নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কারো ভাই ব্রাদার না, আমারে স্যার ডাকবা

আমারে স্যার ডাকবা

আমারে স্যার ডাকবা › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশ ও সংবাদ মাধ্যমের অতি বন্দনা স্বভাব

১১ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৫৬

বাংলাদেশের সাবেক আম্পায়ার নাদির শাহ গতকাল মৃত্যুবরন করেছেন। তিনি দীর্ঘদিন ক্যান্সারে আক্রান্ত ছিলেন। (১৯৬৪ - ২০২১ )
আন্তর্জাতিক আম্পায়ার প্যানেলের একজন সদস্য ছিলেন, ৬ টেষ্ট, ৬৩ ওয়ানডে ও ৩ টি টেষ্ট ম্যাচ পরিচালনার দায়িত্বে ছিলেন।



তার মৃত্যুতে তার পরিবারের প্রতি সমবেদনা ও শোক জানাচ্ছি। তাকে নিয়ে মন্দ কথা বলবো না, কারন সেটা শোভা পায় না।

কিন্তু আমি বাংলাদেশ ক্রিকেটের কর্তাব্যক্তি ও সাংবাদিকদের আচরনে তাজ্জব বনে যাচ্ছি। জালাল ইউনুস, রকিবুল হাসান, সয়লাব হোসেন টুটুল, তারেক মাহমুদ এর মতো ক্রীড়া সংশ্লিষ্ট ব্যক্তি ও সাংবাদিকেরা নাদির শাহকে একদম হিরো বানিয়ে ছেড়েছেন। বাংলাদেশ-নিউজিল্যান্ড ম্যাচের আগে দুদলের ক্রিকেটার, কোচ, স্টাফেরা নীরবে দাড়িয়ে সম্মান প্রদর্শনও করেছেন। মৃত ব্যক্তির দোষ প্রকাশ করা না হয় অশোভন, কিন্তু তাই বলে তাকে হিরো কেন বানাতে হবে? তার অপরাধ আড়াল করে গ্লোরিফাই কেন করতে হবে?

নাদির শাহ ২০১২ সালে ইন্ডিয়া টিভির স্টিং অপারেশনে ম্যাচ ফিক্সিং এর প্রস্তাবে রাজি হন। বাংলাদেশের ক্রিকেটের প্রথম ফিক্সিং স্ক্যান্ডাল তাকে দিয়েই শুরু, আশরাফুলে স্ক্যান্ডাল পরে এসেছিলো। ইন্ডিয়া টিভির স্টিং অপারেশনের ভিডিওটা যারা দেখেছেন, তাদের হয়তো মনে আছে, জুয়াড়িদের পক্ষে ডিসিশন দিতে তিনি আগ্রহ প্রকাশ করেছিলেন। ডিসিশন প্রতি তাকে ৫০০ ডলার অফার করা হলে তিনি ১০০০ ডলারের কমে হবে না বলে জানিয়ে দেন। ঐ স্ক্যান্ডালে তিনি বাংলাদেশ ক্রিকেটের সম্মান পুরো মাটিতে মিশিয়ে দিয়েছিলেন। তিনি বলেছিলেন বাংলাদেশের আম্পায়াররা বাংলাদেশের ব্যাটসম্যানদের এলবিডব্লিউ দেন না, বিসিবিরও অনুরোধ থাকে এই বিষয়ে। জুয়াড়িদের ইনসাইড ইনফরমেশন ট্রেডিং এর প্রস্তাবেও রাজি হয়ে যান তিনি।

