নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কারো ভাই ব্রাদার না, আমারে স্যার ডাকবা

আমারে স্যার ডাকবা

আমারে স্যার ডাকবা › বিস্তারিত পোস্টঃ

নির্বোধ এবং হামবড়া

১০ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৩০

লেখাটি উৎসর্গ করছি আমার প্রিয় ব্লগারদের একজন, গুনী লেখক চাঁদগাজী সাহেব কে



এক।
কয়েকদিন আগে ফেসবুকে একটা খাবার বিষয়ক গ্রুপে "Do you mind if I join you?" শিরোনামে একটা লেখা খুব ভাইরাল হয়। ঢাকার এক ফাস্টফুড রেস্টুরেন্টে এক ব্যাক্তি অচেনা এক মেয়ের সাথে বসে খাবার খেয়ে স্বাস্থ্য, শিক্ষা ও পুঁজিবাদ বিষয়ে আলোচনা করে। এবং অপরিচিত মানুষের সাথে এক টেবিলে খাওয়ার ঘটনাকে সে "most wholesome lunch" বলে উল্লেখ করে।

যদিও লেখাটি চুরি করা, লেখার নিচে কালেক্টেড লেখা ছিলো। সুতরাং যে লেখা পোষ্ট করেছে সে হয়তো একটু লজ্জা-শরম ধারন করে। কিন্তু লেখকের নাম না লিখে শুধু কালেক্টেড লেখা এক ধরনের ছ্যাচরামিই বলা যায়।

যাই হোক, লেখাটি ফেসবুকে খুব ভাইরাল হয়েছিলো এবং প্রচুর ট্রল ও মিমস হয়েছে এইটা নিয়ে। এর কারনটা কি? কোন এক টং দোকানে গেলে দেখা যাবে চিনে না জানে না এমন মানুষেরা চা-সিগারেট খেতে খেতে রাজনীতি, পররাষ্ট্রনীতি, খাদ্য সমস্যা, সাহিত্য, খেলাধুলা, অপরাধ, শোবিজ বিভিন্ন বিষয়ে গুরুগম্ভীর আলোচনা করে, তর্ক বিতর্ক করে। এইটা স্বাভাবিক ঘটনা। আপনি ঢাকার নামী রেস্টুরেন্টে বিদেশী ফাস্টফুড খেয়ে যখন যদি পুঁজিবাদকে গালমন্দ করেন, মানুষ আপনাকে হয় নির্বোধ বলবে, নাহলে এ্যাটেনশন সিকার বলবে।

আমাদের সমাজে এই ধরনের প্রচুর মানুষ আছে। আইফোন হাতে নিয়ে ব্রান্ডের জামা-জুতা পরে একটা চে-গুয়েভারার টুপি মাথায় ঝুলিয়ে পুঁজিবাদকে গালাগালি করে, স্যোস্যালিস্ট ও কমিউনিষ্ট ইকোনমির গুনগান গেয়ে বেড়ায়। এই ক্যাটাগরির পোলাপানগুলো সব নির্বোধ অথবা এ্যাটেনশনসিকার।

দুই।
ইদানীং সবাই নিজেকে হামবড়া ভেবে বসে আছে। রাজনীতিবিদ নিজেকে দেশের মাথা ভেবে বসে থাকেন, সরকারী কর্মচারী নিজেকে সবার চেয়ে সেরা ও সম্মানী মানুষ মনে করেন, ঢাকা ইউনিভার্সিটির (প্রায় সব) ছাত্র নিজেকে দেশের সেরা ছাত্র এবং বাকিদের অগা-মগা-ছগা জ্ঞান করে। বিদেশে ভিক্ষা করে কেঁদে কেটে এ্যাসাইলাম নেয়া মানুষ এখন বাংলাদেশের মানুষকে বর্বর মনে করে। ইউরোপ-আমেরিকায় ওয়েটারের কাজ করে, ট্যাক্সি ড্রাইভ করে দু'পয়সা আয় করে নিজেকে আর বাংলাদেশী না ভাবা মানুষ বাংলাদেশকে ৩য় বিশ্বের গরীব দেশ জ্ঞান করে।
এই মানুষগুলো দুটো ইংরেজী শিখেই নিজেকে বিশাল জ্ঞানী ও বুদ্ধিজীবি ভেবে সব বিষয়ে জ্ঞান দেখাতে চায়। কেউ এদের কথাকে খুব একটা পাত্তা না দিলেও এরা থোড়াই কেয়ার করে। এদের দেখে ভাবি গাঁয়ে মানে না, আপনি মোড়ল প্রবাদটি এমনি এমনি এ ভাষায় যুক্ত হয়নি।

আমি এই হামবড়া টাইপের মানুষদের উপর তেমন একটা রাগ করি না। কারন তাদেরকে আমার বুদ্ধি প্রতিবন্ধী মনে হয়। আর বুদ্ধি প্রতিবন্ধীদের সাথে রাগ করার কোন মানেই নেই।

বিদ্রঃ আবেগী জোশ দেখিয়ে কমেন্ট করার আগে নিচের লেখাটুকু পড়েন।

হঠাৎ এই লেখার উদ্দেশ্যঃ ১ নং লেখা ফেসবুকে ভাইরাল লেখাটির উপর বিরক্ত হয়ে লেখা। ২ নং লেখা প্রবাসী ক্লাসমেট এর হামবড়া টাইপ মনোভাব দেখে লেখা।

কেন উৎসর্গ করলামঃ আমি ঠিক করেছি এখন থেকে আমার প্রতিটি লেখাই কাউকে না কাউকে উৎসর্গ করে লিখবো। আর চাঁদগাজী আমার প্রিয় ব্লগার। তার বুদ্ধিদীপ্ত প্রবন্ধ ও গবেষনা মূলক লেখাগুলো থেকে আমি জ্ঞানের খোরাক পাই, ব্লগের সবার লেখাতে তার ভদ্র ভাষার প্রাসঙ্গিক ও সাপোর্টিভ মন্তব্য দেখে অনুপ্রেরণা পাই। তাই প্রথম উৎসর্গ তাকেই করা।

