নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাঝে মাঝে মনে হয় জীবনটা অন্যরকম হবার কথা ছিল!

শেরজা তপন

অনেক সুখের গল্প হল-এবার কিছু কষ্টের কথা শুনি...

শেরজা তপন › বিস্তারিত পোস্টঃ

আসুন কিছু আশার (আষাঢ়ে নয়) গল্প শুনি...

২৩ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ১:৫৯


উত্তরা থেকে মতিঝিল মেট্রোরেলে বেদম ভীড়
বাসা থেকে বের হতেই মাথার উপর দিয়ে সাঁই সাঁই করে মেট্রোরেল ছূটে যেতে দেখে বেশ লাগে।
অবশেষে সকাল সাড়ে সাতটা থেকে রাত সাড়ে আটট পর্যন্ত চালু হল উত্তরা থেকে মতিঝিল মেট্রোরেল পুরোদমে!
নীচের সড়কে চলাচল করা লক্কর-ঝক্কর তালি তাপ্পি দেয়া গুলিস্তান মতিঝিলগামী বাস আর সি এন জি ( স্কুটার বা অটো রিকশা) দৌরাত্ম অনেক কমে এসেছে। বাস চালকেরা মনের দুঃখে যাত্রী তোলার নামে রাস্তার মাঝে বাস আড়াআড়ি করে দীর্ঘসময় রেখে জানযট আরো বাড়িয়ে দিচ্ছে- কেউ কেউ বি আর টি এ কে ঘুষ দিয়ে বিকল্প রুটে বাস চালাচ্ছে।
অফিস টাইমে ১০ মিনিট পর পর মেট্রোতে ভীড় উপচে পড়ছে- ভেতরে নিঃশ্বাস নেবার উপায় নেই। সবার দাবি অন্তত পাঁচ মিনিট পর পর ট্রেন দেয়া হোক। যারা মতিঝিল যাওয়া আসার পথে তিন চার ঘন্টা করা জ্যামে বসে থাকত তারা বোঝে মেট্রো তাদের জন্য কি আশির্বাদ বয়ে এনেছে।
~ অফ পিক টাইমেও টিকেটের জন্য দীর্ঘ লাইন।
সত্যিকার অর্থে যদি আগামী ৬ বছরের মধ্যে বাকি ৫ টা লাইন চালু হয় তবে ঢাকার যোগাযোগ ব্যাবস্থা আমুল পালটে যাবে সে ব্যাপারে কোন সন্দেহ নেই।
আমাদের দেশের জনগনের বড় একটা অংশ সাবের হোসেন চৌধুরীকে ব্যক্তি মানুষ হিসেবে পছন্দ করে। ক্রীড়াঙ্গন থেকে তাকে সরিয়ে দেয়া আর গত কয়েক তার্মে তাকে কোন মন্ত্রিত্ব না দেয়ায় অনেকেই ক্ষুদ্ধ হয়েছিল।
এবার তিনি মন্ত্রীত্ব পেয়ে কিছু চমক দেখাবেন এমন আশা সবার। লোক দেখানো হলেও তার এই কাজটা মার ভাল লেগেছে। গতকাল তিনি মেট্রো ট্রেনে করে অফিসে গিয়েছেন। বিষয়টা আপনি কিভাবে দেখছেন?

*****
রকার তাড়াহুড়ো করে গত বছর নির্বাচনের আগে এলিভেটেড এক্সপ্রেসের ওয়ে উদ্ভোধন করেছিল। আমি নিজেীক্সপ্রেসোয়েতে গাড়ি চালিয়েছে- ওঠা নামার রাস্তা আমার গন্তব্যের সাথে মেলাতে গিয়ে হিমসিম খেয়েছি তবুও আমি বিমোহিত হয়েছি। অসম্পূর্ণ হলেও নিঃসন্দেহে দারুন একটা কাজ!
সুত্রমতে জেনেছিলাম; প্রতিদিন ১৭ হাজার গাড়ি চলাচল না করলে সরকারকে ক্ষতিপুরণ দিতে হবে। ফেসবুকে দিনের পর দিন এক্সপ্রেসোয়ে আর নীচের ছবি দেখে আতকে উঠেছি! ভেবেছিলাম পুরো ফ্লপ প্রজেক্ট! তবুও আশা করেছিলাম পুরোটা চালু হলে এমন দশা থাকবে না।

কিন্তু আজকের খবরে দেখলাম; এ পর্যন্ত প্রতিদিন গড়ে এলিভেটেড এক্সপ্রেসওয়ে দিয়ে গড়ে প্রতিদিন ৩০ হাজারের বেশী গাড়ি চলাচল করেছে।
অতএব- দয়া করে ফেসবুকের খবর বিশ্বাস করার আগে দু'বার ভাববেন।
****
মিরপুরের পল্লবী থেকে এনা পরিবহনের এসি বাস সরাসরি গোপালগঞ্জ যায় -ভাড়া ৮০০ টাকা। পদ্মা ব্রিজ দিয়ে যেতে সময় লাগে আড়াই ঘন্টা ( কেরানীগঞ্জ পর্যন্ত যদি জ্যাম না থাকে)। অনেকেই এখন সকালে ভাঙ্গা কাশিয়ানি মাদারীপুর গোপালগঞ্জ সকালে গিয়ে গ্রামের বাড়িতে দুপুরের খাবার খেয়ে কাজ কাম সেরে সন্ধ্যের মধ্যে ঢাকা পৌঁছে যেতে পারছে। আরো সহজ পথ মিরপুর উত্তরা থকে মেট্রোতে সচিবালয় বা মতিঝিল। ওখান থেকে গুলিস্তানে টুঙ্গিপাড়া এক্সপ্রেসে দেড় থেকে পৌনে দুই ঘন্টায় গন্তব্যে! ( কিছু সময় কম বেশি- হতে পারে)
যারা মাওয়া- শিমুলিয়া বা পাটুরিয়ায়-দৌলতদিয়ায় পরিবার পরিজন নিয়ে নদী পার হবার জন্য ৮/১০ ঘন্টা জ্যামে বসে থেকে ভয়ঙ্কর দুর্বিসহ আতঙ্কজনক সময় কাটিয়েছেন তারা বোঝেন এর মাহাত্ম্য!
****
স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতিক থাকবে না। গতকালের সংবাদ। এটাও আপাতত ভাল সংবাদ- যদিও যে কোন সময় নিয়ম পালটে যেতে পারে। তবে অনেকেই হাঁফ ছেড়ে বেঁচেছে।

বাসাবাড়িতে নিরবিচ্ছিন্ন গ্যাস শিগগিরিই। ২০২৮ পর হবে ঘাটতির সমাধান। -নসরুল হামিদ।
মন্ত্রীরা এখন মন্ত্রীত্ব পাওয়ার আনন্দে অনেক বেশি আবোল-তাবোল বকছেন। তবে শুনতে ভালই লাগছে। এমনটা হলে ঢাকা চট্রগ্রাম সিলেটবাসী চার হাত পা তুলে দোয়া করবে :)

আমার ধারনা বাংলাদেশের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রীর মত এতদিন বাদে আমরা ভাল একজন স্বাস্থ্যমন্ত্রী পেয়েছি- উনার উপরে আমার অনেক আশা ভরসা। কাজ ও শুরু করেছেন তেমনি। অদৃশ্য হাতের ইশারায় যদি তিনি থেমে যেতে বাধ্য না হন তবে আগের কথা বাদ দিলাম নাসিম থেকে শুরু করে বিগত মন্ত্রী যেভাবে সাস্থ্যখাতকে খাদে নিয়ে চুবিয়ে কাদা কাদা করেছেন সেখান থেকে হাচড়ে পাঁচরে অন্তত খাদের কিনারায় উঠতে পারব বলে আশা রাখি।
**************
আরো কিছু সংবাদঃ
ডোম ইনোর এম ডি কারাগারেঃ (খবরটা আরেক মহাদস্যু আবাসন কোম্পানীর পত্রিকায় খুব ছোট করে এসেছে) ডোম ইনো বাংলাদেশের একটা পরিচিত আবাসন কোম্পানী।কিছু দৃষ্টিনন্দন প্রজেক্ট করলেও এদের প্রতারনার ফাঁদে পা দিয়ে নাকি অনেকেই সর্বশ্বান্ত হয়েছে।

কেউ কেউ পুরো টাকা দিয়ে ১৫/২০ বছরে ফ্লাট বুঝে পায়নি। যারা পেয়েছে তারা তাদের সাথে চুক্তিমত জিনিস পায়নি। ফ্লাট রেজিস্ট্রি করার সময়ে কয়েক লক্ষ টাকা চেক দিতে দেরি হয়েছে, টাকা সময়মত দেয়া হয় নি, এই কাজ ওই কাজ, জিনিসপত্রের দাম বেড়ে যাওয়া, সরকারি ফি সহ অনেক ধরনের ফাইন এড করে কয়েক লক্ষ টাকা অতিরিক্ত দিতে বাধ্য করত। কেউ কেউ অফিসে গিয়ে এর প্রতিবাদ করে শারিরিকভাবে নির্যাতনের স্বীকার হয়েছেন বলেও শুনেছি। এসব পত্রিকায় আসেনি- আমার ভুক্তোভুগীদের মুখে শোনা কথা। অনেকদিন পরে এই অসভ্য ভদ্রলোক ধরা খাইলেন। কিছু হবে না হয়তো তবে- ইজ্জত তো খোয়াইলেন।