নাদির শাহ জুয়াড়িদের (ছদ্মবেশী) প্রস্তাবে রাজি হয়েছিলেন, কিন্তু কখনো ম্যাচ ফিক্সিং করেন নাই। সাকিব আল হাসান জুয়াড়িদের প্রস্তাবের কথা গোপন করেছিলেন। তার বিরুদ্ধে ম্যাচ ফিক্সিং, স্পট ফিক্সিং, ইনসাইডার ইনফরমেশেন ট্রেডিং এর অভিযোগ কোন প্রমান হয়নি। আশরাফুল স্পট/ম্যাচ ফিক্সিং করেছেন এবং স্বীকার করে নিয়েছেন। আমার কাছে এই তিনজন সমান অপরাধী। তাদের ইমেজ আমার কাছে ঐ ফিক্সিং এর থেকেই নষ্ট হয়ে গেছে। তারা মেধাবী, প্রতিভাবান ও যোগ্য হইলেও দেশের হিরো নন।

নাদির শাহকে বিসিবি ২০১৩ সালে ১০ বছরের জন্য নিষিদ্ধ করে। তবে ২০১৬তে আবার এই নিষেধাজ্ঞা তুলেও নেয়া হয়। স্পষ্ট প্রমান ও ভিডিও থাকলেও নাদির শাহ কখনোই নিজের ভুল স্বীকার করেন নাই।

ইন্ডিয়া টিভির সেই স্টিং অপারেশনঃ




বাংলাদেশে একটা ট্রেন্ড আছে, কেউ মরলেই তার সব দোষ-ত্রুটি আড়াল করে একেবারে ফেরেশতা বানিয়ে দেয়া হয়। এইটা আমার কাছে ভালো লাগে না। একবার যে দেশের সম্মান ধুলায় মিশিয়ে দিছে, তার মৃত্যুর পর দেশের হিরো বানিয়ে দেয়া একেবারেই বিরক্তিকর। নাদির শাহের মৃত্যুতে তার আত্মার শান্তি কামনা করি। কিন্তু সাংবাদিকেরা তাকে যেভাবে হিরো বানিয়ে দিচ্ছেন, এই ব্যাপারটারও প্রতিবাদ করছি।

মন্তব্য ৪১ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪১) মন্তব্য লিখুন

১| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:২৮

*আলবার্ট আইনস্টাইন* বলেছেন: আপনার আচরণ মাঝে মাঝে ফ্যাসিস্ট হয়ে ওঠে। এর রহস্য কি??

১১ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৫৯

আমারে স্যার ডাকবা বলেছেন: পৃথিবীর সবাই ফ্যাসিস্ট। কিন্তু সবাই সবসময় সেটা প্রকাশ করে না। শান্তির সমার্থক গান্ধীজীও যৌবনে ফ্যাসিবাদী আচরন করেছেন।

২| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৪১

জাদিদ বলেছেন: ব্লগার গাজী হতে পারেন প্রচন্ড খারাপ মানুষ বা অত্যন্ত আরো কিছু খারাপ। তবে আপনার পোস্টে একজন ব্লগারের মৃত্যু কামনা বা তাঁর মৃত্যূর পর কি কথা হবে এই সব বলাটা কুরুচিপূর্ন শোনাল। এটা একজন সহ ব্লগার হিসাবে আমার মুল্যায়ন।

১১ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:০৫

আমারে স্যার ডাকবা বলেছেন: আপনার সুন্দর মূল্যায়ন এর জন্য ধন্যবাদ।
আমি কিন্তু কারো মৃত্যু কামনা করি নাই। জাষ্ট তাদের আচরনে আমি প্রচন্ড বিরক্ত। অস্বীকার করবো না তাদের উপর আমার মেজাজ খারাপ হয়ে আছে, তাই এই লেখাতেই ঐ লাইনগুলো লিখেছিলাম। কিন্তু আমি নিজেও বুঝতে পেরেছি লেখাটুকুর অর্থ না বুঝলে অনেকেই ভিন্নভাবে নিয়ে ঝামেলা পাকানোর চেষ্টা করবে। কিন্তু ইন্টারনেট সমস্যার কারনে অনলাইনে এতক্ষন ছিলাম না।
আপনি কমেন্টে না বললেও আমি লেখাটুকু সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম। তারপরেও আপনার সুন্দর মতামতের জন্য ধন্যবাদ।

