নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অমরত্বের লোভ কখনো আমাকে পায়না। মানব জীবনের নশ্বরতা নিয়েই আমার সুখ। লিখি নিজের জানার আনন্দে, তাতে কেউ যদি পড়ে সেটা অনেক বড় পাওয়া। কৃতজ্ঞতা জানানো ছাড়া আর কিছুই নেই।

শের শায়রী

হৃদয়ের কাছে বুদ্ধির বাস ভাল কথা। কিন্তু মাঝে মঝে হৃদয়ের ওপর থেকে বুদ্ধির শাসন তুলে দিতে হয়, হৃদয়কে স্বাধীন করে দিতে হয়, মুক্ত করে দিতে হয়। স্বাধীন মুক্ত হৃদয়ের ধর্মকে সব সময় বুদ্ধি দিয়ে বিচার করতে নেই।।

শের শায়রী › বিস্তারিত পোস্টঃ

বিমানবাহী জাহাজের ইতিহাস ও বর্তমান হিসাব

১২ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৪১



ক্রুইজার ইউ এস এস ব্রিমিংহাম এর ডেক থেকে প্রথম উড্ডয়ন করে একটি প্লেন আর সাথে সাথে ইতিহাসে ঢূকে যায় প্রথম কোন প্লেন কোন জাহাজ থেকে ঊড্ডয়নের। আর প্রথম ল্যান্ডিংয়ের ঘটনা ঘটে ১৯১১ সালে। সেপ্টেম্বর ১৯১৪ সালে জাপানী রাজকীয় নৌবহর থেকে জার্মান নৌবহরের ওপর প্রথম বিমান বাহী জাহাজ থেকে আক্রমন চালনা করা হয়, জাহাজের নাম 'ওয়াকামিয়া'। সময় প্রথম বিশ্বযুদ্ধ। এটি চারটি মরিস ফারম্যান সী প্লেন বহন করত।



১৯১৮ সালে পৃথিবীর প্রথম সত্যিকারের বিমানবাহী জাহাজের জন্ম হয় যা থেকে প্লেনের উড্ডয়ন অবতরন সবই সম্ভব হত। এর নাম ‘এইচ এম এস আর্গুস’ এটি একটি ব্রিটিশ জাহাজ। গত শতাব্দীর বিশ এর দশকে তরতর করে বিমান বাহী জাহাজের অগ্রগতি সাধিত হতে লাগল ‘হোসো’ (১৯২২) ‘এইচ এম এস হার্মিস’ ((১৯২৪) ‘বিয়ার্ন’ ( ১৯২৭)। এই সময়ের জাহাজ গুলোকে কিন্তু বিমানবাহী হিসাবে ডিজাইন করা হয়নি এ গুলোর সবই ছিল হয় ব্যাটল ক্রুইজার, কার্গো শিপ না হয় ব্যাটল শিপ। এ গুলোকে একটু মডিফাই করে বিমানবাহী জাহাজে রূপান্তর করা হয়।



১৯২২ সালে ওয়াশিংটন ন্যাভাল ট্রিটি অনুসারে ইউ এস আর ইউ কে ১৩৫০০০ টনের বিমানবাহী জাহাজের অনুমোদন দেয়। এরপরেই আর্ভিবূত হয় লেক্সিংটন ক্লাশ ন্যাভাল ক্যারিয়ার (১৯২৭)। ১৯২০ সালের পর বিভিন্ন দেশের নেভী বিমানবাহী রনপোত নির্মানের আদেশ দেয় যা দ্বিতীয় বিশ্বযুদ্বে ইউ এস, ইউ কে আর জাপানের নৌবাহিনীর মূল শক্তি হিসাবে কাজ করে।



