নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাঝে মাঝে মনে হয় জীবনটা অন্যরকম হবার কথা ছিল!

শেরজা তপন

অনেক সুখের গল্প হল-এবার কিছু কষ্টের কথা শুনি...

শেরজা তপন › বিস্তারিত পোস্টঃ

একজন মজুমদার ও তার দ্যা গেরিলা

১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ৮:২০


(মৎকার ব্যক্তিত্বসম্পন্ন, স্পষ্টভাষী, ফ্যাশন আইকন, দুর্দান্ত বুদ্ধিদীপ্ত, সুদর্শন, অভিজাত সুশিক্ষিত এই মানুষটাকে আমি জেনেছিলাম বেশ কাছে থেকেই। তার কাছে আমার কিছু ঋণ রয়ে গেছে। বহুবছর দেখা হয়নি তার সাথে- খুব ইচ্ছে ছিল করোনার ঢেউ যাবার পরেই তার সাথে দেখা করার। কিন্তু আমাকে সে সুযোগ না দিয়ে আমার প্রিয় এই মানুষটাকে করোনা নয় ডেঙ্গুতে কেড়ে নিল।
মাত্র ষোল বছর বয়সে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে চরম বীরত্বের সাথে ছিনিয়ে এনেছিলেন স্বাধীনতা। বাংলাদেশের তৃতীয় কনিষ্ঠতম ‘বীরপ্রতীক’ প্রচার বিমুখ নিভৃতচারী এই মানুষটাকে নিয়ে বিশাল পরিসরে লেখার ইচ্ছে আছে আমার। আজ বিজয় দিবসে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করে- তার লেখা নন-ফিকশনাল ‘দ্যা গেরিলা’ বই নিয়ে আলোচনা অতি সংক্ষিপ্তাকারে তুলে ধরছি। তথ্যগত ভুল-ত্রুটি মার্জনীয়।)
*****
রাসরি মুক্তি যুদ্ধে অংশগ্রহণ করা কোন মুক্তিযোদ্ধার বয়ানে ইংরেজি ভাষার বই নিশ্চিতভাবে ভীষণ কম।
বইটি লেখকের প্রতিটি যুদ্ধের বিবরণ বর্ণনা করেছে।
প্রথম ব্যক্তির আখ্যান;
দ্য গেরিলা লেখককে নিজেই বর্ণনাকারী হিসেবে এগিয়ে নিয়ে গেছেন। পাঠকরা যুদ্ধের ময়দানে আসলে কি ঘটেছিল - বীরত্ব, হত্যাকাণ্ড, রক্তপাত,মারাত্মক আঘাত এবং ট্র্যাজেডির প্রাণবন্ত ছবি তাঁর কলমে ফুটিয়ে তুলেছেন। দ্যা গেরিলা- একজন তরুণ মুক্তিযোদ্ধার গল্প যা প্রত্যেক পাঠককে নাড়া দেবে।
শাহজামান মজুমদার স্বাধীনতা যুদ্ধ থেকে ফেরত আসার পরে যুদ্ধে তাঁর অবদান ও অসীম সাহসিকতার জন্য বীর প্রতীক খেতাবে ভূষিত হন। তিনি বাংলাদেশের অন্যতম কমবয়সী বীর প্রতীক।
অত্যন্ত অভিজাত ও উচ্চবিত্ত পরিবারে জন্ম নেয়া মজুমদারের বাড়ি থেকে একরকম পালিয়ে গিয়ে মুক্তিযুদ্ধে অংশগ্রহন ছিল বেশ ব্যতিক্রমী ও অস্বাভাবিক একটা ঘটনা।
পরবর্তীতে স্বাধীনতাত্তোর বাংলাদেশের আইটি সেক্টরের তিনি ছিলেন অন্যতম পুরোধা ব্যক্তিত্ব। দুর্দান্ত স্মার্ট, সুদর্শন ও ফ্যাশন সচেতন কিন্তু নিভৃতচারী এই মানুষটা আই বি এম এর মত বিশ্ববিখ্যাত কোম্পানিতে চাকুরি করেছেন। তিনি ছিলেন ভারতীয় বিখ্যাত আইটি কোম্পানি ঠাকরানের সি ই ও। তিনি বাংলাদেশের আধুনিক ‘ইভেন্ট ম্যানেজমেন্ট বিজনেসের’ পাইওনিয়ার।
বইয়ের শুরুতেই তিনি অত্যন্ত বিনয়ী হয়ে বলেছেন যে তিনি ‘কোনোভাবেই লেখক নন’, কিন্তু এই বইটি ভালভাবে প্রমাণ করে যে তিনি একজন লেখক,কারণ পুরো বই জুড়েই চমৎকার মুনশিয়ানার ছাপ রয়েছে। মজুমদার ভীষণভাবে গর্বিত ছিলেন যে, তিনি মাতৃভূমির স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করতে পেরেছিলেন এবং অন্যদের কাছে সেই যুদ্ধের গল্প বলার জন্য বেঁচে ছিলেন। বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ ইংরেজি ভাষার কবি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজির অধ্যাপক কায়সার হক বইটির একটি চমৎকার মুখবন্ধ লিখেছেন। জনাব হক স্বয়ং একজন মুক্তিযোদ্ধা।
