নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কারো ভাই ব্রাদার না, আমারে স্যার ডাকবা

আমারে স্যার ডাকবা

আমারে স্যার ডাকবা › বিস্তারিত পোস্টঃ

যাহা সম্পর্কে আপনার জ্ঞান নাই উহার বিষয়ে উপদেশ দেয়া সমীচীন নহে

১৩ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৫০



একটা গল্প দিয়ে শুরু করি, বেশ কিছুদিন আগে গল্পটা একটা ম্যাগাজিনে পড়েছি, লেখকের নাম মনে নেই। গল্পটাও হুবুহু মনে নেই, তাই নিজের মতো করে লিখছি।

এক কৃষকের একটা মোরগ ও একটা গাধা ছিলো। প্রতিদিন ভোরে মোরগ "কুক্কুড়ুকু..." বলে চিৎকার করে তার মালিকের ঘুম ভাঙাতো। মালিক এই জন্য মোরগকে খুব আদর করতো। কারন ভোরেই মালিকের ঘুম ভেঙে যাওয়ায় সে ঈশ্বরের কাছে প্রার্থনা সেরে কাজ-কর্ম যথা সময়ে করতে পারতো। এদিকে গাধা বেচারা মোরগকে খুব খুব হিংসে করতো। সে মনে করতো মোরগকে মালিক অযথাই বেশি খাতির করে, মোরগ যা করতে পারে, আমিও সেটা করতে পারি।
এই নিয়ে একদিন সন্ধ্যায় গাধা আর মোরগের ভেতর তর্ক বেঁধে গেলো, গাধা বললো, "মোরগ ভাই তুমি যা করো উহা আমিও করিতে পারি। মালিক তোমাকে খামোখাই খাতির করে।" এই কথা শুনে মোরগ বললো, ঠিক আছে, আগামীকাল ভোরে তুমি মালিকের ঘুম ভাঙিয়ো।

গাধা মনে মনে খুবই খুশি হলো, যাক এবার সে ভোরে কুক্কুড়ুকু ডেকে মালিকের ঘুম ভাঙিয়ে একদম তাক লাগিয়ে দিবে।

কিন্তু গাধার তো মোরগের মতো ভোরবেলার প্রহর চেনার দক্ষতা নাই, তাই সে ভুলে রাত তিনটার সময় "ঢ্যাচু... ঢ্যাচু..." শব্দে ডেকে মালিকের ঘুম ভাঙিয়ে দিলো। মালিকের কাচা ঘুম ভেঙে যাওয়ায় রাগে-বিরক্তে সে গাধার পাছায় দমাদম দুটো লাত্থি মেরে গালমন্দ করে আবার ঘুমাতে গেলো।

এই গল্প থেকে একটা শিক্ষা পাওয়া যায়। সেটা হচ্ছে, যা আপনার কর্ম নয়, যা আপনি বোঝেন না সেই বিষয়ে জ্ঞান ফলানো মানে নিজের অজ্ঞতাই জাহির করা।

এই বিষয়ে চোখের সামনে দেখা কিছু উদাহরনঃ

♣ মুক্তিযুদ্ধ মন্ত্রীর টিকা বিষয়ে বেফাঁস মন্তব্য করে স্বাস্থ্য মন্ত্রনালয়ের প্রতিবাদের পর প্রত্যাহার করে নেওয়া। টিকা ও জনস্বাস্থ্য বিষয়ে দায়িত্ব বর্তায় স্বাস্থ্য মন্ত্রনালয়ের উপর। কিন্তু মুক্তিযুদ্ধ মন্ত্রীর কাজ না হওয়ার পরও তিনি এ বিষয়ে বক্তব্য দেয়ায় বিভ্রান্তির সৃষ্টি হয়েছিলো।

♣ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গণিতবিদ না হয়েও গণিতের সূত্র নিয়ে ভূলভাল বক্তব্য দিয়ে হাসির খোরাক হয়েছেন।

♣ কেকা ফেরদৌসী রান্না নিয়ে বাড়াবাড়ি রকম এক্সপেরিমেন্ট করতে গিয়ে সারা দেশে তামাশার বিষয়বস্তু হয়েছেন। নুডলস কোম্পানির স্পন্সরশীপে রান্নার শোতে তিনি নুডলস দিয়ে অখাদ্য কুখাদ্য রান্না করে দর্শকদের উপর অত্যাচার চালিয়েছেন। রান্না ও পুষ্টিবিজ্ঞান সম্পর্কে পড়াশোনা না জেনেও, অনুষ্ঠান উপস্থাপনার কোন গুন না থাকলেও শুধু চ্যানেল মালিকের বোন (তার স্বামীও উক্ত চ্যানেলের বোর্ড পরিচালক) হওয়ায় তার রান্নার অনুষ্ঠান বছরের পর বছর ধরে চলছে এবং তিনিও মানুষের কাছে ট্রল হচ্ছেন।

