নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অমরত্বের লোভ কখনো আমাকে পায়না। মানব জীবনের নশ্বরতা নিয়েই আমার সুখ। লিখি নিজের জানার আনন্দে, তাতে কেউ যদি পড়ে সেটা অনেক বড় পাওয়া। কৃতজ্ঞতা জানানো ছাড়া আর কিছুই নেই।

শের শায়রী

হৃদয়ের কাছে বুদ্ধির বাস ভাল কথা। কিন্তু মাঝে মঝে হৃদয়ের ওপর থেকে বুদ্ধির শাসন তুলে দিতে হয়, হৃদয়কে স্বাধীন করে দিতে হয়, মুক্ত করে দিতে হয়। স্বাধীন মুক্ত হৃদয়ের ধর্মকে সব সময় বুদ্ধি দিয়ে বিচার করতে নেই।।

শের শায়রী › বিস্তারিত পোস্টঃ

শের শায়রী

০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৩৩



আমার শততম পোষ্টে এসে পিছনে ফিরে যখন দেখতে গেলাম অসাধারন ভাল লাগায় মনটা ভরে গেল। কিছু নতুন মানুষের সাথে পরিচয় হল যদিও ভার্চুয়ালি। যাদের আন্তরিকতায় আমার এই পর্যন্ত আসা।

কেন আমি শের শায়রী

শের শায়রী হল উর্দূ কবিদের ছোট ছোট কবিতা যা দিয়ে অল্প কথায় অনেক বিশাল মনের ভাব প্রকাশ করে। কেন অল্প কথায় বিশাল মনের ভাব প্রকাশ করতে হবে? মনে রাখবেন যখন শায়রীর জন্ম কাল, তখন মুসলিম কবিদের হাত ধরেই শায়রী জন্ম গ্রহন করে। শায়রীর জন্মদাতাদের অন্যতম হল ওমর খৈয়াম। “রুবায়াত” তার অন্যতম শ্রেষ্ট গ্রন্থ যা মূলত অনেক শায়রীর মিলিত সংকলন। তখন কিন্তু কবিতা রচনা, গান বাজনা, তসবির আঁকাকে না জায়েয মনে করা হত, তবু কেতাবে, পট্টিতে বিখ্যাত দার্শনিক, বিজ্ঞানী, বূজুর্গদের আনাগোনা ছিল। যখনই মোল্লাতন্ত্রীদের দ্বারা আঘাত প্রাপ্ত হতেন অতীব দ্রুততার সাথে তাদের সৃষ্টিকে লুকিয়ে ফেলতেন, এ কারনেই শায়রীর সৃষ্টি। মনে প্রানে আমি ঘৃনা করি পাকিস্তানী হানাদারদের কিন্তু অন্তর দিয়ে ভালবাসি এই সব শায়রীগুলোকে, অনুভব করতে পারি কি নিদারুন ভালবাসা লুকিয়ে আছে এর প্রতিটি পঙতির মধ্য।

ছোট থেকেই বই পড়ার প্রতি আমার উত্তরাধিকার সূত্রে মোহ ছিল। এখনও যে ব্যাপারটা নিয়ে গর্ব করি তা হল আমার হাজার দুয়েক বই আর হাজার খানেক পুরানো ম্যাগাজিনের লাইব্রেরী। কে নেই আমার লাইব্রেরীতে?



ভাল করে খেয়াল করলাম বাংলায় শায়রীর ভক্ত খুব কম এমন কি বাংলা সাহিত্যেও প্রায় অপ্রচলিত। বাংলা সাহিত্যিকদের মধ্যে একমাত্র সমজদার হল বুদ্বদেব গুহ। যারাই বুদ্বদেব গুহ পড়েছেন তারাই জানেন, কি মমতায় শায়রী তিনি তার লেখনীতে ব্যাবহার করছেন।

গজল অনেকেই পছন্দ করেন। কিন্তু অনেকেই হয়ত জানেন না গজল কিন্তু মূলত শায়রী ধারা থেকে এসেছে।

নিচে আমার কিছু সংগৃহীত শায়রী অনুবাদ সহ দিলাম এ ক্ষেত্রে আমার কৃতজ্ঞতা শচীন ভৌমিকের শের শায়রী প্রতি। ভাল লাগলে জানাবেন আরো দেব। এর বেশির ভাগই আমি যখন সামুতে ব্লগিং শুরু করি একটা আধটা করে দিতাম। এখানে সব এক সাথে দিলাম। ভাল লাগলে আরো দেব।



শের শায়রী (এক)

চমনমে ইখতালাতে রঙো বু সে বাত বনতি হ্যায়
হাম ই হাম হ্যায় তো কেয়া হাম হ্যায়
তুমহি তুম হো তো কেয়া তুম হো

--সারসার সালানী

বাগানে যে ফুল ফোটে রঙ আর সুরভীর মিলনেই তার সার্থকথা। তেমনি আমাদের দুজনের মিলনেই আমাদের চরম মূল্যায়ন, আমাদের জীবনের পূর্নতা। একা আমি তো অসম্পূর্ন একা তুমিও নেহায়ত মূল্যহীনা

শের শায়রী (দুই)

ও ঔর হোঙ্গে যো পীতে হ্যায় বেখুদিকে লিয়ে
মুজেসে চাহিয়ে থোরিসে জ়িন্দেগীকে লিয়ে

জিগর মুরদাবাদী

ওরা আলাদা জাতের লোক যারা সুরা পান করে জীবন কে ভূলে যাবার জন্য, আমার তো সুরার প্রয়োজন হয় জীবনকে ফিরে পাবার জন্য

শের শায়রী (তিন)

ময়নে যো তুমকো চাহা, কায়া ইসমে খতা হ্যয়
এ তুম হো, আ আয়না, ইনসাফ জরা করনা
--- জলীল মানিকপুরী

আমি যে তোমাকে চাইছি এটা অপরাধ কি? এই তুমি এইবার তোমার সামনে এই আয়না রাখছি, দেখে বিচার কোর, হে প্রিয়া তুমি এত সুন্দরি কার সাধ্য তোমাকে না ভালবাসে থাকতে পারে, নিজেকে আয়নায় দ্যাখ বুজতে পারবে এত সুন্দরি কে সবাই চাইতে পারে এতে কারো কোন অন্ন্যায় নাই।



শের শায়রী (চার)

বদল যায়ে আগর মালী
চমন হোতা নেহী খালি
বাহারে ফিরভি আতি হ্যায়
বাহারে ফিরভি আয়েঙ্গে
---দাগ

মালি বদলে গেলে বাগান খালি হয়ে যায়না, শুন্য হয়ে যায় না বাগানের ফলস্মভার। কেন না বসন্ত আবারও আসবে তার ফুল সাজি নিয়ে, মালী আনেক বদলাবে কিন্ত বসন্তের আগমন তাতে কোন দিন রুদ্ব হবে না


শের শায়রী (পাচঁ)

ও কৌন হ্যায় জিনহে তওবা কি মিল গই ফুরসত
হামে গুনাহ ভি করনে কি জিন্দেগী কম হ্যায়

--- আনন্দনারায়ন মুল্লা

ওরা কারা যাদের পাপ করার পর প্রায়শ্চিত্ত করার জন্যও সময় জুটে যাছে? আমার তো জীবন এত স্বল্প লাগছে যে, এক আধ-টুকরো যে পাপ করবো, তার ও সময় জুটছে না!



শের শায়রী (ছয়)

জিসনে দিল খোয়া ঊসী কো কুছ মিলা,
ফায়দা দেখো উসী লুকসান মে
---সারসার সালানী

যে হৃদয় হারিয়েছে সেই কিছু পেয়েছে। এটাই পৃথিবীর একমাত্র লোকসান যাতে আসলে লাভই ভাগ্যে জুটে যায়।

শের শায়রী (সাত)

নিকল কে জাউ কহা তেরী আঞ্জুমন সে সিবা
চমন কী বু হুঁ বসুঁ ফির কাহাঁ চমন কে সিবা
---মোমিন

তোমার পৃথিবী, তোমার হৃদয় ছেড়ে কোথায় যাব বল? আমি হচ্ছি ফুলের সুগন্দ। ফুল ছেড়ে কোথায় আর যেতে পারি আমি। তুমি আমার ফুল আর প্রেম আমার হল সেই ফুলের সুরভী। ফুল ছেড়ে সেই সুরভী কি চলে যেতে পারে?



