নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাঝে মাঝে মনে হয় জীবনটা অন্যরকম হবার কথা ছিল!

শেরজা তপন

অনেক সুখের গল্প হল-এবার কিছু কষ্টের কথা শুনি...

শেরজা তপন › বিস্তারিত পোস্টঃ

আজকের ব্লগ!!

২৫ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:০৬


*বড়ই পরিতাপের বিষয়ে যে এই ব্লগে যতগুলো টেস্টপোস্ট ও সাময়িক পোস্ট হিসেবে দিয়েছি- সেরা সেরা মন্তব্যগুলো যেন সেই পোস্টটি এসেছে :( অবশেষে সেই পোস্ট ড্রাফটে নিতে গিয়ে কইলজ্যা ফাইট্টা কান্না আসছে!!
আপডেটঃ ২৬শে অক্টোবর গতকাল রাত ১১টা পর্যন্ত(আমার তখন জেগে থাকার শেষ সময়) ব্লগ একেবারে হ্যাং হয়ে গেল! আমার পোস্ট দেবার পরেই তিনজন হেভিওয়েট ব্লগার (জুন আপু, অপু তানভীর ও সত্যপথিক সাইয়্যান) পোস্ট দিয়ে বেশ বে-কায়দায় পড়ে গেল। চয় ঘন্টা বাদে একবার ফাঁকে ফোকরে ব্লগে ঢুকে দেখি জুন আপুর পোস্টে মন্তব্য নেই। এমনটা হয়নি কখনো এর আগে। আমি একজনের মন্তব্যের উত্তর দিতে গিয়ে তিনবার গোত্তা খেলাম। ব্লগকে সচল করতে গিয়ে উলটো নিজে নাকাল হলাম। জানি না গেছো দাদার বদ দোয়া কি না তবে * ব্লগ কতৃপক্ষকে এতদ বিষয়ে আরেকটু নেক নজর দেবার অনুরোধ রইল।

এটি একটা টেস্ট/সাময়িক পোস্ট। গাজায় মাথা হ্যাং করে দিয়েছে- তারপরে আবার ব্লগ হ্যাং হয়ে আছে! দেখি সবকিছু একটু সচল হয় কি না!

সৌরভ আহমেদ সকাল ৮ঃ০০ থেকে ৯ঃ০০ টার মধ্যে ১৩ খানা পোস্ট দিয়েছেন - তার মধ্যে মডারেটর সম্ভবত বুদ্ধি করে ৯ খানা পোস্ট আটকে দিয়েছেন না হলে প্রথম পাতায় তার পোস্টে সয়লাব হয়ে যেত ( টেকনোলজির উল্লম্ফন দেখে তিনি নাকি উন্মাদ হয়ে গেছেন!!)। ব্লগে ব্লগারেরা ঢুকছে আর বের হচ্ছে। সবাই মোটামুটি হতভম্ব! যারা পড়তে আসছে তারা পড়ার কিছু পাচ্ছে না -যারা কিছু লিখতা বা পোস্ট দিতে আসছে তারা ভয়ে দিচ্ছে না। বিশেষ করে ব্লগের কবিকুল এমন বিপদে পড়েছে কম! ( অনেক কথা মাথায় এসেছিল উনারা রাগ করবেন বলে আর বললাম না :) )

সুদীর্ঘ প্রায় ১৪ বছর ধরে ব্লগিং করা ডঃ রিম সাবরিনা জাহান সরকার দারুন লিখেন সেটা নিয়ে কোন সন্দেহ নেই। ব্লগের অনেকেই তার লেখা পরার জন্য অপেক্ষা করেন। কিন্তু সমস্যা হল সম্ভবত ব্যাস্ততার কারনে ব্লগারদের সাথে তার মিথস্ক্রিয়া একেবারেই কম সেজন্য হয়ত ব্লগে দিনের বা সপ্তাহের সেরা পোস্টটি দিয়েও তার পোস্টে মন্তব্যের সংখ্যা ভীষন কম থাকে।

ওদিকে সাত আট বছর ধরে ব্লগিং করা ওপার বাংলার অতি আদরের আমাদের 'গেছো দাদা' মাঝে মধ্যে আমাদের রম্য দিয়ে হাসিয়েছেন বটে কিন্তু ব্লগারদের সাথে কম মিথস্ক্রিয়ার কারনে তার দুষ্টু মিষ্টি জোকসে সেভাবে মন্তব্য আসেনি। তবে অনেকেই বেশ মজা পেতেন নিশ্চিত।
আচমকা কি হল দাদার- ব্লগে বিদ্বেষ ছড়াতে শুরু করলেন! মাত্র বছর খানেক আগে তিনি কেন যেন এই ভোল ভোল পাল্টালেন আল্লা মালুম!
তার 'একটি পারিবারিক গল্প' পড়ে আমার মনে হয়েছিল এটা তার লেখা নয়। কারন এমন বাজে লেখা তিনি লিখতেই পারেন না বলে আমার মনে হয়েছিল সেটা আমি তার লেখাতেই মন্তব্যে বলেছিলাম। তারপরেই বাংলাদেশএর নাটক, বাংলাদেশের সংবাদ পাঠিকা এইসব শীরোনামে যাচ্ছেতাই ভাবে তিনি বিদ্বেষ ছড়াতে শুরু করেন। সেই সাথে ব্লগারেরা তাকে চিনতে শুরু করে বেশী বেশী - গালিগালাজ করে, তিনিও মজা পান। এটাই যেন তিনি চাচ্ছিলেন।
আর এখন তিনি ভয়ঙ্কর রকম বিদ্বেষ ছড়াচ্ছেন- সেটা কখনো জাতিগত কখনো ধর্মীয়। আর যেখানে জানে বুঝে বা না বুঝে ভুল পথে পা দিচ্ছেন কিছু ব্লগারেরা। তার এজেন্ডা সফল হচ্ছে। সাবধান আমার কেন যেন মনে হচ্ছে ইনি সেই 'গেছো দাদা' নন। আমার কেন যেন মনে হচ্ছে উনার আইডি হ্যাক করে কিংবা উনার অনুমতি নিয়ে অন্য কেউ সেটা চালাচ্ছে। এবং বিশেষ কোন উদ্দেশ্যে ব্লগারদের মাঝে উস্কানি ছড়াচ্ছে!
আমরা এই বিশ্রী একটা ব্লগিং নিয়ে কি জগন্য কুরুচিপূর্ণ ভাষাই না ব্যাবহার করছি। অতীতেও হছে এমন তবে তখন হাজার হাজার ব্লগার ছিল। এখন আমরা মুষ্টিমেয় ক'জন আছি। সবাই সবাইকে প্রায় নামে চিনি- আসুন ফের ভাবি; ব্লগ ও ব্লগারদের মান কোথায় নেমে যাচ্ছে??
অতএব সাধু সাবধান!!

মন্তব্য ৮৩ টি রেটিং +৬/-০

মন্তব্য (৮৩) মন্তব্য লিখুন

১| ২৫ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:৩৬

মোস্তফা সোহেল বলেছেন: আগের সবাই যদি সময় করে একটু ব্লগে আসতেন তবে ব্লগটা আবার প্রানবন্ত হয়ে উঠত।

২৫ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:৪৫

শেরজা তপন বলেছেন: ব্লগে পুরনো ব্লগারেরা কেন ফের ফিরে আসবেন সেটা সন্মন্ধে আপনার কি মত?