* একটা ছবি আমার তোলা বাকি সব অনলাইন থেকে নেয়া।

মন্তব্য ৭৬ টি রেটিং +১২/-০

মন্তব্য (৭৬) মন্তব্য লিখুন

১| ২৩ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ২:০৬

বিজন রয় বলেছেন: সলাম।

২৩ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ২:৪৩

শেরজা তপন বলেছেন: ঠিক আছে আমিও আপনার আপশেই বসলাম :)

২| ২৩ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ২:১৬

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: পদ্মা সেতু আর মেট্রোরেল যোগাযোগে যুগান্তকারী পদক্ষেপ নিঃসন্দেহে। কিন্তু এলিভেটেড এক্সপ্রেস ওয়েতে প্রাইভেট কার ব্যতীত অন্যান্য গাড়ি না চললে তা কতটা ফলপ্রসু হবে তা ভাবনার বিষয়। আমিও আপনার মতন আশাবাদি হলাম।

২৩ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ২:৪৮

শেরজা তপন বলেছেন: উপকারভোগীরাই সত্যিকারে উপলব্ধি করতে পারছে এসব কাজের গুরুত্ব! বাইরে থেকে শুধু ট্যা ফ্যা করে আর এই সমস্যা আর ওই সমস্যা, টাকা সব জলে গেল! এই দুর্নীতি ওই দুর্নীতি, ভবিষ্যত নাই এইসব বললে হবে না। এর সুফল যারা ভোগ করছে তারা জানে কি একটা কামের কাম হয়েছে। মেট্রোরেল জাপানের হাতের- একনম্বর কাজ হয়েছে। এই রাস্তা দিয়ে মেট্রোরেল করা এত সহজ কম্মো নয়। তেমন ভাল কাজ হয়েছে এলিভেটেড এক্সপ্রেসওয়ে পদ্মাসেতু আর বিমান বন্দরের। এদেশ থেকে দুর্নীতি দূর করা এত সহজ নয়।' দল যার যার দুর্নীতিবাজ সবার'

কিছু টাকা জলে গিয়েও ভাল কিছু হচ্ছে কিনা দেখতে হবে।

৩| ২৩ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ২:২৯

মিরোরডডল বলেছেন:





এলিভেটেড এক্সপ্রেস ওয়ে ....
In one word mind-blowing.

এয়ারপোর্ট থেকে নেমেই first impression was so good!
এবারের ট্রিপে একাধিকবার যাওয়া আসা হয়েছে, অনেক টাইম সেভিং।

thanks to everyone worked hard for this project.
অনেক ভালো কাজ হয়েছে।

২৩ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ২:৫১

শেরজা তপন বলেছেন: উঠা নামার পথে আমি ভেবেই পাই না ঢাকার মধ্যে এত জায়গা কই পাইল!!!!
এর মধ্যে আপনি কবে আবার আসলেন??? নতুন এয়ারপোর্ট চালু হলে আর সেটা সাবওয়ের সাথে সনযুক্ত হলে চমৎকার ব্যাপার হবে :)

ভাল কিছু কাজ অবশ্যই হচ্ছে- এর এপ্রিশিয়েট করতে হবেই। শুধু হতাশার মধ্যে ডুবে থাকলে জীবনটা কালা কালা হয়ে কালাভুনা হয়ে যাবে।

৪| ২৩ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ২:৩৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এলিভেটেড এক্সপ্রেস নিয়ে আমিও একমত। সবাই এবং কিছু বিশেষ ভাবে অজ্ঞ এটা নিয়ে সন্দিহান ছিল। অথচ যারা যায় তারা জানে, জীবনে কোনদিন উত্তরা থেকে ফার্মগেট ১২ মিনিটে যেতে পারত কিনা অথবা জীবনে কোন দিন ঢাকার রাস্তায় একটা গাড়ী একটানা ১০/১২ মিনিট চলেছে...
মেট্রোরেল চলুক ঠিক আছে, তার পাশাপাশি যদি প্রচলিত রেললাইনে ২/৩ টা কমিউটার ট্রেন (বিশেষ করে টঙ্গী, গাজীপুর পর্যন্ত) চালু করা যায়, তাহলে গুলিস্তান - উত্তরা সড়ক পথে জ্যাম অনেকটাই কমে যাবে (মহাখালী/মগবাজার জ্যাম কমবে কিনা জানিনা, কারণ, তেজগাঁও ট্রাক স্ট্যান্ড আর মহাখালী বাস স্ট্যান্ড থাকলে জ্যাম কমবে না কোনদিন)

২৩ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ২:৫৫

শেরজা তপন বলেছেন: এখন একজন ইয়াং টয়ালেন্টেড ডায়নামিক যোগাযোগ্মন্ত্রী দরকার! উনার অনেক হয়েছে- তবে সবকিছু অবশ্য হাসিনার একক বুদ্ধিতে হচ্ছে। কিন্তু সামনে আরো পরামর্শক প্রয়োজন।
মহাখালীর বাসস্ট্যান্ড সরবে আশা করা যায়- তখন ঝামেলা কমবে। অনেক কিছুই হবার কথা ছিল না হয়েছে তো। আরো হবে। অপেক্ষা করি না হয় ... আমাদের আর কি গতিই আছে বলুন?

৫| ২৩ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ২:৩৫

বিজন রয় বলেছেন: অনেকগুলো ঘটনার সমাহার করেছেন।
আপনার বলার ধরণটা ভালো বলে যে কোনো লেখা পড়তে ভালো লাগে।

আপনি মজার ছলে অনেক বলতে পারেন।
বাস্তবেও কি আপনি এমন?

২৩ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:০৩

শেরজা তপন বলেছেন: অনেক সময় অনেকে মুডি বললেও আড্ডায় বাঁচাল :)
আমিতো নিজেরে দুনিয়ার রসিক মনে করি কিন্তু মানুষে কি কয় গুপনে গাপুনে সেইটা ক্যামনে কমু :)

আপনাকে অনেক ধন্যবাদ প্রিয় বিজন দা ইদানিং দারুনভাবে অনুপ্রাণীত করার জন্য।

৬| ২৩ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ২:৫৯

মিরোরডডল বলেছেন:




ভাল কিছু কাজ অবশ্যই হচ্ছে- এর এপ্রিশিয়েট করতে হবেই

ভালো কাজগুলোকে আমি সবসময়ই এপ্রিশিয়েট করি।

এর মধ্যে আপনি কবে আবার আসলেন???

ডিসেম্বর গিয়েছিলাম, লাস্ট উইকে রিটার্ন করলাম।


২৩ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:০৬

শেরজা তপন বলেছেন: ডিসেম্বর গিয়েছিলাম, লাস্ট উইকে রিটার্ন করলাম।
আমার বাড়ির পাশ দিয়া চামে-চুমে ঘুইরা গেলেন কিচ্ছু ঠাহর করতে পারলাম না :(
তার মানে জমানো শীত নিয়ে গেছেন আপনি। মায়ের হাতে পিঠা-পুলি কেমন খাইলেন?

৭| ২৩ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:১১

মিরোরডডল বলেছেন:





আমার বাড়ির পাশ দিয়া চামে-চুমে ঘুইরা গেলেন কিচ্ছু ঠাহর করতে পারলাম না :(

কি মজা নাহ? আমিতো শেরজাকে চিনি কিন্তু শেরজা আমাকে চিনে না :)

কেনো মনে নেই! বলেছিলাম কার্ড খেলতে চলে আসবো কিনা? :P


২৩ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:০৬

শেরজা তপন বলেছেন: আহ্‌হারে - এই কাহিনী!!!
আমি আরো ভাবলাম আপনি ইয়ার্কী করছেন- জানলে তো আপনাকে টেনে নিয়ে আসতাম :) (এইটা ER কি না )

তবে ৯৯.৯ ভাগ শিওর আপনি আমারে রাস্তাঘাটে দেখলে চিনবেন না!