তিনি বলেছেন,পুরো বই জুড়ে রয়েছে এক শীতল বাস্তবতা,মাঝে মাঝে হাস্যরসের ছোঁয়া দিয়ে খামির।‘ এটা সত্য যে যুদ্ধ মৃত্যু এবং রক্তপাতের বিবরণ যা লেখক পুরো বই জুড়ে দেন তা পাঠকদের হতবাক করে দেয়।
যখন যুদ্ধ শুরু হয়েছিল কিশোর মজুমদার যুদ্ধে অংশগ্রহণ করার মতো অবস্থানে ছিলেন না।কিন্তু তার অদম্য চেতনা এবং মাতৃভূমির প্রতি ভালোবাসা পাকিস্তানি সামরিক বাহিনীর ভয়ঙ্কর বর্বরতা তাকে যুদ্ধ করতে বাধ্য করেছিল।
মজুমদারের জন্ম হয়েছিল দিনাজপুরে । ১৯৭১ সালে ঢাকায় তিনি তাঁর বোনের বাসায় থাকতেন এবং পূর্ব ও পশ্চিম পাকিস্তান সম্পর্কে রাজনীতি সম্পর্কে অবগত ছিলেন। বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ শোনার জন্য তিনি রেসকোর্সেও উপস্থিত ছিলেন। তিনি বক্তৃতাটি এভাবে বর্ণনা করেছেন,
~’এটি ছিল অগ্নিময়,এটি ছিল বজ্রধ্বনি,এবং এটি ছিল সবচেয়ে বড় সিম্ফনির মত অতুলনীয়,এবং তিনি স্ক্রিপ্টের সাহায্য ছাড়াই সব বলেছিলেন। আমাদের উপর আধিপত্য বিস্তার করার জন্য শক্তি ব্যবহার না করা এবং আমাদের বাকিদেরকে দেশ স্বাধীন করার জন্য প্রস্তুত থাকার আহ্বান’। তাই বাঙালিরা এই ঘোষণার সাথে বুঝতে পেরেছিল ‘আমাদের এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম,এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।‘ দেশের স্বাধীনতার জন্য তাদের যা যা করা সম্ভব তা দিয়ে প্রস্তুত থাকতে হয়েছিল।
শেখ মুজিবের এই বক্তৃতা দ্বারা অত্যন্ত অনুপ্রাণিত হয়ে মজুমদার প্রতিজ্ঞা করেন যে যুদ্ধে যোগ দিবেন এবং দেশকে পাকিস্তানের হাত থেকে মুক্ত করার জন্য অবদান রাখবেন।
গেরিলা শিরোনাম সহ বেশ কয়েকটি অধ্যায়ে বিভক্ত। ‘আর্লি অ্যান্ড নট সো আর্লি ইয়ার্স’ শিরোনামের প্রথম অধ্যায় মজুমদারের পরিবার, তার শৈশব, স্কুল ও কলেজ জীবন এবং তার প্রাথমিক জীবনের অন্যান্য মধুর স্মৃতির অধ্যায়।
এই পর্বে তাঁর সেই বইয়ের‘আর্লি অ্যান্ড নট সো আর্লি ইয়ার্স’ অধ্যায়ের কিছু অংশ পাঠকদের জন্য আমি বাঙলা অনুবাদ তুলে ধরছি( অনুবাদে ভুলত্রুটি মার্জনীয়)
আমার বাবা, একজন সরকারি চাকরিজীবী-তিনি ছিলেন পাবনা’র এস ডি ও-এবং পরিবারের একমাত্র উপার্জনকারী সদস্য। তার অকাল মৃত্যু, আমাদের পরিবারকে আর্থিক অস্থিরতার মধ্যে ডুবিয়ে দিল।
বাংলাদেশের স্বাধীনতার পরপরই, তিনি মেজর মতিনের সাথে ঢাকায় একটি রাস্তা পার হচ্ছিলেন, তখন কেউ তাকে জানিয়েছিল যে, তার মা এবং ভাইকে পাকিস্তান সেনাবাহিনী হত্যা করেছে।
‘তাদের নৃশংস হত্যাকাণ্ডের কয়েক মাস পরে’ তিনি মাটি চাপা দেয়া সেই দেহাবশেষ উদ্ধার করেন।‘মজুমদার বর্ণনা করেন, "আমি তাদের কঙ্কাল ও খুলি কাফনে মুড়িয়ে স্থানীয় মসজিদ থেকে একজন মৌলভীকে ডেকে পাঠালাম। সেখানে অল্পকিছু মুসুল্লি সমবেত হয়েছিল।
আমরা তাদের লাশের জানাজা দিয়ে একটি কাঁঠাল গাছের নিচে নিজের হাতে কবর খোদাই করে তাদের দাফন করেছিলাম।
*****
হিংস্র শ্বাপদের রাত
শিরোনামের দ্বিতীয় অধ্যায় শুরু হয় ১৯৭১ সালের ২৫ মার্চের কাল-রাত্রির সাথে যখন পাকিস্তানি সেনাবাহিনী বাঙালিদের উপর কা-পুরুষোচিত আক্রমণ চালায়।
সমগ্র দেশ স্তম্ভিত হতবিহ্বল হয়ে গিয়েছিল। ঢাকা যেন নিস্তব্ধ মৃত নগরী হয়ে গেল।
লেখক বর্ণনা করেছেন, ‘আমাদের শরীরগুলো পাথর হয়ে গিয়েছিল-এবং আমাদের কণ্ঠ বাকশক্তি হারিয়ে ফেলেছিল’।