ছবি দেয়ার কারনঃ আমি পশুপ্রেমী। এখন থেকে আমার প্রায় সব লেখাতেই পশু-পাখির ছবি থাকবে।

মন্তব্য ৭৮ টি রেটিং +৬/-০

মন্তব্য (৭৮) মন্তব্য লিখুন

১| ১০ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৪২

রাফখাতা- অপু তানভীর বলেছেন: জনাব স্যার,

নিচে কারণ গুলো উল্লেখ করে ভাল কাজ করেছেন । নয়তো মানুষজন ভুল বুঝতে পারতো । আমি অবশ্য একদম ভুল বুঝি নাই । আমি ঠিক ঠিক জানি যে ঠিক ঠিক এই কারণ গুলোর কারণেই আপনি এই পোস্টটা লিখেছেন ! :D


(মাল্টিনিক থেকে স্যারের পোস্টে দ্বিতীয় মন্তব্য করলাম)

১০ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৪৬

আমারে স্যার ডাকবা বলেছেন: নিজেকে সেফ সাইডে রাখা। মানুষ নাহলে খালি আমাকে ভুল বুঝে :|

২| ১০ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৪৪

চাঁদগাজী বলেছেন:



এই অপ্রয়োজনীয় বাক্যগুলো আমাকে উৎসর্গ করার কোন দরকার নেই, ধন্যবাদ।

১০ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৪৫

আমারে স্যার ডাকবা বলেছেন: আহা! কি বিনয়! আপনি না চাইলেও মানুষ আপনাকে ভালোবাসবে, আপনাকে সম্মান দিবে, আপনাকে উৎসর্গ করে লেখা লিখবে। আপনার চারিত্রিক কারিশমাই তো এমন! :)

৩| ১০ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৫০

নিমো বলেছেন: শীতকাল আসার আগেই দেখছি, ব্লগে শীতকাল এসে গেছে।

১০ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:১১

আমারে স্যার ডাকবা বলেছেন: শীতকাল কি হরতাল কর্মসূচী যে ঘোষনা দিয়ে আসবে? :|

৪| ১০ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৫২

নূর আলম হিরণ বলেছেন: চাঁদগাজীর নাম যেহেতু জুড়ে দিয়েছেন আপনার পোস্ট অবশ্যই আলোচিত পাতায় আসবে। চিন্তা করবেন না।

১০ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:২১

আমারে স্যার ডাকবা বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ নূর আলম হিরণ ভাই। আমার ব্লগে মনে হয় এটাই আপনার প্রথম কমেন্ট। স্বাগতম।
যদি আমার ব্লগে আগে ঢু মেরে থাকেন, তাহলে জেনে থাকবেন আমার পোষ্ট আলোচিত-সমালোচিত করার কোন ইচ্ছাই নাই। আমি সাধারন এক মানুষ ব্লগে ছাইপাশ যা মনে চায় লিখে থাকি। অনলাইন নিউজ পোর্টাল নই যে লেখা হিট করাইতেই হবে। আর আমি যদি আমার প্রিয় ব্লগারের মতো দেশ ও জাতির সমস্যা ও সমাধান নিয়ে গবেষনা প্রবন্ধ লিখতাম, তখন না হয় পোষ্ট আলোচিত হোক চাইতাম।

অহংকার করছি না, তবে কৃতজ্ঞস্বরে বলতে চাই আমার লেখা এমনিতেও মোটামুটি রিচ পায়, এজন্য আমি ব্লগার ভাই-বোনদের কাছে কৃতজ্ঞ। আমি এই ব্লগার কমিউনিটির শিক্ষিত মানুষদের রুচির উপরেই ছেড়ে দিয়েছি, তাদের লেখা আলোচনার যোগ্য মনে হলে আলোচনা হবে, না হলে নাই।

আমি আলোচিত হতে চাইলে আমার আরেক প্রিয় ব্লগারের মতো দিনে একাধিক লেখা পোষ্ট করতাম, অযথা ক্যাচাল লাগাইতাম। সবচেয়ে আলোচিত-ক্যাচালময় লেখা দেড়মাস ড্রাফট করে রাখতাম না।

ভালো থাকুন ভাই।

৫| ১০ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:০২

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: বেশ ভালো বিষয়ে পোস্ট করেছেন। সমাজে এমন লোকের অভাব নেই। এরা সমালোচনা করার আগে নিজের অবস্থানটা দেখে না। জাতে উঠে গিয়ে নিজের অবস্থান ভুলে যায়( যদিও যাতে ওঠাটা শুধু তাদের নিজের কাছেই স্বীকৃত বেশির ভাগ সময়।)

১০ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:২৫

আমারে স্যার ডাকবা বলেছেন: বহুদিন আগে একটা মিমস দেখেছিলাম, "আমি সেরা লেখক। আমার নিজের এবং আমার ৬ টা ফেক আইডির ভোটে নির্বাচিত" B-))

সমালোচনা হইতেই পারে, এইটা করার অধিকার সবার আছে। কিন্তু সমালোচনার নামে নিন্দা, ছোট করে দেখা, হামবড়া আচরন মানা যায় না। :|

৬| ১০ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:০৩

ভুয়া মফিজ বলেছেন: দেশ ও জাতি নিয়ে গভীরভাবে চিন্তামগ্ন ছাগলটা শিরোনাম ছবি হিসাবে খুবই জুৎসই হয়েছে। :P