৮| ২৩ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:২৪

শাহ আজিজ বলেছেন: দু তিন দিন আগে আমি আর আহসান হাবিব উঠলাম ১১ নম্বর ষ্টেশনে । উদ্দেশ্য নিচে নামার এস্কেলেটর খোজা কারন পুরবির পাশের রাস্তা ক্রসিং বড় ডেঞ্জারাস । শেষে পাওয়া গেলো লিফট , দুদিকেই , তাতে রাস্তা ক্রস করা এড়ানো যাবে । আমরা পরিকল্পনা করেছি একদিন উত্তরা মতিঝিল এবং ১১ নাম্বারে এসে যাত্রা শেষ করব । নির্বাচনের আগে আমি বলতাম যাতায়াত ক্ষেত্রে যুগান্তকারি পরিবর্তন আনার জন্য লীগ আবারো ক্ষমতায় আসবে , কথা ফলেছে ।

২৩ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:০৯

শেরজা তপন বলেছেন: পুরবীর এই চিপা দিয়ে যে উপরে যাবার সিড়ি বের করেছে তাই তো বিরাট ব্যাপার!!! এজন্যই এই স্টেশন একটু দেরিতে ওপেন হয়েছে। এপার ওপার করার জন্য আমিও মাঝে মধ্যে মেট্রোর লিফট ব্যবহার করি :)
আওয়ামিলীগ ভুল করেছে- এভাবে এত ছল চাতুরী কাহিনী করে ক্ষমতায় আসার দরকার ছিল না। বি এন পির সাথে লড়েই মনে হয় ভালভাবে ক্ষমতায় আসতে পারত ( নেহায়েত আমার ধ্রনা)

৯| ২৩ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:৩৩

নয়ন বড়ুয়া বলেছেন: দাদা রেলওয়ে নিয়ে একটা আর্টিক্যাল চাই। ঢাকা টু কক্সবাজারের। টিকিট কিভাবে, কোথথেকে কাটবে, কোন কোন স্টেশনে দাঁড়াবে, টিকিটের দাম কেমন ইত্যাদি ইত্যাদি তথ্য।

২৩ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:১৩

শেরজা তপন বলেছেন: কক্সবাজার মেরিন ড্রাইভে আমার বন্ধুর রিসোর্ট! সামনে ইচ্ছে ছিল যাবার। ভাবলাম ট্রেনে করে যাই- মেয়ে কখনো ট্রেনে চড়ে নাই! কিন্তু সব টিকিট অগ্রীম বুকিং! ঝড় ঝঞ্ঝা অফ ডে হরতাল অব্রোধ আগুন কিচ্ছু মানছে না মানুষ! পাগলা হয়ে গেছে!!!
যদি যেতে পারি ঘুরে এসে অবশ্যই আপডেট দিব। তবে আর দু চারটে ট্রেন না দেবার আগে এর টিকেট পাওয়া বড় মুশকিল হবে। এখন হুজুগ চলছে ভ্রাতা।

১০| ২৩ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:৪১

মিরোরডডল বলেছেন:




লেখক বলেছেন: আমি আরো ভাবলাম আপনি ইয়ার্কী করছেন- জানলে তো আপনাকে টেনে নিয়ে আসতাম :)

হা হা হা... তাই?
আমি নিজেইতো দূরে থাকতে চাই, দূরত্ব বন্ধুত্ব ভালো রাখে :)

তবে ৯৯.৯ ভাগ শিওর আপনি আমারে রাস্তাঘাটে দেখলে চিনবেন না!

এটা আবার বেশি হয়ে গেলো, আমি ঠিক চিনবো কারণ শেরজাকে কিন্তু খুব ক্লোজলি দেখেছি।


২৩ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:০০

শেরজা তপন বলেছেন: আমি নিজেইতো দূরে থাকতে চাই, দূরত্ব বন্ধুত্ব ভালো রাখে :
এই কথা শতভাগ সত্যি। আমি মনে প্রাণে তাহাই বিশ্বাস করি-তুমি যদি বন্ধুত্ব হয় মাঝপথে, ছোটবেলার বন্ধু হলে ভিন্ন কথা।

এটা আবার বেশি হয়ে গেলো, আমি ঠিক চিনবো কারণ শেরজাকে কিন্তু খুব ক্লোজলি দেখেছি।
এতক্ষণে এইটা কি কইলেন!! আপনি তো আমারে টেনশন এর মধ্যে ফেলায় দিলেন B:-/

১১| ২৩ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৫:১১

অপু তানভীর বলেছেন: মূলত দুইটা গ্রুপ আছে । একটা হচ্ছে দলকানা আরেকটা হচ্ছে কানাবিরোধী । দলকানার চোখে তাদের পছন্দের দোলের কোন অন্যায় অপরাধ নেই আর কানা বিরোধীদের চোখে বিরুদ্ধ দলের সব কিছু খারাপ।
আওয়ামীলীগের বিরুদ্ধে যত অভিযোগই থাকুক না কেন মেট্রোরেল, এক্সপ্রেস হাইওয়ে আর পদ্মাসেতুর সুফল নিয়ে যাদের মনে সন্দেহ আছে তাদের মত মোকচন্ডি আর একটাও নেই ।

২৩ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:০৩

শেরজা তপন বলেছেন: আওয়ামীলীগের বিরুদ্ধে যত অভিযোগই থাকুক না কেন মেট্রোরেল, এক্সপ্রেস হাইওয়ে আর পদ্মাসেতুর সুফল নিয়ে যাদের মনে সন্দেহ আছে তাদের মত মোকচন্ডি আর একটাও নেই ।
একদম খাঁটি কথা তবে এয়ারপোর্ট নিয়েও আমার মনে হয় এই কথা খাটে যদিও এখন আমরা ওর মধ্যে ঢুকতে পারিনি তবে সেই রকম একটা জিনিস হবে মনে হচ্ছে। যেহেতু জাপানের দায়-দায়িত্ব নিচ্ছে সেহেতু এটা আন্তর্জাতিক মানসম্পন্ন হবে বোঝাই যাচ্ছে।

*মোকচন্ডী শব্দটা ধারণা করতে পারছি কিন্তু সঠিক মানে আমিও জানিনা :)

১২| ২৩ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৩৪

মিরোরডডল বলেছেন:




মোকচন্ডি কি, তানভী?


২৩ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:০৫

শেরজা তপন বলেছেন: আমিও জিগাইলাম দেখি সে কি বলে তবে ধারণা করা যায় বেকুব টাইপের কিছু একটা হবে।

সন্ধ্যায় খারাপ একটা খবর পাইলাম; মুস্তফা সরোয়ার ফারুকী স্ট্রোক করে বর্তমান আইসিওতে নিবিড় পর্যবেক্ষণে আছেন!

১৩| ২৩ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:২২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: দেশে প্রচুর উন্নয়ন হয়েছে। এর গুরুত্ব বুঝতে পারবে মানুষ কয়েক যুগ পর।

২৩ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:৩৫

শেরজা তপন বলেছেন: হায় ভাই, তাহলে সেই দিন আমরা আর দেখে যেতে পারবো না :(
এক বুক হতাশা নেই তাহলে ওপরে যেতে হবে!!

১৪| ২৩ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:৪০

ভুয়া মফিজ বলেছেন: সাধারনভাবে আমাদের দেশে কেউ ঘুষ না খাইলে নিউজ হয়, সততার কথা ফলাও কইরা প্রাচারিত হয়, কিন্তু খাইলে নিউজ হয় না। অথচ উল্টাটাই হওয়া যুক্তিযুক্ত। মেট্রো আর এলিভেটেড এক্সপ্রেসওয়ে অবশ্যই কাজের; কিন্তু এর পিছনে কতোটা অপচয়, চুরি, পরিকল্পনাহীনতা, পলিটিক্যাল আইওয়াশ আর দেশের সম্পদ লুটপাটের ঘটনা লুকানো আছে, সেইটা জানাও জরুরী।

এসব দেখে শর্তহীনভাবে হাত তালি দেওয়ার আগে শিক্ষিত জনগনকে দুইবার চিন্তা করা উচিত। টাকা তো আপনার-আমার পকেট থেকেই যাচ্ছে, তাই না!!! :)

২৩ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:৪৮

শেরজা তপন বলেছেন: আমার টাকা এইদেশে এমনিও চুরি হবে অমনিও চুরি হবে আটকানোর কোন রাস্তা কি আপনার জানা আছে?
এই ব্যাপারে অলমোস্ট আমরা হাল ছেড়ে দিয়েছি। আল্লায় যদি ডাইরেক্ট কিছু করে তো করবে না হলে নাই!!
সবকিছু চুরি করার পরেও যদি দৃশ্যমান কিছু কাজ হয় ওইটাতেই আমাদের শান্তি।
অত হিসাব কিতাব করার থেকে জান নিয়ে খোলা হাওয়ায় পরিবার পরিজন আর বন্ধুদের সাথে বেঁচে থাকাটা জরুরী।
একই দামে কেনা টাটা ও মারুতির বদলে যখন জাপানি মিৎসুবিসি কোম্পানির তৈরি ট্রেনের কোচ চোখের সামনে দিয়ে যায় তখন ভালো লাগে ভাই।

১৫| ২৩ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:৪০

মিরোরডডল বলেছেন:




সন্ধ্যায় খারাপ একটা খবর পাইলাম; মুস্তফা সরোয়ার ফারুকী স্ট্রোক করে বর্তমান আইসিওতে নিবিড় পর্যবেক্ষণে আছেন!