২| ২৫ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:৪৬

জিকোব্লগ বলেছেন:



আপনি বলেছেনঃ সাবধান আমার কেন যেন মনে হচ্ছে ইনি সেই 'গেছো দাদা' নন।

- কসাই মোদির সময়ে ভারতে মুসলিম নিধন তুঙ্গে উঠেছে। উগ্র-হিন্দুরা তো এখন
নিজের আসল রূপ দেখিয়ে যাচ্ছে। আপনি আসলে এখনো উগ্র-বর্ণবাদী হিন্দুদের
ভালোভাবে চেনেন নি।

২৫ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:০৫

শেরজা তপন বলেছেন: হতে পারে আমি চিনিনি- তবে ২০১৮ সালে উনার একটা সংগৃহীত পোস্ট আমার মনে ভীষন দাগ কেটে ছিল।
লিঙ্কঃ
ধর্ম নিয়া এত গুতাগুতি ক্যান??ঈমানের যে বারোটা বাইজ্যা গ্যালো!!!মানুষ কি আর মানুষ আছে???
~মনে আছি আমি এটা ফেসবুকে শেয়ার করেছিলাম- যা আমি খুব কম ক্ষেত্রে করে থাকি। যে মানুষ এমন একটা পোস্ট শেয়ার করতে পারেন তিনি এমনটা বিদ্বেষ বা ঘৃনা ছড়াতে পারেন বলে আমার বিশ্বাস হয় না।
তবুও হতে পারে মানুষ তো!

৩| ২৫ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:২৬

জিকোব্লগ বলেছেন:



লেখক বলেছেন: ..... তবে ২০১৮ সালে উনার একটা সংগৃহীত পোস্ট আমার মনে ভীষন দাগ কেটে ছিল।

- হমম 'সংগৃহীত' মানে কপি পেস্ট এটা মাথায় রাখতে হবে । এটা ঐ উগ্র-বর্ণবাদী হিন্দুর মনের কথা ছিল কী!

সংগৃহীত তো যে কেন ব্লগার, যেকোন ধরণের বিষয়, ব্লগে সহজভাবেই হাজারটা ঢেলে দিতে পারে। ঐগুলিতে ঐসব
ব্লগারদের মনের কথা থাকতেও পারে, নাও পারে।

আবেগ দিয়ে নয়, ফ্যাক্ট ও লজিক দিয়ে উগ্র-বর্ণবাদী হিন্দুদের দেখুন।

২৫ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:০৬

শেরজা তপন বলেছেন: হতে পারে- তবে আমি আমি মানুষকে বিশ্বাস করে ঠগতে পছন্দ করি।
কেউ কেউ দু'টাকার জন্য নিজের আত্মাকে বিক্রি করে দেয়- কেউ ধর্ম বর্ণ জাত-পাত দল বা ক্ষুদ্র একটু স্বার্থের জন্য। এইতো আমরা সৃষ্টির শ্রেষ্ঠ জীব। বেশ বেশ!

৪| ২৫ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৩৯

অগ্নিবেশ বলেছেন: ধার্মিক মাত্রই সাম্প্রদায়িক, সে তার নিজের ধর্মের লোকেদেরই প্রাধান্য দেবে, এমনকি পোন মেরে দিলেও ভাই বলে বুকে জড়িয়ে ধরবে, তার দোষ গোপন করবে। এবং অন্যদিকে বিধর্মীরা তার শত উপকার করলেও তাকে ঘৃনা করবে। কোরান হাদিসে স্পষ্ট বিধান দেওয়া আছে। চ্যালেঞ্জ করলে বলেন। আপনারা ধর্ম মানবেন আবার একই সাথে মানবিক হওয়ার ভান করবেন এটা কিভাবে সম্ভব? মহম্মদের জামার বোতামে ময়লা কেউ একথা বললে তার কল্লা নেওয়া ফরজ হয়ে যায়। ইসলামের এই অতিভক্তি এখন সনাতন ধর্মেও প্রভাব ফেলেছে, সনাতন ধর্মের ইসলামী করন হয়ে গেছে। হিন্দুরা এখন আগের অবস্হানে নেই, তাদেরও ধর্মানুনুভুতি মুসলমানদের মত বহুগুন বেড়ে গেছে। এরই বাই প্রডাক্ট আমাদের গেছো হনুমান। হিন্দুদের এখন টোকা দিয়ে দেখেন দাদা, সে যুগ আর নাই রে নাটু, চিড়ে কুটে খাবা ছাতু। বাংলাদেশ, পাপিস্থান ধীরে ধীরে হিন্দু শুন্য হচ্ছে। এই সবেরই প্রতিক্রিয়া এখন বিজেপি আর এস এস দিচ্ছে। মোদ্দা কথা বাংলাদেশে ইসলামী আইনের জন্য আন্দোলন করে ভারতে সেকুলার সরকার চাইবেন এটা কিভাবে সম্ভব? প্রাতিষ্ঠানিক ধর্মগুলো বর্জন না করা পর্যন্ত মানুষ কখনই মানবিক হবে না। এত দিন মুসলমান জংগী দেখেছেন তাদের মৌন সমর্থন দিয়েছেন, এখন হিন্দু জংগীদের বাদরনাচ দেখবেন না?

২৫ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:০০

শেরজা তপন বলেছেন: আপনার মন্তব্যের উত্তর দিতে আমার ভয় করে।
আমি ধর্মের যত সামান্য চর্চা করি, এ বিষয়ে আমার জ্ঞান ভীষন কম তাই ধর্ম নিয়ে আপনার সাথে কোন আলোচনায় আমি যাব
না।
তবে আপনি কোরান/ হাদিসের যেসব উদ্ধৃতি দেন তার বেশীরভাগই শরিরের পুরো অংশ বাদ দিয়ে লেজ বা ক্ষুদ্র অংশ নিয়ে
টানাটানি করে মানুষকে বিভ্রান্ত করেন। তবে আপনি যে ব্যাপক পড়াশুনা করে সে বিষয়ে কোন সন্দেহ নেই!

কিছু মনে করবেন না বিষয়টা ব্যক্তিগত; আমার কেন যেন মনে হয় আপনি অসুখী একজন মানুষ! আপনি সব কিছুতে খুত ধরতে
পছন্দ করেন।
পৃথিবীতে ভয়ঙ্কর সুন্দর নামে কিছু ব্যাপার আছে; মাথার উপর তপ্ত সুর্য, পায়ের নীচে মিহি গরম বালু আর ক্ষুধার্ত, তৃষ্ণার্ত শরির
নিয়েও ভাবা যায় জীবনটা অনেক সুন্দর!!!

৫| ২৫ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:০৮

হাসান মাহবুব বলেছেন: গেছো দাদাকে অবাধে ব্লগিং করতে দেয়ার বিষয়টা বিস্ময়কর লাগছে।

২৫ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:০৯

শেরজা তপন বলেছেন: এ বিষয়ে আমার কিছু বলার নেই। হয়তো ব্লগ জমজমাট হচ্ছে ভেবে ব্লগ কতৃপক্ষ তাকে সুযোগ দিচ্ছে।
অতীতেও এরকম বহু হয়েছে- আপনতো জানেন ভাল করেই।

৬| ২৫ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:১৩

দি এমপেরর বলেছেন: লেখক বলেছেন: আপনার মন্তব্যের উত্তর দিতে আমার ভয় করে।
আমি ধর্মের যত সামান্য চর্চা করি, এ বিষয়ে আমার জ্ঞান ভীষন কম তাই ধর্ম নিয়ে আপনার সাথে কোন আলোচনায় আমি যাব
না।
তবে আপনি কোরান/ হাদিসের যেসব উদ্ধৃতি দেন তার বেশীরভাগই শরিরের পুরো অংশ বাদ দিয়ে লেজ বা ক্ষুদ্র অংশ নিয়ে
টানাটানি করে মানুষকে বিভ্রান্ত করেন। তবে আপনি যে ব্যাপক পড়াশুনা করে সে বিষয়ে কোন সন্দেহ নেই!

কিছু মনে করবেন না বিষয়টা ব্যক্তিগত; আমার কেন যেন মনে হয় আপনি অসুখী একজন মানুষ! আপনি সব কিছুতে খুত ধরতে
পছন্দ করেন।
পৃথিবীতে ভয়ঙ্কর সুন্দর নামে কিছু ব্যাপার আছে; মাথার উপর তপ্ত সুর্য, পায়ের নীচে মিহি গরম বালু আর ক্ষুধার্ত, তৃষ্ণার্ত শরির
নিয়েও ভাবা যায় জীবনটা অনেক সুন্দর!!!