♣ হিরো আলম আরেক জ্বলন্ত উদাহরন, ডিশ সেবার ব্যবসায়ী থেকে অভিনয়, গান, সাহিত্য সবক্ষেত্রেই হিরো আলম বাড়াবাড়ি করে যাচ্ছেন। তিনি গান না জেনেও গায়ক, অভিনয় না জেনেও অভিনেতা।

♣ বাংলাদেশের ওয়াজ মাহফিলের উদাহরন না টানলেই না। একজন চক্ষু বিশেষজ্ঞ ডাক্তার হৃদরোগের অপারেশন করতে পারেন না, একজন ডায়াবেটিক্স রোগ বিশেষজ্ঞ মানষিক রোগের চিকিৎসা দিতে পারেন না। যদিও তারা ডাক্তার, তবে তাদের জ্ঞানের সীমা আছে, দক্ষতার ক্ষেত্র আলাদা। একই ভাবে একজন ইসলামী আলেম সব বিষয়ে জ্ঞান রাখেন না। সবারই আলাদা দক্ষতার ক্ষেত্র আছে, সেটা অতিক্রম করা মানেই বোকামী। একজন ক্বারী কোরআন তিলাওয়াতের সঠিক নিয়ম বিষয়ে জ্ঞান রাখেন, তিনি ইসলামী রাস্ট্রব্যবস্থা সম্পর্কে জ্ঞান দেখাতে গেলে ভুল হবে। একজন হাফিজ কোরআন মুখস্থ জানেন, আয়াতের অর্থও জানেন। কিন্তু তিনি ইসলামী সমাজ ব্যবস্থা ও জীবন যাপন সম্পর্কে বক্তব্য দিলে সেখানে ভুল হবেই। কোরআন, হাদিস ও ফিকহের (ইসলামি আইন) ওপর পরিপূর্ণ পারদর্শিতা না থাকলে ইসলামী আইন, সমাজ ও রীতি-নীতি বিষয়ে জ্ঞান দেয়া উচিৎ না।

স্বাস্থ্য, বিজ্ঞান, শিক্ষা, প্রযুক্তি, ইতিহাস এমন কোন বিষয় নেই যা নিয়ে মুফতি কাজী ইব্রাহিম বক্তব্য দেন নি। অথচ তিনি এ বিষয়ে খুব একটা জ্ঞান রাখেন না। ফলে পুরো দেশে মানুষ তাকে নিয়ে মজা লুটেছে। এভাবে কিছু ইসলামী আলেম তাদের জ্ঞানের সীমার বাইরে গিয়ে বক্তব্য দেয়ায় ওয়াজ মাহফিলের নামে পুরো দেশে সার্কাস শো হয়ে গেছে।

আরেকটা বিষয় হচ্ছে, কোথায় থামা উচিৎ এটা বুঝতে পারা। নিজের জ্ঞানের গন্ডির বাইরে না যাওয়াই উত্তম। ইভ্যালী পঞ্জি স্কিম হিসেবে সফল। ইভ্যালীর মালিকের উচিৎ ছিলো আরো মাস ছয়েক আগে ব্যবসা গুটিয়ে টাকা আত্মসাৎ করে পালিয়ে যাওয়া। তাহলে সর্বকালের সেরা বুদ্ধিমান প্রতারক তালিকায় তার নাম প্রথমদিকে থাকতো। কিন্তু সে এই পঞ্জি স্কিমকে ইকমার্স হিসেবে প্রতিষ্ঠিত করার চেষ্টা করে এবং আরো বেশি লোভের কারনে এখন ভয়াবহভাবে ফেসে গেছে। এখন সম্ভবত সর্বকালের সেরা নির্বোধ প্রতারক তালিকায় প্রথমদিকে তার নাম থাকবে।

সকলে সবজান্তা শমসের হয়ে জন্মায় না। নিজের অজ্ঞতাকে স্বীকার করা ভালো। তা না করে অর্থনীতি, স্বাস্থ্য, টিকা, রাস্ট্রনীতি, রাজনীতি, ধর্ম, লেখালেখিসহ দুনিয়ার সকল বিষয়ে জ্ঞান ফলাতে যাওয়া মানে সবার সামনে নিজেকে ভোঁদাই প্রমান করে ছাড়া।

বাংলা একাডেমীর আধুনিক বাংলা অভিধান অনুসারে, ভোঁদা অর্থ স্থূলবুদ্ধির মানুষ বা বোকা

লেখাটা শেষ করছি কিছু উক্তি দিয়ে।

বাইবেলঃ
"Desire without knowledge is not good, and whoever makes haste with his feet misses his way." - Proverbs 19:2 (ESV)

"O simple ones, learn prudence; O fools, learn sense." - Proverbs 8:5 (ESV)


আল কোরআনঃ
"Do not follow what you have no sure knowledge of. Indeed, all will be called to account for their hearing, sight, and intellect." - Surah Al-Israa (Bani Isra'il) 17:36


বেদ (ঋগ্বেদ)
One has to be humble if he desires to acquire knowledge.
Without knowledge a man is no better than an animal.

