নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'\'আবার কবে হবে বোধের বাজারদর কাঙ্খিত সীমানায়\'\' সেই হিসেব কষতে থাকা একজন বোহেমিয়ান।

শুভ্রনীল শুভ্রা

আমার আপনার চেয়ে আপন যে জন খুঁজি তারে আমি আপনায়, আমি শুনি যেন তার চরণের ধ্বনি আমারি তিয়াসী বাসনায়।

শুভ্রনীল শুভ্রা › বিস্তারিত পোস্টঃ

ঝালমুড়ি সমাচার

০২ রা মে, ২০২০ রাত ৯:১৩



ব্লগের পরিবেশ কয়েকদিন ধরে বেশ উত্তপ্ত। হতে পারে, লকডাউনে সবার কাজকর্ম কমে গেছে। স্বাভাবিক যাপিত জীবন ব্যাহত হওয়ায় সবাই একটু হলেও বিরক্ত। তদুপরি, করোনার আতংক তো আছেই। আবার গ্রীষ্মের প্রচন্ড তাবদাহে সবার মেজাজ চরমে থাকাটাও অস্বাভাবিক কিছু নয়। এহেন অবস্থায় মনে হলো, একটু উরাধুরা টপিক এনে সবাইকে হালকা করি। যেহেতু রমজান মাস। ইফতারিতে বেশ প্রয়োজনীয় একটা অনুষঙ্গ হলো 'মুড়িমাখা।' আমার খুব পছন্দের একটা খাবারও বটে। সেজন্য আজ মুড়িমাখা নিয়ে দু'চার লাইন বাজে বকে যাই। অনাকাঙ্খিত কোনো ভুল ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন প্লিজ।

আমার মনে হয় প্রত্যেকটা ছেলেমেয়ের ঝালমুড়ি বিক্রেতা মামার সাথে সখ্যতা গড়ে ওঠে সেই স্কুল থেকেই। তা থেকে যায় একদম ভার্সিটি অবধি বিশেষ করে যারা বাড়ি ছেড়ে হল /মেসে থাকে। ক্লাসের ফাঁকে মুড়িমাখা খাওয়া, বিকেলের আড্ডায় ঝালমুড়ি সেইসাথে এককাপ চা এগুলো মনে হয় ভার্সিটি পড়ুয়াদের নিত্যনৈমিত্তিক ব্যাপার। প্রবাস জীবনের শুরুতে এসে দেখলাম এখানে মুড়ি নেই, সরিষার তেলও নেই। আমার তো মাথায় হাত। ভীষণ মিস করতে থাকলাম- বৃষ্টির দিনে ''আজি ঝড়ো ঝড়ো মুখর বাদল দিনে'' গান ছেড়ে চানাচুর, পেঁয়াজ আর কাঁচামরিচ কুঁচি করে সরিষার তেল দিয়ে মুড়িমাখা খাওয়া; শীতের সকালে সেই কাঁচাসোনা রোদে বসে আব্বুর হাতে মাখানো সুস্বাদু মুড়িমাখা খেতে খেতে বাড়ির অন্য সবার সাথে আড্ডায় মেতে ওঠা। প্রচন্ড স্মৃতিকাতর করে তুললো ব্যাপারটা। এভাবে কেটে গেল প্রায় দেড় বছর। অবশেষে নতুন শহরে পাড়ি জমানোর সুবাদে বাঙালি কলিগ মারফত জানতে পারলাম, এখানে মুড়ি, চানাচুর, সরিষার তেল এমনকি বাংলাদেশী মাছ ও পাওয়া যায়। কালক্ষেপণ না করে সেদিন বিকেলেই চলে গেলাম ওই দোকানে। বরকে বললাম অফিস শেষ করেই যেন দোকানটাতে চলে আসে। দোকানে যাবার পর বাংলায় ''রুচি চানাচুর,'' '' রুচি মুড়ি'', মাছের প্যাকেটে ‘’বাংলাদেশের নদী থেকে ধৃত’’ লিখা দেখে আমি রীতিমত আপ্লুত হয়ে গেলাম। যা পাচ্ছিলাম, পাগলের মত ঝুড়িতে ভরছিলাম। খানিকক্ষণের মধ্যে বর হাজির। আমার কর্মকান্ড দেখে তার চোখ ছানাবড়া। তবে আমার আবেগ বুঝতে পেরে বেচারা কিছুই না বলে ঐদিন সব কিনতে দিয়েছিল।