আমরা শুধু ইশারা আর অঙ্গভঙ্গি দিয়ে আমাদের অসাড় অনুভূতি প্রকাশ করছিলাম।
এমনটা শুধু আমাদের নয়, সে সময় যেন পুরো ঢাকার সব মানুষ নির্বাক হয়ে গিয়েছিল!
মজুমদার পরের দিন ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গিয়ে চারিদিকে ছড়িয়ে ছিটিয়ে ভগ্নস্তূপ,রক্ত, মানুষের অঙ্গ- প্রত্যঙ্গ আর কোন মতে মাটি চাপা দেয়া গণকবর দেখলেন! তারা তাদের রক্তাক্ত হস্তশিল্পকে যথাযথভাবে ঢেকে রাখার জন্যও মাথা ঘামায়নি -মৃত মানুষের হাত পা সহ অন্য অন্য বাইরে থেকে দৃশ্যমান হচ্ছিল। এই ভয়াবহ নিঃস্বংশ অবস্থা দেখে তিনি বিহ্বল হতবাক হয়ে গেলেন।
তার ভাষায়, ‘পাকিস্তানিদের প্রতি আমার বিদ্বেষ নতুন উচ্চতা ছুঁয়ে গেল- আমি সেই মুহূর্তে প্রতিশোধের শপথ নিয়েছিলাম।‘
কাল-রাত্রির নৃশংসতার পর থেকে লেখক পাকিস্তানীদের ‘হিংস্র শ্বাপদ বা জানোয়ার’ বলে সম্বোধন করেছেন।
তিনি মনে করেন যে, তারা বাঙালিদের উপর যে অত্যাচার করেছে তা কেবল ‘ভয়ঙ্করতম জঘন্য কর্ম’ হিসেবে সংজ্ঞায়িত করা যেতে পারে।
মজুমদার তার যুদ্ধে অংশগ্রহণ, প্রশিক্ষণ গ্রহণ, গেরিলা হিসেবে যুদ্ধ করা, সামনে থেকে যুদ্ধের সাক্ষী হওয়া, রক্তের পর মৃতদেহ দেখা, যোদ্ধাদের মৃত্যুর কান্না শোনা, জীবন বাঁচানো এবং তৃষ্ণার্ত থাকার গল্পের বিবরণ দেয়। গেরিলার পরবর্তী চারটি অধ্যায়ে যুদ্ধক্ষেত্রে ক্ষুধা ও আঘাত নিয়ে তিনি আলোচনা করেছেন।
তিনি জানতেন যে তাকে যুদ্ধে যোগ দিতে দেওয়া হবে না, তাই তিনি পরিবারের কাছে মিথ্যা বলেছিলেন যে তার নাম পাকিস্তানি সেনাবাহিনীর তালিকায় আছে এবং যুদ্ধে যোগদান করা তার একমাত্র বিকল্প ছিল। পরিবারের সবাই তাকে যুদ্ধে যাওয়ার জন্য বিদায় জানায়। যখন তিনি মুক্তিবাহিনীতে (মুক্তিযোদ্ধা) পৌঁছান, তখন তারা তাকে যুদ্ধ করার জন্য খুব ছোট মনে করত, কিন্তু তিনি স্বাধীনতা সংগ্রামের অংশ হতে তার সাহস এবং মানসিক শক্তি দেখিয়েছিলেন। যাত্রা শুরু হয়েছিল শিবিরে। মজুমদার তার প্রশিক্ষণের অভিজ্ঞতা, শিবিরে খাবার, আবহাওয়ার বিরুদ্ধে সংগ্রাম এবং আরও অনেক কিছু শেয়ার করেন। তিনি যুদ্ধ করেছিলেন সিলেটের তেলিয়াপাড়ায়, একটি চা বাগানের কাছে। তিনি আরও উল্লেখ করেন যে, সেই অঞ্চলের বেশীরভাগ মানুষ( মুলতঃ পূর্ব পাকিস্তানে আশ্রিত মুসলমান) পাকিস্তানের উগ্র সমর্থক হওয়ায় তাদের এলাকা থেকে সহযোগীদের বিরুদ্ধে সংগ্রাম করতে হয়েছিল।
বইটিতে গেরিলা এবং পাকিস্তানি সৈন্যদের মধ্যে যুদ্ধের প্রাণবন্ত বর্ণনা রয়েছে।
মজুমদার সামনে থেকে যুদ্ধ করেছেন এবং তিনি তার সমস্ত বর্ণনা বিভিন্ন অধ্যায়ে ভাগ করেছেন। তিনি এমন ভয়ঙ্কর সব অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন যা বর্ণনার বাইরে, তবুও তিনি সেই সময়ের ঘটনাবলি যথাসম্ভব নিখুঁতভাবে তুলে আনার চেষ্টা করেছেন; যখনই মুক্তিযোদ্ধারা কোন আক্রমণ চালিয়ে যুদ্ধে সফল হয়েছে তখনই তাদের শরীরে উন্মাদনা সৃষ্টিকারী স্লোগান ‘জয় বাংলা’ ধ্বনিতে গর্জে উঠেছে। ‘জয় বাঙলা’ ছিল যেন একটা সঞ্জীবনী টনিক ।
লেখক প্রশিক্ষণের অভাব, যোগাযোগের অভাব, অগ্নি-শক্তির অভাব ইত্যাদি সহ কিছু ঘাটতি তুলে ধরেছেন, তবুও, তাদের বিশ্বাস ছিল, নৈতিক শক্তি যা তাদেরকে যুদ্ধের অন্তিম মুহূর্তে নিয়ে গিয়েছিল।
ডিসেম্বরে, মিত্র বাহিনী, ভারতীয় সেনাবাহিনী যোগদান করে এবং পাকিস্তানি সেনাবাহিনী ‘রোলিং ব্যাক দ্য বিস্ট’ বলে পিছু হটতে শুরু করে।