মন্তব্য ৭০ টি রেটিং +৫/-০

মন্তব্য (৭০) মন্তব্য লিখুন

১| ১৩ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৫৫

মরুভূমির জলদস্যু বলেছেন: ছবিটা দেখলাম

১৩ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০১

আমারে স্যার ডাকবা বলেছেন: গল্পের সাথে মিলিয়ে ছবি খুজলাম, কিন্তু গাধা ও মোরগের তেমন ভালো ছবি পেলাম না। এই ছবিটায় মোরগের বদলে মুরগি হলেও আমার কাছে ভালো লেগেছে।

২| ১৩ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০৬

জুন বলেছেন: এরপর যদি আপনার আবার একটা উটের ছবি লাগে তাই দিলাম স্যার । এটা আমার তোলা সামুদ সংক্রামের এক মন্দির প্রাঙ্গনের চিড়িয়াখানায়। দেখেন ওর মুখের মধ্যে আমার দেয়া কেল শাক পর্যন্ত দেখা যাচ্ছে। উটটা কিন্ত সুইট ছিল দেখতে :)

১৩ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:১৬

আমারে স্যার ডাকবা বলেছেন: আপা পূর্ণ রেজ্যুলোশনের ছবিটা দেন, পরবর্তী লেখায় ব্যবহার করবো। :#)

৩| ১৩ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০৯

অপু তানভীর বলেছেন: নির্বোধ কি উহা বুঝিবে? নির্বোধ ভাবিবে আমি তো সব চেয়ে বেশি বুঝি আমি তো কথা বলবই।
নির্বোধ হওয়ার প্রথম লক্ষণই হচ্ছে যার সব বিষয়ে জ্ঞান আছে, যে সব বিষয়ে মন্তব্য করে।

১৩ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:১৮

আমারে স্যার ডাকবা বলেছেন: হ্যা। নির্বোধরা হাস্যকর, উহাদের সকল বিষয়েই অগাধ জ্ঞান। B-)
এমনকি শত বছরের রেসিপিতে তৈরী সিঙ্গারাও উহাদের কাছে ভুল রেসিপি বলে মনে হয়। =p~

৪| ১৩ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:২০

পদাতিক চৌধুরি বলেছেন: কমেন্ট করব কি, ছবি দেইখা তো হাইস্যা হাইস্যা ফিট হইয়া গেলাম। স্যার ভাই মুরগি তাহলে দেশ উদ্ধার অভিযানে এগিয়ে চলেছে?

১৩ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:২৪

আমারে স্যার ডাকবা বলেছেন: ভাই ছবি দেখে আমার মনে হইছে এই গাধা আর মুরগি কোথায় যাচ্ছে, কি করতেছে সেটা তারা নিজেরাও ভালো জানে না। তবে তারা নিজেদের সমাজের খুব উচু স্তরের প্রানী ভেবে মনে মনে পুলকিত।

ছবি গুগল থেকে পাওয়া।

৫| ১৩ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৩০

প্রত্যাবর্তন@ বলেছেন: আমরা যেরুম আলোচ্য লোকটার যত্ন আত্তি করতেছি, ইনশাল্লাহ একদিন তার ছিড়া যাইতে যাইতে হেতি স্ট্যাচু অব পিউবার্টিতে পরিণত হইবেক

১৩ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:২৮

আমারে স্যার ডাকবা বলেছেন: "এই লেখায় কোন বিশেষ ব্যক্তি সম্পর্কে আলোচনা করা হয়নি। তবে কেউ এই লেখার বিষয়বস্তু কোন জীবিত বা মৃত ব্যক্তির সাথে আংশিক বা পূর্ণঙ্গরুপে মিল খুজে পেলে বিষয়টি অনিচ্ছাকৃত কাকতালীয়।" :|

৬| ১৩ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৩৩

প্রত্যাবর্তন@ বলেছেন: অট্টহাসির ইমো বাদ পড়ে গেছে । আগের মন্তব্যের সাথে জোড়া লাগবে

B-)) B-))

১৩ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:২৯

আমারে স্যার ডাকবা বলেছেন: :`> :``>>
ধন্যবাদ ব্লগার প্রত্যাবর্তন@ :) শুভকামনা :#)

৭| ১৩ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৪৩

হাবিব বলেছেন: গাধা ট্রেড মার্ক করা আছে একজনের নামে, আপনি কেন নিলেন??

