নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাঝে মাঝে মনে হয় জীবনটা অন্যরকম হবার কথা ছিল!

শেরজা তপন

অনেক সুখের গল্প হল-এবার কিছু কষ্টের কথা শুনি...

শেরজা তপন › বিস্তারিত পোস্টঃ

আজকের ব্লগ ২

২৮ শে অক্টোবর, ২০২৩ সকাল ১০:১৭


নীল চন্দ্র নীল নহে ~ মরুভূমির জলদস্যু
গতকাল গেছো দাদা একটা রম্য পোস্ট দিয়ে মন্তব্যের আকাল দেখে ব্যাপক মন খারাপ করে মন্তব্য করলেন;
গেছো দাদা বলেছেন: একি ? রম্যে এখনো কোনো কমেন্ট নেই ! বিষটা গাজা নিয়ে হলে এতখনে কমন্টে গালাগালির বন্যা বইতো ! হা হা হা।
বিষয়টা ভাববার মত- নয় কি?
ওদিকে আমাদের মডারেটর ব্লগের বর্তমান হাল হকিকত মনের দুঃখ উগড়ে দিয়ে ফেসবুকে ছোট্ট একটা পোস্ট দিতেই পুরনো অনেক ব্লগারই তারা কেন ব্লগে আর আর আসেন না, ব্লগের মান কিভাবে পড়ে গেছে এই নিয়ে সাতকাহন গাইলেন! (যারা ব্লগে ভাল কিছু পড়ার জন্য এখনো সময় পেলে ছুটে আসেন তাদের প্রতি ভালবাসা ও শ্রদ্ধা!)
কিন্তু কেউ বলে না, ব্লগে ভাল ভাল লেখা লিখবে কারা, পড়বে কারা আর মন্তব্য করবে কারা?
ক্যাচাল পোস্ট ছাড়া এখানে আর এখন কেউ কি তেমন কল্কে পায়? (আগের বিখ্যাত যারা তারাও পোস্ট দিতে ভয় পায় মন্তব্য খরার জন্য।)
আমি যদি বলি এটা বড্ড একটা স্বার্থপর জায়গা। এখানে টিকে থাকতে হলে ক্যাচাল করে কিংবা নিজেকে জানান দিয়ে টিকে থাকতে হয়। নাহলে কেউ কাউরে দুই পয়সা দিয়ে জিগায় না!

এবার জলদস্যুর কথায় আসি;
এই ব্লগার তাঁর ১৩ বছর ১০ মাস ব্লগীয় জীবনে পোস্ট করেছেন: ১৫৪৯টি , মন্তব্য করেছেন: ১৮৭৬৬টি, মন্তব্য পেয়েছেন: ২৪৭৭৬টি
প্রথমে নিয়মিত না হলেও গত কয়েক বছর ধরে প্রায় নিয়মিত তিনি ব্লগে ফুল, গাছ লতা পাতা প্রকৃতি ভাষা আশ্রম ব্যক্তিত্ব নিয়ে পোস্ট দিয়ে যাচ্ছিলেন। ব্লগের সবাই তাঁকে একনামে চিনেন।

গত কয়েক মাস ধরে তিনি অনিয়মিত হয়ে পড়েন। কেন অনিয়মিত হন সেটার কারনও অল্প-বিস্তর ব্যাখ্যা করেছেন। গত ৩০শে আগষ্ট ব্লগে তিনি শেষবার পোষ্ট দেন। তারপর থেকে আশ্চর্যজনকভাবে ব্লগে একবারও তাঁকে নিয়ে কেউ কোন আলোচনা করেনি। তাঁর কোন জানতে কোন পোষ্ট দেয়নি কেউ। ব্লগের একজন ব্লগার দু'দিন মন্তব্য করতে পারছে না দেখে-কাঁদতে কাঁদতে চোখে ঘা করে প্রথম পাতা ভরিয়ে ফেলে পোস্টে পোস্টে অথচ এমন জনপ্রিয় নিয়মিত একজন ব্লগার কেন হঠাত নিশ্চুপ হয়ে গেল সে ব্যাপারে কারো গা নেই।

সাসুমের মত ট্যালেন্টেট ব্লগার ব্লগ ছেড়ে যাওয়াতে অনেকে হাঁফ ছেড়ে বেঁচেছে যেন। ঈশ্বরকণা মন্তব্য না করায় কারো কিছু যায় আসে না। জুলভার্ণের মত একজন নিয়মিত চমৎকার ব্লগার ব্লগের আঙ্গিনায় আর আসবেন বলেই ধরে নিয়ে তাঁকে ভুলেই আমরা ব্লগিং করি।
নুরু মোহাম্মদ নুরু'কে নিয়ে অনেক শোকের মাতম হয়েছে ব্যাস!

মোহাম্মদ গোফরান সাহেব তাঁর পোস্টে কেন মডেল ছুকড়িদের ছবি দিত তাই নিয়ে ব্লগারদের ঘুম হারাম - সে আর এখন কোন পোষ্ট দেয় না, কেউ আর তাঁর কথা জিগায় না। ব্যাটা বেঁচে আছে না মরে গেছে তাতে কার কি। ব্লগে আইলেই ধর।

ও দুষ্ট ব্লগার ও অপ ব্লগার ও ছাগু ও পাকি ও ভাদা ও পাদা ও আমেরিকার দালাল ও রাশীয়ার দালাল সে ইসরাইলি এজেন্ট। যে কারো একটা লেখার শুধু একখানা লাইন পাঠ করেই আমরা দুর্দান্তভাবে আবিস্কার করে ফেলি! সঙ্গে সঙ্গে সেই ব্লগারকে ট্যাগ দিয়ে দেই। অথচ সেই ব্লগার স্বপ্নেও কারো সেভাবে সাপোর্ট করেনি কখনো। সে হয়তো অতি সাদাসিধে দিন আনি দিন খাই টাইপের একজন নির্ভেজাল মানুষ।

ব্লগে একশ্রেণী আছে একেবারে নির্ভেজাল স্বার্থপর; কেন নির্ভেজাল স্বার্থপর বললাম? এ শ্রেণী কারো সাথে প্যাচে নেই। নিয়মিত পোষ্ট দিয়ে নিজেদের ব্লগিং পাল্লা শুধু ভারি করছে- মন্তব্য করছেও না কারো মন্তব্যের ধারও ধারছে না।

কিন্তু আমরা বেশীরভাগ কেউ মন্তব্য করলেই তাঁর সন্মন্ধে উৎসুক হচ্ছি তাঁকে নিয়ে মাতামাতি করছি। তিনি যত বেশী মন্তব্য করছেন তত বেশী জনপ্রিয় হচ্ছেন - যে ছাইপাশ লিখুক না কেন। তাঁকে সবাই মাথায় তুলে নাচছে।

অতি ভাল লেখকেরও বেল নাই এইখানে - এইটা নিশ্চিত যদি সে কারো লেখায় মন্তব্য না করে। একেবারে মন্তব্য না করাটা যেমন বড় ধরনের স্বার্থপরতা, আবার সব ধরনের আবজাব পোস্টে ' ভাল হয়েছে' দারুণ' লিখে যান' সাথে আছি' এ ধরনের মন্তব্য করে নিজের পোস্টে মন্তব্য টেনে আনাটাও এক ধরনের অপরাধ ও স্বার্থপরতা। যেটা হচ্ছে আমাদের ব্লগে নিয়মিত। (*এর সব কিছুর সাথে কম-বেশী আমিও জড়িত। আমি নিজেকে নির্দোষ হিসেবে জাহির করার চেষ্টা করছি না)

ব্লগার শেরজা ভাল মানুষ সভ্য ভদ্র নির্ভেজাল লোক। কেন?
কেউ বাজে কথা বললে বা দুইখান গালি দিলে, পাশ কাটিয়ে যায়- হেসে ভদ্রভাবে দুকথা বলে। কখনো কারো পেছনে লাগেনা। যে কোন ক্যাচাল এড়িয়ে চলে। এই জীবনে জেনারেল হয় নাই। কখনো কোন নোটিশ পায় নাই। তাঁর লেখা বা মন্তব্য নিয়ে কেউ কোনদিন রিপোর্ট করে নাই এইসব ব্লা ব্লা হাজারো ভাল ভাল কথা।
যখুনি তিনি ঘাড় ত্যাড়া করলেন তখুনি দু'চারজনের চক্ষুশুল হলেন!