দ্য গেরিলার শেষ অধ্যায় ইতিহাসের সেই সময়কালকে উল্লেখ করে। ১লা ডিসেম্বরের আগে-বিজয়ের ঠিক আগে; গেরিলারা শত্রুদের সন্ধান করেছিল, কিন্তু,শুধুমাত্র প্রচুর সংখ্যক মৃতদেহ আমরা খুঁজে পেয়েছি কিন্তু জীবিত পাকিস্তানিদের পাইনি’।
শেষ পর্যন্ত মুক্তিযোদ্ধারা এবং মূলত বাংলাদেশের সকল মানুষ জানতে পেরেছিল যে, পাকিস্তানি সেনাবাহিনী রমনা রেসকোর্সে আত্মসমর্পণ করেছে - বাঙালির জীবনে বাংলাদেশের সবচেয়ে বড় অর্জন; স্বাধীনতা।
মজুমদার লিখেছেন, স্বাধীনতার ঘোষণার পর তাদের কেমন অনুভূতি হয়েছিল; আমরা ছিলাম উচ্ছ্বসিত, উল্লসিত। আমরা শিশুদের মতো হয়ে গিয়েছিলাম, অস্ত্রগুলি যেন আমাদের খেলনা ছিল- আমরা বাতাসে আতসবাজির মত গুলি ছুড়ছিলাম। আমরা একে অপরকে জড়িয়ে ধরেছিলাম, বুনো উদযাপনে নাচছিলাম। আমাদের দেশ অবশেষে স্বাধীন, স্বাধীন, এবং আমরা জানোয়ারের জোয়াল ফেলে দিয়েছি’ এর থেকে বড় উদযাপন আর কি হতে পারে। দেশজুড়ে এই ধরনের মহান উদযাপন চলছিল - সাধারণ বাঙালির সেদিন চোখেও আনন্দের অশ্রু ছিল।
পাকিস্তানি সেনাবাহিনী পূর্ব পাকিস্তানের জনগণের উপর সবচেয়ে নৃশংস অত্যাচার করেছিল। তাদের ‘নৃশংসতা ও বর্বরতা সব সীমা ছাড়িয়ে গিয়েছিল’,আর সেজন্যই বাঙালিরা তাদের বিরুদ্ধে অস্ত্র তুলেছিল।
অল্প কিছু মানুষ ছাড়া বাংলাদেশের সকল মানুষ স্বাধীনতা চেয়েছিল এবং তাদের মধ্যে অনেকেই পাকিস্তানি সেনাবাহিনীর এই ভূমিতে গণহত্যা চালানোর গুরুত্বপূর্ণ বাস্তবতার অধীনে যুদ্ধ করেছিল। মাতৃভূমিকে বাঁচাতে তারা মুক্তিবাহিনীতে যোগ দেয়।
*****
কিন্তু বইটির চূড়ান্ত অধ্যায়ঃ বিজয় ও এর মূল্য
জুমদারের দ্যা গেরিলা বইয়ের সর্বশেষ এ অধ্যায়টিতে তিনি ক্ষেদ ও ক্ষোভের সাথে বলেছেন যে, কিভাবে অনেক সুযোগসন্ধানী মানুষ যুদ্ধে অংশগ্রহণ না করেও মুক্তিযোদ্ধা এবং প্রকৃত দেশপ্রেমিক হিসাবে উপস্থিত হয়েছিল!
মজুমদার বলেছেন,
"আমাদের বিজয়ের দাবিদারদের কোন অভাব ছিল না। যারা সীমান্ত অতিক্রম করেছিল তারা এখন নিজেদেরকে মুক্তিযোদ্ধা বলে দাবি করেছে। এই ধরনের লক্ষ লক্ষ 'মুক্তিযোদ্ধাদের মধ্যে, যারা প্রকৃতপক্ষে যুদ্ধে পাকিস্তানি সেনাবাহিনীর মুখোমুখি হয়েছিল তারা ছিল অতি তুচ্ছ সংখ্যালঘু এবং তাদের নিশ্চিতভাবে শীঘ্রই ভুলে যাওয়া হবে’।
এটি ছিল স্বাধীনতা পরবর্তী আরেকটি ভয়ঙ্কর ছবি! লেখক তার যন্ত্রণা প্রকাশ করে চরম হতাশা নিয়ে করে বলেছেন, ‘আমি দেখেছি অনেক মধু-লোভী মানুষ তাদের কপালে একটি লাল কাপড় বেঁধে নিজেদেরকে তারা 'ক্র্যাক' প্লাটুন, ক্রাকার মুক্তিযোদ্ধা বা অন্য কোন সুবিধা-মত নাম দিয়ে নিজেদেরকে সর্বোচ্চ ত্যাগী মুক্তিযোদ্ধা হিসেবে পরিচয় দিয়েছে। কিন্তু আমরা যারা সত্যিকারে যুদ্ধ করেছি; সেই যুদ্ধ-ফেরত নিয়মিত সৈন্যরা দীর্ঘ যুদ্ধে অবসাদগ্রস্ত ক্লান্ত, রাতের পর রাত নিদ্রাহীনতায় তারা বিপর্যস্ত বিধ্বস্ত এবং অধিকাংশই অপুষ্টিতে ভুগছিল যার কারণে স্বভাবতই তাদের চেহারা তুলনামূলক-ভাবে ফ্যাকাসে দেখাচ্ছিল
’।
স্বাধীনতার পর,আশেপাশের অনেক মানুষ স্বাধীনতার সুফল ভোগ করার জন্য প্রচেষ্টা করেছিল, কিন্তু প্রকৃত মুক্তিযোদ্ধারা দীর্ঘ নয় মাস যুদ্ধ করে জন্মভূমির স্বাধীনতা অর্জন করে অবশেষে বিশ্রাম নিয়েছিল। তারা রক্তের বিনিময়ে দেশমাতার ঋণ শোধ করেছিল- কোন কিছু লাভের বা পাবার আশায় নয়।