ভেরি স্যাড নিউজ কিন্তু এখন আউট অভ ডেঞ্জার। আইসিইউ থেকে কেবিনে এনেছে।
ফারুকীর কাজ ভালো লাগে, ব্যক্তি ফারুকীকেও পছন্দ করি।

আই উইশ তাড়াতাড়ি ভালো হয়ে উঠুক।


২৩ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:৫০

শেরজা তপন বলেছেন: আপনি দেখি আরো আপডেট খবর জানেন!!
ভালো লাগলো জেনে।
ধন্যবাদ

১৬| ২৩ শে জানুয়ারি, ২০২৪ রাত ৮:৫৫

মিরোরডডল বলেছেন:




ভুয়া মফিজ বলেছেন: মেট্রো আর এলিভেটেড এক্সপ্রেসওয়ে অবশ্যই কাজের; কিন্তু এর পিছনে কতোটা অপচয়, চুরি, পরিকল্পনাহীনতা, পলিটিক্যাল আইওয়াশ আর দেশের সম্পদ লুটপাটের ঘটনা লুকানো আছে, সেইটা জানাও জরুরী।

এটাতো অবধারিত, বলার অপেক্ষা রাখেনা এই বিগ বাজেটের কাজগুলোতে কি পরিমান পুকুর চুরি হয়েছে। কত মানুষ আঙ্গুল ফুলে কলাগাছ হয়েছে।

বাংলাদেশের সরকারের সব কাজের মাঝে দুর্নীতি, এক্সসেপ্সনালি কিছু এক্সেপশন ছাড়া।
মেগা বাজেটের কাজে দুর্নীতির পরিমাণ মেগা সাইজের হবে বলাই বাহুল্য। সেক্ষেত্রে সবাই একই গোয়ালের গরু লীগ, দল, পার্টি
৫২ বছর যখন যে ক্ষমতায় ছিলো সবাই।

কিন্তু সম্প্রীতি বিগত কয়েক বছরে কিছু ভালো কাজ যে হয়েছে, যাতে মানুষ উপকৃত হচ্ছে এটাকে এপ্রিসিয়েশন না দেয়ার কোনো কারণ নেই, এই এপ্রিসিয়েশন মানেই তাদের দুর্নীতিকে জাস্টিফাই করা না।

বাংলাদেশের মূল সমস্যাই হচ্ছে দুর্নীতি। আমরা সাধারণ মানুষ অলওয়েজ এর প্রতিকার চাই কারণ আমরাই এভরিডে লাইফে ভুক্তভোগী।


২৩ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:১০

শেরজা তপন বলেছেন: আপনি ঠিক

১৭| ২৩ শে জানুয়ারি, ২০২৪ রাত ৯:০০

মিরোরডডল বলেছেন:




***সম্প্রতি***

২৩ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:১৪

শেরজা তপন বলেছেন: এত ডিটেইলে না বুঝাইলে হইতো -বুঝেছি :)

আপনি পারেন বটে!!

১৮| ২৩ শে জানুয়ারি, ২০২৪ রাত ৯:২৪

ভুয়া মফিজ বলেছেন: কিন্তু সম্প্রীতি বিগত কয়েক বছরে কিছু ভালো কাজ যে হয়েছে, যাতে মানুষ উপকৃত হচ্ছে এটাকে এপ্রিসিয়েশন না দেয়ার কোনো কারণ নেই, এই এপ্রিসিয়েশন মানেই তাদের দুর্নীতিকে জাস্টিফাই করা না।

''সম্প্রতি'' বা ''বিগত কয়েক বছর'' কেন, সরকারের উন্নয়ন প্রকল্পের সব কাজেই মানুষ কম-বেশী উপকৃত হয়। তবে বেকুব জনগন সামনের উপকারটাই দেখে, পেছনের ক্ষতিটা দেখে না। আর এটাকে এপ্রিশিয়েট করা মানে আসলেই দূর্নীতিকে প্রমোট করা বা জাস্টিফাই করা। এই সাধারন বিষয়টাই আমরা বুঝি না।

একটা উদাহরন দেই...........কোন এক বাবা তার ঘুষের টাকা দিয়ে দামী একটা গাড়ি কিনলো, যেটাতে করে তার ছেলেমেয়েরা স্কুল-কলেজে যায়। স্বাচ্ছন্দে চলাফেরা করে। এখন কি আমরা সেই বাবার কাজকে এপ্রিশিয়েট করে বলি..........দেখলা! এই বাবার সন্তানের প্রতি কি দরদ, তাদের চলাফেরার জন্য গাড়ি কিনে দিয়েছে!!! নাকি বলি.........হালায় ঘুষের টাকায় ফুটানি দেখায়!!!

শেত দেশে থাকে, তাই বলেছে, অত হিসাব কিতাব করার থেকে জান নিয়ে খোলা হাওয়ায় পরিবার পরিজন আর বন্ধুদের সাথে বেঁচে থাকাটা জরুরী। এটা আমার বুঝে আসে কিন্তু মিড যখন এপ্রিসিয়েশানের কথা বলে, সেটা বুঝে আসে না। :P

২৩ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:১০

শেরজা তপন বলেছেন: আপনিও ঠিক বলেছেন:)

১৯| ২৩ শে জানুয়ারি, ২০২৪ রাত ১০:০৩

কামাল১৮ বলেছেন: দেখা হয়নাই চড়াও হয় নাই।তবে পড়ে মনে হলো দেশে ভালো কিছু হচ্ছে।আরো অনেক আগে হওয়া দরকার ছিলো।
তরেক জিয়ার দুরদৃষ্টি ছিলো।তাই সে বিদ্যুৎ উৎপাদন না করে আগেই হাজার হাজার খাম্বা তৈরী করছিলো।এমন নেতার মাজাভাঙ্গা ঠিক হয় নাই।

২৩ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:১২

শেরজা তপন বলেছেন: আমার এইসব লেখা তো প্রবাসে যারা থাকে তাদের জন্যই। বাংলাদেশের সবাই তো জানেই।
অনেক দেরিতে হলেও হচ্ছে তো হোক তবু।

২০| ২৩ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:২৩

ভুয়া মফিজ বলেছেন: সব নৌকাতেই দেখি আপনের পা! :-B

১৬ আর ১৮, দুই মন্তব্যই যেহেতু আপনের কাছে ঠিক........... আপনের প্রতি আমার অনুরোধ হইলো, বর্তমানের ছোট ব্যবসা বাদ দিয়া বড় ব্যবসা, অর্থাৎ রাজনীতিতে নাম লেখান। আপনের উন্নতি কেউ ঠেকাইতে পারবে না। ;)

আবার বইলেন না যে, এইটাও ঠিক!!! B:-/

২৪ শে জানুয়ারি, ২০২৪ সকাল ৯:১৬

শেরজা তপন বলেছেন: নাসিরুদ্দিন হুজ্জার ওই বিচারক হওয়ার গল্পটা তো শুনেছেন; বাদীকে বললেন আপনি ঠিক,বিবাদীকেও বললেন আপনিও ঠিক।ওদিকে এক দর্শক দাঁড়িয়ে উঠে বলেন; হুজুর আপনি এ কি রায় দিলেন? দুপক্ষকেই ঠিক বলছেন- এটাতো ফালতু বিচার!
নাসিরুদ্দিন হুজ্জা তখন বললেন যে, জ্বী মশায় আপনিও ঠিক বলেছেন!

আমি মনে হয় কমেডিয়ান হওয়ার চেষ্টা করছি ওর মত! আসলে রাজনীতিবিদরাতো কমিডিয়ানই এক অর্থে তাই না ভাই?

২১| ২৪ শে জানুয়ারি, ২০২৪ রাত ৩:২৮

রোকসানা লেইস বলেছেন: মানুষের জীবনের স্বস্থির বিষয়গুলো খুব সুন্দর করে লিখেছেন।
রাস্তায় মানুষের যে কত সময় ব্যয় হয়েছে কত কষ্ট তার থেকে কিছুটা হলেও মুক্তি এলো।
নতুন এয়ারপোর্ট কবে চালু হবে? এয়ারপোর্ট থেকে মেট্রো ধরে যদি ঢাকা পৌঁছান যায় কি ভালোলাগবে।
যেমনটা করতে পারি অন্যদেশে গেলে নিজের দেশেও তেমন একটা ব্যবস্থা উপভোগ করতে চাই।
জাপানের মেট্রো সবচেয়ে বিখ্যাত জাপানীদের করা জাপানের মতন রেল ব্যবস্থা আমাদের সারা দেশ জুড়ে হোক।