আমাদের এমন ব্লগার হতে হবে; হামাসের পক্ষেও থাকবেন ফের ইসরাইলের পক্ষেও কথা বলবেন! বিএনপি, লীগ, হাদা, পাদা রাশিয়া আর উক্রাইন দুটোকেই সাপোর্ট করবেন। ক্যাচালকারীর পক্ষেও যাবেন ফের সুযোগ বুঝে বিরোধীতাও করবেন। মডারেটর যা বলবেন সেটাতে একটা লাইক দিয়েই সহমত প্রকাশ করবেন কিন্তু যার ব্যাপারে তিনি বিরূপ মনোভাব প্রকাশ করেছেন তার পোস্টে একখান লাইক তিনি আগেই দিয়ে এসেছেন। ভালো পোস্ট আসছেনা বলে হা হুতাশে সুর মেলাবেন কিন্তু ভালো পোস্ট আসলে সেটাতে মন্তব্য করাতো দুরের কথা একটা লাইক ও দিবেন না। আবার সবাই যখন মন্তব্য করবে লাইক দিবে তখন সে এক বারে সাত আটটা মন্তব্য করে হাঁফিয়ে যাবেন।

এ ব্লগে ভাল ব্লগার হয়ে থাকতে হলে অনেকের মন যুগিয়ে চলতে হবে; অনলাইনে থাকা ব্লগারদের তো বটেই, মডারেটর, অতিথি ব্লগার, অফলাইনে থাকা ছুপা ব্লগারদের পর্যন্ত যারা মাঝে মধ্যে এসে চুপি চুপি ব্লগে চোখ বুলিয়ে যান তাদের পর্যন্ত। কিন্তু এমন ভাল ব্লগার হয়ে আপনি চলে যান হারিয়ে যান কেউ আপনার কথা আর কোনদিন জিজ্ঞেস ও করবে না। তবে এটা কি স্বার্থপর জায়গা নয়?

মন্তব্য ৭৫ টি রেটিং +১০/-০

মন্তব্য (৭৫) মন্তব্য লিখুন

১| ২৮ শে অক্টোবর, ২০২৩ সকাল ১০:৪২

বাউন্ডেলে বলেছেন: স্বার্থপরতা মানুষের সহজাত প্রবৃত্তি। তবে মৌলিক ৫টি চাহিদা মেটার পরও যারা অতিরিক্ত মজুদ প্রবন, “তারা লোভী”। আপনি যে বিষয়ে স্বার্থপরতা নিয়ে লিখেছেন, এটা অপসনাল। ব্লগীয় আচরনে ব্যাক্তির প্রকৃত চরিত্র শতভাগ প্রতিফলিত হয় না।

২৮ শে অক্টোবর, ২০২৩ সকাল ১০:৫৭

শেরজা তপন বলেছেন: আমি সেটা ভাল করেই জানি। দিন শেষে আমরা যতই নির্লোভ স্বার্থহীন হবার ভান করিনা কেন আসলে সবাই স্বার্থপর- নিজেরটাই বড় করে দেখি।
ব্লগীয় আচরনে ব্যাক্তির প্রকৃত চরিত্র শতভাগ প্রতিফলিত হয় না।
সহমত- আমার ধারনা কেউ কেউ এখানে নিজেকে ৯৫ভাগ লুখিয়ে রাখতে পারেন।

২| ২৮ শে অক্টোবর, ২০২৩ সকাল ১০:৪৯

গেঁয়ো ভূত বলেছেন: বাস্তব সত্য কথা বলেছেন, শুধু ব্লগ কেন সারা দুনিয়াটাই স্বার্থপর।

খুব তাড়াহুড়া করে পোস্ট দিয়েছেন নাকি? আর একবার পড়ে দু-একটা বানান এডিট করে দেন, তাহলে আপনার পাঠকেরা পড়ে আরাম পাবে।

২৮ শে অক্টোবর, ২০২৩ সকাল ১০:৫৫

শেরজা তপন বলেছেন: আমি সব সময়ই তাড়াহুড়ো করে পোস্ট করি- বানান ব্যাকারণে ভুল থাকে ব্যাপক! তবে এখানে গেছো দাদা'র যে বক্তব্যটুকু আছে সেটা কপি পেস্ট করেছিলাম হুবুহু সেখানে তিনি অমন করে লিখেছিলেন, তাই একটু বেশী দৃষ্টি কটু মনে হচ্ছিল। সেটা খানিকটা ঠিকঠাক করে দিয়েছে।
তাতো বটেই। তবে এখানে অনেক সময় নিজের পরিবার থেকেও বেশী সময় দেই তাই চাওয়া পাওয়াটাও বেশী থাকে!

৩| ২৮ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:০৮

মরুভূমির জলদস্যু বলেছেন:
- আমিও স্বর্থপর ব্লগারের তালিকাতেই পরি। অন্যের বিষয় নিয়ে মাথা ঘামাই না। B:-/
- আপাততো ব্লগে আমার অনিয়োমিত হওয়ার কারণটা মোটামুটি ভাবে কয়েকবার বলেছি। আমি চাইলেই আবার পোস্ট করতে শুরু করতেই পারি, খুব বেশী সময়ও তাতে দিতে হবে না। প্রায় দেড়শো পোস্টের ড্রাফ্ট করা আছে আমার আমুর পাতায়। তবে কিনা সারা দিন এবং রাতের বেশ বড় একটা অংশ পর্যন্ত বাড়ি নির্মাণ সংক্রান্ত নানান প্যারা নেয়ার পরে আর সেই ভাবে কোনো কিছু লেখার ইচ্ছে অবশিষ্ট থাকে না। তবে ভাবছি এখন থেকে আবার শুরু করবো। প্যারা কিছুটা কমে এসেছে।

২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:০২

শেরজা তপন বলেছেন: অনেকদিন বাদে ফের আপনাকে আমার ব্লগে দেখতে পেয়ে ভালো লাগলো।
প্যারা কমে এসেছে জেনে আশান্বিত হচ্ছি শীঘ্রই আবার ব্লগে নিয়মিত হবেন।
ব্লগের এই দুর্দিনে তাড়াতাড়ি ফিরে আসুন ধন্যবাদ ভাল থাকবেন।

৪| ২৮ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:১৪

কামাল১৮ বলেছেন: ব্লগে সবাই স্বাধীন।ইচ্ছাহলে থাকছে নয়তো চলে যাচ্ছে। কেউ মন্তব্য করছে ইচ্ছে না হলে করছে না।কিছুই বলার নাই।দস্যু মনে হয় বাড়ী করা নিয়ে ব্যস্ত।সামাজিক অনেক কাজের সাথে জড়িত।অনেক দিন হয় আপনার কোন ভালো লেখা পাই না।