মন্তব্য ৩২ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ৮:৩৮

পদাতিক চৌধুরি বলেছেন: প্রথমেই না পড়ে হাজিরা দিলাম।
পড়াশোনা করে আবার আসছি.....

১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:০৪

শেরজা তপন বলেছেন: আমার আসতেই একটু দেরি হয়ে গেল!
এর মধ্যে দেখি পড়াশুনা করে ফের হাজির হয়েছেন :) দেখি যাই সামনের মন্তব্যে দেখি কি বলেছেন?

২| ১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ৮:৫৪

অপু তানভীর বলেছেন: ওনাকে আমি চিনি একেবারেই অন্যভাবে । দ্য কিং অব ঢাকা নামে একটা ওয়েব সাইট ছিল আগে । এখন সম্ভবত সেটা নেই । সেখানে ওনার সব স্টাইলিস ছবি আর জীবন যাত্রার বিবরণ ছিল । একটা মানুষ বয়স হওয়ার পরেও এতো স্টাইলিশ এবং ব্যক্তিত্বপূর্ন হতে পারে সেটা ওনাকে না দেখলে বিশ্বাস করা যাবে না ! সাইটটা কাজ করলে দেখতে পেতেন !

১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:০৯

শেরজা তপন বলেছেন: উঁনার সন্মন্ধে আমি সব সময়ই খোজ খবর রেখেছি
কিং অব দ্যা ঢাকা সাইটটি আমি দেখেছি। বাংলাদেশে কেউ ভাল স্যুট বানাতে পারেনা দেখে ক্ষোভে তিনি নিজেই স্যুট তৈরি করতে শুরু করেন। ঢাকার একটা পাঁচ তারকা হোতেলে তার ফ্যাশন হাউজ ছিল।
তার চলাফেরা, কন্ঠস্বর, স্টাইল সবকিছু মানুষকে আকৃষ্ট করত। ছোট বড় সবার সাথে আপনি' সন্মোধন করে কথা বলতেন।
আপনি তাকে বেশ চেনেন দেখে ভাল লাগল। অনেকে কর্পোরেট বস ও ফ্যাশন আইকন হিসেবে চিনলেও মুক্তিযোদ্ধা হিসেবে কম মানুষ জানতেন।