শের শায়রী (আট)

মৌৎ কিৎনিহি সংদিল হ্যায় মগর
জিন্দেগী সে তো মেহেরবাঁ হোগী
--- শাহীর লুধীয়ানবী

মৃত্যু যতই নিষ্ঠুর হোক না কেন জীবনের চাইতে অনেক বেশী হৃদয়বান হবে

শের শায়রী (নয়)

কেয়া বুরী শয় হ্যায় মুহব্বত কি ইলাহী, তওবা
জুর্ম না কর ওহ খতাবার বনে বৈঠৈ হ্যায়।

--- জহীর

ভালোবাসা কি অভিশপ্ত বস্তু হে ঈশ্বর তুমি সৃস্টি করেছো। অন্যায় না করেও সর্বদা অপরাধী সেজে বসে থাকতে হয়। সত্যি ভাবলে আশ্চর্য হতে হয়।


শের শায়রী (দশ)

না কোই গাম থা তেরে আষিকি ছে পেহেলে
না থা দুষমনি কিসি সে তেরে দোস্তি সে পেহেলে
নাম না জানা

তোমার প্রেমের আগে কোন বেদনা ছিলো না
তোমার বন্ধুত্বের আগে কোন শত্রু ছিলো না



শের শায়রী (এগার)

এ তো নহি কি তুমসা জহামে হাসিন নহি
ইশ দিলকা কেয়া করু কি বহলতা কহি নেহি।
--- দাগ


এমন তো কথা নেই যে পৃথিবীতে তোমার চাইতে সুন্দরী আর কোথাও নেই। কিন্তু কি করব আমার এ হৃদয় অন্য কারো কাছে যাবে না। শুধু তোমার জন্যে এ হৃদয় পাগল হয়ে উঠেছে। বোঝালেও এ অবুঝ হৃদয় কিছুতেই বুঝবেনা।


শের শায়রী (বার)

গই থি কহকে লায়েগী জুলফে ইয়ার কি বু
ফিরি তো বাদেসবা কা দিমাগ ভি না মিলা
--- জলাল

যাবার সময় হাওয়া বলে গিয়েছিল যে তোমার চুলের মদির গন্ধ সঙ্গে নিয়ে ফিরে আসবে। কিন্তু ফেরার সময় হাওয়ার সে কি গর্ব ভরা ভাব, সেকি মেজাজ হাওয়ার, আমার দিকে ফিরেও তাকাল না।



শের শায়রী (তের)

খোদাসে হুস্নুনে একদিন এ সওয়াল কিয়া
জাহাঁমে তু মুজে কিউ না লাজওয়াল কিয়া
মিলা জবাব তসবীরখানা হ্যায় দুনিয়া
সবে দরাজে আদম কা ফসানা হ্যায় দুনিয়া
হুই হ্যায় রঙ তগায়ুরসে যব নমুদ উসকি
ওহি হাসিন হ্যায় জাঁহামে হ্যায়, হকিকৎ জিসকি।
কহি করিব থা এ গুফতুগ কমরনে শুনি
ফলগপে আম হুই আখতারে সহরনে শুনি
সহরনে তারোঁসে শুনাই তারোঁনে শবনমকো
ফলগকি বাৎ বাতাদি জমিকে মহরমকো
ভর আয়ে ফুলকে আঁসু পয়ামে শবনমকে,
কলিকা নান্নাসা দিল খুল হো গিয়া গমসে
--- কলীম

ঈশ্বরকে একদিন প্রশ্ন করল রূপ – হে ঈশ্বর, ধরাতে আমাকে তুমি অমর করোনি কেন? ঈশ্বর উত্তর দিলেন, - এ পৃথিবী হল পরিবর্তনশিল চলচিত্রের প্রেক্ষাগৃহ, অন্তহীন রাত্রির চলমান কাহীনি হচ্ছে পৃথিবী। স্বল্পস্থায়ী জীবনই হল রূপের আয়ু, এ সত্যই রুপকে এত আকর্ষনীয় করেছে, করেছে মুল্যবান। অনিত্যতাই সত্য, আর সত্যই সুন্দর। অমরত্ব কাউকে আমি দেইনি। জন্ম মানেই মৃত্যু। আদির পর অন্ত। যৌবনের পর জরা। ঈশ্বর ও রূপের কথোপকথন শুনে ফেলল চাদঁ। সে কাছেই ছিল। চাঁদ এসে সারা আকাশকে শুনিয়ে দিল সে কথা। সারা আকাশে রটে গেল রূপ ও জীবনের স্বল্পয়ুর কঠিন সত্য। ঊষার প্রথম তারা সে খবরটা শিশিরের কানে কানে বলে ছিল। শিশির সে খবর নিয়ে এল পৃথিবীর বুকে। শিশিরের কাছে সে দুঃসংবাদ শুনে ফুলের চোখ জলে ভরে গেল। কাছেই ছিল কলি। এ খবর শুনতেই দুঃখে হৃদয় ফেটে তার লাল হয়ে গেল। মানে ফুল হয়ে ফুটে উঠল সেই বিদীর্ন হৃদয় কলি।



শের শায়রী (চৌদ্দ)

কভি ব্যয়ঠে বৈঠয়ে দিলকি হালত এয়সি হোতি হ্যায়
তড়গকর চ্যয়নে মিলতা হ্যায়, খুশি রোনসে হোতি হ্যায়
--- সারসার সালানী

কখনও কখনও মনের অবস্থা এমনও হয় যে কৃচ্ছতায়ই শান্তিলাভ হয়, অঝোর অশ্রুপাতেই শান্ত হয় চিত্ত।


শের শায়রী (পনের)

আপকে বিসরী তো হাম খোয়াবোঁমে মিলে
যিসতারা শুখি হুই ফুল কিতাবোঁমে মিলে
--- ফৈজ

বিচ্ছেদের পর আমাদের দু’জনের মিলন কোথায় হবে? কোথায় তোমায় পাব? জানি পাব সুধু স্মৃতিস্বপ্নের আকাশে। যেমন পুজোর পবিত্র শুকনো ফুল অনেকদিন পরে মানুষ হঠাৎ খুঁজে পায় বইয়ের পাতার ভাঁজে। তোমার পবিত্র সুখস্মৃতির ফুল তেমনি হঠাৎ খুজে পাব আমার স্বপ্নায়নের পাতার ভাঁজে। কালগ্রাসে বিবর্ন শুষ্ক। কিন্ত পবিত্র, সংরক্ষিত।



শের শায়রী (ষোল)

তেরা মিলনা, তেরা নেহি মিলনা
ঔর জিন্নাত হ্যায় কেয়া, জাহান্নাম কেয়া
--- গালিব

স্বর্গ আর নরক কি আমি জানতাম না। হে প্রেয়সী তোমার সাথে আমার মিলনই হল স্বর্গ আর তোমার সাথে বিরহই হল নরক। এখন আমি জেনেছি স্বর্গ আর নরক এর সংজ্ঞা কি

শের শায়রী (সতের)

মেরে তসবিকে দানে হ্যায় এ সারে হাসিন চেহরে,
নিগাহ ফিরতে যাতি হ্যায়, এবাদত হোতি যাতি হ্যায়
--- সারসার সালানী

এই যে এত সুন্দরীদের মুখ এরা হল আমার পুজোর মালার এক একটি পুতি। একটার পর একটা মুখ দেখি আর আমার দৃস্টির আঙ্গুলি দিয়ে নীরবে পুজো সেরে চলি।



শের শায়রী (আঠার)