আমি যদিও ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন সাবেক এবং বিদেশে কামলা দেই, তারপরেও আপনার কথাগুলোর সাথে সম্পূর্ণ একমত। তবে, সবচেয়ে খুশী হয়েছি ভাইকে উৎসর্গ করা দেখে। আপনি হয়তো জানেন না, উনি আমার ব্লগের বড়ভাই। অত্যন্ত শ্রদ্ধাভাজন মানুষ। রাজনীতি, সমাজনীতি, অর্থনীতি, ধর্মনীতিসহ হেন কোন নীতি এই দুনিয়াতে পয়দা হয় নাই, যা উনি জানেন না। অন্যভাবে নিবেন না..........উনিও কিন্তু সবসময় চিন্তামগ্ন থাকেন!!! :-B

শেষে একটা অনুরোধ করি। দ্বিতীয় লেখাটা উহার ব্লগের সবচেয়ে ঘনিষ্ঠ মানুষকে উৎসর্গ করার আবেদন রইলো। ইহা কে, সেটা বের করার দায়িত্ব আপনার। =p~

১০ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৫৪

আমারে স্যার ডাকবা বলেছেন: ভাই ঢাবির একজন সাবেক হিসেবে এটা আপনি ভালোই জানেন, এই ভার্সিটি থেকে নিরহংকারী মেধাবী যেমন বের হয়, অহংকারী কুলাঙ্গারও বের হয়। বর্তমান প্রজন্মের ভেতর তো ঢাবিতে চান্স পেলেই "মুই কি হনু রে!" ভাব দেখা যায়। আমি সবার কথা বলি নি, তবে সিংহভাগই এমন মানুষিকতার। :|

আপনি বিদেশে কামলা দেন, আপনার হিসাব আলাদা। আপনি আমার প্রিয় ব্লগারের মতো ব্যাংক অব আমেরিকা-মাইক্রোসফট দাপিয়ে বেড়ালে, সকল বিষয়ে গবেষনা করলে, বুদ্ধিমান মানুষের সাথে উঠাবসা করলে না হয় আপনার বক্তব্য গোনায় ধরতাম। /:) :D

৭| ১০ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:২৪

শফিউল আলম চৌধূরী বলেছেন: আমিই কি ভুল বুঝলাম? ২য় অংশটাতো মনে হলো উনাকে নিয়েই লেখা হয়েছে =p~

১০ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:০৯

আমারে স্যার ডাকবা বলেছেন: আহা! কি মুশকিল!! সবাই দেখি আমাকে ভুল বুঝে =p~

৮| ১০ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৫৩

সোনালি কাবিন বলেছেন: ছবির ছাগলটা রূপক ও আক্ষরিক উভয় অর্থেই হাম্বড়াটার সাথে যায়। B-))

১০ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:২৯

আমারে স্যার ডাকবা বলেছেন: তাই নাকি? স্ট্রেইঞ্জ... আমি তো খেয়ালই করি নাই :| :-& #:-S

৯| ১০ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৩০

পদাতিক চৌধুরি বলেছেন: লেখাটা ভালো লেগেছে++

১০ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:২০

আমারে স্যার ডাকবা বলেছেন: চৌধুরী সাহেব, কি যে করেন না ভাই!! এখানে ভালো লাগা জানাইলেন, এখন আমার প্রিয় ব্লগার আপনার লেখায় গিয়ে বোরিং লেখা বলে মন্তব্য করছে.. :D

ছিহঃ আপনাকে এত্তগুলো ছিঃ =p~
সাথে আমাকেও ছিহঃ =p~ =p~

১০| ১০ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:২০

চাঁদগাজী বলেছেন:



অনেক মন্তব্য পাবার কথা

১০ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:২৪

আমারে স্যার ডাকবা বলেছেন: পাই নাই তো! তার মানে বোঝা গেলো আপনি নিজেকে যত ইম্পর্টেন্ট ও আলোচনা যোগ্য মনে করেন, ততটা ইম্পর্টেন্স কেউ আপনাকে দেয় না। সম্ভবত আপনারে তেউ তুদেও না....

স্যরি, আপনার মন্তব্য পেয়েই নার্ভাস হয়ে আমার কিবোর্ড তোতলামী শুরু করেছে। আসলে বলতে চাইছি, সম্ভবত আপনারে কেউ বুঝেও না...

১১| ১০ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:২৫

পদাতিক চৌধুরি বলেছেন: উৎসর্গটা ভালো লেগেছিল। কিন্তু বিষয়টি উল্লেখ না করাতে শ্রদ্ধেয় ব্লগার আমার পোস্টে গিয়ে নিজের বোরিংনেসের কথা জানিয়েছেন। কাজেই নুতন করে উৎসর্গে ভালোলাগা জানাতে আমাকে আসতেই হলো।
আপনার পোষ্টের মাধ্যমে ওনার শরীর স্বাস্থ্যের যত্ন নেওয়ার অনুরোধ রইলো।

১০ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:২২

আমারে স্যার ডাকবা বলেছেন: ধন্যবাদ ভাই। আমিও আমার প্রিয় ব্লগারের শারীরিক ও মানষিক সুস্বাস্থ্য কামনা করি। সবসময়। :)

১২| ১০ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৩১

চাঁদগাজী বলেছেন:



আপনার আসল যায়গা ফেইসবুক, সেখানেই ফিরে যাবেন; কিছুদিন এখানে চেষ্টা করে দেখেন।

১০ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৩৬

আমারে স্যার ডাকবা বলেছেন: প্রিয় ব্লগার, সত্যি করে বলেন তো, আমাকে কি আপনি ভয় পাচ্ছেন? কিন্তু কেন?
আমাকে বারবার ফেসবুকে যেতে বলতেছেন কেন? আর আমি তো ফেসবুকেও আছি। টিউশনী করা জীবন আমার, অফুরন্ত অলস সময়। ফেসবুক বা ব্লগ সবখানেই দেয়ার মতো সময়ের অভাব নাই। আপনার মতো মাইক্রোসফট-গুগল দাপিয়ে বেড়োনো গবেষক হলে না হয় সময়ের অভাব হতো!