১৩ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:১৫

আমারে স্যার ডাকবা বলেছেন: লেখার প্রয়োজনে গল্পের সাথে মিলিয়ে ছবি দিয়েছি। এখন কেউ যদি মনে করে এতে তার প্রাইভেসী বা কপিরাইট লংঘন হইছে, হাইকোর্ট খোলা আছে। মামলা করিয়া দিক, তবে উহাতে আমি ভীত নই। B-))

৮| ১৩ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১৭

কামাল১৮ বলেছেন: ইসলামী বক্তার মনে করেন ,তারা যে কোরান হাদিস পড়েছেন সেখানে সব বিষয়ে লিখা কাছে ,তাই তারা সব বিষয়ে বক্তব্য দেন।এটা তাদের ভুল না,এটা তাদের ধারনার ভুল।

১৩ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:৩৯

আমারে স্যার ডাকবা বলেছেন: কিন্তু এই ভুলটা তারা সহজে স্বীকারও করেন না, মানতেও চান না। এটাই আফসোসের বিষয় :|

৯| ১৩ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:১৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার পোস্টের কমেন্টগুলো পড়ে আমার সবসময়ই মনে হয়েছে, পোস্টের টার্গেট গ্রুপ আপনার পাঞ্চ বা পিঞ্চ বোঝার মতো প্রাজ্ঞ নন। আপনার সারকাজম, হিউমার, উইট উচ্চমার্গীয়। টার্গেট গ্রুপের জন্য আরেকটু সহজবোধ্য রচনা লিখতে হবে।

-- বহু প্রাচীন এই অ্যারাবিয়ান প্রবাদগুলোর একবার বঙ্গানুবাদ করেছিলাম। ওটা খুঁজে পেলুম না। অরিজিন্যালটাই দিলুম।

--

“He who knows not,
and knows not that he knows not,
is a fool; shun him.

He who knows not,
and knows that he knows not,
is a student; Teach him.

He who knows,
and knows not that he knows,
is asleep; Wake him.

He who knows,
and knows that he knows,
is Wise; Follow him.”

১৩ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:৩৫

আমারে স্যার ডাকবা বলেছেন: লেখার উদ্দেশ্য ও মূলভাব কেউ বুঝবে, কেউ না বুঝেই অফেন্ডেড হবে, কেউ মান নিয়ে প্রশ্ন তুলবে। কিন্তু লেখার অর্থ বুঝিয়ে দিতে গেলে লেখাটাই তো বৃথা! :#)

সহজ ভাষায় লিখলে টার্গেট গ্রুপ ভাববে আমি নিন্দা/বদনাম করছি। কাউকে রাগিয়ে দেয়া বা কষ্ট দেয়া আমার উদ্দেশ্য না। বোকাদের চেয়েও বিপদজনক হচ্ছে মাথাগরম বোকা মানুষ। :|

ধন্যবাদ কবি। আরবী প্রবাদটি যথার্থ। আমি এইরকম কাছাকাছি একটি গল্প পড়েছিলাম নাসিরুদ্দিন হোজ্জার। 8-|

১০| ১৩ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:১৬

কামাল১৮ বলেছেন: @ সোনাভাই,অনেকেই প্রাজ্ঞ,কিন্তু সেটা প্রকাশ করে লাভটা কি।তাতে বরং কেচ্যাল বাড়বে।

১১| ১৩ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:২৪

রাজীব নুর বলেছেন: হ্যাঁ ঠিক আছে। ভালো বলেছেন। আমি আপনার সাথে একমত।

১৪ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:৩৯

আমারে স্যার ডাকবা বলেছেন: ধন্যবাদ। শুভ কামনা

১২| ১৩ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:২৯

পদাতিক চৌধুরি বলেছেন:
ভাই স্যার পোস্ট সেরাম হইছে। কিন্তু একটা বিষয়ে একটু ডিফার না করে পারলাম না। সবকিছুর ব্যতিক্রম আছে।এই ব্যতিক্রমদের সংখ্যা লাখে একজন। কাজেই সাধারণ আম আদমির জন্য আপনার পোস্টটি বিবেচ্য।আর যিনি ব্যতিক্রম তার জ্ঞানের বহর আসুমদ্র হিমাচল বৃস্তিত। কাজেই তিনি ধরা ছোঁয়ার বাইরে।