আচ্ছা হ্যায় দিল কে পাস রহে পাসবানে-অকল
লেকিন কভি কভি ইসে তনহা ভী ছোড়িয়ে
--- ইকবাল

হৃদয়ের কাছে বুদ্বির বাস ভাল কথা। কিন্তু মাঝে মঝে হৃদয়ের ওপর থেকে বুদ্বির শাসন তুলে দিতে হয়, হৃদয়কে স্বাধীন করে দিতে হয়, মুক্ত করে দিতে হয়। স্বাধীন মুক্ত হৃদয়ের ধম’কে সব সময় বুদ্বি দিয়ে বিচার করতে নেই

শের শায়রী (ঊনিশ)

আপকে বিসরী তো হাম খোয়াবোঁমে মিলে
যিসতারা শুখি হুই ফুল কিতাবোঁমে মিলে
--- ফৈজ

বিচ্ছেদের পর আমাদের দু’জনের মিলন কোথায় হবে? কোথায় তোমায় পাব? জানি পাবো শুধু স্মৃতিস্বপ্নের আকাশে। যেমন পুজোর পবিত্র শুকনো ফুল অনেকদিন পরে মানুষ হঠাৎ খুঁজে পায় বইয়ের পাতার ভাঁজে। তোমার পবিত্র সুখস্মৃতির ফুল তেমনি হঠাৎ খুজে পাব আমার স্বপ্নায়নের পাতার ভাঁজে। কালগ্রাসে বিবন’, শুষ্ক। কিন্ত পবিত্র, সংরক্ষিত।

শের শায়রী (বিশ)

দুশমনি জমকর করো, এ গুঞ্জাইশ রহে
যব কভি হাম দোস্ত হো যায়েঁ তো শরমিন্দা না হো।
--- জগ্ননাথ আজাদ

শত্রুতা করার সময় হে বন্দ্বু, একটু ভেবেচিন্তে কর। দেখো এত নিষ্ঠুর ভয়ংকর শত্রুতা কর না যে পরে যদি বন্দ্বু হয়ে যাই তখন লজ্জিত হতে হয়। তোমার শত্রুতার মধ্যে একটু ছেদ রেখ, সুযোগ রেখ বন্দ্বু। যতির পর পুরানো বন্দ্বুত্ব ফিরে পেলে লজ্জা নেই, কিন্তু শত্রুতার চরমে যদি আজ বন্দ্বুত্ব ছিন্ন করে ফেল, পুর্নমিলনের সময় লজ্জায় মুখ তোলা যাবে কি করে। সুতারাং হে বন্দ্বু, শত্রুতা করবার সময় সম্পর্কে ছেদ রেখ, ছিন্ন করে ফেল না ।



শের শায়রী (একুশ)

বড় শওকশে শুন রাহা যা জমানা
হামই শো গয়ে দাস্তাঁ কহতে কহতে
---নাকব লাখনবী

সময় বড় মনযোগ দিয়ে আমার জীবন কাহিনী শুনে যাচ্ছিল। আমিই কাহিনী বলতে বলতে ঘুমিয়ে পড়েছি। জীবন তো তাই, অসমাপ্ত কাহিনী। সময় চলছে চলবে। আর অসমাপ্ত কাহিনী নিয়ে এক একটি জীবন ঘুমিয়ে পড়ছে, শেষ হয়ে যাচ্ছে। সময় শুনছে এরকম কতো অসমাপ্ত কাহিনী, শুনবে আরো কত।

শের শায়রী (বাইশ)

ইস এতিয়াত কি ক্যা বরখ দাও দেতা হুঁ
কে তিনতা তিনতা বাচাঁ মেরে আশিয়াঁকা সিবা
--- সারসার সালানী

হে ঈশ্বর, তোমার নিপুন সতর্কতার জন্য বাহবা দিতে হয়। তুমি এমন বিদ্যুৎবহ্নি বজ্রবান নিক্ষেপ করেছো আমার ঘর লক্ষ্য করে যে শুধু আমাই ঘরটা জ্বলে খাক হয়ে গেল, বাকি কুটোকাঠির এতটুকু ও ক্ষতি হলনা।



শের শায়রী (তেইশ)

ময়নে পুছা চাদসে ফলগ ইয়া হো জমি
মেরে ইয়ারসা হাসিন
চাঁদ হ্যায় কাহি?
চাদনে কহা চাঁদনী কি কসম, নেহি, নেহি, নেহি।

খুবসুরৎ তুনে যো পাই
লু্ট গই খুদাকি সব খুদাই
মীর কি গজল কহুঁ ইয়া তুমে
কহু ম্যায় খৈয়াম কি রুবাই
ম্যায়নে পুছা শায়েরোঁসে এইসি দিলকসি
শের হ্যায় কাঁহি ?

শায়েরোঁনে কহা শায়েরেকি কসম নেহি নেহি নেহি।

চাল হ্যায় কি মৌজ কি রওয়ানি
আঁখ হ্যায় কি ময়কাদোঁকি রানী
হোঁট হ্যায় কি পাখড়ি গুলাবকি
জুলফ হ্যায় কি রাত কি কাহানি
ম্যায়নে পুছা বাগসে কি এইকি দিলখুশি
ফুল হ্যায় কি কাঁহি

বাগ কি কহা হর কলি কি কসম নেহি নেহি নেহি।
---আনন্দ বক্সী

আমি চাঁদ কে প্রশ্ন করলাম, বলো তো আকাশে বা পৃথিবীতে আমার প্রিয়ার মত চাঁদ আছে কি? চাঁদ জবাব দিল চাঁদনির দিব্যি খেয়ে বলতে পারি নেই নেই নেই। রূপ তুমি যে পেয়েছো মনে হচ্ছে ঈশ্বরের সব রুপ লাবন্যের জোলা চুরি হয়ে গেছে। মীর এর রচিত গজল বলব কি তোমায়? নাকি বলব ওমর খৈয়াম এর কোন রুবাই? কবিদের আমি প্রশ্ন করলাম আমার প্রিয়ার মত কবিতা আছে কোথাও? কবিদের জবাব এল- যেন ঢেউ এর ঊচ্ছলতা, তোমার চোখ যেন সুরাবিপনীর রানীর মদির নেত্র, তোমার ঠোট যেন গোলাপের পাপড়ি আর তোমার চুল দেখে যেন মনে হয় এ যেন চুল নয়, এ যেন শত শত রহস্যঘন রাত্রির কাহিনী। বাগান কে প্রশ্ন করলাম, আমার প্রিয়ার মত হৃদয় মনোহরক ফুল আছে কি কোথাও? বাগান বলল প্রতিটি কলির দিব্যি খেয়ে বলতে পারি, নেই নেই নেই।।

শের শায়রী (চব্বিশ)

আদম কা জিসম যব কি আনাসর সে মিল বনা
কুছ আগ বাচ রহী থী সো আশিককা দিল বনা
--- সৌদা

মানুষের শরীর ঈশ্বর তৈরী করেছেন পঞ্চভূত দিয়ে। কিন্ত খানিক্টা আগুন তখনও বেচেঁ গিয়েছিল। সে আগুন টা কোথায় গেল? সেই আগুন দিয়েই তৈরী হয়েছে প্রেমিকের হৃদয়। সেজন্যি প্রেমিকের হৃদয়ে সব সময় ধিকি ধিকি আগুন জ্বলে।

শের শায়রী (পচিশ)

ইৎনা বদনসীব হ্যায় জফর দফন কা লিয়ে
দো গজ জমীন ভি না মিলি কুয়েঁইয়ারমে
--- বাহাদূর শাহ জাফর

আমার থেকে ভাগ্যহীনা আর কেঊ হবে না। মরবার পরে আপন দেশের মাত্র ২ গজ জমিও পেলাম না আমার কবরের জন্যে



শের শায়রী (ছাব্বিশ)

ঊমরেদরাজ মাংকে লায়ে থে চারদিন
দো আরজুমে কট গয়ে দো ইন্তেজারমে
--- বাহাদূর শাহ জাফর