প্রিয় ব্লগার, আমাকে ভয় পাবেন না। আমি শুধু আপনার অমূল্য লেখা পড়ার জন্য হলেও ব্লগে থাকতে চাই।

"ভয় পেয়ো না, ভয় পেয়ো না, তোমায় আমি মারব না
সত্যি বলছি কুস্তি করে তোমার সঙ্গে পারব না ।
মনটা আমার বড্ড নরম, হাড়ে আমার রাগটি নেই,
তোমায় আমি চিবিয়ে খাব এমন আমার সাধ্যি নেই !"
- সুকুমার রয়

১৩| ১০ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:১৬

নিমো বলেছেন: লেখক বলেছেন: শীতকাল কি হরতাল কর্মসূচী যে ঘোষনা দিয়ে আসবে? :|
অবশ্যই না। ঘোষনা দিয়েতো আসবে নিচের মত বিষয়।
view this link

১০ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫৫

আমারে স্যার ডাকবা বলেছেন: প্রশ্নটা হচ্ছে কোন বিষয়টা আপত্তিকর আর কোনটা না এইটা কে নির্ণয় করবে? :-<

১৪| ১০ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:২০

নিমো বলেছেন: view this link

১০ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫৩

আমারে স্যার ডাকবা বলেছেন: লিংক কাজ করছে না

১৫| ১০ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৪৩

চাঁদগাজী বলেছেন:



লেখক বলেছেন: ভাই ঢাবির একজন সাবেক হিসেবে এটা আপনি ভালোই জানেন, এই ভার্সিটি থেকে নিরহংকারী মেধাবী যেমন বের হয়, অহংকারী কুলাঙ্গারও বের হয়। "

-ঢাবিতে তরুণ বাংগালীরা প্রবেশ করে, গর্দভ হয়ে বের হয়।

১০ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:০২

আমারে স্যার ডাকবা বলেছেন: সেটাই হওয়ার কথা নয় কি? আপনার মতো মেধাবী গবেষক ও বুদ্ধিজীবি যদি বিদেশে ব্যাংক অফ আমেরিকা আর মাইক্রোসফট দাপিয়ে বেড়ায়, দেশের তরুনরা শিখবে কার থেকে?

১৬| ১০ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৩৭

ইসিয়াক বলেছেন: যাক তাও ভালো উনি আপনার পোস্টটিকে গার্বেজ বা ম্যাও প্যাও পোস্ট বলেননি। =p~ =p~ =p~

১০ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৪৬

আমারে স্যার ডাকবা বলেছেন: তিনি চাইলে বলতেই পারেন। অবশ্য আমার আগের লেখাকে খুচরা লেভেলের ব্লগিং বলেছিলেন। :(( :((
তারপরেও আমি কিন্তু তার উপর রাগ করবো না, কেন রাগ করবো না সেটার কারন পোষ্টে লিখেছি B-))

১৭| ১০ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:১৪

এপোলো বলেছেন: পোস্টটি ভালো লেগেছে । কিন্তু ভালো লাগা প্রকাশ করতে পারতেছি না । যেভাবে দলে আর বদলে মিলে মারামারি চলছে, এই পোস্ট ভালো লেগেছে বললে আবার অন্য দলের দাওয়াত থেকে বাদ পড়ব কিনা!

১০ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৫৭

আমারে স্যার ডাকবা বলেছেন: ভুলেও ভালোলাগা প্রকাশ কইরেন না। আপনাকে বোরিং লেখক বানিয়ে দিবে =p~

১৮| ১০ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:১৪

*আলবার্ট আইনস্টাইন* বলেছেন: কমেন্টবক্সে ব্লগার চাদ্গাজি ও আপনার তর্ক-বাক্য বিনিময় পড়তেছি আর ভাবতেছি।

১০ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৫৯

আমারে স্যার ডাকবা বলেছেন: ভাবতে থাকেন, ভাবনা চিন্তা করে নতুন কোন থট এক্সপেরিমেন্ট যদি পৃথিবীকে দিতে পারেন তাহলো তো ভালোই হয়! :)

আমি তর্ক করছি না, তিনি আমার প্রিয় ব্লগার। তার গবেষনা আমাকে অনুপ্রেরনা দেয় :D

১৯| ১০ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:২৯

চাঁদগাজী বলেছেন:



১ ব্লগার সাড়ে ১০ বছর ব্লগিং করে ৫০০ কমেন্ট পেয়েছিলো; এই বছর মে-জুন, ২ মাস আমাকে নিয়ে পোষ্ট দিয়ে ২১০০ মন্তব্য পেয়েছিলেন; এখন ব্লগে নেই।

১০ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:০৭

আমারে স্যার ডাকবা বলেছেন: বালের লজিক দিলেন। কোন ব্লগারকে মাপার মাপকাঠি যদি প্রাপ্ত কমেন্ট দিয়ে ধার্য করেন, তাহলে বলবো ব্লগিং জিনিষটাই আপনে বুঝেন না।
জাতীয় পর্যায়ের একটা দৈনিক পত্রিকা তাদের নিউজের হিট বাড়াইতে নিয়মিত পর্ণষ্টার সানি লিওনকে নিয়ে নিউজ করতো। না তো আমি জাতীয় কোন দৈনিক, আর না তো আপনে পর্ণ অভিনেতা (হইলেও হইতে পারেন, আমি অন্তত জানি না)। কোন ব্লগার আপনারে নিয়ে না লিখে ব্লাক বেঙ্গল ছাগল নিয়ে লিখলেও তার লেখায় বেশি কমেন্ট আসবে এই গ্যারান্টি আমি দিলাম।

আর আপনাকে নিয়ে লিখলে কমেন্ট বেশি আসে তার মানে এই না আপনে তুমুল প্রভাবশালী বা জনপ্রিয়। হইতে পারে আপনে বাংলা ব্লগিং কমিউনিটিতে আসলে একটা আবাল টাইপের ব্লগার। যেমনটা অভিনয়/গানের দুনিয়ায় হিরো আলম। হিরো আলমকে নিয়ে লিখেও কিন্তু প্রচুর কমেন্ট পাওয়া যায়, তার মানে এই না যে সে ভালো মানের গায়ক। তবে তার সাথে আপনার বিস্তর তফাৎ। সে হামবড়া আচরন করে না।

২০| ১০ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:১৩

সোনালি কাবিন বলেছেন: ভাইজান তো দেখি বলে বলে ছক্কা মারতাছেন। তাও বোলার আবার নতুন ওভার করতে বারে বার আইতেসে। মাইর খাইতে এত সুখ!!!