আপনাকে একটা গল্প বলি।
বেলুর রামকৃষ্ণ মিশনে এক মহারাজ ছিলেন তিনি কোন বিষয়ের শিক্ষক ছিলেন ছেলেরা কেউ বলতে পারতো না। আসলে ওনাকে কেউ কখনও কোনো ক্লাস নিতে দেখেনি।তো এই মহারাজ ছাত্রদের তোপরাতেন সবচাইতে বেশি।তাই সে প্রার্থনা হোক বা মধ্যাহ্নের আহার সবক্ষেত্রে একটি কঞ্চি নিয়ে ঘুরে বেড়াতেন। বেয়াদবি করলে দুএকঘা কষিয়েও দিতেন তাদেরকে।এই মহারাজের উৎপাতে সবছাত্ররা ছিল প্রচন্ড ক্ষুব্ধ। কিন্তু কেউ কিছু বলতে সাহস পেতো না। নিজেদের হতাশা মেটাত আড়ালে আবডালে ছাত্ররা সব মহারাজের কার কিভাবে জন্ম তার রহস্য বৃত্তান্ত বের করে রসালো আলোচনায় অংশ নিত। এক্ষেত্রে সব মহারাজের রহস্য বৃত্তান্ত বার হলেও এই মহারাজের রহস্য বৃত্তান্ত বার করতে সকলেই ব্যর্থ হয়। কোনো ছাত্রের মাথায় আসে না কেন বা কিভাবে এই মহারাজের জন্ম হয়েছে।শেষে একজন যুক্তি দেয় মহারাজেরা সবাই দেবপুত্র এ বিষয়ে সন্দেহ নেই।তো তার মধ্যে দেবাদিদেব মহাদেবের কোনো একটা পরিত্যক্ত ঔরস থেকেই ঐ মহারাজের জন্ম। যেটা কিনা স্বয়ং দেবাদিদেবও মনে করতে পারছেন না। এদিকে তার দেবকুলে জন্ম এ বিষয়ে তো কোনো মতভেদ থাকতে পারেনা।তাই জন্ম রহস্য উন্মোচন না হওয়ায় ঐ মহারাজকে সকলে কুদুম(একটু অশ্লীল হলেও যে নাম দেয়া হয়েছিল সেটা উল্লেখ করতেই হচ্ছে) মহারাজ হিসেবে চিহ্নিত করে।পরে ওনার সংক্ষেপিত নাম হয় কেছি মহারাজ।(সংক্ষেপিত নামটিও অবশ্য একটি গালি ছিল)

আমি কোনো একসময় কিছু দিনের জন্য শিক্ষকতা করেছি। সেখানে একজন ছিল সে কে কবে খাওয়াবে সেসবের ঘোষণা দিয়ে তাগেদা দিতো। ছাত্র পড়ানোর দিকে তার বিন্দুমাত্র আগ্রহ ছিল না। ক্লাসে যেতো প্রায় ১৫/২০ মিনিট পরে।এই ভদ্রলোক আমাদের এখানে ঐ নামে চিহ্নিত হয়েছিলেন।পরে লক্ষ্য করে দেখেছি সবস্থানে একজন করে এমন মহারাজ থাকেন।



১৪ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:৪৯

আমারে স্যার ডাকবা বলেছেন: ব্যতিক্রমের জন্য আমার পোষ্ট বিবেচ্য না। তাকে জ্ঞান দেয়া আমার সাজে না! তিনি সব জ্ঞানের উর্ধ্বে অবস্থান করেন। 8-|

আসলেই। সবখানেই একজন করে সর্ব শাস্ত্রে পারদর্শী এবং চার বেদ বিষয়ে মহা পন্ডিত চতুর্বেদী শাস্ত্রী মহারাজ থাকে। :``>>

১৩| ১৩ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:৫৩

চাঁদগাজী বলেছেন:


বহুলোকের মনে কষ্ট জমা হয়ে আছে, দেখছি!

১৪ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:৫৫

আমারে স্যার ডাকবা বলেছেন: আমি এই লেখায় তো কারো নাম উল্লেখ করি নাই, কাউকে উৎসর্গও করি নাই। কার কথা বলতেছেন? :||

মুফতি কাজী ইব্রাহিম এর কথা বলছেন? তার কথায় কেউ কষ্ট পায় না, তার কথায় মানুষ বিনোদিত হয়। আড়ালে তাকে নিয়ে মস্করা করে। যদিও তিনি নির্বোধ নন, কিন্তু সকল বিষয়ে জ্ঞান জাহির করতে গিয়েই এই সমস্যা। মানুষ তাকে আর পাত্তা দেয় না।

১৪| ১৩ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:১০

জ্যাকেল বলেছেন: গাধার সাথে মোরোগের গল্পটা খুব মজা লাগছে স্যার। আপনার পোস্টে সামান্য আক্রমণের গন্ধ পপেলাম।

১৪ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:৫৬

আমারে স্যার ডাকবা বলেছেন: আমার লেখায় আক্রমন? কাকে আক্রমন করলাম ভাই? লেখায় কয়েকজনের নাম আছে, কিন্তু আমি তাদের সম্পর্কে অজানা কোন মিথ্যে বলি নাই তো!