২৪ শে জানুয়ারি, ২০২৪ সকাল ৯:২৫

শেরজা তপন বলেছেন: স্বস্তিটা ওখানেই যে কাজগুলো জাপানিজরা করছে আর প্রধানমন্ত্রী এইসব প্রজেক্টে সরাসরি মনিটরিং করছেন।
লোকাল সেক্টরের যে কাজগুলো হবে সেগুলো ভয়ংকর দুর্নীতি হবে এটা বলা যায় কিন্তু মূল প্রজেক্টে বড় রকমের দুর্নীতি হওয়ার আশঙ্কা কম দুর্নীতি হলেও কাজ যে উন্নত মানের হবে সেটা চোখ বন্ধ করে বলে দেয়া যায়। কেননা তারা শুধু ফান্ডিং করছে না কাজ তদারকি করার পাশাপাশি দীর্ঘমেয়াদে নিজেদের অর্থ ফেরত নেবার স্বার্থে এ কাজের সুন্দরতম দেখভাল তারাই করবে।
আমার ধারণা দুর্নীতি হচ্ছে নদী শাসন, বাঁধ নির্মাণ, এপ্রোচ রোড নির্মান, লোকাল কেনাকাটা, জমি অধিগ্রহণ এ ধরনের বিভিন্ন কাজে ভয়ঙ্কর রকমের!
আর এসব বড় প্রযুক্তি দুর্নীতি হলে দুর্নীতি হয় একবারই প্রথমবারই চুক্তির সময় লেনদেন যা হবার তখনই হয়ে যায়।

২২| ২৪ শে জানুয়ারি, ২০২৪ সকাল ৮:৫১

রূপক বিধৌত সাধু বলেছেন: ইতিবাচক কিছু দেখতেও ভালো লাগে, পড়তেও ভালো লাগে।

২৪ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:২৪

শেরজা তপন বলেছেন: ভাল তো লাগে কিন্তু ভয় হয় সামনে নামিতেছে খড়গ!! ( ছোট ব্যবসায়ীদের যত ভয়)

২৩| ২৪ শে জানুয়ারি, ২০২৪ সকাল ৯:০২

কলাবাগান১ বলেছেন: যারা বলছে পদ্মা সেতু/মেট্রো রেলে দূর্নীতি হয়েছে, তারা বিরূধীতা করার জন্যই বলছে...।পুরা কাজগুলি জাপানী কোম্পানীর ত্বত্তাবধানে হয়েছে...মেট্রো রেলের বেচে যাওয়া ফান্ডও ফেরত দেওয়া হয়েছে....
এরাই বলেছিল মেট্রো রেল হবে লস প্রজেক্ট অনলি রিচ পিপল রা চড়বে..।

২৪ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:২৭

শেরজা তপন বলেছেন: দুর্নীতি এখন গা সোয়া হয়ে গেছে। ভাল কিছু কাজ হলেই হয়। ওসব নিয়ে আর ভাবি না।
আমিও অনেকটা তেমন মনে করি। তবে একদম ভেতরের খবর তো জানি না। জানলেই ছাই কি করতাম। হাজার হাজার মানুষ যে প্রজেক্টে উপকার পাচ্ছে সুখ ভোগ করছে সেটাকে ভাল না বলে উপায় নেই।

২৪| ২৪ শে জানুয়ারি, ২০২৪ সকাল ৯:১৮

কালো যাদুকর বলেছেন: ঘোর আওয়ামী বিরোধী এক লোক এবার দেশে বেড়াতে গেছে। ফিরে এসে বলে দেশের আমুল পরিবর্তন হয়েছে। ৩০ মিনিটে এয়ারপোর্ট থেকে ধানমন্ডি গেছে। এখন সে সব সময় হাসিনার প্রশংসা করছে। আমি তাজ্জব হয়ে গেলাম।

২৪ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৩০

শেরজা তপন বলেছেন: আমাদের আড্ডায় আওয়ামী বিএনপি ছুপা জামাত মধ্যপন্থী সব আছে। অন্য সব ব্যাপারে এদের মতভেদ থাকলেও মেত্রো আর পদ্মাব্রিজ নিয়ে ওরা সবাই প্রশংসায় পঞ্চমুখ। বিশেষ করে মেট্রোর ব্যাপারে ১০০ ভাগ মানুষ খুশী- তবে হকার, বাস মালিক আর সি এন জি চালক বাদে :)

২৫| ২৪ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১০:০৬

হাসান কালবৈশাখী বলেছেন:


এর আগের টার্মেও অল্প সময়ে ১৯৯৬-২০০১ আওয়ামীলীগ চমক দেখিয়েছিল।
১৯৯৬তে আসার পর মোবাইল ফোনকে উম্মুক্ত করা, অনেক মানুষের হাতে হাতে মোবাইল ফোন, দেশে বেসরকারি একুশে টিভি, ও ডিস চ্যানেল আই, এটিএন বাংলা। কিছু তরুন উদ্যক্তাদের নতুন বড় বড় বিজ্ঞাপনি সংস্থা, বাংলাদেশ এই প্রথম বিশ্বকাপে, টেষ্ট স্ট্যাটাসও পেয়ে গেল। অবস্য পেয়ে যায় নি, জো্র খাটিয়ে নিতে হয়েছিল। প্রচলিত অর্থনীতিতে যুক্ত হলো বিশাল ক্রিকেট অর্থনীতি। দেশের চেহারাই আমুল বদলে গেল।
বেসরকারি উচ্চমানের শিততপ নিয়ন্ত্রিত নিরাপদ বাস, প্রিমিয়াম বাস। লাইনে দাঁড়িয়ে ভদ্রভাবে বাসে উঠা, ১৯৯৬ এ আওয়ামী লীগ আমলে চালু হয়।

বিনা শুল্কে কম্পিউটার আমদানি অনুমতি। আইডিবি ভবনে বিশাল কম্পিউটার বাজার, আরো কয়েকটি কম্পিউটার বাজার। মোবাইলের বাজার।
ক্যাব স্যালিডা সব কয়েকটি ইয়েলো ট্যাক্সিও এসে ঢাকার চেহারাই পালটে দিয়েছিল।
বড় বড় ডেভলপার বিনিয়োগ জমির দাম দ্বিগুন ৩ গুন এরপর লাফার্জ ও হোলসিমের মত বড় সিমেন্ট বিনিয়োগ। বিভিন্ন বড় বড় রড সিমেন্টের কারখানা কাঁচ কারখানা অনুমোদন। অর্থনীতির গতি বৃদ্ধি।
প্রতিরক্ষার জন্য নতুন রাশিয়ার ট্যাঙ্ক, নতুন সর্বাধুনিক নৌ ফ্রিগেট। এক ঝাক নতুন মিগ ২৯ ফাইটার।

সিএনজি চালিত অটোরিক্সা এবং Volvo বাসগুলো বিএনপি এনেছিল মনে করলেও আসলে ১৯৯৯ সালের আওয়ামী পরিকল্পনা ২০০০ সালে সুইডেনের সাথে চুক্তি।
বাসগুলো ২০০২ চালু করা হলেও ২০০১এ আওয়ামীলীগ থাকা অবস্থায়ই বেশীরভাগ বাস খালাস করা হয়েছিল।, বিএনপি আসার পর বাকি বাসগুলো অর্ডার বাতিল করে।
বিএনপি এসে ২০টি নতুন বিদ্যুতকেন্দ্র অনুমোদনও বাতিল করেছিল। নতুন সর্বাধুনিক নৌ ফ্রিগেটটিকে ডিকমিশন করে ভাংগারি ইয়ার্ডে ফেলে রেখে ছিল।
কোন মেগা প্রকল্প করার ইচ্ছা বা সাহস বিএনপির কখনো ছিলনা, শুধু সাহস ছিল ভারত বিরোধিতায় উলফাকে অস্ত্র কিনে দিতে। উলফাকে ১০ ট্রাক সহ ট্রাক কে ট্রাক অস্ত্র কিনে দেয়া, জঙ্গিদের হাতে সামরিক গ্রেডের গ্রেনেড আর খালকাটা বাদে কোন বড় প্রকল্প দেখা যায় নাই। নতুন কোন পরিকল্পনাও রেখে যায় নি।

২৪ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৩০

শেরজা তপন বলেছেন: আরে বাপরে- আপনার দেখি সব মুখস্ত ভাই!!!
ভালই সব ডাটা তুলে ধরেছেন :)

২৬| ২৪ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:১০

রাজীব নুর বলেছেন: মেট্রোরেলের সুবিধা আমি নিতে পারছি না।
কারন আমার বাসার কাছাকাছি মেট্রোরেলের কোনো স্টেশন নেই। হয় আমাকে ৬০ টাকা ভাড়া দিয়ে মতিঝিল আসতে হবে। নয়তো কাওরান বাজার যেতে হবে। সব স্টেশন চালু হলে হয়তো সুবিধা পাবো।

সাবের হোসেন চৌধুরী আর যাইহোক দূর্নীতিবাজ নন।

২৪ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৩৩

শেরজা তপন বলেছেন: আমার অবস্থাও তেমন। চোখের সামনে দিয়ে শুধু যাইতে দেখি।
আমার কাজ আশুলিয়াতে। আমি নজর রাখছি এখন আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসোয়ের দিকে। দারুণ গতিতে কাজ হচ্ছে।


সাবের হোসেন চৌধুরী আর যাইহোক দূর্নীতিবাজ নন।
প্রায় সবার পছন্দের ভাল একজন মানুষ।

২৭| ২৪ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:৩৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

ভালো সংবাদ পড়তে খুবই আরাম লাগে।
স্বাস্থ্যমন্ত্রীকে আমার কোছে অসাধারণ মনে হয়েছে।
উনার মতো মানুষ যদি কাজ করার সুেযোগ পান তাহলে মানুষের কল্যাণ হবে।
এমন মানুষ আরো দরকার।