১০ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৫২

আমারে স্যার ডাকবা বলেছেন: অদক্ষ বোলার। চাপায় জোড় আছে, বোলিংয়ে জোর বা স্কিল কিছুই নাই। ব্লগিংয়ের খালেদ মাহমুদ সুজন বলা যায়।
খালেদ মাহমুদ সুজন যেমন বোলিংয়ে খুব গতি আর স্কিল না থাকলেও আগ্রাসী ক্রিকেটার ছিলেন, নানা কারনে সমালোচিত হয়েছেন, তার সাথেই মিল খুজে পাই। :-*

খালেদ মাহমুদ সুজন গতিদানব নামেও পরিচিত, আমার প্রিয় ব্লগারকে কি ব্লগদানব বলে ডাকা উচিৎ? 8-|

২১| ১০ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৩২

জিকোব্লগ বলেছেন:

ব্লগ বুদ্ধি প্রতিবন্ধীটাকে এই ভাবে বাঁশটা মারলেন !
উহা না জানি কাঁন্নাকাটি করে এবার আপনার জন্য
পোস্ট পুস্টায় !

*আগের মন্তব্যে ছবিটি কালো আসতে আবার দিলাম। আমার আগের মন্তব্য মুছে দিবেন প্লিজ।

১০ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৫৯

আমারে স্যার ডাকবা বলেছেন: সে তার অধিকার আছে পোষ্ট করার। স্বাধীন দেশে থাকেন, বাকস্বাধীনতা আছে। তবে আমি তো তার মতো পাইকারী লেভেলের ব্লগার নই, আর তিনি আমেরিকায় ব্যাংক অফ আমেরিকা আর মাইক্রোসফট দাপিয়ে বেড়ান, বুদ্ধিমান মানুষের সাথে উঠাবসা করেন। আমাকে নিয়ে লেখার সময় বা ইচ্ছে তার হবে না। :((

২২| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:৪৮

চাঁদগাজী বলেছেন:




আপনি নিজস্ব খুচরা পোষ্ট লিখেন; গড়ে ১০ টার বেশী মন্তব্য পাবেন না; আমাকে নিয়ে লেখেন, ১ মাসে ১০০০ মন্তব্য পাবেন।

১১ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ২:৪৯

আমারে স্যার ডাকবা বলেছেন: প্রথমত, আমি আপনাকে নিয়ে একটা পোষ্টও লিখি নাই। আমি আমার একটা পোষ্ট আপনাকে উৎসর্গ করেছি। |-)

দ্বিতীয়ত, আপনি কি এমন মহান কাজ করছেন যে আপনাকে নিয়ে মানুষ লিখবে? তারপরেও ধরে নিলাম আপনাকে নিয়ে লেখলে মন্তব্য বেশি পাওয়া যায়। আচ্ছা সেই মন্তব্যে কি আপনার পক্ষে মানুষ কথা বলে? নাকি আপনার উপর বিরক্ত হয়ে মানুষ কমেন্টে আপনারে নিয়া ফাইজলামী করে? মানুষ আপনারে নিয়ে আলোচনা করলেই নিজেকে জনপ্রিয় বা প্রতিভাবান ভাবার কিছু নাই। হইতে পারে আপনার মতো আবাল কিসিমের ব্লগারকে রুচিশীল মানুষ হজম করতে পারে না বলেই কমেন্ট করে। :-P

তৃত্বীয়ত, আপনে একটা ভোদাই কিসিমের মানুষ। স্যরি ট্যু সে, বাট ইটস ট্রু। আমি লেখা লিখলাম হামবড়া আচরন নিয়ে, কোথাও বলি নাই ব্লগার চাঁদগাজীূ হামবড়া আচরন করে। সেই পোষ্টে আইসা বারবার আমারে নিয়ে লেখলে কমেন্ট বেশি পাওয়া যায় বইলা প্যাক প্যাক করতেছেন। এইটা হামবড়া আচরন নয় তো কি? এই লেখায় ২২ টা কমেন্ট এর ভেতর ৬ টা কমেন্টই আপনার করা। ২৮% কমেন্ট নিজে করে আবার আপনার সম্পর্কিত পোষ্টে কমেন্ট বেশি হয় ভেবে গর্বে গর্ভবতী হয়ে যাচ্ছেন। আরে মিয়া আপনার আবালীয় আচরন দেখে মানুষ মজা নেয় বলেই আপনার সম্পর্কিত পোষ্টে কমেন্টের সংখ্যা বেশি হয়। :D

দ্রুত ডাক্তার দেখান, আমার ধারনা আপনি এনপিডি (Narcissistic personality disorder) রোগে গুরুতর অসুস্থ। :(

২৩| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ২:৪৯

নেওয়াজ আলি বলেছেন: পড়ে মজা পেলুম স্যার ;)

১১ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ২:৫২

আমারে স্যার ডাকবা বলেছেন: ধন্যবাদ নেওয়াজ ভাই। শুভকামনা জানবেন

২৪| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৮:১৩

সোনালি কাবিন বলেছেন: লেখক সাহেব, আপনি লিখেছেন যে উনি বুদ্ধিমান মানুষের সাথে উঠাবসা করেন। আসলে ওটা হবে? নাকি এটা হবে যে, উনি বুদ্ধিমান মানুষের দ্বারা প্রতিনিয়ত বুদ্ধিবৃত্তিক ধর্ষণের স্বীকার হন :-/ :-/