বাসায় এসে সাথে সাথেই ধনেপাতাসহ অন্যান্য প্রয়োজনীয় উপকরণ দিয়ে মুড়ি মাখালাম। অতঃপর দু'জনে মিলে পুরোনো দিনের স্মৃতি রোমন্থন করতে করতে কখন এক গামলা পরিমাণ মাখা শেষ করলাম, টের-ই পেলাম না। মনে হলো, দু’-চার চামচ খেয়েছি মাত্র। তারপর থেকে মন চাইলেই মুড়ি কিনে নিয়ে এসে মাখিয়ে খাওয়া হয়।

তবে রাস্তার ধারের খোলা দোকানের মামাদের হাতে মাখানো ওসব ঝালমুড়ির টেস্ট টা যেন একটু বেশি- ই স্পেশাল লাগে। ওসব দোকানে খেতে গিয়ে দোকানদার মামাকে বলতাম, বেশি করে ঝাল দিতে। এতবেশি ঝাল দিতেন যে মুখে ভরতেই জিহবা একদম জ্বলে যেতো, চোখ বেয়ে পানি গড়িয়ে পড়তো; তবুও খাওয়া থামাতাম না। আরো মনে পড়ে, আমাদের কলেজের কমনরুমে একজন মহিলা আচারের তেল দিয়ে মাখানো বেশ মজার ঝালমুড়ি বিক্রি করতেন। বান্ধবীরা মিলে প্রায় প্রতিদিন ই দশ টাকার করে কিনে খেতাম। আহারে ... আমার সেই স্বর্ণালী অতীত!!

মন্তব্য ৪৭ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪৭) মন্তব্য লিখুন

১| ০২ রা মে, ২০২০ রাত ৯:২৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
আপনার মামারা ঝালমুড়ি বিক্রি করেন?

০২ রা মে, ২০২০ রাত ৯:৩০

শুভ্রনীল শুভ্রা বলেছেন: জ্বী না। আমার মামারা ঝালমুড়ি বিক্রি করতেন না, তবে যে কয়জন ঝালমুড়িওয়ালা ঝালমুড়ি বিক্রি করতেন তাদের 'মামা' বলে ডাকতাম। প্রায় প্রতিদিন খেতে যেয়ে তাদের সাথে এক ধরনের সখ্যতা হয়ে গেছিল।

২| ০২ রা মে, ২০২০ রাত ৯:২৫

রাজীব নুর বলেছেন: মুড়িমাখা আমারও ভালো লাগে।
চানাচূর, টোমেটো, মরিচ পেয়াজ আর সরিয়ার তেল দিয়ে বেশ ভালোই লাগে।

০২ রা মে, ২০২০ রাত ৯:৩০

শুভ্রনীল শুভ্রা বলেছেন: একদম !

৩| ০২ রা মে, ২০২০ রাত ৯:৪২

কাজী ফাতেমা ছবি বলেছেন: মজা করে মুড়ি খাওয়ার দিনগুলো সেই খুব মনে পড়ে। খুব সুন্দর পোস্ট আপি। ব্লগে আসি না তাই কেমনে গরম হইছে তা জানি না। যাউগ্গা সবাই ভালো থাকুক এই কামনাই করি । আল্লাহ ভরসা

০২ রা মে, ২০২০ রাত ১০:০০

শুভ্রনীল শুভ্রা বলেছেন: অনেক ধন্যবাদ, আপি। সেটাই, সবাই ভালো থাকুক। আপনার সুন্দর মোবাইলগ্রাফী আর পাইনা। :(

৪| ০২ রা মে, ২০২০ রাত ৯:৪৩

জুন বলেছেন: আহা ঝালমুড়ি!! জিভে পানি চলে আসলো যেন শুভ্রা :`>
ঝালমুড়ির ঝালে পরিবেশ যেন আরও উত্তপ্ত না হয়ে উঠে যেতে যেতে এই প্রত্যাশাই করে গেলাম #:-S