খুব সুন্দরভাবে উত্তর দিয়েছেন। আপনার এই উত্তর অগ্নিবেশ-এর জন্য উপযুক্ত হয়েছে।

২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ৮:১৮

শেরজা তপন বলেছেন: এই নিয়ে আপনার মন্তব্যের চতুর্থবার উত্তর দিলাম। এর আগের তিনবার হোস্টিং এর সমস্যার কারনে ব্যর্থ হয়েছে।
অগ্নিবেশ বেশ বুদ্ধিমান মানুষ। তিনি প্রচুর পড়াশুনা করেন। আমার মত অজ্ঞ ও অতি অল্প জানা একজন তার ক্ষুদ্র জ্ঞান গম্যির মধ্যে যতটুকু কুলিয়েছে সেই অনুযায়ী সেরা উত্তর দেবার চেষতা করেছে- তবে সেটা উপযুক্ত কিনা জানিনা।
তবে আমার এসব কথায় তার চিন্তা ভাবনার লেশ মাত্র পরিবর্তন হবে বলে আমি মনে করি না।

যাই হোক আপনি ভাল থাকবেন ভাই। আগে কি লিখেছিলাম প্রতিউত্তরে ভুলে গেছেই।

৭| ২৫ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:২০

অগ্নিবেশ বলেছেন: তপন ভাই, আপনি স্বীকার করেই নিয়েছেন যে ধর্ম বিষয়ক আপনার জ্ঞান কম, হতেই পারে। কিন্তু তারপর আবার বলে ফেললেন আমি কোরান হাদিসের যে উদ্ধৃতি দিই তার বেশীরভাগ এদিক সেদিক থেকে দিয়ে মানুষকে বিভ্রান্ত করি। সত্য কি আপনি নিজেও জানেন না, জানতেও চান না আবার দাবী করে বসলেন যে আমি সঠিক তথ্য না দিয়ে সবাইকে বিভ্রান্ত করছি। যে ধর্মটাকে সারাজীবন আকড়ে ধরে পড়ে আছেন, সেই ধর্ম পুস্তকে কি লেখা আছে একবার পড়ে দেখবেন না? নাকি সারা জীবন অন্ধবিশ্বাস করে যাবেন? আপনারা শিক্ষিত মানুষ, আপনারা যদি এরকম করেন তাহলে একজন অশিক্ষিতকে ধর্মের নামে মানববোমা হিসাবে ব্যববহার করা খুব কঠিন কি?
আমি খুবই সুখী একজন মানুষ, নিয়মিত মদ্যপান করি, গরু-শুকর খাই। কাজ করে হালাল ইনকাম করি, কাউকে জীবনে ফাকি দিয়েছি একথা কেউ বলতে পারবে না। তবে আল্লাহ বা ভগবান বা ঈশ্বরকে কাজে ফাকি দেওয়ার জন্য সকাল বিকাল গালাগালি করি। এই সব অকর্মন্য ঈশ্বরকে বাঁচিয়ে রাখলে প্ৃথিবীতে কখনই শান্তি আসবে না।

২৫ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:০৭

শেরজা তপন বলেছেন: সুপ্রিয় অগ্নিবেশ, আপনার ঠিক নাম জানিনা বলে সন্মোধন করতে পারছি না,
আপনার একটা বিশ্বাস আছে সেটা কঠিন একটা খোলস বা শেলে আবৃত- যেটা ভেঙ্গে প্রবেশের সাধ্য কারো নেই- ঠিক তেমনি আমার একটা বিশ্বাসের ( সম্ভবত ধর্ম) খোলস আছে যেটাকে ভেঙ্গে কেউ ঢুকতে পারবে না। মানুষ যত বিজ্ঞ হয় তার সেই শেল তত পোক্ত হয়। অজ্ঞ মানুষের এই খোলস ভীষন ভঙ্গুর হয়।
আমার ঈশ্বর বিশ্বাস আমার মত। আপনি যে খারাপ বলেন সব সময় তা নয় মোটেও।
আমি যখন কোরান( বাংলায়) পড়ি তখন তার কিছু অংশ খুব বিরক্তিকর ঠেকে, কিছু অংশ হাস্যকর অযৌক্তিক মনে হয়, কিছু অংশ ভীষন ভাবনার মধ্যে ফেলে দেয় কিছুটা ব্যাপক রহস্যজনক ও দুর্বোধ্য ঠেকে। ক্যারেন আর্মষ্ট্রং বলেছেন, পৃথিবীর প্রায় সব সব ঐতিহাসিক একবাক্যে স্বীকার করেছেন, অনুবাদকৃত কোরান পড়তে গিয়ে সবার প্রায় একই রকম অনুভুতি হয়েছে।
আমার কাছে মনে হয় আমার সৃষ্টিকর্তাকে আমি কিভাবে স্মরণ করব সেটা নেহায়েত আমার ব্যাপার- সেটা কেন অন্য কেউ শিখিয়ে পড়িয়ে দিবে? ফের ভাবি ৭০০ কোটি মানুষ যদি ভিন্ন ভিন্ন ভঙ্গীতে সৃষ্টি কর্তাকে ডাকাডাকি শুরু করে তাহলে কি একটা কেওয়াস শুরু হবে।!
আপনি যেমন সঠিকটা তালাশের জন্য দৌড়াচ্ছেন আমিও তেমনি সেটা জানার জন্যই হা -পিত্যেশ করছি! তবে যা-ই করেন দয়া করে অন্য মানুষের বিশ্বাসকে সম্মান দিয়ে করুন -আঘাত দিয়ে নয়।

৮| ২৬ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:৪০

নিমো বলেছেন: লেখক বলেছেন: হয়তো ব্লগ জমজমাট হচ্ছে ভেবে ব্লগ কতৃপক্ষ তাকে সুযোগ দিচ্ছে।
অতীতেও এরকম বহু হয়েছে- আপনতো জানেন ভাল করেই।

এটাই মূল কারণ (শুধু জমজমাট না, ভালো আয়ও হচ্ছে)। সামুর প্রায় ৭০ শতাংশ ভিজিটর আসে সার্চ ইঞ্জিন থেকে। ক্যাঁচাল মানেই মন্তব্য (ভালোমন্দ মিলিয়ে) এবং সার্চ সার্চ ইঞ্জিনের মসলা। আরও আশ্চর্য্যের বিষয় এই যে বাংলাদেশের পরেই সবচেয়ে বেশি ভিজিটর হচ্ছে অস্ট্রেলিয়ার (প্রায় ৪০ শতাংশের কাছাকাছি)। আয়ও মন্দ হচ্ছে না, দিন প্রতি, মাসিক ও বছরের হিসাবটা দিলে আপনার চোখ উলটে যাবে।

২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ৮:২২

শেরজা তপন বলেছেন: বাপ্রে আপনি কত ভিতরের খবর রাখেন!!!
আমারতো শুনেই মাথা ঘুরাচ্ছে। থাক আমাদের ঝগড়াঝাটির সুবাদে কেউ দু'পয়সা কামালে ভাল :)

৯| ২৬ শে অক্টোবর, ২০২৩ রাত ২:৪২

কাছের-মানুষ বলেছেন: প্রতিটি মানুষের ভিতর পশু বাস করে, ভাল আর খারাপ মানুষের পার্থক্য হল, একজন নিয়ন্ত্রণ করতে পারে আরেকজন মনের পশুর কাছে পরাজিত হয়ে পশু দ্বারা নিয়ন্তিত হয়। উগ্র জাতীয়তাবাদ মানুষের মনের পশুকে জাগ্রত করে।