আমিও মানুষ ভাই, বারবার হেয় করে খোচালে আমারও রাগ-অভিমান হয়, মাথা গরম হয়। আর রাগের মাথায় ভুল হওয়াই স্বাভাবিক। লেখাটুকু সরিয়ে নিয়েছি।

৩| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৪৪

সাদীদ তনয় বলেছেন: গাজী সাহেবের আগে আপনি মরে গেলে ; ব্লগের লোকজন কি বলবে সেটাও বলে দেন।

১১ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:০৬

আমারে স্যার ডাকবা বলেছেন: কিছু বলার কথা না, আমি অত পরিচিত কেউ না, আমাকে কেউ চিনবে না।
আপনার আসল আইডি দিয়ে মন্তব্য করেন, মাল্টি দিয়ে কমেন্ট করায় আমিও আপনারে চিনলাম না।

৪| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৪৭

সাদীদ তনয় বলেছেন: বালিশ সাহেবের প্রয়াণে তানভীর সাহেব কি বিবৃতি দিবেন, সেটা নাহয় তানভীর সাহেব বলবেন।

১১ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:০৯

আমারে স্যার ডাকবা বলেছেন: তানভীর সাহেব যাই বলেন না কেন, নিজের আইডি থেকেই বলবেন। আশা করি এভাবে মাল্টি নিক খুলে তার বিবৃতি ও মন্তব্য করার দরকার হবে না।

৫| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৩৮

জাদিদ বলেছেন: আপনার সাথে দ্বিমত করার সুযোগ নেই। এটাই শিক্ষিত আর অশিক্ষিতের মাঝে তফাত।

১১ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:১৫

আমারে স্যার ডাকবা বলেছেন: ধন্যবাদ ভাইয়া। শুভ কামনা রইলো।

৬| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০০

চাঁদগাজী বলেছেন:



মানুষের মৃত্যু চাাওয়ার মতো মনোভাব যার, সে কি লিখবে? উত্তর হলো, গার্বেজ

১১ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:২৪

আমারে স্যার ডাকবা বলেছেন: আমি কারো মৃত্যু চাই নাই। আর মৃত্যু হচ্ছে শাশ্বত। আমি চাই বা না চাই একদিন আপনাকেও মরতে হবে, আমাকেও মরতে হবে। আমার লেখা সেই চার লাইন ডার্ক হিউমার ছিলো। কিন্তু এই ব্লগের বেশিরভাগ মানুষই ব্যাপারটা ধরতে পারতো না, এবং অফেন্ডেড ফিল করতো ভেবে সরিয়ে নিয়েছি।

আমি না হয় ভাই গার্বেজ লেখি। কিন্তু আপনি এই আবর্জনার টানে বারবার কেন ফিরে আসেন বলেন তো? আমি তো জানতাম শুধু মাছি, শূকর এবং র‍্যাকুন আবর্জনায় আকৃষ্ট হয়।

৭| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:২৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনার পোষ্টে যা বলেছেন, সেটা দুঃখজনক হলেও সত্য। তবে তিনি একটি শাস্তির মধ্যে দিয়ে গেছেন এবং তাঁর ক্যারিয়ারে একটি বিশাল কলংক যুক্ত হলো এটা কিন্তু আজীবন রয়ে যাবে। এই যে আপনার পোস্ট, আমাদের কমেন্ট এটাও এই সংশ্লিষ্ট একটি দলিল।

আমার ধারনা, তাকে সম্মান জানানো হয়েছে তার আম্পায়ার জীবন বা পেশাগত জীবন নিয়ে। বিচ্যুতির জন্য তিনি শাস্তি পেয়েছেন সেটাকেই মনে হয় সবাই এনাফ বলে ধরে নিয়েছেন।