০২ রা মে, ২০২০ রাত ১০:০১

শুভ্রনীল শুভ্রা বলেছেন: ইশ, আপুনি ! মন চাইছে, এখুনি মুড়ি মাখিয়ে আপনাদের সাথে একটা জম্পেশ আড্ডায় বসে যাই।

৫| ০২ রা মে, ২০২০ রাত ১০:০৬

সোনালি কাবিন বলেছেন: ব্লগ শান্ত হয়ে যাবে

০২ রা মে, ২০২০ রাত ১০:০৯

শুভ্রনীল শুভ্রা বলেছেন: জ্বী, সেটাই চাই। সবাই ভালো থাকুন।

৬| ০২ রা মে, ২০২০ রাত ১০:১৮

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ঝালমুড়ির পর এক কাপ চা হলে ভাল হতো।ভাবছেন এআবার কোন উটকো ঝামেলা এসে ঝুটল।না ভাই চাটা লাগবে না।দুএকটা কথা বলে বিদেই হই।না থাক, অন্য একদিন বলব!

০২ রা মে, ২০২০ রাত ১০:৩২

শুভ্রনীল শুভ্রা বলেছেন:

না না। ঝামেলা মনে করবো কেন ! আসছেন যখন, বসেন, চা খেয়ে যান।

৭| ০২ রা মে, ২০২০ রাত ১০:২০

নেওয়াজ আলি বলেছেন: বেশ কয়েকবার খেয়েছি এই লকডাউনে

০২ রা মে, ২০২০ রাত ১০:৩৩

শুভ্রনীল শুভ্রা বলেছেন: বাহ্। মন্তব্যের জন্য ধন্যবাদ।

৮| ০২ রা মে, ২০২০ রাত ১০:২৯

ডার্ক ম্যান বলেছেন:

এখন এই ঝালমুড়ি ভরসা । জোকার সাজে ঝালমুড়িওয়ালা আর খুব একটা দেখা যায় না। বড় কোম্পানি গুলো এদের কালের গর্ভে হারিয়ে যাওয়ার পাকা বন্দোবস্ত করেছে

০২ রা মে, ২০২০ রাত ১০:৩৫

শুভ্রনীল শুভ্রা বলেছেন: কিন্তু ঝালমুড়ি বিক্রেতাদের হাতে মাখা'র টেস্ট এসব রেডিমেড গুলার চেয়ে বেশি মজাদার মনে হয় আমার কাছে।

৯| ০২ রা মে, ২০২০ রাত ১০:৪২

ব্লগার_প্রান্ত বলেছেন: আপু প্রথমত আপনার জন্য শুভেচ্ছা এবং শুভকামনা। আশা করি ভালো আছেন।

@ ব্লগার_প্রান্ত, আমার উপলব্ধিমতে, সামু কখনো একপাক্ষিক নয়। এখানে ধার্মিক -অধার্মিক দুই ধরণের ব্লগার ই আছেন। বরং ধর্মীয় লিখা ই বেশি চোখে পড়ে। ধর্মের বিপক্ষে লিখা ও মন্তব্য আসে তুলনামূলকভাবে কম। দয়া করে, এতসুন্দর একটা ব্লগের বিরুদ্ধে ভুল প্রোপাগান্ডা চালাবেননা।

@ব্লগার_প্রান্ত, যদি কোনো ব্যক্তির বিরুদ্ধে আপনার অবস্থান থাকে তাহলে তার সাথেই ডিল করুন। পুরো ব্লগটাকে অনিশ্চিতের মধ্যে ফেলতে চাইবেন না প্লিজ। কেননা এই ব্লগ আমাকে যেমন মত প্রকাশ করবার সুযোগ দিয়েছে, আপনাকেও দিয়েছে। আমাদের এজন্য সামু'র প্রতি কৃতজ্ঞ থাকা উচিত। ধন্যবাদ


আপু, শব্দের মারপ্যাঁচে এভাবে আমাকে vilification টা করার জন্য আন্তরিকভাবে একটা ছোট্ট প্রতিবাদ লিখে যাচ্ছি।