দ্বিতীয় বিশ্বযুদ্বের সময় বিভিন্ন টাইপের বিমান বাহী জাহাজের আবির্ভাব ঘটে, এস্কর্ট বিমানবাহী জাহাজ যেমন ‘ইউ এস এস বোগী’। এরপরেই আসে লাইট এয়ার ক্রাফট ক্যারিয়ার। আসলে লাইট এয়ারক্রাফট ক্যারিয়ার আর এস্কর্ট বিমানবাহী জাহাজের মধ্যে খুব একটা পার্থক্য ছিলনা। তবে লাইট এয়ারক্রাফট ক্যারিয়ার এর আয়তন আর স্পীড কিছুটা বেশি ছিল। এ পর্যায়ে আমরা ‘ইউ এস এস ইন্ডিপেন্ডেন্ট’ এর নাম মনে করতে পারি। ইউ কে এ পর্যায়ে এসে লাইট ফ্লিট ক্যারিয়ার তৈরী করে। ১৯৮০ সাল পর্যন্ত লাইট ফ্লিট ক্যারিয়ারই ছিল সব চেয়ে আধুনিক।



আগের কালের ব্যাটল শিপ যে ভুমিকা রাখত বর্তমানের ক্যাপিটাল শিপ একই ভূমিকা রাখে।এই সুপার ক্যারিয়ার গুলো ৭৫০০০ টনের বেশী বহন ক্ষমতা সম্পন্ন আর নিউক্লিয়ার পাওয়ার চালিত। ‘ইউ এস এস টরা’ (Tawara) ‘এইচ এম এস ওসেন’ এয়ার ক্রাফট ক্যারিয়ার হলেও এগুলো আসলে হেলিকপ্টার ক্যারিয়ার কিন্তু একই সাথে ছোট যুদ্ধ বিমান বহনেও সক্ষম।



বিমানবাহী জাহাজ যুদ্ধ বিমান দিয়ে আক্রমনে সক্ষম হলেও এর নিজের প্রতিরক্ষা কিন্তু খুব একটা ভাল না যার কার প্রতি এয়ারক্রাফট ক্যারিয়ারের সাথে সাপোর্টিং যুদ্ধ জাহাজ হিসাবে সাবমেরিন, ডেষ্ট্রয়ার, ফ্রিগেট ইত্যাদি থাকে। এদের এক সাথে ক্যারিয়ার ব্যাটল গ্রুপ বলা হয়।



দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে নেভাল ট্রিটি দ্বারা এয়ার ক্রাফট ক্যারিয়ারের আকার আকৃতি সীমাবদ্ধ ছিল কিন্তু দ্বিতীয় বিশ্বযুদ্ধ্বের পর এর আকার আকৃতিগত সীমাবদ্ধতা উঠে গেছে, বর্তমানে ইউ এস এ নিমিৎজ ক্লাশের বিমানবাহী রনপোত ব্যাবহার করে। যেগুলো আকারে সব ৭৫০০০ টনের ওপরে, নিউক্লিয়ার শক্তি চালিত আর কম বেশী প্রায় সব জাহাজে ৯০ টির মত বিমান থাকে। চলুন দেখি কার হাতে কয়টা বিমানবাহী জাহাজ আছে।



ব্রাজিল (১)



NAe São Paulo (A12): ৩২০০০ টনের এই ক্যারয়ার টি ফ্রান্সের ছিল নাম ছিল FS Foch পরে ২০০০ সালে ব্রাজিল এটি কিনে নেয়। এটি ১৯৬০ সালে তৈরী হয়। NAe São Paulo (A12) তে ৬৪ জন অফিসারসহ ১২৭৪ জন নাবিক আছে। এই জাহাজে ৮১ টা ঊড্ডয়নক্ষম বিমান ও হেলিকপ্টার আছে।

চায়না (১)



Liaoning: ৫৭০০০ টনের সোভিয়েত কুৎনেসভ ক্লাশ ক্যারিয়ার নাম ছিল Varyag পরে চীন কিনে নিয়ে এর নাম দেয় Liaoning। এটির কমিশন হয় ২৫ শে সেপ্টেম্বর। এটি এখনও যুদ্ধের জন্য প্রস্তুত না। নভেম্বর ২৫, ২০১২ এটা থেকে পরীক্ষা মূলক ভাবে Shenyang J-15 যুদ্ধ বিমান উড্ডয়ন করে। এটা পূর্ন যুদ্ধ যাত্রা করতে ২০১৬ সাল লাগবে। এখন ও যেহেতু পরীক্ষামূলক যাত্রায় আছে তাই এর বিমান বহর সন্মন্ধ্যে ঠিকমত জানা যায় নাই তবে এতে ৩০ টি বিমান ও ২৪ টি হেলিকপ্টার থাকতে পারবে।