২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:০৬

শেরজা তপন বলেছেন: কোন একটা লেখার প্রথমেই যখন কেউ এসে লিখে দিয়ে যায় 'গার্বেজ' পোস্ট তখন ভালো কিছু লেখার আগ্রহ হারিয়ে ফেলি।
অনেকগুলো লেখা জমে আছে প্রতিদিন দেবো করে দেয়া হচ্ছে না।
কেন জানো আবোল তাবোল পোস্টে আমার ব্লগ বাড়ি ভরে যাচ্ছে যা কখনোই হয়নি।
আপনি ঠিকই বলেছেন তারপরও ব্লগে থাকতে থাকতে অনেকের সাথেই একটা সম্পর্ক গড়ে ওঠে এই সম্পর্কগুলো একেবারে ফেলনা নয়- এই সম্পর্কগুলো অত বেশি হালকা করে দেখা উচিত নয় বলে আমি মনে করি।

৫| ২৮ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:১৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: সাসুম একজন ইসলাম বিদ্বেষী ব্লগার। তাকে ট্যালেন্টেড বলে 'ট্যালেন্ট' শব্দটার অপমান করেছেন আপনি। এই ব্লগার ওনার মেধার বেশীরভাগ অংশ ইসলাম বিদ্বেষে ব্যবহার করেছেন।

আপনার কথার সাথে একমত, কিছু ব্লগার স্বার্থপর ব্লগিং করেন। এরা আশা করে সবাই তার পোস্টে লাইক দিবে কিন্তু তারা কোন পোস্টে মন্তব্য করবে না। কিংবা করলেও শুধু তার পছন্দর লোকের পোস্টে যাবে। এরা নিজেদের ভিআইপি ব্লগার মনে করে। কিছুদিন আগে একজন ব্লগার গণতন্ত্র, রাজনীতি, সুশাসন ইত্যাদি নিয়ে একটা পোস্ট দিয়েছিলেন কিন্তু ওনার সেই পোস্টে সকলের মন্তব্য বন্ধ রেখেছিলেন। যে ব্যক্তি নিজের পোস্টের ব্যাপারে গণতান্ত্রিক আচরণ করে না, অন্যের মতামতের পাত্তা দেয় না সে আবার গণতন্ত্র নিয়ে কিভাবে লেখে। মজার ব্যাপার হল এই পোস্টটাকে আবার নির্বাচিত পোস্টের তালিকায় স্থান দেয়া হয়েছিল।

তোষামোদি ব্লগিং থেকে আমরা দূরে থাকতে পাড়ছি না। পছন্দের লোক নিম্ন মানের কিছু লিখলেও তাকে খুশি করার জন্য লাইক দিচ্ছি বা প্রশংসা করে মন্তব্য করছি। এটা মনে হয় আমাদের একটা জাতীয় সমস্যা।

ব্লগটা স্বার্থপর জায়গায় পরিনত হয়েছে। কারণ আগে ভার্চুয়াল জগতের বাইরেও ব্লগারদের মধ্যে দেখা সাক্ষাত হত। এখন হয় না বললেই চলে। ভার্চুয়াল জগতকে কেউ বেশী একটা গুরুত্ব দেয় না। আর ব্লগ/ভার্চুয়াল জগতে মানুষ খারাপ আচরন করতে দ্বিধা করে না কারণ জানে যে এটা ভার্চুয়াল জগত কেউ তাকে চিনবে না। মনের সকল ফ্যান্টাসি এখানে সে প্রকাশ করে যা সে বাস্তব জীবনে কারও সাথে করবে না। এখান থেকেই একজন মানুষ আচরণে সৎ কি না সেটা বোঝা যায়। প্রকৃত সৎ মানুষ উভয় জগতেই একই রকমের আচরন করবে। এই ব্লগের মিল, মহব্বত, ভালোবাসা, ভালো লাগাও ভার্চুয়াল হয়ে যাচ্ছে।

এখানে মন জুগিয়ে না চললেও থাকা সম্ভব। অনেকে মনে যা আসছে তাই লিখে যাচ্ছে এবং টিকে আছে। আসলে বেশী প্রতিক্রিয়াশীল হলে বাস্তব জীবনেও সেই মানুষ সমস্যায় পড়ে। অনেকে ব্যক্তি আক্রমণ কি সেটাই বোঝে না বা মানে না। ফলে নিয়মিত মানুষকে তুচ্ছ, তাচ্ছিল্য করে যাচ্ছে এবং পরম সুখে ব্লগিং করে যাচ্ছে। আবার অনেকে আছে বেহায়া টাইপের এরা নিজের খুশি মত ব্লগিং করে। কেউ গালি দিলেও গায়ে মাখায় না।

মুসলমান প্রধান এই দেশে ইসলাম বিদ্বেষী ব্লগারের আধিক্য সামু ব্লগের দীর্ঘ মেয়াদী ক্ষতি করবে। বাংলাদেশ বা এই দেশের মানুষকে হেয় করে অনেকে লিখছে, কিন্তু সম্ভবত ব্লগের নীতিমালার অভাবের কারণে এই ধরণের লেখা ব্লগে স্থায়ীভাবে থেকে যাচ্ছে। যে কোন দেশ, জাতি, ধর্ম বা বর্ণ বিদ্বেষমুলক লেখাকে হেইট স্পিচ হিসাবে দেখা উচিত। যে কোন ব্লগারকে নিয়ে তুচ্ছ, তাচ্ছিল্য, ব্যঙ্গ, বিদ্রুপ পূর্ণ এবং অপমান জনক মন্তব্যের ব্যাপারে দ্রুত পদক্ষেপ নেয়া উচিত।

২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:১৩

শেরজা তপন বলেছেন: আপনি অনেক যুক্তিযুক্ত ভাবে দীর্ঘ সুন্দর মন্তব্য করেছেন।
আপনার মন্তব্যের বেশিরভাগ অংশের সাথে দ্বিমত করার সুযোগ নেই। শুধু ধর্মীয় অংশটুকু আমি একটু এড়িয়ে যেতে চাচ্ছি যদিও কারো ধর্মীয় অনুভূতিতে যদি কেউ অযথা অপ্রয়োজনে আঘাত দিয়ে থাকে তাহলে সেই ব্যাপারে আমি চরমভাবে হতাশ হই ও বেদনা অনুভব করি। ব্লগে অনেকে আছেন এই বিষয়টাতে বেশ মজা পায় -বিমল আনন্দ অনুভব করে দিনের পর দিন একই কাজের পুনরাবৃত্তি করে। ব্যাপারটা অবশ্যই নিন্দনীয়।
পুরো বিষয়টা দারুন বলেছেন আপনাকে অনেক অনেক ধন্যবাদ অন্তরের অন্তঃস্থল থেকে ভালো থাকবেন প্রিয় ভ্রাতা।

৬| ২৮ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:১৮

মিরোরডডল বলেছেন:




দস্যুকে দেখিনা অনেকদিন, এটা লিখতে যাচ্ছি ওমনি দেখি দেখা যাচ্ছে মন্তব্যে।

গোফরানের মেয়ে অসুস্থ, তাকে নিয়ে ব্যস্ত এমনটা দেখেছিলাম কোন পোষ্টে।
সাসুমকে কিছুদিন আগে কয়েকবার লগিন অবস্থায় দেখেছিলাম কিন্তু কমেন্টে একটিভ না।
আই ইউশ আবার ব্যাক করুক।

ঈশ্বরকণা এবং ওনার অরিজিনাল নিক দুটো থেকেই সম্পূর্ণ অফ হয়ে গেছেন, হঠাৎ যে কেনো এমন করলেন!!
জুলভার্ণকে আশা করেছিলাম জাজ হয়ে ব্যাক করবেন কিন্তু সেই প্রক্রিয়াটাই আর কমপ্লিট হয়নি ।
ভালো থাকুক সকল ব্লগাররা।