১৫| ১৩ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৩৩

ঊণকৌটী বলেছেন: জন্ম সূত্রে এই দেশের নাগরিক নয়, পূর্বপুরুষের
বাসস্থান,প্রচন্ড দুর্বলতা আছে এই দেশ টার জন্য অবসরে এই ব্লগের চোখ বুলিয়ে থাকি,সব শেষে একটাই কথা দেশের জন্য কাজ করার ইচ্ছা থাকলে নিজের সক্ষমতা অনুযায়ী অল্প পরিসরে দায়িত্ব নিলে, জনগণ উপকৃত হবে, আজকের দিনে সবার কিছু না কিছু বাস্তবিক জ্ঞান আছে তাই কথা নয় কাজেই অগ্রাধিকার

১৪ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:৫৮

আমারে স্যার ডাকবা বলেছেন: দেশের জন্য কিছু করতে চাইলে জ্ঞান কপচিয়ে উপদেশ না দিয়ে দায়িত্ব যথাযথ ভাবে পালন করতে হবে। এই ব্যাপারটা অনেক পন্ডিত বোঝে না

১৬| ১৪ ই সেপ্টেম্বর, ২০২১ ভোর ৪:৩২

নেওয়াজ আলি বলেছেন: স্যার আমাদের দেশে মোদির মত গনিত জানা নেতার অভাব নাই

১৪ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:৫৮

আমারে স্যার ডাকবা বলেছেন: নাম বললে চাকরি থাকবে না :|

১৭| ১৪ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:২৩

নূর আলম হিরণ বলেছেন: আপনি কোন বিষয়ে দক্ষ?

১৪ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ৯:৫৯

আমারে স্যার ডাকবা বলেছেন: কোন বিষয়েই না।

১৮| ১৪ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:০১

জ্যাকেল বলেছেন: চাঁদগাজী বলেছেন:


বহুলোকের মনে কষ্ট জমা হয়ে আছে, দেখছি!

১৪ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:১৫

আমারে স্যার ডাকবা বলেছেন: চাঁদগাজীকে লেখক বলেছেন: আমি এই লেখায় তো কারো নাম উল্লেখ করি নাই, কাউকে উৎসর্গও করি নাই। কার কথা বলতেছেন? :||

১৯| ১৪ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৪২

নূর আলম হিরণ বলেছেন: আপনি বলেছেন “কোন বিষয়েই দক্ষ না"
ব্লগিংয়ে ও না?

১৪ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৪৫

আমারে স্যার ডাকবা বলেছেন: নিজের ব্লগিং দক্ষতা নিজে বিচার করবো?

২০| ১৪ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৫১

জুন বলেছেন: পূর্ণ রেজ্যুলোশন মানে কি ? আস্ত উটের ছবি :-* বিশালত্বের কারনে আস্ত উটের ছবি অমন করে তোলা সম্ভব হয়নি।
কিন্ত এই ছবিটায় দেখলাম ছাগলগুলোর পেছনে উটটাকে দেখা যাচ্ছে । এইটা ব্যবহার করতে পারেন স্যার।
ছাগল্গুলি দেখছেন কি সুইট দেখতে :``>>

১৪ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:০৬

আমারে স্যার ডাকবা বলেছেন: ব্লগে আপলোড করলে ছবির রেজ্যুলোশন আর কোয়ালিটি একটু ড্রপ করে। তাই আপনার ছবিগুলোর পূর্ণ রেজ্যুলুশনের ছবি পাচ্ছি না। আপনি imgur, google drive বা dropbox এ আপলোড করে আমারে লিংক দেন। :|
উট আর ছাগল দুটোর ছবিই দিয়েন B-))

২১| ১৪ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৫২

জুন বলেছেন: ইশ আগের কমেন্টে ছবিটি আপলোড করতে ভুলেই গেলাম । নেন আরেকবার আসতে হলো এই আরকি :(

১৪ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:০৮

আমারে স্যার ডাকবা বলেছেন: বেশ ফটোজেনিক ছাগল তো! পোজ দিয়ে দাড়িয়েছে :|| =p~

২২| ১৪ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:১১

প্রত্যাবর্তন@ বলেছেন: জুন আপার দেয়া ছাগলের ছবিটায় বড়টাই বোধহয় সবার ব্লগবাগানে মুখ দেয় , বাকি দুইটা তার অন্ধ সাগরেদ

১৪ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:০৯

আমারে স্যার ডাকবা বলেছেন: কালো একটাও আছে। একটু আড়ালে লুকিয়ে আছে। এইটা হইলো মাল্টি নিক #:-S

২৩| ১৪ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৩৭

নূর আলম হিরণ বলেছেন: মানুষ নিজের দক্ষতা সম্পর্কে সবার আগে নিজে জানে।

১৪ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:১৩

আমারে স্যার ডাকবা বলেছেন: নিজের দক্ষতা সম্পর্কে সবাই ভুল জানে। দক্ষতা আর যোগ্যতা বিচার করে অন্য ব্যক্তিরা।
যেমন হিরো আলমও নিজেকে টম ক্রুজের সমকক্ষ ভাবে, অনন্ত জলিলও নিজেকে চাক নরিস এর চেয়েও বেটার মনে করে।