আপনাকে শুধু একটা কথা বলি, আপনার কিছু মন্তব্য, গাল গপ্পো সহকারে ফেসবুকে ভাইরাল করে দিলে, প্রতিক্রিয়াশীল বাঙালি মুসলমানকে বোঝানো যাবে যে, এই ব্লগে ইসলাম বিদ্বেষী কার্যক্রম প্রোমোট করা হয়। সরকার তাওহীদি জনতার জন্য ব্লগ ব্যান করুন, সেটাতো নিশ্চয়ই চান না। তাই দয়া করে, ব্লগের স্বার্থে একটু ভাবনা চিন্তা করে কমেন্ট করবেন।
আপনার সুস্বাস্থ্য কামনা করি।

আমিকি এখানে আমার কথা বলেছি যে এটা আমি করবো? ব্লগে যে কদিন পর পর শত্রুতা বসত ফ্লাডিং হয়, ব্লগের ক্ষতি করার জন্য যে একটা মহল সর্বত্র সজাগ সেটিকি আপনি জানেন? সরকার কতদিন ব্লগ বন্ধ রেখেছিলো সেটিও তো আপনি জানেন।
আপনি আশংকা করেছেন আমি প্রোপাগাণ্ডা ছড়াবো, আমার ব্যক্তি শত্রুতা আছে এসব। আপনার কাছে আমার একটি প্রশ্ন, আমার সেটি করার ইচ্ছে থাকলে কি আমি, চাঁদগাজীকে সতর্ক করতাম?

এই ব্লগের কাছে আমি ঋণী, তাই আমার স্বল্প দুরদর্শিতায় যেই আতংকটি মাথায় এসেছে সেটি উল্লেখ করেছি, এটিকে আপনি নেতিবাচক ভাবে নিয়ে আমাকে হয়তো মনের অজান্তে ক্রিমিনাল ভেবেছেন।
আরেকটি কথা, ধর্মের কন্সট্রাকটিভ সমালোচনা পড়তে, উদাসীী স্বপ্নের লেখা পড়তে পারেন। ওনার লেখায় এংগেজ করার মতো সাহস অধিকাংশ ব্লগারদের হয় না।
আপনার জন্য শুভকামনা।



০৩ রা মে, ২০২০ রাত ১২:৩৫

শুভ্রনীল শুভ্রা বলেছেন: সুন্দরভাবে আপনার অবস্থান পরিষ্কার করবার জন্য প্রথমেই অনেক ধন্যবাদ। লিখা শব্দগুলোতে কোনো অনুভূতি থাকেনা তো, তাই পাঠক তার মনমতো নিবে সেটাই স্বাভাবিক। হয়তো আমি ভুল বুঝে আপনাকে বিব্রত করেছি। এজন্য আন্তরিকভাবে দু:খিত।

হ্যাঁ, মাঝে ব্লগে দেখি হঠাৎ করেই অশ্লীল ফটো কমেন্টের বন্যা। ব্লগটার উপর দিয়ে অনেক ঝড় বয়ে গেছে তা সবার ই জানা। আপনার কথাটাতে স্পষ্ট ছিলোনা যে আপনি অন্য কারো কথা বলেছেন। এজন্যই হয়তো অমন ধারণা করেছি এবং আপনাকে বিনীত অনুরোধ করেছি এমন কোনো ভাবনা না আনতে (যেটা আপনি পরিষ্কার করলেন যে নিজে করার কথা বলেননি)। আপনার এসব পড়ে বাজে মানসিকতার লোকগুলো মোক্ষম সুযোগ হিসেবে ধরে নিয়ে আবারো কুরুচিপূর্ণ অথবা হয়রানিমূলক কিছু করতে পারে। সুযোগসন্ধানীরা এই সময় কোনো একটা বাজে কাজ করে বসলে অনেকেই হয়তো আপনার দিকেই আঙ্গুল তুলতো।

ধর্ম নিয়ে পক্ষে -বিপক্ষে তর্ক-বিতর্ক সাধারণত এড়িয়ে যাই। ওগুলো নিয়ে আমার কোনো আগ্রহ নেই। কারণ হিসেবে বলতে পারেন ধর্ম নিয়ে তেমন কোনো পড়াশোনা নেই। অতি সাধারণ লেভেলের মানুষ।