২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:১৫

শেরজা তপন বলেছেন: গোফারানের কথা জানতাম না ওর কন্যার সুস্থতা কামনা করি।
ঈশ্বরকনার অরিজিনাল নিক'টা জানিনা অতএব বলতে পারিনা সেটা লগইন হয় কিনা! :(
হ্যাঁ, সেই জাজমেন্ট মনে হয় একবারে ডিসেম্বরে শেষ হবে।
আপনার মাধ্যমে অনেক কিছু জানা গেল ধন্যবাদ ভালো থাকবেন।

৭| ২৮ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:১৮

জ্যাক স্মিথ বলেছেন: ক্যাচাল থেকে যদি ভালো কিছু হয় তাহলে ক্যাচালই ভালা, তবে লক্ষ্য রাখতে হবে ক্যাচালটা যেন নোংরা পর্যায়ে চলে না যায়।

২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:১৬

শেরজা তপন বলেছেন: ব্লগের ক্যাচালের দায় দায়িত্ব আমি যেচে চেয়ে নিজের কাঁধে তুলে নিয়েছি।
এবার ব্লগ দিবসে সেরা ক্যাচালবাজের মেডেলটা নিশ্চিত আমার ঘরে আসবে :)

৮| ২৮ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:২৫

মিরোরডডল বলেছেন:




অথচ সেই ব্লগার সপ্নেও কারো সেভাবে সাপোর্টের।

এই বাক্যটা অসম্পূর্ণ মনে হলো।
স্বপ্নের বানানও ঠিক করতে হবে।

২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:২৬

শেরজা তপন বলেছেন: বাপরে চোখ! ঐ লাইন খুঁজবার জন্য তিনবার আমার লেখাটা ফের পড়তে হলো !!! আমি বলেছিলাম না আপনার পূর্বপুরুষ অস্ট্রেলিয়ার আদিবাসী ছিল।

৯| ২৮ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:৩৩

মিরোরডডল বলেছেন:




জ্যাকের সাথে একমত।
ব্যক্তি আক্রমন আর গালিগালাজ বাদ দিয়ে যদি বিতর্কিত বিষয় নিয়ে ক্যাচাল পোষ্ট হয় তাহলে ঠিক আছে।
সেখানে কোন বিষয়ের পক্ষে বিপক্ষে অনেক কিছু জানা যায়।

আর যদি ফান পোষ্ট হয়, তাহলে বেস্ট।
দিনের শেষে সবাই একটু আনন্দের জন্যই এখানে আসি।




২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:২৮

শেরজা তপন বলেছেন: সপ্তাহে একদিন ব্লগে ফান ডে পালন করা উচিত সেই দিন ব্লগাররা শুধু ফান করবেন।
বিষয়টা কেমন হয়?

১০| ২৮ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:৪৩

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ভাইজান ক্যাঁচাল ছাড়া ব্লগ জমে ?

আমি ক্যাঁচালের পক্ষে । তবে হ্যাঁ এখানে অবশ্যই দরকার সুস্থ ও সুষ্ঠু বিতর্ক । এছাড়া ক্যাঁচাল মানেই হলো চুলোচুলি !!

২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:৩৪

শেরজা তপন বলেছেন: ঝগড়া চাইবেন কথা বলবেন সুরেলা মধুর কন্ঠে নিম্ন স্বরে অতীব আদর আর আদবের সাথে তাইলে সেটা ঝগড়া হলো ভাই??
আমরা মাঝেমধ্যে জুয়া খেলি সেখানে অলিখিত নিয়ম থাকে খেলা শেষে যার যার টাকা পয়সা ফেরত দিয়ে দেয়া হবে! সেখানে ইচ্ছামতো সবাই বেট করে কারো কোন টেনশন নাই! এইটারে আসলে জুয়া বলা যায়?
ব্লগের সব সুধী ভদ্র ব্লগার মডারেটর থেকে শুরু করে সব সাধুজন চায় এইরকম ক্যাচাল।

১১| ২৮ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:৪৫

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আর মানুষ মাত্রই স্বার্থপর ।

ব্লগার তো স্বার্থপর হবেই !!

২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:৩৫

শেরজা তপন বলেছেন: এইটা তো আমি অস্বীকার করি না -অস্বীকার করার উপায় নেই। সর্বজনবিদিত সত্য!!

১২| ২৮ শে অক্টোবর, ২০২৩ সকাল ১১:৫৬

মিরোরডডল বলেছেন:


পিচ্চু ঠিক বলেছে। মানুষ মাত্রই স্বার্থপর।
ব্লগেতো আর এঞ্জেলরা আসে না।
আমাদের মতো অতীব সাধারণ মানুষরাই আসে।

পৃথিবীর অবস্থা এখন অস্থির।
চারদিকে শোকের মাতম, মানুষ হাসতে ভুলে গেছে।

ব্লগে অনেকদিন হলো কোন মজার ক্যাঁচাল পোষ্ট নেই।
একটার ভীষণ প্রয়োজন অনুভব করছি :)

কেউ একজন ভলান্টিয়ার হয়ে এগিয়ে আসছে না কেনো!


২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:৫৪

শেরজা তপন বলেছেন: কে আসবে বা কার আসা উচিত বলে আপনি মনে করেন?
একটা নাম সাজেস্ট করেন।
আর কেউ যদি না আসে তাহলে আপনি প্লিজ আসেন আপনার স্টকে অনেক অনেক মজার গল্প তথ্য কৌতুক আছে :)

১৩| ২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:১১

জুন বলেছেন: গত পোস্টে মিরর একটা মন্তব্য করেছিল যা আমার মনের গভীরে গিয়ে জোরে এক ঘা মেরেছে তা হলো "এখন থেকে দরজায় দাঁড়িয়ে পোস্ট পড়ে চলে যাবো"
কিচ্ছু কইতাম না শেরজা /:)

২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:৫৫

শেরজা তপন বলেছেন: এক বুক কষ্ট নিয়ে আছেন মনে হয়!!
কাহিনী কি কি কি কি?????

১৪| ২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:২৮

বাকপ্রবাস বলেছেন: একেতো মান কমছে তার উপর হাউকাউ বেশী বাড়ছে

২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ২:০০

শেরজা তপন বলেছেন: দেখা যাক মান কমতে কমতে আর কত কমবে!
আপনারা তো আছেন সবাই মিলে ধরে ধরে আবার উঠিয়ে দেবখন :)

১৫| ২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৩৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: দুনিয়াটাই স্বার্থপরতার জায়গা। যে-যার বৈশিষ্ট্য বা স্বভাব বা খাসলত মতো স্বার্থপর।

স্বার্থপর আমিও। জীবনে যে একবার একটা কটু কথা বলেছে, তার দিকে দ্বিতীয়বার ফিরিয়ে তাকিয়েছি, এমন রেকর্ড আমার আছে কিনা খুঁজে দেখতে হবে। এজন্য আমার কোনো প্রেমও সেভাবে গড়ে ওঠে নি (কেবলমাত্র বিবাহিতা স্ত্রী ছাড়া)। মেয়ে তুমি 'চুদুরবুদুর' করবা, আবার আমার কাছে প্রেমও চাইবা, এক্কেবারে ঘাড় মটকাইয়া দিমু, যা, দূরে গিয়া মর। যে-ব্লগারের বৈশিষ্ট্য বা খাসলত আমার পছন্দ না, তার পোস্টেই যাই না। যারা দিনের পর দিন, অনবরত ব্যক্তি-আক্রমণ করেন (বোঝেনও না কোনটা ব্যক্তি-আক্রমণ, কোনটা সমালোচনা), প্রায় প্রতি পোস্টে ও কমেন্টেই ঢালাওভাবে ব্লগারদের হেয় করার উপাদান ছড়িয়ে থাকেন, তাদের পোস্টেও কমেন্ট করি না। যারা তাদের পোস্টে গিয়ে হুমড়ি খেয়ে পড়েন, পেলি-পেলি করেন, আবার 'আমারে উনি কোনোদিন গালি দেন নাই' বলে আহ্লাদে গলে পড়েন, তাদেরকেও নিজগুণে মাফ করে দিয়ে এড়িয়ে চলি।