ঈশ্বরের কাছে চার দিন ভিক্ষা নিয়ে এসেছিলাম, তার দুদিন কেটে গেল আকাখায় আর দুদিন কেটে গে ল অপেক্ষায়। জীবন তো তাই দু দিনের স্বপ্ন বুনবার জন্য আর দুদিন স্বপ্ন ভঙ্গের

মন্তব্য ১২৯ টি রেটিং +২৯/-০

মন্তব্য (১২৯) মন্তব্য লিখুন

১| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৩৮

কান্ডারি অথর্ব বলেছেন:
অনেকদিন পর লগ ইন করে আপনার পোস্টেই প্রথম কমেন্ট করলাম। পোষ্ট প্রিয়তে নিলাম।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৪০

শের শায়রী বলেছেন: আমার শততম পোষ্টে এসে পিছনে ফিরে যখন দেখতে গেলাম অসাধারন ভাল লাগায় মনটা ভরে গেল। কিছু নতুন মানুষের সাথে পরিচয় হল যদিও ভার্চুয়ালি। যাদের আন্তরিকতায় আমার এই পর্যন্ত আসা। নতুন করে কি বলব ভাই। ভাল থাকবেন ঈভান ভাই।

২| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৩৮

কালোপরী বলেছেন: সুন্দর :)





++++++++++++

০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৪২

শের শায়রী বলেছেন: কালোপরী এটা আমার শততম পোষ্ট। আমার কৃতজ্ঞতা জানবেন

৩| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৪৯

হাইল্যান্ডার বয় বলেছেন: চমৎকার কিছু শের উপহার দেবার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। পোষ্ট প্রিয়তে।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৫৬

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ব্রো

৪| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৫০

বিডি আমিনুর বলেছেন: ভাল লাগলো ।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:০১

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ভাই

৫| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৫৪

গ্রাম্যবালিকা বলেছেন: শততম পোষ্টের শুভেচ্ছা।

আপনার ও আপনার পোষ্টের জন্য অনেক ভালোলাগা, সব সময়ের জন্য! :)

০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:১২

শের শায়রী বলেছেন: আমার শততম পোষ্টে এসে পিছনে ফিরে যখন দেখতে গেলাম অসাধারন ভাল লাগায় মনটা ভরে গেল। কিছু নতুন মানুষের সাথে পরিচয় হল যদিও ভার্চুয়ালি। যাদের আন্তরিকতায় আমার এই পর্যন্ত আসা। নতুন করে কি বলব বালিকা ভাল থাকবেন সব সময়।

৬| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৫৪

নিয়েল ( হিমু ) বলেছেন:
শোভন সাহেব এত দিন ভেবে এসেছিলাম শায়রীই বোধহয় নাম আপনার । আজকে খেয়াল কর্লাম বিষয়টা (Shovan13) । যাই হোক শত তম পোষ্টের শুভেচ্ছা । তবে আপাতত উর্দূ এবং উর্দূর ট্রানসলেট পড়ার আগ্রহ পাচ্ছি না ।
আজকে ভাষার মাসের প্রথম দিন ।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:২২

শের শায়রী বলেছেন: শুভেচ্ছার জন্য ধন্যবাদ নিয়েল ভাই। হ্যা আমার নাম শোভন। আমার অনেক আগে থেকেই ই চ্ছে ছিল আমার শততম পোষ্টে কিছু শায়রী দেব। কাকতলীয় ভাবে সেটা আজকেই হয়ে গেল। আমি আমার ভাষা নিয়ে সমান গর্বিত তাই বাংলায় লিখি। ভাল থাকবেন ভাই। আপানার উৎসাহ দেয়া অতীত মন্তব্যর জন্য আমি সব সময় আপনার প্রতি কৃতজ্ঞ।

৭| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ২:৫৮

shfikul বলেছেন: +++++

০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:৪৭

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ব্রো

৮| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:৩২

আরজু পনি বলেছেন:

প্লাস রেখে গেলাম, ড্যাম টায়ার্ড! :(

পরে অনলাইনে বা অফলাইনে পড়ে নিব।

চালিয়ে যান দারুন দারুন লিখা।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:৩৪

শের শায়রী বলেছেন: আপ্নার মন্তব্য আমাকে উজ্জীবিত করে কেন জানি না। হয়ত আপনার প্রতি আমার শ্রদ্বা বোধের জন্য

৯| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:৫০

ৎঁৎঁৎঁ বলেছেন: শততম পোস্টের অভিনন্দন জানাই। আপনার সমীপে এক খানি শের পেশ করিলামঃ-

মরুভূমির বুকে যখন জল মেলেনা,
মরীচিকার চেয়ে বন্ধু আর কে আছে?
প্রতি সাঁঝে আমার কথা ভেবেই প্রদীপ জ্বালো তুমি-
এই মায়াটুকু ছাড়া আমার আর কি থাকে?

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:৪০

শের শায়রী বলেছেন: মরুভূমির বুকে যখন জল মেলেনা,
মরীচিকার চেয়ে বন্ধু আর কে আছে?
প্রতি সাঁঝে আমার কথা ভেবেই প্রদীপ জ্বালো তুমি-
এই মায়াটুকু ছাড়া আমার আর কি থাকে?

কি অসাধারন ৎঁৎঁৎঁ! কি অল্প কথায় কত ভাব। অভিনন্দনের জন্য কৃতজ্ঞতা। কবি আপনার কবিতা কেন যেন ভাল লাগে।

১০| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:৫৭

আরজু পনি বলেছেন:

ওহ, শততম পোস্টের শুভেচ্ছা রইল। !:#P

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:৪৮

শের শায়রী বলেছেন: আমার শততম পোষ্টে এসে পিছনে ফিরে যখন দেখতে গেলাম অসাধারন ভাল লাগায় মনটা ভরে গেল। কিছু নতুন মানুষের সাথে পরিচয় হল যদিও ভার্চুয়ালি। যাদের আন্তরিকতায় আমার এই পর্যন্ত আসা জেনে নিন আপ্নিও এদের মধ্যে একজন কিন্তু। আমার কৃতজ্ঞতা নিন।

১১| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:১০

রবিনের প্রান "বাংলাদেশ" বলেছেন: সেরা কাজ । সালাম ।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:৫০

শের শায়রী বলেছেন: রবিনের প্রান "বাংলাদেশ", যার প্রানের মধ্যে বাংলাদেশ সালাম তো সেই পাবে। ভাল থাকুন ভাই।

১২| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:১৬

অপু তানভীর বলেছেন: :) :) :)
শুভেচ্ছা রইলো !!

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:৫৩

শের শায়রী বলেছেন: সামুতে আমার অল্প কয়দিনের পরিচয়ে যে কয়জন কে দেখলাম এক একটা ট্রেন্ডের ধারক আপনি সেই গুটি কয়েকের একজন। ছোট গল্পের ধারকের কাছ থেকে শুভেচ্ছা আমার জন্য বিরাট কিছু আমার কৃতজ্ঞতা নিন।

১৩| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:২৫

*কুনোব্যাঙ* বলেছেন: প্লাস এবং প্রিয়তে।


শতক পুর্তির শুভেচ্ছা :)

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:৫৫

শের শায়রী বলেছেন: আমার শততম পোষ্টে এসে পিছনে ফিরে যখন দেখতে গেলাম অসাধারন ভাল লাগায় মনটা ভরে গেল। কিছু নতুন মানুষের সাথে পরিচয় হল যদিও ভার্চুয়ালি। যাদের আন্তরিকতায় আমার এই পর্যন্ত আসা জেনে নিন আপ্নিও এদের মধ্যে একজন কিন্তু। ভাই কি বলব সামুতে এসেই কেন যেন ব্যাঙ ভায়াকে ভাল লেগে গেছে।