৩| ১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ৯:১১

ইসিয়াক বলেছেন: বীর মুক্তিযোদ্ধা শাহজামান মজুমদার সম্পর্কে জেনে ঋদ্ধ হলাম। উনার লেখার আপনার অনুবাদকৃত অংশ পড়ে আমি দারুণ উদ্বেলিত। কি মর্মস্পর্শী বর্ণনা। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের কি চমৎকার উপলব্ধি।
চূড়ান্ত বিজয়ের পরে উনার বর্ণনা আহ! হৃদয়ে এসে লাগে। বর্ণনাটুকু আবারো শেয়ার করলাম।


"আমরা ছিলাম উচ্ছ্বসিত, উল্লসিত। আমরা শিশুদের মতো হয়ে গিয়েছিলাম, অস্ত্রগুলি যেন আমাদের খেলনা ছিল- আমরা বাতাসে আতসবাজির মত গুলি ছুড়ছিলাম। আমরা একে অপরকে জড়িয়ে ধরেছিলাম, বুনো উদযাপনে নাচছিলাম। আমাদের দেশ অবশেষে স্বাধীন, স্বাধীন, এবং আমরা জানোয়ারের জোয়াল ফেলে দিয়েছি’ এর থেকে বড় উদযাপন আর কি হতে পারে।"

বিনম্র শ্রদ্ধা বীর মুক্তিযোদ্ধা শাহজামান মজুমদারের প্রতি।আর অশেষ কৃতজ্ঞতা আপনার প্রতি পোস্টের জন্য।
ভালো থাকুন প্রিয় ব্লগার।
বিজয়ের শুভেচ্ছা রইলো।

১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:১৮

শেরজা তপন বলেছেন: আমাদের গৎবাঁধা শিক্ষা ব্যবস্থার আমুল পরবর্তনের জন্য তিনি যুগান্তকারী কিছু পদক্ষেপ নিতে চেয়েছিলেন। এই নিয়ে তার বিশেষ একটা আর্টিকেল আছে।
এমন গুণী, সুশিক্ষিত উঁচ্চ মানবিকতা সম্পন্ন একজন মুক্তিযোদ্ধাকে নিয়ে অনেক গল্প বলার আছে। তার সাথে আমার পরিচয় ও প্রথম কাজ করার অভিজ্ঞতা এক অন্যরকম অনুভুতি আর ভয়ঙ্কর কষ্টকর অথচ থ্রিলিং ও চ্যালেঞ্জিং একটা ব্যাপার ছিল। আমি পরে সময় করে ধারাবাহিক ভাবে বলার চেষ্টা করব।
আপনার মন্তব্য আমার হৃদয় ছুঁয়ে গেল। ভাল থাকুন কবি।

৪| ১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ৯:২৬

পদাতিক চৌধুরি বলেছেন: প্রথম ব্যক্তি আখ্যানে- লেখক যে ভয়ঙ্কর চিত্র তুলে ধরেছেন তা আমাদের কল্পনারও বাইরে। মানুষ কতোটা নৃশংস হলে আরেকজন মানুষের উপর এমন বর্বরোচিত জঘন্য অত্যাচার চালাতে পারে।

১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:২৪

শেরজা তপন বলেছেন: তিনি আরো ভয়ঙ্কর আর্ত হাহাকার নিয়ে কথাগুলো বলেছেন বা বলতে চেয়েছিলেন; কিন্তু লেখ্য ভাষার সীমাবদ্ধতায় সব অনুভূতি প্রকাশ হয়তো অসম্ভব! আমিও পারিনি সেভাবে তুলে ধরতে।
আপনি আমার থেকে আরো সুন্দরভাবে কষ্টের কথা তুলে ধরেছেন বলে আন্তরিক ধন্যবাদ।

৫| ১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ৯:৪০

পদাতিক চৌধুরি বলেছেন: হিংস্র শ্বাপদের রাতে অধ্যায়েও একইভাবে ভয়ঙ্কর চিত্র তুলে ধরেছেন।লেখক মহাশয়কে তাহলে কতোটা ভয়ঙ্কর পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছিল যার পরিপ্রেক্ষিতে এমন ভয়াবহ মর্মন্তুদ অভিজ্ঞতা উনি অধ্যায়াকারে তুলে ধরতে পেরেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে এমন একজন বীর সন্তানের অমিয় লেখনী আমাদের সামনে শেয়ার করার জন্য। মহান বিজয় দিবসে বীর শহিদদের প্রতি রইল বিনম্র শ্রদ্ধাঞ্জলি। বিজয় দিবসের শুভেচ্ছা প্রিয় তপন ভাইকে।