আপনার ডার্ক কমেডির ব্যাপারটিকে আমি প্রশংসা করি। এই ধরনের কৌতুকবোধ কিন্তু সবাই প্রয়োগ করতে পারেন না। সমস্যা হচ্ছে আমরা সবাই ভীষন স্পর্শকাতর হয়ে যাচ্ছি। ফলে আলোচনার সুযোগ কমে যাচ্ছে। সেই হিসাবে আপনি কিছু লাইন সরিয়ে নিয়েছেন, কাজটি ভালোই হয়েছে। পাশাপাশি, একটা ছোট পরামর্শ ছিলো। পোস্টের শিরোনামটি নিয়ে যদি কিছুটা ভাবতেন, তাহলে হয়ত বেটার হতো। এটা এমন না যে করতেই হবে। যদি পোস্টের সাথে মিল রেখে আরো ভালো কোন শিরোনাম পাওয়া যায়, তাহলে চাইলে তা পরিবর্তন করে দিতে পারেন।

১১ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:০৪

আমারে স্যার ডাকবা বলেছেন: তার প্রতি খেলোয়ারদের সম্মান প্রদর্শন নিয়ে আমার আপত্তি নাই। এটা খেলা বিষয়ক সংস্থাগুলোরই এখতিয়ার। এসব আয়োজন বিসিবি, এসিসি ও আইসিসিই করে থাকে।

আমার বিরক্তি সংবাদমাধ্যম ও বিসিবির কিছু কর্তার উপরে। তারা নাদির শাহ এর অপরাধকে পুরোপুরি ধামাচাপা দিয়ে গেছেন। এটুকু করেই খান্ত হন নি, তাকে দেশের সৎ ও সাহসী আম্পায়ার হিসেবে গ্লোরিফাই করেছেন। ভুল মানুষেরই হয়, নাদির শাহ যদি তার ভুল স্বীকার করে নিয়ে ক্ষমা চাইতেন, যেমনটা আশরাফুল করেছে। আমার খারাপ লাগতো না। আমার কষ্টটা ওখানেই, তিনি ফিক্সিংয়ে রাজী হয়েছিলেন। পাকিস্তানের ও আমাদের দেশের ক্রিকেটারদের চরিত্র নিয়ে অহেতুক মন্তব্য করেছিলেন। সব ভিডিওতে স্পষ্ট, অথচ তিনি এটা স্বীকার করেন নাই। ক্ষমাও চান নাই। শরফুদ্দৌলা সৈকত ম্যাচ ফিক্সিং এর প্রস্তাব একবাক্যে ফিরিয়ে দিলেও সিনিয়র ও বাংলাদেশের সেরা আম্পায়ার হয়ে তিনি পারেন নাই।

শিরোনাম পরিবর্তন করেছি। আগের শিরোনামটাই ডার্ক ছিলো, আমি অসম্মান বা হেয় অর্থে মিন করি নাই। তবুও মানুষ হয়তো বুঝবে না। ব্যাপারটার বিষয়ে পরামর্শের জন্য ধন্যবাদ।

৮| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৩৪

জুন বলেছেন: নাদির শাহ আমার কাজিনের ক্লোজ বন্ধু । তাঁর মত অপরাধ অনেকেই করেছে তারা এখন বিসিবির সভাপতির পাশে বসে বসে কানে কানে কথা কথা বলে । বেশি কিছু বললাম না কারন সরকার এখন ছ্যোছাল মিডিয়ায় সার্বক্ষনিক নজরদারী করছে ।

১১ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:১১

আমারে স্যার ডাকবা বলেছেন: নাদির শাহ এর ঘটনায় আমি খুবই হতাশ হয়েছিলাম আপা। তিনি কখনো ম্যাচ ফিক্সিং করেন নাই, কিন্তু তিনি ঐ প্রস্তাবটায় রাজি হয়েছিলেন। আর সবচেয়ে আফসোস লেগেছিলো নিজের ভুল স্বীকার করেন নি। যেহেতু তিনি ফিক্সিং করেনই নাই, কোন অর্থও গ্রহন করেন নাই, ভুল স্বীকার করে ক্ষমা চেয়ে নিলে এতো কঠিন অবস্থায় পরতেন না। লঘু শাস্তির উপর দিয়ে যেত, ইমেজটাই খারাপ হতো না।

বিসিবি আর বাফুফের যে অবস্থা, শুদ্ধি অভিযান চালালে বোর্ড ফাকা হয়ে যাবে। এ বিষয়ে কিছু না বলি, তারা আবার বিসিবি কর্তাই শুধু না, এমপি, পলিটিশিয়ান আর প্রভাবশালীদের সহচরও বটে!