সুন্দর করে বুঝাবার জন্য আবারো ধন্যবাদ। আসলে আমাদের ধৈর্য্য দিনদিন কমে যাচ্ছে। বুঝানোর এবং বুঝার ক্ষমতা দুটোই হারাচ্ছি যার জন্য হয়তো অল্পতেই ভুল বুঝাবুঝি তৈরী হয়।এজন্য আবারো দুঃখিত। সাবধানে থাকুন। ব্লগে আপনার সুন্দর সময় কাটুক।

১০| ০২ রা মে, ২০২০ রাত ১১:০৭

শের শায়রী বলেছেন: মুড়ি কোন সময়ই আমার ভালো লাগে না, মাঝে মাঝে খালি চানাচুর টমেটো, শসা সহকারে পেয়াজ মরিচ দিয়ে বানিয়ে খাই। :) । ব্লগের এগুলো সিরিয়াসলি নেবার দরকার নেই বোন, ইটস জাষ্ট ফান। সময় কাটানো আর কি, টক ঝাল মিষ্টি সহকারে। আপনি শক্তিমান লেখিকা। রেগুলার লেখলে আরো ভাল করবেন বলেই আমার বিশ্বাস।

০৩ রা মে, ২০২০ রাত ১২:৪২

শুভ্রনীল শুভ্রা বলেছেন: চানাচুর মাখা খেতেও ভালো লাগে। ফেসবুকে গেলে চারদিকে করোনা, করোনা। ব্লগে এসেও দেখছি ক্রমাগত ভুল বুঝাবুঝি, ঝামেলা তৈরী হচ্ছে। তাই মনে হলো বাতাসটা ভারী হয়ে আছে। হালকা হওয়া দরকার। এজন্য এই পোস্টের অবতারণা। হা হা ...

জীবনে কতটুকু কী করতে পারবো জানিনা। তবে কপাল গুণে আপনার মতো কিছু মহান শুভাকাঙ্খী পেয়েছি যাঁরা প্রতিনিয়ত আমাকে সামনে আগানোর প্রেরণা দেন, সাহস দেন। আপনাদের করা কমপ্লিমেন্টগুলো আমার 'গ্রেটেস্ট অর্জন' বলে মনে করি। অনেক অনেক ধন্যবাদ এবং শুভকামনা।

১১| ০২ রা মে, ২০২০ রাত ১১:৪৬

চাঁদগাজী বলেছেন:



আমাদের সময়, চায়ের সাথে বনরুটি, কিংবা বাঁকা কুকি ছিল জনপ্রিয়; ঝালমুড়ি এখনো খাই না। ব্লগিং হচ্ছে, সর্বাধুনিক টেকনোলোজী ও আধুনিক ভাবনার সমন্ময়ে গঠিত প্লাটফরম, ইহা অপধারণা প্রচারের মাধ্যম নয়।

০৩ রা মে, ২০২০ রাত ২:৩৮

শুভ্রনীল শুভ্রা বলেছেন: অন্যকিছু না খেয়ে বনরুটি, কলা, ডিম্ সিদ্ধ এগুলো খাওয়ার উপদেশ ছিল (বাড়ির বড়দের থেকে) সবসময়। অবশ্যই ব্লগ সর্বাধুনিক প্লাটফর্ম কিন্তু সবার ভাবনা চিন্তা, পছন্দ একরকম হবেনা সেটা নরমাল। জেনেবুঝে কেউ ভুল করে নিজেকে ছোট করতে চায়না। ভুল অজানা থেকেই হয়। তাই ভালোভাবে ভুলগুলো ধরিয়ে দিলে তিক্ততার সম্পর্ক না হয়ে একধরণের শ্রদ্ধার-স্নেহের সম্পর্ক তৈরী হয়।

১২| ০২ রা মে, ২০২০ রাত ১১:৫০

ভুয়া মফিজ বলেছেন: ব্লগে ক্যাচাল চলছে নাকি! ভালোই তো!! লাগ ভেলকি লাগ!!!