২৪ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৩৫

শেরজা তপন বলেছেন: স্বাস্থ্যমন্ত্রীকে আমার কোছে অসাধারণ মনে হয়েছে।
উনার মতো মানুষ যদি কাজ করার সুেযোগ পান তাহলে মানুষের কল্যাণ হবে।
এমন মানুষ আরো দরকার।
~ আমার মনের কথা বলেছেন। দেখা যাক কি হয়? রহমান, জিল্লুর হাকিমের মত বাজে কিছু লোক মন্ত্রী হয়েছে।

২৮| ২৪ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:৪৪

ভুয়া মফিজ বলেছেন: যারা বলছে পদ্মা সেতু/মেট্রো রেলে দূর্নীতি হয় নাই, তারা সরকারের দালালী করার জন্যই বলছে। এরা হয় নিজেরা বা পরিবারের কেউ না কেউ হালুয়া-রুটির ভাগ পেয়েছে। কৃতজ্ঞতা বলে একটা শব্দ আছে না!!! ;)

দূর্নীতির হাজারটা রুপ আছে। কয়েকটা বলি তাহলে।

কোলকাতা মেট্রোর চাইতে ঢাকা মেট্রোর ভাড়া প্রায় ৪গুন বেশী, তারপরেও নাকি এর থেকে রক্ষনাবেক্ষন খরচের মাত্র ৭৫ ভাগ উঠে আসবে! এই মেট্রো তৈরীতে প্রতি কিলোমিটারের নির্মান ব্যয় অতুলনীয় (অন্যান্য দেশগুলোর সাথে তুলনা করলে)!! এই বিশাল নির্মানযজ্ঞে বেশ কিছু কন্ট্রাক্ট ভারতকে দেয়া হয়েছে কমিশনের বিনিময়ে (অবশ্য স্বামী-স্ত্রী বলে কথা, মাগনা দিলেই বা কি? =p~ )। আরো আছে......তবে এতো টাইপ করার টাইম নাই। আর এই যে জাপান জাপান করা হচ্ছে.........এটা হলো সাইনবোর্ড। জাইকা তো দূর্ণীতি দমন কমিশন না! তাই না!! মোদ্দা কথা হলো, আওয়ামী হাইলি এক্সপেরিয়েন্সড চোরদের ঠেকানো জাইকার কম্মো না, সে চেষ্টা তারা যতোই করুক না কেন!!! B-)

২৪ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:২৩

শেরজা তপন বলেছেন: মোদ্দা কথা হলো, আওয়ামী হাইলি এক্সপেরিয়েন্সড চোরদের ঠেকানো জাইকার কম্মো না, সে চেষ্টা তারা যতোই করুক না কেন!!!
~ তাইলে আমার মত ত্যালাচোরা টাইপের না পোষা লোক এদের দুর্ণীতির খবর নিয়া কি কিরিবে ভাই???
আপনি বিশ্বের উন্নত আধুনিক দেশে বসবাস করছেন- সর্বাধুনুক প্রযুক্কতি ভুমিষ্ঠ হইবামাত্র চাক্ষুষ সাক্ষাতলাভের সুযোগ পাচ্ছেন আপনার কাছে জাপান ডালভাত মনে হবে। আমাদের যাদের ভারতের টাটা মারুতির তৈরি সেই বিকল্পের কালো ট্যাক্সিতে চড়ার সৌভাগ্য হয়েছে তারা বোঝে জাপান আর ভারতের মালের পার্থক্য!
এদেশের কোঙ্কিছুর মধ্যে ফাকিঝুকি খুজতে গেলে বিস্তর পাবেন- হাজার মানুষ মুখিয়ে থাকে ফাঁকটা বের করার জন্য, জামেলা আমাদের অন্তরে। প্রথমেই আমরা মনে করি এমন তো হবার কথা না, কিছু একটা ঝামেলা আছে নিশ্চিত।
আমি ভিতরের খবর জানিনা -জানার ইচ্ছে বা প্রয়োজন আছে বলে মনে করি না। আমি আমার চোখের সামনে মেট্রো লাইনটা একটু একটু করে গড়ে উঠতে দেখেছি। দেখেছি ওদের কাজের প্রতি নিষ্ঠা আর আস্থা। একটা ইট কারো মাথায় পড়েনি- একটা বড় দুর্গটনা হয়েছে বলে শুনিনি। রাত দিন বিদেশী শ্রমিকদের সাথে কাঁধে কাধ মিলিয়ে বাঙ্গালীরা কাজ করেছে। তেমন কোন ট্রেনিং ছাড়াই কি চমৎকার ট্রাফিক কন্ট্রোল করেছে ওরা। মেগা প্রজেক্টে দানবীয় যন্ত্রগুলো সরু রাস্তা দিয়ে কি সুন্দর করে পারাপার করেছে। বেড়িবাধের দুইপাশে চলেছে বিশাল এক যজ্ঞ। আমরা প্রতিদিন আশায় বুক বেধেছি আর শঙ্কায় আতঙ্কে কাটিয়েছি, কখন জানি প্রজেক্ট বাতিল হয়ে যায়। ফের যদি গুলশানের হলি আর্টিজানের মত অমন ঘটনা ঘটে তাহলে হয়তো জাপানীজরা সব গুটিয়ে চলে যাবে। জানি ছেলেমানুষি তবুও শুরু থেকে শেষ পর্যন্ত হাজার হাজার ছবি তুলেছি। প্রথম যেদিন স্টেশনের সাইন বোর্ড লাগল, যেদিন জাহাজে করে কোচ আসল, যেদিন ট্রেনের টেস্ট চলাচল শুরু-সবার সে কি উত্তেজনা!!
এক সপ্তাহ ভদ্র মাসের তালপাকা গরমে আল্লার কসম গেটলকে মতিঝিল রুটে ৫ ঘন্টা জ্যামে বসে থাকলে ওইসব দুর্নীতি ফুর্নীতি কিস্যু মাথায় আসবে না। প্রতিদিন শেওড়া পাড়া কাজীপাড়া দশ নম্বর ফার্মগেটে একটা বাসের রড ধরার জন্য কুত্তার মত দৌড়ায় হাঁপায় গেলে ওইসব নস্যি মনে হবে!
ভেবে দেখেন, হাজার হাজার চাকুরিজীবি মা বাবা সকালে তাদের ছেলে-মেয়ে ঘুম দেখে যায় রাতে যখন ক্লান্ত বিদ্ধস্ত হয়ে বাসায় ফেরে তখন দেখে তারা ফের ঘুমে। কাজে আর জ্যামে বসে কেটে যায় জীবন ঘন্টা। ছেলে মেয়ে কোথা দিয়ে বড় হয়ে যায় জানেই না তারা। কয়েক হাজার মানুষতো অন্তত তাদের পরিবারকে এই উসিলায় একটু সময় দিতে পারবে।

২৯| ২৪ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৪৪

জুন বলেছেন: ডোম ইনোর কাজের কোয়ালিটি খুব একটা সুবিধার না শেরজা।

২৪ শে জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৫১

শেরজা তপন বলেছেন: আপনি বা আপনার আত্মীয়স্বজন কেউ কিনে ধরা খেয়েছে নাকি আপু?

৩০| ২৪ শে জানুয়ারি, ২০২৪ রাত ৯:২৪

করুণাধারা বলেছেন: আমি মেট্রো রেলে প্রায়ই যাতায়াত করি। সন্দেহ নেই, অল্প সময়ের আরামদায়ক এই যাত্রা খুবই স্বস্তিকর। কিন্তু আরাম করে ভ্রমণ করতে করতেও এই রেলের নির্মাণের উচ্চ ব্যয়ের কথা আমার মাথায় ঘুরতেই থাকে... এই নির্মাণ ব্যয়ের কিছুটা আমিও বহন করছি যে!