১৪| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:৩৭

মহামহোপাধ্যায় বলেছেন: শততম পোষ্টে শুভেচ্ছা।

কিছু কিছু শের শায়েরী পড়ে মুগ্ধ হয়ে গেলাম।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৬:১১

শের শায়রী বলেছেন: ব্রো আমার কৃতজ্ঞতা জানুন। ইদানিং আপনাকে আমার পোষ্টে না দেখলে মনে হয় পোষ্টটা অসম্পূর্ন থেকে যায়। ভাল লাগে ব্রো আপনাকে দেখলে।

১৫| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:৩৯

অনিক আহসান বলেছেন: সেঞ্চুরির জন্য শুভেচ্ছা। সামুর ভাল লেখার আকালের দিনে আপনার মান সম্মত লেখা দেয়ার ধারাবাহিক প্রচেস্টা সব সময়েই খেয়াল করছি। চালিয়ে যান জনাব। হ্যাপি ব্লগিং।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৬:১৫

শের শায়রী বলেছেন: আপনার মত সিনিয়র ব্লগারদের এই ধরনের মন্তব্য আমার মত নবীনদের অনেক পাওয়া জানবেন ভাল থাকুন ভাই।

১৬| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:০৩

রীতিমত লিয়া বলেছেন: শুভেচ্ছা

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৬:১৭

শের শায়রী বলেছেন: রীতিমত লিয়া আমি তো সব সময় বলি আপনার লিখা আসাধারন। আমার কৃতজ্ঞতা নিন।

১৭| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:৩৪

মুনসী১৬১২ বলেছেন: শত তম পোস্টের শুভেচ্ছা

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৭:০২

শের শায়রী বলেছেন: অসংখ্য ধন্যবাদ ব্রো

১৮| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:৪২

আহির মাহাসিন বলেছেন: অনেক ভাল লাগার কিছু শায়র শিখলাম।

শততম পোষ্টে অনাকে অভিনন্দন। দোয়া রইল

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৭:০৩

শের শায়রী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ব্রো।

১৯| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:৫৯

মাক্স বলেছেন: শততম পোস্টের অভিনন্দন!

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৭:০৫

শের শায়রী বলেছেন: মাক্স ভায়া আপানার লেখার ভক্ত আমি। ধন্যবাদ ব্রো

২০| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:০৪

স্পাইসিস্পাই001 বলেছেন: নিকল কে জাউ কহা তেরী আঞ্জুমন সে সিবা
চমন কী বু হুঁ বসুঁ ফির কাহাঁ চমন কে সিবা
---মোমিন

এককথায় সুপার্ব.......

ভাল থাকবেন ....ধন্যবাদ.....

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৭:০৬

শের শায়রী বলেছেন: তোমার পৃথিবী, তোমার হৃদয় ছেড়ে কোথায় যাব বল? আমি হচ্ছি ফুলের সুগন্দ। ফুল ছেড়ে কোথায় আর যেতে পারি আমি। তুমি আমার ফুল আর প্রেম আমার হল সেই ফুলের সুরভী। ফুল ছেড়ে সেই সুরভী কি চলে যেতে পারে?
এই ধরনের মন্তব্যর জন্য এখনও লিখে যাই। আপ্নিও ভাল থাকুন।

২১| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৪৪

জনৈক গণ্ডমূর্খ বলেছেন: শততম পোস্টের শুভেচ্ছা



++++++++++++++++++

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৭:১০

শের শায়রী বলেছেন: অনেক অনেক কৃতজ্ঞতা জানবেন ব্রো

২২| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৫৯

চারণভূমি বলেছেন: অসাধারণ মনে হয়েছে! (খোদাসে হুস্নুনে একদিন এ সওয়াল কিয়া..) "ঈশ্বরকে একদিন প্রশ্ন করল রূপ – হে ঈশ্বর, ধরাতে আমাকে তুমি অমর করোনি কেন? ঈশ্বর উত্তর দিলেন, - এ পৃথিবী হল পরিবর্তনশিল চলচিত্রের প্রেক্ষাগৃহ, অন্তহীন রাত্রির চলমান কাহীনি হচ্ছে পৃথিবী।" এই অংশটির তুলনা হয়না। মুগ্ধ হয়ে গেলাম! ধন্যবাদ।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৭:১২

শের শায়রী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ব্রো

২৩| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:০৫

হাসান মাহবুব বলেছেন: অনেক শুভেচ্ছা। আপনি প্রতিদিন সামুকে সমৃদ্ধ করে চলেছেন।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৮:০৩

শের শায়রী বলেছেন: ভাই আপনার একটা মন্তব্যর মূল্য আমার কাছে শত মন্তব্যর থেকে মুল্যবান। আপনার মন্তব্য আমাকে পথ চলায় সব সময় অনুপ্রানিত করে

২৪| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:১৭

দূর্যোধন বলেছেন: অভিনন্দন শততম পোস্টের !

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৮:০৫

শের শায়রী বলেছেন: আপ্নার মত ভার্সেটাইল ব্লগার এর অভিনন্দন আমি মাথা পেতে গ্রহন করলুম। আমার কৃতজ্ঞতা জানুন।

২৫| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:২২

স্বপনবাজ বলেছেন: চালিয়ে যান , এগিয়ে চলুন !

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৮:০৭

শের শায়রী বলেছেন: আপনার লেখার কিন্তু আমি একজন নিয়মিত পাঠক। আনেক অনেক ধন্যবাদ ব্রো

২৬| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৪৩

শব্দহীন জোছনা বলেছেন:





সেঞ্চুরি র জন্য অভিনন্দন

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৮:০৮

শের শায়রী বলেছেন: ব্রো আমার কৃতজ্ঞতা জানুন। এত কম কেন ব্লগে?

২৭| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:০৩

ঝটিকা বলেছেন: শততম পোস্টের অভিনন্দন জানাই।

আপনি কি উর্দু অনেক ভালো পারেন? এসব শেরের ভাব গত অর্থ বোঝা তো স হজ না। আপনার বই এর অনেক সংগ্রহ জেনে হিংসা হল:) আমারো খুব ইচ্ছা, এখনো পর্যন্ত হয়ে ওঠেনি।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:০৪

শের শায়রী বলেছেন: ঝটিকা বললে কি বিশ্বাস করবেন আমি উর্দূ খুব কম জানি লিখার আকারে দেখলে অনুমান করে কিছু অনুবাদ করছি।
আমার কৃতজ্ঞতা জানুন।

২৮| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:১৩

মনিরা সুলতানা বলেছেন: শততম পোস্ট এ নাম করন এর সার্থকতা । প্রমানিত হল



অনেক শুভেচ্ছা :)

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:১২

শের শায়রী বলেছেন: আপ্নার প্রতিটা মন্তব্য অনুপ্রেরনাদায়ক। আমার অশেষ কৃতজ্ঞতা থাকল

২৯| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:৫৭

সিরাজ সাঁই বলেছেন: অসাধারণ শততম পোস্টে প্লাস - সরাসরি প্রিয়তে।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:১৬

শের শায়রী বলেছেন: ভাই আপনি মনে হয় জানেন না আপানাকে অনেক আগে থেকে অনুসরন করি। সামুতে যে কজনার পোষ্ট আমার দৃষ্টি কেড়েছে আপনি তার মধ্যে অন্যতম

৩০| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:০৯

কয়েস সামী বলেছেন: সেঞ্চুরীতে অভিনন্দন!

