে তুচ্ছ তাচ্ছিল্য করার প্রতিযোগিতা। অতীব নোংরা আক্রমণ করতে এসব কিছু তথাকতিথ সৃজনশীল মানুষ পিছপা হননি। ক্ষমতাসীনদের বিরুদ্ধে চরম অসত্য বিদ্বেষপূর্ণ লেখা দিয়ে হয়েছে প্রশাসনের চক্ষুশূল।
যিনি লেখা দেন তিনি ভাবেন; কাম একটা করেছি- সত্য কথা বলতেই হবে সেটা যতই অপ্রিয় হোক। লেখক হয়তো ফাকে ফুকে বেঁচে যান কিন্তু এর তীব্র দহন জ্বালা পোহাতে হয়েছে ব্লগ ও ব্লগের নেপথ্যের মানুষ গুলোকে।
ভাবুনতো একবার; কি দায় ঠেকেছে এসব মানুষের এ দায় কাঁধে নেবার? কিংবা আমরা কি আমাদের স্বাধীনতার অপব্যবহার করছি না?
*********
ব্লগারদের প্রস্থান: বাঙলা ব্লগে কাউকে বিশেষভাবে আমন্ত্রণ করে বা ডেকে আনা হয়নি। যার ইচ্ছেয় এসেছেন যার ইচ্ছে হয়েছে চলে গিয়েছেন। সবাই যার যার নিজের স্বার্থ নিয়ে ভাবেন। যে ব্লগ আপনার সৃষ্টিশীল ভাবনাকে প্রকাশ করার একটা প্লাটফর্ম তৈরি করে দিয়েছিল- যার জন্য অনেকেই আজ নিজেকে লেখক হিসেবে গর্বিত-ভাবে পরিচয় করান, বিভিন্ন মাধ্যমে সদর্পে দাবড়ে বেড়ান তারা অনেকেই ব্লগের দুর্দিনে আগ পিছু না ভেবে নিজের পিঠ বাঁচাতে ব্লগ ছেড়েছেন। কেউবা ভয়ে, কেউবা সময়ের অভাবে কিংবা ইচ্ছে অনিচ্ছায় অনেকেই ছেড়েছেন কিন্তু ব্লগকে যারা ভয়ঙ্কর দুর্দশা দুরবস্থার মধ্যে ফেলে গেছেন তারা আর এমুখো হননি কিংবা কালে ভদ্রে আসলেও আগে কি সুন্দর দিন কাটাইতাম বা বর্তমান বেহাল অবস্থা দেখে নাক কুঁচকে সটকে পড়েন।
এখন ভাবনার সময় এসেছে; আমরা আসলেই কি বাঙলা ভাষার সবচেয়ে বড় এই ব্লগীয় প্লাটফর্মটাকে টিকিয়ে রাখতে চাই নাকি খুচরো দলাদলি করে বা কদর্য রেষারেষি করে এর ঘণ্টা বারোটার কাটায় নিয়ে যেতে চাই?
আমরা কি পারিনা ব্লগের মানোন্নয়নের জন্য খানিকটা পরামর্শ দিয়ে চেষ্টা বা তদবির করতে?ব্লগের এই সমস্যা ওই সমস্যা বলে কাদের উপরে আমরা দায়ভার চাপাই- তাদের কি দায় ঠেকেছে রে ভাই পকেটের পয়সা দিয়ে দুনিয়ার বিপদ আপদ ঠেলে এই ব্লগ চালানোর?

এখন সত্যিকারে ভাববার সময় এসেছে; ব্লগের জন্য আমরা কি করেছি- সেটার?
********
কোন কোন ব্লগার কখনো একটাও মন্তব্য করেন না। অথচ দিনের পর দিন নিজেদের পোস্ট দিয়ে যান, সেখানেও তারা তেমন মন্তব্য পাননা। মন্তব্যের ঘর ফাকা থাকলে তারা থোড়াই কেয়ার করেন। একের পর এক পোস্ট দিতেই থাকেন। এদের নিয়ে আমার ধারনা; ইঁনারা ব্লগকে নিরাপদ স্টোরেজ হিসেবে ধারনা করে তাদের লিখা জমিয়ে রাখেন।
কিন্তু ভাই, অন্যসব ব্লগের কথা বাদ দিলাম- প্রথম আলোর মত জাঁদরেল প্রকাশনা সংস্থা তাদের ব্লগীয় কার্যক্রম গুটিয়ে নিয়েছিলেন। সময় মত উত্তোলন করিনি দেখে আমার মত অনেকেই জামানত হারিয়েছেন। ব্লগের হাল এমন চলতে থাকলে কোন একদিন ঘুম থেকে উঠে দেখবেন সব লেখা হাওয়া! অতএব নিজেদের স্বার্থেই ব্লগের প্রতি একটু নজর দিন।

মন্তব্য ৪৬ টি রেটিং +১২/-০

মন্তব্য (৪৬) মন্তব্য লিখুন

১| ১৩ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:৪০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: চমৎকার পোস্ট।