গেছো দাদা সাহেবকে অবাধে ব্লগিং করতে দেয়াটা আমার কাছেও বিস্ময়কর লাগছে।

ভারতের অনেক প্রদেশের মানুষের সাথে আমার ভাল সখ্যতা হয়েছে,তবে কলকাতার কিছু ভদ্র এবং ভাল মানুষের সান্নিধ্যও যেমন পেয়েছি তেমন দুই-একজন সাথে আমার অভিজ্ঞতা খুব একটা সুখকর ছিল না। হোলি-আর্টির্জেন হামলা হল ঢাকায়, আমি তখন ডেনমার্কে। একটি কনফারেন্সে তখন এক কলকাতার এক লোকের সাথে মোলাকাত হল। হোলি-আর্টিজেনের হামলার খবরে তার চোখে মুখে যেই খুশির ঝলক আমি দেখেছিলাম সেটা কখনো ভুলোর মত নয়, আমার কাছে হোলি-আর্টিজেনের হামলার গল্প করতে যেন তার তর সইছে না, খুশিতে তার কথা আটকে যাচ্ছিল বার বার, আমি বলালাম দাদা শান্ত হয়ে কথা বলুন, আমি শুনছি। ভদ্রলোক বলে চললেন কলকাতায় নাকি ঘন ঘন এই খবর প্রকাশ পাচ্ছে, ভদ্রলোক কথা বলছে আর হাসছে, পোলাও কোরমা খেলেও মানুষ এত খুশি হয় না। ভারতে চাইনিজরা আক্রমণ করল, মুম্বাই হামলা, আর পাকিস্তানতো কয়েক দিন পর পর এটার্ক করে, আমার মনে হয় না কোন বাংলাদেশি কোন ভারতীয় এর সাথে এত "মজা" নিয়ে এই বিষয়গুলো নিয়ে আলাপ পারতে যায়।

২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ৮:২৪

শেরজা তপন বলেছেন: অরিজিন ভারতীয় বাঙ্গালীরা বাংলাদেশীদের খুব একটা পছন্দ করে না। তাদের মধ্যে একটা আর্য টাইপ ভাব আছে।
যত আদিখ্যেতা কতে বাঙ্গালেরা।

আপনার কথা শুনে খুব কষ্ট পেলাম!!

১০| ২৬ শে অক্টোবর, ২০২৩ রাত ৩:০৬

শ্রাবণধারা বলেছেন: গেছো দাদা আগে পরে একই ব্যক্তি বলে আমার ধারণা। হঠাৎ করে কোন কারনে জঙ্গি হয়ে গেছে। অনেক সময় বয়সের কারনেও এটা হয়।

তবে তার জোকসগুলো বরাবরই উন্নত মানের।

২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ৮:২৭

শেরজা তপন বলেছেন: হতে পারে কিন্তু সামান্য স্বার্থে অশিক্ষিত মূর্খ হীন মানুষেরা পালটে যেতে পারে কিন্তু এমন রুচিবান স্পর্শোকাতর সাহিত্যমনা মানুষেরা আমুল পাল্টে বিষধর সাপ হয়ে যায় কেমনে!!!!!

১১| ২৬ শে অক্টোবর, ২০২৩ ভোর ৫:৫৬

আহমেদ জী এস বলেছেন: শেরজা তপন,



গত ক'দিনের ব্লগ সত্যিই ভাবিয়ে তোলার মতো।
আপনার পর্য্যবেক্ষন ঠিক আছে।

২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ৮:২৯

শেরজা তপন বলেছেন: ধন্যবাদ আপনাকে ভাই, কালকে ব্লগ ডাউন হয়ে যাওয়াটাও একটা খারাপ ইঙ্গিত!
বুঝতে পারছি না সামনে কি আছে। আমিতো কিছু আইডি নিয়ে টেনশোনে আছি!!

১২| ২৬ শে অক্টোবর, ২০২৩ ভোর ৬:৫৪

অগ্নিবেশ বলেছেন: তপন ভাই, উত্তর দেওয়ার জন্য ধন্যবাদ। আমার কোনো বিশ্বাস টিস্বাস নেই, আমি যুক্তি তর্কের মাধ্যমে কিছু জিনিস মেনে নিই মাত্র। আপনি যদি বেটার কোনো যুক্তি দিতে পারেন আমি অবশ্যই আমার অবস্থান পরিবর্তন করব। বিশ্বাস হল কোনো কিছু যাচাই বাছাই না করেই মেনে নেওয়া। এক কথায় সকল রকম বিশ্বাসই হল একপ্রকার অন্ধবিশ্বাস। বিজ্ঞ লোকেদের বিশ্বাসের শেল টেল বলে কিছু হয় না। বিজ্ঞ হলে সে কখনই অন্ধবিশ্বাস করে না, সে অবশ্যই যুক্তি, তথ্য, প্রমান নির্ভর হয়।

কোরানের আয়াত খুবই খাপছাড়া ভাবে বর্নিত, আগা মাথা পাওয়া যায় না, এর জন্য হাদিস এবং তাফসীর এর সাহায্য নিতে হয়। সিকোয়েন্স বুঝে পড়তে হয়। আপনার হয়ত ইসলামে ইন্টারেস্ট নেই তাই বোঝার চেষ্টাও করেন নি, কিন্তু তাই বলে যারা দিনের পর দিন করান বুঝে চর্চা করছে তাদের ভুল কিভাবে বলেন? আমি যে কোরান বা হাদিসগুলো দিই, সেগুলো ক্রসচেক ত করতে পারেন।
এবার আসি দিলে আঘাতের কথায়, হিন্দুরা মুর্তিপুজা করে, এতে ত মুমিনদের দিলে আঘাত লাগে, তা বলে কি হিন্দুরা মুর্তি পুজা বন্ধ করে দেবে। মুসলমানরা গরু খায়, গরু হিন্দুদের মা, এইবার কি মুসলমানেরা গরু খাওয়া বন্ধ করে দেবে?

২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ৮:৪৪

শেরজা তপন বলেছেন: ধর্মে আমার ইন্টারেস্ট আছে কিন্তু এর থেকেও অনেক ইন্টারেস্টিং বিষয়াদি আছে পৃথিবীতে জানার,দেখার ও বোঝার তবে সময় অতীব কম! ধরে নিই সবকিছু জানা বোঝার জন্য আমার হাতে মাত্র .০০০০০১ ভাগের ও কম সময় আছে। সেজন্য আমার হাতে তিনটে অপশন ১। কোন একটাকে ভাল করে জানা ২। সব গুলোকেই একটু একটু করে জানা ৩। কিছুই না জানা
এখন আমি অপশন ২ কে বেছে নিয়েছি।



১৩| ২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ৮:৪১

ঢাবিয়ান বলেছেন: ব্লগ কতৃপক্ষের গেছোদাদা , অগ্নিবেশ , অহরহ টাইপ ব্লগারদের ব্লগিং করতে দেয়ার পেছনের কারন আমার মনে হয় এদের স্বরপ জনসম্মুখে তুলে ধরা। ব্লগে যারা পড়তে বা লিখতে আসে তারা লেখাপড়া জানা মানুষ। সাদা বা কালর মাঝে পার্থক্য করার ক্ষমতা এই ব্লগে সকল পাঠকেরই আছে। নাস্তিকতার নামে যারা কেবল ইসলাম ধর্ম অবমাননাকে বেছে নেয় , তারা কোন অবস্থাতেই নাস্তিক না । তাদের প্রতিটা পোস্টে , কথা বার্তায় তারা বুঝিয়ে দেয় যে তারা বিশেষ একটি ধর্মের অনুসারী। এদের স্বরুপ জানার দরকার আছে।

তবে এদের পোস্ট বা কমেন্টে যেয়ে সমর্থন জানানো কিছু দেশি আগাছা রয়েছে যারা এদের চাইতেও হাজারগুনে বেশি নিকৃষ্ট বলে মনে করি। ধর্ম কে মানবে বা মানবে না তা যার যার ব্যক্তিগত বিষয়। কিন্ত নিজের দেশ ও নিজের বাপ দাদার ধর্মের প্রতি যাদের এতটূকু সম্মানবোধ নেই তাদেরকে আর যাই হোক মানুষ বলা যায় না।

২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:০৫

শেরজা তপন বলেছেন: অগ্নিবেশ বা অহরহ এর ব্লগিং আর গেছো দাদা'র ব্লগিং এর তফাত আকাশ পাতাল। একজন জেনে বুঝে ইচ্ছাকৃতভাবে পোস্ট দিয়ে বিদ্বেষ বা ঘৃনা ছড়াচ্ছে - যেটা শুধু ধর্মীয় নয় জাতিগতও। আর উনারা কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে শুধু মন্তব্য করছেন; যা মুলত কারো কারো ধর্মীয় মুল্যবোধে আঘাত হানছে।
আমি জানিনা আরেকটু অন্য ধর্মের প্রতি জাতি বর্ণের প্রতি আরেকটু সহনশীল হলে সমস্যা কোথায়?