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:১৭

শের শায়রী বলেছেন: অসংখ্য ধন্যবাদ ব্রো

৩১| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:০০

মাসুম আহমদ ১৪ বলেছেন: শততম পোষ্টের জন্য অভিনন্দন

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:২৬

শের শায়রী বলেছেন: অসংখ্য ধন্যবাদ ভাই

৩২| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:১৭

ইমরাজ কবির মুন বলেছেন:
অনেক চমৎকার পোস্ট।
অভিনন্দন শোভন ভাইয়া ||

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:২৮

শের শায়রী বলেছেন: আমার শততম পোষ্টে এসে পিছনে ফিরে যখন দেখতে গেলাম অসাধারন ভাল লাগায় মনটা ভরে গেল। কিছু নতুন মানুষের সাথে পরিচয় হল যদিও ভার্চুয়ালি। যাদের আন্তরিকতায় আমার এই পর্যন্ত আসা। আমার কৃতজ্ঞতা জানুন মুন ভাই

৩৩| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:১৫

অস্থির ভদ্রলোক বলেছেন: শত তম পোস্টের শুভেচ্ছা।


পোষ্ট প্রিয়তে রাখতেই হবে উপায় নাই।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৪৫

শের শায়রী বলেছেন: আপ্নার "রম্য পোস্ট : ঢাবির হলের কিছু অদ্ভুতুরে মানুষ" কিন্তু আমি ফলো করি ব্রো কারন একই জায়গা থেকে আমরা পড়াশুনা করেছি। অসংখ্য ধন্যবাদ ভাই

৩৪| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:৫২

তারছেড়া লিমন বলেছেন: ভাই এমন পোস্ট আরও চাই.......
তেরা মিলনা, তেরা নেহি মিলনা
ঔর জিন্নাত হ্যায় কেয়া, জাহান্নাম কেয়া
--- গালিব

ভাই গালিব এর শের নিয়ে একটা পোস্ট দিবেন প্লিজ।
শততম পোষ্টের জন্য অভিনন্দন।ভাল থাকবেন।।।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:১৩

শের শায়রী বলেছেন: আমার শততম পোষ্টে এসে পিছনে ফিরে যখন দেখতে গেলাম অসাধারন ভাল লাগায় মনটা ভরে গেল। কিছু নতুন মানুষের সাথে পরিচয় হল যদিও ভার্চুয়ালি। যাদের আন্তরিকতায় আমার এই পর্যন্ত আসা। ভার্চুয়াল থেকে রিয়েল এ যাদের চিনি আপ্নিও তার মধ্যে ব্রো। কেমন আছেন ভাই? লিখব গালিবের শের।

৩৫| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৩:৪১

স্বাধীকার বলেছেন:

+++++++++++

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:১৪

শের শায়রী বলেছেন: ধন্যবাদ ব্রো

৩৬| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৩:৪১

তন্ময় ফেরদৌস বলেছেন: শততম পোস্টের শুভেচ্ছা

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:১৬

শের শায়রী বলেছেন: তন্ময় ব্রো আপনার লেখার কদর সবাই করে, আমিও। ভাল থাকবেন আমার কৃতজ্ঞতা জানুন

৩৭| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৩:৪৪

দায়িত্ববান নাগরিক বলেছেন: গ্রেট স্পিরিট ! আপনার পোষ্টগুলো অন্যদের মত নয়। সব পোষ্টই অনেক মূল্যবান, অসাধারন। শততম পোষ্টের শুভেচ্ছা।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:১৮

শের শায়রী বলেছেন: আমার শততম পোষ্টে এসে পিছনে ফিরে যখন দেখতে গেলাম অসাধারন ভাল লাগায় মনটা ভরে গেল। কিছু নতুন মানুষের সাথে পরিচয় হল যদিও ভার্চুয়ালি। যাদের আন্তরিকতায় আমার এই পর্যন্ত আসা। আমার ভাল লাগা ব্লগারদের মধ্যে আপনি একজন। আমার কৃতজ্ঞতা জানুন।

৩৮| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:৫২

সমানুপাতিক বলেছেন: শততম পোস্টের জন্য অভিনন্দন ।
আপনার সাথে আমার একটা মিল পেলাম, আমিও বুদ্ধদেব গুহের ভক্ত। অবশ্য শুধু তাঁর শায়রীর জন্য না- তাঁর প্রকৃতি আর অকৃত্রিম বর্ণনা আমার ভাল লাগে ।
আশা করি আপনার কাছ থেকে এরকম সমৃদ্ধ আরও অনেক কিছু পাবো । শুভকামনা ।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:১০

শের শায়রী বলেছেন: সমানুপাতিক ভাই "চাপরাশ" বইটি পড়ছেন ? আমার চিন্তা চেতনায় অনেক পরিবর্তন এনেছিল। অসংখ্য ধন্যবাদ আপনাকে। আপনার লেখা দেখি না কেন?

৩৯| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৭:০৯

চাঁপাডাঙার চান্দু বলেছেন: আপনার কাছ থেকে এই ব্লগ আরও শত শত পোস্ট আশা করে। অনেক অনেক শুভ কামনা রইল ভাইয়ের জন্য।
আগের ছবিটাই তো ভালো ছিল, অনার্স সেকেন্ড ইয়ারের মত; চেঞ্জ করলেন কেন ভাই?

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:৫৮

শের শায়রী বলেছেন: লেখক বলেছেন: ভাই। হ্যা আপনাকে আমি ভাই হিসাবে জানি সাকিব ভাই। ভাই কেমন যেন আগের ছবিতে নিজেকে পোলাপান পোলাপান লাগত। :) বয়স তো কম হয়নি :):)

৪০| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৭:১২

চাঁপাডাঙার চান্দু বলেছেন: সকালে এসে নজর বুলানোর সময় এই লাইনটা চোখে বেঁধে যায়, দারুণ লেগেছে :)

যে হৃদয় হারিয়েছে সেই কিছু পেয়েছে। এটাই পৃথিবীর একমাত্র লোকসান যাতে আসলে লাভই ভাগ্যে জুটে যায়

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:০২

শের শায়রী বলেছেন: এই যে এত সুন্দরীদের মুখ এরা হল আমার পুজোর মালার এক একটি পুতি। একটার পর একটা মুখ দেখি আর আমার দৃস্টির আঙ্গুলি দিয়ে নীরবে পুজো সেরে চলি। যখন সুন্দ রীদের দিকে তাকাই এটা বার বার মনে পড়ে :)

৪১| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:০৮

জাকারিয়া মুবিন বলেছেন: শততম পোস্টে অভিনন্দন। :)

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:০৩

শের শায়রী বলেছেন: আমার কৃতজ্ঞতা জানুন ব্রো

৪২| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:৩১

ফালতু বালক বলেছেন: সরাসরি প্রিয়তে্‌।
অসাধারণ।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:২৫

শের শায়রী বলেছেন: ধন্যবাদ বালক

৪৩| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:৩৫

অন্ধকারের রাজপুত্র বলেছেন: ভালো লাগলো শায়েরীগুলো...

++++++++

০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:২৫

শের শায়রী বলেছেন: ধন্যবাদ আপনাকে

৪৪| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:৪৮

সিরাজ সাঁই বলেছেন: অধমকে অনুসরন করতে পারেন, ভাবাই যায়না, ভাবতেও পারিনি। শুধু কৃতজ্ঞতা জানিয়ে যাই।

শচীন ভৌমিকের সব বই ছেলেবেলায় পড়েছিলাম, 'হাউসফুল', 'শের শায়রী' আর কয়েকটি, এই সুদীর্ঘকাল বাদে তাৎক্ষণিক ভাবে বলতে পারছি না। তবে 'শের শায়রী' বইটি মনে স্থায়ী দাগ কেটেছিল - ছেলেবেলার রোম্যান্টিসিজমের সেই শুরু। আজ আবার অতীতে ফিরিয়ে নিয়ে গেলেন - আবারও অনেক ধন্যবাদ।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:২৯

শের শায়রী বলেছেন: ব্রো আমার দেখা আপ্নিই প্রথম যে কিনা শচীন ভৌমিকের "শের শায়রী" র নাম জানে। আপনি হাতে গোনা সেই সব জনের একজন অবশ্য আপনার পোষ্ট দেখলেই আপনার গভীরতা আচ করা যায়, আমার মত নবীশ শুধু আপনার মত লোকদের আচ ই অনুভব করতে পারে। আপনার গভীরতা আমাকে বিস্মিত করল ! আমার শ্রদ্বা জানুন।