আমরা জানি, এ ব্লগটি একবার ব্লক্‌ড অবস্থায় ছিল দীর্ঘদিন, যা থেকে বেরিয়ে আসার জন্য জানা আপুকে প্রাণান্তকর চেষ্টা করতে হয়েছিল। এ ব্লগকে টিকিয়ে রাখার জন্য আমাদের প্রথম কর্তব্য হবে, ব্লগে এমন কিছু নিয়ে মাত্রাতিরিক্ত আলোচনা-সমালোচনা না করা, যা আইটি আইনসহ দেশীয় অন্যান্য আইন ভঙ্গ করে, যার ফলে ব্লগের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার একটা সুযোগ সৃষ্টি হয়। আমাদের দায়িত্বশীল আচরণ এ অবস্থা থেকে আমাদের প্রাণপ্রিয় ব্লগটাকে রক্ষা করবে।

আরেকটা গুরুত্বপূর্ণ কথা বলেছেন। আমরা তো যা খুশি তা লিখে ছেড়ে দিলাম ব্লগে, তা থেকে হয়ত কঠোর কোন্দলের সৃষ্টি হলো, আর এর যে দায়ভার, তা বহনের জন্য বা শামাল দেয়ার জন্য ব্লগ অথোরিটিকেই ঘাম ঝরাতে হয়। সুতরাং আমাদেরকে এ জিনিসটাও মনে রাখতে হবে।

ব্লগ মাঝে মাঝে তর্ক-বিতর্ক-ব্যান ইত্যাদি নিয়ে সরগরম বা অস্থির হয়ে ওঠে। রেফারির দায়িত্ব পালনের জন্য মডারেটরকে এগিয়ে আসতে হয়। তবে, মডারেটরের কোনো সিদ্ধান্ত নিজের বিরুদ্ধে গেলেই ব্লগ অথোরিটিকে ভর্ৎসনা বা দোষারোপ করা আমাদের অভ্যাসে পরিণত হয়ে গেছে। এটা বাজে স্বভাব। এ স্বভাব থেকে আমাদের বেরিয়ে আসা উচিত।

ব্লগকে টিকিয়ে রাখার জন্য বিজ্ঞাপন সংগ্রহসহ অন্যান্য প্রয়োজনীয় সহায়তা, যার যতখানি সামর্থ্য আছে, করা উচিত।

সার্বিকভাবে আমি মনে করি, ব্লগ অথোরিটির প্রতি সহযোগিতাপূর্ণ মনোভাব পোষণ করা উচিত।

শুভেচ্ছা রইল চমৎকার পোস্টের জন্য।

১৩ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:২৯

শেরজা তপন বলেছেন: চমৎকার বিশ্লেষনধর্মী মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ ও আন্তরিক কৃতজ্ঞতা সোনাবীজ ভাই।
একজন পুরনো ব্লগার হিসেবে ব্লগের অনেক ঘটনার প্রত্যক্ষদর্শী ও উত্তান-পতনের সাক্ষী আপনি।
আপনার মত এত সুন্দর করে খুব কম ব্লগারই এমন করে বিশ্লেষন করতে পারবে।

২| ১৩ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:৪৮

করুণাধারা বলেছেন: ব্লগে চোদ্দ বছর পূর্তিতে শুভকামনা।

আপনার পোস্ট পড়ে মনে অনেক ভাবনা এলো। শুরু করেছেন জীবনের উদ্দেশ্য নিয়ে, শেষে ব্লগীয় রেষারেষি প্রসঙ্গ। আমিও আজকাল হতাশাগ্রস্থ হই একথা ভেবে যে, কোথাও কোন আঁচড় রাখতে পারলাম না... পরক্ষণেই মনে হয় আমি এক মাস্টার প্লানের অংশ, অসীম কালের যাত্রায় নিশ্চয়ই আমার কোন অবদান আছে।

এই প্রসঙ্গে মনে পড়লো ব্লগে অবদানের কথা। জানি ব্লগে সচল হওয়া দরকার, কিন্তু কেন পারিনা জানিনা... তবে ভরসা আছে, সামুব্লগ আরো দীর্ঘদিন মুখরিত থাকবে।

১৩ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:৩৪

শেরজা তপন বলেছেন: এখনো হয় না আপু কালকে হইত :) এইটা প্রিমিয়ার শো!

আপনি বেশ করে আঁচড়ে গিয়েছেন। অদৃশ্য এই আঁচড়ের দাগ আপনি হয়তো দেখছেন না কিন্তু ব্লগারেরা ঠিকই অনুভব করছে।

কোথাও কোন আঁচড় রাখতে পারলাম না... পরক্ষণেই মনে হয় আমি এক মাস্টার প্লানের অংশ, অসীম কালের যাত্রায় নিশ্চয়ই আমার কোন অবদান আছে।
~ অবশ্যই আছে, আপনি হতাশ হবেন না -নিশ্চিত থাকেন।

চেষ্টা করেন -যতটুকু পারেন থাকতে। ব্লগকে টিকিয়ে রাখাটা ভাষার জন্য, দেশের জন্য, স্বাধীন-মুক্তবাক রুচিশীল সাহিত্য চর্চার জন্য জরিরী।

ভাল থাকুন।

৩| ১৩ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৪:৫৭

রবিন.হুড বলেছেন: সুন্দর পর্যবেক্ষণ। সবচেয়ে বড় ও পুরাতন বাংলা ব্লগ সামুকে সমৃদ্ধ করতে সকল বাঙ্গালীকে একজোট হয়ে কাজ করতে হবে।

১৩ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:৩৫

শেরজা তপন বলেছেন: আরেব্বা আপনাকে অনেকদিন বাদে পাইলাম! বেশ পুরানা দিনের মানুষ :)

সহমত একদম ঠিক বলেছেন। শুভেচ্ছা নিরন্তর!