যিনি অকারণে নৈরাজ্য সৃষ্টি করেন, আপনার পোস্টে তার নাম উল্লেখ করা মানে তাকে আরো লাই দেয়া এবং তার খ্যাতি আরো বাড়িয়ে দেয়া। তার পোস্টে যেয়ে তার সাথে ক্যাচাল করা মানেই হলো তার গুরুত্ব বাড়িয়ে দেয়া। ওসব ক্যাচালের কোনো মূল্য নেই, তাতে কারো ব্যক্তিত্বই ফুটে ওঠে না, অধিকন্তু চটুলতাই স্পষ্ট হতে থাকে।

কারো দোষের উপযুক্ত শাস্তি হলো তাকে এড়িয়ে চলা, একঘরে করে ফেলা। তার মাঠ শূন্য, খা-খা পড়ে থাক- তিনি মানবিক হলে তার উপলব্ধি হবে এবং একসময় সুমতি ফিরে পাবেন।

উপরের কমেন্টটা প্লিজ মুছে দিন। সামান্য ভুল ছিল।

২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ২:০৭

শেরজা তপন বলেছেন: দুনিয়াটাই স্বার্থপরতার জায়গা। যে-যার বৈশিষ্ট্য বা স্বভাব বা খাসলত মতো স্বার্থপর।
এ কথার সাথে সহমত না হয়ে উপায় কি।
উপরে ধারণা সব কথা বলেছেন কিন্তু আপনার মত করে সব সময় আমি পারিনা। মানুষ সে মানুষের মধ্যে ডি এন এ তবে যতটুকু পার্থক্য চরিত্রে খাসিলতে ততটুকু পার্থক্য হবেই তো।
যে যেভাবে আছে সেভাবেই থাক না হয় পাল্টে গেলে আর গল্প কবিতা উপন্যাস হয়তো কিছুই থাকবে না।

১৬| ২৮ শে অক্টোবর, ২০২৩ দুপুর ২:১৫

জিকোব্লগ বলেছেন:



আপনি যখন সেলফিশের কথায় প্রথম টেনে এনেছেন , তখন আপনাকে প্রশ্ন করি ,

ব্লগ লিখে ও মন্তব্য টাইপ করে কি লাভ?

ঐ সময় তো সে নিজের অনেক কাজে ( যেমনঃ ব্যবসায়িক, চাকরি, পারিবারিক জীবনে )
সময় দিলে-ই লাভবান হত। কিছু ব্লগার মডারেটর যদি ব্লগ লিখে,মন্তব্য করে বা ব্লগের
কোনো কাজে যুক্ত থেকে টাকা ইনকাম করে থাকেন, তাদের ব্যাপার আলাদা।

২৮ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:৫০

শেরজা তপন বলেছেন: সেই লাভের কথা হিসাব করলে আসলে কোন কিছুতেই কোন লাভ নেই।
আমরা সবাই পৃথিবীতে কাজের নামে অকাজে সময় কাটাচ্ছি-মৃত্যুর জন্য অপেক্ষা করছি এই তো আর কি।

১৭| ২৮ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৪:১২

করুণাধারা বলেছেন: আমরা সবাই স্বার্থপর; এতে আমি কোনো দোষ দেখি না।

ব্লগের এই ভার্চুয়াল জগতে আমাদের কারো সাথে কারো পরিচয় নেই, কিন্তু নিয়মিত লেখা পড়তে পড়তে কোনো ব্লগারের সম্পর্কে একটা ধারণা গড়ে ওঠে। ধারণাটা যদি ভালো হয়, তবে তার পোস্টে নিয়মিত যাওয়া হয়, পোস্টের কনটেন্ট পছন্দ না হলেও! আবার কাউকে খুব ভালো মানুষ বলে জানি, তার পোস্টও ভালো লাগে, কিন্তু শুধুই আলস্যবশত তার পোস্টে যাওয়া হয়না। আপনার উল্লেখিত মরুভূমির জলদস্যু এমন একটা উদাহরণ। তার পোস্ট পড়ে জানি তিনি বন্ধুবৎসল, এলাকায় প্রভাবশালী, দুই কন্যার স্নেহময় পিতা, পরিবারের প্রতি দায়িত্বশীল ইত্যাদি। তিনি নানা বিষয়ে দুহাতে লেখেন, ভালো লেখেন, আমি পছন্দও করি কিন্তু জানি না কেন তার পোস্টে আমার যাওয়া হয় খুব কমই। দ্বিতীয় উদাহরণ আপনি। আমি আপনাকেও ভালো বলে জানি, আপনার প্রায় সব পোস্ট পড়ে ফেলেছি... জানি না কেন আগের লেখা বা এখনকার লেখা আপনার পোস্টে মন্তব্য করা হয়ে উঠেনা।

কোন ব্লগারের প্রতি খারাপ ধারণা হয় যখন তিনি আমাকে লেখা দিয়ে আক্রমণ করেন, আমার বিশ্বাসে আঘাত করেন বা অকারণে অন্য ব্লগারদের প্রতি আক্রমণাত্মক হন। আমি তার পোস্ট বর্জন করি।

কেউ ইসলাম বিদ্বেষী পোস্ট বা মন্তব্য করলে আমি তাকে চিনে রাখি, তার সাথে কোনো রকম মিথস্ক্রিয়ায় যাই না। আমার মনে হয়, 'দুর্জন বিদ্বান হইলেও পরিত্যাজ্য'!

এই মন্তব্যকারীর কোনো পোস্ট পড়ার কোনো ইচ্ছা নেই আমার।

খুব এলোমেলো ভাবনা লিখে দিলাম। আসলে আপনার পোস্ট পড়ে লিখতে ইচ্ছা করলো...



২৮ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৪

শেরজা তপন বলেছেন: তেনাকে বেশ কিছুদিন ব্লগে খুব একটিভ দেখেছিলাম- হুট করে উদয় হয়ে ফের অস্ত গেছেন! বোধ হয় কারো কার্বন কপি!
আপনি কি আর এলোমেলো লেখেন! আপনার এলোমেলো লেখা দেখেওতো ইর্ষা লাগে আপু।

জলদস্যুর বেশ ভাল ডাটা দেখি আপনার কাছে আছে। আমার কি ঠিকুজি আছে আল্লা মালুম!!
মন্তব্য না করলে বুঝব কেমনে লেখা পড়েছেন। হাই হ্যালো করে যাইয়েন- তাতেই হবে। :)

অনেক ধন্যবাদ সুদীর্ঘ মন্তব্যের জন্য।

১৮| ২৮ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৫:০৪

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: ঝগড়া চাইবেন কথা বলবেন সুরেলা মধুর কন্ঠে নিম্ন স্বরে অতীব আদর আর আদবের সাথে তাইলে সেটা ঝগড়া হলো ভাই??
আমরা মাঝেমধ্যে জুয়া খেলি সেখানে অলিখিত নিয়ম থাকে খেলা শেষে যার যার টাকা পয়সা ফেরত দিয়ে দেয়া হবে! সেখানে ইচ্ছামতো সবাই বেট করে কারো কোন টেনশন নাই! এইটারে আসলে জুয়া বলা যায়?
ব্লগের সব সুধী ভদ্র ব্লগার মডারেটর থেকে শুরু করে সব সাধুজন চায় এইরকম ক্যাচাল।


অ্যাঁএএএএএএএএএএএএ বদ্দা চেতি গেছে :P

ঐটা জুয়া না হলেও জুয়ার ফ্লেভার তো আছে নাকি ? বানানা কেকে কী আপনি আস্ত কলা পাবেন নাকি স্বাদ ও ঘ্রাণ পাবেন ? এখানেও তাই আরকি !!