১৪| ২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ৮:৪৫

মিরোরডডল বলেছেন:




লেখক বলেছেন:
বুঝতে পারছি না সামনে কি আছে। আমিতো কিছু আইডি নিয়ে টেনশোনে আছি!!



কি হয়েছে শেরজা?
মনে হয় অনেক কিছু মিস করে গেলাম।

২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:০৯

শেরজা তপন বলেছেন: যে রকম পোস্ট আসছে গালাগালি, দলাদলি চলছে- সামনে নির্বাচন কে কোন এজেন্ডা নিয়ে মাঠে নামছে কে জানে!!
কিছু আই ডি ব্যান খেতে পারে অতি তুচ্ছ কারনে ফাঁদে পড়ে। কিছু আই ডি হ্যাক ট্যাক হতে পারে- এটা আমার একান্ত নিজস্ব ভাবনা।

১৫| ২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:০০

মিরোরডডল বলেছেন:




সত্যি বলতে রম্য পোষ্টগুলো খুব পছন্দ করতাম।
কিন্তু লাস্ট কিছুদিনের পোষ্ট একদম এলোমেলো।
মন্তব্য প্রতিমন্তব্যে মুখ খারাপের প্রতিযোগিতা দেখে অবাক হলাম।
এরকমতো আগে দেখিনি।

২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:১১

শেরজা তপন বলেছেন: আমিও খুব পছন্দ করতাম।
গত বছরের সেপ্টেম্বর থেকে তার পোস্টের ধরন পাল্টে যায়। আমি সেটা নোট করি- বাংলাশ নিয়ে বাজে কিছু লেখা শুরু করেন পরের মাস থেকে ' বাংলাদেশের নাটক' শীরোনামে। সে থেকে ধীরে ধীরে তিনি একেবারে পাল্টে গেলেন। কেন কিজন্য জানি না!!!
:(

১৬| ২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:১৪

অগ্নিবেশ বলেছেন: ঢাবিয়ান কুমার, নিজের স্বরূপ ত প্রকাশ করতে চাই, কিন্তু চাপাতির ভয়ে আর পারি না। এই আমি যদি ব্লগে নিজের নাম ধাম প্রকাশ করি, আপনারা কি আমাকে বাঁচতে দেবেন?

সূনান নাসাঈ (ইসলামিক ফাউন্ডেশন)
৩৮/ হত্যা অবৈধ হওয়া
পরিচ্ছেদঃ ১৬. রাসূলুল্লাহ (ﷺ)-কে মন্দ বলার শাস্তি
৪০৭২. আমর ইবন আলী (রহঃ) … আবু বারযা আসালামী (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, এক ব্যক্তি আবু বকর সিদ্দীক (রাঃ)-কে মন্দ বললে, আমি বললামঃ আমি কি তাকে হত্যা করবো? তিনি আমাকে ধমক দিয়ে বললেনঃ এই মর্যাদা রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ব্যতীত আর কারো নেই।
তাহক্বীকঃ সহীহ।
হাদিসের মানঃ সহিহ (Sahih)
বর্ণনাকারীঃ আবূ বারযাহ (রাঃ)

হযরত আলী (রাঃ) থেকে বর্ণিত, রাসূল (ﷺ) বলেন-
“ যে ব্যক্তি আমাকে গালি দেয়, তাকে হত্যা কর। আর যে আমার সাহাবীকে গালি দেয়, তাকে প্রহার কর।”(জামেউল আহাদীস, হাদীস নং-২২৩৬৬, জামেউল জাওয়ামে, হাদীস নং-৫০৯৭, দায়লামী, ৩/৫৪১, হাদীস নং-৫৬৮৮, আস সারেমুল মাসলূল-৯২)

চার মাজহাবের সম্মিলিত ঐক্যমত
“রাসূলের কটূক্তিকারীর শুধু গর্দানই উড়িয়ে দেওয়া নয়, তার লাশও যেন জ্বালিয়ে দেওয়া হয়। ইবনে কাসেম (রহিঃ), ইমাম মালেক (রহিঃ) থেকে বর্ণনা করেন, যে রাসূল (ﷺ) কে গালি দিবে, বদনাম করবে, দোষ-ত্রুটি বের করবে। তাকে হত্যা করা হবে, চাই সে কাফের হোক বা মুসলমান, তার কাছে তওবা তলব করা হবে না।” (আস সারিমুল মাসলুল ‘আলা শাতিমির রাসূল)

অথচ আপনারা ঠিকই নাস্তিক মুসরিকদের গালি দিয়ে যাচ্ছেন, আপনারা বুক ফুলিয়ে স্বপরিচয়ে তা প্রচার করছেন। আপনাদের গর্দান ত আর কেউ নিচ্ছে না।
আপনারা যে বর্বর ধর্ম পালন করেন তা কি প্রমান হয় না? ধর্ম আপনি মানেন কি না মানেন তা আপনার ব্যাপার, কিন্তু এগুলো কি?

“অমুসলিমরা নির্বোধ”
সূরা বাকারাহ-এর ১৭১ নং আয়াত
“অমুসলিমরা জালিম”
সূরা বাকারাহ-এর ২৫৪ নং আয়াত
“অমুসলিমরা পশুর চেয়ে অধম”
সূরা আল-ফুরক্বান-এর ৪৪ নং আয়াত
“অমুসলিমরা নাপাক”
সূরা আত-তাওবাহ-এর ২৮ নং আয়াত
“অমুসলিমরা সৃষ্টির নিকৃষ্ট জীব”
সূরা আল-আনফাল-এর ৫৫ নং আয়াত

কাবার মুর্তিগুলো কে ভাংগল? বাল্যবিবাহের বোৈধতা, দাসী সহবত, বহুবিবাহ, দাসপ্রথা বহাল, গনিমতের মাল, যুদ্ধবন্ধী ধর্শন এগুলো কি অন্যায় নয়? এগুলো নিয়ে মুখ খুললেই গর্দান। যদি বাপের ব্যাটা হয়ে থাকেন তাহলে কোরান হাদিস দিয়ে আমার ভুল ভাঙ্গান, নইলে আপনার এইসব ত্যানা প্যাচানো কেউ শুনতে রাজী নয়।

২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:৩৭

শেরজা তপন বলেছেন: প্লিজ এইখানে না ...

১৭| ২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:২১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

সঠিক কথা।
ব্লগের আগের মতো ব্লগার নেই।
পাঠকও নেই।

২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:৩৮

শেরজা তপন বলেছেন: বহুদিন ধরেই নেই- ইদানিং বিশেষ কিছু পোস্টে উপস্থিতি দেখা যায় তবে বেশীরভাগ পোস্টই ফাঁকা!!!