৪| ১৩ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:১৬

শাহ আজিজ বলেছেন: ভাল লাগলো , তপন ।

ব্লগের খুব কাছের লোকেরা ব্লগ বন্ধের পেছনে জড়িত ।


ব্লগ টিকে থাকবে ব্লগারদের ইচ্ছায় । কে এলো আর কে গেলো এর হিসেব না কষলেই ভাল ।

শুভেচ্ছা ।

১৩ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৬

শেরজা তপন বলেছেন: ধন্যবাদ আজিজ ভাই, আপনার মন্তব্যের জন্য
এ বিষয়ে আমার ধারনা কম। ব্লগারদের সাথে বরাবর ব্যক্তিগতভাবে যোগাযোগ কম থাকায়- আমি তেমন কিছু জানিনা।

ঠিক বলেছেন- ব্লগ টিকে থাকবে ব্লগারদের ইচ্ছায়। সেই ইচ্ছেটাই ভীষন দরকার।

৫| ১৩ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪৬

সোনাগাজী বলেছেন:



অভিনন্দন।

এই ধরণের একটা প্লাটফরম চালিয়ে যাওয়ায় হাজার হাজার বাংগালী লেখার সুযোগ পেয়েছেন, সেজন্য ব্লগার জানাকে ধন্যবাদ। উনি ব্লগটার চালানোর দায়িত্বে এখন নেই মনে হয়, তিনি দায়িত্ব থাকলে ইহা ভালো করতো।

১৩ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৯

শেরজা তপন বলেছেন: ব্লগ উনি কেন চালাবেন-সেজন্য মডারেটররাতো আছেন। উনি নেপথ্যে থাকলেও সবখানে সব সময়ই তিনি আছেন- ব্লগ যতদিন আছেন তিনিও আছেন আমাদের সাথে।
ধন্যবাদ মন্তব্যের জন্য।

৬| ১৩ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫৩

সোনাগাজী বলেছেন:



কোন ব্লগার চাইলে যাতে ব্লগের ক্ষতি করতে না'পারে, সেজন্য এডমিন আছেন; এডমিন যদি ক্ষতি করে, সেটা দেখার জন্য কে আছেন?

১৩ ই ডিসেম্বর, ২০২২ রাত ৮:০৩

শেরজা তপন বলেছেন: এই এডমিনের আপনার প্রতি সহমর্মিতা ও কিঞ্চিৎ একপেশে ভালবাসার জন্য আপনি গাজী খেতাব নিয়ে এখনো টিকে আছেন! তার প্রতি সবিশেষ কৃতার্থ হোয়া উচিৎ- নইলে জেনারেল থাকা অবস্থায় তার সন্মন্ধে যেসব কথা বলেছেন আপনি সেগুলো তিনি নেহায়েত ব্যক্তিগত ভাবে নিলে আপনার ফেরা অসম্ভব ছিল।
আমরা সবাই মানুষ। আসুন ভুল-ভ্রান্তি বিচার না করে সবাইকে ভালবাসার নাগপাশে আবদ্ধ করি।

৭| ১৩ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:০৪

গেঁয়ো ভূত বলেছেন: গুলশান আরা জানা আপার প্রতি অনেক অনেক কৃতজ্ঞতা ও শুভকামনা। প্রার্থনা করি আল্লাহ রাব্বুল আলামিন জানা আপা ও উনার পরিবারকে সুসাস্থ্য নেক হায়াত দান করুন।

সামু একটা প্রবাহমান নদী। এখানে আসা-যাওয়া থাকবে এটাও একটা স্বাভাবিক প্রক্রিয়ার মধ্যেই পড়ে। তবে এমন যদি হয় যে শিষ্টেরা চলে যায় আর দুষ্টেরা থেকে যায় তাহলে অবশ্যই চিন্তার কারণ আছে।

সামুতে ইদানিং ব্যাক্তি আক্রমণ চোখে পড়ার মতো। যারা অহেতুক ব্যাক্তি আক্রমণে ব্যস্ত থাকেন তাদের উদ্দেশ্য নিয়ে প্রশ্ন করাই যায়। আমরা অনেকেই ভাল ভাল কথা বলি, এটা কিন্তু যথেষ্ট নয়, আমাদেরকে তো কাজেও ভাল হতে হবে তবেই তো আমাদের কথার স্বার্থকতা। ইদানিং কিছু কিছু পোস্ট এবং কমেন্ট এমন হয় যে কোনো বাইরের কোনো লোক যদি হঠাৎ এসে এসব পড়েন তাহলে তিনি কি ধারণা পোষণ করবেন তা ভাবতেই খারাপ লাগে।

লেখার গঠনমূলক সমালোচনা নিশ্চয়ই ভাল, তাতে পরবর্তী লেখার মান বাড়াতে সহায়ক হয় সন্দেহাতীত ভাবেই। সাহিত্যে সমালোচনা একটা শিল্প, আমরা কি সমালোচনাকে একটা শিল্পের পর্যায়ে নিয়ে যেতে পারি না? কেন পারিনা?