২৮ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৭

শেরজা তপন বলেছেন: না না চেতি নাই!
তা ও ভাল কেক বলেছেন কন্ডোম বলেন নাই :)
এইখানের ভাবগতি আমার বোঝা সারা ...

১৯| ২৮ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:৩৯

রূপক বিধৌত সাধু বলেছেন: জলদস্যুকে নিয়ে একটা পোস্ট দেওয়ার কথা ভাবছিলাম। এত সক্রিয় একজন ব্লগারকে কেউ মিস করছে না ভেবে মন খারাপ হয়েছিল। আসলে এ সংসারে কেউ নয় আপন জনা। সাসুম ভালো মন্তব্য করতেন তার কথাও কেউ লেখেনি। নীলপরি কয়েকবছর ধরে নেই কেউ বলেনি।

২৮ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:০৫

শেরজা তপন বলেছেন: নীলপরির প্রতি আপনার একটা বিশেষ টান আছে তা বহুদিন যাবত লক্ষ্য করছি :)
উনাকে একটু ভুং ভাং দিয়ে ফের টেনে আনুন না তাহলে আপনার ও ব্লগিং এ উৎসাহ বাড়বে।

আপনার লিঙ্কে দেয়া লেখাটা পড়ব। আপনি জলদস্যুকে নিয়ে কোন পোস্ট দিলে আমার আর এই পোস্ট দেয়া হত না- ভাল কি খারাপ হল বুঝতে পারছি না :(

২০| ২৮ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৬

মিরোরডডল বলেছেন:




লেখক বলেছেন: সপ্তাহে একদিন ব্লগে ফান ডে পালন করা উচিত সেই দিন ব্লগাররা শুধু ফান করবেন।
বিষয়টা কেমন হয়?


বাকি ছয়দিন কি শোক দিবস? :|

লেখক বলেছেন: কে আসবে বা কার আসা উচিত বলে আপনি মনে করেন?
একটা নাম সাজেস্ট করেন।


শেরজা :)

জুন বলেছেন: গত পোস্টে মিরর একটা মন্তব্য করেছিল যা আমার মনের গভীরে গিয়ে জোরে এক ঘা মেরেছে তা হলো "এখন থেকে দরজায় দাঁড়িয়ে পোস্ট পড়ে চলে যাবো"

জুনাপুর মনের গভীরে ঘা টা মেরে শেষ, আর শেরজার কোন ভ্রূক্ষেপ নেই 8-|



২৮ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:১২

শেরজা তপন বলেছেন: না একদিন সাহিত্য দিবস, একদিন কাব্য দিবস, একদিন ক্যাচাল দিবস এইরকম আর কি
একদিন যেমন খুশী তেমন দিবস হাঃ
আপনার শুধু ত্যাড়া ব্যাকা চিন্তা!!


আমি তো জানতাম- আঙ্গুল ওই দিকেই ঘুরবে। ফের হরতাল শুরু হইল। আমার চান্দি গরম। কি দিয়ে কি আউলা ঝাউলা যে শুরু হয়। এখন রম্য রঙ্গ রস হবে না।

জুন বলেছেন: গত পোস্টে মিরর একটা মন্তব্য করেছিল যা আমার মনের গভীরে গিয়ে জোরে এক ঘা মেরেছে তা হলো "এখন থেকে দরজায় দাঁড়িয়ে পোস্ট পড়ে চলে যাবো"
আমি কোনভাবেই আন্দাজ করতে পারছি না অন্তর্নিহিত তাৎপর্যটা কি? ব্যাপক টেনশনে পড়ে গেলাম!!!

২১| ২৮ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:০৭

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: তা ও ভাল কেক বলেছেন কন্ডোম বলেন নাই :)
এইখানের ভাবগতি আমার বোঝা সারা ...


ছিঃ আমি দো পিচ্চি , আমি তো ওসব বুঝি না :P

আচ্ছা শায়মাপা নেই ক্যান এটাও তো মাত কথার এক কথা !!

২৮ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:১৪

শেরজা তপন বলেছেন: উনি নাচা গানা খাই দাই নিয়ে মনে হয় ব্যাফক ব্যাস্ত!
তবুও ভাল কথা মনে করছেন- এইসব ক্যাচালীয় পোস্টে তো তার ফাঁকে ফোকরে আসার কথা!!!
তাকে মিস করা শুরু করলাম...

২২| ২৮ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:১২

মিরোরডডল বলেছেন:




একলব্য, আই মিন আমাদের শুভ ব্লগে নেই সাড়ে তিন মাস হলো।
শায়মাপু অনশন করেছে, শুভ না আসা পর্যন্ত আপুও আসবে না।


২৮ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:১৬

শেরজা তপন বলেছেন: হুমম এইটা খারাপ বলেন নাই- দুইজনে তো হরিহর আত্মা! কেন কেউ কারো অন্য মাধ্যমে খবর রাখে না?
শায়মা আপু কি তাহলে তাহার জন্যই শুধু ব্লগে আসেন??????

২৩| ২৮ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:১৭

রূপক বিধৌত সাধু বলেছেন: নয়ন আর নীলপরির সাথে ইন্সটাতে যোগাযোগ ছিল। নয়ন তো প্রয়াত হয়েছেন। নীলপরির খবর জানি না। উনার সাথে ‘১৯ সালে সর্বশেষ যোগাযোগ হয়েছিল। আসলে আমার কবিতার বেশ ভক্ত ছিলেন তিনি। দরদ থাকা তো স্বাভাবিক :|

আমার দেওয়া লিঙ্কটা গানের :D । শুনেছেন বহুবার, তাও শুনে আরাম পাবেন। আসলেই দস্যুকে নিয়ে লেখা উচিত ছিল। নুরু সাহেবের প্রতিও যথেষ্ট দরদ দিল আমার। অথচ তাকে নিয়ে এত জন, এত পোস্ট দিলেন আমিই দিতে পারলাম না।

২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:৫৭

শেরজা তপন বলেছেন: শুনলাম ভাল গান। ধন্যবাদ লিঙ্ক শেয়ার করার জন্য। ব্লগার নয়নের আত্মার শান্তি কামনা করছি- তার মৃত্যুর খবর জেনেছিলাম।
আশা করি নীলপরি আপনার ডাকে সাড়া দিবেন।
নুরু সাহেবকে নিয়ে লিখে ফেলুন কালকের মধ্যে কিছু। ডল আপুতো বললেন, কালকে নাকি তার প্রথম মৃত্যুবার্ষিকী।
অপেক্ষায় রইলাম...

২৪| ২৮ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:২১

মিরোরডডল বলেছেন:




অথচ তাকে নিয়ে এত জন, এত পোস্ট দিলেন আমিই দিতে পারলাম না।

রূপক, এটাই পারফেক্ট সময় ওনাকে নিয়ে লেখার।
২৯ অক্টোবর, কাল ওনার চলে যাবার এক বছর পূর্তি।

২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:৫৮

শেরজা তপন বলেছেন: আপনার কথায় স্মরণে আসল- ভুলেই গিয়েছিলাম। ধন্যবাদ।

২৫| ২৮ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৩৩

মিরোরডডল বলেছেন:




কেন কেউ কারো অন্য মাধ্যমে খবর রাখে না?