৯| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৩৭

চাঁদগাজী বলেছেন:



আপনি ডার্ক, নাকি বার্ক নামে যেই হিউমার করেছেন, উহা আসলে আপনার গার্বেজ ভাবনার ফসল।

১১ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:১৪

আমারে স্যার ডাকবা বলেছেন: আর আপনি সকলের গার্বেজ লেখায় আকর্ষন অনুভব করা কোন এক প্রানী।

১০| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:৪০

নিমো বলেছেন: বেশ ক'বছর আগে Nightcrawler নামে একটা চলচ্চিত্রে দেখেছিলাম সংবাদ কিভাবে, কখন পণ্য হয়ে উঠে। বাংলাদেশের গণমাধ্যম এখন পুঁজিবাজারে পরিণত হয়েছে। আজ নাদির শাহ'র স্তুতির ভাল দর, তাই বেশি বিক্রি হচ্ছে। কাল নিন্দা-জ্ঞাপনের দর বাড়লে, ওটাই হুড়মুড়িয়ে চলবে। কিছুদিন আগেও করোনা, পরিমনি খুব চলেছিল। তালেবান, ওয়ান-ইলেভেন আপাতত সর্বোচ্চ দরে বিকোচ্ছে।

১২ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:৪৯

আমারে স্যার ডাকবা বলেছেন: মুভিটা পুরো দেখা হয়নি। অর্ধেক দেখেছিলাম। জেক গিলেনহল দারুন অভিনয় করেছেন। একই টাইপের হিন্দি একটা মুভিও ছিলো সম্ভবত, ইমরান হাসমীর। সেটাও পুরো দেখা হয়নি।

ওটাই, মিডিয়া যেমন মাথায় তুলে নাচতে পারে, তেমনি এক মূহুর্তে মাটিতেও নামিয়ে আনতে পারে।

১১| ১১ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৫১

সাদীদ তনয় বলেছেন: আপনার যদি মনে হয় এটা মাল্টি আইডি, তাহলে কিছু বলার নেই।
তবে আপনি পোস্ট পরিমার্জিত করেছেন, তাই আপনাকে ধন্যবাদ।

১২ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:৫৯

আমারে স্যার ডাকবা বলেছেন: পোষ্ট পরিমার্জিত আগেও ছিলো, এখন কিছু লেখা সরিয়ে নিয়েছি ও পরিবর্তন করেছি কারন আমাদের দেশের মানুষ সার্কাজম, স্যাটায়ার আর ডার্ক হিউমার ধরতে না পেরে অফেন্ড হয়ে যায়।

ভাইরে, আমি এক বছরের বেশি সময় আগে একাউন্ট করেছি। নিয়মিত ব্লগে আছি সবমিলিয়ে ৪-৫ মাস। ব্লগ সম্পর্কে জানতে বুঝতে পারি নাই এখনও। এখানে কোন জনরার লেখা চলে, কোন জনরা বাকি সদস্যরা অপছন্দ করে, কোন টাইপের লেখা মানুষকে অফেন্ড করে আমি এখনও বুঝতে পারি না। কোন ব্লগার বিশুদ্ধ লেখা লিখে আর কে গবেষনা প্রবন্ধ সেটাও জানি না ঠিক মতো।
এখনও কারো লেখায় কমেন্ট করার সময় কনফিডেন্স পাই না, ভয়ও হয় আমার মন্তব্য না বুঝে ভুলভাবে নেয় কি না!
আর আপনি ৩ দিন আগে একাউন্ট খুলে উড়াধুড়া কনফিডেন্স এর সাথে যেইভাবে কমেন্ট করে গেছেন, একটা পাগলও বুঝতে পারবে আপনি এই ব্লগের পুরাতন লোক।
আর আপনি আমাকে বিশ্বাস করতে বলতেছেন যে আপনি মাল্টি না?