ব্যাক্তিকে আক্রমন করা প্রায়ই কেন আমাদের উদ্দেশ্য হয়? আমরা কেন অন্য কোনো ব্লগারকে সহ্য করতে পারিনা?

১৩ ই ডিসেম্বর, ২০২২ রাত ৮:২২

শেরজা তপন বলেছেন: লেখার গঠনমূলক সমালোচনা নিশ্চয়ই ভাল, তাতে পরবর্তী লেখার মান বাড়াতে সহায়ক হয় সন্দেহাতীত ভাবেই। সাহিত্যে সমালোচনা একটা শিল্প, আমরা কি সমালোচনাকে একটা শিল্পের পর্যায়ে নিয়ে যেতে পারি না? কেন পারিনা?
~ সেখানেইতো আমার আপনার আর আমাদের মত কিছু ব্লগারের কষ্ট। আমরা এখানে এসেছি দুর্দান্ত কিছু সাহিত্যকর্ম সৃষ্টি করতে, জানতে, শিখতে কিংবা পড়তে। ইচ্ছে করলেই গঠনমুলক সমালোচনা করা যায়- সেটা করে দেখিয়েছেন; আর ইউ, আহমেদ জী এস ভাই, সোনাবীজ ভাই, জুলভার্ণ ভাই, সাড়ে চুয়াত্তর, নিমো, ঈশ্বরকণা, নিবর্হণ নির্ঘোষ,খায়রুল আহসান ভাই, নিমো সহ কিছু ক্ষেত্রে মিরোরডোডল, সোহানী আপু, করুনাধারা আপু, জুন আপু সহ আপনি সহ অনেকেই চমৎকার গঠনমুলক সমালোচনা করে ব্লগ মাতিয়ে রাখছেন। শিল্প মানহীন সমালোচনা করেন এমন ব্লগার কিন্তু খুব বেশী নয়- কিন্তু তাদের প্রভাব প্রতাপ মনে হয় বেশী :)

চমৎকার মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ। ভাল থাকুন

৮| ১৩ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:১৫

নেওয়াজ আলি বলেছেন: আপনাকে একগুচ্ছ গোলাপের শুভেচ্ছা ।

১৩ ই ডিসেম্বর, ২০২২ রাত ৮:২৩

শেরজা তপন বলেছেন: আজকে নিলাম- কালকে আবার দিয়েন :)
ধন্যবাদ নেওয়াজ ভাই- বরাবর সাথে থাকার জন্য। ভাল থাকবেন।

৯| ১৩ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:১৯

আহমেদ জী এস বলেছেন: শেরজা তপন,




১৪তম আঁচড় তিন তিনটে কাটবেন বলেছেন! এই ১ম আঁচড়ের দাগই শরীরে নয়, মনে গিয়ে লাগলো। বাকী দু'টো আঁচড়ে কি হবে ভেবে মরছি!

আপনার এই লেখাতে বলা কথাগুলো মনে হয় আমাদের অনেকেরই মনের কথা। এর সাথে সোনাবীজ; অথবা ধুলোবালিছাই আর করুণাধারা র মন্তব্য এবং জানা সম্পর্কে আপনার শ্রদ্ধা ও ব্লগ সম্পর্কেে আপনার প্রত্যাশা দেখে আমার নিজের একটি পোস্টের কথা মনে পড়লো। যেখানে ব্লগের অনেকেরই মন্তব্যে আপনার প্রত্যাশার অনুরণন দেখতে পাবেন, ব্লগ নিয়ে তাদের সুচিন্তিত মতামত জানতে পারবেন।
আজকের এই পোস্টের প্রাসঙ্গিকতায় মনে হয় আমার পক্ষ থেকে সে পোস্টটিই হবে এখানে আমার মন্তব্য -----“ একটুখানি ব্লগ ....আ টুল অব কমিয়্যুনিকেশান ! ”

চৌদ্দতম বছর পেড়িয়ে আপনার ব্লগ বয়স যেন আরও যোজন যোজনব্যাপী বছরে গড়ায়।
শুভেচ্ছা এক ডজন দুই বছর পূর্তির।

১৩ ই ডিসেম্বর, ২০২২ রাত ৮:৪২

শেরজা তপন বলেছেন: আপনার লেখাটা পড়ে আসলাম- মন্তব্যগুলো পড়া হয়নি; সংখ্যা দেখে ভয় পেয়েছি :)
সময় করে অবশ্যই পড়ব।কিছু ব্লগারদের মন্তব্য পড়তেই অনেক লেখায় ঢুঁ দিয়ে আসি।
আমার লেখাতো অতি সাধারন এলেবেলে। পরের পর্বে আহামরি কিছু মনে হয় নেই।

