নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঘুমাইতে গেলে যারা খালি এপাশ ওপাশ কাইত চিত হয় তারাই ব্যাচেলর।

ডাক্তার তো জানেনা যে তুমিই আমার হৃদরোগের কারন!

আমিই সোহেল

জীবনের মানেই খুঁজে পেলাম না।।

আমিই সোহেল › বিস্তারিত পোস্টঃ

কুমিল্লা মুক্ত দিবস

০৮ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৩২

আজ ৮ ডিসেম্বর, কুমিল্লা মুক্ত দিবস ।

১৯৭১ সালের এই দিনে কুমিল্লা পাক হানাদার মুক্ত হয়, খুব ভোরে আকস্মিক জেগে উঠে কুমিল্লা শহর । দীর্ঘ নয় মাসের যুদ্ধ আর নির্যাতনের পরিসমাপ্তি ঘটিয়ে এদিনে মুক্তিযোদ্ধা, মিত্র বাহিনীসহ গণ মানুষের আনন্দ আর উল্লাসে প্রকম্পিত হয়ে উঠে কুমিল্লা । কুমিল্লার আপামর জনতা মুক্তির উল্লাসে নেমে আসে রাস্তায় । কুমিল্লা ও ময়নামতি সেনানিবাস এলাকা পাক হানাদার বাহিনীর কবল থেকে মুক্ত করতে ৩ ডিসেম্বর থেকে মুক্তি বাহিনী ও ভারতীয় সেনাবাহিনীর সমন্বয়ে গঠিত যৌথ বাহিনী সর্বসম্মত ও পরিকল্পিত আক্রমন শুরু করে । ভারতীয় সেনাবাহিনীর মেজর জেনারেল আর ডি হিরার নেতৃত্বাধীন ২৩ মাউন্টেন ডিভিশন এ দায়িত্বে ছিল ।

৭ ডিসেম্বর বিগ্রেডিয়ার পান্ডের নেতৃত্বে মিত্র বাহিনীর একটি অংশ গোমতী নদীর পাড় হয়ে চান্দিনা ও দেবীদ্বার থানার জাফরগঞ্জ অবস্থান করে এবং ঢাকার সাথে ময়নামতির যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয় । ঐ দিন রাতেই অগ্রসরমান যৌথ বাহিনীর একটি অংশ নয়াবাজার এলাকা দিয়ে প্রবেশ করে কুমিল্লা বিমান বন্দরে অবস্থানরত পাক বাহিনীর উপর মর্টার এবং আর্টিলারি সহযোগে আক্রমন চালায় । এদিন রাত ব্যাপী সম্মুখ যুদ্ধে পাক বাহিনী পরাজিত হয়ে কুমিল্লা সেনানিবাসের দিকে চলে যায় ।

এ যুদ্ধে নবম বেঙ্গল ও মুক্তিবাহিনীর ২৭ জন মুক্তিযোদ্ধা শহীদ হন । রাতেই বিমান বন্দরের পাক বাহিনীর ঘাটির পতনের মধ্য দিয়ে পরদিন ৮ ডিসেম্বর কুমিল্লা পাক সেনামুক্ত হয় । এদিন ভোরে মুক্তিসেনারা শহরের চকবাজার, টমছমব্রীজ ও গোমতী পাড়ের পালপাড়া দিয়ে শহরে প্রবেশ করে । তখন রাস্তায় নেমে আসে জনতার ঢল । কুমিল্লার আপামর জনগণ মুক্তিযোদ্ধাদেরফুলের পাপড়ি ছিটিয়ে মুক্তির উল্লাসে বরণ করে নেয় । পরে এদিন বিকেলে কুমিল্লা ঢাউন হল মাঠে বীর মুক্তিযোদ্ধা, মিত্র বাহিনী এবং জনতার উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন কুমিল্লার প্রথম প্রশাসক এডভোকেট আহমেদ আলী ।

তবে ৮ ডিসেম্বর কুমিল্লা মুক্ত হলেও কুমিল্লা সেনানিবাসের ভিতর পাকিস্তানি সেনারা অবস্থান করছিল । ১৬ ডিসেম্বর আত্মসমার্পণের মধ্য দিয়ে সেনানিবাস পাক হানাদারদের দখলমুক্ত হয় ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.