২৪| ১৪ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৪৩

জুন বলেছেন: আমি কিন্ত েখানে কাউকে ছোট করা বা ক্যাচালের উদ্দেশ্যে ছবি দেই নাই ।
এমনি স্যার চেয়েছেন তাই দিয়েছি ।
ক্যাচাল আমার একদম অপছন্দের জিনিস।
ব্লগ এবং ব্যাক্তিগত জীবনে আমি কখনো ক্যাচাল তো দূর কাউকে একটা কটু কথাও বলিনি ।

১৪ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:১৬

আমারে স্যার ডাকবা বলেছেন: আপা আপনি ছবি দিয়েছেন, আমি সেগুলো পরবর্তী লেখায় ব্যবহার করবো। ক্যাচালের প্রশ্নই আসে না। :)
তবে আপনার ছবির ছাগল দেখে কারও অন্য কোন ছাগলের কথা মনে পরলে তাকেও তো দোষ দেয়া যায় না। #:-S

২৫| ১৪ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:১৩

রোকসানা লেইস বলেছেন: যার কর্ম তারে সাজে, অন্য লোকের লাঠি বাজে বাংলায় প্রবাদ তো বহুকাল থেকে প্রচলিত।
এখনে যেসব উদাহরণ দিলেন তারা হয়ত ভুলে গেছে স্কুলের পড়া।

সেই ছোট বেলায় জানা, গল্পটা সুন্দর করে আবার লিখেছেন। পড়ে অনেক হাসলাম।

১৪ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:১৮

আমারে স্যার ডাকবা বলেছেন: ধন্যবাদ আপা। আপনার ভালো লেগেছে শুনে আমারও ভালো লাগলো। :#)

২৬| ১৪ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৫৮

মোঃ মাইদুল সরকার বলেছেন: সুন্দর।

১৪ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:১৮

আমারে স্যার ডাকবা বলেছেন: ধন্যবাদ :)

২৭| ১৪ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:০৩

কালো যাদুকর বলেছেন: মন্ত্রীর বিষয়ে কথা বলা যাবে? জানলে ওসব নিয়ে কথা বলা যাবে। ঘাড়ে মাথাতো আমার একটাই। :) ছবিটি ও রুপক গল্পটি ভাল লেগেছে।

১৪ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:২০

আমারে স্যার ডাকবা বলেছেন: মাননীয় মন্ত্রীর বক্তব্যের জন্য বিভ্রান্তি সৃষ্টি হয়েছিলো। নিউজ, মিডিয়ায় এসেছে। গোপন কিছু না যে প্রকাশ করলে সমস্যা হবে। :|
ধন্যবাদ যাদু ভাই :)

২৮| ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:১৭

রাফখাতা- অপু তানভীর বলেছেন: কয়েকটা কমেন্ট দেখে একটা মুভির সিন মনে পড়লো । মুভির সেই সীনে দেখা যায় এক বাড়িতে চুরি হয়েছে । চুরি করেছে পরিচিত মানুষ । কর্তা যখন চোরকে বাবা মা তুলে গালমন্দ করছে অভিশাপ দিচ্ছে তখন সেই পরিচিত চোর বলছে আহা থাকনা কে না কে চুরি করেছে তার বাবা মা তো আর কোন দোষ করে নি । তাদের নিয়ে কথা বলে লাভ কি!

এখানেও তেমন কিছু দেখা গেল । গাধা বলাতে কেবল কিছু নির্দিষ্ট কিছু মানুষেরই গায়ে লেগেছে দেখা যাচ্ছে অথচ এখানে কাউকেই নির্দিষ্ট করে বলা হয় নি । গাধার এই এক দোষ । যে কোন ব্যাপারে বললেই গাধারা মনে করে তাকে নিয়েই সম্ভবত বলা হচ্ছে ।

১৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৪৫

আমারে স্যার ডাকবা বলেছেন: বেশ কিছু বছর আগে বাংলাদেশের একটা টেলিকম প্রতিষ্ঠানের বিজ্ঞাপন ছিলো। স্ত্রী বাজার থেকে হাস কিনে আনতে বলে, স্বামী ভালোমতো শুনতে না পেয়ে বাঁশ কিনে নিয়ে আসে।

অনেকেই এখন লেখাও সম্ভবত স্পষ্ট দেখতে পারেন না।

২৯| ১৭ ই সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০৭

শায়মা বলেছেন: ঐ স্যার ভাইয়া!!!!!

আমি কিন্তু কনহুব রেগে গেছি!!!!!!!!

বাকরোধ হয়ে!!!!!!! X((

১৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:০৬

আমারে স্যার ডাকবা বলেছেন: স্যরি আপা, ঐ লেখায় সবার কমেন্টই অফ রেখেছি। খুলে দিবো কিছুদিন পরে :D

৩০| ১৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:০৯

শায়মা বলেছেন: আল লাগবেনা ভাইয়া! :)


চাঁদগাজীভাইয়া একটা কথা বলেছিলো।

আমি নারী আমার সাথে নাকি তর্ক করবে না।

আর তাই একটু জবাব দিতে চেয়েছিলাম।

আর লাগবে না ভাইয়া!

১৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:১৪

আমারে স্যার ডাকবা বলেছেন: তিনি বাংলাদেশের নারীদের সাথে তর্ক করেন না। কারন বাংলাদেশের নারীরা নাকি সব দর্জি। তবে আমেরিকায় নারীরা ব্যাংক অব আমেরিকা, মাইক্রোসফট দাপিয়ে কাপিয়ে বেড়ায়। তাই তিনি আমেরিকার নারীদের সাথে তর্ক বিতর্ক করতে পারেন।

আমার ভুল না হইলে, এই ব্লগটার এডমিনও সম্ভবত একজন নারী, পুরনো একটা নিউজে দেখলাম। তবে তিনি আমেরিকার নারী নাকি বাংলাদেশী এটা জানি না। সম্ভবত আমেরিকান, তাই টেক জগতে টিকে আছেন। বাংলাদেশের নারী হলে তো দর্জি হওয়ার কথা ছিলো 8-|

৩১| ১৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:১৮

শায়মা বলেছেন: হা হা হা আমি দর্জি না!

ভাইয়ার ফ্যামিলীর মেয়েরা মনে হয় দর্জী তাই সবাইকেই দর্জি মনে করে!

১৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:২৮

আমারে স্যার ডাকবা বলেছেন: উহার একটা ব্যপার খারাপ লাগছে, আমেরিকার উদাহরন টেনে শ্রমের মূল্য দেখাতে চান। কোন কাজই ছোট না বলে উপদেশ দেন, আবার বাংলাদেশী পোশাকশ্রমিক মেয়েদের "দর্জি" ডেকে তাচ্ছিল্য করেন... উহার চিকিৎসা প্রয়োজন

৩২| ১৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:২৪

সোনালি কাবিন বলেছেন: সে কেমন এক মুখে দুই কথা বলেরে বাবা!!

একবার বলে নারীর সাথে সে তর্ক করবে না, আবার তর্ক করতে গিয়ে পেরে না উঠলে উপদেশ দেয় নারীদের এত কথা বলা ভাল না। তার চামুচগুলাও দুমুখো।

১৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:২৬

আমারে স্যার ডাকবা বলেছেন: আমি তার আচরন দেখে শিহরিত হয়ে যাই! এমন ব্যক্তিত্ববান মানুষ এখনও পৃথিবীতে আছে? B-))

৩৩| ১৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:৩১

শায়মা বলেছেন: বাংলাদেশের মেয়েদেরকে দর্জি বলার কোনো রাইট নেই ভাইয়ার।


এত বড়াই করে আবার আম্রিকান হতে পারবে কোনোদিনও ?

মাইকেল মধুসুধনই পারলো না আর আসছেন আমাদের ভাইয়াটা!!! :P

অনলভাইয়াকে মনে পড়ে

আম্রিকা আইসা আমার মাথা ঘুরাইছে গান গেয়েযছিলো হা হা হা হা

১৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:৩৮

আমারে স্যার ডাকবা বলেছেন: আমেরিকায় যেয়ে সবার মাথা ঘুরায় না। যাদের কঠিন ব্যক্তিত্ব থাকে, তারা টানা ৯০ মিনিট ফুটবল খেলতে পারে। :D

৩৪| ১৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:৩৭

শায়মা বলেছেন: নারী নারী করে বুড়া মানুষেরা আজও।

মর্ডাণ ছেলেমেয়েদের মাঝে এত কিছু নারী মারী নেই আসলেই।

১৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:৩৮

আমারে স্যার ডাকবা বলেছেন: মডার্ণ ছেলে মেয়েদের তো ব্যক্তিত্ব নেই :(

৩৫| ১৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:৪১

শায়মা বলেছেন: ১৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:৩৮১

লেখক বলেছেন: আমেরিকায় যেয়ে সবার মাথা ঘুরায় না। যাদের কঠিন ব্যক্তিত্ব থাকে, তারা টানা ৯০ মিনিট ফুটবল খেলতে পারে।


স্বপ্নে .....

তাই না ভাইয়ামনি!!!!!! :)

৩৬| ১৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:৫০

সোনালি কাবিন বলেছেন: ৭১ বছর বয়সেও টানা ৯০ মিনিট ফুটবল খেলে? হেতি ভিডিও গেমের কথা বলতেসে

৩৭| ১৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:৫৩

শায়মা বলেছেন: ৩৬. ১৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:৫০০

সোনালি কাবিন বলেছেন: ৭১ বছর বয়সেও টানা ৯০ মিনিট ফুটবল খেলে? হেতি ভিডিও গেমের কথা বলতেসে




হাহাহাহাাহাহাহাহাহাাহ ভাইয়া!!!!!!!!!!!!!! তুমি কি আমাকে হাসাতে হাসাতে মেরে ফেলবা!!!!!!!!!!!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.