ফ্রান্স (১)



Charles de Gaulle (R 91) ৪২০০০ টনের নিউক্লিয়ার চালিত এই বিমানবাহী জাহাজ ২০০১ সালে ফরাসী নেভীতে কমিশনড লাভ করে। ২৮-৪০টা বিমান ও হেলিকপ্টারের সমন্বয়ে এটা গঠিত।আফগানিস্তানে আক্রমনের সময় Charles de Gaulle বড় ভূমিকা রাখে।

ভারত (১)



INS Viraat ২৮৭০০ টনের এক্স ব্রিটিশ ক্যারিয়ার ‘এইচ এম এস হারমিস’ ভারত ১৯৮৬ সালে কিনে নেয়। এটি সাগরে ভাসে ১৯৫৩ সালে। ভারত সরকার একে কমিশন দেয় ১৯৮৭ সালে। জাহাজে নাবিক আছে ১২০৭ জন আর এয়ার ক্রু আছে ১৪৩ জন। এতে ৩০ টি বিমান ও হেলিকপ্টার আছে। যার মধ্যে British Aerospace Sea Harrier FRS51, Westland Sea King Mk 42B-C, HAL Chetak, HAL Dhruv। ২০১৯ সালে এটি ডিকমিশন করা হবে।

ইতালী (২)



Giuseppe Garibaldi (551): ১৪০০০ টনের ইটালিয়ান STOVL (short take off and vertical landing aircraft) ক্যারিয়ার। ১৯৮৫ সনে কমিশন লাভ করে। ৬৩০ জন ক্রু আর ১০০ জন বৈমানিক নিয়ে এটি সাগরে আছে। সর্বোচ্চ ১৬ টি AV-8B Harrier IIs অথবা ১৮ টি Agusta helicopters বহনক্ষম সম্পন্ন।

Cavour (550): ২৭০০০ ট নের ইটালিয়ান STOVL (short take off and vertical landing aircraft) ক্যারিয়ার, কমিশন লাভ করে ২০০৮ সালের ২৭ শে মার্চ।. সর্বোচ্চ ২০ টি বিমান বহন ক্ষমতাসম্পন্ন।

রাশিয়া (১)



Admiral Flota Sovetskovo Soyuza Kuznetsov: ৫৫০০০ টন ক্ষমতা ধারন সম্পন্ন ক্যুৎনেসভ ক্লাশ STOBAR (Short take-off but arrested recovery) বিমান বাহী জাহাজ।২৫ শে ডিসেম্বর ১৯৯০ সালে সাগরে নামে কিন্তু অপারেশ নাল হয় ১৯৯৫ সালে। ৪১-৫২টি বিমান বা হেলিকপ্টার বহনে সক্ষম। 14 × Su-33 fighters (current), 28 × MiG-29K fighters, 4 × Sukhoi Su-25UTG/UBP aircraft, 4 × Kamov Ka-27LD32 helicopters, 11 × Kamov Ka-27PLO Helicopters, 2 × Kamov Ka-27S helicopters

ব্রিটেন (১)



HMS Illustrious: ২২০০০ টনের ব্রিটিশ STOVL ক্যারিয়ার। ২০ শে জুন ১৯৮২ সালে কমিশন লাভ করে। ২০১৩ সাল পর্যন্ত এটা সাগরে থাকবে তারপর ডিকমিশন হবে। এটি ২২ টি হেলিকপ্টার ও ২২ টি হ্যারিয়ার ফাইটার বহন করে।

থাইল্যান্ড (১)




HTMS Chakri Naruebet: ১১৪০০ টনের STOVL ক্যারিয়ার।কমিশন লাভ করে ১৯৯৭ সালে। বর্ত মানে বাজেটের অভাবে এটি এক রকম পরিত্যাক্ত হয়ে আছে। থাই রাজার প্রমোদতরী হিসাবে এটি ব্যাবহৃত, আবার কখনো কখনো রিলিফ কাজে অংশ গ্রহন করে।