অনেক অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্যে অনুপ্রাণিত করার জন্য সাথে কৃতজ্ঞতা বর্ষপূর্তির অভিনন্দনের জন্য( কাল ফের দিয়েন- ১৪ তারিখে)
ভাল থাকবেন।

১০| ১৩ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৩৩

নীলসাধু বলেছেন: অভিনন্দন।
পরের পোষ্টে আবার দেবো।
আমিতো ১৪ নিয়ে পোষ্ট দেইনি। দেয়া যেতো। কিন্তু আমরা অনেকেই ব্লগে এখন খুব কম সময়ের জন্য আসি। কজকর্ম থাকলে বেশি আসি। সেভাবে আর ব্লগিং করা হয় না। তবে এই অভ্যাস আমাদের রন্ধ্রে মিশে গেছে। এখনো সেই একই উত্তেজনা ভালো লাগা কাজ করে।

ব্লগ নিয়ে ও জানা আপাকে নিয়ে আপনার কথাগূল গুরুত্বপূর্ণ।
কথা বললে কথা কথা বলা যায়, তাঁর শেষ নেই। এই সব কথা হয়তো লিখে যাবো। হাজার পোষ্ট দিয়েছি। হাজার হাজার মন্তব্য করেছি কিন্তু বলা হয়নি এমন গল্পের সংখ্যাও কম নয় :)

১৪ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৯:৪১

শেরজা তপন বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ নীলসাধু ভাই।
আমার কোন লেখায় এর আগে আপনার কোন মন্তব্য পেয়েছি বলে মনে করতে পারছি না। দীর্ঘ সময় পাশাপাশী ব্লগে থাকা সত্ত্বেও একটু দুরেই ছিলাম বোধ হয়। যাই হোক আমার ব্লগবাড়িতে স্বাগতম।
হ্যা দেখেছি বহুবার আপনার লিখা- বরাবরই আপনি এসবের বিরুদ্ধে সোচ্চার! জানি এসব আর বলে তেমন লাভ নেই- তবুও বলছি যদি কিছু অন্তত হয়।
বাকি না বলা গল্পগুলো বলুন। এখনো একটিভ ব্লগার যা আছেন তারা প্রায় সবাই ব্লগ অন্তপ্রাণ।এরা সবাই এগিয়ে এলে বাঙলা ভাষার সেরা ও সর্ববৃহৎ এই ব্লগটা টিকে যাবে নিশ্চিত।

সাথে থাকুন- ভাল থাকুন।

১১| ১৩ ই ডিসেম্বর, ২০২২ রাত ৮:১০

সাদা মনের মানুষ বলেছেন: ব্লগে এখন খুবই কম আসা হয়, তবু যতোদিন ব্লগটা বন্ধ ছিল ততোদিন যেন একটা দমবদ্ধ অবস্থায় ছিলাম আমরা। যারা আমাদের এই দমবন্ধ অবস্থা থেকে উত্তরণে ভুমিকা রাখছে/রেখেছে, বিশেষ করে জানা আপু ও তার টিমের প্রতি থাকলো আন্তরিক কৃতজ্ঞতা।

১৪ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৯:৪৪

শেরজা তপন বলেছেন: অনেকদিন বাদে আমার ব্লগে দর্শন পেলাম কামাল ভাই। আপনি মাঝে মাঝে ব্লগে এসে ঢুঁ দিয়ে হাল হকিকত দেখে যান সেটা দেখতে পাই। আপনাদের মত পুরোনো ব্লগারদের আরেকটু একটিভ হবার অনুরোধ রইল- যাতে এমন করে আর দম আটকানোর মত পরিস্থিতি না হয় সেদিকে সজাগ থাকতে হবে।
ভাল থাকুন ভাই।

১২| ১৩ ই ডিসেম্বর, ২০২২ রাত ৮:১৫

সোনাগাজী বলেছেন:


লেখক বলেছেন: এই এডমিনের আপনার প্রতি সহমর্মিতা ও কিঞ্চিৎ একপেশে ভালবাসার জন্য আপনি গাজী খেতাব নিয়ে এখনো টিকে আছেন!

-বাংলাদেশের মানুষের অধিকার আইনের দ্বারা সংরক্ষিত নয়, মানুষকে অন্যের করুণায় চলতে হয়, মানুষ ইহাকে নিয়ম হিসেবে মেনে নিয়েছেন, আপনিও সেটার ব্যতিক্রম নন।

১৩ ই ডিসেম্বর, ২০২২ রাত ৮:২৬

শেরজা তপন বলেছেন: আমি খুব সিধেসাদা ডাবল/ট্রিপল স্টান্ডার্ড মেইনটেইন করা সাধারণ মানুষ! ব্যতিক্রম হবার প্রশ্নই আসে না। ভাল থাকবেন।

১৩| ১৩ ই ডিসেম্বর, ২০২২ রাত ৮:৪৫

মনিরা সুলতানা বলেছেন: বাহ বাহ বর্ষপূর্তি পোস্ট ! তাও আবার কয়েক পর্বে !!!
চমৎকার এই প্ল্যাটফর্মে আনন্দ ব্যস্ততায় ১৪তম বর্ষপূর্তির অনেক অনেক শুভেচ্ছা নিন প্রিয় লেখক!