১৮| ২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:৪৩

জুন বলেছেন: আপনার শেষ প্যারার কথাগুলো আমারও ভাবনায় আছে। আমারও সন্দেহ হয় উনি সেই ব্লগার কি যিনি ভদ্রজনোচিত ভাষায় রম্য লিখতেন। এটা ক্লিয়ার না হওয়া পর্যন্ত মন্তব্য না করাই উচিত। কি এক জোসনা উনার মাল্টি নাকি তাও জানি না শেরজা। তবে বড্ড পুতিগন্ধময় লেখায় গা ঘিন ঘিন করে। এটা যদি ব্লগকে জমিয়ে রাখার জন্য হয়ে থাকে তবে সেই ব্লগ বন্ধ হয়ে যাওয়াই ভালো।

২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:১১

শেরজা তপন বলেছেন: ঠিক বলেছেন এই দাগে ভালো কিছু হচ্ছে না এই দাগ না থাকাই ভালো!
আপাতত তাকে কিছুদিন বিরতিতে রাখলে মনে হয় ব্লগের খুব বেশি সমস্যা হবে না।
ব্লগ জমিয়ে রাখার জন্য অনেকেই আছেন :) চাঁদা টাদা উঠিয়ে আমাদের মাসোহারার একটা ব্যবস্থা করে দিলে আমরা একটু একটু কাজে লাগতে পারি।

১৯| ২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:৪৮

মিরোরডডল বলেছেন:




( অনেক কথা মাথায় এসেছিল উনারা রাগ করবেন বলে আর বললাম না :) )

ব্লগ একদম ঝিমিয়ে আছে।
রাগ করলে করবে, না বলা কথাগুলো বলে ফেলা হোক শেরজা।
তাহলে পাল্টাপাল্টি কমেন্টে যদি ব্লগে একটু প্রাণ ফিরে আসে :)


২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:১৩

শেরজা তপন বলেছেন: জুন আপু যে জম্পেস কবিতা লেখা শুরু করেছেন শেষমেষ কি আমাকে ব্লগ ছাড়া করাবেন আপনি-
এইবার আপনার এজেন্ডাটা কি বলেন দেখি?
শেষমেষ আপনারটা হ্যাক হলো নাকি বড় চিন্তায় ফেলে দিলেন!!!

২০| ২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:৪৯

জুন বলেছেন: আর আমাকে হেভী ওয়েট বইলা লজ্জা দিয়েন না শেরজা। আমার ওয়েট কমতে কমতে উনপঞ্চাশ :-/

২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:১৫

শেরজা তপন বলেছেন: মাত্র ৪৯ তাতেই অস্থির আপনি ইয়া মাবুদ বলেন কি -এটা তো আমার খোকাবাবুর ওজনের সমান!!!
শরীরের ওজনে যাই হোন না কেন লেখার ওজনে আপনি শুধু হেভি ওয়েট নন সুপার হেভি ওয়েট!!

২১| ২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ১০:১৬

অগ্নিবেশ বলেছেন: সরি, অফ গেলাম, মন যোগানো মন্তব্য করা সম্ভব নয়।

২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:১৭

শেরজা তপন বলেছেন: এই যে ব্রাদার মন খারাপ করলেন?
আমি সে কথা বলিনি শুধুমাত্র হাদিস কোরআনের রেফারেন্স টুকু বাদ দিয়ে যা খুশি যেমন খুশি মন্তব্য করতে পারেন আমার কোন আপত্তি নেই.…

২২| ২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ১০:১৮

মিরোরডডল বলেছেন:




লাইট ওয়েট জুনাপু, মাইন্ড না খেলে একটু বলবে তোমার হাইট কতো?
:)

২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:১৭

শেরজা তপন বলেছেন: ইয়ে কিছু মনে করবেন না আপনার হাইটার ওজনটা যদি একটু কইতেন? :)

২৩| ২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:২০

শাহ আজিজ বলেছেন: ১৬ নাম্বারে অগ্নিবেশ কিছু নতুন তথ্য দিলেন । আপনি পুরো একটি চ্যাপ্টার লিখে ফেলুন ।

২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:১৯

শেরজা তপন বলেছেন: আমিও চাই অগ্নিবেশ শুধুমাত্র মন্তব্য না করে নিজের মনের মত করে ব্লগে লিখুন। তিনি শিক্ষিত বিজ্ঞ একজন বুদ্ধিমান মানুষ তার কথা শুনতে চাই। খারাপ ভালো পরে বিবেচ্য সবার সব কথা ভালো লাগবে এমন কোন কথা নেই।

২৪| ২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:২৭

মিরোরডডল বলেছেন:




লেখক বলেছেন: জুন আপু যে জম্পেস কবিতা লেখা শুরু করেছেন

জুনাপুর আজকের লেখাটা সত্যি সেরকম হয়েছে।
আমি জানতাম না জুনাপু এতো ভালো কবিতা লেখে।
এর আগে রম্য আর ভ্রমণ কাহিনী পড়েছি।
ইদানিং ওনার লেখা ছোট গল্প আর কবিতা পাচ্ছি।


শেষমেষ কি আমাকে ব্লগ ছাড়া করাবেন আপনি-

পাগল নাকি!! তাহলেতো আমাদেরও আসা বন্ধ হবে।
আসি কয়েকজনের সাথে আড্ডা দিতে, তারা না থাকলে আর আসবো কেনো!

শেষমেষ আপনারটা হ্যাক হলো নাকি বড় চিন্তায় ফেলে দিলেন!!!

কেনো কেনো? আমিও কি সেই ব্লগারের মতো অন্যরূপ ধারণ করেছি!
আমিতো সেই আগের আমিই আছি :)


২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৩৫

শেরজা তপন বলেছেন: জুন আপু যেদিন থেকে পার্কে হাঁটা শুরু করে প্যাঁচার দিকে তাকিয়ে কাব্যিক ভাবনা শুরু করেছেন সেদিন থেকেই বুঝেছি উনি কবিতা লিখবেন জম্পেশ জম্পেশ কবিতা ঠিক জীবনানন্দের মত!!! ~ ভবিষ্যৎবাণীতে আমি বেশ সফল :)
তবে কোলেস্টেরল কমানোর জন্য উনি যে হারে হাটাহাটি শুরু করেছেন ৪৯ কেজি থেকে যদি আরো নেমে যান তাহলে কি হবে সে ভাবনাতে আমি অস্থির হয়ে আছি :(
বাকি কথায় পরে আসছি...

২৫| ২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৩৪

মিরোরডডল বলেছেন:




লেখক বলেছেন: ইয়ে কিছু মনে করবেন না আপনার হাইটার ওজনটা যদি একটু কইতেন? :)

আরেহ ওজনতো কেউ বলে না, আপু নিজে থেকেই বললো তাই হাইট জানতে চাইলাম :)


what about you :)

২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৫৮

শেরজা তপন বলেছেন: হেঃ হেঃ নিজেরটা বলবেন না তাহলে আমারটা জানবেন কেমনে

২৬| ২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:০৭

মিরোরডডল বলেছেন:




শেরজা না বললে, আমি বলবো কেনো :)




২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:১০

শেরজা তপন বলেছেন: কথা তো এইটাই আপনি না বললে আমি বলব কিল্লাই :)

২৭| ২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:২৯

মিরোরডডল বলেছেন:




ওকে, আমি পাঁচ ফিট পাঁচ।

ওজন বলতে হয়না, হুজুরের নিষেধ আছে :)

এবার শুনি।

২৭ শে অক্টোবর, ২০২৩ সকাল ৭:৫৮

শেরজা তপন বলেছেন: তবে তো বাঙালি মেয়ে হিসেবে বেশ ভালো লম্বা আপনি।
আমার ধারণা আপনি ফিট থাকেন। ওজন সম্ভবত ৫৮-৬০