১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:২৯

শেরজা তপন বলেছেন: আমি মুক্তি যুদ্ধ নিয়ে তার অনুভূতি জানতে চেয়েছি- কিন্তু তিনি বেশীরভাগ সময় এসব নিয়ে আলোচনা করার আগ্রহ প্রকাশ করেননি। মুক্তিযুদ্ধের কষ্ট ও স্মৃতিগুলো যা একান্ত ছিল তার- অন্য কেউ সেভাবে উপলব্ধি করতে পারবে না ভেবে হয়তো তিনি মনের মধ্যে পুষে রাখতে চেয়েছিলেন।
গেরিলা বইতে আরো অনেক অনেক ভয়ঙ্কর কষ্টের কথা আছে, আছে কিছু সুন্দুর স্মৃতি ও মজার ঘটনাও।
ধন্যবাদ প্রিয় পদাতিক ভাই বার বার চমৎকার সব মন্তব্য করে আমাকে ঋণের বাঁধনে বেঁধে ফেলার জন্য।

৬| ১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ৯:৫৬

জুল ভার্ন বলেছেন: এই বীর মুক্তিযোদ্ধা সম্পর্কে অল্প বিস্তর জানতাম। আপনার পোস্ট পড়ে আরও অনেক কিছু জানতে পারলাম। বারবার পড়ার জন্য পোস্ট প্রিয়তে। +

১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:৩১

শেরজা তপন বলেছেন: আপনার মত এমন বিজ্ঞ ও অভিজ্ঞ মানুষকে একজন মুক্তিযোদ্ধা্র মুক্তিযুদ্ধ সন্মন্ধে কিছু জানাতে পেরে আমি দারুণভাবে গর্বিত!
প্রিয়েতে রেখেছেন জেনে প্রীত হলাম। ভাল থাকুন নিরন্তর! জয় বাঙলা

৭| ১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:০৩

নূর আলম হিরণ বলেছেন: ৭ই মার্চের ভাষণ সম্পর্কে উনি যে কথাগুলি বলেছেন তা একদমই সঠিক। তার সাথে আরো যোগ করতে চাই, এই ৭ই মার্চের ভাষণের জন্যই এমন হাজার হাজার মজুমদার যুদ্ধ করার জন্য অনুপ্রেরণা পেয়েছিল। ++

১৭ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৮:৪৮

শেরজা তপন বলেছেন: দল-মত বাঙ্গালী অবাঙ্গালী নির্বিশেষে একমত হবেন যে, বিশ্ব ইতিহাসে এমন অনুপ্রেরণামূলক স্পিচ একেবারেই বিরল!
একটা মাত্র ভাষনে জ্বলে উঠেছিল সমগ্র বাঙ্গালীর হৃদয়।

৮| ১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:১৫

নেওয়াজ আলি বলেছেন: প্রথমত বিনীতভাবে শ্রদ্ধা এই মহান মুক্তিযোদ্ধাকে। উনি ঠিক বলেছেন এইসব প্রকৃত মুক্তিযোদ্ধাকে মানুষ ভুলে যাবে। তাই হচ্ছেও ভুয়া মুক্তিযোদ্ধার প্রভাব বেশী দেশে

১৭ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৯:১৭

শেরজা তপন বলেছেন: আন্তরিক ধন্যবাদ আপনাকে- বরাবরের মত অনুপ্রেরণামূলক মন্তব্যের জন্য।
ভাল থাকুন।

৯| ১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:২৩

মনিরা সুলতানা বলেছেন: একজন সৎ মানুষ হিসেবে বর্ণনায় ভালো মন্দ সব কিছু ই এসেছে। অনান্য অনেকের মত কল্পনার ফানুশ উড়ান নাই।
আপনার পোষ্টে ঋদ্ধ হলাম, আমি জানতাম না বীর মুক্তিযোদ্ধা সম্পর্কে। ধন্যবাদ।
বিজয়ের দিনে চমৎকার নৈবদ্য।

১৭ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৮:৪৪

শেরজা তপন বলেছেন: দুর্দান্ত ও চমৎকার ভাষাশৈলীতে আপনার অনুভূতি প্রকাশে আমি অভিভূত হলাম।
ভাল থাকুন সুপ্রিয় ব্লগার কবি মনুরা সুলতানা।

১০| ১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:৩৫

সোনাগাজী বলেছেন:



কার অধীনে ছিলেন?

১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:১১

শেরজা তপন বলেছেন: শাহজামান মজুমদার মুক্তিযুদ্ধ শুরু হলে এপ্রিল মাসের প্রথম দিকে হবিগঞ্জের তেলিয়াপাড়ায় যান এবং দ্বিতীয় ইস্টবেঙ্গল রেজিমেন্টে প্রশিক্ষণ নিয়ে যুদ্ধে অংশ নেন। ৩ নম্বর সেক্টরে আখাউড়াসহ আরও কয়েক স্থানে যুদ্ধ করেন। ১৯৭১ সালের মে মাসের মাঝামাঝি সময়ে তেলিয়াপাড়ায় যোদ্ধাদের একটি দলের সাথে অপারেশনে অংশ নেন।এছাড়াও বেশ কিছু অপারেশনে অংশগ্রহণ করেন।