১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৩৪

শেরজা তপন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ প্রিয় কবি ও ব্লগার!
আপনার প্রতি আমি কৃতজ্ঞতার নাগপাশে দায়বদ্ধ সবসময় সবসময় ইতিবাচক ও গঠনমুলক সমালোচনা ও মন্তব্যের জন্য।
আজকে ফের শুভেচ্ছা দিয়েন। পরের পর্বে আপনার মন্তব্যের অপেক্ষায় রইলাম।
ভাল থাকুন নিরন্তর!

১৪| ১৩ ই ডিসেম্বর, ২০২২ রাত ৯:৪৯

কামাল১৮ বলেছেন: অন্যের ক্ষতি না করে,পারলে কিছুটা উপকার করে জীবন অতিবাহিত করলেই,সে জীবন মহান জীবন।

১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৩৬

শেরজা তপন বলেছেন: অনেকদিনপরে আমার ব্লগবাড়িতে আপনাকে পেলাম কামাল ভাই।
সহমত আপনার সাথে। ভাল থাকুন সুন্দর থাকুন।

১৫| ১৩ ই ডিসেম্বর, ২০২২ রাত ৯:৫২

সাড়ে চুয়াত্তর বলেছেন: চতুর্দশ বর্ষপূর্তিতে আপনাকে শুভেচ্ছা জানাচ্ছি। আপনার ব্লগিং স্টাইল ভালো এবং অনুকরণীয়।

ব্লগ সম্পর্কে আপনার পর্যবেক্ষণ এবং পরামর্শগুলি গুরুত্বপূর্ণ। আশা করি সবাই আপনার লেখার মর্ম উপলব্ধি করবে এবং ব্লগের প্রতি দায়িত্বশীল আচরণ করবে।

১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৩৮

শেরজা তপন বলেছেন: আপনার ব্লগিং স্টাইল ও হৃদয়গ্রাহী গঠনমুলক সমালোচনা ও মন্তব্যও সবার কাছে অনুকরণীয়।

অনেক অনেক ধন্যবাদ ও আন্তরিক কৃতজ্ঞতা ফের চমৎকার মন্তব্যের জন্য। ভাল থাকবেন। শুভেচ্ছা নিরন্তর!

১৬| ১৩ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:১৭

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনাকে অভিনন্দন।

কিছু বলদ ও ছাগল ১২/১৩ বছর ব্লগিং করে নতুন যারা ব্লগিং করছেন তাদের আন্ডারস্টিমেট করে, নিজেরে মুই কি হণুরে মনে করে। বিরাট বড় বড় ব্লাগার এর ভান ধরে অহংকার করে।

আপনি তাদের মতো নন। নিরহংকারী বিনয়ী ভদ্র ও খাটাখাটি করে পরিশ্রমী ও তথ্যবহুল পোস্ট লিখেন। তাই আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ।

১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৪০

শেরজা তপন বলেছেন: মাথাটা একটু ঠান্ডা করেন- রাগটা একটু বশে আনুন।
তবে আপনি ইদানিং অনেক পালটে গেছেন এটা অনস্বীকার্য।

এমন মন্তব্যে প্রীত হলেও একটু বিব্রত হলাম। আপনার কথার সাথে আমি কিছুটা একমত। আশা করি সময়ের সাথে সাথে সবাই তাদের এই ভুল বুঝতে পারবেন- ব্লগ নতুন পুরনো সবার কাছে সমানভাবে অতি প্রিয় প্লার্টফর্ম হয়ে উঠবে।

১৭| ১৩ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:৪২

মরুভূমির জলদস্যু বলেছেন:
- এক কথায় অসাধারণ। পোস্টে প্লাস রইলো।

১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৪২

শেরজা তপন বলেছেন: আপনাকে আমার তরফ থেকে আন্তরিক ভালবাসা ও শুভেচ্ছা।
ব্লগের প্রতি আপনার ভালবাসা ও একাগ্রতা দৃষ্টান্ত হয়ে থাকবে চিরদিন। ভাল থাকুন

১৮| ১৪ ই ডিসেম্বর, ২০২২ ভোর ৫:২০

এমজেডএফ বলেছেন: আপনি লিখেছেন, "ক্ষমতাসীনদের বিরুদ্ধে চরম অসত্য বিদ্বেষপূর্ণ লেখা দিয়ে হয়েছে প্রশাসনের চক্ষুশূল। যিনি লেখা দেন তিনি ভাবেন; কাম একটা করেছি- সত্য কথা বলতেই হবে সেটা যতই অপ্রিয় হোক। লেখক হয়তো ফাকে ফুকে বেঁচে যান কিন্তু এর তীব্র দহন জ্বালা পোহাতে হয়েছে ব্লগ ও ব্লগের নেপথ্যের মানুষ গুলোকে।" আপনার সাথে একমত।