একুশ কিলোমিটার দীর্ঘ আমাদের মেট্রো, এম আর টি ৬ এর নির্মাণ ব্যয় ধরা হয়েছিল একুশ হাজার কোটি টাকা, এখন পর্যন্ত খরচ হয়েছে ৩১ হাজার কোটি টাকা, কমলাপুর পর্যন্ত করতে হিসাব করা হয়েছে ৩৩ হাজার কোটি টাকা! নিচের খবরের শিরোনাম, এশিয়ার সবচেয়ে ব্যয়বহুল হতে যাচ্ছে ঢাকার এম আরটি ৬! Click This Link

এম আর টি ৫ এর দৈর্ঘ্য বিশ কিমি। এর নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৪১ হাজার কোটি টাকা, একই দৈর্ঘ্যের এমআরটি ৬ এর প্রায় দ্বিগুণ! নির্মাণ শেষ হতে হতে এর ব্যয় কোথায় গিয়ে ঠেকবে জানা নেই।

আমাদের এমআরটি ৬ নির্মাণ শুরুর একই সময়ে জাকার্তায় শুরু হয় ১৫.৭ কিলোমিটার দীর্ঘ নর্থ সাউথ লাইন নামের মেট্রো রেল নির্মাণ, একই দাতা সংস্থা জাইকার অর্থায়নে। জাকার্তার মেট্রো রেল চালু হয় ২০১৯ এর মার্চ মাসে আর আমাদের মতিঝিল পর্যন্ত পুরোপুরি চালু হয়েছে ২০২৪ এর ২০ জানুয়ারি, অর্থাৎ প্রায় পাঁচ বছর পর! একই দাতা সংস্থা অথচ আমাদের কতোটা দীর্ঘসূত্রতা! এটা দুর্নীতি নাকি কেবলই অব্যবস্থাপনা!! জাকার্তার মেট্রো রেল নির্মাণে কিলোমিটার প্রতি ব্যয় ৬৯ মিলিয়ন মার্কিন ডলার, ঢাকায় ব্যয় হয়েছে ১৫৭ মিলিয়ন মার্কিন ডলার! Click This Link ঢাকায় কিলোমিটার প্রতি ব্যয় জাকার্তার তুলনায় ৮৮ মিলিয়ন মার্কিন ডলার বেশি, এটা শুনতে তেমন বেশি মনে হয় না কিন্তু এক ডলার একশ টাকা করে ধরলেও এর মান দাঁড়ায় ৮৮০ কোটি টাকা! শুনেছি ঢাকার লক্করঝক্কর বাস তুলে দিয়ে আধুনিক আরামদায়ক গণপরিবহন ব্যবস্থা গড়ে তুলতে প্রয়োজন ছিল ৪০০০ কোটি টাকা; অথচ অর্থের অভাবে সেটা বাস্তবায়িত হয়নি!!!

ভাববেন না আমি মেট্রো রেলের প্রশংসা করি না! ঢাকার দর্শনীয় বস্তু হিসেবে বিদেশ থেকে আসা আত্মীয়- বন্ধুদের মেট্রো রেল দেখানো আমার এখন একটা প্রিয় কাজ, কিন্তু উপরে বলা এই হিসাব গুলো আমার মাথায় ঘুরতেই থাকে...

মেট্রো রেলে গতকালের অভিজ্ঞতা বলি। গতকাল মতিঝিল গিয়েছিলাম। মেট্রো রেলে ফেরার সময় দেখি টিকিট কেনার দীর্ঘ লাইন, একেক লাইনে ৩০-৪০ জন করে, আপনার দুই নম্বর ছবির মতো। ‌টিকিটের মেশিন ঠিক থাকলে টিকিট পেতে অন্তত এক মিনিট সময় লাগে, একটা একটা করে নোট ঢুকাতে, টিকেট প্রস্তুত হতে এবং টাকা ফেরত আসতে, অর্থাৎ লাইনে দাঁড়িয়ে টিকিট করতে অন্তত তিরিশ মিনিট লাগে। আমার এম আরটি পাস আছে তাই লাইনে না দাঁড়িয়ে সোজা স্বয়ংক্রিয় প্রবেশপথের দিকে গেলাম, সেখানে দেখি আরো লম্বা লাইন। এলোমেলো লাইনে মিনিট দশেক দাঁড়ানোর পরে ঘোষণা করা হলো, প্রবেশ পথের মেশিন নষ্ট থাকায় কাউকে প্রবেশ করানো যাচ্ছে না, সবাই যেন অপেক্ষা করেন। এর একটু পর ঘোষণা হোল, ট্রেন চলাচল বন্ধ রয়েছে, যাদের একক যাত্রা টিকেট তারা যেন টিকেট ফেরত দেন কেননা একক যাত্রা টিকিট ক্রয়ের এক ঘন্টা সময়ের মধ্যে গন্তব্যে না পৌঁছালে টিকেটের ১২০ টাকা জরিমানা দিতে হয়। যারা দীর্ঘ সময় দাঁড়িয়ে টিকিট কিনেছিল তারা আবার দীর্ঘ লাইনে দাঁড়ালেন টিকিট ফেরত দিয়ে টাকা নেবার জন্য, অবশ্যই কটুক্তি করতে করতে।

ট্রেন চালু হয় প্রায় আধঘন্টা পর। আজকে খবর দেখলাম ট্রেনের তারের ওপর কেউ ডিসের তার ফেলে দেয়ায় ট্রেন চলাচল বন্ধ ছিল।

গতকাল স্বয়ংক্রিয় প্রবেশ পথ নিষ্ক্রিয় হয়ে যাবার ছবি তুলেছিলাম, নিচে দিলাম। অনেক বড় হয়ে গেল মন্তব্য। তাই এলিভেটেড এক্সপ্রেসওয়ে আর ডমিনো নিয়ে আর কিছু বললাম না।

২৪ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:২৪

শেরজা তপন বলেছেন: মেট্রো লাইনের উপর দিয়ে ডিশের তাঁর -সব সম্ভবের দেশ এটা।

আপনার তিক্ত অভিজ্ঞতার কথা শুনে একটু আতঙ্কিত ও বিরক্ত হলেও এমন কিছু ঝুট ঝামেলা হবেই- আরো অনেক ঝক্কি কপালে আছে বলে ঘর থেকে সেই প্রস্তুতি নিয়ে বের হতে হবে।
খরচের কথা আমিও শুনেছি বহুবার- কি লাভ শুনে? সামনের প্রজেক্টে তো আরো খরচ কয়েকগুন বাড়ছে। আমি আপনি কইলেই কি না কইলেই কি, কে শুনে কার কথা!!
এমন খরচের কথা শুনে আমারও মাথা চক্কর দেয়!!!

৩১| ২৪ শে জানুয়ারি, ২০২৪ রাত ৯:৩১

করুণাধারা বলেছেন:

২৬ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:০২

শেরজা তপন বলেছেন: ছবির জন্য ধন্যবাদ আপু।

৩২| ২৪ শে জানুয়ারি, ২০২৪ রাত ৯:৪৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: ঢাকার উত্তর দিকে থাকার কারণে পদ্মা সেতুর সুফল কম পাচ্ছি। তবে মেট্রোরেলে মতিঝিল গিয়ে সেখান থেকে মাদারীপুরের বাস পাওয়া গেলে আমার খালাতো ভাইদের বাসায় যাওয়া বেশ সহজ হয়ে যাবে। ওনারা প্রায়ই বেড়াতে যেতে বলেন। এখন যদি সময় কমে তাহলে যাওয়া যাবে। কয়েক মাস আগে গাড়িতেও গিয়েছি অবশ্য। কিন্তু ঢাকার উত্তর থেকে দক্ষিণে গাড়ি নিয়ে আসা বেশ ঝক্কিড় ব্যাপার। ঢাকার চারিদিকে চক্ররেল বা নৌপথ জাতীয় কিছু করা উচিত। নৌপথের একটা উদ্যোগের কথা অতীত কালে শুনেছিলাম।

দোতলা এক্সপ্রেসওয়েটা ভালো হয়েছে। ৭/৮ মিনিটে কাকলী থেকে বিমান বন্দর আসা যায়। ৮০ টাকা টোল সম্ভবত।

২৬ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:০৬

শেরজা তপন বলেছেন: আপনার খালাত ভাইদের বাসা মাদারীপুর হলেতো মাঝে মধ্যে দিনে গিয়ে দিনে বেড়িয়ে আসতে পারেন, এই শীতে তাদের রাতে লেপ কম্বলের ঝামেলা পোহাতে হবে না :)
নৌপথের উদ্যোগ নিলেও সেটা আর এগোয়নি কি যেন কিসের ইশারায়! বেশ আশ্বস্ত হয়েছিলাম- এখনো কিছু নৌযান চলে- কে যায় কে আসে খোদায় মালুম!! হ্যাঁ আশি টাকা টোল- পথের দুরুত্ব হিসেবে একটু বেশী মনে হয়েছে আমার কাছে।

৩৩| ২৫ শে জানুয়ারি, ২০২৪ রাত ১:১১

আহমেদ জী এস বলেছেন: শেরজা তপন ,




সন্দেহ নেই, যোগাযোগ ব্যবস্থার সুফল মানুষ পাচ্ছে। কিন্তু কি দিয়ে কি পাচ্ছে সেটাতেই সন্দেহ। কারন দিনের শেষে পয়সাটা তো আমারই।
দুঃখিত যে , আপনার এই "আশার গল্প"য়েও কিছুটা হতাশার কথা লিখতে হলো।
খরচের কথা (করুণাধারার মন্তব্যে) শুনে আপনারও মাথা চক্কর দিয়েছে। আবার পাশাপাশি বলেছেন -
"খরচের কথা আমিও শুনেছি বহুবার- কি লাভ শুনে? সামনের প্রজেক্টে তো আরো খরচ কয়েকগুন বাড়ছে। আমি আপনি কইলেই কি না কইলেই কি, কে শুনে কার কথা!!"
এর পরে "আশার গল্প" শুনতে "আশা " নিয়ে বসে থাকার ইচ্ছে জাগার কথা নয়।
যে সব আশার গল্প শোনালেন সেই সব মেগাপ্রকল্পগুলোর সবই সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের অধীনে। এখন অংক করে বুঝে নিন, কেন প্রকল্পগুলো বিশ্বের তুলনায় তিন-চারগুন বেশী অর্থে সম্পন্ন করতে হয়.................