৪৫| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:৪৭

আসফি আজাদ বলেছেন: অসাধারণ লাগল। আরও চাই। +++ শততম পোষ্টের শুভেচ্ছা।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ৯:৫৬

শের শায়রী বলেছেন: আনেক আনেক কৃতজ্ঞতা ব্রো

৪৬| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৩৩

জুন বলেছেন:
দাও পিয়ালা প্রিয়া আমার অধরপুটে পুর্ন করে
যাক অতীতের অনুতাপ আর ভবিষ্যতের ভাবনা মরে
কাল কি হবে ভাববো কেন আজ বসে লো তাই
তার আগে সই এখান থেকে চলেই যদি যাই
বিচিত্র নয় তত
ফুরিয়ে যাওয়া অসংখ্য দিন নিরুদিস্ট যত-
তার ভিতরেই কোন অতীতের লুপ্ত স্মৃতির প্রায়
মিশিয়ে যাবো হায়...।


আপনার অসাধারণ কিছু শায়েরীর সাথে আমার অত্যন্ত প্রিয় ব্যাক্তিত্ব ওমার খৈয়ামের একটি শের শেয়ার করলাম।
+

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ সকাল ১১:৪৯

শের শায়রী বলেছেন: জুন আমি আপ্লুত আপনার শায়রী পেয়ে। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

৪৭| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৪৪

অথৈ সাগর বলেছেন: শততম পোষ্ট অসাধারন হয়েছে। চালিয়ে যান ।ভাল লাগা , শুভেচ্ছা রইল।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:১৭

শের শায়রী বলেছেন: আমার আন্তরিক কৃতজ্ঞতা নিন ভাই

৪৮| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৩৪

অদ্বিতীয়া আমি বলেছেন: এত এত সুন্দর পোস্ট কিভাবে দিচ্ছেন ! বিস্ময় এর ব্যাপার

এবং বিস্মিত !!

বেশ কয়েকটা পোস্ট পড়া বাদ পড়েছে , পড়ে ফেলব ।
শততম পোস্টের শুভেচ্ছা জানিয়ে গেলাম :)
শুভকামনা

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৪:১১

শের শায়রী বলেছেন: অদ্বিতীয়া আমি আমার আন্তরিক কৃতজ্ঞতা জানুন

৪৯| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:১৯

খুব সাধারন একজন বলেছেন: সুন্দর পোস্টের জন্য আবারো ধন্যবাদ। প্লাস।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:২৩

শের শায়রী বলেছেন: আবারো ধন্যবাদ আপনাকে এখানে পেয়ে

৫০| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:৫১

কুন্তল_এ বলেছেন: আন্তরিক ধন্যবাদ নিন এই সুপাঠ্য পোষ্টটির জন্য। ভালো থাকুন। :)

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৩ ভোর ৫:২৪

শের শায়রী বলেছেন: পাঠে অসংখ্য ধন্যবাদ ব্রো

৫১| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৫৬

এস এম ইসমাঈল বলেছেন: শততম পোষ্টের শুভেচ্ছা। অনুবাদ ভাল হয়েছে। চালিয়ে যাও, ভায়া।
আমিও কিন্তু শের ও শায়েরির ভক্ত। মাঝে মাঝে উরদু/আরবী/ফারসী কবিতা শখ করে অনুবাদও করি। ধন্যবাদ, এটা প্রিয়তে নিলাম।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:০৫

শের শায়রী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ব্রো ভাল থাকুন নিরন্তন

৫২| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:১৮

ইখতামিন বলেছেন:
২৬+++++++++
দারুণ. শের শায়েরী ;)

২২ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৩:২২

শের শায়রী বলেছেন: থ্যাঙ্কু ব্রো

৫৩| ০৯ ই মার্চ, ২০১৩ রাত ১২:৪৬

মোঃ সাইফুল ইসলাম সজীব বলেছেন: কাল রাত থেকে কয়েকটা লাইন মাথায় ঘুরছে। সেইটাই আপনার সাথে শেয়ার করি-

রাতের সমস্ত অন্ধকারে ডুবে থেকে
সকাল-দুপুর-বিকেল, আমি কেবল
রোদ গায়ে মাখার স্বপ্ন দেখে গেছি।

এইটা কে কী বলা যায় বলুনতো? জাপানি একধরনের কবিতা আছে। নাম হয়তো শুনে থাকবেন। 'হাইকু'। হাইকু তিন লাইনের কবিতা। মিল থাকতে পারে, নাও পারে। তবে ওই শের শায়রীর মতো, অল্প কথায় অনেক কিছু বোঝানোর মতোই।

০৯ ই মার্চ, ২০১৩ ভোর ৬:৩৪

শের শায়রী বলেছেন: ব্রো আমি কিছু হাইকু দেখেছি বিভিন্ন সময়। কিন্তু সমস্যা হল হাইকু হল জাপানী ভাষায় তাই ওটা যখন আমদের দেশে অনুবাদ হয় অনেকটা আক্ষরিক হয়। ভাবানুবাদ না হলে যে কোন হৃদয় নিঃসৃত বানীর বারটা বাজতে পারে।

কিন্তু আপনার এই লাইন টা বেশ লাগছে "রাতের সমস্ত অন্ধকারে ডুবে থেকে"

চালিয়ে যান ভাই নিশ্চয় ই ভাল লাগবে। অনেক ধন্যবাদ ভাই। হাইকু বলেন আর শের শায়রী বলেন কিছু লিখলে জানাতে ভুলবেন না কিন্তু।

শুভ কামনা

৫৪| ২৭ শে মার্চ, ২০২০ রাত ১১:২৭

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: লাইক দিলাম। প্রিয়তে নিলাম। এ্টাতো শের এর খনি। সময় নিয়ে পড়তে হবে। আমার উর্দু থেকে অনুবাদ করতে পারি না। তাই নিজেই লিখতে শুরু করেছি্। একইভাবে রুবাই অনুবাদ না করে নিজে নিজে লিখেছি।

২৭ শে মার্চ, ২০২০ রাত ১১:৫৬

শের শায়রী বলেছেন: অশেষ কৃতজ্ঞতা জানবেন। আরো কিছু সংগ্রহে আছে সময়ের অভাবে লেখা হচ্ছে না। এক সময় লিখে পোষ্ট দেব, তবে ইদানিং ব্লগে এই সবের সমাঝদার কমে যাওয়ায় উৎসাহ পাইনা লিখতে।

৫৫| ২৭ শে মার্চ, ২০২০ রাত ১১:২৮

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: তের আর তেইশ গজল।

২৭ শে মার্চ, ২০২০ রাত ১১:৫৭

শের শায়রী বলেছেন: এগ্রী গজল নিয়ে এই পোষ্ট খানি দেখার সর্নিবদ্ধ নিবেদন থাকল গজলের উৎস সন্ধানে

৫৬| ২৭ শে মার্চ, ২০২০ রাত ১১:৩১

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: Click This Link

২৭ শে মার্চ, ২০২০ রাত ১১:৫৯

শের শায়রী বলেছেন: দারুন মন্তব্য রেখে এসেছি।

৫৭| ২৭ শে মার্চ, ২০২০ রাত ১১:৪৪

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: ওমর খৈয়াম লিখেছেন রুবাই। শের আর রুবাই ভিন্ন। রুবাই চার লাইনের আর শের দুই লাইনের। আমার শের এর ৬নং কমেন্টে একটু ব্যাখ্যা দিলাম।
https://www.somewhereinblog.net/blog/KAMAL5648/28970788

২৮ শে মার্চ, ২০২০ রাত ১২:০১

শের শায়রী বলেছেন: অশেষ শুকরিয়া এত বিস্তারিত জানতাম না। কৃতজ্ঞতা জানুন।

৫৮| ২৭ শে মার্চ, ২০২০ রাত ১১:৪৪

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: Click This Link

২৮ শে মার্চ, ২০২০ রাত ১২:০২

শের শায়রী বলেছেন: দেখে জেনে আসলাম। ধন্যবাদ আবারো আপনাকে।

৫৯| ২৭ শে মার্চ, ২০২০ রাত ১১:৫৭

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: রুবাই সম্পর্কে দেখুন ৭নং মন্তব্যের জবাব।
https://www.somewhereinblog.net/blog/KAMAL5648/29020146