২৮| ২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:৪৮

রাজীব নুর বলেছেন: কেউ যদি বাঘের লেজে পা দেয়, তার মানে সে তার নিজের বিপদ নিজে ডেকে আনলো।
আমি তর্কে যাবো না। শুধু বলব ভালো থাকুন।

২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:৫৯

শেরজা তপন বলেছেন: আপনি কি গেছো দাদাকে বাঘ বলছেন?
আপনি নিরীহ নির্ভেজাল মানুষ তর্কে না যাওয়াই ভালো :)

২৯| ২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ২:৩০

জ্যাক স্মিথ বলেছেন: কলকাতাবাসী বাংলাদেশের নাটক, সিনেমা, গান, সংস্কৃতির ভক্ত বাংলাদেশের প্রতি তাদের যথেষ্ট ভালোবাসা রয়েছে। গেছো দাদা নামক ফেক আইডি দিয়ে কেউ হয়তো ব্লগে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করার পাঁয়তারা করছে, ওনাকে ব্যান করার দাবী জানাচ্ছি।

২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ২:৩৮

শেরজা তপন বলেছেন: ২২ শে অক্টোবররে পোস্টগুলি তিনি অথবা কতৃপক্ষ সরিয়ে দিয়েছেন।

৩০| ২৬ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৩:৫২

অধীতি বলেছেন: এই ব্যস্ততার সময়ে অনেকেই যে নিয়ম করে পড়ে এটাই অনেক। গেছো দাদা রসিকতা করতে করতে রস হারিয়ে বসেছে।

২৬ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৪:০৩

শেরজা তপন বলেছেন: পৃথিবীর বয়স বাড়ছে বুড়ো হচ্ছে তাই তাই ক্ষ্যাপাটে হচ্ছে পাগলাটে আচরন করছে- মানুষও বুড়ো হলে তেমনই হয় :)
একে নাকি ভীমরতি বলে

৩১| ২৬ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৪:০০

নিমো বলেছেন: লেখক বলেছেন: থাক আমাদের ঝগড়াঝাটির সুবাদে কেউ দু'পয়সা কামালে ভাল :)
এটা কী বললেন! তাহলে মার্কিন যুক্তরাষ্ট্রের আর কী দোষ! গোটা পৃথবীব্যাপী হওয়া ঝগড়াঝাটির সুবাদে না হয় দু'পয়সা কামিয়ে নিচ্ছে।

২৬ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৪:০৮

শেরজা তপন বলেছেন: কারো কোন দোষ নেই সব দোষ আম জনতার- এই আম বা সাধারন হওয়াটাই সবচেয়ে বড় পাপ!

যার যা খুশী করুক, এত ভাবনা চিন্তা করে কি আর হবে- এর থেকে আসেন আমরা একটা গান শুনি;

৩২| ২৬ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:০৩

:) :) :) :) :) বলেছেন:

৩৩| ২৭ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:০০

মিরোরডডল বলেছেন:




কাল ব্যস্ত থাকায় আর লগিন করা হয়নি কিন্তু আমি প্রতিমন্তব্য দেখেছিলাম।
ওটা আজকে আবার চেঞ্জ করে দিয়েছে কেনো?
আমিতো দেখে ফেলেছি শেরজা :)

২৭ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:২০

শেরজা তপন বলেছেন: শুধু আপনার দেখার জন্যই দিয়েছিলাম- আপনি দেখেছেন শিওর ছিলাম তাই :)

৩৪| ২৭ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৩৪

মিরোরডডল বলেছেন:




শেরজার নামে অভিযোগ আছে।
আগের বেশ কয়েকটি পোষ্টে মন্তব্যের উত্তর দেয়নি এ কথা বলে.........

'এর উত্তর সময় নিয়ে দিতে হবে'

'এর উত্তর পরে নিয়ে আসছি'

'এর উত্তর অল্প কথায় লেখা যাবে না, সময় নিয়ে লিখবো'


সেই সময় আর আসে না, নানারকম বাহানা করে প্রতিমন্তব্য করে না।

আতিথেয়তায় কার্পণ্যতা আছে।

এভাবে করলে কিন্তু দরজায় দাঁড়িয়ে পোষ্ট পড়ে চলে যাবো, ভেতরে আসবো না :)


২৭ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৪

শেরজা তপন বলেছেন: তখন কি বলতে চেয়েছিলাম পরে এসে ভুলে যাই!
বছরের এই সময়টা সবচেয়ে আউলা-ঝাউলা থাকি। মাথার নাট বল্টু সব ঢিলা হয়ে যায়। কারে কি বলি ঠিক নাই।
আর এত ঘটনাবহুল চারপাশ প্রতিমুহুর্তে মানসিক অবস্থা এতবেশী পাল্টে যায় সে আর কি বলব।
এই যে আজ সকালেই ঘুম থেকে উঠেই শুনি আমার সহপাঠী ও দেশের( যেখানে আমার জন্ম) আড্ডার প্রিয় একজন বন্ধু মারা গেছে! সারাটা দিন সেই কষ্ট নিয়েই আছি। যাদের বন্ধু আত্মীয় পরিচিতজন যত কম তারাই তত সুখী মনে হয় এখন।

৩৫| ২৭ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:৩৮

মেহবুবা বলেছেন: সারা পৃথিবীর মত এখানেও অস্থিরতা!
বছরের এই সময়ে আউলা ঝাউলা কেন থাকেন? আপনি কি income tax lawyer?

যাই হোক্ একটা দুঃখের বিষয় বলি। একটা ছেলে এদেশের "মহসিন" নামযুক্ত একটা কলেজে অনার্সে পড়ে, ঢাকায় এসেছে কিছুদিন কাজ করবে, ভাল কথা। মহসিন কে ছিলেন জানতে চাইলে সে কিছুই জানেনা বলল! পরিষ্কার করে হাজী মুহম্মদ মহসিন বলে দেবার পরেও কিছু বলতে পারলো না!
আমার মনে হয় নায়ক সাকিব খানের পারিবারিক সদস্য মোট কতজন আপাততঃ জিজ্ঞেস করলে ঠিক সদুত্তর পেতাম!
দিন বদলের পালা চলছে।

২৭ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:৫২

শেরজা তপন বলেছেন: না না ব্যাবসায়িক কাজের চাপ বেশী থাকে।
ডেলিভারি টাইম ঘড়ি বাধা থাকে- এদিক ওদিক হবার উপায় নেই :(

সবাই এখন সব প্রশ্নের উত্তরের জন্য গুগোল করে। নিজেরা আর খেটেখুটে কিছু জানতে চায় না
পরের জেনারেশন-এর ব্রেন একেবারে ফ্রেশ থেকে যাচ্ছে। :)

৩৬| ২৮ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:০৩

মিরোরডডল বলেছেন:




এই যে আজ সকালেই ঘুম থেকে উঠেই শুনি আমার সহপাঠী ও দেশের( যেখানে আমার জন্ম) আড্ডার প্রিয় একজন বন্ধু মারা গেছে! সারাটা দিন সেই কষ্ট নিয়েই আছি।

চলে যাওয়া মানেই কষ্ট, আর সেটা যদি হয় প্রিয় বন্ধু তাহলে খুবই কষ্ট লাগে।


৩৭| ০৩ রা নভেম্বর, ২০২৩ সকাল ৮:০৯

সোহানী বলেছেন: ইদানিং যেহেতু ব্লগে কম সময় দিচ্ছি তাই রেনডম ব্লগ না পড়ে বেছে বেছে লিখা পড়ি। সে সূত্রে আপনার লিখা পড়া শুরু করলাম। তবে দু:খিত যে গাজা নিয়ে আপনি বেশ কিছু লিখা দিয়েছেন তা আমি পড়ছি না। কারন এ বিষয় সহ্য করতে পারছি না।

আর হাঁ, এই গেছো ছাগল যে ওপারের খোয়ার থেকে ছুটে আসা তা আর বুঝতে বাকি নেই। নিজের দেশের আবর্জনা আমাদের এখানে এসে ফেলছে। আর তার সাথে খোয়ারে আরো কিছু জুটেছে। এগুলোকে এখনি না বাধঁলে ছাগল থেকে বান্দর হবে। তারপর সবার মাথায় নাচবে।