১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:০৫

আমারে স্যার ডাকবা বলেছেন: না ভাই, আমার প্রিয় ব্লগার আমকে একটা রিপ্লাই দিয়েছিলো যে "বাংলাদেশে কমবুদ্ধির মানুষে ভর্তি, আমেরিকায় মানুষ বুদ্ধিমান মানুষের সাথে উঠাবসা করে।" এই টাইপের কিছু... :D

২৫| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:৪৭

শেরজা তপন বলেছেন: প্রিয় ব্লগার, আপনার লিখাটা কালকেই পড়েছি। পোষ্ট পড়ে মজা পেয়েছি- বেশ বুদ্ধিমত্বার সাথে বিষয়গুলো ব্যাখ্যা করেছেন।
আমার ব্লগিং এর স্বার্থে আমি বহু রকম স্টান্ডার্ড মেইন্টেইন করি বলে ইচ্ছাকৃতভাবে মন্তব্য থেকে নিজেকে বিরত রেখেছি। মন্তব্য ও প্রতিমন্তব্যগুলো পড়েও আমি মজা পেয়েছি কিন্তু আপনার কিছু মন্তব্য শালীনতা অতিক্রম করেছে বলে আমি মনে করি;
যেমন,
সম্ভবত আপনারে তেউ তুদেও না...
তৃত্বীয়ত, আপনে একটা ভোদাই কিসিমের মানুষ।
বালের লজিক দিলেন।

আমি আমার প্রতিক্রিয়া জানিয়ে গেলাম-ব্লগ এবং ব্লগিং এর সুন্দর পরিবেশের স্বার্থে। ইচ্ছে হলে শব্দগুলো পাল্টে দিবেন।

১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৫১

আমারে স্যার ডাকবা বলেছেন: শেরজা তপন ভাই স্বাগতম। আমার মন্তব্য কিভাবে শালীনতা অতিক্রম করলো আমি বুঝি নি। সম্ভবত ব্যাপারটা পুরোপুরি দৃষ্টিভঙ্গির সাথে সম্পর্কিত। আপনি নেতিবাচক দৃষ্টিতে দেখায় আপনার কাছে খারাপ লেগেছে।

শেরজা তপন ভাই, বাংলা ভাষার মহাত্ম কি জানেন? আমাদের ভাষা সমৃদ্ধ, আবার বিদেশী ভাষাও অনুপ্রবেশ করায় একই শব্দের অনেক ধরনের অর্থ আছে। আবার সামান্য একটা অক্ষর যুক্ত হলেও অর্থ একেবারেই বদলে যায়।
যাইহোক, আমার কিছু কমেন্ট নিয়ে আপনার আপত্তি দেখছি,

১) সম্ভবত আপনারে তেউ তুদেও না...
এখানে অশালীন কিভাবে পেলেন? এইরকম শব্দই তো সম্ভবত বাংলাভাষায় নেই। তুদেও দিয়ে কি আমি বুঝেও বোঝাতে পারি না? আমি পরবর্তীতে সেটা উল্লেখ করেও দিয়েছি। অন্য কোন শব্দ মনে করে নিলে সেটা আপনার দৃষ্টিভঙ্গির কারনে, আমার জন্য নয়। অস্পষ্ট এক খন্ড মেঘের আকৃতি দেখে কেউ কুকুর ভাবতে পারে, কেউ সিংহও ভাবতে পারে। পুরোপুরি দৃষ্টিভঙ্গির ব্যাপার।

২) তৃত্বীয়ত, আপনে একটা ভোদাই কিসিমের মানুষ।
এখানেও আমি কোন অশালীন শব্দ খুজে পাইনি। আপনি বাংলাদেশে বসবাস করলে অবাক হওয়ার কিছু নেই। ভোদাই একটা বহুল প্রচলিত শব্দ, এর অর্থ স্থুল বুদ্ধির মানুষ। আমাদের নামকরা লেখকদের লেখা সাহিত্যেও এই শব্দ আছে, এই নামে নাটক আছে, এই নামে প্রতিবেশী দেশের বাংলাভাষী রাজ্যে হাদা ভোদা নামে জনপ্রিয় কমিক্স সিরিজও আছে, যেটি শিশুদের জন্যই লেখা। সব জায়গাতেই ভোদাই মানে বোকা বা মোটা বুদ্ধির মানুষকে বোঝানো হয়েছে।
এমনকি বাংলা একাডেমি কর্তৃক প্রকাশিত আধুনিক বাংলা অভিধান অনুসারেও ভোঁদা শব্দের অর্থ স্থূলকায়, মোটা, মাংসল, স্থূলবুদ্ধি



৩) বালের লজিক দিলেন।
বাল শব্দটি অশালীন কি করে হলো ভাইয়া? বাংলা একাডেমির অভিধান অনুসারে বাল অর্থ শিশু, কিশোর, বালক।
বাল শব্দেরে সঙ্গে ক যুক্ত হয়ে বালক হয়েছে, এই বাল শব্দ থেকে আবাল, আবালবৃদ্ধ, আবালবৃদ্ধবণিতা শব্দ এসেছে। এই শব্দ কি করে অশালীন হয়?
বালের প্যাচাঁল, বালের লজিক বলতে আমি শিশু-সুলভ অবুঝ অযৌক্তিক কথাই তো বুঝি।

২৬| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:১৬

মোস্তফা সোহেল বলেছেন: ভালই লিখেছেন।

১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:১০

আমারে স্যার ডাকবা বলেছেন: ধন্যবাদ মোস্তফা সোহেল ভাই। সাবধানে থাকবেন, এই লেখাকে যারা ভালো বলতেছে তাদেরকে আমার প্রিয় ব্লগার সমালোচনায় বিদ্ধ করতেছে। তিনি পই পই করে হিসাব রাখতেছেন মনে হচ্ছে! :((