ক্ষমতাসীনদের বিরুদ্ধে লেখালেখি বা সমালোচনা করা কোনো সমস্যা নয়। প্রথম আলো ও আরো কয়েকটি পত্রপত্রিকা এবং টিভির টকশোতে যৌক্তিক বা অযৌক্তিক এরকম সমালোচনা অহরহ হচ্ছে। সরকার খারাপ কাজ করলে সরকারের সমালোচনা ব্লগেও করা যাবে। কিন্তু সমস্যা হচ্ছে কিছু দলবাজ ব্লগার সরকারের বিরুদ্ধে সম্পূর্ণ মিথ্যা ও বিদ্বেষপূর্ণ লেখা দিয়ে মানুষকে বিভ্রান্ত করার জন্য সামুব্লগকে ব্যবহার করছে। এসব লেখায় তথ্যের কোনো সূত্র দেওয়া হয় না।
লেখা হয় এভাবে: "প্রধানমন্ত্রী নাকি বলেছেন ... ", "সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে... "। সূত্র কী জিজ্ঞাসা করলে বলে, "ইন্টারনেট খুঁজে দেখেন"। এসব গুজব ও বিভ্রান্তি ছড়ানোর কারণে ডিজিটাল নিরাপত্তা আইনে যে কোনো সময় ব্লগ আবারও ভয়ঙ্কর দুরবস্থার মধ্যে পড়তে পারে। তখন এসব তথাকথিত দলবাজ সৃজনশীল ব্লগারদের খুঁজে পাওয়া যাবে না।

অতীতে ব্লগে একে আরেকজনকে অতীব নোংরা আক্রমণ করতে গিয়ে পর্ণোর আশ্রয় নিয়েছিলেন। যার কারণে সামু ব্লগকে কালো তালিকাভুক্ত করা হয়েছিল। যার প্রায়চিত্ত ব্লগ এখনো দিয়ে যাচ্ছে। তাই এসব ব্যাপারে সাবধান না হলে ধুঁকে ধুঁকে বেঁচে থাকা ব্লগ অস্তিত্ব সংকটে পড়বে।

ব্লগে চোদ্দ বছর পূর্তিতে আপনাকে অভিনন্দন!

১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৪৬

শেরজা তপন বলেছেন: বরাবরের মত বুদ্ধিদীপ্ত ও সাবলীল গঠনমুলক মন্তব্যের জন্য ধন্যবাদ!
রাজনীতিকে আমি উদাহরণ হিসেবে টেনেছি সত্য কিন্ত্য মৌলবাদ ও কট্টর নাস্তিকতা ব্লগকে ভুগিয়েছে বেশ! এসব ব্যাপারে ব্লগার ও ব্লগ কতৃপক্ষকে সাবধান হতে হবে।
আমরা কোনভাবেই চাইনে আমাদের অতিপ্রিয় সাহিত্য আলোচনা সমালোচনার স্বাধীন এই ক্ষেত্রটি হারিয়ে ফেলি।
অতীতে অনেক ভুল হয়ে গেছে কিন্তু ফের যেন এমনটা না ঘটে এবিষয়ে সবাইকে সাবধান হতে হবে।
ব্লগ না থাকলে এমন প্রতিবাদী কন্ঠ প্রকাশের কোন জায়গা থাকবে না সম্ভবত।

ভাল থাকুন।

১৯| ১৪ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৮:৪৫

ঢাবিয়ান বলেছেন: আপনি লিখেছেন, "ক্ষমতাসীনদের বিরুদ্ধে চরম অসত্য বিদ্বেষপূর্ণ লেখা দিয়ে হয়েছে প্রশাসনের চক্ষুশূল!

যাক এখন আর এ ধরনের "ক্ষমতাসীনদের বিরুদ্ধে চরম অসত্য বিদ্বেষপূর্ণ লেখা'' একেবারেই চোখে পড়ে না। আগে চোখে পড়লেও কেন যে ব্লগ টিম সেসব লেখা না সরিয়ে নিজেদের প্রশাসনের চক্ষুশূল করেছিল তাই ভাবছি !!!!!!!

যাক এখন ব্লগ শুধু ক্ষমতাসীনদের পক্ষে চরম সত্যে পরিপুর্ন লেখা পোস্ট দিয়ে ভরা। এই মুহুর্তেও এ ধরনের বেশ কয়েকটি পোস্ট প্রথম পাতায় ঝুলছে। ব্লগের আর বিপদে পড়ার সম্ভাবনা দেখা যাচ্ছে না জেনে নিশ্চিন্ত হতে পারি সবাই!!