০৩ রা নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৮

শেরজা তপন বলেছেন: ফেসবুকে বেশ সরব দেখছি আপনাকে :)
ব্লগে আপনার মত ঋদ্ধ ব্লগারদের না দেখলে ব্লগটা কেমন নিরামিষ লাগে! অনেকদিন আপনার পোস্ট পাই না। কিছু আকটা লিখুন।
আমি তো এত বেশী পোস্ট করি- অনেকে ভাবে আমি মনে হয় পেনশনভোগী :)
হ্যা গেছো এখন শাক দিয়ে মাছ ঢাকার চেস্টা করছে। আবজাব রম্য দিয়ে নিজের ইমেজ পুনরুদ্ধারের চেষ্ট করলেও নিজের আসল মুখোশ উন্মোচিত করে ফেলেছে। তাকে আর কেউ বিশ্বাস করছে না এখন।

৩৮| ০৩ রা নভেম্বর, ২০২৩ দুপুর ১:২৩

বাউন্ডেলে বলেছেন: অগ্নিবেশ বলেছেন:
অগ্নিবেশ মিথ্যা ও জাল হাদিসের কারবারি। সে এখানেও জাল হাদিস প্রচার অব্যাহত রেখেছে।

০৩ রা নভেম্বর, ২০২৩ দুপুর ১:২৬

শেরজা তপন বলেছেন: তিনি যদি জাল হাদিস দিয়ে থাকেন তবে সেগুলো সত্যিই যে জাল সেটা প্রমান করা প্রয়োজন।

৩৯| ০৩ রা নভেম্বর, ২০২৩ দুপুর ১:৩৯

বাউন্ডেলে বলেছেন: ব্লগের মডারেটররা পশ্চিমা প্রচারনায় প্রভাবিত । আমার লেখা প্রথম পাতায় দিচ্ছে না। আটলান্টিক পাড়ের প্রভুদের সন্তষ্টি লাভের ব্যাপার বোধ হয়। মানবতার কথা বলে “মানবতাকে” বলাৎকার করাই পশ্চিমাদের উদ্দেশ্য মুক্ত চিন্তার কথা বলে “চিন্তাকে” কবর দেয়াই পশ্চিমা সরকার ও মিডিয়ার বর্তমান লক্ষ্য। হামাস চোখে আঙ্গুল দিয়ে চিনিয়ে দিয়েছে বিশ্বে মানুষ আর পশুর পার্থক্য এবং কারা পশু, কারা মানুষ। ধন্যবাদ হামাস।

০৩ রা নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৫৫

শেরজা তপন বলেছেন: কেন আপনার লেখা তো প্রথম পাতায় দেখতে পাচ্ছিলাম!!

৪০| ০৩ রা নভেম্বর, ২০২৩ দুপুর ১:৪৯

বাউন্ডেলে বলেছেন: লেখক বলেছেন: তিনি যদি জাল হাদিস দিয়ে থাকেন তবে সেগুলো সত্যিই যে জাল সেটা প্রমান করা প্রয়োজন।

বর্তমানে মুরুব্বিহীন ইসলাম ধর্ম নিয়ে যার যা খুশি, তাই করছে। হাদিস বানাচ্ছে, ইচ্ছামত কোরানের তাফসির করছে।
আমি শুধু এ টুকুই সতর্ক করবো- যে হাদিস বা তাফসির সমুহ মানবতা বিরোধী মনে হবে - সেগুলিই অবশ্যই বানানো বা “সত্য/ মিথ্যা” মিশ্রিত।

০৩ রা নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৫৭

শেরজা তপন বলেছেন: পুরো মুসলিম বিশ্ব আসলেই হাদিস নিয়ে বেশ ব্যাপক বিপাকে আছে। ধর্ম কর্মে আসল আর জাল হাদিস এমনভাবে ঢুকে গেছে সেগুলো নিয়ে ফ্যাসাদ ফেতনা লেগেই আছে। চলছে বিভেদ-বিভক্তি। আর মাঝে ফায়দা লুটছে ধর্ম বিরোধী কিছু মানুষ।

৪১| ০৩ রা নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০১

বাউন্ডেলে বলেছেন: লেখক বলেছেন: কেন আপনার লেখা তো প্রথম পাতায় দেখতে পাচ্ছিলাম!!
গত দুদিন থেকে হচ্ছে না।
লেখক বলেছেন: কেন আপনার লেখা তো প্রথম পাতায় দেখতে পাচ্ছিলাম!!
গত দুদিন থেকে হচ্ছে না।

০৩ রা নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০৯

শেরজা তপন বলেছেন: সামুর ব্লগ অভিযোগ ও সাহায্য গ্রুপে আপনার নামে অভিযোগ জমা আছে আপনি কপি -পেস্ট পোস্ট দিচ্ছেন কিন্তু রেফারেন্স দিচ্ছেন না। সেজন্য হতে পারে।
ব্লগ গ্রুপে যোগাযোগ করুন।

৪২| ০৩ রা নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:২৭

বাউন্ডেলে বলেছেন: সামুর ব্লগ অভিযোগ ও সাহায্য গ্রুপে আপনার নামে অভিযোগ জমা আছে আপনি কপি -পেস্ট পোস্ট দিচ্ছেন কিন্তু রেফারেন্স দিচ্ছেন না।
দু-একটি পোষ্টে রেফরেন্স ভুল বশতঃ দেইনি কিন্তু তার জন্য ব্যান দেয়াটা কি ঠিক হয়েছে ? মুছে দিলেই পারতো। দেইফের পোস্টটা কি কারনে সরানো হয়েছে বুঝতেই পারছেন ? সামুর মালিক বাংলাদেশী বংশোদ্ভুত ইউরোপিয়ান । তাদের চোখে হামাস সন্ত্রাসী গোষ্ঠি। আল-কায়দার মতো মিডিয়া প্রোপাগান্ডা করে হামাসকে নির্মুলের মহা পরিকল্পনার অংশ হিসেবে পশ্চিমাদের প্রচারনা চলছে। সামুও এই প্রভাব থেকে মুক্ত নয়। পশ্চিমা বেকুবরা জানে না আল-কায়দার একটা উইং “হামাস”। আরো অনেক শাখা আছে । এ গুলি সবই লাদেনের মহা পরিকল্পনার অংশ।
যাই হোক মডু এ ক্ষেত্রে অসহায় সম্ভবতঃ ।

৪৩| ০৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:৩০

সোহানী বলেছেন: পেনশনভোগী.............. হাহাহাহাহাহা। হলেও হতে পারে। তবে এতে আপনার আরো কিছু সহকর্মী আছে বটে B:-/

লিখছি না অনেকদিন। মাথায় এতো চিন্তা ঘুরপাক খায় তাই একটা লিখতে বসে কয়েক প্যারা লিখার পর আরেকটা বিষয় মাথায় নাচানাচি শুরু করে। তখন সেটা বাদ দিয়ে আরেকটা লিখি। এভাবে শ'য়ের উপর ড্রাফট :-P .......... লেখক হবা যন্ত্রনা ;)

০৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৩৩

শেরজা তপন বলেছেন: এরকম ড্রাফট আমারও জমে। আসল বিষয় বাদ দিয়ে নিত্য আবজাব বিষয় নিয়ে লিখি। ঘন্টাখানেক আগেও যেটা নিয়ে ভাবি নি সে বিষয় নিয়ে হুট করে পোস্ট দিই। ওদিকে খুব ভেবে চিন্তে খেটে-খুটে পোস্ট দিলে খুব একটা কেউ পাত্তা দেয় না :(
তবুও মনে যা চায় আবোল তাবোল লিখুব কিছু ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.