১১| ১৬ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:৫১

কামাল১৮ বলেছেন: ঐ ভাষনের দিন মাঠে ছিলাম।ঐ ভাষন শুনার আগেই যুদ্ধের জন্য প্রস্তুত ছিলাম।আমাদের স্লোগান ছিল,ভোটের বাক্সে লাত্থি মারো পূর্ব বাংলা স্বাধীন করো।

১৭ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৮:৪২

শেরজা তপন বলেছেন: আমরা ভীষন গর্বিত ও আনন্দিত যে, আপনার মত মুক্তিযোদ্ধাদের সাথে ব্লগিং করছি।
আমার ধারনা আপনি সমজতন্তের ভাবধারায় উজ্জীবিত ছিলেন?
বিজয় দিবসের শুভেচ্ছা।

১২| ১৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:০৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: রাষ্ট্রীয় বীরত্বপূর্ণ পদক নিয়েও বৈষম্য হয়েছে। ৭ নং সেক্টরের সেক্টর কমান্ডার কর্নেল নুরুজ্জামান বীর উত্তম খেতাব পেয়েছিলেন। মুক্তিযুদ্ধে বীরত্বের সঙ্গে যুদ্ধ পরিচালনার জন্যে তাকে বীর উত্তম খেতাবে ভূষিত করা হয়; কিন্তু গণযোদ্ধাদের সঠিক মূল্যায়ন ও স্বীকৃতি দেয়া হয়নি বলে কাজী নূরুজ্জামান তা নিজের নামের শেষে 'বীর উত্তম' ব্যবহার করতেন না।

কারণ হল প্রকৃত গণযোদ্ধাদের দ্রুত বাড়ি পাঠিয়ে দেয়া হয়েছিল অনেকটা অন্যায়ভাবে। যখন খেতাব দেয়ার জন্য যাচাই বাছাই শুরু হয় তখন সেটার দায়িত্বে ছিল সেনাবাহিনী। কিন্তু তাদের কাছে এই সব বিদায় দেয়া মুক্তিযোদ্ধাদের কোন ডেটাবেস ছিল না। যার ফলে এদের বীরত্বগাঁথা যাচাই করা সম্ভব হয় নাই।

ভালো একটা বই সম্পর্কে লেখার জন্য আপনাকে ধন্যবাদ। সুযোগ পেলে বইটা পড়ার ইচ্ছা আছে।

১৭ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৮:৪০

শেরজা তপন বলেছেন: আপনার কাছে থেকে সবসময়ই নতুন কিছু তথ্য মেলে!
এবারও তার ব্যতিক্রম নয়।
মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ। ভাল থাকুন

১৩| ১৭ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৩৩

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
ভোটের বাক্সে লাত্থি মারো পূর্ব বাংলা স্বাধীন করো।

১৭ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:০৮

শেরজা তপন বলেছেন: জয় বাঙলা!
বিজয় দিবসের শুভেচ্ছা।

১৪| ১৭ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ২:২২

রাজীব নুর বলেছেন: সুন্দর একটি পোষ্ট দিয়েছেন।

১৭ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:০৯

শেরজা তপন বলেছেন: অনেক ধন্যবাদ- ভাল থাকবেন।
বিজয় দিবসের শুভেচ্ছা

১৫| ১৭ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:২৫

ঠাকুরমাহমুদ বলেছেন:



বইটি সম্পর্কে জানা ছিলো না। আমি বইটি সংগ্রহ করবো এবং অবশ্যই পড়বো। মুক্তিযুদ্ধ নিয়ে আপাতত কিছু লিখতে চাচ্ছি না। সময় হোক ৭১ নিয়ে কিছু লেখা অবশ্যই ব্লগে পোস্ট দিবো।


১৯ শে ডিসেম্বর, ২০২২ দুপুর ২:২২

শেরজা তপন বলেছেন: আশা রাখছি বইটি পড়ে আপনার অনুভূতি ব্যক্ত করবেন।
আমার মনে হয় আপনি আমার থেকে অনেক বেশী অনুধাবন করতে পারবেন- ভয়ঙ্কর সুন্দর সত্যগুলো।

অপেক্ষায় রইলাম- আপনার পোস্টের। অনেক ধন্যবাদ।

১৬| ১৮ ই ডিসেম্বর, ২০২২ রাত ২:১০

হাসান জামাল গোলাপ বলেছেন: উনার সম্পর্কে অনেক কিছু জানলাম। আমার বড়দুলাভাই একজন খাঁটি মুক্তিযোদ্ধা। সিলেট চা বাগান এলাকায় গেরিলা অপেরাশন করেছিলেন। বড়বোন উনাকে নিয়ে একটি বই লিখেছেন, একদিন সেই বই নিয়ে কিছু লিখবো।

১৯ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:২২

শেরজা তপন বলেছেন: জেনে ভাল লাগল। তার জবানীতে মুক্তিযোদ্ধার কিছু কথা লিখুন।

আমার ব্লগে স্বাগতম আপনাকে- ভাল থাকুন নিরন্তর!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.