১২| ১২ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৫৫

জিকোব্লগ বলেছেন:



পোস্টে ল্যাদাইতে আসা ছাগলটা মডুর কোন একটা পোস্টকে পায়খানা পোস্ট বলেছিল।
মডু উত্তরে বলেছিলেন, ইহা কোনো পোস্ট না , ইহা একটা বিশেষ আয়না।

ছাগলটাকে নিয়ে সবাই খেলে। আর উহাও সকলের খেলার পাত্র হয়ে হিটেট ছাগল হতে চায়।

১২ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ২:০১

আমারে স্যার ডাকবা বলেছেন: উহার কার্যকলাপে বোঝা যায় একটু বেশিই সাহসী মানুষ, তবে কান্ডজ্ঞান নাই। :``>>

১৩| ১২ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:১৯

জিকোব্লগ বলেছেন:



উহাকে কিভাবে থামাতে হয়। নিচের ভিডিও দেখেন।

১২ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ২:০৯

আমারে স্যার ডাকবা বলেছেন: এই ভিডিও থেকে র‍্যাম ও গোট এটাক থামানো শিখলাম। ধন্যবাদ ভাই 8-|

সম্ভব হলে আবর্জনা-আকৃষ্ট র‍্যাকুন, হগ আর ফ্লাইস থেকে বাঁচার একটা ভিডিও খুজে দিয়েন তো :#)

১৪| ১২ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৩:৩৫

জিকোব্লগ বলেছেন:



ফ্লাইস থেকে বাঁচার জন্য দরকার স্প্রে অথবা নেট।
কিন্তু স্প্রে মডুর হাতে; আর আপনার হাতে আছে নেট।
নেট লাগানোর পদ্ধতি পাবেন এখানে
https://www.somewhereinblog.net/tutorial

এরপরে নিয়মত পোস্ট দিবেন, আর দেখতে পাবেন
ঘরে ঢুকতে না পেরে ফ্লাইসটা নেটের বাহিরে ভোঁ ভোঁ
করে প্রচন্ড কান্না করছে।

১২ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৩৭

আমারে স্যার ডাকবা বলেছেন: না ভাই, আমি বাকস্বাধীনতায় বিশ্বাসী। সে নিন্দামন্দ বকুক, আমার কিছু যায় আসে না। আমি আগেও বলেছি একটা বিশেষ শ্রেনীর মানুষের উপর আমি কখনো রাগ করি না :)

১৫| ১২ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৭:৪৪

সাদীদ তনয় বলেছেন: কারো লেখায় কমেন্ট করতে কমনসেন্স লাগে, কনফিডেন্স নয়।

১২ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৩৯

আমারে স্যার ডাকবা বলেছেন: ধন্যবাদ। আপনার থেকেও শিখলাম। :)
হাইপোথেটিক্যালি আমি যদি কখনো মাল্টি নিক খুলি, আপনার মতো এমন কমনসেন্স দেখানোর চেষ্টা করবো না। :D

১৬| ১২ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:১৭

অপু তানভীর বলেছেন: এই ব্যাপারটা আমাদের মাঝে খুব বেশি আছে । একজন মারা যাওয়ার পরে তার নামে খারাপ কিছু বলতে নেই তার মানে তো এই না যে তাকে মহান করে তুলতে হবে । অকাজ কুকাজ করা পরিচিত সবার বেলাতেই এমনটা হয় !