১০ নং মন্তব্যে প্রান্ত'র কথাগুলো অত্যন্ত যুক্তিসঙ্গত এবং বাস্তব চিন্তা প্রসূত। কিন্তু ওর মনে এতো দুঃখ কেন বুঝলাম না।

শের শায়রী বলেছেন: ব্লগের এগুলো সিরিয়াসলি নেবার দরকার নেই বোন, ইটস জাষ্ট ফান। স্বজাতী.....রিয়্যালী!! :-B

মামুদের বানানো ঝালমুড়ি আমার অত্যন্ত প্রিয়। দেশে গেলে প্রথম দেখাতেই এটা খাই। তারপর অবধারিতভাবেই পেটের সমস্যায় ২/৩ দিন বাসা থেকে বের হতে পারি না। তবে ভালো দিক হলো, একবার পেট খারাপ হওয়ার পর পরবর্তীতে যতোই খাই....আর পেট খারাপ হয় না। শরীরে ইমিউনিটি ডেভলপ করে!! =p~

০৩ রা মে, ২০২০ রাত ৩:৩৪

শুভ্রনীল শুভ্রা বলেছেন: লাগ্ ভেলকি লাগ্ , চোক্ষে মুক্ষে লাগ্। হা হা ..
ব্লগার প্রান্তের লিখায় একটু ভুল বুঝাবুঝি হয়েছিল তাই।
বাহ্ .. ইমিউনিটি সিস্টেম ডেভেলপের সুন্দর পন্থা।

১৩| ০২ রা মে, ২০২০ রাত ১১:৫১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

প্রথমে আপনাকে ধন্যবাদ চমৎকার একটি টপিক নিয়ে
সুন্দর লেখনীর জন্য। আপনি উত্তপ্ত ব্লকটিকে একটু প্রশান্তির
বারি সিঞ্চন করার মানসে লেখাটি লিখেছেন অনুমিত হয়।
কিন্তু কথায় আছেনা, আমি যাই বঙ্গে কপাল যায় সঙ্গে।
আপনি যেখানেই যাবেন কালো ছায়া আপনাকে অনুসরণ করবেই।
কাককে যতই ময়ূর পুচ্ছ লাগাননা কেন বিশেষ সময়ে তার কর্কশ
ডাক কানে তুলো দিয়েও নিস্তার পাবেন না। আল্লাহ ওদের হেদায়েত
করুন। আমিন

০৩ রা মে, ২০২০ রাত ২:৪৪

শুভ্রনীল শুভ্রা বলেছেন: আল্লাহ আপনাকে, আমাকে, সবাইকে সহনশীল ধৈর্যশীল ও বিবেকবান করুন।

১৪| ০৩ রা মে, ২০২০ রাত ১২:৫৩

চাঙ্কু বলেছেন: আহ!! কতদিন ঝালমুড়ি খাই না। আফসুস

০৩ রা মে, ২০২০ রাত ৩:০০

শুভ্রনীল শুভ্রা বলেছেন: আফসোস। কী আর করা ! যেহেতু আপনার জন্য ঝালমুড়ির ব্যবস্থা করতে পাচ্ছিনা তাই অর্ণবের ঝালমুড়ি অ্যালবামের একটা গানের লিঙ্ক দিচ্ছি। সময় থাকলে শুনতে পারেন।

অর্ণব ঝালমুড়ি ২

১৫| ০৩ রা মে, ২০২০ রাত ১:৩০

ঊণকৌটী বলেছেন: বাঙালি পৃথিবীর যেখানেই থাকুক না কেন, ঝাল মুড়ি, বড়া,ঘুগনি আরো অনেক কিছুই ভূলতে পারবেনা। তাই তো বলি বাঙালি জিন্দাবাদ।

০৩ রা মে, ২০২০ রাত ২:৫১

শুভ্রনীল শুভ্রা বলেছেন: ঢেকি যেমন স্বর্গে গেলেও ধান ভানে, আমরা বাঙালিরাও ´যেখানেই থাকি না কেন কিছু বেসিক ব্যাপার স্যাপার কখনো ভাবনা থেকে দূরে ঠেলতে পারিনা।