আমেরিকা (১০+৯)



Nimitz class আমেরিকার হাতে ১০ টি নিমিৎজ ক্লাশ বিমান বাহী জাহাজ আছে, যে গুলো ১০১০০০ টন বহন ক্ষমতা সম্পন্ন। এগুলো দুটি নিউক্লিয়ার রিঅ্যাকটরে চলে। ১৯৭৫ সালে প্রথম নিমিৎজ ক্লাশ জাহাজ কমিশন লাভ করে।



USS Nimitz (CVN-68)

USS Dwight D. Eisenhower (CVN-69)

USS Carl Vinson (CVN-70)

USS Theodore Roosevelt (CVN-71)

USS Abraham Lincoln (CVN-72)

USS George Washington (CVN-73)

USS John C. Stennis (CVN-74)

USS Harry S. Truman (CVN-75)

USS Ronald Reagan (CVN-76)

USS George H.W. Bush (CVN-77)



এ গুলো প্রতিটি ৮৫-৯০ টি বিমান ও হেলিকপ্টার বহনে সক্ষম।



amphibious assault ship আমেরিকার ৯ টি অ্যামফিবিয়স অ্যাসাল্টশিপ অপারেশনাল অবস্থায় আছে। এর প্রতিটি ২০-২৫ টি বিমান বা হেলিকপ্টার থাকে। এর মধ্যে উভচর যান ও থাকে যা পানিতে ও মাটিতে আক্রমনে সক্ষম।

আমি নিজে সাগরে কাজ করি। আমার কর্মক্ষেত্র ড্রিলিং রিগের ছবি এখানে এখানে আর এখানে

রহস্যময় মৎসকন্যা নিয়ে এখানে একটি লেখা পাবেন

সাবমেরিন নিয়ে লেখা পাবেন এখানে

মন্তব্য ৪১ টি রেটিং +১০/-০

মন্তব্য (৪১) মন্তব্য লিখুন

১| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৬:৫৬

ইয়ার শরীফ বলেছেন: ভারতের তার ত মেলা বয়স সেই ১৯৫৩ সাল থেকে.....................
আর যে বিমান আছে British Aerospace Sea Harrier FRS51 এইটা তো মনে হয় হেলিকপ্টারের মত উঠা নামা করে
*
আমাদের দেশের যুদ্ধ জাহাজ গুলুতে কি হেলিকপ্টার নামানোর ব্যাবস্থা আছে নাকি?
*
আপনার রিগ নিয়ে ব্লগ গুলু পরা শুরু করলাম
পুরোপুরি আলাদা এক জগত

ধন্যবাদ এমন সুন্দর সুন্দর পোস্ট উপহার দিয়ে আমাদের জানার রাজ্য বড় করার জন্য
ভাল থাকবেন
শুভেচ্ছা নিরন্তর

১২ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:০৮

শের শায়রী বলেছেন: ব্রো আমাদের আধুনিক বলতে ২ টা ফ্রিগেট আছে। British Aerospace Sea Harrier FRS51 হল STOVL (short take off and vertical landing aircraft) জাতের নামেই যার পরিচয়। ভার ত কিন্তু আরো ২ টার অর্ডার দিছে

২| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:০০

আমি মুখতার বলেছেন: ভালা লিখসেন! তয় রাশিয়ার এত কম ক্যান?

আর আমরা কবে একটা পামু......। :(

১২ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৩০

শের শায়রী বলেছেন: খাড়ান আমি একখান অর্ডার দিছি, আইলো বইলা নিমিৎজ ক্লাশ কিন্তু ;)

৩| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:২৬

মারসেনারি বলেছেন: এইডা দিয়া বরিশাল জাইতে কত লাগব

১২ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৪৩

শের শায়রী বলেছেন: ওই মাল ধীরে চলে ওর থিক্কা আমাগো পারাবাত কীর্তন খোলা, সুরভী অনেক ভাল। ;)