২৭| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:১৯

স্প্যানকড বলেছেন: কিতা আর কইতাম ! তবে ভালো লাগছে আপনার কি বোর্ড যে তোতলানো শুরু করছে হা হা হা.... ভালো থাকবেন এবং সুস্থ ও নিরাপদ থাকুন।

১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:১২

আমারে স্যার ডাকবা বলেছেন: ধন্যবাদ স্প্যানকড। শুভ কামনা :)

২৮| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৩১

জিকোব্লগ বলেছেন:



@চাঁদগাজী,

ব্লগে অনেক ব্লগার আছেন যাদের পোস্টে কমেন্ট কম আসলেও সব ব্লগাররা
উনাদের সম্মানের সহিত দেখেন। সবাই উনাদের পছন্দ করেন। কিন্তু ব্লগে
আপনার অবস্থা ঠিক সেফুদা, হিরো আলমের মতন। যারা হিট করলেও
সমাজ তাদের সম্মানের সাথে দেখে না। তাদের মানুষ সার্কাসের চিড়িয়া
হিসেবেই দেখে। লেখক ইহা পরিষ্কার ভাবে আপনার মন্তব্যের উত্তরে ব্যাখ্যা
করেছেন।



তারপরেও মাছির মতন বার বার এসে নিজেকে ব্লগের এলিটের মতন দাবি
করে নিজেকে আরো বেশি দুর্গন্ধময় নীচুমানের ব্লগার হিসেবে প্রমাণ করছেন।

১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:২০

আমারে স্যার ডাকবা বলেছেন: আমার আশংকা তিনি Narcissistic personality disorder রোগে আক্রান্ত। তাই নিজেকে সবসময় ইম্পর্টেন্ট ও জনপ্রিয় বলে ভাবতে শুরু করেছেন।

২৯| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৪০

জিকোব্লগ বলেছেন:



@চাঁদগাজী,

এতোই যখন কমেন্ট ব্যান করা নিয়ে বাচ্চা ছেলের মত ভে ভে করছেন,
তো আমাকে কমেন্ট ব্যান করেছেন কেন ?

কমেন্ট ব্যান ওঠান , আমিও আপনার নিন্মমানের লেখার সমালোচনা করি,
দেখেন হজম করতে পারেন কী না !

আমি যদি খারাপ কমেন্ট করি, এডমিন উহা সরায়ে দিয়ে কমেন্ট-ব্যান করবেন, সাসপেন্ড করবেন,
ব্লগারকে কিছু করতে হবে না, এগুলো কমনসেন্স।

কী নিজের বেলায় মানতে কষ্ট লাগছে!

অন্য একটি পোস্টে করা আমার এই মন্তব্যের ও উত্তর দিয়ে যাবেন।

১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:২৪

আমারে স্যার ডাকবা বলেছেন: ভুল বললেন, তিনি নিম্নমানের লেখা লেখতেই পারেন না। তিনি ব্যতিত বাকি সবাই নিম্নমানের খুচরা ব্লগিং করে। এই কমিউনিটিতে শুধুমাত্র আমার প্রিয় ব্লগার একাই পাইকারী ও উন্নতমানের ব্লগিং এর ঠেকা নিয়ে রাখছেন। 8-|

৩০| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:০৯

চাঁদগাজী বলেছেন:



@জিকোব্লগ,

আপনি তো পোষ্ট লিখতে পারেন না; আপনি কিভাবে ব্লগাে হলেন, আপনাকে কে ব্লগার বলেন?

১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:১৬

আমারে স্যার ডাকবা বলেছেন: আপনি এবং আপনার ভকতো-আশেকান ছাড়া সবাই তাকে ব্লগার বলবে। ব্লগো কি সেটা আমি জানি না।

এই ব্লগে নিবন্ধিত সকল সদস্যকেই ব্লগার বলা হয় বলে জানি। অবশ্য আপনি ব্লগ ও ব্লগার বিষয়ে গবেষনা করে নতুন অর্থ বের করলে সে কথা আলাদা।

৩১| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৪৭

জিকোব্লগ বলেছেন:



@চাঁদগাজী, আমার প্রশ্নের উত্তর কই ?

আমি কোথায় বললাম আমি ব্লগাে।
গাছ ভুদাইয়ের মতন একটা প্রশ্ন করলেন।

১১ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:০৫

আমারে স্যার ডাকবা বলেছেন: তিনি সম্ভবত নতুন কোন জটিল বিষয়ে গবেষনায় ব্যস্ত আছেন :#)

৩২| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৫৭

সোনালি কাবিন বলেছেন: বার বার সেধে সেধে জালি বেতের পিট্টি খেতে আসছে সে। মনে হয় আশ মিটছে না তার।

১১ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:০৬

আমারে স্যার ডাকবা বলেছেন: তিনি দাবী করেছেন তাকে নিয়ে লিখলে ১০০০ কমেন্ট আসে। কেউ তাকে নিয়ে আলোচনা করছে না বিধায় নিজেই বারবার আসতেছেন। আলোচিত জনপ্রিয় মানুষ বলে কথা! :D

৩৩| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৪৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই ব্লগার ব্লগের পরিবেশ নষ্ট করছে। ব্লগিং এর জন্য পরিবেশ গুরুত্বপূর্ণ। ব্লগ কর্তৃপক্ষের হাতে শাস্তি উনি এতো পেয়েছেন যে এখন এগুলিকে ওনার কাছে শাস্তি মনে হয় না। উনি গর্ব করে বলেন ওনার কয়টা আই ডি বাতিল হয়েছে, কতবার উনি ব্যান হয়েছেন। অনেকটা দাগী আসামীর মত। এরা যখন বারবার জেল খাটে তখন জেলকে ভালবেসে ফেলে। জেল খাটা তাদের জন্য কোন শাস্তি না। বরং অপরাধ সংঘটনের জন্য নতুন নতুন ফন্দি, কৌশল এরা জেল থেকে শেখে। এই ব্লগার ব্লগের শাস্তিকে কোনই গুরুত্ব দেয় না। কারণ মনে হয় উনি এটা উপভোগ করেন এবং নতুন উদ্যমে ব্লগের নিয়ম ভাঙতে থাকেন। সিঁধেল চোরকে আপনি যতই পিটান না কেন সে চুরি করবেই কারণ চুরি করার মধ্যে একটা মজা সে খুঁজে পায়। ফলে চুরি সে ছাড়তে পারে না। আমার মনে হয় ওনাকে নিয়ে ব্লগ কর্তৃপক্ষও একটু সমস্যায় আছে। তারা একে বাগে আনতে পারছেন না কোনভাবেই।