১৬| ০৩ রা মে, ২০২০ সকাল ৯:০১

জাফরুল মবীন বলেছেন: মুড়িভর্তা আমার এবং আমাদের এতটাই প্রিয় যে পোস্টের শিরোনাম দেখে এখানে আসতেই হলো।প্রতি রমজানেই 'মুড়িভর্তা মামা' সেজে আমাকে এই মহান শৈল্পিক কর্মটি করতে হয়।পোস্টে ভালোলাগা জানিয়ে গেলাম।

অফ টপিক: আপনার ব্লগিং কন্টেন্ট, লেখার সাবলীলতা, ব্লগারদের সাথে ইন্টারঅ্যাকসনে বলিষ্ঠতা ও ভাষার ব্যবহার দেখে মনে হলো সামু অচিরেই একজন জনপ্রিয়( ব্লগপ্রিয়) ব্লগার পেতে যাচ্ছে।শুভকামনা রইলো অনেক।হ্যাপি ব্লগিং।

০৩ রা মে, ২০২০ বিকাল ৩:২০

শুভ্রনীল শুভ্রা বলেছেন: বাড়ির কর্তাদের হাতে মুড়িমাখা টা একটু বেশি স্পেশাল হয়। তাই হয়তো তাদের এই মহান ভূমিকায় অবতীর্ণ হতে হয়।
এত সুন্দর করে গুছিয়ে প্রশংসা করবার জন্য আন্তরিক ধন্যবাদ। আপনার জন্যও অনেক অনেক শুভকামনা। ভালো থাকবেন।

১৭| ০৩ রা মে, ২০২০ সকাল ১০:৫৩

বিপ্লব06 বলেছেন: প্রবাস? আপনি কোন এলাকায়?

ব্লগের ক্যাচালের সময় ঝালমুড়ি/মুড়িমাখা/পপ-কর্ণ জিনিসগুলা খুব কাজের!

ভালো থাকবেন!

০৩ রা মে, ২০২০ বিকাল ৩:২৩

শুভ্রনীল শুভ্রা বলেছেন: জ্বী, প্রবাসী। পশ্চিমের কোনো একখানে বাস।
বাহ্ ! সঠিক সময়ে ঠিক কাজটি করেছি তাহলে।

১৮| ০৩ রা মে, ২০২০ সকাল ১১:১৫

ঠাকুরমাহমুদ বলেছেন:


আপনাকে মজাদার “ঝালমুড়ি রেসিপি” দিচ্ছি

মুড়ি = ২৫০ গ্রাম
পেঁয়াজ = ২ টি
কাঁচা মরিচ = ৪ টি
লেবু = ৪/১ চিলতা
সরিষার তেল = প্রয়োজন নেই
মাংস ভুনা = ১ বাটি

প্রণালী: - বাদশাহ ভাইয়ের রেষ্টুরেন্ট হতে ১ বাটি গরু/খাসি মাংসের ভুনা নিয়ে বাসায় এসে পরিমান মতো পেঁয়াজ কুচি ও কাঁচা মরিচ কুচি দিয়ে আগে ২৫০ গ্রাম মুড়ি মেখে নিন, এবার মাংসের ভুনা মুড়ির সাথে মিশ্রন করুন, সব শেষে লেবু চিপে দিন। আলাদা তেলের প্রয়োজন নেই। এবার গরম গরম পরিবেশন। (খাওয়ার সময় আমার জন্য দোয়া করতে ভুলবেন না)




০৩ রা মে, ২০২০ বিকাল ৩:২৫

শুভ্রনীল শুভ্রা বলেছেন: মাহমুদ ভাইয়া, এরপর আপনার রেসিপিটি ট্রাই করবো সাথে প্রাণভরে দোয়াও করবো। অনেক ভালো থাকবেন।

১৯| ০৩ রা মে, ২০২০ বিকাল ৩:০২

রাজীব নুর বলেছেন: চাঁদগাজী বলেছেন: ব্লগিং হচ্ছে, সর্বাধুনিক টেকনোলোজী ও আধুনিক ভাবনার সমন্ময়ে গঠিত প্লাটফরম, ইহা অপধারণা প্রচারের মাধ্যম নয়।

অপধারনা সবার মাঝেই কম বেশি আছে। কেউ যদি অপধারনা প্রকাশ করে, বুদ্ধিমান ব্লগাররা তাদের ভুল ভাঙ্গিয়ে দিবে।

০৩ রা মে, ২০২০ বিকাল ৩:২৬

শুভ্রনীল শুভ্রা বলেছেন: মূল্যবান কথা বলেছেন!