৪| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৩৯

আমি মুখতার বলেছেন: মারসেনারি বলেছেন: এইডা দিয়া বরিশাল জাইতে কত লাগব


=p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~

১২ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৪৬

শের শায়রী বলেছেন: ওই মাল ধীরে চলে ওর থিক্কা আমাগো পারাবাত কীর্তন খোলা, সুরভী অনেক ভাল। ;)

৫| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৪৪

বইয়ের পোকা বলেছেন: +++++

১২ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:০৯

শের শায়রী বলেছেন: ধন্যবাদ

৬| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৪৬

ইসপাত কঠিন বলেছেন: আমেরিকান এয়ারক্রাফট ক্যারিয়ারগুলো রীতিমত এক এলাহী ব্যাপার। সাপোর্টে অন্যান্য যুদ্ধজাহাজের পাশাপাশি ক্যারিয়ারগুলোতে প্রায় এক ব্রিগেড মেরিন সেনা থাকে। সম্পূর্ণ ফ্লীট টি বেশ কিছু সময় ধরে স্বতন্ত্রভাবে যুদ্ধ পরিচালনা করতে পারে।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:২১

শের শায়রী বলেছেন: ধন্যবাদ তথ্যর জন্য

৭| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৩ সন্ধ্যা ৭:৫৯

রোদেলা দুপুর বলেছেন: চাকরি পাই তারপরেই একটা কিনে ফেলবো। আপনাকে একদিন দাওয়াত দিব। বেরাইয়ে যাইবেন।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৫৬

শের শায়রী বলেছেন: ব্রো আমি তো একটা কিনছি। আমার টা আসুক আমিই আপনাকে দাওয়াত দিমুনে বেড়াইয়া যাইয়েন। ;)

৮| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৮:৫০

জাকারিয়া মুবিন বলেছেন: আচ্ছা এই জাহাজ কিনতে চাইলে কোন বাজারে যাইতে হইব? আমার পোলারে একটা কিন‍্যা দিতে হইব।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:৩১

শের শায়রী বলেছেন: ভাই এগুলা কিনবেন না এট্টু ধাক্কা খাইলে টাল খাইয়া যায়। আমেরিকা নয়াডা অর্ডার দিছে ধোলাই খালে, দেখি ওইটা কেমন ;)

৯| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:২৮

এক্সপেরিয়া বলেছেন: আমি একখান বানাইয়া লামু । নাম ৭১ ।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:০০

শের শায়রী বলেছেন: আপ্নের টা দেইক্কা আমি একখান অর্ডার দিমু

১০| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১০:২২

rakibmbstu বলেছেন: মোগো দ্যাশে কবে আইবেক???????

আইলে অর নাম অইবো "প্রজন্ম ৭১"

১২ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:০৩

শের শায়রী বলেছেন: দেশ যে ভাবে জাগছে তাতে ইনশাল্লাহ আসতে আর সময় লাগবে না। আমি আশাবাদী। সত্যি আশাবাদী

১১| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৫৬

তারছেড়া লিমন বলেছেন: মুনে করতাছি এইগুলান সব বাদ দিয়া একখান A1 ট্রাংক কিইনালমু ;) ;) ;) ;)

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১২:৫৯

শের শায়রী বলেছেন: খাড়ান কিন্নেন না আমি এরপর A1 আন্তাছি। ;) ;) ;) ;)

১২| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:০৫

কান্ডারি অথর্ব বলেছেন:


rakibmbstu বলেছেন: মোগো দ্যাশে কবে আইবেক???????

আইলে অর নাম অইবো "প্রজন্ম ৭১"


না ভাই নাম হবে " প্রজন্ম ২০১৩ "

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:৫২

শের শায়রী বলেছেন: আইচ্ছা ২টা আনুম নে এক্টার নাম "প্রজন্ম ৭১" আর এক্টার নাম " প্রজন্ম ২০১৩ " হইল ভাই!!!!

১৩| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১:২৭

তারছেড়া লিমন বলেছেন: উখে ভ্রাতা ওয়েটাইলাম.....................