৬০| ২৭ শে মার্চ, ২০২০ রাত ১১:৫৭

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: Click This Link

২৮ শে মার্চ, ২০২০ রাত ১২:০৩

শের শায়রী বলেছেন: কপি করে এখানে রেখে দিলুম আপনার সৌজন্যেঃ

রুবাই আরবী শব্দ। অর্থ-চতুষ্পদী অর্থাৎ চার পংক্তি বিশিষ্ট কবিতা। এটা বিশেষ ধরণের কবিতা। কিছু কিছু কবিতা আছে বিশেষ কিছু নিয়ম কানুন মেনে সেগুলো লেখা হয়, যেমন-সনেট,লিমেরিক,এলিজি,ওড,ক্বাসিদা,রুবাই ইত্যাদি। রুবাইয়ের বহুবচন রুবাইয়াত। প্রায় হাজার বছর আগে পারস্যের (বর্তমান ইরান) কবি উমর খৈয়াম, হাফিজ প্রমুখের হাতে কবিতার এই বিশেষ ফর্মটি চরম উৎকর্ষ লাভ করে। প্রধানত সুফিবাদী দর্শন দ্বারা প্রভাবিত এই সব রুবাই মাত্র চার লাইনে লেখা হয়েছে। এতে প্রথম,দ্বিতীয় ও চতুর্থ লাইনে একই অন্ত্যমিল রাখা হয় তৃতীয় লাইনটি মুক্ত অর্থাৎ কোন অন্ত্যমিল থাকেনা (ককখক)। ১৮৫৯ সালে ইংরেজ কবি এডোয়ার্ড ফিটজেরাল্ড উমর খৈয়ামের রুবাই গুলো ইংরেজি অনুবাদ করার পর পাশ্চাত্য জগতে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়। তারই সূত্রে ইংরেজি থেকে বাংলায় অনুবাদ হয়। এর মধ্যে কবি নরেন দেব ও কান্তি ঘোষের অনুবাদ দুটি বেশি জনপ্রিয়তা পায়। কিন্তু এসব অনুবাদে মূল অন্ত্যমিল কাঠামো বজায় রাখা হয়নি। প্রচলিত কবিতার ন্যায় প্রথম দ্বিতীয় লাইনে মিল এবং তৃতীয় চতুর্থ লাইনে আরেকটা মিল রাখা হয় (ককখখ)। এছড়া মূল ফারসি থেকেও অনেকে অনুবাদ করেছেন। মূল ফারসি থেকে করা অনুবাদ গুলোর মধ্যে কাজী নজরুল ইসলামের অনুবাদটিই সবচেয়ে ভালো বলে গুনীরা স্বীকৃতি দিয়েছেন।নজরুল অনুবাদকালে মূল অন্ত্যমিল ও আবহ বজায় রেখেছেন। রুবাইয়ে উল্লিখিত সাকি সুরা প্রতীকিভাবে ব্যবহৃত হয়েছে-সাকি হলো মুর্শিদ আর সুরা হচ্ছে দিব্যজ্ঞান/পথের দিশা। রোমান্টিকতাও যে তাতে নেই তাও নয়।

আমি ১৯৯৬ সালে রুবাই অনুবাদের ( কিছুদিন আগে প্রত্রিকায় প্রকাশিত এক লেখায় জানতে পারি এ পর্যন্ত ১০৪ জন গুনী বাংলা ভাষায় রুবাই অনুবাদ করেছেন) বদলে রুবাইকে ফর্ম হিসাবে ব্যবহার করে নতুন রুবাই লিখতে শুরু করি। আমি মূল রুবাইয়ের রচনা শৈলী ও আবহ অনুসরনের চেষ্টা করছি। ২০০৯ সালের বাংলা একাডেমীর বই মেলায় ৫০টি রুবাই নিয়ে ''বাঙ্গালা রুবাইয়াত'' নামে একটি বই প্রকাশ করি।

অনেক লম্বা ফিরিস্তি দিয়ে ফেললাম। এজন্য ক্ষমা চেয়ে নিচ্ছি। রুবাইয়ের আগ্রহ প্রকাশের জন্য অপনাকে অনেক ধন্রবাদ। শুভ কামনা রইলো।

৬১| ২৮ শে মার্চ, ২০২০ বিকাল ৩:৩১

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: অনেক ধন্যবাদ।

২৮ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:০০

শের শায়রী বলেছেন: অশেষ কৃতজ্ঞতা জানবেন।

৬২| ২৮ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:৫১

মিরোরডডল বলেছেন: থ্যাংকস ট্রান্সলেট করে দেয়ার জন্য । যেমন সুন্দর শায়রীগুলো, ছবিগুলোও সেরকম সুন্দর হয়েছে ।
কোনটা রেখে কোনটার কথা বলবো । সবগুলো শায়রী এতো বেশী সুন্দর !

“ওরা আলাদা জাতের লোক যারা সুরা পান করে জীবনকে ভুলে যাবার জন্য , আমার তো সুরার প্রয়োজন হয় জীবনকে ফিরে পাবার জন্য” ...... অসাধারণ !!!!

“যে হৃদয় হারিয়েছে সেই কিছু পেয়েছে , এটা পৃথিবীর একমাত্র লোকসান যাতে আসলে লাভই ভাগ্যে জুটে যায়” ......... সো ট্রু !!

এতো চমৎকার একটা লেখার জন্য

২৮ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:৩২

শের শায়রী বলেছেন: দারুন এক গজলের জন্য অনেক অনেক ধন্যবাদ মিরোরডডল।

৬৩| ১৯ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:২৮

শুভ্রনীল শুভ্রা বলেছেন: বহুবার ভেবেছি আপনার নিক এর অর্থ জানতে চাইবো। এটাই তাহলে আসল রহস্য। শায়রীগুলো তো অসম্ভব সুন্দর। মাত্র কয়েকটা শব্দে এত গভীর ভাব ফুটিয়ে তোলা যেতে পারে ! অনুবাদ জানা নাই জন্য মানুষের কাছে এর সৌন্দর্য্য ধরা পড়েনি। পড়ে এতটাই মুগধ হচ্ছি যে আরো অনেক অনেক শায়রী পড়বার নেশা জাগছে।

২১ শে জুন, ২০২০ রাত ১২:০৬

শের শায়রী বলেছেন: পাঠে এবং মন্তব্যে অশেষ শুকরিয়া বোন। হ্যা শায়রীর অর্থ যদি আপনি জানেন তবে এর দু' লাইনের অর্থের বিশালতায় আপনাকে মুগ্ধ হতেই হবে।

সামনে আরো কিছু শায়রী দেব। পড়ার নিমন্ত্রন রইল।

৬৪| ২৫ শে জুলাই, ২০২০ বিকাল ৪:১৩

হাসান রাজু বলেছেন: আশু আয়ে তো খুদ হি পুছলেনা
লগ পুছনে আয়েঙ্গে তো সওদা করলেঙ্গে ।
- সেলিম খান।

অশ্রু আসে যদি, নিজেই মুছে নিন
কেউ মুছতে আসলে, সওদা (দরকষাকষি) করতে চাইবে।

২৫ শে জুলাই, ২০২০ রাত ১১:৪৯

শের শায়রী বলেছেন: কেয়া বাত! কেয়া বাত মিয়া সাহিব। শুকরিয়া। সেলাম।

৬৫| ১৩ ই আগস্ট, ২০২০ সকাল ১১:৪৫

কবিতা ক্থ্য বলেছেন: আপনার লিখার সৌন্দযর্ বলার ভাষা নাই। অসাধারন।

৬৬| ১৮ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:১৮

ইসিয়াক বলেছেন: প্রিয় ভাইজান, আপনি কোথায়? কেমন আছেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.