ওয়েল! আমি যতদূর জানি ব্লগের বাইরে আপুর সাথে ইমেইলে কন্টাক্ট আছে কিন্তু
এবার আপু ইমেইল করেছে, বাট নো রেস্পন্স।
আর একারনেই সত্যি টেনশন হচ্ছে, কি হতে পারে।
আই উইশ শুভ ভালো আছে।
সেও কিন্তু আমাদের নির্বর মতো একজন পিচ্চু।


২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:০০

শেরজা তপন বলেছেন: এটাতো ভাল খবর নয়- টেনশনের মত ব্যাপার!
হুমম আগেই জানতাম অল্পবয়েসী ছেলে। তবে বেশ সাহিত্যমনা ও প্রতিভাবান। আশা করি ভাল সংবাদ পাব।

২৬| ২৮ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৪২

মিরোরডডল বলেছেন:




তা ও ভাল কেক বলেছেন কন্ডোম বলেন নাই :)

হায়রে!!!!!!
কোথায় কেক, আর কোথায় কন্ডোম!!!!!

আমাদের শেরজা আসলেই মনে প্রানে বাবনিক :)

২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:০২

শেরজা তপন বলেছেন: আহা সব কথা রিপিট করতে নেই! কি বলেছিলাম ভুলে গেছি! :)
অনেকের মনে আসে মুখে বলে না- আমার যা মনে আসে মুখে বলে দিই সেটাই বর সমস্যা! পাল্টাতে হবে নিজেকে।
বাবনিক বলেইতো বাবনিক লিখতে পেরেছি :) :)

২৭| ২৮ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৪৭

মিরোরডডল বলেছেন:




এই মন্তব্যের পর আমার মনে হয় প্রস্থান করাটাই উত্তম।
বাই শেরজা :)
গুডনাইট!

২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:০৩

শেরজা তপন বলেছেন: আমার কাজ শেষ করে আসতে দেরি হল- আপনি কি সত্যিই প্রস্থান করেছিলেন তখন?
অক্কে তবে গুড নাইট। তবে কাল ব্যাড ডে- ফের হরতাল আর নৈরাজ্যের শুরু :(

২৮| ২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ৮:৫০

জুন বলেছেন: @মিরর ওনার পোস্টে আমি ৩/৪ বার আসি আর আমার পোস্টে ওনার যাবার সময়ই হয় না X(( আবার বলে ব্লগে মিথস্ক্রিয়া নাই হ্যান ত্যান, আমার কমেন্টের অর্থ বুঝেন্না ইত্যাদি /:)
আমিও গেলাম শেষ বারের মত। টা টা বাই বাই /:)

২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:০৫

শেরজা তপন বলেছেন: কি বলেন আপনি চলে গেলে আমি আর থাকব ক্যান আমিও গেলাম!!! :(
গেসিলাম আপনার ব্লগে- শিবের গীত গেয়ে আসলাম!!!

ওজন বেশী কমে যাওয়ায় মেজাজ সহজেই তিরিক্ষি হয়ে যাচ্ছে মনে লয়...

২৯| ২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ৮:৫১

জিকোব্লগ বলেছেন:



২৮ শে অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৬:৫০

লেখক বলেছেন: সেই লাভের কথা হিসাব করলে আসলে কোন কিছুতেই কোন লাভ নেই।
আমরা সবাই পৃথিবীতে কাজের নামে অকাজে সময় কাটাচ্ছি-মৃত্যুর জন্য অপেক্ষা করছি এই তো আর কি।

- আপনি আসলে সরাসরি প্রশ্নের উত্তর না দিয়ে দার্শনিকের মতো উত্তর দিয়ে পাশ কাটিয়ে গেলেন। যাই হউক,

সেলফিশ মানে শুধুমাত্র নিজের লাভ দেখা, অন্যদের নয়।

সামহোয়্যার ইন ব্লগ থেকে কোনো ব্লগার যদি ব্লগ ও মন্তব্য লেখার জন্য বিশেষ লাভ না পেয়ে থাকে,
তাহলে এখানে কেউই সেলফিশ না। সবাই এখানে সেলফলেস ভাবেই ব্লগ লেখে , মন্তব্য করে, হোক
সেটা ভালো বা মন্দ। এটা হয়তো কেউ হাতে খড়ির জন্যে, কেউ আগ্রহ থেকে, কেউ চুলকানি থেকে,
কেউ আজাইড়া চাপা মেরে কি হনুরে দেখানোর জন্য, কেউ অনুভূতি প্রকাশের জন্যে, কেউ নতুন কিছু
জানানোর জন্য, কেউ বেকারত্ব থেকে, কেউ ব্লগ নেশা থেকে, কেউ ব্যক্তি আক্রমণাত্মক শব্দ টাইপ করে
বিকৃত মানসিক তৃপ্তি নেওয়ার জন্য ইত্যাদি ইত্যাদি অনেক কারণ থেকে করে থাকে।

পাঠকরা এইসব ব্লগ ও মন্তব্য থেকে অনেক তথ্য পেয়ে থাকেন, যা তাদের কাজে দিলেও দিতে পারে।
তবুও এটা সেলফিশ না। কেননা এখানেও সবার-ই লাভ আছে।

২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:০৯

শেরজা তপন বলেছেন: মাঝে মধ্যে উত্তর খুঁজে না পাওয়া গেলে এইরকম দার্শনিক মার্কা উত্তর দিতে হয়! :)

আপনার সব কথা ঠিক। আমরা সবাই সবার নিজেরটা আগে বুঝি। আরেকজঙ্কে সেলফিশ বলেও এক ধরনের আনন্দ অনুভব করি- নিজেকে মহৎ হিসেবে ভাবতে ভালবাসি।
ধন্যবাদ সজ সত্যি কথা সুন্দর করে বলার জন্য।

৩০| ২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:১০

মোঃ মাইদুল সরকার বলেছেন: ব্লগে কথোপকথনের একটি মাধ্যম চালু হলে সহজেই ব্লগাররা একজন আরেকজনের খোঁজ নিতে পারতেন। অনেকে হয়তো যোগাযোগ করতে চায় কিন্তু মাধ্যম না থাকায় তা সম্ভব হয় না।
সবাই স্বার্থপর নয়।

সুন্দর পোস্টের জন্য ধন্যবাদ।

২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:১৪

শেরজা তপন বলেছেন: যেমন আছে থাক তেমনই ভাল- ফের কোন প্যাচাল ক্যাচাল হয় কে জানে!! এমনিতেই ক্যাচালের অভাব নেই :(
যারা স্বার্থপর নয় তারা হয়তো বোকা। সেই বোকা মানুষদের অনেকে অনেকভাবে তাবিজকবজ করে- মুরিদ বানায়। কোন ক্ষেত্রে টাকা পয়সার লেন দেনও ঘটে যায়। বাদ দেন এই সব।
যেমন আছে তেমন ই থাক। থাকেন এম্নে- ধন্যবাদ আপনাকে।

৩১| ২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:১২

ডঃ এম এ আলী বলেছেন:



ব্লগ সুস্থ ধারায় সচল থাকুক ,
সকলেই স্বাচ্ছন্দে লেখালেখি করুন
এ কামনাই করি ।
ব্লগে আসা লেখার উপর আলোচনা সমালোচনা
হল ব্লগের প্রাণ । লেখালেখির জগতে টিকে থাকার জন্য
সকলেই নীজ নীজ সুস্থ ধারার পন্থা আবলম্বন করবেন
এটাই স্বাভাবিক । তবে মডারেটরগন নীজেরাই হতাশ
না হয়ে ব্লগকে সুস্থ ধারায় সচল রাখার জন্য তাদের
পক্ষ হতে করনীয় কাজগুলি বরাবরের মত পালন করলে
ব্লগ প্রাণবন্ত হয়ে উঠবে বলে মনে করি । সুস্থ ধারার
পারশ্পরিক মিথক্রিয়া চালু হলে নিস্ক্রিয় হয়ে যাওয়া
অনেক ব্লগারই পুণরায় সক্রীয় হবেন বলে মনে করি ।