২৬ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:১১

শেরজা তপন বলেছেন: দেরিতে মন্তব্যের উত্তর দেবার জন্য দুঃখিত ভাই।
পয়সাতো এমনিতেই যাচ্ছে- সব সরকারই বিনা জবাবদিহিতায় গলা কাটছে- তাও যদি কিছু পাই, সেটাতেই রাজ্যের সুখ! অনেকেই ভাবেন পাগলের সুখ মনে মনে। হলাম না হয় আমরা পাগল। জন্মই এদেশে আমাদের আজন্ম পাপ- উপায়তো নেই কিছু। আছে বলুন?
৫৩ বছরে কে আমাদের কি দিয়েছে?
আমরা সপ্ন দেখি আর আশায় বসত করি। কিচ্ছু হবে জেনেও অনেক অসুখের মাঝে সুখ খুঁজে নেবার চেষ্টা করি। চলে যাক এক জীবন না হয় এভাবে।

৩৪| ২৫ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ১:৫৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

যত আলোচনা আর সমালোচনাই হোক না কেন শেষ কথা হচ্ছেঃ আমাদের দেশে এখন মেট্রোরেল হয়েছে। মানুষ উপকার পাচ্ছে। এটাই অনেক।

২৬ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:১৩

শেরজা তপন বলেছেন: ভীড়ের ঠ্যালায় অনেকের নিঃশ্বাস বন্ধ হবার উপক্রম হচ্ছে- দাবী উঠেছে পাঁচ মিনিট পর পর ট্রেন দেবার জন্য।

টাকা তো জলে যাচ্ছেই- দুর্নীতি হচ্ছেই, তবু দিন শেষে কিছু মানুষ অন্তত এর সুফল ভোগ করলে ক্ষতি কি!

৩৫| ২৬ শে জানুয়ারি, ২০২৪ রাত ১০:৪৬

কলাবাগান১ বলেছেন: দেশের মানুষ ২ ঘন্টার রাস্তা ৩০ মিনিটে পার হচ্ছে সেটাও অনেকের সহ্য হচ্ছে না....। সামান্য তম অসুবিধা কে বড় করে দেখে কিন্তু হাজারো সুবিধা কে উপেক্ষা করে।সাময়িক কারিগরী ত্রুটি হতেই পারে....এমন ঘন জনবহুল/ঘিন্জি শহরে মেট্টো রেল বানানোতে খরচ কে ই এখন বড় করে দেখা হচ্ছে...

কিন্তু তারা বিদ্যুত ছাড়া শুধু খাম্বাতে অনেক সুখী

২৬ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:২০

শেরজা তপন বলেছেন: ভুল ত্রুটি দোষ ধরতে চাইলে অনেক ধরা যায়! আমাদের দেশের মত অসৎ অকর্মন্য দুর্নীতিবাজ মানুষের দেশে একেবারে ফকফকা সাদা জিনিস আশা করে কেমনে মানুষ এইটা আমি বুঝিনা। আমিতো প্রথমেই ৫০% ছেড়ে দিই। সব ছেড়ে ৫০ ভাগ সত্যিকারে সলিড কাজ হইলেই দিলখুশ!
অতীতে কিংবা বর্তমানেও অনেক প্রজেক্টে ১০০ টাকার কাজে ৫ টাকার কাজও হয় না তাঁর মধ্যেও গোঁজামিল থাকে। যে যাই বলুক মেট্রোতে অন্তত ৭৫% নির্ভেজাল কাজ হয়েছে এবং ঢাকার পরিবহন ব্যাবস্থার সর্বকালের সেরা একটা কাজ হয়েছে এটা আমি দ্ব্যার্থহীন ভাবে বলতে পারি।

৩৬| ২৭ শে জানুয়ারি, ২০২৪ সকাল ৭:৫৩

কলাবাগান১ বলেছেন: যারা মেট্রোর মাঝেও অসুবিধাগুলির (লাইনে দাড়ানো, যান্ত্রিক ত্রুটি, বেশী খরচ ইত্যাদি) দোহাই দিয়ে প্রকান্তরে অখুশী মনভাব প্রকাশ করলেন, তাদের সে এই সাধারন যাত্রীদের কথা গুলি শুনতে বলছি বিশেষ করে দোজখ আর গোলাপ বাগানের উধাহরন টা শুনার জন্য বলছি


আমার কমেন্টের উত্তরে প্লাস

২৭ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:৪৬

শেরজা তপন বলেছেন: এই সুযোগে একটানা কয়েকটা নিউজ দেখে ভেললাম। ধন্যবাদ শেয়ারের জন্য।

৩৭| ২৭ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৩৯

সোহানী বলেছেন: ভালোলাগে দেশের ভালো সংবাদে।

২৭ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:৪৭

শেরজা তপন বলেছেন: হুম তবে কেউ যদি ভাল কিছু বললেই ভাবে দালালী করছি তখন দুঃখ লাগে!! :(

৩৮| ২৭ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:৩৪

জুন বলেছেন: পশ্চিমা বিশ্বের কথা জানি না কিন্ত আমাদের মত তৃতীয় বিশ্বে উন্নয়ন প্রকল্পে দুর্নীতি আপনাকে মেনে নিতেই হবে শেরজা। থাইল্যান্ডের মত উন্নয়নশীল দেশে স্কাই ট্রেন (আমাদের মেট্রো) প্রকল্পে অনেক দুর্নীতি, অনেক টাকা চুরি, বিভিন্ন নামে যেমন ধরেন ইয়েলো লাইন, পার্পল লাইন ইত্যাদি অনেক অপ্রয়োজনীয় লাইন হয়েছে বলে পেপার পত্রিকায় দেখা যায়। দুদিন আগে দেখলাম ইয়েলো লাইন এর বগি থেকে একটা চাকা খুলে নিচে পরে একজন লোক মারা গেছে। কি অবস্থা।
পশ্চিমা বিশ্বের কথা জানি না কিন্ত আমাদের মত তৃতীয় বিশ্বে উন্নয়ন প্রকল্পে দুর্নীতি আপনাকে মেনে নিতেই হবে শেরজা। থাইল্যান্ডের মত উন্নয়নশীল দেশে স্কাই ট্রেন (আমাদের মেট্রো) প্রকল্পে অনেক দুর্নীতি, অনেক টাকা চুরি, বিভিন্ন নামে যেমন ধরেন ইয়েলো লাইন, পার্পল লাইন ইত্যাদি অনেক অপ্রয়োজনীয় লাইন হয়েছে বলে পেপার পত্রিকায় দেখা যায়। দুদিন আগে দেখলাম ইয়েলো লাইন এর বগি থেকে একটা চাকা খুলে নিচে পরে একজন লোক মারা গেছে। কি অবস্থা। নীচের ছবিতে ব্যাংককে ইয়েলো লাইন যাচ্ছে আমাদের নাকের ডগা দিয়ে :)

আমি অবশ্য এখনো আমাদের দেশের মেট্রোরেলে চড়ি নাই। তবে ছবি দেখে বোঝা যায় ভীড় যেমনই হোক লোকজন ভদ্রভাবেই বসে বা দাঁড়িয়ে আছে বিদেশের মতই।
এক্সপ্রেস ওয়ে আর মেট্রোরেল সত্যি খুব প্রয়োজনীয় ব্যবস্থা।

২৭ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:৫৫

শেরজা তপন বলেছেন: ফের মন্তব্যে সার জন্য অনেক ধন্যবাদ।
মন্তব্যের কিছু অংশ দুবার হয়ে গেছে- কিন্তু এডিট করা সম্ভব নয় তো।
আপনার কথা একদম ঠিক। কিন্তু কিছু লোক ভাবে রাতারাতি সব সাফসুতোর হয়ে যাবে।ভাল কিছুর উদাহরণ দিলে তার গায়ে গন্ধ লেগে থাকার বিষয়টা প্রথমেই উত্থাপন করার দরকার নেই। আমরা সবাই জানি- এদেশে কি হয়। এদেশে ছোট ব্যাবসায়ী ( মুলত প্রডাক্টিভ খাত) হিসেবে বসবাস করে আমাদের থেকে বড় ভুক্তোভোগী আর কারা আছে!!
ভ্যাট, ট্যাক্স, চাদাবাজী, পুলিশ, পরিবেশ অধিদপ্তর,ফায়ার, কলকারখানা অদিদপ্তর , স্থানীয় রাজনৈতিক ক্যাডার থেকে শুরু করে সবখানে কি যে হয়রানী পোহাতে হচ্ছে এটা বাইরের মানুষ কিভাবে উপলব্ধি করবে?
তবুও চাই দেশের মানুষ একটু ভাল থাকুক, ভালভাবে বাঁচুক!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.