১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৫৭

শেরজা তপন বলেছেন: আমিতো শুধু রাজনীতি নিয়ে বলিনি- আরো অনেক বিষয় ছিল সেগুলো নিয়েও আমরা আলোচনা সমালোচনা করতে পারি প্রিয় ঢাবিয়ান ভাই।
ব্লগ ব্লগারদের মত প্রকাশের স্বাধীন মাধ্যম হলেও এর পেছনের ব্যক্তিরা স্বাধীন নন। তাদেরকে মাঝে মধ্যেই জবাবদিহিতার আওতায় আসতে হয়। ক্ষমতাসীন সরকারের হাতে এর মুল নাটাই। যেহেতু তাদের অপছন্দের কোন মত তারা বরদাস্ত করে না সেহেতু মত প্রকাশে আমাদের আরেকটু সহনশীল হতে হবে।

ভাল থাকুন।

২০| ১৪ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:৪৭

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আপনার পোস্টের কিছুটা শানে নূজুল সম্পর্কে এমজেডএফ এর মন্তব্য থেকে জানলাম । নব্য ব্লগার বলে এসবে আমার জানাশোনা কম । তাই বলার মত কিছুই নেই । ব্লগযাত্রার ১৪তম বর্ষপূর্তিতে আপনাকে জানাই অভিনন্দন । আরও ১৪ টি বছর ব্লগযাত্রা করুন এই কামনা রইল !!

১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৪৮

শেরজা তপন বলেছেন: আপনার প্রতি আন্তরিক ভালবাসা ও শুভকামণা রইল।
ইদানিং চমৎকার সব নিবন্ধ আর দারুন সব মন্তব্যে আপনি ব্লগকে সমৃদ্ধ করছেন।

সমস্যা নেই ধীরে ধীরে আপনিও সব জেনে যাবেন। ব্লগ ও ব্লগারদের সাথে থাকবেন।

২১| ১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:০৭

রাজীব নুর বলেছেন: ১। জানা আপার অবদান অনেক। একথা কেউ অস্বীকার করতে পারবে না।
২। হ্যাঁ ব্লগে কতিপয় ব্লগার ক্যাচাল করে ইহা সত্য। এই ক্যাচালে উৎসাহ কে দিচ্ছেন?
২। কয়েকজন ব্লগার আছেন, সারা বছর কোনো খবর থাকে না, কিন্তু কোনো বিশেষ উপলক্ষ্যে তাঁরা দৌড়ে আসে। উপলক্ষ্য কেন্দ্র করে কিছু --- তারপর আবার গায়েব হয়ে যায়।

১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৫২

শেরজা তপন বলেছেন: ১ এর প্রতিউত্তরে জানা আপার পক্ষ থেকে আপনাকে ধন্যবাদ দিচ্ছি।
২ এর কোন উত্তর দেয়া আমার পক্ষে সম্ভব নয়। আপনি তো সবই দেখেন ও জানেন।
৩(২) এর উত্তরঃ এমনটা সবসময় সবখানেই হয়ে আসছে। যাদের বোঝার তারা না বুঝলে কে বোঝাতে পারবে বলেন।
সামু ব্লগে আপনার অবদান অনেক। আমি বহু বছর বাদে ফের ফিরে আসলে আপনার উৎসাহ ভাল্বাসা ও প্রতিটা পোষ্টে মন্তব্য আমাকে অনুপ্রাণিত করেছে। ভাল থাকুন প্রিয় রাজীব নুর।

২২| ১৪ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ২:১৩

নীল-দর্পণ বলেছেন: ১৪বছর, লম্বা সময় ! এতবছর টানা সরব ছিলেন লিখে গেছেন এমন ব্লগার হয়ত কমই আছে এখন। অভিনন্দন আপনাকে চৌদ্দ বছর পূর্তির।
ব্লগ বেঁচে থাকুক আরো অনেক বছর। আমরা চৌদ্দ দুগুনে আটাশ বছর পূর্তি যেন দেখতে পারি।

১৪ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:২৩

শেরজা তপন বলেছেন: অনেকদিনবাদে আপনাকে পেয়ে দারুন প্রীত হলাম। আপনার আন্তরিকতাপূর্ণ কামনায় অভিভূত আমি।

ধন্যবাদ- শুভকামনা রইল।

২৩| ১৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৪৩

রাজীব নুর বলেছেন: আমি সামুতে কিছু কিছু ব্যাপার খুব অপছন্দ করি
১। মিথ্যা বলা। ক্যাচাল করা।
২। ধান্দাবাজ ব্লগার।
৩। অন্যায় করা। এবং অন্যায় ভাবে ক্ষমতা দেখানো।
৪। কাউকে অপমান, তুচ্ছতাচ্ছিল্য করা।

১৫ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ২:৩৭

শেরজা তপন বলেছেন: আপনি ভাল মনের মানবিক ও ভীষন আবেগী মানুষ একজন সে বিষয়ে সন্দেহ নেই আমার। একজন ভাল লেখক ও মন্তব্যকার।
কিছু মানুষকে বেশী মাত্রায় পছন্দ বা অপছন্দের কারনে আপনি আপনার লেখার স্বাভাবিক ছন্দ হারাচ্ছেন- আপনার প্রতিভার সঠিক পরিচর্যা হচ্ছে না। দয়া করে এবার একটু নিজের কথা না হয় ভাবুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.