২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:১৬

শেরজা তপন বলেছেন: অনেকদিন বাদে আমার ব্লগবাড়িতে আপনাকে পেয়ে আমি দারুন প্রীত হলাম।
আপনার মন্তব্যের বিস্তারিত উত্তর কালকে দিবার আশা রাখি। সে পর্যন্ত ভাল থাকবেন - আপনার সুস্থতা কামনা করছি।

২৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ৮:৩৫

শেরজা তপন বলেছেন: ব্লগ মডারেটর যখন নিজেই হতাশা প্রকাশ করেন তখন আমরা হতোদ্যম হয়ে পড়ি!
তার উচিত ব্লগের খুটিনাটি বিষয় নিয়ে ব্লগে আলোচনা করা।
ব্লগে অনেক অনেক সমস্যা- যেসকল সমস্যার কারনে ব্লগে ব্লগারদের উপস্থিতির হার দিন দিন কমছে। তারা ব্লগিং করতে স্বাচ্ছন্দ্য বোধ করছে না-এসে হতাশ হয়ে ফিরে যাচ্ছে।
ধন্যবাদ আপনাকে চমৎকার আলোচনার জন্য- ভাল থাকবেন।

৩২| ২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:৩৪

কালো যাদুকর বলেছেন: এতদিনে বুঝলাম আমি একজন সার্থপর ব্লগার।

২৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ৮:১৪

শেরজা তপন বলেছেন: এতদিন বোঝেন নাই কেন -আর এখন কেমনে বুঝলেন সেইটা একটু বুঝিয়ে বলেন সুপ্রিয় ব্লগার?

৩৩| ২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:৪৪

রাজীব নুর বলেছেন: আমি আপনার পোস্ট পড়লাম। এবং মন্তব্য গুলোও পড়লাম।
আমার কিছু বলার নাই। বলতে গেলেই তর্ক বেঁধে যাবে। সবাই ভালো থাকুক। সুস্থ থাকুক এটাই চাই।

২৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ৮:১৬

শেরজা তপন বলেছেন: থাক তর্ক না করাই ভাল-তবে মনে কোন আফসোস থাকলে বা ক্ষোভ থাকলে ঝেড়ে ফেলুন। আপনিতো জানেন আমি অত অল্পতে মন খারাপ করিনা।

৩৪| ২৮ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:৪৫

রাফখাতা- অপু তানভীর বলেছেন: ঘুমানোর আগে আপনার পোস্টে মন্তব্য করতে লগিন করলাম ।

শেরজা তপন ভাই, আমি ব্লগ নিয়ে একটু বেশিই চিন্তা করছেন । এটা একদমই অদরকারি । একটা সময় পুরো দেশের মানুষের চোখ এই ব্লগের উপরে ছিল । এখান থেকে কত প্রোডাক্টিভ লেখা আইডিয়া বের হত । তখন ব্লগের একটা ভ্যালু ছিল । গত এক বছরে কয়টা এমন লেখা পড়েছেন বলে আপনার মনে পড়ে । ব্লগ এখন হচ্ছে টাইম পাসের জায়গা । মানুষ জন তার বেকার সময় পার করতে এখানে আসে । চায়ের দোকানে বসে যেমন দেশ উদ্ধার করে এখানে এসে আমেরিকা হামাস ইজরায়েল বধ করে । এখন কেবল মনে রাখবেন সব থেকে বেকার আর অকাজের যে সেই সব থেকে বেশি ব্লগে বেশি সময় দেয় ।
টাইম পাস করুন । বেশি চাপ নিবেন না এই ব্লগ নিয়ে । দুনিয়াতে চাপ নেওয়ার আরও অনেক জিনিস আছে ।

শুভ যাত্রী ।

২৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ৮:২৬

শেরজা তপন বলেছেন: ব্লগ কখনোই সাধারন জন মানুষের হতে পারেনি। ব্লগ সব সময় বিশেষ এক শ্রেণীর ছিল এখনো আছে। বেশীরভাগ মানুষ শূধু ব্লগ নামে কিছু আছে জানে কিন্তু বোজে না সেটা কি!!
ব্লগে প্রবেশে ঝামেলা, ব্লগিং করা, ব্লগে মিথস্ক্রিয়া বজায় রাখা, মামলা হামলা সহ নানাবিধ সমস্যা,সারাদেশে ব্লগ সন্মন্ধে নেতিবাচক ধারনা, অন্য মাধ্যমে দ্রুত জনপ্রিয় হওয়ার সুযোগ, পুরনো মানুষদের খুজে না পাওয়া, নিজের মনের মত ফিল্ড না পাওয়া, কন্টেন্ট ও তোষামোদকারী ব্লগার না পাওয়া, সর্বোপরি ব্লগের প্রতি কারো আর তেমন মমত্ববোধ না থাকার কারন সহ বিবিধ কারনে ব্লগের এই হাল! তবে আমি মনে করি ব্লগকে ফের সচল করা কোন ব্যাপারই না। কতৃপক্ষ একটু চেষ্টা করলেই কয়েকগুন পাঠক ভিজিটর বাড়ানো সম্ভব।

৩৫| ২৯ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:৩৯

মাহমুদুর রহমান সুজন বলেছেন: নয়নকে হঠাৎ করে বন্ধু রুপেই যেনো পেয়েছিলাম। বয়সটা আশে পাশে থাকার কারণে অনেক গল্প করতো কিন্তু গত হওয়ার অনেক দিন পর জানতে পেরেছিলাম। ওর কথা মনে পড়ে অনেক, মনে পড়ে আমাদের সবার প্রিয় হেনা ভাই, নূর ভাইকে। আল্লাহ ওদেরকে পরপারে ভাল রাখুন।
আরো কতোজনকে দেখিনা এখন! জানিনা কেকে অভিমান করে মূখ ফিরিয়ে নিয়েছে। তবে সবাই উপস্থিতি কামনা করি প্রতিনিয়ত। নিয়ম করে প্রতিদিনি একবার হলেও এই আঙ্গিনায় আসি।

২৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ৮:২৯

শেরজা তপন বলেছেন: অনেকদিন বাদে আপনাকে পেলাম।অনেকেই আপনার মত প্রতিদিন অভ্যেসমত ব্লগে এসে একবার ঢু দিয়ে যায়। দেখে আমরা
কেমন আছি :)
হয়তো কোন একদিন সব ব্লাক আউট হয়ে যাবে।
উনাদের রূহের মাগফিরাত কামনা করছি।
ভাল থাকবেন -মাঝে মধ্যে লগ ইন করে কুশলাদি জিজ্ঞেস করে জানান দিবেন যে আপনি বা আপনারা আমাদের পাশে আছেন।

৩৬| ২৯ শে অক্টোবর, ২০২৩ সকাল ৮:৪১

কালো যাদুকর বলেছেন: নিচের থেকে ৬নং প্যারাগ্রাফ এ নির্ভেজাল সার্থপর ব্লগার নিয়ে বলেছেন। নিজের সাথে কিছু মিলে গেল।
এতদিন মন্তব্য করা বেশি দরকার মনে করিনি।এখন মনে হচ্ছে মন্তব্য না করলে ব্লগাররা মাইন্ড করেন।

০১ লা নভেম্বর, ২০২৩ সকাল ১০:১৬

শেরজা তপন বলেছেন: বেশীরভাগ ব্লগার মন্তব্য খরায় ভুগে হতাশ হয়ে ব্লগিং ছেড়ে দেয়। ব্লগে পোস্টের থেকে মন্তব্য জরুরী বেশী বলে আমি মনে করি।
অনেক ধন্যবাদ।

৩৭| ০১ লা নভেম্বর, ২০২৩ সকাল ৯:২৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

আপনার আলোচনা ভালো লেগেছে।

০১ লা নভেম্বর, ২০২৩ সকাল ১০:১৬

শেরজা তপন বলেছেন: ধন্যবাদ ভাই। ভাল থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.