২০| ০৩ রা মে, ২০২০ বিকাল ৩:২০

রাফা বলেছেন: গ্রেট , ইউ গট ইট নাও। see , এত ভালো পোষ্ট লিখেও এর পুর্বে এটেনশন মিলছিলোনা।বাট কুড়মুড়ে পোষ্ট লিখেই হিট।এটাকেই বলে প্লেজেন্ট সারপ্রাইজ।

ধন্যবাদ,শু, শুভ্রা।

০৩ রা মে, ২০২০ বিকাল ৩:৪৭

শুভ্রনীল শুভ্রা বলেছেন: হিট হবে এই আশাতে লিখালিখি করিনা। আমি এটেনশন সিকার ও না। অনেকটা শখের বশেই লিখি। ব্লগে আমার লিখা খুব কম। আমি 'সেফ' হয়েছি কিছুদিন আগে। সেফ হবার পর মাত্র একটি লিখা লিখেছিলাম, সেটা নির্বাচিত পোস্টে স্থান পেয়েছিল।

চারদিকে ভারী ভারী লিখার ভীড়ে আউল বাউল টপিকটা মানুষকে কিছুটা হালকা করেছে হয়তো। তাই প্রত্যাশার বাইরে এই প্লেজেন্ট সারপ্রাইজ ! হা হা ... ভালো থাকুন। সুস্থ্য থাকুন।

২১| ০৩ রা মে, ২০২০ বিকাল ৩:৪৫

সুপারডুপার বলেছেন: ঝাল মুড়ি ভালো। কিন্তু এখন বেশি ঝাল দিবেন না। এতে অনেক ব্লগারদের-ই বদহজম হতে পারে।
পোস্টে +++

০৩ রা মে, ২০২০ বিকাল ৩:৪৯

শুভ্রনীল শুভ্রা বলেছেন: আমি জেনেবুঝে কারো ক্ষতি করিনা। তাই এমন উদ্বেগের কোনোই কারণ নেই।
+++ পেয়ে অনেক ভালো লাগলো। ভালো থাকবেন।

২২| ০৩ রা মে, ২০২০ বিকাল ৪:০৪

সুপারডুপার বলেছেন:

লেখক বলেছেন: আমি জেনেবুঝে কারো ক্ষতি করিনা।

- জেনে বুঝে না। মনের ভুলেও ঝাল বেশি দিতে পারেন। আর এই ঝালমুড়ি যদি একবার চাঁদগাজী সাহেব টেস্ট করেন .... !!!

০৩ রা মে, ২০২০ বিকাল ৪:১০

শুভ্রনীল শুভ্রা বলেছেন: হা হা ... মানসিকভাবে প্রস্তুতি নিয়ে রেখেছি 'টেস্টের পর চাঁদগাজী সাহেবের সম্ভাব্য প্রতিক্রিয়ার ধকল' সামলানোর জন্য। দেখি, কতদূর সামর্থ্যে কুলাতে পারি। আবারো মন্তব্যের জন্য ধন্যবাদ।

২৩| ০৩ রা মে, ২০২০ বিকাল ৪:০৭

রাফা বলেছেন: গুড , যা যা বললেন সেটা থাকলেও সমস্যা নেই। ভালো সব কিছুর কদর সকল পরিসরেই হয়।
পোষ্ট নাম্বার ফোর নট টু।

ভালো থাকুন ও ভালো রাখুন।ধন্যবাদ,শু,শুভ্রা।

০৩ রা মে, ২০২০ বিকাল ৪:১৫

শুভ্রনীল শুভ্রা বলেছেন: হ্যাঁ, প্রকৃতি সঠিক বিচার করতে ভুলেনা। হয়তো একটু আগে বা পরে, সময়ে বা অসময়ে।
''পোষ্ট নাম্বার ফোর নট টু।'' এই লাইনটা বুঝতে পাচ্ছিনা। একটু ক্লিয়ার করবেন প্লিজ।
আপনিও অনেক ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.