নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যতবার মানুষ হওয়ার চেষ্টা করেছি, ততবারই পুরুষ হয়ে উঠি। তুই শালা একটা ‌‘পুরুষ’ শব্দটি সম্ভবত পৃথিবীর নিকৃষ্ট একটা গালিতে রূপান্তরিত হবে। পুরুষ হিসেবে গর্ব করার কিছু নেই, আমি লজ্জিত, সত্যি লজ্জিত যে আজও মানুষ হতে পারিনি।

সীমান্ত প্রধান

যা কিছু সত্য, তাই সুন্দর

সীমান্ত প্রধান › বিস্তারিত পোস্টঃ

পাকিস্তান হতে বাংলাদেশের দূরত্ব কতটুক?

০৮ ই মে, ২০১৬ সন্ধ্যা ৬:১১


৪৭ সালে যখন দেশ ভাগ হয়, তখন পাকিস্তান বাংলাদেশের অংশ দাবী করেন। তারা হিন্দুদের সাথে থাকবে না। এ অংশে মুসলিম বেশি, তাই পাকিস্তানের অন্তর্ভুক্ত হবে বাংলাদেশ। সে হিসেবে আজকের বাংলাদেশ তখন ছিল পূর্বপাকিস্তান। দীর্ঘ বছর ধরে পাকিস্তানই ছিল আজকের বাংলাদেশ। এরপর এলো ৭১। জন্ম হল একটি স্বাধীন দেশ, ‘বাংলাদেশ’।

কিন্তু পাকিস্তানিদের আচার-আচরণ অনেক কিছু রয়ে গেল এ জাতীর মধ্যে। তার মূল হচ্ছে সেসময় রাজাকারদের সাধারণ ক্ষমা। যার ফলে রাজাকাররা এই দেশে নিজেদের বিস্তার করে। রাজনীতি, ব্যবসা শুরু করে। একসময় তাদের গাড়িতে জাতীয় পতাকাও স্থান পায়। আর এ দেশের বহু মানুষের মানসিক ধ্যান-ধারণা পাকিস্তানিদের মতই হয়ে থাকে, যা এখনও বিদ্যমান।

পাকিস্তানকে বলা হয় জঙ্গি সৃষ্টির আঁতুড় ঘর। মূলত সে দেশটি থেকেই জঙ্গি উৎপন্ন হয়। তাদের ধর্মানুভূতি আর বাংলাদেশের ধর্মান্ধদের ধর্মানুভূতি একই রকম। এরা মুক্তমতে বিশ্বাসী না। এরা মুক্তমতকে গলা টিপে হত্যা করে। যার কারণে এ দেশে একের পর এক ব্লগার খুন হচ্ছে। পাকিস্তানেও একই পরিস্থিতি।

আমরা দেখেছি পাকিস্তানে স্বাধীনচেতা মালালা আর শারমিনের উপর কি ধরণের নির্যাতন হয়েছে। আর এবার সে দেশে গুলি করে খুন করা হলো একজন ব্লগারকে! তার অপরাধ সে পাকিস্তানের উগ্রতা নিয়ে প্রশ্ন তুলেছেন। যা সত্যি তা বলেছেন। যার ফলে মানবাধিকার কর্মী এবং অনলাইন অ্যাক্টিভিস্ট খুররাম জাকিকে খুন করা হয়।

ব্লগার খুররাম লিখেছিলেন, ‘সাদিক খান (সদ্য নির্বাচিত লন্ডনের মেয়র) পাকিস্তানি নন। তিনি একজন ব্রিটিশ। তার উন্নতি ও সাফল্যের কৃতিত্ব তার নিজের কঠোর পরিশ্রম এবং সবাইকে সমান সুযোগ দেয়া ব্রিটিশ ব্যবস্থার ওপর যায়। এখানে পাকিস্তান বা ইসলামের কোনো কৃতিত্ব নেই।’

এমনটা সে কেন লিখলেন! এত বড় স্পর্ধা কেন তার! কি দরকার সত্য বলার! যার খেসারত তাকে দিতে হয়েছে জীবন দিয়ে। ঠিক একই অবস্থা আমাদের বাংলাদেশেও। পাকিস্তান থেকে বাংলাদেশ বেশি একটা দূর কি? তাহলে কি আমাদের স্বাধীন এ দেশ আবারও পূর্ব-পাকিস্তান হতে চলল?

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৮ ই মে, ২০১৬ রাত ৮:৪৫

সোজোন বাদিয়া বলেছেন: বাংলাদেশের গণতন্ত্রের অবস্থা এখন পাকিস্তানের চেয়েও খারাপ। এবং সেটির জন্য দায়ী তথাকথিত 'মুক্তিযুদ্ধের চেতনার' সরকার। লজ্জা-শরম বিচার-বিবেচনা কিছু আছে আপনাদের?

২| ০৯ ই মে, ২০১৬ সকাল ৯:০০

আততায়ী আলতাইয়ার বলেছেন: পাকিদের বিচারপতিদের ও নির্বাচন কমিশনারের শকত ব্্যক্তিত্বের কারনে তাদের দেশে সুন্দর একটা ভোট অনুষ্ঠিত হতে পেরেছে, আর বাংলাদেশের বিচারপতিদের ও নির্বাচন কমিশনারের নপুংশক ব্্যক্তিত্বের কারনে ৫ই জানুয়ারির নির্বাচন হয়, যদিও এখনো অনেক পথ বাকি তার পরেও গনতন্ত্র নিয়মিত থাকলে পাকিদের জঙিবাদ হ্রাস পাবে, আর বাংলাদেশের ক্রমবর্ধমান একনায়কতন্ত্র এই দেশে জঙিবাদ বেড়ে যাবে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.