১২ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৩৫

আমারে স্যার ডাকবা বলেছেন: এইটাই এই জাতির সবচেয়ে বড় সমস্যা। এই দেশে কেউ প্রচুর টাকার মালিক হলে বা মরে গেলে সবাই অতীতের অপরাধ ভুলে গ্লোরিফাই করা শুরু করে দেয় 8-|

১৭| ১২ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৩৩

সোনালি কাবিন বলেছেন: জিকোব্লগ বলেছেন:

ছাগলটাকে নিয়ে সবাই খেলে। আর উহাও সকলের খেলার পাত্র হয়ে হিটেট ছাগল হতে চায়।

## ছাগলটার যখন এতোই হিটের শখ, চলেন সবাই মিলে ওইটার পেছনদিকে কাঠের আগুনের স্যাকা দেই ?

১২ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৩২

আমারে স্যার ডাকবা বলেছেন: আমি পশুপ্রেমী। আমি এনিমেল ক্রুয়েলিটির বিপক্ষে। তাছাড়া গরু-ছাগলের মাথায় বুদ্ধি কম থাকে, তাই তাদের সাথে কঠিন আচরন করতে মন সায় দেয় না। :|
আর আপনি কৃষি সম্পর্কে ধারনা রাখলে জেনে থাকবেন, ছাগল উচ্চাকাঙ্খী প্রানী। সে উচু জায়গায় থাকতে পছন্দ করে। B-))

১৮| ১৪ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:০৪

সোনালি কাবিন বলেছেন: গাজিসাব কি নিজের মুখে ঝাল খান না পরের মুখে? জাদীদ ভাইয়ের কমেন্ট দেখে মনে করছেন আপনার মৃত্যু কামনা করা হয়েছে। না হয়নি, আমরা অরিজিনাল পোস্ট পড়েছি। বলা হয়েছিল কারো মৃত্যুর পর লোকে তার সম্পর্কে কী কী ভাল কথা বলতে পারে

১৪ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৫০

আমারে স্যার ডাকবা বলেছেন: তিনি ভুল ভেবেছেন। আমি লেখায় কোন ব্লগারের নাম-ধাম-পরিচয় দেইনি, সুতরাং তার কেন মনে হলো আমি তার মৃত্যু কামনা করেছি এটাই আমি বুঝতে পারছি না। :||

জাদিদ ভাই কমেন্টে বলেছেন মৃত্যু কামনা বা মৃত্যূর পর কি কথা হবে বিষয়ে, এই লাইন দেখেই তিনি মনে করেছেন আমি তার মৃত্যু কামনা করেছি। :|
আসলে বুদ্ধিমান মানুষ তো, লেজ দেখে গাধা ভেবে বসে আছেন। অথচ লেজ শুধু গাধার না, ছাগলেরও থাকে। |-)

১৯| ১৪ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:১৭

সোনালি কাবিন বলেছেন: আমার ব্যক্তিগত অভিমত, পোস্টের শেষে ছোট্ট একটা লাইন লিখে আবার সেই অংশটুকু দিলে ভাল হয়। জাজমেন্টালেরা দেখুক

১৪ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৫৬

আমারে স্যার ডাকবা বলেছেন: এমনিতেই আমি কিছু লিখলেই কেউ কেউ অফেন্ড হয়ে বসে থাকে। আর তাদের রাগিয়ে লাভ কি? |-)
লেখার আছে অনেক কিছু, আলোচনার আছে অনেক কিছু। :#)

২০| ১৪ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৫২

সোনালি কাবিন বলেছেন: আরেক ব্লগার, যার বয়স কিনা ১৮+ সে লাইক পায়া আমার সাথে কিরম ন্যায় ঠেলতেসে

১৪ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:০৭

আমারে স্যার ডাকবা বলেছেন: বাদ দেন, বালক বয়সের লাফালাফি।

২১| ১৫ ই জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:৩৭

খায়রুল আহসান বলেছেন: পোস্টের শেষ দুটো লাইনের সাথে সহমত। ও দুটোই যেহেতু পোস্টের সারমর্ম, সেজন্য ও দুটোর কথাই উল্লেখ করলাম। পোস্টের এবং প্রতিমন্তব্যগুলোর মধ্যে আরও অনেক কথাই যুক্তিপূর্ণ মনে হয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.