১১ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:০৮

আমারে স্যার ডাকবা বলেছেন: তার আচরন কিশোরী বালিকাদের মতো। নিজেকে নিয়েই সবসময় মগ্ন থাকেন। সবার এটেনশন আশা করেন, অল্পতেই মনঃক্ষুন্ন হয়ে পরেন :(

৩৪| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:২৪

রাােসল বলেছেন: Thanks, Thanks, Thanks. Your favorite shameless blogger will come again to be insulted. This is not one in Bangladesh but it is a sample. They have harmed lots of Bangladesh. He claim as a freedom fighter but his character says he made much chaos during liberation war of Bangladesh. Thanks again

১১ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:১০

আমারে স্যার ডাকবা বলেছেন: তিনি এখন আর বাংলাদেশী নন। তিনি আমেরিকা প্রবাসী। বাংলাদেশ হচ্ছে একটা ৩য় বিশ্বের গরিব দেশ, যা শাসন করে দুষ্ট সরকার এবং দেশ ভর্তি শুধু বুদ্ধিহীন জনগন।

৩৫| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৩৯

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:
কিছুটা বিনোদন তো দরকার আছেই। দেশের বিনোদন হিরোলোম সেফু ব্লগের বিনোদন গাজী মশাই।

১১ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:১১

আমারে স্যার ডাকবা বলেছেন: থাক ভাই, তাকে নিয়ে মজা নিয়েন না। ভদ্রলোক সম্ভবত এনপিডিতে আক্রান্ত :|

৩৬| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:২৬

হাবিব বলেছেন: কমেন্টস পড়তে পড়তে পোস্টে কি পড়ছিলাম ভুইলা গেছি। :(

১১ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:১২

আমারে স্যার ডাকবা বলেছেন: আপনি ভাই গাজী সাহেবের কমেন্ট গুলো শুধু পড়েন। তার লেখা পড়লে আলোকিত হবেন। বাকি সবাই তো খালি খুচরা মানহীন লেখা লিখে :D

৩৭| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:১৭

চাঁদগাজী বলেছেন:



@জিকোব্লগ,
আপনার প্রশ্নের উত্তর আপনার ব্লগিং রেকর্ড'এর ভেতর আছে:

পোস্ট করেছি: ০টি
মন্তব্য করেছি: ২৮৫টি
মন্তব্য পেয়েছি: ০টি
ব্লগ লিখেছি: ১০ মাস ১ সপ্তাহ
অনুসরণ করছি: ০ জন
অনুসরণ করছে: ১ জন

৩৮| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৪৯

জিকোব্লগ বলেছেন:



@চাঁদগাজী,

আরে বলদ, প্রশ্ন করলাম কি, আর উত্তর দেয় কি।

আগের মন্তব্য আবার দিলাম।
@চাঁদগাজী,

এতোই যখন কমেন্ট ব্যান করা নিয়ে বাচ্চা ছেলের মত ভে ভে করছেন,
তো আমাকে কমেন্ট ব্যান করেছেন কেন ?

কমেন্ট ব্যান ওঠান , আমিও আপনার নিন্মমানের লেখার সমালোচনা করি,
দেখেন হজম করতে পারেন কী না !

আমি যদি খারাপ কমেন্ট করি, এডমিন উহা সরায়ে দিয়ে কমেন্ট-ব্যান করবেন, সাসপেন্ড করবেন,
ব্লগারকে কিছু করতে হবে না, এগুলো কমনসেন্স।

কী নিজের বেলায় মানতে কষ্ট লাগছে!

৩৯| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০৩

কবিতা পড়ার প্রহর বলেছেন: যাই আমার বৈকালিক বিনোদন টাইম চলিয়া যাইতেছে।

কমেন্টগুলো সব শেষ করতে পারলাম না। জিকোভাইয়ার দেওয়া ছবি দেখে মনে পড়লো একখান শূলে চড়ানোর গল্প।

রাতে ফিরে গল্পটা বলবো।

অবশ্য যতটুকু পড়লাম.হাসতে হাসতে আধামরা।

১১ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৩৭

আমারে স্যার ডাকবা বলেছেন: গল্প শোনার অপেক্ষায় রইলাম :)

৪০| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:০১

শেরজা তপন বলেছেন: ~ বুঝলাম আমি বাংলা ভাষায় ভীষন কাঁচা! :(

১১ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:২৩

আমারে স্যার ডাকবা বলেছেন: শেরজা তপন ভাই, আপনি আমার মন্তব্যে আঘাত পেলে আমি দুঃখিত। আমি শুধু আমার দিক থেকে মন্তব্যগুলোর ব্যাখা দিয়েছি।

শহর ও গ্রাম এর ভেতরে যেই শূন্যস্থান টা তৈরী হয়েছে, এর ফলে বাংলা ভাষায় অনেক পরিবর্তন হয়ে গেছে, গাও-গেরামের অনেক চলতি বাক্য-প্রবাদ শুনলে শহরে বেড়ে উঠা মানুষ লজ্জায় লুকাবে। তাই বলে এগুলো কিন্তু মোটেও অশালীন না, এই শব্দ দিয়ে সাহিত্য হয়েছে, গান হয়েছে, মানুষের মুখে মুখে প্রচলিতও আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.