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ রাত ২:০২

শের শায়রী বলেছেন: :) :D B-)

১৪| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১২:২৪

মারসেনারি বলেছেন: আচ্ছা এইটার নিচের কোন ছবি আছে মানে এত বড় একটা জাহাজকে চালানোর জন্য প্রপেলার টা কত বড় হয় এটা জানতে চাই নাকি এটাকে টাগ বোট দিয়ে চালানো হয়?

১৩ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:২৯

শের শায়রী বলেছেন:

১৫| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৩ দুপুর ১:৩৬

শ্বর্ণকিট বলেছেন: ভাবছি একখান অর্ডার দেমু । কোথায় পাওয়া যাবে কেউ কি বলবেন.........

২০ শে ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:২৯

শের শায়রী বলেছেন: আমার লগে আলাপ আছে অ্যাকাউন্ট নাম্বার পাডাইতেছে আগে কিছু অগ্রিম দেন, সামান্য কিছু দিলেই আমি অর্ডার প্লেস করতাছি................।

১৬| ১২ ই জুন, ২০১৩ দুপুর ২:১১

ভ্রমন কারী বলেছেন: অন্যদের ১-২ টা :( :( :( আমেরিকা (১০+৯) X( X( X(

২৪ শে জুন, ২০১৩ দুপুর ২:১৫

শের শায়রী বলেছেন: ভাবছি ২/৪টা কিনে নেব কিনা ;)

১৭| ২৪ শে জুন, ২০১৩ দুপুর ২:২৭

তামিম ইবনে আমান বলেছেন: অনেক তথ্য জানলাম। রাশিয়ার মাত্র ১ টা! ! ! আরো বেশি থাকা উচিত ছিল!

২৪ শে জুন, ২০১৩ দুপুর ২:৩৯

শের শায়রী বলেছেন: হ্যা ভাই তবে ওদের সাবমেরিন ফ্লিট বেশ ষ্ট্রং।

১৮| ২৪ শে জুন, ২০১৩ দুপুর ২:৪৯

নষ্ট ছেলে বলেছেন: তুলনামূলক দূর্বল দেশের উপর আক্রমণ চালানোর জন্য এয়ারক্রাফট ক্যারিয়ার ভাল কাজে দিব তবে দুই বৃহৎ শক্তির মধ্যে যুদ্ধ লাগলে এয়ারক্রাফট ক্যারিয়ার সাবমেরিনের কাছে ধরা খাইতে পারে।

জামার্নী তো এখন ভালই অস্ত্র ব্যবসা শুরু করছে । এয়ারক্রাফট বানায় না ক্যান? নাকি ভারি অস্ত্র বানানোর উপর নিষেধাজ্ঞা আছে?

২৪ শে জুন, ২০১৩ দুপুর ২:৫৬

শের শায়রী বলেছেন: ভাই যত টুকু জানি এগুলো বানাতে অনেক নিষেধ নিষেধাজ্ঞা পার হতে হয়।

হ্যা রাজায় রাজায় যুদ্ধ লাগলে কিন্তু এয়ার ক্রাফট ক্যারিয়ারের খবর আছে।

ধন্যবাদ ভাই।

১৯| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:০৪

জাহিদ গাছবাড়ী বলেছেন: আমার দুইটা কিনা লাগবে।
একটা আমার জন্য আর একটা আমার প্রেমিকার জন্য।

০২ রা জুন, ২০১৪ সন্ধ্যা ৭:৫৬

শের শায়রী বলেছেন: এত দিনে নিশ্চয় ই ভাইজতার জন্য ও একটা অর্ডার দিয়েছেন :)

২০| ০৬ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৫৪

আমি অথবা অন্য কেউ বলেছেন: Informative post.++

২১| ০৬ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১:২২

কামরুল ইসলাম রুবেল বলেছেন: দ্যাখেন তো লোকটারে চিনেন কিনা?
https://lh6.googleusercontent.com/-ZGaPbPESGUU/UsMmshzI5tI/AAAAAAAAB08/E1PXWzXjpZM/w2592-h1944/CAM00290.jpg

২২| ০৬ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১:২৪

কামরুল ইসলাম রুবেল বলেছেন: ক্লিক করেন,

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.